নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রবাস জীবন (দুবাই)-ধর্ম-স্বাস্থ্য-টিপস-আমার কথা--

জানার আগ্রহ মানুষের চিরন্তন, বই হলো তার বাহন, আইনের মৃত্যু আছে কিন্তু বইয়ের মৃত্যু নেই।

সিটিজি৪বিডি

আজকের দিনই শেষ দিন মনে করতে হবে..কারন হঠাৎ করেই একদিন মরতে হবে.. কেয়ামত পর্যন্ত কবরে থাকতে হবে.. হাশরের মাঠে আল্লাহর সামনে উপস্থিত হতে হবে.. জন্ম থেকে মৃত্যু পর্যন্ত সমস্ত কর্মকান্ডের হিসাব দিতে হবে.. পুলসিরাত পার হতে হবে.. তারপর....... জান্নাত অথবা জাহান্নামই হবে আসল ঠিকানা....

সিটিজি৪বিডি › বিস্তারিত পোস্টঃ

۞۞ মুসলিম পরিবারের বিয়েতে বরকে সোনার আংটি পরিয়ে দেয় কেন? ۞۞

২৪ শে আগস্ট, ২০১৩ দুপুর ১:২৩

۞۞ মুসলিম পরিবারের বিয়েতে বরকে সোনার আংটি পরিয়ে দেয় কেন? ۞۞



আমাদের দেশে মুসলিম পরিবারে এনগেইজমেন্টে/বিয়ের অনুষ্টানে বর-কনে একে অপরকে সোনার আংটি পরিয়ে দেয়। এই রেওয়াজ বহু বছর ধরে চলে আসছে। কনে পক্ষ বিয়ের অনুষ্টানে বরের বোন জামাইদেরকেরও সোনার আংটি গিফট করে। বিয়েতে আত্বীয়-স্বজন-বন্ধু-বান্ধবরাও বরকে সোনার আংটি উপহার দেয়। আমরা কি জানিনা পুরুষদের জন্য গোল্ড ব্যবহার করা হারাম? নাকি নবী করিম (সাঃ) হাদিস পড়েও না জানার ভান ধরে এই প্রথা চালিয়ে দিচ্ছি। এর জন্য কি কেয়ামতের দিন শাস্তি পেতে হবে না?



পুরুষের জন্য গোল্ড ব্যবহার হালাল না কি হারাম কয়েকটি হাদিস থেকে জেনে নিইঃ



আবু হুরায়রা (রাঃ) বলেন, “ নবী (সাঃ) সোনার আংটি পরিধান করতে নিষেধ করেছেন।” (বুখারী- আদাবুয যিফাফ-২১৪)



আলী (রাঃ) বলেন,“রাসুল (সাঃ) আমাকে সোনার আংটি পরিধান করতে নিষেধ করেছেন।” (তিরমিযী, আবুদাঊদ, নাসাঈ,ইবনু মাজাহ, মিশকাত হা/৪৫৬,‘পোষাক’ অধ্যায়)



আবু হুরায়রা (রাঃ বলেন, রাসুল (সাঃ) বলেছেন, ‘যে ব্যক্তি তার প্রিয়জনকে আগুনের কড়া বা আংটি পরানো পছন্দ করে, সে যেন তাকে সোনার কড়া বা আংটি পড়ায়।” (আবুদাঊদ, মিশকাত হা/৪৪০১, বাংলা মিশকাত হা/৪২০৫)



আবদুল্লাহ ইবনু আব্বাস (রাঃ) থেকে বর্ণিত, রাসুল (সাঃ) এক লোকের হাতে সোনার একটি আংটি দেখলেন। তিনি তা খুলে নিয়ে নিক্ষেপ করলেন এবং বললেন, ‘তোমাদের কোন ব্যক্তি আগুনের টুকরো হাতে রাখতে চাইলে এই আংটি হাতে রাখতে পারে।’ (মুসলিম, আলবানী, আদাবুয যিফাফ ২১৫ পৃষ্টা)



আবদুল্লাহ ইবনু আমর (রাঃ) বলেন, রাসুল (সাঃ) বলেছেন,‘আমার উম্মতের যে ব্যক্তি সোনা পরিধান করবে, আল্লাহ তার প্রতি জান্নাতের সোনা হারাম করে দিবেন। (আহমাদ, আদাবুয যিফাফ ২২২ পৃষ্টা)



যায়েদ ইবনু আকরাম (রাঃ) বলেন, রাসুল (সাঃ) বলেছেন, ‘স্বর্ণ ও রেশমী বস্ত্র আমার উম্মতের নারীদের জন্য বৈধ এবং পুরুষের জন হারাম।’ (সিলসিলা ছাহীহা হা/১৮৬৫/৩০৩০)



উপরোক্ত হাদিসগুলো পড়ে আমরা জানতে পারিঃ

পুরুষের জন্য গোল্ড ব্যবহার করা হারাম। তাই বিয়েতে বরকে স্বর্নের আংটি পরিয়ে দেয়া জায়েজ নয়। বরকে সোনার আংটি উপহার দেয়াও উচিত নয়।

মন্তব্য ২ টি রেটিং +২/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৪ শে আগস্ট, ২০১৩ দুপুর ২:০০

উঠতি বুদ্ধিজীবী বলেছেন: ডায়মন্ড দেয়া যাবে কি? #:-S 8-| :|| /:)

২| ২৪ শে আগস্ট, ২০১৩ দুপুর ২:১২

নীলতিমি বলেছেন: ছেলেদের অলংকার ব্যবহার করারই বা প্রয়োজন কী? /:) /:)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.