নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হৃদয়ে বাংলাদেশ

ঢাবিয়ান

ঢাবিয়ান › বিস্তারিত পোস্টঃ

সুলেখক ব্লগারদের ব্লগে ফিরিয়ে আনার উদ্যোগ নেয়া হোক

৩১ শে মার্চ, ২০২৩ বিকাল ৪:৫৮

আমি কোন স্বর্নালী যুগের ব্লগার নই। ব্লগে এসেছি পাঁচ বছর হল। রেজিস্ট্রেশন করার আগে এই ব্লগে মুলত পাঠক ছিলাম। অজানা অচেনা মানুষের লেখা পড়তে বেশ ভাল লাগায় , ব্লগে নিবন্ধন করি। অবস্য আমার বর্তমান নিকের আগে অন্য আরেকটা নিক ছিল '' নিরাপদ দেশ চাই ' নামে। সেই সময়ে সামু ব্লগ আজকের সময়ের মত এতটা উদার ছিল না। '' নিরাপদ দেশ চাই'' নিকটা ঠিক কি কারনে ব্যান খায় এখন আর মনেও পড়ছে না। আমি মুলত একজন পাঠক। নিজেকে কখনই লেখক ভাবার ইচ্ছে আমার কখনও হয়নি । সুলেখকদের সাথে মতবিনিময় করতেই আমার বেশি ভাল লাগে। শক্তিশালী লেখায় কমেন্ট করতে , বিতর্কে যেতে খুব উপভোগ করি।

ব্লগে ভাল ব্লগার প্রচুর আছে যাদের লেখার মান অনেক অনেক উন্নত। বিশেষ করে এই ব্লগে যারা গল্প, কবিতা বা ভ্রমন বিষয়ে লেখেন তাদের সবার লেখার হাত খুবই ভাল। তবে গল্প কবিতার চাইতেও চলমান বিভিন্ন বার্নিং ইস্যূ নিয়ে লেখা পোস্ট আমার অধিক প্রিয় ।আমরা এমন এক সময়ে বাস করছি যখন চলমান বিভিন্ন ইস্যূ নিয়ে শক্তিশালী লেখার খুব প্রয়োজন। মিডিয়া আমাদের দেশে নিয়ন্ত্রিত এবং ক্ষেত্র বিশেষে প্রভাবিত। এই কারনে সামাজিক যোগাযোগ মাধ্যমের গ্রহনযোগ্যতা দিন দিন বাড়ছে। চলমান বিভিন্ন ইস্যূ নিয়ে আগুন ঝড়ানো লেখার ক্ষেত্রে এই ব্লগে বিদ্রোহী ভৃগু , এক নিরুদ্দেশ পথিক , করুনাধারা , মা হাসান , জুলভার্ন , কাওসার চৌধুর শের শাইরী , পদ্মপুকুর ইত্যাদি আমার মতে অন্যতম সেরা লেখক। ভেবে দেখুন যে উল্লেখিত এই ব্লগাররা কেউ আর ব্লগে নাই। ব্লগার করুনাধারা মাঝে মাঝে ধুমকেতুর মত উদয় হয়ে আবার হারিয়ে যান। আমরা কি কোনদিন জানতে চেষ্টা করেছি কেন এই ব্লগাররা ব্লগ ছেড়ে দিয়েছেন ? ব্যস্ততার জন্য ব্লগ ছেড়ে দিয়েছেন বিষয়টা কেন যেন বিশ্বাষ হয় না। কারন সে ক্ষেত্রে মাঝে মাঝে হলেও ব্লগে আসার কথা।

বিগত পাঁচ ছয় বছরে উল্লেখিত সব কয়জন ব্লগারকে কিছু সুনির্দিষ্ট ব্লগারদের নোংরা ব্যক্তি আক্রমনের টার্গেট হতে দেখেছি। দিনের পর দিন তাদেরকে মোকাবেলা করতে হয়েছে কুৎসিত , নোংরা ব্যক্তি আক্রমন।একজন শক্তিমান লেখককে যদি তার লেখার বিষয়ের বাইরে গিয়ে নিয়মিত ব্যক্তিগত আক্রমন মোকাবেলা করতে হয় তবে কতদিন তার পক্ষে ধৈর্য ধরে রাখা সম্ভব? ব্লগ কি কোন ধৈর্য পরীক্ষায় বসার জায়গা ? আর তাই ব্লগ কতৃপক্ষের কাছে আমার প্রশ্ন , তারা কিু সুলেখক ব্লগারদের ব্লগে ধরে রাখতে চান না? অনেকেই হয়ত বলবেন যে , কারো চলে যাওয়ায় কোন কিছু থেমে থাকে না। কথাটা আমাদের মত সাধারন ব্লগারদের বেলায় খুবই সত্য কিন্ত সুলেখকদের অনুপস্থিতি সর্দাই অনুভুত হয়।

ব্লগার জুলভার্ন ব্লগ ছেড়ে দেবার ঘোষনা দিয়েছেন আমারা শুনেছি। কতৃপক্ষ বরাবর ইমেল করেছেন বলেও জেনেছি। আমরা এই ইস্যূতে ব্লগ এডমিনের বক্তব্য জানতে চাই । কেন সুলেখক ব্লগারদের গুটিকয় ব্যক্তি আক্রমনকারী ব্লগারদের জন্য ব্লগ ছেড়ে দিতে হবে? ব্লগ কতৃপক্ষকে মাঝে মাঝে দেখা যায় অশোভন কমেন্ট মুছে দিতে। শুধু এটুকু একশন নেয়াই কোন অবস্থাতেই যথেষ্ঠ নয়। সময় এসেছে এখন কঠোর হবার। বিদ্রোহী ভৃগু , এক নিরুদ্দেশ পথিক , মা হাসান , জুলভার্ন , কাওসার চৌধুরী ইত্যাদি সুলেখক ব্লগারদের আবারো আমরা ব্লগে দেখতে চাই । এ কথা বলার অপেক্ষা রাখে না যে , ইনাদের অনুপস্থিতিই এই ব্লগে ব্লগার ও ভিজিটর কমে যাওয়ার অন্যতম একটা কারন।


ব্লগারদের কাছে অনুরোধ , অশোভন ভাষা পরিহার করে আপনার সুচিন্তিত মতামত রাখুন এই ইস্যূতে।




মন্তব্য ১২৩ টি রেটিং +১৩/-০

মন্তব্য (১২৩) মন্তব্য লিখুন

১| ৩১ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:০৭

মিরোরডডল বলেছেন:

শের শায়রীর নামটাও যুক্ত করবে প্লীজ।

৩১ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৪১

ঢাবিয়ান বলেছেন: দিয়েছি আপু। আর কোন নাম মনে এলে বলবেন, যুক্ত করে দেব।

২| ৩১ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:২২

জটিল ভাই বলেছেন:

৩১ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৪৬

ঢাবিয়ান বলেছেন: একটা বিষয় আমার মনে হয় যে আমরা সবাই লক্ষ্য করেছি , যে সব ব্লগারের অবস্থান আমাদের দেশের বর্তমান অরাজকতা ও অগনতান্ত্রিক পরিবেশের বিপক্ষে, টার্গেট মুলত তারাই হচ্ছে। এটা বলার অপেক্ষা রাখে না যে,এদের লেখনি থামিয়ে দিতেই এই ব্যক্তি আক্রমন পরিকল্পিতভাবে করা হচ্ছে।

৩| ৩১ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:২৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: ব্লগ টিম পরিস্থিতি সঠিকভাবে সামলাতে পাড়ছে না। 'বৃক্ষ তোমার নাম কি ফলে পরিচয়'। ব্লগ টিম হয়তো অনেক দক্ষ কিন্তু ফলাফল হোল ব্লগে ব্লগার কমে যাচ্ছে। প্রতিষ্ঠিত ব্লগাররা চলে যাচ্ছে। আমার ধারণা পরিবেশ না থাকলে সামনের দিনগুলিতেও ব্লগারদের ধরে রাখা সম্ভব হবে না এবং হঠাৎ করে ধস নামবে।

কারও চলে যাওয়া ব্লগের কারও জন্য তেমন ব্যাপার না এই কথাটা ব্লগের বর্তমান অবস্থার সাথে সামঞ্জস্যপূর্ণ বলে মনে হয় না। এক সময় হাজারে হাজারে লাখে লাখে ব্লগার ছিল। কেউ গেলে চলে যাক, কোন ব্যাপার না। কিন্তু এখন কোন ব্লগারের চলে যাওয়া মানে এটা ব্লগের জন্য একটা নেতিবাচক বার্তা।

ব্লগে কিছু ব্যবস্থা আছে যার দ্বারা কোন ব্লগার নিরাপদে ব্লগিং করতে পারে। যেমন কারও মন্তব্য মুছে দেয়া বা কোন ব্লগারকে ব্লক করা। কিন্তু দেখা যাচ্ছে কিছু ব্লগার নিজের ক্ষোভ প্রকাশ করার জন্য অন্য কারও পোস্টে গিয়ে আরেক ব্লগারের (যিনি কাউকে ব্লক করে রেখেছেন) বিরুদ্ধে কুরুচিপূর্ণ এবং আপত্তিকর মন্তব্য করছে। এই ক্ষেত্রে সেই ব্লগারের এই ব্যক্তি আক্রমণ সহ্য করা ছাড়া আর কোন উপায় থাকে না। জুল ভার্ন ভাই শান্তিপ্রিয়, নির্ঝঞ্ঝাট মানুষ। কিন্তু তিনি অতিষ্ঠ হয়ে একজনকে ব্লক করেছেন। তারপরও ওনার শান্তি নাই। অন্য ব্লগারের পোস্টে গিয়ে ওনাকে নিয়ে ব্যাঙ্গ, বিদ্রুপ করা হয়েছে। এই ব্যাপারে ব্লগিয় নীতিমালা থাকা উচিত। আমার পরামর্শ হোল কেউ অন্য কারও পোস্টে গিয়ে আরেকজনের বিরুদ্ধে কিছু বলতে পারবে না। একজন ব্লক করলে আরেকজনকে ধরে নিতে হবে যে সঙ্গত কারণে তার সাথে যোগাযোগ শেষ। আমার যদি একজনের সাথে কথা বলতে ইচ্ছে না করে সেই ব্যক্তি কেন জোর করে কথা বলতে চাইবে বা গীবত করে বেড়াবে। যদিও গীবত না কারণ সবাই এগুলি দেখছে।

আপনার উল্লেখ করা ব্লগাররা পুনরায় ব্লগে ফিরে আসবেন এই কামনা করি। তবে করুনাধারা ইতিমধ্যেই ব্লগে সক্রিয় হয়েছেন এবং ভালো ভালো পোস্ট দিচ্ছেন। তাই ওনার নাম না আনলেও চলবে। আপনার সাথে আমিও এক মত এই ধরণের শক্তিশালী ব্লগাররা ব্লগ বিমুখ হলে ব্লগের উপর নেতিবাচক প্রভাব পরে।

৩১ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৫১

ঢাবিয়ান বলেছেন: দিনের পর দিন যা ঘটছে , তা আমরা সবাই দেখতে পারছি। ব্লগ কতৃপক্ষের নিরাবতা অবলম্বন না করে বিষয়টা নিয়ে পুরানো ব্লগারদের সাথে আলোচনায় বসা উচিত। ব্লগার সোহানী, গিয়াসুদ্দিন লিটন, মনিরা সুলতানা , আহমেদ জিএস, ভুয়া মফিজ যারা এই ব্লগের নেপথ্যেও ব্লগের জন্য কাজ করেন বলে আমরা শুনেছি , তাদের দৃষ্টি আকর্ষন করছি।

৪| ৩১ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:২৫

সোনাগাজী বলেছেন:




আপনি বলছেন যে, শক্তিশালী ব্লগারদের চলে যাবার মুল কারণ হচ্ছে, কিছু ব্লগার শক্তিশালী ব্লগারদের উপর 'ব্যক্তি আক্রমণ' চালায়ে থাকেন। তা'হলে, শক্তিশালী ব্লগারদের ফিরিয়ে আনলে, উনাদের উপর আবারো ব্যক্তি আক্রমণ হওয়ার সম্ভাবনা আছে; উনাদের ফিরয়ে আনার আগে, 'ব্যক্তি আক্রমণকারীদের' ব্লগ থেকে উৎখাত করার দরকার আছে।

৫| ৩১ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:৩১

মিরোরডডল বলেছেন:




যাদের নাম উল্লেখ করা হয়েছে, কেউ কিছু বলেছে বা কোন একজন বা কয়েকজনের সাথে সমস্যা বলে ব্লগ ছেড়ে চলে যাবে, এ বিষয়টা তাদের সাথে যায়না। কারন তারা জানে ম্যক্সিমাম ব্লগাররা তাদের লেখা পছন্দ করে, তাঁদের শ্রদ্ধা করে, ভালোবাসে, তারা অনেক জনপ্রিয় ব্লগার।

আমার কাছে মনে হয়, ব্যস্ততা না, ইচ্ছে থাকলে সময় করে আসতেই পারে, আসল বিষয়টা হচ্ছে আগ্রহ হারিয়ে ফেলা।
অনেকে হয়তো পুরনো নিকে আসেনা কিন্তু নতুন নিকে নতুন পরিচয়ে আছে এখানে। বিতর্ক এড়াতে পুরোনো পরিচয় সামনে আনে না, খুবই স্বাভাবিক এটা। হারিয়ে যাওয়া জনপ্রিয় বলিষ্ঠ লেখক এখানে ভিন্ন নামে আছে জানি, সেরকম অন্যরাও থাকতে পারে।

আবার অনেকের হয়তো জীবনে পরিবর্তন এসেছে, যেখানে ব্লগ হয়তো আর প্রায়োরিটি না।
চলে যাওয়া বা না আসার অনেক কারন হতে পারে।

কেউ কাউকে বলে ডেকে আবার নিয়ে আসবে, এটা হয়না আসলে।
মন উঠে গেলে ডাকাডাকিতে কোন লাভ নেই।
যখন আবার ইচ্ছে হবে আসবে।

৩১ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৫৬

ঢাবিয়ান বলেছেন: আপু, আমার মনে হয় সম্মিলিত উদ্যোগ নিলে, ব্লগারদের ফিরিয়ে আনা সম্ভব হতে পারে। পোস্টে উল্লেখিত ব্লগাররা যখন ব্লগে ছিলেন, অসম্ভব সক্রিয় ব্লগার ছিলেন , তাই ব্লগকে তারা ভালবাসেন না, এটা হতে পারে না।

৬| ৩১ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:৩৫

জটিল ভাই বলেছেন:
৪নং মন্তব্যের জন্য সম্পূরক-

৩১ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৫৮

ঢাবিয়ান বলেছেন: সত্য বলতে কি ব্লগে একজন পীর ও তার মুরিদ গোষ্ঠির সৃষ্টি হয়েছে। ব্লগের পরিবেশ নষ্ট করার জন্য এরা শতভাগ দায়ী।

৭| ৩১ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:৩৮

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: সম্পূর্ণ একমত আমি !!

৩১ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৫৯

ঢাবিয়ান বলেছেন: ধন্যবাদ।

৮| ৩১ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:৪৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: @ মিরোরডডল - কেউ ব্যক্তিগত কারণে চলে গেলে সেটা ভিন্ন কথা। এই পোস্টে উদাহরণ হিসাবে এই নামগুলি এসেছে। এরকম আরও নাম আছে বা থাকতে পারে। তবে অনেকেই হয়তো ব্যক্তিগত কারণ দেখিয়ে চলে গেছে। কিন্তু আসল কারণ ব্লগের পরিবেশ। অনেকে ব্লগ ছাড়ার আগে আক্রমণাত্মক মন্তব্যের উল্লেখ করেছেন। অনেক ক্ষেত্রে সকল ব্লগারই এটা জানে। পরে তারা বিরক্ত হয়ে চলে গেছে। ব্লগের এই সব ব্যক্তি আক্রমণের কারণে চলে যাওয়ার ব্যাপারটা সর্বজন স্বীকৃত এবং বহুল আলোচিত একটা বিষয়। সামান্য কিছু ব্লগার হয়তো ব্যক্তিগত কারণে চলে গেছে। ব্লগের প্রতি আগ্রহ হারিয়ে ফেলার অনেক উপাদান ব্লগের পরিবেশের মধ্যেই নিহিত আছে। অনেকেই ব্লগ ছাড়লেও অন্য সামাজিক মাধ্যমে সক্রিয়। তারমানে এটাই বুঝায় ব্যস্ততার কারণে তারা ব্লগ ছাড়েনি। ফেইসবুকে যাওয়ার সময়ও পায় না এমন ব্যস্ত মানুষ খুঁজে পাওয়া ভার। কারণ ব্লগ হোক আর ফেইসবুক হোক এগুলিতে যেতে কয়েক সেকেন্ড সময় লাগে। তাই ব্যস্ততার অজুহাত আমার কাছে গ্রহণযোগ্য মনে হয় না। ব্যস্ততার কারণে অনেক ব্লগার যেমন সোহানি বা ভুয়া মফিজ নিয়মিত পোস্ট দিতে পারে না এটা আমরা বুঝি। কিন্তু তারা সময় পেলেই মন্তব্য করেন এবং জানিয়ে যান যে তারা ব্লগের সাথে আছে। এই দুইজনের নাম উদাহরণ হিসাবে দিলাম। আরও অনেকেই আছে যারা ভীষণ ব্যস্ত কিন্তু তারপরও মাঝে মাঝে মন্তব্য অন্তত করেন। কেউ যখন ২ বছরে ব্লগের ধারে কাছে থাকে না তারমানে বুঝতে হবে হয় সে মারা গেছে অথবা ব্লগের আগ্রহ হারিয়ে ফেলেছে। দুই বছরে ১৫ মিনিটের জন্য ব্লগে আসার সময় পায় না এই যুক্তি মানা যায় না।

৯| ৩১ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:০০

সোনাগাজী বলেছেন:



@সাড়ে চুয়াত্তর,

আপনি লিখেছেন "... অনেকে ব্লগ ছাড়ার আগে আক্রমণাত্মক মন্তব্যের উল্লেখ করেছেন। অনেক ক্ষেত্রে সকল ব্লগারই এটা জানে। .."

-সকল ব্লগারই যদি জানেন, সবাই মিলে এসব "আক্রমণাত্মক মন্তব্যেকারীদের" ১টা লিষ্ট বানায়ে এডমিন সাহেবকে ও ব্লগে দেয়ার দরকার।

১০| ৩১ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:০০

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
পদ্মাপুকুর কোথায় আছেন?
কি কারণে তিনি নেই?

৩১ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৫৯

ঢাবিয়ান বলেছেন: ঠিক বলেছেন, তিনিও বহুকাল ব্লগে নেই। যুক্ত করে দিচ্ছি তার নাম ।

১১| ৩১ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:০৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: @ সোনাগাজী - এই লিস্টে আপনার নাম ১ নম্বরে থাকতে পারে। তাই ঐ লিস্টের নাম মুখে আনিয়েন না দয়া করে। আর লিস্ট তৈরি করা খুব সহজ হবে কারণ আপনি আর আপনার সাগরেদদের নাম বসিয়ে দিলেই লিস্ট পূর্ণ হয়ে যাবে।

আপনি কি জানেন আপনার সাগরেদ কারা?

৩১ শে মার্চ, ২০২৩ রাত ৯:২১

ঢাবিয়ান বলেছেন: :)

১২| ৩১ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:০৬

রাফখাতা- অপু তানভীর বলেছেন:

না কোন ব্যক্তিগত কারণে জুলভার্ন ব্লগ ছেড়ে যায় নি। তার নিজের মুখের কথা। আশা করি সবার বুঝতে আর কষ্ট হবে না।

৩১ শে মার্চ, ২০২৩ রাত ৮:০৫

ঢাবিয়ান বলেছেন: জুলভার্ন ভাই আরো বেশ করেকটি পোস্টে দেখলাম কারন উল্ল্যেখ করেছেন। আর পোস্টে উল্লেখিত ব্লগাররা কেউ অভিযোগ করেননি, অনেকটাই নিরবে ব্লগ থেকে অভিমানে সরে গেছেন। কিন্ত দিনের পর দিন তাদেরকে লাগাতার ব্যক্তি আক্রমঅনের শিকার হতে দেখেছি আমরা সবাই।

সত্য বলতে গেলে , আমরা প্রায় সবাই উক্ত ব্যক্তির ব্যক্তি আক্রমনের শিকার। কিন্ত জোড় করে এসব ইগনর করে টিকে আছি বলা যায়। শক্তিশালী লেখকদের কি এমন ঠেকা পড়েছে যে , জোর করে এখানে পড়ে থাকবে? লেখার প্লাটফর্মেরতো আর অভাব নাই।

১৩| ৩১ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:০৯

জটিল ভাই বলেছেন:
@প্রিয় সাড়ে চুয়াত্তর ভাই,

১৪| ৩১ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:১১

সোনাগাজী বলেছেন:



@সাড়ে চুয়াত্তর,

আমার নাম ১ নম্বরে থাকলে থাকুক, বাকীদের নাম যোগ করে, আপনি লিষ্টটা দেন; ব্লগের স্বার্থে, এদেরকে ব্লগ থেকে ব্যান করার জন্য এডমিন সাহেবকে আমিও অনুরোধ করবো; বাকীটা এডমিন সাহেবের ব্যাপার।

১৫| ৩১ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:১৫

সোনাগাজী বলেছেন:



@রাফখাতা- অপু তানভীর ,

জুল ভার্ন ভুল সিদ্ধান্ত নিয়ে ব্লগ ত্যাগ করেছেন।

তিনি জাদিদ সাহেব ও জানা ম্যাডামের কাছে লেখা ইমেইল ব্লগে প্রকাশ করেছেন; এই সম্পর্কে আপনার মতামত কি? ইমেইল কি সামুতে প্রকাশ করা স্বাভাবিক কাজ?

১৬| ৩১ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:১৮

সোনাগাজী বলেছেন:


@রাফখাতা- অপু তানভীর ,

জাুল ভার্ন এডমিন সাহেব সম্পর্কে যা কমেন্ট করেছেন ( জটিল ভাই'এর "খোলা তলোয়ার" পোষ্টে ), উহাও এখানে দিয়ে বলুন, এই ধরণের কমেন্ট করা কি সঠিক?

১৭| ৩১ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:১৯

মিরোরডডল বলেছেন:




সাচু, আমিও কিন্তু একথাটাই বলেছি। ব্যস্ততা কোন কারণ না, আগ্রহ হারিয়ে ফেলেছে এটাই কারণ।
আর আগ্রহ হারিয়ে ফেলার পেছনে তিক্ততা আর বিরক্তি অবশ্যই কারণ।

আর ডিসপিউট সেটা আমরা প্রতিনিয়ত দেখছি। কাঁদা ছোড়াছুঁড়ি দেখেই আমরা বিরক্ত, আর তারা বিরক্ত হবে এটাই স্বাভাবিক।
কিন্তু তাই বলে ব্লগ ছেড়ে চলে যাবে, বিজ্ঞ এবং লজিক্যাল ব্লগারদের কাছ থেকে এটা আশা করিনা। মেজরিটি ব্লগাররা যখন তাদের পাশে থাকে, তাদের কথাই ভাবা উচিত এবং তাদেরকে নিয়েই থাকা উচিত।

ডিসপিউট হ্যান্ডেল করার, এভয়েড করার অনেক অপশন আছে।
ইচ্ছেটাই আসল, ওই যে বললাম, মন উঠে গেলে আর থাকতে ইচ্ছে করবে না।

এনিওয়ে, যারা এখন ব্লগে আছে তারা অনেক ভালো ভালো পোষ্ট দিক, ব্লগকে আনন্দে মাতিয়ে রাখুক যেনো হারিয়ে যাওয়া ব্লগাররা আবারও আগ্রহ পান ফিরে আসার।
আর যারা ব্লগবিমুখ হয়েই গেছে তারা যেখানেই থাকুক ভালো থাকুক।


৩১ শে মার্চ, ২০২৩ রাত ৮:০৯

ঢাবিয়ান বলেছেন: আপু, আপনার সাথে একমত হতে পারছি না। অনেকেই কিছুটা প্রবীন ব্লগার। তাছাড়া ডিসপিউট হ্যান্ডেল করার কিন্ত তেমন একটা অপশন ব্লগে নাই। কমেন্টে ব্লক করলেও দেখা যাচ্ছে অন্য পোস্টে অযথা নাম ধরে ব্যক্তি আক্রমন করা হচ্ছে।

১৮| ৩১ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:৩১

সোনাগাজী বলেছেন:



@রাফখাতা- অপু তানভীর ,

আপনার লেখা গ্রাম্য কুকুর "গলু"র গল্পটা কি ধরণের গল্প? উহা তো বেশ পপুলারিটি পেয়েছিলো; অনেকে মন্তব্য করেছিলেন; উহা নিয়ে আপনার কি ভাবনাচিন্তা?

১৯| ৩১ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:৫৪

ক্যাপ্টেন অফ ব্যাচেলর বলেছেন: @ মিরোরডডল #ব্যাপারটা হচ্ছে ঝগড়াটের সাথে টিকে থাকতে হলে ঝগড়াটে হতে হয়। আর না হলে অসীম ধৈর্যশীল হতে হয়। সবার পক্ষে যা সম্ভব হয় না। আপনার পোস্টে কেউ বাজে কমেন্ট করলে দুটো পথ খোলা থাকে। ১. তার সাথে ঝগড়ায় লিপ্ত হওয়া। আমি এটাকে ঝগড়াই বলবো কারণ অনেক সময় যুক্তি অনেকের কানে ঢোকে না। ২. ইগনোর করে নিজেকে গাধা প্রমাণ করা। কারণ একটা পোস্ট করেছেন, কিন্তু তার কাউন্টারে আপনি কোন উত্তর না দিলে লোকে আপনাকে গাধাই মনে করবে।

৩১ শে মার্চ, ২০২৩ রাত ৮:১০

ঢাবিয়ান বলেছেন: একমত আপনার সাথে ।

২০| ৩১ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:৫৬

কামাল১৮ বলেছেন: ব্লগ একটা উন্মুক্ত প্লাটফর্ম।নীতিমালার ভিতর থেকে যার যা খুশি লিখবে।নীতিমালা অতিক্রম করলে মডারেটর ব্যবস্থা নিবে।শক্তিশালী বীরপুষরা ব্লগছেড়ে পালিয়ে যায় কেন।টিকে থেকে লড়াই করুক।তবেইনা প্রমান হবে তারা শক্তিশালী ।

৩১ শে মার্চ, ২০২৩ রাত ৮:৫০

ঢাবিয়ান বলেছেন: শক্তিশালী শন্দটা ব্যবহার করা হয়েছে লেখনির ক্ষেত্রে , লড়াই করার ক্ষেত্রে নয় । ব্লগ কোন যুদ্ধ ক্ষেত্র নয়।

২১| ৩১ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:০৬

সোনাগাজী বলেছেন:



@জটিল ভাই ,

আপনার "খোলা তরবারী" পোষ্ট ব্লগার জুল ভার্ন'কে উত্তেজিত ও বিভ্রান্ত করেছে বলে আমার ধারণা; আপনার পোষ্টেই উনি ব্যক্তিগত ইমেইল প্রকাশ করেছে; সেখানেই তিনি এডমিনকে নিয়ে খারাপ কমেন্ট করেছেন, আপনার পোষ্ট উনাকে উনাকে ভুল সিদ্ধান্ত নিতে সাহায্য করেছে বলে আমার ধারণা।

২২| ৩১ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:১৩

জটিল ভাই বলেছেন:
@সোনাগাজী, তাই বুঝি পোস্টটা এতো প্রিয়???

২৩| ৩১ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৪৯

সোনাগাজী বলেছেন:


@সবাই,

আমাদের উচিত, জটিল ভাইয়ের "খোলা তলোয়ার" সর ব্লগারের কাছে পাঠানো; এতে ব্লগারেরা শক্ত হবেন, ব্লগ ছাড়বেন না।

২৪| ৩১ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৫১

মিরোরডডল বলেছেন:




ক্যাপ্টেন অফ ব্যাচেলর,
অন্যায়কে সাপোর্ট করার পক্ষে আমি কখনোই না।
একেকজন একেকভাবে হ্যান্ডেল করে। আমি আমার মতো করি।
প্রতিবাদ করবো কিন্তু কেউ গালি দিয়েছে বলে আমি পাল্টা গালি দিবো না, কারণ ওটা আমার স্বভাবে নেই।
উপযুক্ত জবাব অবশ্যই দিবো, একবার দুবার তিনবার কিন্তু যখন দেখবো নো রেজাল্ট, তখন আমি তার সাথে বিতর্কে গিয়ে আর সময় নষ্ট করবো না।

কিছু সমস্যা মানুষ চাইলে ইচ্ছা ও চেষ্টায় শোধরাতে পারে কিন্তু কিছু কখনোই চেইঞ্জ হয়না, কারণ এটা বিল্ট ইন প্রব্লেম।
যখন আমি বুঝবো অকারণ সময় নষ্ট, প্রয়োজনে আমি তাকে ব্লক করবো। (যদিও এখন পর্যন্ত কাউকে আমি ব্লক করিনি)

ইগ্নর করলে গাধা না, কিছু সময় আছে যখন ইগ্নর করাটাই বেস্ট ট্রিটমেন্ট।
এই ব্লগেই এমন একজন আছে যার সাথে আমার কনফ্লিকট হয়েছে, আমি কখনোই আর তার পোষ্টে যাইনি।
অন্য কোথায় সে কি মন্তব্য করলো সেটাও আমি আর দেখতে যাইনা।
হতে পারে নেগেটিভ কমেন্ট করে, করলে করুক who cares!!
no more spare time for him.

এখন আমি যদি খুঁজে খুঁজে সে কোথায় কার পোষ্টে কি কমেন্ট করলো, ওগুলো নিয়ে আবার পোষ্ট দেই, এরপর আবার সে পোষ্ট দেয়, তাহলে এই আনহেলদি লুপ থেকে কখনোই মুক্তি হবে না। এভাবে চলতেই থাকবে, এভাবেই ব্লগের পরিবেশ নষ্ট হয়, যেকোনো এক পক্ষকে স্টপ করতেই হবে।

ব্লগের বাইরেও আমাদের ব্যক্তিগত জীবনেও এরকমই হয়।
যার সাথে তর্ক বিতর্ক হয়, ব্যাটে বলে ম্যাচ করেনা, একটা সময়ের পর ১০০% যোগাযোগ বন্ধ করি।
জানি যেখানে সেখানে আমাকে নিয়ে গীবত করছে, তীব্র সমালোচনা করছে, করুক।
আমি কি বার বার গিয়ে ওখানে কাউন্টার দিবো? নো ওয়ে!!
১০০% ইগ্নর, একসময় সে নিজেই ক্লান্ত হয়ে থেমে যাবে।
এটাই নিয়ম।

We must protest but after a certain time, we should stop.
This stop doesn't mean we are looser.
This means we know where to stop and start ignoring forever.
That will be the best punishment.

২৫| ৩১ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৫৪

জটিল ভাই বলেছেন:
@সোনাগাজী, আমার প্রশ্নের উত্তর কই? এতোক্ষণ ঘেটেও কোনো উত্তর পেলেন না? নাকি ভয়টা আরো বেড়ে গেছে যে প্রসঙ্গ পাল্টাচ্ছেন?

২৬| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ৮:০৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: মানুষ কোন না কোন ভাবে চাপে আছে। অস্থিরতা, প্রেসার নিয়ে নান্দনিক চর্চা অব্যাহত রাখা যায়না।
"শক্তিশালী ব্লগাররা" চলে যাচ্ছেন এটা যত না সমস্যা তার চেয়ে বড় সমস্যা হচ্ছে নতুন করে "শক্তিশালী ব্লগার" তৈরি হচ্ছে না।
আশা করছি সকল সমস্যা কেটে যাবে।
শুভকামনা সামু।

৩১ শে মার্চ, ২০২৩ রাত ৮:৪৫

ঢাবিয়ান বলেছেন: ব্যক্তিগত অস্থিরতা, প্রেসার হতে পারে একটা কারন। তবে আমারতো মনে হয় ব্লগ হচ্ছে আমার অস্থির মনকে শান্ত করার এক অনুপম ক্ষেত্র। আর শক্তিশালী ব্লগাররা" থাকলে, অটোমেটিকালি তাদের অনুপ্রেরনায় "শক্তিশালী ব্লগার" তৈরি হবে। অগ্রজদের দেখেই না তাদের অনুপ্রেরনায় অনুজরা শিখবে। আপনাদের মত পুরানো শক্তিশালী ব্লগাররা যদি অনিয়মিত হয়ে পড়েন তবেতো ব্লগের ভিজিটর সংখ্যা কমবেই।

২৭| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ৮:১১

মিরোরডডল বলেছেন:




তাই ব্লগকে তারা ভালবাসেন না, এটা হতে পারে না।

আমি বলিনি ব্লগকে তারা ভালোবাসে না।
আমি বলতে চেয়েছি তারা যে ধরণের ব্লগার, তাদের এবিলিটি আছে এধরনের কনফ্লিক্ট ফেইস করার।
এ কারণে তারা ব্লগ ছেড়ে চলে যাবে বিষয়টা আমি অন্তত মেনে নিতে পারিনা।
ব্লগের প্রতি একসময় হয়তো কেউ আগ্রহ হারিয়ে ফেলে, কেউ বা অন্য কারণে আর আসে না।

ঢাবি নিজেকেই প্রশ্ন করুক না। এই যে এখানে কত সমস্যা হয়, ঢাবিও ফেইস করেছে বহুবার, শুধু এই কারণে ঢাবি চলে যাবে?
আই বিলিভ নট। সবসময় হয়তো থাকবে না, একসময় আস্তে আস্তে আগ্রহ কমে যাবে বা অন্য কিছু মোর প্রায়োরিটি হবে, এরকম তো হয়, তাই নাহ?

২৮| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ৮:২০

পদাতিক চৌধুরি বলেছেন: আপনার সঙ্গে সহমত এইভাবে কাউকে ব্যক্তি আক্রমনের কারণে উপরে উল্লেখিত ব্লগারদের অনেকেই ব্লগ ছেড়ে চলে গেছেন। গতকাল এই নিয়ে @ সৌরভ ভাইয়ের পোস্টে বলেছি। ওনাদের মধ্যে অনেকেরই সঙ্গে আমার ব্লগের বাইরেও যোগাযোগ আছে।নাম প্রকাশে অনিচ্ছুক একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আছেন।চাদগাজীর আক্রমণ যে দিন ওনার ছাত্রের মুখ থেকে শুনলেন সেদিন ব্লগকে চিরদিনের জন্য গুডবাই জানালেন। আজ জুল ভার্ন ভাইয়ের বিষয়টি সর্বজন বিদিত। শুধু একজন পচা লোক ব্লগকে দুর্গন্ধে ভরিয়ে তুলছে।
এই দেখুন না কমেন্টের নামে একনো পর্যন্ত আটবার হিস্যু করা হয়ে গেছে।আমরা যারাই ওনার বিপক্ষে অবস্থান নেবো তাদের প্রত্যেকের জন্য একাধিকবার এমন হিস্যু কমেন্ট করে যাবেন।
ওনার দেশ ভক্তির নমুনা গতকাল পেলাম। দূর থেকে বকুম বকুম করেন।মুখ দিয়ে ফেনিয়ে গ্যাজা বের করেন।
কালকেই স্বীকার করেছেন একজন ডাক্তারির ইন্টার্ন করা জুনিয়র ব্লগারকে বলে রেখেছেন সে শিক্ষা শেষ করে দেশে এলে ওনার জন্য দেশের মানুষের কল্যাণে কিছু করবেন। আমি অহেতুক আর সৌরভ ভাইয়ের পোস্টে কমেন্ট করে ওনাকে কমেন্ট হি্স্যু করতে দিতে চাইনি।যে কারণে বাকি কথা আপনার পোস্টে বললাম।
দেশ সেবার আইকন সোনাগাজী এমন নির্মল স্বীকারোক্তি বাঁধিয়ে ব্লগে স্টিকি পোস্ট করা হোক।
পরের কমেন্টে আনছি ওনার সেই দুর্লভ স্বীকারোক্তি।



৩১ শে মার্চ, ২০২৩ রাত ৯:০৮

ঢাবিয়ান বলেছেন: পোস্টে যাদের নাম উল্লেখ করেছি, তারা ক্রমাগত ব্যক্তি আক্রমনের শিকার হয়েই ব্লগ ছেড়েছেন আমার ধারনা। ব্লগ ছেড়ে দেবার পরও তাদের নাম ধরে ব্যক্তি আক্রমন করা হয় , যাতে আর ফিরে না আসেন। আপনি নাম প্রকাশে অনিচ্ছুক একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের কথা লিখেছেন। ভাবা যায় যে ছাত্রের মুখে যদি তার নাম নিয়ে ব্লগে বাজে কমেন্টের কথা শূনতে হয় , তবে কোন দুঃখে তিনি এমুখো হবেন ?

২৯| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ৮:৪৪

মিরোরডডল বলেছেন:



কমেন্টে ব্লক করলেও দেখা যাচ্ছে অন্য পোস্টে অযথা নাম ধরে ব্যক্তি আক্রমন করা হচ্ছে।

এই কাজটাতো দু'পক্ষই করে ঢাবি। যে দুটো গ্রুপে ডিসপিউট হয়, তারা কেউ কাউকে ছাড় দেয়না।
ডিম আগে না মুরগি আগে এই অবস্থা। আমরা সবাই জানি একজন পায়ে পায়ে লেগে ঝগড়া বাঁধায়, বাকিরা সেই ঝগড়া চুইং গামের মতো টেনে নিয়ে যায়।

একজন মানুষকে নিয়ে বার বার এতো পোষ্ট, তার কমেন্ট কপি করে এখানে সেখানে আলোচনা, যে কোন পোষ্টে তাকে নিয়ে কথা, এগুলো করে করে উল্টো আরও সবাই প্রমোট করছে।

কাউকে ভালো না লাগলে তাকে ব্লক করবে, তার পোষ্ট এবং কমেন্ট ইগ্নর করবে, ইভেন অন্য কারো পোস্টের কমেন্টেও, তাহলে একটা সময় এটা বন্ধ হবে, তানাহলে ব্লগের এই ডিসপিউট আজীবন, আই মিন যতদিন সামু থাকবে, ততদিন চলবে।



৩১ শে মার্চ, ২০২৩ রাত ৯:৩৪

ঢাবিয়ান বলেছেন: আপনি একটা ট্রেন্ড খেয়াল করেন নাই। আমি পোস্টে যাদের নাম উল্লেখ করেছি তাদের অনেকের ক্ষেত্রে দেখেছি যে , ব্লগ ছেড়ে দেবার পরও তাদের নাম ধরে ব্যক্তি আক্রমন করা হচ্ছে। কেন করা হচ্ছে ভেবে দেখেছেন কি ? তাই আপনার ''কাউকে ভালো না লাগলে তাকে ব্লক করবে, তার পোষ্ট এবং কমেন্ট ইগ্নর করবে, ইভেন অন্য কারো পোস্টের কমেন্টেও, তাহলে একটা সময় এটা বন্ধ হবে '' সাজেশনটা এ ক্ষেত্রে কার্যকর নয়।

আমি মনে করি একজন সুলেখকের ব্লগ থেকে বিদায় নেয়া ব্লগের জন্যই ক্ষতিকর , লেখকের আসলে তেমন কিছু যায় আসে না। সুলেখকের পাঠক প্রিয়তা অন্য প্লাটফর্মেও থাকবে।

৩০| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ৮:৪৪

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



যারা ব্লগ ছেড়ে গিয়েছেন 'শক্তিশালী আক্রমণের শিকার' হয়ে তাদের তারা কীভাবে আবার শক্তিশালী হলেন!!!

৩১| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ৮:৪৯

জ্যাকেল বলেছেন: জুল ভার্ন সাহেবের চলে যাওয়াটা মেনে নেওয়া যায় না। ব্লগ টিমও ত্যক্ত হয়ে ইগনোর করে বিধায় উনি চলে যেতে সিদ্বান্ত নিয়েছেন। উনার মনের বিরুদ্ধে গিয়ে উনাকে রাজি করানোটা উছিত হইবে না।
বরং ব্লগের মদু সাহেব যদি একটু যোগাযোগ করে বিষয়টা তদন্ত করে কিছু একটা পদক্ষেপ নিতেন সেইটা ভাল হইত। আর বরাবরের মত উনি যদি সাইলেন্ট থাকেন তবে যাহা ঘটিবে, ঘটিতেছে সেইটার জন্য আমরাও বরাবরের মত চলছে গাড়ি যাত্রাবাড়ি স্টাইলে দ্বায়িত্ব পালন করব।

(প্রাসংগিকঃ শক্তিশালী ব্লগার কাহাকে বলে?)
ধন্যবাদ।

৩১ শে মার্চ, ২০২৩ রাত ৮:৫৯

ঢাবিয়ান বলেছেন: এটা যেহেতু ব্লগ, তাই শক্তিশালী ব্লগার বলতে যাদের লেখার মান শক্তিশালী তাদেরকেই বোঝানো হয়েছে।

৩২| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ৮:৫১

মিরোরডডল বলেছেন:



ঢাবি ভুল লিখেছে, সঠিক নিক হবে শের শায়রী। ঠিক করে নিবে প্লীজ।

সামু পাগলার বিষয়টা ভাবায়। একসাথে একাধিক সিরিজ চলছিলো, এর মাঝে এভাবে অফ হয়ে গেলো। প্রায় তিন বছর।


৩১ শে মার্চ, ২০২৩ রাত ৯:০১

ঢাবিয়ান বলেছেন: হুম্ সামু পাগলাও বেশ সক্রিয় ছিল। ওমেরাও , উনাকেও আর দেখি না বহুকাল।

৩৩| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ৮:৫৫

ডার্ক ম্যান বলেছেন: আপনার এই পোস্ট দেখে আমারও ফিরে আসতে ইচ্ছে হচ্ছে। তবে আমি শক্তিশালী লেখক নয়, একজন সাধারণ মন্তব্যকারী।

৩১ শে মার্চ, ২০২৩ রাত ৮:৫৯

ঢাবিয়ান বলেছেন: ফিরে আসুন, লিখুন হাত খুলে।

৩৪| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ৯:৪০

সোনাগাজী বলেছেন:



@পদাতিক চৌধুরি ,

আপনি বলছেন, চাঁদগাজী/সোনাগাজীর আক্রমণে এত বড় বড় শক্তিশালী ব্লগারেরা ব্লগ ছেড়ে পালিয়ে গেছেন; কিন্তু আপনি পালাননি। আপনার সেই সিক্রেটটা দিয়ে ব্লগে পোষ্ট দেন, যাতে বাকীরা না'পালান। মনে যা আসে, তাই বলে বেড়ান?

৩৫| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ৯:৪৪

শূন্য সারমর্ম বলেছেন:


সবাইকে একই ছাদের নিচে এনে ক্যাচাল অফ দ্যা সেন্চুরী " করার সুযোগ দেয়া প্রয়োজন।

৩৬| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ১০:০০

স্মৃতিভুক বলেছেন:
একটা উদাহরণ দিয়ে শুরু করি। নাম উল্লেখ করার জন্য দুঃখিত, আশাকরি কেউ ব্যক্তিগত ভাবে নেবেন না, প্রসঙ্গক্রমে চলে এসেছে।

প্রথম রেজিস্টার করি রাজিবের একটা লেখার সূত্র ধরে, ওনাকে জানাতে যে যে গল্পটা উনি লিখেছেন, তা অন্য এক লেখকের গল্প, উনি শুধু চরিত্র এবং গল্পের নাম পাল্টে দিয়েছেন। যথারীতি উনি অস্বীকার করলেন, এবং এক পর্যায়ে আমার বাবা-দাদা কে নিয়ে গালিও দিলেন এবং ব্যান খেলেন। সত্যি কথা বলতে কি, আমি তেমন কিছুই মনে করিনি। ভার্চুয়াল লাইফে এরকম হতেই পারে (পরের একটা পোস্টেই ওনার ছোট্ট বাচ্চাটাকে আদর জানিয়েছিলাম)।

কিন্তু.....এখানে একটা "কিন্তু" আছে। ব্যক্তিগত আক্রমণ, গালিগালাজ সবকিছুই মেনে নেয়া যায়, তবে তারও একটা সীমা আছে। আরেকটা উদাহরণ দেই।

"জুলভার্ন" একটা পোস্ট দিয়েছিলেন এই বলে যে - উনি যে এই ব্লগে আসেন, সেটা ওনার সহধর্মিনী এবং পরিবার পছন্দ করেন না। কারণটা আমরা সবাই জানি, তাই না? লেখা-লাখির জন্য জুলভার্ন যে দুঃখজনক অভিজ্ঞতার মধ্যে দিয়ে গেছেন, এটাই স্বাভাবিক যে ওনার পরিবার এটা পছন্দ করবেন না, এবং তাই বলেছিলেন যে উনি লুকিয়ে লুকিয়ে ব্লগে আসেন।

এবার আসি "সোনাগাজীর" ব্যাপারে। সম্পূর্ণ পোস্ট থেকে এই ভদ্রলোক এই একটা বাক্যই লুফে নিলেন এবং বিভিন্ন পোস্টে যেয়ে মন্তব্য করতে থাকলেন যে, উনি ওনার স্ত্রীকে লুকিয়ে কিছু করেন না। এমনকি এই ব্যাপারে একটা পোস্ট দিয়ে ফেললেন। ওই পোস্টেও একই বক্তব্য - সোনা নাকি তার স্ত্রীকে লুকিয়ে কিছুই করেন না। মানে কি দাঁড়ালো? জুলভার্ন ওনার স্ত্রীকে লুকিয়ে অনেক কিছুই করেন!

কতটুকু অশালীন, অভদ্র, আনকালচার্ড, ইতর এই মানুষটা! আরেকজন ব্লগারের পারিবারিক জীবন উল্লেখ করে পোস্ট দেয় তারই লেখার সূত্র ধরে। আমাকে গালি দিলে আমি সহ্য করবো, কিন্তু আমার পারিবারিক জীবন নিয়ে এই আচরণ? কখনোই নয়।

লিংক: Click This Link

৩৭| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ১০:০৩

জটিল ভাই বলেছেন:
এই উপদেশ শুনতে শুনতে অতিষ্ঠ যে, "ভিন্ন মত থাকবেই, কিন্তু তাকে শ্রদ্ধা করতে হবে।"
তা নিচের কমেন্টটি ব্লগের কোন নীতির অধীনে শ্রদ্ধা বলে গৃহীত?

৩৮| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ১০:১২

সোনালি কাবিন বলেছেন: যার হয় না নয়ে, তার হবে না নব্বইতেও - প্রবাদটা দেখছি খুব লাগসই। এই যে এত এত লোক বলছে, কোন পরিবর্তনই নেই ব্লগের রেসিডেন্ট ভাড়টার।

৩৯| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ১০:১৩

স্মৃতিভুক বলেছেন: যাইহোক, আমি তারপরেও চাইনা @ চাপাগাজী এখানে ব্যানড হোক, বরং উনি এখানে যে চাপাবাজির যে দোকান খুলে বসেছেন, তার উত্তরোত্তর সাফল্য কামনা করি।

স্রোতের প্রতিকূলে লড়ে যাওয়ার শক্তি সবার থাকে না, কিংবা থাকলেও একটা সীমা পর্যন্ত। আমাদের এই @ চাপাগাজীর এই ব্যাপারে মানসিক শক্তি দেখে মাঝে মাঝে বিস্মিত হই।

অভিমানে পলায়ন কখনো কোনোদিন প্রতিরোধের ভাষা হতে পারে না। আশাকরি জুলভার্ন আবার ফিরে আসবেন। আজন্ম যোদ্ধা উনি, ওনার জন্য শুভকামনা থাকলো।

৪০| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ১০:১৭

সোনালি কাবিন বলেছেন: স্মৃতিভুক বলেছেন: যাইহোক, আমি তারপরেও চাইনা @ চাপাগাজী এখানে ব্যানড হোক, বরং উনি এখানে যে চাপাবাজির যে দোকান খুলে বসেছেন, তার উত্তরোত্তর সাফল্য কামনা করি।

স্রোতের প্রতিকূলে লড়ে যাওয়ার শক্তি সবার থাকে না, কিংবা থাকলেও একটা সীমা পর্যন্ত। আমাদের এই @ চাপাগাজীর এই ব্যাপারে মানসিক শক্তি দেখে মাঝে মাঝে বিস্মিত হই।

# " চাপাগাজী "। সেইরাম শব্দরে ভাই।
=p~ :P

৪১| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ১০:২১

জটিল ভাই বলেছেন:
মি. সোনাগাজির হেডাম শেষ আমাকে রিপ্লাই দেবার? তাই এবার নিরীহ পদাতিক ভাইয়ের পিছনে? হাহাহাহা..... হায়রে ভীতু! একি আসলেই মুক্তিযোদ্ধা আর পিএইচডি হোল্ডার? পিএইচডি'র ফুল ফর্মটা কি জানে? আসলেই কি এ কম্পিউটার মেকানিক যে এক লাইন বাংলা লিখলে দশটা বানান ভুল! ও সরি সরি। এতো ভুল নয়, টাইপো। হায়রে মানুষ! এই যুগেও মানুষ কিভাবে অন্যদের এতো বোকা ভাবে তা বুঝে আসে না। অবশ্য কিছু বোকার জন্যেই আমভাবে সবাইকে বোকা ভাবার সুযোগ পায়। তাই তাকে একা দোষারোপ করা ঠিক না।

৪২| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ১০:২৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: চাই সবাই ফিরে আসুক। দু দিনের দুনিয়া এত ক্যাচাল ভাল্লাগে না। নূরু ভাই চলে গেছেন, নয়ন ভাইও। মন্দ সব থেকে যাবে।।মানুষ স্মরণ করবে ঘৃণায়।

৪৩| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ১০:৩২

সোনালি কাবিন বলেছেন:

৪৪| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ১০:৪১

সোনাগাজী বলেছেন:



জটিল ভাই, সোনালী কাবিন, জেকো ব্লগ, স্মৃতিভুক, রেজাউল৯০ থেকে রেজাউল০১, জ্যাকেল, প্রমুখ যদি ব্লগে নিয়মিত আসেন, আগের সব বড় বড় শক্তিশালী সব ব্লগার ফিরে আসবেন, সন্দেহ নেই!

"খোলা তলোয়ার" পোষ্টটিকে আজীবনের জন্য ষ্টিকি পোষ্ট করলেও ব্লগারের সংখ্যা বাড়বে।

৪৫| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ১০:৪২

সোনাগাজী বলেছেন:


জটিল ভাই বলেছেন:
@সোনাগাজী, আমার প্রশ্নের উত্তর কই?

-আপনার প্রশ্নের উত্তর শুধু মাত্র শেখ হাসিনা দিতে পারবেন; আমার পক্ষে সম্ভব নয়।

৪৬| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ১০:৪৪

সোনাগাজী বলেছেন:


জটিল ভাই, সোনালী কাবিন, জেকো ব্লগ, স্মৃতিভুক, রেজাউল৯০ থেকে রেজাউল০১, জ্যাকেল, প্রমুখ, আপনাদের আমি বলতে চাই যে, আমি ব্লগিং জানি, আমি আছি।

৪৭| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ১০:৫০

জটিল ভাই বলেছেন:
সোনাগাজী বলেছেন:


জটিল ভাই বলেছেন:
@সোনাগাজী, আমার প্রশ্নের উত্তর কই?

-আপনার প্রশ্নের উত্তর শুধু মাত্র শেখ হাসিনা দিতে পারবেন; আমার পক্ষে সম্ভব নয়।


হাহাহাহা..... আগে জানতাম লিখতে জানেন না, নিরক্ষর। আজ জানলাম পড়তেও জানেন না। এখানে শেখ হাসিনা আসলো কোথা থেকে? সত্যি করে বলেনতো কখনো প্রাইমারি স্কুলে পড়াশুনা করতে গেছেন? নাকি স্কুল মাঠে গরু চরাণো পর্যন্তই? কতক্ষণ পর উত্তর দিবেন বলে যাবেন। নয়তো উত্তর ঘেটে বেড় করতে দেরি হলে মিসকল দিয়েন।

৪৮| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ১১:০৪

আহমেদ জী এস বলেছেন: ঢাবিয়ান,




শুধু "সুলেখক" আর "শক্তিশালী" ব্লগাররাই নন, হারিয়ে যাওয়া বা নিস্ক্রিয় সকল ব্লগাররাই আবার ব্লগে ফিরে আসবেন সে আশা তো আমাদের সকলেরই আছে।
হারিয়ে যাওয়া প্রসঙ্গে মিরোরডডল এর মন্তব্য থেকে বলছি --- আসল বিষয়টা হচ্ছে ব্লগের প্রতি আগ্রহ হারিয়ে ফেলা। কেন ব্লগারেরা আগ্রহ হারিয়ে ফেলবেন সেটা অনেক অনুঘটকের উপর নির্ভর করে। কিছু কিছু কারনের প্রধান কারনগুলো এখানের মন্তব্যকারীরা তাদের মন্তব্যে বলে গেছেন। এর বাইরেও আমার কাছে "মিরোরডডল" এর বলা - "এখন আমি যদি খুঁজে খুঁজে সে কোথায় কার পোষ্টে কি কমেন্ট করলো, ওগুলো নিয়ে আবার পোষ্ট দেই, এরপর আবার সে পোষ্ট দেয়, তাহলে এই আনহেলদি লুপ থেকে কখনোই মুক্তি হবে না। এভাবে চলতেই থাকবে, এভাবেই ব্লগের পরিবেশ নষ্ট হয়, যেকোনো এক পক্ষকে স্টপ করতেই হবে।" কথাটি সত্য বলেই মনে হয়। এই কারনেও ব্লগাররা হারিয়ে যান।
আসলেই কে কোথায় কার পোস্টে কি মন্তব্য করলেন, তার জন্যে কেউ আলাদা করে পোস্ট দিলেন এবং এর বিপরীতে সেই " কে" যদি আবার একটা পোস্ট দেন আর তা যদি এভাবেই চলতে থাকে তবে তা একটা " ভিসাস সাইকেল" হয়ে ব্লগের পরিবেশ তো নষ্ট করবেই।

সকল পক্ষের শুভ বুদ্ধির উদয় হোক এই কামনা করা ছাড়া আর কিছু বলার থাকেনা। আমার মনে হয়না, এভাবে আমাদের কাদা ছোড়াছুড়ি কোনও ভালো রূচির পরিচায়ক। অবশ্য মানুষ ভেদে রূচির দৈন্যতা তো থাকেই। এসব প্রতিকূলতা ঠেলেই ব্লগকে সামনে এগিয়ে যেতে হবে। ব্লগ আমাদের সম্পত্তি, আমরা না থাকলে মডারেটর মহোদয়রাও বেকার হয়ে যাবেন। এটা আমরা যতো তাড়াতাড়ি উপলব্ধি করবো ততোই ব্লগের জন্যে মঙ্গল। দিনশেষে প্রতিটি ব্লগারকে বুঝতে হবে - ব্লগে তার চেহারাখানি তিনি কতোখানি সুন্দর বা কদর্য্য করে তুলে ধরেছেন!

৪৯| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ১১:১১

স্মৃতিভুক বলেছেন: @ চাপাগাজী, 'ব্লগিং জানা' - বিষয়টা একটু খুলে বলবেন? আমিও তবে ব্লগিং জেনে কৃতার্থ হতুম।

আপনি নিজেই নিজের সার্টিফিকেটে দিচ্ছেন, নিজের ঢোল নিজেই পেটাচ্ছেন, কেন এত নির্লজ্জ আপনি?

ক্রমাগত মিথ্যা বলে, আপনি যা নন, সেই চরিত্রে অভিনয় করে অন্যের বাহবা কুড়ানোর চেষ্টাকে অবলম্বন করে বেঁচে আছেন - এটা সবাই না বুঝলেও আমরা কেউ কেউ বুঝি। এটাই এখন আপনার পেশা, নেশা, যাই'ই বলুন - সবকিছু।

আপনার মানসিক স্বাস্থ্যের প্রতি সমবেদনা রইলো, জানি এখান থেকে বের করে দিলে সেটার আরো অবনতি ঘটবে। তবে আশাকরি তেমন কিছু ঘটবে না।

আর ও, হ্যাঁ, চাপাবাজির যেন উত্তরোত্তর বৃদ্ধি ঘটে সেই ব্যাপারে খেয়াল রাখতে ভুলবেন না।

৫০| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ১১:১৩

জটিল ভাই বলেছেন:
সোনাগাজী বলেছেন:
জটিল ভাই, সোনালী কাবিন, জেকো ব্লগ, স্মৃতিভুক, রেজাউল৯০ থেকে রেজাউল০১, জ্যাকেল, প্রমুখ, আপনাদের আমি বলতে চাই যে, আমি ব্লগিং জানি, আমি আছি।


জ্বী জ্বী। তাতো অবশ্যই। জানেন বলেইতো বারবার ব্লগের নীতিমালা ভাঙ্গার শাস্তি উপভোগ করেন। কতবার জানি নতুন করে রেজিস্ট্রেসন করতে হয়েছে? তা রেজিস্ট্রেসন কে করে দেয়? পরিবারের লোক করে দিলে তারাও কি সবাই আপনার মতোই? আপনার পরিবারের একটা ফটো হবে? বড্ড দেখার ইচ্ছা। অবশ্য ভাবীতো আমাদের সবাইকে চেনেন। তা এই কমেন্টটাও নিশ্চই তিনি দেখবেন?

৫১| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ১১:১৭

সোনালি কাবিন বলেছেন: চাপাগাজী, আপনি লিখেছেন যে আপনি আছেন। আপনি আছেন বলেই তো কোনদিন সার্কাস দেখতে একটি টাকা খরচ করতে হয়নি। আপনার এ অবদান নিয়ে একটা ডকুমেন্টারি হওয়া দরকার।

৫২| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ১১:২১

সোনাগাজী বলেছেন:



জটিল ভাই, সোনালী কাবিন, জেকো ব্লগ, স্মৃতিভুক, রেজাউল৯০ থেকে রেজাউল০১, জ্যাকেল, প্রমুখ; আপনাদের কাজ হবে অভিযোগ করা, আমার কাজ ব্লগিং করা।

৫৩| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ১১:২৪

স্মৃতিভুক বলেছেন: পরিশিষ্ট: আগেরকার দিনে রাজদরবারে একজন পেইড ভাঁড় থাকতো, তাদের কাজই ছিল স্বীয় কর্মকান্ড দিয়ে অন্যদের বিনোদিত করা।

@ চাপাগাজী - নিজ দায়িত্বে, সম্পূর্ণ বিনা বেতনে ওই ভাঁড়ের দায়িত্ব এখানে নিজ-স্কন্ধে তুলে নেয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

অন্ততপক্ষে: সম্পূর্ণ ফ্রীতে কেউ একজন আমাদের বিনোদন দিয়ে যাচ্ছে এখানে, ভাবুনতো টিকেট কেটে আপনার ভাঁড়ামি দেখতে হলে কত টাকা খরচ করতে হতো আমাদের!

ভালো থাকবেন।

৫৪| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ১১:২৫

সোনালি কাবিন বলেছেন: সোনাগাজী বলেছেন:



জটিল ভাই, সোনালী কাবিন, জেকো ব্লগ, স্মৃতিভুক, রেজাউল৯০ থেকে রেজাউল০১, জ্যাকেল, প্রমুখ; আপনাদের কাজ হবে অভিযোগ করা, আমার কাজ ব্লগিং করা

# ব্লগিংয়ের নামে আতলামি বিতলামি করলে তো অভিযোগ উঠবেই।

৫৫| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ১১:২৮

সোনালি কাবিন বলেছেন: তা চাপাগাজী, আপনি ব্লগিং নিয়েই পড়ে থাকুন না, আর নিজেই নিজের ঢোল বাজান। কীসের নেশায় বার বার অভিযোগগুলো চাখতে আসছেন?

৫৬| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ১১:৩১

জটিল ভাই বলেছেন:
সোনাগাজী বলেছেন:
জটিল ভাই, সোনালী কাবিন, জেকো ব্লগ, স্মৃতিভুক, রেজাউল৯০ থেকে রেজাউল০১, জ্যাকেল, প্রমুখ; আপনাদের কাজ হবে অভিযোগ করা, আমার কাজ ব্লগিং করা।


হাহাহাহা..... তাই নাকি? তা ব্লগিং-এর সঙ্গাটা লিখুনতো। অবশ্যই রেফারেন্সসহ লিখবেন। এখানে কিন্তু সবাই শিক্ষিত, চায়ের দোকানের চাপাবাজি করলে হবেনা।
হাহাহাহা.... জানি উত্তর দিতে পারবেন না তাই নেক্সট অপ্রাসঙ্গিক কোনো মন্তব্য নিয়ে হাজির হবেন। আসলে আপনাকে দেখে ভালোভাবে উপলব্ধি হয় যে মানব জীবনে আসলেই পড়াশুনার দরকার আছে। যদিও ধান-সব্জি বেচে একটা স্মার্টফোন কিনতে পেরেছেন, তবুও শিক্ষার অভাবে শিক্ষিতদের সঙ্গে সেভাবে আচরণ করতে পারছেন না। এটা দুঃখজনক, কিন্তু শখের দামতো লাখ টাকা। কি বলেন? তা এবার সঙ্গাটা খুঁজে আনুন। আর দেরি হলে অবশ্যই মিসডকল দিয়েন, চিঠি লেখারতো ক্ষমতা নাই। কেমন?

৫৭| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ১১:৩২

করুণাধারা বলেছেন: আমি তো ব্লগ ছেড়ে যাইনি ঢাবিয়ান! পোস্ট দেবার আগ্রহ কমে গেছে, কিন্তু পোস্ট পড়ার আগ্রহ কমেনি। আমি তো মাঝে মাঝেই মন্তব্যে থাকি, পোস্টও দিয়েছি। দয়া করে অনুপস্থিত ব্লগারদের তালিকা থেকে আমার নামটি বাদ দেবেন।

এবার আসি কেন মানুষ ব্লগে আসার আগ্রহ হারিয়ে ফেলে সেই প্রসঙ্গে। ব্লগার 'আমি সাজিদ' নিয়মিত চমৎকার পোস্ট দিতেন। একদিন তাকে অকারণে একজন ব্লগার অপমানিত করেন, এর পরিপ্রেক্ষিতে আমি সাজিদ ঘোষণা দেন ব্লগ ছেড়ে যাবেন বলে এবং সব পোস্ট ড্রাফট করে নেন। আমি তাকে ব্লগ ছেড়ে যেতে নিষেধ করি এবং তারপরেই যাতে জড়িয়ে পড়ি তাকে বলা হয় ক্যাচাল! এরপর 'আমি সাজিদ' এবং আমি দুজনেই ব্লগে অনিয়মিত হয়ে পড়ি। আমি ফিরে এসেছি, কিন্তু সাজিদ এখন অনুপস্থিত ব্লগার!!

এক নিরুদ্দেশ পথিক একসময় নিয়মিত ছিলেন, সে সময় তিনি আমার পোস্টে মন্তব্য করতেন আমিও তার পোস্টে মন্তব্য করতাম। একদিন মন্তব্য করতে গিয়ে দেখি বলা হচ্ছে যে, এই পোস্টে লেখক কোন মন্তব্য নেবেন না। কয়েক ঘন্টা পরে দেখি সেই পোস্টে অনেকের মন্তব্য করেছেন। তখন আমি তাকে জানালাম, আমি আগে মন্তব্য করতে পারিনি এভাবে মন্তব্য বন্ধ করে রাখার জন্য। তিনি দুঃখ প্রকাশ করে বললেন, কেউ কেউ তাকে উত্ত্যক্ত করার জন্য মন্তব্য করে দেখে তিনি মন্তব্য বন্ধ করে রেখেছিলেন... আজকাল তিনি পোস্ট দেয়া বন্ধ করেছেন। জানিনা কি কারনে আগ্রহ হারালেন!

৩৬ নাম্বার মন্তব্যের সূত্র ধরে বলি, জুলভার্নের সেই পোস্ট আমি দেখেছিলাম, যেখানে তিনি বলেছিলেন যে স্ত্রীকে না দেখিয়ে তাকে ব্লগিং করতে হয়। এই সরল কথাটিকে নানাভাবে বিকৃত করে সোনাগাজী বিভিন্ন ব্লগে কিভাবে মন্তব্য করেছিলেন সেটাও আমি দেখেছি।

সবশেষে বলি, অনেক ব্লগার যেমন হারিয়ে গিয়েছেন এমনি অনেক ব্লগার হয়ে উঠেছেন সুলেখক। এখানে প্রথম স্থান অধিকার করেছে মিরোরডডল। সময়ের সাথে সাথে তার পোস্টের ভাষা হয়ে উঠেছে সাবলীল আর সহজ, এককথায় চমৎকার। এটা প্রাপ্তি হিসেবে ধরতেই পারি।

৫৮| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ১১:৫১

পদাতিক চৌধুরি বলেছেন:
@পদাতিক চৌধুরি ,

আপনি বলছেন, চাঁদগাজী/সোনাগাজীর আক্রমণে এত বড় বড় শক্তিশালী ব্লগারেরা ব্লগ ছেড়ে পালিয়ে গেছেন; কিন্তু আপনি পালাননি। আপনার সেই সিক্রেটটা দিয়ে ব্লগে পোষ্ট দেন, যাতে বাকীরা না'পালান। মনে যা আসে, তাই বলে বেড়ান?- ব্লগে না এলে জানতাম না যে একজন শিক্ষিত মানুষ অপরকে এতো কদর্য ভাষায় আক্রমণ করতে পারে কি করে। মরীচিকা সিরিজে আপনি শুরু করেছিলেন সেই নোংরা ভাষন।তার পরপরই অপর দুটি নিক থেকে আমাকে ভারতের চর বলে একদল আপনার শুভাকাঙ্ক্ষী আমাকে চিহ্নিত করে। তখনই সিদ্ধান্ত নিয়েছিলাম আর ব্লগে ফিরবো না।আসলে আপনি একতরফা আক্রমণ করেন বলেই জানেন সেটা অন্যকে কতোটা আঘাত করতে পারে। আমার সেই দুর্বিষহ দিনে যারা ব্লগের বাইরে আমাকে সান্ত্বনা দিয়ে সাময়িক ভাবে আশার কথা শুনিয়েছিলেন তাদের মধ্যে একজনের নাম শুনলে আপনার রাতের ঘুম হারাম হতে পারে। তিনি হলেন নীল আকাশ ভাই,অপর একজন হলেন বিদ্রোহী ভৃগু ভাই, শ্রদ্ধেয় খাইরুল আহসান স্যার।বলতে পারেন আপনার অশালীন আক্রমণ প্রতিহত করার মন্ত্র পেয়েছি নীল আকাশ ভাইয়ের কাছ থেকে।ইসিয়াক ভাইকে ওনার লেখা নিয়ে কি সব কথা বলেছিলেন। আমি তখন নীল আকাশ ভাইয়ের রেফারেন্স টেনে ওনাকে ব্লগ না ছাড়তে অনুরোধ করি। কিন্তু আমাকে যারা দূর্দিনে সাহস যুগিয়েছেন তারা অবশ্য নিজেকে ডিফেন্স করতে না পেরে ব্লগ ছেড়েছেন। উল্লেখ্য খাইরুল আহসান স্যারও একদিন প্রচন্ড বিরক্ত হয়ে আপনাকে কমেন্ট ব্যান করার কথা বলেন। যদিও শেষ পর্যন্ত তিনি সেটা আর করেন নি। এইভাবে আপনার নোংরা মানসিকতার দিয়ে আমার দেখা প্রায় সব ব্লগারকে বুলিং করে গেছেন।আর আপনার এই বুলিং থেকেই বুঝতে পারি মানুষ হিসেবে আপনি চূড়ান্ত হতাশাগ্রস্থ।আমরা না দেখা ব্লগররা ব্লগে আপনার দ্বারা এতোটা বিরক্তের স্বীকার সেখানে না জানি আপনার পরিবারের সদস্যদের কতোটা দুর্বিষহ যন্ত্রণা সহ্য করতে হয়।

তবে আপনার স্বদেশ প্রেমের নমুনা একবিংশ শতাব্দীর সেরা আবিষ্কার একথা অস্বীকার করা যায় না। সম্ভব হলে ব্লগে স্টিকি করে তা দেখানোর অনুরোধ করছি। আপনি আম্রিকায় কি করেন তা নাকি জনৈক ডাক্তার ইন্টার্ন চাক্ষুষ করেছেন।আশা করবো উনি ধারাবাহিক ভাবে আপনার সোস্যাল ওয়ার্কের ফর্দ বর্ননা করবেন।


আপনার সেই দুর্লভ স্বীকারোক্তির ফটোকপি দিলাম।





৫৯| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ১১:৫৯

জ্যাক স্মিথ বলেছেন: ব্লগে রেশারেশি থাকবেই, দুই একজনের উপর অভিমান করে ব্লগ ছেড়ে দেয়াটা ছেলেমানুষি।

৬০| ০১ লা এপ্রিল, ২০২৩ রাত ১২:০৫

শায়মা বলেছেন: খুবই খুবই ব্যস্ত আছি। তবুও সামুতে ঢু দেবো না তাই কি হয়? সামু একটা এডিকশন।:) লগ ইন করো বা না করো সামু দেখতেই হয়। যারা আর লগ করে না। কিচ্ছু লেখে না তারাও কিন্তু সামুর খবর ঠিকই রাখে।

যাইহোক জুলভার্ন ভাইয়ার চলে যাওয়া একদমই উচিৎ না কারণ ভাইয়া লিখতে ভালোবাসে। ভাইয়া অবশ্যই লিখবে আমি তাই চাই।


তবে

আর একটা কারণে আমি হাসছি আর মন্তব্যগুলি পড়ে আরও হাসছি।

এমনই হয়। ইহাই জগতের নিয়ম। সব কিছুর একটা সীমা আছে। যদিও সীমাহীন সেই যন্ত্রনার উপর আমি এতই বিরক্ত যে এই বিরক্তের উপর বিরক্ত হতেও আমি বীতশ্রদ্ধ হয়ে পড়েছি।

৬১| ০১ লা এপ্রিল, ২০২৩ রাত ১২:০৭

জটিল ভাই বলেছেন:
@প্রিয় পদাতিক ভাই,
ঐ কৌতুকটা শুনেছেন?
এক নিম্ন বর্ণের পরিবারের ব্যক্তি হঠাৎ করেই চৌকিদারির চাকরি পেয়ে যায়। তো সেই সুবাদে একদিন তার বাড়ি এসে একজন ডাক দেয়,
"চৌকিদার সাব বাড়ি আছেন?"
এই শুনে তার বউ দরজা খুলতে গেলে সে চুপ থাকতে বাঁধা দেয়। বউকে বুঝায় আরো কিছুক্ষণ ডাকুক। সে যে নতুন সম্মানি ব্যক্তি হয়েছে তা আশপাশের সবাই জানুক। কিন্তু গ্রামের সিস্টেমতো জানেনই। দু'বার ডেকে তৃতীয়বার শুরু হলো আসল ডাক। জাত আর পরিবার তুলে ডাকাডাকি। কিন্তু সেই নতুন জাতে উঠা চৌকিদার ভাবতে থাকে এটাই বুঝি সম্মান। তবুওওতো লোকমুখে তার নাম =p~

তা সোনাগাজির দেশপ্রেম নিয়ে প্রশ্ন করবেন না। তিনি যথেষ্ঠ্য দেশপ্রেমিক। বুঝতে পারলেন না? আরে ভাই, রোহিঙ্গা হয়ে বাংলাদেশে থাকলেওতো ভাবটা ইউএসএ-এর সিটিজেনের। সেদিক হতে আমেরিকার প্রতি প্রেমে কি কোনো ঘাটতি পাচ্ছেন?

৬২| ০১ লা এপ্রিল, ২০২৩ রাত ১২:২২

সাহাদাত উদরাজী বলেছেন: সহ ব্লগারদের কমেন্ট করতে সতর্ক হতে হয়, অনেকে তা মানেন না।

৬৩| ০১ লা এপ্রিল, ২০২৩ রাত ১২:২৬

সোনাগাজী বলেছেন:


@@পদাতিক চৌধুরি ,

আমাকে কদয্য পদয্য বলবেন না, আপনার কাজ হচ্ছে অভিযোগ করা, সেটা করতে থাকেন; আমার কাজ হলো ব্লগিং করা।

৬৪| ০১ লা এপ্রিল, ২০২৩ রাত ১২:৩২

রানার ব্লগ বলেছেন: আমার পপকর্ন টা ফুরিয়ে গেছে আপনারা চালিয়ে যান আমি আরো এক বাটি নিয়া আসছি। বাহ বাহ!! বেশ হচ্ছে কিন্তু।

৬৫| ০১ লা এপ্রিল, ২০২৩ রাত ১২:৩৬

সোনালি কাবিন বলেছেন: তোমরা ওকে পদয্য ডেকোনা, ডাকতে পারো পামর!
বেশি বাড়াবাড়ি করলে, দেবে মরণ কামড়।

৬৬| ০১ লা এপ্রিল, ২০২৩ রাত ১২:৩৮

জটিল ভাই বলেছেন:
সোনাগাজী বলেছেন:
@@পদাতিক চৌধুরি ,
আমাকে কদয্য পদয্য বলবেন না, আপনার কাজ হচ্ছে অভিযোগ করা, সেটা করতে থাকেন; আমার কাজ হলো ব্লগিং করা।


আরেব্বা! বাংলা অভিধানে দু'টি নতুন শব্দ যুক্ত হলো! "কদয্য পদয্য"! সেই ১১:২১-এ গিয়ে কিসব শব্দ নিয়ে ১২:২৬ মানে ১ ঘন্টা পর হাজির হলেন। ১ ঘন্টা খুঁজে এই পেলেন? তা এই শব্দদ্বয়ের মানে কি? নাকি এটাই ব্লগিং-এর সংঙ্গা? নাকি ঈশ্বর চন্দ্রের পিতা যেমন "ভকর ভকর" করে একসঙ্গে বহু পূণ্য হাসিল করতেন, আপনিও নতুন খৃষ্টধর্মে দীক্ষিত হয়ে এই শব্দদয় দিয়ে ডিভিলের সান্নিধ্য লাভ করছেন? এনিওয়ে, এবার সংঙ্গাটা বলুন।

৬৭| ০১ লা এপ্রিল, ২০২৩ রাত ১২:৪৯

সোনাগাজী বলেছেন:



@জটিল ভাই,

আমার ধারণা, আপনার "খোলা তলোয়ার"এর শিকারে পরিণত হয়েছেন জুল ভার্ন; আপনি "খোলা তলোয়ার" ঢাবিয়ানের কাছে পাঠান, দেখা যাক, উনার কি অবস্হা হয়!

৬৮| ০১ লা এপ্রিল, ২০২৩ রাত ১:০৩

জটিল ভাই বলেছেন:
সোনাগাজী বলেছেন:
@জটিল ভাই,
আমার ধারণা, আপনার "খোলা তলোয়ার"এর শিকারে পরিণত হয়েছেন জুল ভার্ন; আপনি "খোলা তলোয়ার" ঢাবিয়ানের কাছে পাঠান, দেখা যাক, উনার কি অবস্হা হয়!


আচ্ছা সে পরে ভেবে দেখবো। কিন্তু "খোলা তলোয়ার" কি? ক্যানভাস করতে কি ডলার কম দিছি? সেটা "খোলা তরবারি"। ঠিক আছে? ঠিকভাবে মনযোগ দিয়ে লিখবেন। নাকি আবার ভুল হবে? অবশ্য ভুল আমারই যে এমন মূর্খকে ক্যানভাসার নিছি। কি আর করা!
তা ব্লগিং-এর সংঙ্গাটা আর খুঁজে বের করতে পারলেন না? হাহাহাহা..... যাইহোক, আপনি আদার ব্যাপারি, ভালো করে ক্যানভাস করেন। জাহাজের খবর নেওয়া আপনার মতো গন্ডমূর্খকে দিয়ে হবে না। আর বারবার বলছি না যে দেরি হলে মিসকল দিতে? নাকি মোবাইল বেচে খেয়েছেন?

৬৯| ০১ লা এপ্রিল, ২০২৩ রাত ১:২৩

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
লিটন কিরমানী দেখি না আর।
কিসের অভিমান জানা হয়নি।

৭০| ০১ লা এপ্রিল, ২০২৩ সকাল ৭:৩৫

সোহানী বলেছেন: ব্লগে ঢুকে তো দেখি ইউক্রেন রাশিয়ার যুদ্ধ যুদ্ধ ভাব।

জুলভার্ন ভাই নেই!!! খুবই দু:খজনক। একজন নিয়মিত এবং শক্তিশালী লেখক উনি। তবে এভাবে কারো চলে যাওয়া আমি কোনভাবেই সাপোর্ট করি না। বিনা যুদ্ধ হার মানার পক্ষে আমি না।

তবে আমি এ জীবনে অনেক ধরনের ক্যারেকটারের মুখোমুখি হয়েছি। বলতে গেলে অনেক ভ্যারাইটির। তবে খুব সাদা চোখে পশ্চিমা বিশ্বে যারা থাকে তাদের মন মানসিকতা অনেকটা কাছাকাছি থাকে। কিন্তু চাঁদগাজী/সোনাগাজীর মতো এমন ক্যারেকটার আমার চোখে পড়েনি।

একজন মানুষের মানুষের শিক্ষা, চারপাশের চরিত্র, পারিবারিক শিক্ষা, পরিবেশ তার কাজ-কর্ম কথা-বার্তা নিয়ন্ত্রন করে। একজন বস্তির মানুষ খিস্তি করবে, অসন্মান করে কথা বলবে, মানুষকে আঘাত দিয়ে মজা পাবে। কিন্তু একজন শিক্ষিত মানুষ, ভালো পরিবার, ভালো পরিবেশে থাকা মানুষ কখনোই তা করবে না।

চাঁদগাজী/সোনাগাজী সাহেবকে বলতেই হচ্ছে, উনি সম্ভবত খুব এবিউজিব পরিবেশে আছেন। তাই উনার রাগ দু:খ সব এখানে এসে ঝাঁড়েন কারন বাস্তবে নিশ্চয় উনি খুব কষ্টে আছেন। এরকম বুলি তারাই করে যারা নিজেরা বুলির স্বীকার হয়। ভদ্র নম্র পরিবেশে থাকলে এরকম আচার আচরন করার কথা নয়।

যারা উনাকে হুজুর হুজুর করে তাদের ছাড়া কারো সাথে ভালো বিহেব করতে দেখিনি।

আসুন সবাই এ রোজা রমজান মাসে বিশেষ প্রার্থনা করি যেন চাঁদগাজী/সোনাগাজী সাহেব ভালো পরিবেশে ফিরে আসতে পারে ও স্বাভাবিক বিবেক বিবেচনা ফিরে পাক।

আমিন B:-/

৭১| ০১ লা এপ্রিল, ২০২৩ সকাল ৭:৫৪

পদাতিক চৌধুরি বলেছেন: @ সোনাগাজীর আপনার কাজ ব্লগিং করা নয় ব্লগ মাফিয়াগিরি করে ব্লগার তাড়ানো। আপনার কমেন্ট মানে দুপেয়ে প্রাণির ঠ্যাং তুলে হিসুর ন্যায় আর পোস্ট মানে ১৫/১৬ লাইনের রকের আড্ডাবাজের গল্প। সঙ্গে অন্যান্য ব্লগারদের বুলিং।ইহা ব্লগিং এর নামে মাফিয়াতন্ত্র বলে মনে করি। কাজেই ইহজীবনে আপনার পক্ষে ব্লগিং করা অধরাই থেকে গেল।ও আর একটা কথা মিথ্যার বেসাতি করে চাপাবাজি সম্রাট হিসেবে নিজেকে জাহির করা। চাপাবাজিতে আপনাকে ঈশ্বর মানতেই হবে।



৭২| ০১ লা এপ্রিল, ২০২৩ সকাল ৯:০৩

রাােসল বলেছেন: শেষ পোস্টে দেখা যায় গাজী সাহেব তার সুর পরিবর্তন করেছেন। আমি বিশ্বাস করি, এটা খুবই সাময়িক। কিছুদিন পর আবার আগের মতই তার আসল চরিত্র দেখাবেন। যদিও আমি ব্লগে সক্রিয় নই। কিন্তু মাঝে মাঝে যখন পড়তে আসি, তখন দেখা যায় যে সে মনে করে শুধু সে সব জানে আর বাকিরা অশিক্ষিত। খুবই খারাপ, বিরক্তিকর, সমাজের জন্য ক্ষতিকর।

৭৩| ০১ লা এপ্রিল, ২০২৩ সকাল ৯:৩৫

জটিল ভাই বলেছেন:
@সোহানী আপা, আপনার সঙ্গে সহমত রেখে বলছি বিনা যুদ্ধে হার মানার বিপক্ষে আমরা সবাই। কিন্তু যুদ্ধে সাহায্য-সহযোগীতারও যে দরকার তা আমরা ক'জন করি? আমদের যে গ্যালারিতে বসে খেলা দেখা আর শিটি বাজানোর অভ্যাস সেটাও কি পরিবর্তন করা উচিৎ না? আপনি পশ্চিমা বিশ্বের যে সমাজের আলোকে বললেন তাতে কি কোনোভাবে মিলে যে এই ব্যক্তি কোনো সিনিয়র শিক্ষিত মুক্তিযোদ্ধা টেকনিসিয়ান হিসেবে সেই দেশে বসবাস করে?
নাকি বস্তির যে উদাহরণ দিলেন তার সঙ্গে আরো যোগ করে সেই ধরণের পরিবেশের সঙ্গে মিলে যে হয়তো ভাগ্যবশত এমন কোনো মহাণ ব্যক্তির বাড়িতে খানসামার কাজের সুযোগ পেয়েছিলো যিনি বাস্তবিক মুক্তিযোদ্ধা, টেক লাভার, আর বিজ্ঞ রাজনৈতিক কোনো ব্যক্তি ছিলেন। এখন সেখান হতে চারিত্রিক দোষে কর্মচ্যুত হয়ে কিছুদিনের পরিবেশে লাভ করা জ্ঞাণ নিয়েই মহাজ্ঞানী সেজে বসে আছে, আর সে হতেই বিজ্ঞদের প্রতি এতো বিদ্বেষী? কারণ, প্রযুক্তির সহজলভ্যতায় টিকটক, ফেইসবুকে যে এখন কারা স্টার আর কি তাদের শিক্ষা ও চর্চা তাতো কম-বেশি আমাদেল অজানা নয়। হয়তো এই ব্যক্তি বড় কোনো অপরাধ করে অন্যদের মতো ভিডিওতে নিজের হনু ভাব প্রকাশের সাহস পায় না তাই নন-ভিডিওতেই এমন গল্পফাঁদ পেতে বসে আছে দিনের পর দিন। কিন্তু বাস্তব জীবনে হয়তো সে কারো সঙ্গে মাথা তুলে কথা বলা দূরে থাক, মুখই দেখাতে পারে না। এমন হওয়াটা কতোটা অস্বাভাবিক হতে পারে?

৭৪| ০১ লা এপ্রিল, ২০২৩ দুপুর ১২:২৮

নীল আকাশ বলেছেন: @রাােসলঃ সারমেয়দের লেজ আর সোনাপাজীদের স্বভাব কোনোদিনও ঠিক হবে না। এর জন্য আগের নিকে মতোই সুলাইমানী ব্যান দরকার। তাহলে ঠিক হয়ে যাবে। একে যেভাবে প্রশ্রয় দেয়া হয় তাতে সন্দেহ জাগে কার উন্ধনে সে এত সাহস পায়?

@পদাতিক দাঃ এর জন্য একমাত্র দরকার বাথ্রুম পরিস্কার করার ঝাড়ু।

৭৫| ০১ লা এপ্রিল, ২০২৩ দুপুর ১২:৩০

জিকোব্লগ বলেছেন:



৩১ শে মার্চ, ২০২৩ রাত ১০:৪৪

সোনাগাজী বলেছেন:


জটিল ভাই, সোনালী কাবিন, জেকো ব্লগ, স্মৃতিভুক, রেজাউল৯০ থেকে রেজাউল০১, জ্যাকেল, প্রমুখ, আপনাদের আমি বলতে চাই যে, আমি ব্লগিং জানি, আমি আছি।

- সোনাগাজীর এটার সংশোধন এইভাবে করা উচিত:

"জটিল ভাই, সোনালী কাবিন, জেকো ব্লগ, স্মৃতিভুক, রেজাউল৯০ থেকে রেজাউল০১, জ্যাকেল, প্রমুখ, আপনাদের আমি বলতে চাই যে, আমি ব্লগ ফাইটিং জানি, আমি আছি।"

ব্লগে যদি ইট মারার ও পাটকেল খাওয়ার পুরষ্কার থাকতো,
তাহলে সোনাগাজী দুইটাতেই প্রথম পুরস্কার পেতে পারে।
কারণ সোনাগাজীর ব্লগে ইট মারা ও পাটকেল খাওয়া,
এই দুটাই তার সম্বল। এই দুটার উপর ভর করেই উহা
হিট অপব্লগার হতে পেরেছে।

সোনাগাজী যেহেতু ইটও মারতে চায় ও পাটকেলও খেতে চায় ,
সেহেতু সোনাগাজীর চামড়া বেশ মোটা করতে হয়েছে , যা
অনেক ব্লগারের -ই নাই। এইজন্য অন্য ব্লগাররা চলে গেলেও
সোনাগাজী থেকেই যাবে।

এখন অবসর সময়ে সোনাগাজীর বাঁদরামি ও সার্কাস দেখতে
মজাই লাগে। অনেকেরই বিনোদনের খোরাক এখন সোনাগাজী।
তাই সোনাগাজী চলে গেলে অনেকেই এই বিনোদন থেকে বঞ্চিত
হবেন। সোনাগাজীকে কিছু দিন পরপর ব্যান করলে , উহা ও উহার
চামচাদের বাঁদরামি ও সার্কাস আরো ভালো ভাবে দেখা যায়।

কিন্তু এই বিনোদনের জন্য সামুর সুলেখক ব্লগাররা সামু ছেড়ে চলে
যাবেন এটা প্রত্যাশিত নয়। ব্লগ কর্তৃপক্ষ উহার বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা
নিয়ে সুলেখক ব্লগারদের ধরে রাখতে ও আসার পথ সুগমন করতে পারেন।

ব্লগ কর্তৃপক্ষ-ই একমাত্র পারেন সোনাগাজীকে থামাতে, এছাড়া উহাকে
হাজার চেষ্টা করেও কেউ থামাতে পারবেন বলে মনে হয় না।

৭৬| ০১ লা এপ্রিল, ২০২৩ দুপুর ১২:৪৯

সোনালি কাবিন বলেছেন: নীল আকাশ বলেছেন: একে (সোনাগাজীকে) যেভাবে প্রশ্রয় দেয়া হয় তাতে সন্দেহ জাগে কার উন্ধনে সে এত সাহস পায়?

## এই প্রশ্ন, আমি বিশ্বাস করি, আমার আপনার মত আরো অনেক আম ব্লগারেরও।

৭৭| ০১ লা এপ্রিল, ২০২৩ দুপুর ১:৫৬

রাজীব নুর বলেছেন: ঢাবিয়ান আপনি মূলত ক্যাচাল পোষ্ট দিয়েছেন।
এখানে কতিপয় দুষ্ট ব্লগারের আগমন হয়েছে। তাঁরা আপ্রান চেষ্টা করছে চাঁদগাজী 'হেয়' করতে। আপনি এটাই চেয়েছিলেন। আপনার মনের ইচ্ছা পূরন হয়েছে।

৭৮| ০১ লা এপ্রিল, ২০২৩ দুপুর ২:০৫

শায়মা বলেছেন: হা হা আবার এসেছি রাজীবভাইয়ুর মত কে কি বললো তাহা দেখিতে!!! :)


সোনাগাজী বলেছেন:
জটিল ভাই, সোনালী কাবিন, জেকো ব্লগ, স্মৃতিভুক, রেজাউল৯০ থেকে রেজাউল০১, জ্যাকেল, প্রমুখ, আপনাদের আমি বলতে চাই যে, আমি ব্লগিং জানি, আমি আছি।

যাক বাবা আমার নাম বাদ দিয়েছে আমার সোনাগাজীভাইয়ুমনিতা। :)

ব্যস্ততার কারণে আর বিরক্তের উপরও বিরক্তে বীতশ্রদ্ধ হবার কারনেই একটু চুপচাপ হয়ে পড়ায় ভাইয়ুমনিতা আমাকেও স্মরণ করিয়ে দেননি যে ভাইয়ুমনিতা একাই ব্লগিং জানেন ভাইয়ুমনিতা আছেন..... :)

ব্লগিং কাহাকে বলে? ব্লগিং কাহারে কয়? সে কি কেবলি যাতনাময়!!!
সে কি কেবলি চোখের জল ? সে কি কেবলি দুঃখের শ্বাস?
লোকে তবে করে কি সুখেরই তরে এমন ব্লগেরি আশ!!!!


কেমন হলো গানটা?? :)

মাঝে মাঝে মনে হয় যাহারা বলেন ব্লগিং জানেন আসলে তাহারা কিহা জানেন?
একজন রাজনৈতিক পোস্ট ব্লগারও যাহা লেখে তাহা ব্লগিং একজন রম্য লেখা হাসাতে না পারা ব্লগার যখন পোস্ট লেখে তাহাও আসলে ব্লগিং। তাই নিয়ে গরু ছাগল গাধা মগজহীন কিচ্ছু পারিস না এমন বুলি করা কি ব্লগিং?

সমালোচনা, ফিডব্যাক মতামত এসবের সাথে বুলি করা পাগলেরা কোনোদিনও মরার পরেও জানবে না ব্লগিং কি .....
মৃত্যুর পরেও লাফাবে আমি ছিলাম ব্লগ মহারাজা হনু....

অথচ উল্টা যখন লোকে তাকেই গরু ছাগল গাধা বলবে তখন তাহারা তাহার কাছেই হয়ে যাবেন ব্লগিং না জানা কোনো অন্যগ্রহের ভিন্ন বাসিন্দা ক্রিমিনাল অপব্লগার হেন তেন .......:)

এমন পাগলামী আর ছাগলামীর পর এই যাতনাময় জীবন নিজে ধারণ করে অন্যকে যাতনা দেওয়া, অন্যের উপর দুঃখ বেদনা যাতনার বান প্রয়োগ করে নিজেই অশান্তিতে থাকা আসলেই বুলি পরিবেশে যারা থাকে তাদেরই লক্ষন! এইসব মানুষের জীবন আসলে ব্যর্থতায় ভরা বেদনাময়। জীবনে যারা কাহারো কাছে মূল্য পায় না তাহারাই অন্যদেরকে মূল্যহীন করার জন্য উঠে পড়ে লাগে। মাঝে মাঝে অবশ্য তাহারা কিছু টাকা পয়সা দান করে তাদেরকে দলে টানেন এবং পাগলামী ও বুলিংকে সিদ্ধ করার জন্য সার্টিফিকেট গ্রহন করেন।

যাইহো এইসবই ব্লগে বসে বসে করা খুবই সহজ মাধ্যম। ঘরের মধ্যে বসে বসে সারাক্ষন বড় বড় লাঠি নিয়ে দূর থেকে বসে খোঁচানো। হা হা

একটা কথা আছে পাগল সাঁকো নাড়াস না। পাগলের সাঁকো না নাড়ালেও যেই সব পাগল লাফ দিয়ে সাঁকোতে ওঠে সেই সব পাগল নিজেরাই সাঁকো ভেঙ্গে পড়ে এটাও ধ্রুব সত্য।

সাঁকো অবশ্য নড়বড় পড়পড় তবুও কোনো কোনো পাগল সেই ভাঙ্গা সাঁকো ধরে ঝুলে থাকে। ঝুলে ঝুলেও উন্মাদীয় প্রলাপে পৃথিবীর লোকজনকে তিরষ্কার করে আর নিজে একাই হনু এটা বলে বলে কান ঝালাপালা করে....

কি আর করা?

মূর্খের সাথে যেমন তর্ক চলে না পাগল ও উন্মাদের সাথেও কোনোই যুক্তি চলে না। :(



৭৯| ০১ লা এপ্রিল, ২০২৩ দুপুর ২:০৮

ভুয়া মফিজ বলেছেন: বিপ্লবী ভাই ও বোনেরা (সেরাম বোন দেখলাম না, তাও কইলাম), আপনেরা যতোই চিল্লাফাল্লা করেন আর টেবিল চাপড়ান না কেন, উহা উহার কার্যক্রম চালাইয়া যাইবে। উহার একমাত্র দাওয়াই একঘরে (পোষ্ট বয়কট) করা। আপনেদের হয়তো জানা নাই, কায়দামতো মন্তব্য না পড়লে উহা মনের দুঃখে পোষ্ট ড্রাফটে নেয়। ;)

এইখানে আপনেরা যারা যারা উহাকে গালমন্দ করতেছেন, আমি জানি, অনেকেই আবার উহার পোষ্টে গিয়া সুন্দর সুন্দর আহ্লাদী মন্তব্য করেন। এইসব দ্বি-চারিতা বন্ধ করেন। সবার ঠিকুজিই আমার কাছে আছে। বয়কট মানে বয়কট..........কঠিন বয়কট! সে পোষ্ট যেমনই হোক!! আর বয়কট করতে না পারলে এইখানে গালাগালি, কান্দাকাটি বন্ধ করেন।

সবাইকে বিপ্লবী সালাম!!! :P

৮০| ০১ লা এপ্রিল, ২০২৩ দুপুর ২:১৮

শায়মা বলেছেন: হা হা ভুয়া মফিজভাইয়া তোমার নাম তালিকায় নেই তুমি কোথায় আনন্দিত হবে তা না লাল ঝান্ডা নিয়ে চলে আসলে!!!!!!!! :-/


(ভুয়া মফিজ বলেছেন: বিপ্লবী ভাই ও বোনেরা (সেরাম বোন দেখলাম না, তাও কইলাম), আপনেরা যতোই চিল্লাফাল্লা করেন আর টেবিল চাপড়ান না কেন, উহা উহার কার্যক্রম চালাইয়া যাইবে। উহার একমাত্র দাওয়াই একঘরে (পোষ্ট বয়কট) করা। আপনেদের হয়তো জানা নাই, কায়দামতো মন্তব্য না পড়লে উহা মনের দুঃখে পোষ্ট ড্রাফটে নেয়। ;))


উহা ইহা না আসলে যে কোনো পাগলামী ছাগলামীকে ব্লগে বয়কট করাই আসল অস্ত্র। স্পেশালী যারা নিজেদের ভুল বোঝেন না, যুক্তির ধার ধারেন না। যদিও গায়ে পড়ে লাগতে আসলে বয়কট করতে পারে না অনেকেই তবুও সাইলেন্স ইজ দ্যা বেস্ট আনসার ফর সাম ফুলস এন্ড ইডিয়টস।

আমাদের জানা আছে, কে কখন পোস্ট ড্রাফটে নেয় হা হা ......


আমি অবশ্য কঠিন বয়কটেই আছি। :)

৮১| ০১ লা এপ্রিল, ২০২৩ দুপুর ২:২৩

জটিল ভাই বলেছেন:
রাজীব নুর বলেছেন: ঢাবিয়ান আপনি মূলত ক্যাচাল পোষ্ট দিয়েছেন।
এখানে কতিপয় দুষ্ট ব্লগারের আগমন হয়েছে। তাঁরা আপ্রান চেষ্টা করছে চাঁদগাজী 'হেয়' করতে। আপনি এটাই চেয়েছিলেন। আপনার মনের ইচ্ছা পূরন হয়েছে।


যাক, পরিবেশ কিছুটা শান্ত হইবার পর পুত্রের ঘুম ভাঙ্গিলো। তা বাবা কি ঘুমাচ্ছে না ডলার বিলিয়ে কাউন্টারের জন্যয লোক জোগাড় করছে? তা রানু বাবাজী, এখানে যে কতিপয় দুষ্ট ব্লগারের আগমন ঘটিলো তা কি তোমার আগমনের মধ্যদিয়ে? ঢাবিয়ান ভাই যা খুশি চাইতে পারেন। তাতে কিছু যায় বা আসে না। মানির মান আকাশ সমান। জুতা পেটা করলেও বাড়া ছাড়া কমে না। কি বলো? মতামত জনিও।
একটা গল্প শোনো। কোনো এক গ্রামে পিতা-পুত্র মিলে গরু চুরি করতে যেয়ে ধরা পরে। পাবলিক পিতাকে গণধোলাই দেয়। কিন্তু পুত্র ছোট বলে ছাড় দেয়। পরে পুত্র বুক ফুলিয়ে সবাইকে বলে, "বাবারে লোকে যে এতো মারছে, কিন্তু কেউ আমারে একটা মুখের কথাও বলার সাহস পাইলো না!" মজার না গল্পটা?

৮২| ০১ লা এপ্রিল, ২০২৩ দুপুর ২:৩৫

ভুয়া মফিজ বলেছেন: @শায়মাঃ তালিকা নিয়া আনন্দিত হওয়ার কিছু নাই। আমি ব্লগে এখন খানিকটা অনিয়মিত, সেই জন্য আমার নাম বাদ। নাম তো তোমারও বাদ গেছে, তাই না!! একটু এ্যকটিভ হলেই তালিকা আবার আপডেট হবে। =p~

কঠিন বয়কট খালি মুখে বললে তো হবে না!! তুমি/আমি বয়কট করলে কি? অনেকেই দেখবা পোষ্টে গিয়ে মন্তব্য করছে। আমার কথা হলো, পোষ্ট ভালো না মন্দ দেখার দরকার নাই। করা মন্তব্য সুন্দর নাকি বান্দর সেটাও দেখার দরকার নাই। মন্তব্য পুরাপুরি বন্ধ। দ্যাটস ইট!!!

৮৩| ০১ লা এপ্রিল, ২০২৩ দুপুর ২:৫৩

জটিল ভাই বলেছেন:
@কমরেড (প্রিয় ভূম ভাই), লাল সালাম। তা আপনার বিপ্লবী ভাই ও বোনেরা এই ডাকে এমনি-এমনি সাড়া দেবে কি? ঐ পাড়ায় ডলার-ডুলার বিলানো হয় বলে কানাঘুষা শুনলাম =p~ আর বাঙালি জীবনে এমনিতেই বিনোদনের মূল্য বড্ড চড়া। তাই অনেকেই আবার এই বাঁদর নাচ বন্ধের পক্ষে না। তাই এভাবে ঝাপিয়ে পরার আহ্বান জানিয়ে ডেকে ফলাফল হিসেবে আপনার টনসিলের সমস্যা ছাড়া আর কিছু হবে বলে আশা করতে পারছি না =p~

৮৪| ০১ লা এপ্রিল, ২০২৩ বিকাল ৩:০৫

মনিরা সুলতানা বলেছেন: জুলভার্ন ভাই নেই!!! এই খবর টা মাঝে একদিন ব্লগে দেখলাম। কারন যা জানলাম সত্যি ই খুবই দু:খজনক। ভাইয়ার মত একজন নিয়মিত এবং সবার সাথে সদ্ভাব বজায় রাখা শক্তিশালী লেখক এভাবে চলে যাবেন মানতে কষ্ট হয়।

সোহানী আপু র আমিও বলি তবে এভাবে কারো চলে যাওয়া আমি কোনভাবেই সাপোর্ট করি না। বিনা যুদ্ধ হার মানার পক্ষে আমি না।

৮৫| ০১ লা এপ্রিল, ২০২৩ বিকাল ৪:২৪

জিকোব্লগ বলেছেন: ০১ লা এপ্রিল, ২০২৩ দুপুর ২:৫৩

জটিল ভাই বলেছেন:

------- ঐ পাড়ায় ডলার-ডুলার বিলানো হয় বলে কানাঘুষা শুনলাম =p~ আর বাঙালি জীবনে এমনিতেই বিনোদনের মূল্য বড্ড চড়া। তাই অনেকেই আবার এই বাঁদর নাচ বন্ধের পক্ষে না। ---

-- ব্লগ কর্তৃপক্ষ সোনাগাজীকে স্পেশাল সুবিধা দিয়ে থাকেন। এটা মডু ও স্বীকার করেছেন।
এর পিছনে উহার মুক্তিযোদ্ধা পরিচয়কে মডু বলে থাকেন। তখন প্রশ্ন থেকে যায় যেখানে
একজন ভুয়া মুক্তিযোদ্ধা ব্লগে স্পেশাল সুবিধা পাচ্ছেন , সেখানে একজন প্রকৃত মুক্তিযোদ্ধা
জুল ভার্ন স্পেশাল সুবিধা পেলেন না কেন ! কাজেই সোনাগাজীকে স্পেশাল সুবিধা দেওয়ার
জন্য পিছনে ডলার-ডুলার বিলানো হয় কী না , মডু-ই ভালো বলতে পারবেন।

চাঁদগাজী নিক বন্ধ হওয়ার পরে , উহা কিছুদিন রানুর কুশন নিক ব্যবহার করে। এরপরে
সোনাগাজী নিক নিয়ে আবির্ভুত হয়। আর ব্লগ কর্তৃপক্ষ অতি দ্রুতই উহাকে প্রথম পাতায়
লেখা প্রকাশের অনুমোদন দেন। ব্লগারদের চাপাচাপিতে যদি এই নিক সোনাগাজী ব্যান ও
হয় , একই ধরণের ঘটনারই পুনরাবৃত্তি হবে। বোঝায় যাচ্ছে সোনাগাজীর পাশে ব্লগ কর্তৃপক্ষ
আছেন। কিন্তু বিপ্লবী ভাই ও বোনেদের পাশে ব্লগ কর্তৃপক্ষ আছেন কী না , এটা প্রশ্নবিদ্ধ।

এখন সামু ব্লগে এমন হয়েছে সোনাগাজীর বাঁদর নাচ ও নোংরা ব্যক্তিআক্রমণ দেখে বিনোদন
নেন অথবা ব্লগ থেকে চলে যান। কোনটা আপনি বেছে নিবেন সেটা আপনার উপর।

৮৬| ০১ লা এপ্রিল, ২০২৩ বিকাল ৫:৪২

ক্যাপ্টেন অফ ব্যাচেলর বলেছেন: আমি ভুয়া মফিজের সাথে একমত। ক্যাচাল ব্লগারদের সর্বাত্মক বয়কট করতে হবে। কমেন্ট, পোস্ট পড়া সর্ব ক্ষেত্রে। আমরা অ্যাটেনশন দেই জন্যই তারা অপব্লগিং করতে উৎসাহিত হয়। আমাদের অ্যাটেনশনই তাদের ফুয়েল। ফুয়েল বন্ধ করুন নড়াচড়া বন্ধ হয়ে যাবে।

৮৭| ০১ লা এপ্রিল, ২০২৩ বিকাল ৫:৫৭

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: ভাইরে ভাই ম্যাসাকার অবস্থা !!

ইনশাআল্লাহ ইফতারের পর আসছি !!

৮৮| ০১ লা এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:০৪

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: ওস্তাদ ভূয়া মফিজের সাজেশনটা আসলেই জোস , এটাই মেনে চলা উচিত !! তবে তাতেও মনে হয় কাজ হবে না দেখবেন কত্ত শত মাল্টি নিক তার পোস্টে ঘুর ঘুর করবে আর সেগুলো তারই হবে না হলে তার সাগরেদদের !!

৮৯| ০১ লা এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:১৫

অক্পটে বলেছেন: বাপরে বাপ এ তো দেখছি একেবারে কুরুক্ষেত্র!

৯০| ০১ লা এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:১৭

জটিল ভাই বলেছেন:
নিবর্হণ নির্ঘোষ বলেছেন: ভাইরে ভাই ম্যাসাকার অবস্থা !!
ইনশাআল্লাহ ইফতারের পর আসছি !!


এতো উদ্বেগের কিছু নাই। ভয়েজ অব এমেরিকা জানাচ্ছে ব্লগের পরিস্থিতি স্বাভাবিক আছে।


এদিকে আন্তর্জাতিক পর্যবেক্ষকদলও পর্যবেক্ষণ অব্যহত রেখেছে।


আমার অবাক লাগে যে, কেমন অথর্ব সন্তান যে পিতার দুর্দশা দেখেও বসে-বসে জোকস্ পড়ে!!!

৯১| ০১ লা এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:১৮

ঢাবিয়ান বলেছেন: সারাদিন নানাবিধ ব্যস্ততায় ব্লগে লগিন করা সম্ভব হয়নি । এখন দেখছি পোস্টটা একটা ক্যচাল পোস্টে পরিনত হয়েছে যা আসলেই কাম্য ছিল না। আমি চেয়েছিলাম সবাই মিলে একটা সমাধানে আসুক যাতে ব্লগ ছেড়ে চলে যাওয়া সুলেখকদের আবারো ব্লগে ফিরিয়ে আনা যায়। কেউ যদি ব্যক্তিগত কারনে ব্লগ ছেড়ে চলে যায় , সে বিষয়টা আলাদা। তারপরেও তাদের আবারো ব্লগে সক্রিয় হতে অনুরোধ করা যায়। কিন্ত যদি যাওয়াটা ব্যক্তি আক্রমনের কারনে হয়ে থাকে, তবে কি করা যায় সেটাই আলোচনা করতে চেয়েছিলাম। যাই হোক বিভিন্ন কমেন্ট থেকে জরুরী বিষয়গুলো একত্রিত করার চেষ্টা করছি যে সব বিষয়ের পার্মানেন্ট সমাধান জরুরী।

করুনাধারা আপার কমেন্ট থেকে জানতে পেরেছি - ''এক নিরুদ্দেশ পথিক একসময় নিয়মিত ছিলেন, সে সময় তিনি আমার পোস্টে মন্তব্য করতেন আমিও তার পোস্টে মন্তব্য করতাম। একদিন মন্তব্য করতে গিয়ে দেখি বলা হচ্ছে যে, এই পোস্টে লেখক কোন মন্তব্য নেবেন না। কয়েক ঘন্টা পরে দেখি সেই পোস্টে অনেকের মন্তব্য করেছেন। তখন আমি তাকে জানালাম, আমি আগে মন্তব্য করতে পারিনি এভাবে মন্তব্য বন্ধ করে রাখার জন্য। তিনি দুঃখ প্রকাশ করে বললেন, কেউ কেউ তাকে উত্ত্যক্ত করার জন্য মন্তব্য করে দেখে তিনি মন্তব্য বন্ধ করে রেখেছিলেন '' এ ক্ষেত্রে বোঝাই যাচ্ছে তিনি খুব সম্ভবত বিরক্ত হয়ে ব্লগ ছেরেছেন।

পদাতিক চৌধুরী জানিয়েছেন যে , উনাকে ভারতীয় চর , তেলের ড্রাম ইত্যাদি আখ্যা দেয়া হয়েছিল বিধায় তিনিও ব্লগ ছাড়তে চেয়েছিলেন। তিনি আরো জানিয়েছেন যে, একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ছিলেন ব্লগে যিনি চাঁদ্গাজীর আক্রমণ যে দিন ওনার ছাত্রের মুখ থেকে শুনলেন সেদিন ব্লগকে চিরদিনের জন্য গুডবাই জানালেন।

ব্লগার জুলভার্ন ভাই ব্যক্তি আক্রমন বিষয়ে সরাসরি কতৃপক্ষ বরাবর অভিযোগ জানিয়েছেন। পোস্টে উল্লেখিত ব্লগারদেরো একই কারনে ব্লগ ছাড়ার সম্ভাবনা জোড়ালো, যেহেতু আমরা তাদের বিভিন্ন সময়ে বুলিং এর শিকার হতে দেখেছি।

অনেকেই দুই পক্ষের কাদা ছোড়াছোড়ির কথা বলেছেন, কিন্ত পোস্টে উল্লেখিত সুলেখকদের আমি কখনই কাদা ছোড়াছোড়িতে অংশগ্রহন করতে দেখিনি। সাধারন ব্লগারদের ন্যায় কাদা ছোড়াছোড়িতে তাদের আগ্রহ থাকার কথাও নয়। তাই বিরক্তির কারনেই তাদের ব্লগ ছাড়ার সম্ভাবনা জোড়ালো বলে মনে হয়।

যারা এই কর্দমাক্ত পরিবেশে আশা করেন যে , সুলেখকদের যুদ্ধে হার না মেনে টিকে থাকা উচিৎ , তাদের বক্তব্যের সাথেও একমত হতে পারছি না। ভাল পরিবেশ না পেলে , ভাল লেখা কিভাবে সমাদৃত হবে? সুলেখকরা কোন দুঃখে একটা কর্দমাক্ত পরিবেশে পড়ে থাকবে, যেখানে কাদা ছোড়াছোড়ির প্রতি তাদের বিন্দুমাত্র আগ্রহ নাই?

আবার আপনারা অনেকেই শুধু ব্লগার গাজী সাহেবকেই কেবল টার্গেট করেছেন , কিন্ত আমি বলব উনার ব্লগে গিয়ে উনার শুভাকাংখীদের দেখে আসুন। এরাও কিন্ত সংখায় একেবারে কম নয়। চাঁদ্গাজীর রাজনৈতিক হযবরল মার্কা পোস্টেও প্রচুর কমেন্ট করেন তার শুভাকাংখীরা । কমেন্টের ধরনে বোঝা যায় যে এইশুভাকাংখীরাও চান না ব্লগে সুলেখকরা থাকুক এবং ভাল লেখা আসুক ব্লগে। তাই এন্টেনাটা ব্লগার চাদ্গাজীর দিক থেকে সরিয়ে অন্যদিকেও বিস্তৃত করুন। শুভাকাংখীদের সমর্থন না থাকলে, ব্লগার চাঁদ্গাজী এককভাবে ব্যক্তি আক্রমন করে কোন সফলতা পেতেন না।

৯২| ০১ লা এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:২০

জটিল ভাই বলেছেন:
@সবাই,
এতো উদ্বেগের কিছু নাই। ভয়েজ অব এমেরিকা জানাচ্ছে ব্লগের পরিস্থিতি স্বাভাবিক আছে।

৯৩| ০১ লা এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:৫২

জটিল ভাই বলেছেন:
@প্রিয় ঢাবিয়ান ভাই,
প্রথমেই ক্ষমা চাই বারবার কমেন্ট করে আপনার পোস্টের সৌন্দর্য নষ্ট করার জন্য। আশা করি মানসিক অবস্থা কেমন থাকলে এভাবে কমেন্ট করা সম্ভব তা উপলব্ধি করতে পারছেন। আপনার এইমুহুর্তে শেষ পরিশ্রমী আর বিশ্লেষণধর্মী কমেন্টের প্রতি সম্পূর্ণ শ্রদ্ধা রেখে বলি, করণীয় যদি জিজ্ঞেস করেন তবে শ্রদ্ধেয় ভূয়া মফিজ ভাইয়ের প্রস্তাবটি এইপর্যন্ত উত্তম নয় কি? সেইসাথে এটাও যুক্ত করতে চাই, এই বয়কট কোন নির্দিষ্ট ব্যক্তি নয়, নির্দিষ্ট আচরণের জন্য হোক। আর সেইসঙ্গে যারা এই বয়কটে যুক্ত না হয়ে দুই নৌকায় পা রেখে চলার চেষ্টা করবে তাদেরও সবাই সমভাবে বয়কট করুন। এভাবে যদি কু-কে থামাতে না পারেন তবে সু-কে ধরে রাখা যাবে বলে মনে হয় না। বিষয়টি বিবেচনা করে দেখবেন।
জটিলবাদ।

০২ রা এপ্রিল, ২০২৩ সকাল ৯:০০

ঢাবিয়ান বলেছেন: আমার মনে হয় না সেটা তেমন কোন কার্যকরী পদক্ষেপ।

৯৪| ০২ রা এপ্রিল, ২০২৩ ভোর ৫:২৮

অনল চৌধুরী বলেছেন: লেখালেখির যেকোনো মাধ্যমের প্রধান উদ্দেশ্য হওয়া উচিত জ্ঞানচর্চা এবং পাঠকদের বিভিন্ন বিষয়ে তথ্য দেয়ার সাথে সাথে তাদের সচেতন করা।
গত ৩১ বছর ধরে দেশের প্রধান জাতীয় দৈনিকগুলিতে লেখালেখির সময়েই এরকম পরিবেশই দেখেছি।
পরে ফেসবুকের বিভিন্ন গ্রুপ ও পেজে ২/১ টা অভদ্র ছাড়াও সবাইকে ভালো্ই দেখেছি।
কিন্ত আমার লেখক জীবনের সবচেয়ে নোংরা,নীচ, নিকৃষ্ট, হীনমণ্য ও পরশ্রীকাতর লোকজন দেখেছি এই ব্লগে এসে। যদিও তাদের সংখ্যা সর্বোচ্চ ৭ জন। এদের অনেকেই আবার এখানে সাধু সাজার চেষ্টা করছে !!!!
ব্লগের প্রবীণ অনেকে জানিয়েছেন যে, এর একমাত্র কারণ হলো এটা একটা ব্যবসা প্রতিষ্ঠান। এখানে সন্মানী ব্যাক্তিদের অসন্মান করে লোকজন ডেকে এনে ডলার কামানো হয। এজন্য ধর্ম, ধর্ম প্রচারক-সবকিছু নিয়ে উস্কানিমুলক লেখাও অবাধে প্রকাশ করতে দেয়া হয়।
আমি ব্লগে লেখা শুরু করার কয়েক বছর পর দুবাই-মালয়শিয়া ও অষ্ট্রেলিয়া প্রবাসী কয়েকটা শ্রমিক, যাদের ব্লগে ১টা লাইনও লেখার ক্ষমতাও নাই, যেভাবে নোংরা আক্রমণ শুরু করেছিলো, সেটা দেখে অনেকেই আমাকে বলেছে, এদের নোংরামির উত্তর না দিতে কারণ এরা সবগুলি বেজন্মা- জন্মপরিচয়হীন।
কারণ কেউ সভ্য পরিবারে জন্ম নিলে সেটা তার আচরণেই প্রকাশ পায়। কয়লা দুবাই এ্যামেরিকা-ক্যানাডা অষ্ট্রেলিয়া যেখানেই যাক না কেনো , সেটা কালেই থাকে, কোনোদিনও সাদা হয়না।
আর এসবকিছু হওয়ার একমাত্র কারণ ব্লগের লোকজন এসব অনুমোদন করে।
সবব্ লগার একসাথে এসবের প্রতিবাদ করলেই আর অসভ্যগুলি সাহস পেতো না। কিন্ত কাউকে অপমাণ করা হলে২/১ জন ছাড়া বাকীরা প্রতিবন্ধীর মতো হা করে দেখে বা হো হো ...হি হি করে হাসে !! এটাই এদের শিক্ষার নমুনা !!!
৩১ বছর ধরে পত্রিকায় অনেক বিষয় নিয়ে লিখছি। সভ্য ভাষায় পক্ষ-বিপক্ষে মতামত এসেছে।
পত্রিকার লোকজন রবলগের মাতব্বরদের মতো পত্রিকাকে বস্তি বানায়নি কারণ তারা সভ্য সমাজে চলে অভ্যস্ত।
১৯৯৯ সাল থেকে বিভিন্ন বিষয়ে ৩০ টারও বেশী বই প্রকাশিত হয়েছে। কিন্ত এরকম নোংরামি কেউ করেনি। কারণ এসবে উৎসাহ দেয়ার মতো কেউ ছিলোনা, যেটা এখানে পরিকল্পিতভাবে করা হয়।
২ দিন আগেও মঞ্চ নাটকের বিরাটলোক বলে দাবীকারী এক নোংরা- নীচ -নষ্ট তার লেখায় আমার মস্তব্যের উত্তর দিতে না পেরে আমাকে অশিক্ষিত বলেছে। অথচ আমার শিক্ষাগগত যোগ্যতা এবং লেখালেখি সম্পর্কে অন্যদের মতো সেও খুব ভালোভাবে অবগত। কিন্ত তার এধরণের সন্ত্রাসী আচরণের প্রধান কারণ হলো হীনমন্যতা এবং তার গোত্রের লোকদের টাকা লোভ ও কুকীর্তির তথ্য ব্লগে প্রকাশ করা। এছাড়াও সে জানে, এসব করলে ব্লগ থেকে তাকে কোনো শাস্তি দেয়া হবে না।
অথচ কেউ এধরণের নোংরামি করলে সাথে সাথে তাকে বের করে দিলে অন্যরা সাবধান হতো, যেটা কখনোই করা হয়না্
এখানে পতিতা ও মাদক ব্যবসায়ী পরীর বিরুদ্ধে সত্য লেখা কারণে আমার লেখা সরিয়ে ফেলা হয়ে কিন্ত ধর্মবিরোধী জঘণ্য লেখাগুলি রাখতে কোনো সমস্যা হয়না !!! সত্য বলা মহাপাপ: কি উদ্দেশ্যে নারী স্বাধীনতার বিকৃত ব্যাখা দেয়া হচ্ছে?
এই ব্লগ এইসব নোংরামির কারণেই ধ্বংস হবে। শুধু তাই না, এভাবে মানহানিতে সহায়তা করার জন্য আরো কঠিন শাস্তিও হতে পারে। যাদের নিজেদের সমাজে সন্মান থাকে, শুধু তারাই অন্যের সন্মান রক্ষা করতে জানে।
সন্মানী ব্যাাক্তিদের সন্মান নিয়ে নিয়ে ব্যবসা করার মতো হীন আচরণ এই ব্লগ ছাড়া জীবনে কোথাও দেখিনি।
আরেকটা কথা, ব্লগে যারা লেখে , কেউই ভিক্ষুক না। ব্লগ থেকে আয়ের জন্য কেউ লেখে না। কিন্ত স্বচ্ছতার স্বার্থে ব্লগে মাসে কতো আয় করে তার তথ্য সবার সামনে উপস্থাপন করা প্রয়োজন। সামহো্য়ারইন ব্লগ কত টাকা কামায়?
ইতিপূর্বে ৬ মাস আগে এটা করা হবে বলে ঘোষণা দেয়া হলেও সেটা হতে দেখা যায়নি।

০২ রা এপ্রিল, ২০২৩ সকাল ৯:১৪

ঢাবিয়ান বলেছেন: আপনি লিখেছেন , ২ দিন আগেও মঞ্চ নাটকের বিরাটলোক বলে দাবীকারী এক নোংরা- নীচ -নষ্ট তার লেখায় আমার মস্তব্যের উত্তর দিতে না পেরে আমাকে অশিক্ষিত বলেছে। অথচ আমার শিক্ষাগগত যোগ্যতা এবং লেখালেখি সম্পর্কে অন্যদের মতো সেও খুব ভালোভাবে অবগত। কিন্ত তার এধরণের সন্ত্রাসী আচরণের প্রধান কারণ হলো হীনমন্যতা এবং তার গোত্রের লোকদের টাকা লোভ ও কুকীর্তির তথ্য ব্লগে প্রকাশ করা।

আপনি ব্লগে পুনরায় ফিরে আসায় এই ব্লগারের তান্ডব অনেকটাই কমেছে বলা যায়। অপসংস্কৃতি চর্চার এক প্ল্যটফর্ম বানিয়ে ফেলা হয়েছিল ব্লগকে। খুব অবাক হয়ে লক্ষ্য করেছিলাম যে , অনেক ব্লগারও তাতে তাল দিচ্ছে। অন্যের ভুল্ভ্রান্তি ধরতে থাকা সবজান্তা শমশের গাজী সাহবকেও দেখেছি ইনাকে সমর্থন করতে!!!

আপনি লিডিং পত্রিকায় লেখালেখি করেও ব্লগে লিখেন, এটা ব্লগের জন্য অবস্যই অত্যন্ত ইতিবাচক ব্যপার। এই ব্লগে আপনার পাঠক প্রচুর। অনেকেই হয়ত ব্লগার নয়, কেবল ভিজিটর। আসলে ব্লগারের চাইতেও ভিজিটরের সংখ্যাকে বেশি গুরুত্বপুর্ন , কারন ভিজিটররাই আসল পাঠক যারা ব্লগে মুলত পড়তে আসেন। আপনি একজন সুলেখক। তাই লেখা চালিয়ে যান।

৯৫| ০২ রা এপ্রিল, ২০২৩ সকাল ৯:৪৪

ঢাবিয়ান বলেছেন: ব্লগার সোহানী আপুর কাছে একটা অনুরোধ রাখছি। আপনি এই ব্লগের একজন পুরাতন ব্লগার এবং সামাজিকভাবে পরিচিত একজন সুলেখিকা। ব্লগ মারফতই আমরা জেনেছি যে , আপনিসহ আরো অনেক ব্লগার এই ব্লগেই লেখালেখি শুরু করেছেন , পরবর্তীতে লেখিকা হিসেবে আত্মপ্রকাশ করেছেন এবং বই লিখে সমাদৃত হয়েছেন। তাই আপনার কাছেই অনুরোধ যে, ব্লগে লেখার সুস্থ ও সুন্দর পরিবেশ জারী রাখতে কি কি পদক্ষেপ নেয়া যেতে পারে বলে আপনার মনে হয় সে বিষয়ে একটা পোস্ট দিন।

প্রচুর সুলেখক ব্লগ ছেড়ে চলে গেছেন বা যাচ্ছেন। আপনার সমসাময়িক সুলেখক ব্লগার গিয়াস উদ্দিন লিটন বলেছেন:
"শক্তিশালী ব্লগাররা" চলে যাচ্ছেন এটা যত না সমস্যা তার চেয়ে বড় সমস্যা হচ্ছে নতুন করে "শক্তিশালী ব্লগার" তৈরি হচ্ছে না

আসলে লেখার পরিবেশ নেই বলেই ব্লগে নবীন লেখকের উত্থান হচ্ছে না । আমরা সবাই জানি যে সামু ব্লগে ব্লগার ও ভিজিটরের সংখ্যা আগের চাইতে অনেক অনেক কমে গেছে। আমাদের কি মনে হয়না যে , এর অন্যতম কারন ব্লগে মানসম্মত লেখার অভাব ?

আশা করি আপনার কাছে এই ইস্যূতে সারা পাব।

৯৬| ০২ রা এপ্রিল, ২০২৩ সকাল ৯:৫১

করুণাধারা বলেছেন: নমুনা


০২ রা এপ্রিল, ২০২৩ দুপুর ১:৪৭

ঢাবিয়ান বলেছেন: আপু, ধন্যবাদ আপনার স্ক্রীনশটের জন্য । ব্লগে আমরা সবাই জানি ব্লগার চাদ্গাজী সুলেখকদের পোস্টে আজেবাজে কমেন্ট করে তাদের কি পরিমান ত্যক্ত বিরক্ত করে থাকে। জুলভার্ন ভাইতো সরাসরি মানসিক নীপিড়নের অভিযোগ এনেছে।
কিছুকাল আগে আমি এক নিরুদ্দেশ পথিকের একটি বই নিয়ে একটা পোস্ট লিখেছিলাম। আমার পোস্টে যেয়েও তিনি অযথা এক নিরুদ্দেশ পথিক সম্পর্কে আজেবাজে কমেন্ট করেন ।

এরপরেও ব্লগ কতৃপক্ষ যদি মনে করে মাঝে মাঝে ইনার কমেন্ট মুছে দেয়া আর মাঝে মাঝে জেনারেল করাই যথাযোগ্য শাস্তি , তাহলে সেটা পুরোপুরি ভুল । সত্তোরার্ধ এই ব্লগারের শংষোধন অসম্ভব। আমি উনার ব্লগিং সুবিধা কেড়ে নেয়ার পক্ষে নই। কিন্ত পার্মানেন্টলি অন্যের পোস্টে কমেন্ট সুবিধা কেড়ে নেয়ার পক্ষে। কারন সুলখকেরা কমেন্টে ব্লক করলেও , তিনি অন্যের পোস্টে গিয়ে সুলেখকদের সম্পর্কে আজেবাজে কমেন্ট করেন।

৯৭| ০২ রা এপ্রিল, ২০২৩ সকাল ৯:৫৬

করুণাধারা বলেছেন:

উনি প্রতিমন্তব্যে খুবই বিনয়ী ছিলেন।

০২ রা এপ্রিল, ২০২৩ দুপুর ১:৫৮

ঢাবিয়ান বলেছেন: ধন্যবাদ আপনার মূল্যবান মতামতের জন্য। কিছুদিন আগে জুন আপুর পোস্টে গিয়েও ব্লগার সোনাগাজী অপ্রীতিকর কমেন্ট করেছেন , কিন্ত জুন আপা চুপচাপ থেকেছেন। কাদা ছোড়াছোড়ি করতে আর কয়জনের ভাল লাগে ?

৯৮| ০৩ রা এপ্রিল, ২০২৩ ভোর ৫:৩০

অনল চৌধুরী বলেছেন: আমি কোনো ব্যাক্তি বা প্রতিষ্ঠানকে ছোটো বা তুচ্ছ মনে করি না ।
ছোটেবেলা থেকে আত্মরক্ষা-কৌশল শিখেছি যা এখনো চর্চা করি।
এর প্রধান শিক্ষা হচ্ছে সম্মান।
একমাত্র অপরাধীদের ছাড়া সবকিছুকে সন্মান করি।
এজন্যই হয়তো জীবনে কিছুটা জ্ঞান অর্জন এবং দেশসেবা করতে পেরেছি।

০৩ রা এপ্রিল, ২০২৩ বিকাল ৩:০১

ঢাবিয়ান বলেছেন: আপনি কিছু মনে করবেন না, ইদানিং কিন্ত আপনাকে আক্রমন করে কমেন্ট একেবারেই আর দেখি না। আগের বিষয়াদি ভুলে যাওয়াই মঙ্গল। আপনি লেখক মানুষ লেখায় মনোনিবেশ করুন। ব্লগীয় কাদা ছোড়াছোড়িতে অংশগ্রহন করা আপনাকে মানায় না।

৯৯| ০৩ রা এপ্রিল, ২০২৩ সকাল ৮:২৬

সোহানী বলেছেন: ঢাবিয়ান ভাই, আমি খুবই সামান্য মানুষ। কাউকে উপদেশ দেয়ার মতো তেমন কোন জ্ঞানী আমি নই।আর ব্লগে লেখার সুস্থ ও সুন্দর পরিবেশ জারী রাখতে কি কি পদক্ষেপ নেয়া যেতে পারে তা নিয়ে জাদিদ সোনাবীজ ভাই লিখেছে। তারপরও তোমার অনুরোধে চেস্টা করবো কিছু লিখতে।

আশা করবো পুরোনো এবং জনপ্রিয় ব্লগাররা ফিরে আসবে ও কিছু লিখবে। ব্লগ আবার প্রান ফিরে পাবে। তবে আমি চেস্টা করি কেউ অভিমান করে চলে গেলে তার সাথে যোগাযোগ করতে। অনেককেই ফিরিয়ে আনতে পেরেছিলাম মনে হয়।

চাঁদগাজী সাহেবকে নিয়ে আমি আগে বিভিন্ন লিখায় লিখেছিলাম, তবে উনার নাম উচ্চারন করিনি। আমার আশা ছিল উনি সেটা বুঝবেন। কিন্তু আমি খুবই অবাক হলাম, উনি কিছুই বুঝলেন না। কিংবা এতােটাই উনি উদ্ধত যে তার ধারও ধারলেন না। তাইতো এবারের মন্তব্যে উনার নাম উল্লেখ করতে বাধ্য হলাম।

যাহোক, সন্মান করলে সন্মান পাওয়া যায়। জোর করে সন্মান আদায় করা যায় না, তাতে হিতে বিপরিত হয়।

০৩ রা এপ্রিল, ২০২৩ বিকাল ৩:১০

ঢাবিয়ান বলেছেন: আপু , লিখুন আপনার সুচিন্তিত মতামত। এ বিষয়ে যত লেখা আসবে , ততই ব্লগের জন্য ভাল হবে। চাঁদগাজী সাহেব সংশোধনের বাইরে। তাই উনাকে ্কোন উপদেশ/পরামর্শ দেয়াটা, উলবনে মুক্তো ছড়ানোর সামিল। তাছাড়া উনার একপাল সাগরেদ ব্লগে তৈরী হয়েছে যাদের উস্কানিতে উনি ব্যক্তি আক্রমন চালিয়ে যাবেনই। তাই যেটা প্রয়োজন সেটা হচ্ছে ব্লগীয় নীতিমালার আওতায় কিছু দরকারী পদক্ষেপ গ্রহন যার মাধ্যমে এসব অপ্রতিকর বিষয়গুলোর পার্মানেন্ট সমাধান করা যায়।

১০০| ০৪ ঠা এপ্রিল, ২০২৩ রাত ১:০৮

অনল চৌধুরী বলেছেন: ফৌজদারী অপরাধ কখনো তামাদি হয়না।
এরা যেসব অপরাধ করেছে,সেগুলি ক্ষমার অযোগ্য এবং এরা এজন্য কোনো ক্ষমাও চায়নি।
এরা পরিকল্পিততভাবে আমার অসন্মান করে সামাজিকভাবে যে ক্ষতি করেছে, সেজন্য এদের সবাইকে সময়মতো কঠিন শাস্তি পেতে হবে।
এদের ১ জনকেও দেশে কেউ চেনে না। কিন্ত প্রতিমাসে লাখ লাখ লোক আমার লেখা পড়ে।
এদের নিজেদের সমাজে কোনো সন্মান নাই, তাই অন্যের মানহানি করে আনন্দ পায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.