নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পোষাক তৈরীর কারখানায় মাসিক বেতনে কামলা দেয় মাস শেষে মাইনের আশায়, যে মাইনে দিয়ে চলবে নিজের পরিবার ও সমাজের জন্য কিছু একটা করার প্রচেষ্টা মাত্র। নিতান্তই সাদামাঠা গ্রাম থেকে আসা স্বল্প শিক্ষিত মানুষ।

চোরাবালি-

চোরাবালি- › বিস্তারিত পোস্টঃ

নামাজ- দাড়ি -টুপি -তাবলিগ যে মানুষকে পরিবর্তন করতে পারে না সে মানুষ শয়তান

০৪ ঠা মার্চ, ২০১৭ বিকাল ৩:৫৯

যে অন্যের দোষ গোপন রাখে আল্লাহ তার দোষ গোপোন রাখবেন।
কিন্তু কিছু কিছু লোকের দোষ উন্মক্ত না করলে তারা দোষ করতেই থাকে এবং তাদের মতই অন্যকেও ভাবতে থাকেন।
সিএন্ডএফ কোম্পানীর লোকদের এমনিতেই এদেশে চিট এন্ড ফ্রট বলে সবাই তার জন্য অবশ্য নিচের একজনার উদাহরণই যথেষ্ট

এক ভদ্রলোকের সঙ্গে আমাদের সিএফও স্যার পরিচয় করিয়ে দিলেন এবং কিছু কাজ দিতে বললেন
লোকটার দেখে আমার শ্রদ্ধা হল, বয়ষ্ক লোক সুন্দর চেহারা, কথাবার্তা অমায়িক
কিন্তু কিছু দিনের মধ্যেই শ্রদ্ধার লেভেল নামতে থাকল। প্রথমে যখন আমার সঙ্গে বাইরে বসতে চাইলেন তখন সুন্দর ভাবে না করলাম, ধরে নিলাম যেহেতু এ ট্রেডে অধিকাংশ লোক এরকম তাই আমাকেও ভুল করে অফারটি করেছেন। যা হউক স্বাভাবিক ভাবেই নিলাম। তার কয়েক দিন পরই এলেন আরেক নাটক নিয়ে, ভাই আমরা কাস্টম পরিবারের লোক, আর আপনাদের সিএফও এর সঙ্গে আমাদের পারিবারিক রিলেশন, সব কাজ আমাকেই দিয়েন, তাতে আপনি যা চান আমি করে দিন। সে দিনও সুন্দর ভাবে না করে দিলাম, বুঝিয়ে বললাম ভাই কিছু করতে পারলে কোম্পানীর জন্য করিয়েন, কোম্পানী আমাকে আমার যোগ্যতার তুলনায়ও অধিক টাকা বেতন দেয়, দয়া করে আর এসব বলবেন না।

তার কিছুদিন পর এল একই ঘ্যানর ঘ্যানর নিয়ে। যা হউক তেমন গুরুত্ব না দিয়ে চা খাইয়ে বিদায় করলাম।
সামান্য কটি কাজ দিয়েই নাজেহাল হয়ে পড়লাম। তারপরও আমরা ভুলত্রুটির উর্দ্ধে না ভেবে কাজ চালিয়ে নিলাম।

চমকে উঠলাম মাস শেষে যখন বিল হাতে আসল। ২লাখ ৭৮হাজার টাকার বিলে একটি বিলই ১৮,৭৪২টাকা যেটি নিজে বানানো। আর প্রতিটি বিলেই ৬০০ থেকে ৮০০টাকার ভৌতিক বিল। বিল দিয়েই তাড়াতাড়ি শুরু করলেন; দেয়ার জন্য। তারপরও নিশ্চত হওয়ার জন্য ভৌতিক বিলিটি ফরওয়াডার কোম্পানীর নিকট পাঠালাম যাচায়ের জন্য। তখনই চেক করে বলল বিলটি ভৌতিক। যা হউক মনের দুঃখে চুপ করে রইলাম মাত্র বিলগুলি কেটে দিয়ে। কেননা মানুষ চেনা যে কঠিন, আমাদের মাঝেই তো ভেকধারী শয়তান লুকায়িত। আর আমি তো মানুষ, মানুষ চিনতে ভুল হতেই পারে

মেজাজটা ফাইনালি বিগরে দিল গত বৃহষ্পতিবার। রাত ৯টায় ফোন দিয়ে বলে ভাই, আমি তো প্রতিমাসে ৩দিন করে চিল্লায় যায়, আগামী কাল যদি একটু সময় দেন আপনার সাথে কোথাও বসলাম (বিশেষ ঈঙ্গিত দিয়ে)। গার্মেন্টস ট্রেডের মুখ আর লাগিয়ে রাখতে পারলাম না, কিছু সময় চালাতেই হল। তারপর ফোন কেটে দিলাম।

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা মার্চ, ২০১৭ বিকাল ৪:২৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এ কারণেই জুমার নামাজ আর রমজান মাসে মসজিদ পূর্ণ থাকলেও সমাজে সেটার কোন প্রতিফলন ঘটেনা। রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতি...

০৪ ঠা মার্চ, ২০১৭ বিকাল ৫:৪৯

চোরাবালি- বলেছেন: হুম সেটাই, নামাজীর অভাব নাই, দুর্নীতিও বন্ধ নাই

২| ০৪ ঠা মার্চ, ২০১৭ বিকাল ৪:৪৪

গেম চেঞ্জার বলেছেন: এই কারণেই আমি ধর্মভীরু নামদারিদের ঘৃণা করি।

০৪ ঠা মার্চ, ২০১৭ বিকাল ৫:৪৯

চোরাবালি- বলেছেন: এই নামধারীরাই সমাজের সত্যিকারের ধর্মভূরুদের জন্য বদনামের কারণ

৩| ০৪ ঠা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:১৮

টারজান০০০০৭ বলেছেন: মেহনতের প্রথম স্তরে নামাজ রোজা ধরে , দ্বিতীয় স্তরে দাড়ি টুপি, তৃতীয় স্তর মনে নাই , চতুর্থ স্তরে গিয়া লেনদেন ঠিক হয়। সুতরাং এতো সহজ নয়। হয়তো আল্লাহ তারে একদিন বুঝ দিয়া দিবে। আর সিস্টেমটাই তো এমন হইয়া গেছে। এর থেকে বের হতে সময় লাগবেই ! ভালো থাকবেন।

০৫ ই মার্চ, ২০১৭ সকাল ৯:১৭

চোরাবালি- বলেছেন: আমিও কামনা করি আল্লাহ উনাকে বুঝ দিন।
তবে হ্যাঁ, প্রচলিত সিস্টেমের বাইরে অনেকেই আছে। আজ আমি শুরু করলে ইনশাল্লাহ আরেকজন দেখে হলেও শুরু করবে।

৪| ০৪ ঠা মার্চ, ২০১৭ রাত ৯:০৫

শরীফুর রায়হান বলেছেন: নামাজ- দাড়ি -টুপি -তাবলিগ এসবের দোষ না, দোষ ঐ মানুষগুলোর যারা এগুলোর অপব্যবহার করে,

০৫ ই মার্চ, ২০১৭ সকাল ৯:১৭

চোরাবালি- বলেছেন: ইয়েস, অপব্যবহারকারীর শাস্তিহওয়া দরকার।

৫| ০৫ ই মার্চ, ২০১৭ সকাল ১০:৩৩

নতুন নকিব বলেছেন:



''গেম চেঞ্জার বলেছেন: এই কারণেই আমি ধর্মভীরু নামধারীদের ঘৃণা করি।''

-প্রিয় চেঞ্জার, আপনার সাথে সহমত। কিন্তু, কিভাবে আমাদের পক্ষে বুঝা সম্ভব যে, ধর্মের লেবাসধারী কোন লোকটি খাঁটি আর কোন জন ভ্যাজালযুক্ত? ভালোর পাশেই তো খারাপ লোকেরাও থেকে থাকেন। আমার মনে হয়, দেখে শুনে, চোখ কান খোলা রেখে, যাচাই বাছাই করে তবেই আমাদের এগিয়ে চলা দরকার। বাজারে গেলে আমরা যেমন মাছ, গোস্ত, ফলমুল, তরি তরকারি কিনতে অনেক যাচাই করি, ভালোটা বেছে নেয়ার চেষ্টা করি, ফরমালিন-বিষ-নষ্ট-পচা এড়িয়ে ভালোটা পেতে সচেষ্ট থাকি; ধর্মীয় বিষয়গুলোতেও মনে হয় আরও অনেক বেশি সতর্কতার সাথেই সিদ্ধান্ত নেয়া প্রয়োজন।

আর এই সতর্কতা অবলম্বনের চেষ্টা যদি আমাদের থাকতো, এই দেশ-সমাজে এত এত ধর্মব্যবসায়ীরা জেঁকে বসতেও হয়তো পারতেন না। নষ্টদের ধর্মের ছদ্মাবরনে আসল ধর্মচারীগন কোনঠাসা হয়ে থাকতেন না। ধর্মীয় আচারের নামে নামাজ কালামসহ ইসলামের প্রকৃত ধর্মাচার পরিত্যক্ত অন্ত:সারশুন্য পীরতন্ত্র, মাজার ব্যবসা, কবর পূজা, লাল সালু পার্টি, জটাধারী ইত্যাদি আগাছার মত গজিয়ে উঠতে পারতো না।

আবারো স্মরন করিয়ে দিতে চাই, যাতে আমরা এই কথাগুলো কেউ ভুলভাবে না নেন। আমাদের এই প্রিয় জনপদ বাংলাদেশে সত্যিকারের আল্লাহর পথের পথিক সত্যপন্থী হাজারো পীর মাশায়েখ, অলি আউলিয়া ছিলেন। এখনও আছেন। আমরা তাদের হৃদয় দিয়ে শ্রদ্ধা করি, ভালবাসি। তাদের চেনার জন্য আমাদের চেষ্টা প্রচেষ্টা সাধনা প্রয়োজন। তাদের সঙ্গী হওয়ার ইচ্ছে থাকা প্রয়োজন। আমাদেরকে আল্লাহ পাক তাঁর প্রিয় বন্ধুদের সঙ্গী হওয়ার তাওফিক প্রদান করুন।

চোরাবালি- কে ধন্যবাদ। আপনার সত্যের পথে অবিচল থাকার প্রচেষ্টায় বিমুগ্ধ! আল্লাহ পাক আপনার বিশ্বাসে পূর্নতা দান করুন। আপনার সততা নিয়ে চলা সহজ করুন।

লোভ মোহ অন্যায় প্রবৃত্তি দমন করা প্রকৃত মানুষ হওয়ার ক্ষেত্রে একেকটি স্তর। চেষ্টা অব্যাহত থাকলে সফলতা পদচুম্বন করবেই।

ভাল থাকার প্রত্যয়ে।

০৫ ই মার্চ, ২০১৭ দুপুর ১২:২৮

চোরাবালি- বলেছেন: আমি মনে প্রাণে বিশ্বাস করি সৎথাকলে তার পথ চলা যেমন সহজ সফলতাও তার আসবেই। আর সৎ বলতে শুধু আমি অর্থনৈতিক সৎকে কখনও বুঝি না, তার মধ্যে কর্মে সৎ মানে কর্মে কোনরূপ অবহেলা না করা, সময়ে সৎ মানে সময়ের কাজ সময়ে করা, মানুষিকতায় সৎ মানে যে কোন কাজ কে নিজের কাজ মনে করে সঠি ভাবে কাজ করা ------------- ইত্যাদি।

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। আজ ভন্ডের আড়ালে ভালো মানুষ খুজে পাওয়া কষ্টের হলেও অসাধ্য নয়। নিজের অবস্থানে নিজে ঠিক থাকলে সে কাজ সহজ হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.