নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হৃদয়ে বাংলাদেশ

ঢাবিয়ান

ঢাবিয়ান › বিস্তারিত পোস্টঃ

ব্লগার রাজীব নুর

১১ ই জুন, ২০২৪ সন্ধ্যা ৭:৪৮

ব্লগার রাজীব নুর কি জেনারেল নাকি ব্লগিং থেকে বিদায় নিয়েছেন ? তিনি যদি নীতিমালার আওতায় এসে থাকেন তবে এই পোস্ট সরিয়ে নেব। তবে ব্লগার শায়মা আপুর এক কমেন্টে জেনেছি যে, রাজীব রাগ করে ব্লগ ছেড়ে গেছেন।ব্লগে রাজীব নুরের অনুপস্থিতি ভালই অনুভুত হচ্ছে। ব্লগ অন্ত প্রান ছিলেন তিনি। আমার দৃষ্টিতে তাকে মূল্যায়নের চেষ্টা করছি আজকের এই পোস্টে।

ব্লগার রাজীব নুর বেশ প্রানবন্ত একজন ব্লগার। তার তারুন্যে ভরপুর উচ্ছল উপস্থিতি দেখতে ভাল লাগে ব্লগে। রাজীব নুর উনার ছোট্ট মিষ্টি পরিবারের বিভিন্ন গল্প, ছবি ব্লগে প্রায়ই শেয়ার করতেন । অনেকটা ডাইরির আকারে দৈনন্দিন জীবনের সাদামাটা ঘটনাগুলো বেশ নান্দনিকভাবে উপস্থাপনা করতেন। রাজীব নুরের অনুপস্থিতিতে তাই ভীষনভাবে মিস করছি সুরভি ভাবী , পরি ও ছোট্ট ফাইজাকে। উনাদের ভাই বোনের বিড়াট যৌথ পরিবরের সবাই ঢাকা শহরে একই বিল্ডিং এ বসবাস করেন। এমন পরিবার আজকের দিনে দুর্লভ। বিভিন্ন উৎসব, অনুষ্ঠানে উনার পারাবারিক আয়োজনের গল্পগুলো তপ্ত দুপুরে বৃষ্টির আমেজের মত অনুভুতি সৃষ্টি করে। কোন আদিখ্যেতা নেই, মেকি শো অফ নেই, বাহুল্যবর্জিত ঝরঝরে সেসব বর্ননায়। পারিবারিক পোস্ট ছাড়াও ঢাকা শহরকে নিয়ে লেখা পোস্টগুলোও বেশ ভাল লাগত। ঢাকা শহরের আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে থাকা বিভিন্ন অনিয়ম, বিশৃংখলা ফুটে উঠত সেসব লেখায়। শাহেদ জামাল নামক এক চরিত্র তিনি তৈরী করেছিলেন যাকে নিয়ে প্রায়ই গল্প লিখতেন। চরিত্রটিতে ব্যক্তি রাজীব নুরের ছাপ সুস্পষ্ট থাকায় আমার সব সময় মনে হত যে , হয়ত নিজের আশা আকাঙ্ক্ষার বাস্তব রুপ দিতে চেষ্টা থাকতো সেসব গল্পে।

এবার আসি রাজীব নুরের নেতিবাচক দিক নিয়ে। উনার বিরুদ্ধে কপি পেস্ট এর বেশ কয়েকবার অভিযোগ উঠার পর বিষয়টা নিয়ে গোয়ার্তুমি না করে উনার উচিৎ ছিল পজিটিভলি সমাধান করা। উনার আরেকটি চারিত্রিক দুর্বলতা ছিল দ্বিমুখী আচরন।সকালে একরকম বক্তব্য দিয়ে ,বিকেলেই সম্পূর্ন বীপরিতমুখী বক্তব্য দিতেন!! ধর্ম বিষয়ে লেখা পোস্টগুলো ছিল চরম বিভ্রান্তিকর ও বিরক্তিকর। ব্লগে ওস্তাদ শিষ্য সম্পর্ক পাতানো ছিল রাজীব নুরের ব্লগিং লাইফে সবচেয়ে বড় ভুল সিদ্ধান্ত। ব্লগে আমাদের সুনির্দিষ্ট কোন ব্লগারের লেখা ভাল লাগতেই পারে , কিন্ত তার মানে এই নয় যে তাকে অন্ধভাবে অনুসরন করতে হবে বা দিন রাত তার হয়ে সাফাই গাইতে হবে !!


ভার্চুয়াল ব্লগিং জগৎের কারো সাথেই আমাদের বাস্তবে পরিচয় নেই। তাছাড়া এখানে সবাই শখের বসে লেখালেখি করে। তাই ব্লগের কারো প্রতি তিক্ততা বা শত্রুতামুলক মনোভাব পোষন করা আমার কাছে নিতান্তই শিশুসুলভ ও হাস্যকর বলে মনে হয়। আশা করি শীঘ্রই আবার রাজীব নুর এই প্ল্যটফর্মে ব্লগিং করতে ফিরে আসবেন।

মন্তব্য ১৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১২ ই জুন, ২০২৪ সন্ধ্যা ৬:৩৭

ঢাকার লোক বলেছেন: আপনার মূল্যায়ন যথার্থ হয়েছে ! আরেকটা লক্ষ্যণীয় বিশেষ গুণ, আমি যেখানে সপ্তাহে, মাসে একটা লেখার বিষয় খুঁজে পাই না, উনি সেখানে প্রতিদিনই একটা দুইটা লেখা উপহার দিতেন। "নদীর সব জলই আমন ধানের ক্ষেতে বা বাসন কোসন ধোয়ার কাজে লাগে না, শুধু শুধুই গড়িয়ে যায়, কিন্তু এই গড়িয়ে যাওয়া জলই নদীর প্রবাহকে চালু রাখে!" আমি আশা করবো, উনি আবার ফিরে আসুন!

১২ ই জুন, ২০২৪ রাত ৮:০১

ঢাবিয়ান বলেছেন: ধন্যবাদ আপনার সুন্দর কমেন্টের জন্য্।

"নদীর সব জলই আমন ধানের ক্ষেতে বা বাসন কোসন ধোয়ার কাজে লাগে না, শুধু শুধুই গড়িয়ে যায়, কিন্তু এই গড়িয়ে যাওয়া জলই নদীর প্রবাহকে চালু রাখে!

চমৎকার কোটেশন

২| ১২ ই জুন, ২০২৪ সন্ধ্যা ৬:৫৪

ইসিয়াক বলেছেন: সবরকম ভুলক্রুটি শুধরে রাজীব নুর ফিরে এলে ভালো লাগবে।

১২ ই জুন, ২০২৪ রাত ৮:০১

ঢাবিয়ান বলেছেন: একমত আপনার সাথে।

৩| ১২ ই জুন, ২০২৪ রাত ৮:৩৫

নজসু বলেছেন:


ভালো মন্দ মিলিয়েই একজন মানুষ হয়। একজন মানুষ পরিপূর্ণ ফেরেশতা বা পুরোপুরি খারাপ হতে পারে না।
রাজীব নূর ভাই একমাত্র ব্লগার যিনি নিয়মিত পোষ্ট করে যেতেন। একজন মানুষকে দশজন ভালোবাসলেও কোন একজন অপছন্দ করতেই পারেন। এটা নিয়ে রাজীব নূর ভাইয়ের অভিমান করার কোন প্রয়োজন নেই। ব্লগটা এমনিতেই মরা মরা ভাব। যারা ব্লগ মাতিয়ে রাখেন তারা অভিমান ভুলে ফিরে আসুন। রাজীব ভাই আপনিও। আপনি জানেন আপনার অনেক পোষ্ট আমি পছন্দ করিনা। কিছু পোষ্টে সরাসরি বলেছিও। তবুও আপনাকে ভালোবাসি।

১৫ ই জুন, ২০২৪ বিকাল ৪:৩৪

ঢাবিয়ান বলেছেন: ব্লগার রাজীব নুর এর পোস্টের অনেক পাঠক আছে। রাজীব নুর যদি নীতিমালা ভঙ্গ না করে থাকে তবে চাই মনোমালিন্য মিটিয়ে ফিরে আসুক।

৪| ১২ ই জুন, ২০২৪ রাত ৮:৫৮

শাহ আজিজ বলেছেন: রাজিব ফিরে এসো ।

১৫ ই জুন, ২০২৪ বিকাল ৪:৩৪

ঢাবিয়ান বলেছেন: একমত

৫| ১২ ই জুন, ২০২৪ রাত ১০:০৮

আরইউ বলেছেন:




ঢাবিয়ান,

ভালো লিখেছেন। সত্যি কথা হচ্ছে ওনার ১০ টা লেখার ৫ কী ৬ টাই অন্য কারো লেখা থেকে মেরে দেয়া। ব্লগের মত সভ্য মানুষের আসরে যদিও চোরাই লেখা প্রকাশ করা অনেক বড় অপরাধ, আপনার মত আমিও চাই রাজীব নুর ব্লগে ফিরে আসুন। অন্যের লেখা চুরি না করে নিজের মত লিখুন। লিখতে না পারলে চ্যাটজিপিটি দিয়ে লিখুন!

“লেখা চুরি” নিয়ে যে ব্লগাররা সরব ছিলেন তাদের বাইরেও রাজীবের শুভাকাঙ্ক্ষী, যেমন, গোফরানও অনেকবার রাজীবকে চোরাই লেখা ব্লগে না লিখতে অনুরোধ করেছেন। কিন্তু রাজীবের এক কথা “আমি লেখা চুরি করবোই“। আর আপনি যেমন বলেছেন, উনি সকালে বিকেলে রঙ পালটান- আমাদের মডারেটর জাদিদ তাই ওনাকে “ব্লগীয় এরশাদ” উপাধী দিয়েছেন। এসব উনি ঠিক মানতে পারেননি; ওনার সন্মানে লেগেছে। আর সেজন্য একবুক অভিমান নিয়ে উনি হয়ত আর ব্লগে আসেননা।

আশা করি রাজীব আপনার এই পোস্ট পড়বেন, নিজের চোরাই স্বভাব বাদ দিয়ে, সভ্য-ভদ্র ব্লগারদের মত আবারও ব্লগে লিখবেন।

১৫ ই জুন, ২০২৪ বিকাল ৪:৪০

ঢাবিয়ান বলেছেন: রাজীব নুর নীতিমালার আওতায় এসে থাকলে সেটা নিয়ে কোন কিছু বলার নাই ।যেমনটা নাই ব্লগার সোনাগাজীর জেনারেল থাকা প্রসঙ্গে। কিন্ত যদি বিষয়টা তা না হয় তবে আশা করছি রাজীব নুর ইতিবাচক সমাধান করে ফিরে আসবে। তবে এই বিষয়টা মডুই হ্যন্ডেল করলে ভাল দেখায়।

৬| ১৩ ই জুন, ২০২৪ রাত ৩:১৩

কামাল১৮ বলেছেন: রাজীব এবং গাজী সাহেবকে বাইরে রেখে ব্লগের খুব একটা লাভ হয় নাই বরং ক্ষতিই হয়েছে।পোষ্ট কমেছে মন্তব্য কমেছে।

৭| ১৩ ই জুন, ২০২৪ ভোর ৪:৫৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

তাঁর সাথে আমার যোগাযোগ আছে ।
সে আর কখনোই এই ব্লগে আসবে না ।
কেননা লেখার অনেক জায়গা আছে ।
এখানে এসে পড়ে থাকতে হবে তার কোন কারণ নেই।

৮| ১৩ ই জুন, ২০২৪ ভোর ৫:১০

কাছের-মানুষ বলেছেন: বাংলা ব্লগের প্রতি তার ভালবাসা অসীম! ব্লগকে তিনি প্রেমিকার চেয়েও বেশী ভালবাসেন! আমি চাই ব্লগার রাজীব নূর সাহেব ব্লগে আবার ফিরে আসুক!

৯| ১৩ ই জুন, ২০২৪ ভোর ৫:৪১

রাােসল বলেছেন: এই ব্লগের লেখা থেকে অনেকেই জীবনের দর্শন নির্ধারণ করে থাকেন। কেউ যদি ভুল জীবন দর্শন (বেশিরভাগ পাঠকের দৃষ্টিতে) প্রচার করেন তাকে কি আমরা স্বাগতম জানাব?

১০| ১৩ ই জুন, ২০২৪ সকাল ১১:১৮

নতুন বলেছেন: রানু ভাই ব্যক্তিজীবনে ভালো মানুষ। উনি লেখা কপি না করলে ব্লগার হিসেবে বেশ ভালো ব্লগার।

লেখার হাত বেশ ভালো।

আশা করি উনি ফিরে এসে আবার লেখা শুরু করবেন।

উনি বর্তমানে টিকটক, ইন্সটাগ্রামে, কোরাতে ব্যস্ত আছেন।

১১| ১৩ ই জুন, ২০২৪ দুপুর ২:০৭

মরুভূমির জলদস্যু বলেছেন:
- যথার্থ মূল্যায়ন হয়েছে।

১২| ১৩ ই জুন, ২০২৪ সন্ধ্যা ৭:৩৫

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: রাজীব নুর ব্লগ ছাড়া এতদিন থাকতে পেরেছেন; এটা অবিশ্বাস্য। এটা ভালো যে স্ত্রী-সন্তানদের সময় দিচ্ছেন। মাঝেমধ্যে উঁকিঝুঁকি মারতে পারেন।

১৩| ১৪ ই জুন, ২০২৪ ভোর ৫:১৭

কিশোর মাইনু বলেছেন: হাই হাই, কি বলেন!! বছর পরে ব্লগে ফেরত আসলাম, এসেই দুঃ সংবাদ???
রাজীব ভাই কার সাথে জগড়া করে বিদায় অবসরে চলে গেলেন এবার??? ভাল খারাপ মিলিয়ে আমার খুব পছন্দের একজন ব্লগার ছিলেন উনি। আর কারো লেখা থাক না থাক, তার লেখা সবসময় থাকত। আমি প্রায় ই চিন্তা করতাম, সে এত সময় ও পেত কোথা থেকে, আর লেখার জন্য ও এত কিছু পেত কোথা থেকে!!! #:-S :||


যাই হোক, আশা করি উনি মেসি-র মত সকলের অনুরোধে অবসর থেকে ফেরত আসার সিদ্ধান্ত নিবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.