নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দপ্তরবিহীন মন্ত্রী

দপ্তরবিহীন মন্ত্রী › বিস্তারিত পোস্টঃ

তারকাদের বিয়েতে হুজুরের দোয়া স্বতঃস্ফূর্ত থাকে না বোধহয়!

২৫ শে অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:৪৬




যে কোন বিয়েতে হুজুরদের কমন কিছু দোয়া আছে। যেমন - স্বামী-স্ত্রীকে সুখে রাখ, তাদের ইসলামিক ভাবে চলার তৌফিক দান কর, তাদের সন্তানদের ৫ ওয়াক্ত নামাজ পড়ার তৌফিক দান কর ইত্যাদি। কিন্তু হুজুরেরা তো জানেন এরা তারকা। এদের জন্য যতই দোয়া করা হোক না কেন পরদিন থেকেই এরা আবার নাচ, গান, অভিনয় সব করা শুরু করবে। তাহলে আল্লাহ এদের কিভাবে তৌফিক দিবেন? কোন হুজুরকে (যে কিনা তারকাদের বিয়েতে দোয়া করে) পেলে জিজ্ঞেস করতাম, আপনি দোয়ার সময় কি মন থেকে দোয়া করেন নাকি রুটিন পালন করে মুখস্থ কিছু কথা বলেন? আপনি কি তাদের সামনে দোয়া করেন যে, ওরা যেন হারাম পথ থেকে চলে আসে? ওরা যেন অশ্লীলতার পথ ছেড়ে দেয়। মনে হয় না কোন হুজুর এভাবে বলতে পারবে।

তারকাদের বিয়েতে যতই হুজুর দিয়ে দোয়া করা হোক না কেন ইসলাম থেকে দূরে থাকলে সে সংসারে সুখ আসবে না। যে কারণে, দেখা যায় সাধারণের চাইতে তারকাদের ঘর বেশী ভাঙে। আর ইসলামে অন্য কারো সুপারিশে দোয়া কবুল হয় না। দোয়া করতে হবে নিজেকে। কিন্তু তারকারা তো ইসলাম সম্পর্কে উদাসীন। শুধু জুমার নামাজ আর ঈদের নামাজ পড়লে ইসলাম পালন হয় না। এটা উনারাও জানেন। তবুও মানেন না।

স্বল্প পরিসরে লিভ টুগেদার শুরু হলেও এখনও তারকারা অন্তত সহীহ ভাবে বিয়ে করে সংসার করেন। হয়তো আল্লাহ একদিন হ্যাপী, অনন্ত জলিলের মত তাদের হেদায়েত করলেও করতে পারেন!

মন্তব্য ২০ টি রেটিং +০/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ২৫ শে অক্টোবর, ২০১৭ রাত ৮:০৭

মরুচারী বেদুঈন বলেছেন: রুচিশীল পোষ্ট।

২৫ শে অক্টোবর, ২০১৭ রাত ৮:১১

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: তবুও কিছু কটু কথা শুনতে হতে পারে।

২| ২৫ শে অক্টোবর, ২০১৭ রাত ৮:১১

চাঁদগাজী বলেছেন:


সম্প্রতি হুজুরদের অর্থনৈতিক অবস্হা একটু ভালো; আগে খুবই কষ্টে ছিলেন এরা; দোয়া তো এদের নিজের জন্যই কাজ করেনি কোনদিন

২৫ শে অক্টোবর, ২০১৭ রাত ৮:১৪

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: বর্তমানের অনেক হুজুর ইসলামের মূল শিক্ষা থেকে দূরে সরে গিয়ে সব কিছু বাণিজ্যিকরণ করে ফেলেছেন। তাই তাদের অর্থনৈতিক অবস্থা ভালো। আর অন্যরা টাকার বিনিময়ে সওয়াব হাসিলের আশায় তাদের ডিমান্ড পূরণ করছেন।

৩| ২৫ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:১৬

হাফিজ হুসাইন বলেছেন: অযথাই হুজুরদের বদনাম করেন কেন। হুজুরদের কেন দোষরোপ করেন? নিজে যে সারা জীবন দোয়া করলেন তার কয়টা কবুল হলো? এ ধরণের মনোভাবে নিজের ইমানকেই সংকটে ফেলবেন। হুজুরদের দায়িত্ব হল বিয়ের পর দোয়া করিয়ে দেয়া। কবুল করার মালিক আল্লাহ তাঅালা।

২৫ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:৩৩

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: আসলে আমার উদ্দেশ্য ভিন্ন। আমার মনে হয় হুজুররা এসব বিয়ে না পড়ালেই ভালো করতে পারেন! হয়তো অনেকে মানবে না। কিন্তু ভেবে দেখুন যারা এই জগতে আছে তাদের জন্য দোয়া করার পরও কিন্তু তারা একই কাজ চালিয়ে যাবে। এটা জানলে আর ইসলামিক পদ্ধতি মানা না মানা একই ব্যপার।

৪| ২৫ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:২১

মরুচারী বেদুঈন বলেছেন: প্রসঙ্গক্রমে একটা কথা বলতে হচ্ছে-
হুজুররা ভন্ড সাজে না, বরং ভন্ডরাই হুজুর সাজে!


আমার প্রোফাইলে দাওয়াত:)

২৫ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:৩৪

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: টাকার প্রসঙ্গ চলে আসাতে হয়তো হুজুরেরা অনেক কিছু দেখেও না দেখার ভান করে, এড়িয়ে যায়।

৫| ২৫ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:০৫

হাফিজ হুসাইন বলেছেন: এফডিসির মত জায়গা যেখানে দিনরাত নাচগান চলে সেখানে আবার সরকার মসজিদ স্থাপন করেছে। এসব মসজিদ কি কল্যানের পথ দেখাবে? এখন কোন হুজুর না চাইেলও সরকার তাকে সেখানে বদলি করে দিবে। নাইলে এক্কেবারে চাকরি নট আর সরকারের কালো তালিকায় ঢুকে যাবে।


ঠিক তেমনি এসব তারকার বিয়েকোন হুজুর না পড়ালে পত্রপত্রিকা সহ সব সংবাদ মাধ্যম কথিত বুদ্বিজীবিরা হুজুরদের গুষ্ঠি উদ্বার করে ছাড়বে। এমন কি চাঁদগাজী সাহেব ও।

২৫ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:১৯

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: সেটাই তো বলছি। হুজুরেরা কঠিন হতে পারছে না। হুজুরেরা হুমায়ুন আজাদের জানাজা পড়ায়, নাস্তিক রাজিবের জানাজা পড়ায়। শক্তিশালী ইসলাম বান্ধব সরকার না থাকার কারণে হুজুরেরা জেনেও এসব পাপীদের ধর্মীয় আচারে শামিল হচ্ছেন।

৬| ২৫ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:১৭

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, " বর্তমানের অনেক হুজুর ইসলামের মূল শিক্ষা থেকে দূরে সরে গিয়ে সব কিছু বাণিজ্যিকরণ করে ফেলেছেন। "

-সবাই ইসলামের শিক্ষা থেকে দুরে সরে গেছে, আপনি উহার কাছে আছেন; ইহা হাউকাউ ব্যাখ্যা

২৫ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:২০

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: আমিও কাছে নাই - এটা সত্য।

৭| ২৫ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:৪৮

আবু তালেব শেখ বলেছেন: যদি কোন হুজুর দোয়া কিংবা বিয়ে না পড়ায় তারতো চাকরি নিয়ে টানাটানি পড়বে। যেমন বেনামাজির জানাজা করতে অস্বিকার করায় অনেক হুজুরদের চাকরি খোয়াতে হয়েছে।
সব দোষ হুজুরদের দিলে কেমন একতরফা হয়ে যায় না?

২৫ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:৫৭

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: আমি তাদের দোষ দিচ্ছি না। আমি তাদের মনের অবস্থা বোঝার বা জানার চেষ্টা করছি। কোন নায়ক বা নায়িকার বিয়েতে গিয়ে তার মনের অবস্থা কী রকম হয় বা তিনি কী ধরনের ফরিয়াদ আল্লাহর কাছে করেন? বা এমন কোন হুজুর আছেন কিনা যিনি বলবেন, আমি হারাম পথ থেকে ফেরত না আসলে বিয়ে পড়াবোনা!

৮| ২৫ শে অক্টোবর, ২০১৭ রাত ১১:০২

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: ভালো বিষয় নিয়ে কথা বলছেন। কিন্তু বেচারাদের ও তো মনে হয় বিয়ে করতে ইচ্ছা হয়। :P

২৫ শে অক্টোবর, ২০১৭ রাত ১১:১৬

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: তাতো হয়! সিনেমা কিংবা বাস্তবে দেখা যায় কেউ জোর করে মেয়ে তুলে আনে আবার হুজুর, কাজীও ডেকে এনে সহীহ(!) ভাবে বিয়ে করে। তারাও হালাল ভাবে সংসার করে। এটা পজিটিভ। তবে হুজুরের মোনাজাতে কী ভাবনা থাকে তা নিয়ে আমি ভাবছি।

৯| ২৫ শে অক্টোবর, ২০১৭ রাত ১১:১৮

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: মনে হয় না অন্তর থেকে দুয়া করে। লিপ সার্ভিস হয়ত।

২৫ শে অক্টোবর, ২০১৭ রাত ১১:৪৪

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: সেটাই এই পোস্টের মূল বক্তব্য। কারণ মন থেকে করতে হলে হুজুরকে অবশ্যই তাদের এ পথ থেকে ফেরার আহবান করতে হবে।

১০| ২৬ শে অক্টোবর, ২০১৭ সকাল ১০:৩৭

হাফিজ রাহমান বলেছেন: প্রার্থনা যে কারো জন্য করা যায়। গ্রহণ করার যিনি তিনি গ্রহণ করবেন কি করবেন না সেটা তার ব্যাপার। নায়ক নায়িকারা যে কাজগুলো করে থাকে তা অবশ্যই নৈতিক দিক থেকে চরম অপরাধমূলক। তবে ধরণ ভেদে এ জাতীয় অপরাধী মানুষের অভাব নেই আমাদের সমাজে। ব্যবধান এতটুকুই, নায়ক নায়িকাদেরটা দৃশ্যমান। সুদখোর, ঘুষখোরদের অপরাধটা কি লঘু অপরাধ ? একটুও নয়। তবে এ জাতীয় অপরাধী মানুষগুলোর জন্য দুয়া করতে হলে দুয়ায় কিংবা দুয়া পূর্ব আলোচনায় তাদের অপরাধের ভয়াবহতার বিবরণ থাকতে হবে। যাতে তাদের মাঝে অপরাধবোধ সৃষ্টি হয়। বিবাহ যিনি পড়াবেন তার সে সাহস ও যোগ্যতা থাকতে হবে। সত্য কথা বলতে দ্বিধা করা কিংবা কাপুরুষতা দেখানো ইসলাম নয়। এ ক্ষেত্রে নিঃসন্দেহে আলেমদের মাঝে আপত্তিকর সীমাবদ্ধতা বিদ্যমান। যদিও ব্যতিক্রম এখন অনেকেই আছেন।

২৬ শে অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:৩১

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: আমার মনের কথাগুলো আপনিই বলে দিয়েছেন। ধন্যবাদ। আমার উদ্দেশ্য ছিল হুজুরদের সচেতন করা তারা যেন অনৈসলামিক কাজে যারা লিপ্ত থাকে তাদের অনুষ্ঠানে যাওয়া বিরত রাখেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.