নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

গার্মেন্টস এ কামলা দেয় মাস শেষে মাইনের আশায় যে মাইনে দিয়ে চলবে নিজের সংসার আর পরিবার ও সমাজের জন্য কিছু একটা করার প্রচেষ্টা মাত্র।

চোরাবালি-

চোরাবালি- › বিস্তারিত পোস্টঃ

Dr. Jahangir Kabir

২৫ শে জানুয়ারি, ২০২০ সকাল ১১:২৮



বর্তমান সময়ে ফেসবুক ও ইউটিউব জগতের সারা জাগানো বাংলাদেশী Dr. Jahangir Kabir। যদিও পত্রিকায় তাকে নিয়ে কোন সংবাদ আমার চোখে পরে নাই বা দেখা মেলে নাই "ইত্যাদি"তেও, কেননা আমরা বরাবরই পরশ্রীকাতর, ভিনদেশীদের নিয়ে মাতামাতি করতে সর্বদা পচ্ছন্দ করি। সম্প্রতি তাকে থামানোরও বেশ চেষ্টা চলছে মর্মে একটা পোষ্ট করলে সেটি সোসাল মিডিয়ায় ভাইরাল হয় সেখান থেকেই খবরটায় চোখ পড়লে প্রথমে এড়িয়ে যাই, কয়েকদিন পর আবারও যখন সামনে চলে আসে তখন সংবাদটি পড়ে তার সম্পর্কে জানার আগ্রহে তার ইউটিউব চ্যানেল গুলো থেকে ভিডিও দেখতে থাকি। পাশাপাশি তার বিপক্ষে বা সমালোচনা মূলক পোষ্ট ও ভিডিও চলে আসলে সামনে। তবে তার ডায়েটের ব্যপারটা আমার বেশ ভালো লাগে এবং সকল সমালোচনার দিকে না তাকিয়ে শুরু করি।

আমার ওজন তখন ৯৩ কখনও কখনও ৯৪.৫০। এ ওজন গত একবছর ধরে ধরে রেখেছি অনেক পরিশ্রম করে। মেদ কমানোর ম্যাজিক পানীয় নামে পরিচিত লেবু পানি খেয়েছি টানা ৬/৭মাস (চিনি ছাড়া), রাতে রুটি খেয়েছি প্রায় বছর ২ (২০১৬/২০১৭তখন, ওজন ছিল ৯০-৯১কেজি), দিনে ১বেলা ভাত খেয়ে বাকি দুবেলা রুটি খেয়েছি মাস কয়েক কিন্তু কোন কিছুতেই ওজন আর কমছিল না। আল্লাহ পাকের রহমতে উনার ডায়েট চার্ট মোতাবেক ১৩দিন চলে আজ সকালের ওজন ৮৭কেজি। যেদিন শুরু করেছিলাম সেদিনের ওজন ছিল ৯৪কেজি। প্রথম ২দিন করার পর বাসায় গেস্ট আসল দুই দিন বন্ধ হল, তারপর টানা ৫দিন করলাম, শুক্রবার আমি না খেলে নাকি রান্না করা যায় না তাই বাধ্য হেয়ে খেতে হল তারপর আবার ৬দিন, আবারও শুক্রবার আবারও নাকি খেতেই হবে বাধ্য হয়েই খেতে হল।

সবকিছুই সাথে মানুষের ইচ্ছে শক্তি ও উৎসাহ জরুরী। আমার ক্ষেত্রে শুধু ইচ্ছা শক্তিটাই ছিল কোনরূপ উৎসাহ তো ছিলই বরং তিরষ্কার ও হাসি তামাশায় ভরা ছিল প্রথম ৫দিন, দ্বিতীয় ৬দিন ঝগড়াঝাটি করে কোনরূপ ম্যানেজ করলাম, জানিনা সামনের দিনগুলি কেমন হয়। রান্না রসকি বউ হলে ভোজন রসিক জামাই না পরলে এ সমস্যা থেকে মুক্তির উপায় নেই। উনার ডায়েট চার্টের মজার ব্যপার হল আমি যেখানে আগে ভাত না খেয়ে থাকার কল্পনাও করতে পারতাম না সেখানে দিব্যি ভাত না খেয়ে চলে যাচ্ছে কোন কিছু মনেই হচ্ছে না এবং শরীরে শক্তিরও কোন ঘাটতি নেই। প্রথম কয়েকদিন বেশ খারাপ লেগেছিল কিন্তু পরবর্তীতে আর কোন খারাপ লাগা নেই।

উনার ডায়েট চার্ট মোতাবেক চলতে গিয়ে অনেকেই ঝামেলায় বাধিয়ে ফেলছেন তার মধ্যে মেয়েরা অন্যতম। কারণ অনেক মেয়েরাই মহাকবি নিউটনের অপ্রকাশিত কবিতার শেষ প্যারর আগের প্যারাওও নাকি মুখস্ত রাখে। যেমন তার ডায়েট চার্টে প্রথম ৭দিন ফাস্টিং বা ১ বেলা খেয়ে রোজা রাখার প্রিপারেশন, কিন্তু কিছু কিছু অতি মনের জোড়ে প্রথমেই ১বেলা খেয়ে রোজা রাখতে গিয়েই বেহুশ, দোষ ডাক্টার সাহেবের (স্বয় আমার বাসায়)।

উনার ডায়েটের প্রথম শর্ত রিফাইনিং ভোজ্য তেল (সয়াবিন/রাইস ব্রান্ড/সূর্যমূখী) বাদ দিতে বলছেন যার ফলে তেল কারবারীরা তার পেছনে লাগবেন এটাই স্বাভাবিক, সকল ধরনের প্যাকেট জাত মসলা ও প্যাকেট জাত খাবার পরিহার করতে বলছেন সেখানে প্যাকেটজাত মসলা ও খাবার প্রস্তুতকারক প্রতিষ্ঠান তার পেছনে লাগবে না তা হয় নাকি। আবার তার চিকিৎসায় ওষুধের ব্যবহার অনেক কম যার ফলে অষুধ ব্যবসায়ীরা নাখোশ বিশেষ করে ইনসুলিন ও ডায়াবেটিকস রোগির যে সমস্ত ওষুধ লাগে সে সমস্ত অষুধ কারবারীরা। শুধু যে অসাধু ব্যবসায়ীরাই পেছনে লাগবে তা নয় অনেক ডাক্টারও তার বিরোধিতা করবে এটাই স্বাভাবিক কেননা আমি যদি ইউটিউব দেখে সুস্থ্য থাকি সেখানে ডাক্টারের স্মরনাপন্ন হব না এটাই স্বাভাবিক ফলে তাদের ব্যবসাও হবে না।

মন্তব্য ৩০ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ২৫ শে জানুয়ারি, ২০২০ সকাল ১১:৩৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: বেশ আগ্রহ জাগিয়ে দিলেন....

দেখতে হয় তবে :)

২৫ শে জানুয়ারি, ২০২০ সকাল ১১:৫১

চোরাবালি- বলেছেন: বেশ আগ্রহ নিয়ে শুরু করেই বেশ ভালো ফল পাচ্ছি। কোন ক্লান্তি নেই ওজনও বেশ কমেছে, তেল বাদ দিয়ে এক্সটা ভার্জিন অলিভ ওয়েল ও সরিসার তেল ব্যবহারে গ্যাসের সমস্য একদমই নেই।

২| ২৫ শে জানুয়ারি, ২০২০ সকাল ১১:৪০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ডা. জাহাঙ্গীরকে আপনি ডাক্টার বলে সম্মোধন করেছেন।
এটাকি উপহাস ছলে নাকি ব্যঙ্গ করে তা বুঝতে পারছিনা!
একবার দুই্ বার হলে বুঝতাম টাইপো কিন্তু আপনি বারবার
তাকে ডাক্টার বলাতে প্রশ্নটা করতে বাধ্য হলাম।

২৫ শে জানুয়ারি, ২০২০ সকাল ১১:৪৭

চোরাবালি- বলেছেন: লেখাতে কি আপনার উপহাস মনে হল? আমি জানি উনি ডাক্টার, আপনি যদি জানেন উনি ডক্টর তা হলে সরাসরি বলেন আমি কারেকশন করে দেই।

৩| ২৫ শে জানুয়ারি, ২০২০ সকাল ১১:৪৬

মোহাম্মদ নুরুজ্জামান বলেছেন: হে আল্লাহ যারা সৎ উদ্দেশ্যে মানুষের কল্যানে কাজ করে তাদের তুমি কল্যান কর।

২৫ শে জানুয়ারি, ২০২০ সকাল ১১:৫১

চোরাবালি- বলেছেন: ধন্যবাদ আপনাকে

৪| ২৫ শে জানুয়ারি, ২০২০ সকাল ১১:৫৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
লেখক বলেছেন: লেখাতে কি আপনার উপহাস মনে হল? আমি জানি উনি ডাক্টার, আপনি যদি জানেন উনি ডক্টর তা হলে সরাসরি বলেন আমি কারেকশন করে দেই।

ডাক্টার বলে কোন শব্দ অভিধানে আছে আমার তা জানা নাই। যদি উপহাস না করে থাকেন তা হলে আপনার জানার বা বোঝার অজ্ঞতা প্রকাশ পেয়েছে!! শব্দটি হবে ডাক্তার। আর আমি বললেই আপনি ডাক্তার কে ডক্টর বানিয়ে দেবেন (!)এত দোদুল্যমান কেন আপনার জানার। দৃঢ়তার সাথে বলবেন যা জানেন। চোরাবালীতে থাকবেন না। শুভকামনা আপনার জন্য।

২৫ শে জানুয়ারি, ২০২০ দুপুর ১:১৮

চোরাবালি- বলেছেন: ওহ। এই লেখায় যদি বানানের ভুল খুজেন আরো গোটা ১৫ ভুল পাওয়া যাবে আশাকরি। পেশায় গার্মেন্টস কামলা। ব্লগে লিখি মতামত শেয়ার করার মাধ্যম হিসেবে। এত ভালো অভিধানিক বানান লিখতে পারলে তো রাষ্ট্রীয় কোন পদে থাকতাম। ধন্যবাদ আপনাকে।

৫| ২৫ শে জানুয়ারি, ২০২০ দুপুর ১:১৩

হাসান কালবৈশাখী বলেছেন:
চিকিৎসক
হেকিম
কবিরাজ
ওঝা
বৈদ
ইংরেজিতে এরা সবাই ডাক্তার

সব কিছু ইংরেজিতে সব বানানই এক doctor, ডা: বলেন আর ড: বলেন।

২৫ শে জানুয়ারি, ২০২০ দুপুর ১:২১

চোরাবালি- বলেছেন: বিষয়ী লোকের বিষয়ের অভাব নেই। ইত্যাদির সেই ডিম সিলেকশনের একটা ডায়লগ আজও মনে আছে।
যেদিন ডিম সেদ্ধ হয় স্বামী সেদিন বলে ডিম ওমলেট হলে খেতাম, যেদিন ওমলেট হয সেদিন বলে সেদ্ধ। তো একদিন সেদ্ধও আছে ওমলেটও আছে, সেদিন বলছে আজ ডিম সিলেকশনে ভুল আছে- সেদ্ধটা ওমলেট করলে ভালো হত, আর ওমলেটটা সেদ্ধ করলে ভালো হত।

৬| ২৫ শে জানুয়ারি, ২০২০ দুপুর ১:৩০

ইসিয়াক বলেছেন: আগ্রহ নিয়ে পড়লাম। জানলাম।
পোষ্টে ভালো লাগা ।
শুভকামনা রইলো আপু্ ।

২৬ শে জানুয়ারি, ২০২০ সকাল ৯:৫৮

চোরাবালি- বলেছেন: ধন্যবাদ আপনাকে

৭| ২৫ শে জানুয়ারি, ২০২০ দুপুর ১:৪০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ডক্টর বলেন, আর ডাক্তার বলেন সমস্যা নাই
তবে ডাক্টার বললে অবশ্যই আপত্তি আছে।
কারো ভুল শুধরে দিলেও যদি উষ্ণা প্রকাশ
করে তা হলে শিক্ষার ঘাটতি আছে মানতে হবে।

২৬ শে জানুয়ারি, ২০২০ সকাল ৯:৫৮

চোরাবালি- বলেছেন: এখানে উষ্ণা প্রকাশের কিছু নেই, আপনার ভুল শুধরে দেয়ার ধরণ একটু ভিন্ন তাই বুঝতে অসুবিধে। ধন্যবাদ আপনাকে। বাংলা বানানে বরাবরই আমি কাঁচা। অসংখ্য ভুল হয়।

৮| ২৫ শে জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:০৮

নেওয়াজ আলি বলেছেন: শুভেচ্ছা সতত ।

২৬ শে জানুয়ারি, ২০২০ সকাল ৯:৫৯

চোরাবালি- বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৯| ২৫ শে জানুয়ারি, ২০২০ রাত ৯:৩২

নতুন বলেছেন: ওনি ভালো মনের মানুষ, উনার পদ্বতি সবার উপকার হবে বলেই আমার মনে হয়।

উনার ডায়াটের চাট` আইডিয়া ভালো লেগেছে

২৬ শে জানুয়ারি, ২০২০ সকাল ১০:০০

চোরাবালি- বলেছেন: আমি বেশ উপকৃত এবং আমি এখন না খেয়েও ৩দিন থাকতে পারব বলে মনে হয় যেখানে আমি যত কিছুই খাই না কেন ভাত না খেয়ে রাতের ঘুম কখনই সম্ভব ছিল না।

১০| ২৫ শে জানুয়ারি, ২০২০ রাত ১০:০৮

রাজীব নুর বলেছেন: ইউটিউবে উনার কোনো ভিডিও দেখিনি।

২৬ শে জানুয়ারি, ২০২০ সকাল ১০:০১

চোরাবালি- বলেছেন: অনেক ভিডিও আছে উনার এবং ক্যাটাগরি করে ভাগ করা আছে।

১১| ২৬ শে জানুয়ারি, ২০২০ রাত ১:১৯

আকতার আর হোসাইন বলেছেন: গত পরশু দিন আড্ডায় এক বড় ভাই ওনার কথা বলেন... তারপর ইউটিউব এ ভিডিও দেখতে শুরু করি....

সত্যিই খুব ভালো কাজ করে যাচ্ছেন ওনি...

আমি এখন খোঁজ লাগয়ে দিয়েছি,, খাঁটি সরিষার তেল সংগ্রহের জন্য....

আপেল এনেছি... সকালেই আপেল সিডার ভিনেগার বানাবার কাজে নেমে পড়ব....


লোকটার বুকে সাহস আছে বলতে হয়... ওনার পেছনে লোক লেগেছে। কিন্তু ওনি ওসব থোরাই কেয়ার করেন। একটা সেমিনারে ওনি বলেছেন,,, জীবন একবারই আসে। মরনও একবার। বাঁচতে হলে সিংসের মতই বাঁঁচনে। তেলাপোকার মতো নয়...


আল্লাহ ওনাকে উত্তম মর্যাদা দান করুক..

২৬ শে জানুয়ারি, ২০২০ সকাল ১০:০৫

চোরাবালি- বলেছেন: আমিও অলিভ ওয়েল সরিসার তেল ব্যবহার করছি এখন, গ্যাস্টিকের সমস্যা একদম নেই এখন, বাসায় প্রবল আপত্তির ও দ্বণ্ডের মাঝেও নিয়মিত করে যাচ্ছি, আম্মা আর বউয়ের যন্ত্রণায় টিকে থাকা দায়। আজ ৮৬.৩কেজি, ৮০ আসলে থামব তার আগে না।

ধন্যবাদ আপনাকে।

১২| ২৬ শে জানুয়ারি, ২০২০ সকাল ৯:১৮

রাজীব নুর বলেছেন: লিংক দেন। উনার দুই একটা ভিডিও দেখি।

২৬ শে জানুয়ারি, ২০২০ সকাল ১০:১২

চোরাবালি- বলেছেন: https://www.facebook.com/DrJahangirkabircmc/

https://youtu.be/aDk-fL44rbE

১৩| ২৬ শে জানুয়ারি, ২০২০ সকাল ১১:২৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
না জানা দোষের নয়।
সবাই সব কিছু জানবে এমন
হবার কথাও নয়।
তবে জানতে না চাওয়া অবশ্যই
দোষের ।

২৬ শে জানুয়ারি, ২০২০ সকাল ১১:৪৩

চোরাবালি- বলেছেন: ধন্যবাদ আপনাকে।

১৪| ২৬ শে জানুয়ারি, ২০২০ দুপুর ১২:০৩

তারেক_মাহমুদ বলেছেন: আমি গত একমাস ওনার ডায়েট ৭০% ফলো করছি তাতেই আমার ওজন ৫ কেজি কমেছে, দারুন কাজ করছেন এই ডাঃ, আমিও উনাকে নিয়ে একটা পোস্ট দিতে চেয়েছিলাম কিন্তু দেওয়া হয়নি।

২৬ শে জানুয়ারি, ২০২০ দুপুর ১:০৪

চোরাবালি- বলেছেন: উনি বিনে পয়সায় এবং অষুধ বিহীন চিকিৎসা দিয়ে যাচ্ছেন (আল্লাহ উনার মঙ্গল করুন) কিন্তু সে অনুপাতে এদেশে তাকে নিয়ে তেমন প্রচার নেই। আমরা নিজেরাই আমাদেরকে সম্মান করতে জানি না অন্যরা করবে কিভাবে। আমরা মাতামাতি করি দেবি শেঠি নিয়ে, টাঙ্গাইলের বিদেশী ডাক্টার নিয়ে, ভারতের গ্যাসটোলজিস্ট নিয়ে, মোট কথা যেখানে কোন না কোন ব্যবসায়িক ধান্দা আছে সেগুলি নিয়ে। আমার লেখাটি যদিও সম্পূর্ণ অগোছালো কারণ লেখার সময় বার বার মাথায় আসছিল যে -ব্যক্তি প্রচারের অজুহাতে আবার লেখা ডিলিট হয় কিনা- বা -দালালি করছি বলে ট্যাগ খেতে হয় কিনা।

আপনিও লিখতে পারেন, অনন্ত যারা ফলো করবে তারা উপকৃত হবে, বিশেষ করে ডায়াবেটিকস রোগীরা।

১৫| ২৬ শে জানুয়ারি, ২০২০ দুপুর ১২:০৯

তারেক_মাহমুদ বলেছেন: আর একটা কথা বলা হয়নি গত দুই সপ্তাহ ধরে আমি প্রেসারের ঔষধ ছেড়ে দিয়েছি তবুও আমার প্রেসার ৮০/১২০ আছে সত্যি জাহাঙ্গীর কবিরের তুলনা হয় না।

২৬ শে জানুয়ারি, ২০২০ দুপুর ১:০৫

চোরাবালি- বলেছেন: ধন্যবাদ আপনাকে, আপনার অভিজ্ঞতা নিয়েও লেখেন একটা ব্লগ যদি কেও উপকৃত হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.