নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রবাস জীবন (দুবাই)-ধর্ম-স্বাস্থ্য-টিপস-আমার কথা--

জানার আগ্রহ মানুষের চিরন্তন, বই হলো তার বাহন, আইনের মৃত্যু আছে কিন্তু বইয়ের মৃত্যু নেই।

সিটিজি৪বিডি

আজকের দিনই শেষ দিন মনে করতে হবে..কারন হঠাৎ করেই একদিন মরতে হবে.. কেয়ামত পর্যন্ত কবরে থাকতে হবে.. হাশরের মাঠে আল্লাহর সামনে উপস্থিত হতে হবে.. জন্ম থেকে মৃত্যু পর্যন্ত সমস্ত কর্মকান্ডের হিসাব দিতে হবে.. পুলসিরাত পার হতে হবে.. তারপর....... জান্নাত অথবা জাহান্নামই হবে আসল ঠিকানা....

সিটিজি৪বিডি › বিস্তারিত পোস্টঃ

۞ হাউজ টিউটর - প্রাইভেট টিচার সমাচার ۞

৩০ শে জুন, ২০১৩ রাত ৮:১১





১. আজ থেকে প্রায় ২০ বছর আগের ঘটনা। বাংলাদেশের বিভিন্ন অঞ্চল থেকে দরিদ্র পরিবারের ছাত্ররা আমাদের এলাকার কলেজের আশে পাশের বিভিন্ন বাড়ীর ধনী পরিবারে লজিং থেকে পড়াশুনা করত। এইএসসি ও ডিগ্রী পড়ুয়া এই ছাত্ররা পড়ালেখা করতে এসে অনেক সময় বিভিন্ন অসামাজিক কর্মকান্ডে জড়িয়ে পড়ত।



পাড়ার একটি মেয়ের সাথে হাউজ টিউটরের প্রেমের ঘটনা ফাঁস হয়ে গেলে মেয়ের পরিবারের পক্ষ থেকে হাউজ টিউটরের বাড়ীতে খোজ খবর নিতে গিয়ে দেখতে পেল যে, বিয়ে করে বউকে রাখার মত ঘর নেই। অতি দরীদ্র পরিবারের ছেলে। তাই মেয়ের বাবা-মা মেয়েকে অন্যত্র বিয়ে দেয়। আর প্রেম করার অপধাধে হাউজ টিউটরকে লজিং ছাড়তে হয়।



আমাদের দেশে লজিং মাস্টারের সাথে প্রেম-পিরিতির ঘটনা নতুন কোন বিষয় নয়।



২. কিছু কিছু পরিবারে ছেলে-মেয়েদেরকে পড়ানোর জন্য কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্রদেরকে নিয়োগ দেয়া হয়। এই ছাত্ররা পড়াতে এসে পরিবারের বড় মেয়ে অথবা বউদের সাথে খাতির করার চেষ্টা করে। অনেক সময় তারা সফল ও হয়।



কিছু দিন আগে চট্টগ্রামে গৃহশিক্ষকের হাতে মা-ছেলে-মেয়েসহ একসাথে তিনজন নির্মম ভাবে খুন হয়। হাজব্যান্ড বিদেশ থাকার কারনে ঘর ফাঁকা পেয়ে গৃহ শিক্ষক এই হত্যাকান্ড ঘটায়।



পত্রিকার পাতা উল্টালে গৃহ শিক্ষকের হাত ধরে ছাত্রী/ছাত্রীর মার পলায়ন ও শিক্ষকের খপ্পরে পড়ে অনেক ছাত্রী তাদের সব কিছু হারানোর সংবাদও দেখছি।



বাবা-মাদের সচেতনতার অভাবে এই রকম ঘটনা ঘটছে। নিজের পরিবারকে, পরিবারের উঠতি বয়সী মেয়েকে রক্ষা করতে হলে কিছু কিছু বিষয় খেয়াল রাখলে বিপদমুক্ত থাকা যেতে পারে-----------যেমন---------------



১. গৃহে হাউজ টিউটর না রাখায় ভাল। রাখলেও তার চরিত্র ভাল কিনা ভাল করে দেখতে হবে। দুশ্চরিত্র হলে সাথে সাথে বিদায় করতে হবে।



২. যুবতী মেয়েকে বাসায় এসে পড়ানোর জন্য কোন কলেজ/বিশ্ববিদ্যালয়ের ছাত্র নিয়োগ দেয়ার আগে তার সম্পর্কে ভাল করে জেনে নিন।



৩. যৌথ পরিবারে বসবাস করলে হাউজ টিউটর বা টিচার দিয়ে পড়াতে চাইলে কোন সমস্যা নাই। কিন্তু একক পরিবারে বিশেষ করে প্রবাসীর পরিবারে হাউজ টিউটর না রাখা ভাল। কারন পরিবারের কর্তার অনুপস্থিতিতে যে কোন সময় অঘটন ঘটার সম্ভাবনা আছে।



৪. টিচারের বাসায়/কোচিং সেন্টারে গিয়ে পড়তে চাইলে আপনার সন্তানের সাথে কয়জন পড়বে, ছেলে-মেয়ে একসাথে পড়বে কিনা জেনে নেয়া ভাল। টিচারের বাসায় একা একা পড়তে দেয়া উচিত নয়।



৫. আজকাল ছেলে-মেয়েরা বাসার বাইরে প্রাইভেট পড়ার নাম দিয়ে বিভিন্ন পার্কে/সাইবার ক্যাফেতে আড্ডা দেয়।



সন্তান কোথায় যায়, কি করছে, না করছে গার্ডিয়ানদেরকে খেয়াল রাখতে হবে---------------



আমরা সচেতন হলে আমাদের পরিবার নিরাপদ থাকবে। আমাদের সন্তানেরা নিরাপদ থাকবে। আমরা অবহেলা করলে পত্রিকায় শিরোনাম হতে পারে-------------------তাই সাবধান--------------------------

মন্তব্য ১৮ টি রেটিং +৯/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ৩০ শে জুন, ২০১৩ রাত ৮:১৯

খাটাস বলেছেন: আমরা সচেতন হলে আমাদের পরিবার নিরাপদ থাকবে। আমাদের সন্তানেরা নিরাপদ থাকবে। আমরা অবহেলা করলে পত্রিকায় শিরোনাম হতে পার।
সুন্দর সচেতনতা মুলক পোষ্টে প্লাস। ছোট ছোট সচেতনতা , বড় বড় বিপদ ও দুর্ঘটনা থেকে রক্ষা করতে পারে।

৩০ শে জুন, ২০১৩ রাত ৮:২৮

সিটিজি৪বিডি বলেছেন: ছোট ছোট সচেতনতা , বড় বড় বিপদ ও দুর্ঘটনা থেকে রক্ষা করতে পারে।

২| ৩০ শে জুন, ২০১৩ রাত ৮:৩৯

মদন বলেছেন: পারিবারিক শিক্ষা ও মূল্যবোধ বাড়াতে হবে। সবাইকে সচেতন হতে হবে। পোষ্টে +

৩০ শে জুন, ২০১৩ রাত ৯:০২

সিটিজি৪বিডি বলেছেন: ধন্যবাদ।

৩| ৩০ শে জুন, ২০১৩ রাত ৯:১৬

-এভারগ্রীন নাহিদ- বলেছেন: ভালো লিখেছেন। সচেতনতামূলক পোস্ট ।
অনেক গুলা +++

০১ লা জুলাই, ২০১৩ সকাল ১০:৩৭

সিটিজি৪বিডি বলেছেন: ধন্যবাদ।

৪| ৩০ শে জুন, ২০১৩ রাত ১০:৪৬

আমিনুর রহমান বলেছেন:



চমৎকার পোষ্ট। সঠিক বিশ্লেষণ করেছেন।

০১ লা জুলাই, ২০১৩ সকাল ১০:৩৮

সিটিজি৪বিডি বলেছেন: ধন্যবাদ।

৫| ০১ লা জুলাই, ২০১৩ রাত ১:৪০

মাহমুদ০০৭ বলেছেন: সচেতন হওয়া উচিত । পোষ্টে ++++++
আপনার প্রবাসের পোস্ট গুলো পরেছি ।
অনেক ভাল লিখেন আপনি ।

ভাল থাকবেন ।
শুভকামনা রইল ।

০১ লা জুলাই, ২০১৩ সকাল ১০:৩৯

সিটিজি৪বিডি বলেছেন: যা কিছু নিজের জন্য ভাল তাই শেয়ার করে চলেছি। আপনাদের ভাল লাগলেই আমার শ্রম সার্থক হবে। ভাল থাকবেন। ধন্যবাদ।

৬| ০১ লা জুলাই, ২০১৩ সকাল ৯:৫১

তামা বলেছেন: ভালো পোসট ..। ++++++++++++

০১ লা জুলাই, ২০১৩ সকাল ১০:৩৯

সিটিজি৪বিডি বলেছেন: ধন্যবাদ তামা।

৭| ০১ লা জুলাই, ২০১৩ সকাল ১০:১৪

নতুন বলেছেন: ১. গৃহে হাউজ টিউটর না রাখায় ভাল। রাখলেও তার চরিত্র ভাল কিনা ভাল করে দেখতে হবে। দুশ্চরিত্র হলে সাথে সাথে বিদায় করতে হবে।


লুচ্চা পুলাপাইন খুবই মোলায়েম ব্যবহার করে... তাই তাদের চেনা কস্টকর... এরা সবার সাথে খুব ভাল ব্যবহারই করে... বিশ্বাস অজ`ন করে... কিন্তু নজর থাকে নারীদের প্রতি...

০১ লা জুলাই, ২০১৩ সকাল ১০:৪০

সিটিজি৪বিডি বলেছেন: বিশ্বাস অজ`ন করে... কিন্তু নজর থাকে নারীদের প্রতি...


ঠিক বলেছেন ভাইজান?

৮| ০১ লা জুলাই, ২০১৩ বিকাল ৩:৫৩

~মাইনাচ~ বলেছেন: সুন্দর পোষ্ট

৯| ০১ লা জুলাই, ২০১৩ বিকাল ৪:২২

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: সচেতনতামূলক পোস্ট। ধন্যবাদ।

১০| ০২ রা জুলাই, ২০১৩ রাত ২:০৯

সাদা-কালো বলেছেন: পোস্টের জন্য ধন্যবাদ। গুরুত্ত্বপুর্ন বিষয়। তবে অন্য একটি বিষয় মাথায় রাখা দরকার। বিশেষ করে ঢাকার বাহিরের যে সমস্ত শহরে বিশ্ববিদ্যালয় আছে সেগুলোতে বিশ্ববিদ্যালয়ের ছেলে-মেয়েদের কল্যানে শিক্ষার হার যেমন বেড়েছে, তেমনি শিক্ষার্থিদের গুন-গত পরিবর্তনও হয়েছে। আমি মনে করি ঢাকার বাহিরে ভাল শিক্ষক না পায়ে এখনো অনেক অঞ্চলে অভিবাবকদের অনুশোচনা করতে হয়। তবে কিছু কিছু পরিবার আছে যারা ভিন্ন পন্থা বেঁচে নেয়। যেমন বাসায় উপযুক্ত মেয়ে থাকলে দেখে শুনে ভাল কোন ছেলেকে প্রাইভেট টিউটর হিসেবে নিয়োগ দেয়। উদ্দ্যেশ্য হল ওই ছেলের সাথে মেয়েকে জড়িয়ে দেয়া। বিশয়টিকে আমি হেইট করি এমন না। তবে মাঝে মাঝে সেটা খারাপ পরিস্থিতির সৃষ্টি করে।

১১| ০২ রা জুলাই, ২০১৩ রাত ৩:২২

দুরন্ত-পথিক বলেছেন: হুম সচেনতা মূলক পোষ্ট।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.