নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার বক্ষ জুড়ে মনের বসতি \nমনটা শুধুই প্রজাপতি....

দ্বীপ ১৭৯২

জন্মঃ ১লা মার্চ ১৯৮১ ইং। গ্রাম-গয়নাকুড়ি। বগুড়া জেলার শাজাহানপুর থানা। পিতা-মৃত হাবিবুর রহমান। মাতা-আলহাজ্বআছিয়া বিবি। মুসলিম পরিবারে জন্ম। গ্রাজুয়েশন সম্পন্ন ১৯৯৯ ইং। আমার সম্পাদিত লিটেল ম্যাগ‌ কুয়াশা।

দ্বীপ ১৭৯২ › বিস্তারিত পোস্টঃ

জন্ম দিন ও সুফিয়া কামাল চরিতঃ

২০ শে জুন, ২০১৫ সকাল ১১:২৮


জন্ম দিন ও সুফিয়া কামাল চরিতঃ

দ্বীপ সরকার

১০৫ তম জন্ম দিন আজ । ১৯১১ সালে ২০জুন বরিশালের শায়েস্তাবাদে জন্মগ্রহন করেন। তারঁ পরিবার অতি রক্ষণশীল এবং পর্দানশীলা হওয়া সত্বেও তিনি নিজ প্রতিভাগুণে উচ্চ শিক্ষায় শিক্ষিত হোন।
ছোটবেলা থেকেই তিনি লেখা লেখিতে মনোনিবেশ করেন। তাঁর  লেখায় প্রেম,প্রকৃতি,দেশের সচিত্র ফুটে উঠেছে। ইসলামিক অনেক লেখা সুপরিচি লাভ করেছে।

এছাড়াও তিনি বিভিন্ন সময়ে বিভিন্ন আন্দোলনে সক্রিয় ছিলেন। এর মধ্যে নারী মুক্তির আন্দোলন এবং স্বৈরাচারবিরোধী আন্দোলন খুব উল্লেখযোগ্য ছিলো। এসব আন্দোলনের দ্রোহতার ভাববিশ্লেষণ তার লেখায় ফুটে তুলেছেন।  তিনি কিছু সংগঠনের নেতৃত্ব দিয়েছেন। তাঁর মধ্য ছিলো কচি-কাঁচার মেলা,ছায়ানট,বাংলাদেশ মহিলা পরিষদ।
বেগম সুফিয়া কামাল এদেশের একজন নারীজাগরণের কবি ছিলেন। নারী সমাজকে জাগতিক ভাবে উদ্বুদ্ধকরন,কুসংস্কারাচ্ছন্ন থেকে ফিরিয়ে এনে বাস্তববাদের দিকে পথ নির্দেশনা ছিলো তাঁর লেখার বিষয়বস্ত। তাঁর লেখা বইয়ের মধ্যে উদাত্ত পৃথিবী,
একাত্তরের ডায়েরী,একালে আমাদের কাল,মায়া কাজল,কেয়ার কাঁটা,সাঁঝের মায়া প্রভৃতি।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২০ শে জুন, ২০১৫ সকাল ১১:৫৬

নীল আকাশ ২০১৪ বলেছেন: শেষ বয়েসে তিনি আওয়ামী লীগের পোষা বুদ্ধিজীবীতে পরিণত হয়ে গিয়েছিলেন। তার পরিবার রক্ষণশীল ও পর্দানশীন হলেও অতি আধুনিকতার ধাক্কায় তিনি মুসল্মানিত্বও বজায় রাখতে সক্ষম হননি। তার দুই মেয়ের বিয়ে দিয়েছিলেন দুই হিন্দু ছেলের সাথে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.