![]() |
![]() |
নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস |
সর্বস্বত্ত লেখকের
‘আমার দেশ’ এর মাহমুদুর রহমান-কে গ্রেফতারের জন্য গতকাল স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর স্মারকলিপি দেয়া হয়েছে। যে সাম্প্রদায়িকতার বিষবাষ্প মাহমুদুর রহমান নামক কালসাপের মুখ হতে ছাড়া হয়েছে আর যে কারণে দেশে এতো হানাহানির ঘটনা ঘটেছে তাতে মাহমুদুর রহমানকে বহু পূর্বেই গ্রেফতার করা যেত। সরকার বা তার গুণধর স্বরাষ্ট্রমন্ত্রী কেন তা করেননি তার ব্যাখ্যা তারাই দিতে পারবেন। এতোকিছুর পরও যখন ‘শাহবাগ’ এই গুণধর স্বরাষ্ট্রমন্ত্রীর প্রতি এতো আস্থা দেখান, তাকে স্মারকলিপি দেয়ার মতো যোগ্য মনে করেন তখন কিছুটা অবাকই হতে হয়। আরও অবাক হতে হয় যখন দেখি মাহমুদুর রহমানকে গ্রেফতারের জন্য স্মারকলিপি দেয়া হচ্ছে কিন্তু ‘শাহবাগ’ তথা আন্দোলনের এক অগ্র সেনানী রাজিবের হত্যাকারীদের গ্রেফতারের বিষয়ে সে স্মারকলিপিতে কোন কথা নেই। এ আচরণে অবাক হয়েছি, সাথে কিছুটা লজ্জাও পেয়েছি।
আমার ইমিডিয়েট পূর্বের ব্লগটির সূত্র ধরে আবার বলতে হচ্ছে, রাজীব নিহত হওয়ার পর বা সে নাস্তিক ছিল এটা প্রচার পাবার পর থেকেই ‘শাহবাগ’ রক্ষণাত্বক এবং ধর্মের সাথে আপোষের পন্থায় চলে গেছে। উপাসনালয়গুলোতে শহীদদের জন্য বিশেষ প্রার্থনার আয়োজন এবং রাজীবের হত্যার বিচার নিয়ে উচ্চবাচ্য না করা এমন ধারণাকে কিছুটা হলেও যৌক্তিক করে। এটা অস্বীকার করার বা এ কারণে লজ্জা পাওয়ার কোন কারণ নেই যে ব্লগে মুক্তবুদ্ধির চর্চা হয়। যারা এটা করেন তাদের বেশিরভাগই নাস্তিক। এটা হলফ করে বলা যায় যারা ব্লগে মুক্তবুদ্ধির চর্চা করেন তাদের সকলেই যুদ্ধপরাধীদের বা ধর্মীয় প্রতিক্রিয়াশীলদের বিরুদ্ধে সব সময়ে সোচ্চার ছিল। সে কারণেই শাহবাগ এর আন্দোলনে যে সমস্ত ব্লগাররা অংশগ্রহণ করেছেন তাদের মধ্যে অনেকেই আছেন যারা নাস্তিক। এটা নিয়ে হঠকারিতা, লজ্জাবোধ বা লুকানোর কিছু নেই। হঠকারিতা আর কৌশল এক বিষয় নয়।
এখানে স্বীকার করে নেই যে, ব্লগার রাজিব নিহত হবার আগ মুহূর্ত পর্যন্ত আমি ওনাকে চিনতাম না। ওনার কোন লেখা পড়ার সৌভাগ্য আমার হয়নি। তবে তিনি যদি নাস্তিক থেকে থাকেন বা আন্দোলনের সাথে জড়িতদের মধ্যে কেউ কেউ নাস্তিক থেকে থাকেন সেখানে লজ্জার বা লুকানোর কোন কিছু নেই। এটাকে লুকানো এক ধরণের হঠকারিতা। বরঞ্চ এই সাহসী মানুষগুলোর প্রতি আমাদের সন্মান থাকা উচিত। কারণ তারা নিজেদের জীবনকে বিপন্ন করে হাজার বছরের অন্ধবিশ্বাসের বিরুদ্ধে বলছেন। সত্য বলা কোন ধর্মবিদ্বেষ নয়। সত্য বলাটা কারো চরিত্র হনন বা মানহানী নয়। কেউ যদি বহুবিবাহ করে থাকেন, কেউ যদি বাল্যবিবাহ করে থাকেন, কেউ যদি তার পালিত পুত্রের স্ত্রী কে বিয়ে করে এবং এটা কে জায়েয করার জন্য ঐশী বাণী নাজিল করেন, কেউ যদি ধর্মের নামে নিরপরাধ মানুষকে হত্যা করে থাকেন আর ঐ মানুষের নীতিকে কোন গোষ্ঠী যদি ধর্মের নামে রাষ্ট্রের উপর চাপিয়ে দেয়ার চেষ্টা করেন তখন ঐ ব্যক্তির নীতি বা চরিত্র নিয়ে আলোচনা করার অধিকার বা দায়িত্ব আমার অবশ্যই আছে। দুঃখজনক হলেও সত্য যে, আমাদের সমাজের অতি ক্ষুদ্র অংশই এই দায়িত্বটা পালন করছেন। বাকিরা ঐ প্রতিক্রিয়াশীলদের সাথে তাল মিলিয়ে চলার চেষ্টা করেন।
মাহমুদুর রহমান-কে গ্রেফতারের প্রয়োজন অবশ্যই আছে। তবে রাজীবের খুনীদের গ্রেফতার বা তার হত্যার বিচার কম গুরুত্বপূর্ণ নয়। জামাত-কে নিষিদ্ধ করতে হবে। তবে তার চেয়েও গুরুত্বপূর্ণ ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ হওয়া। কিন্তু দুটো বিষয়ের শেষোক্ত বিষয়গুলোতে শাহবাগ-কে অতিমাত্রায় উদাসীন মনে হয়। অবশ্য এটা স্রেফ আমার ব্যক্তিগত উপলব্ধি।
যাহোক, সবকিছুর পরেও শাহবাগ এর সাফল্য কামনা করি।
২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:১৫
জাহিদুর রহমান মাসুদ বলেছেন: অনেক ধন্যবাদ।
২| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:১৯
মোঃ রিয়াজুল ইসলাম (রিয়াজ) বলেছেন: মাহমুদুর রহমান যদি রাজাকার হয় তবে আমিও রাজাকার। কাদের সিদ্দিকি যদি রাজাকার হয় আমিও রাজাকার। বঙ্গবন্ধু যদি রাজাকরের কমান্ডার হয় তবে আমি রাজাকার, ইনু/মতিয়া চৌঃ যদি বঙ্গবদ্ধুর হত্যায় উল্লাস প্রকাশ করে তবে আর আজ তারা সরকারের মন্ত্রী তাই আমি রাজাকার। রাজিরের লেখা যদি আপনি পড়তেন তবে আজ আপনি এই কথা লিখতে পারতেন না। ধর্ম মানুষের একটি বিশ্বাস তেমনি নাস্তিকতা ও একটি মতবাদ। আমি আস্তিক রাজিব নাস্তিক এতে কোন সমস্যা নাই কিন্তু কোন নাস্তিক তো আমার বিশ্বাসের উপর হস্তক্ষেপ করতে পারে না যেমনি আমি পারিনা এক জন নাস্তিকের বিশ্বাসের উপর হস্তক্ষেপ করতে। সে তার বিশ্বাস কে পালন করুক আমি আমার বিশ্বাস বা ধর্মকে পালন করি কোন সমস্যা নাই যে টা আমাদের ধর্মে বলা আছে। বাংলাদেশের সংবিধানেও বলা আছে। কিন্তু সে কেন আমার বিশ্বাসের যায়গাও আঘাত করবে কেন মুসলমানদের দুর্বল যায়গায় হস্তক্ষেপ করবে ও পাবলিক প্লেসে প্রকাশ করবে। সে যে সকল কথা তার ব্লগে লিখেছে তা কোন মুসলমান সহ্য করতে পারে না। সে কেন হিন্দু/বোদ্ধ/খ্রিষ্টান ধর্মকে অবমাননা কের ব্লগ লেখে নাই। নাস্তিকরা তো কোন ধর্মকেই বিশ্বাস করে না।
সে তার ব্লগে কথা গুলো লিখে আজ শহীদের মর্যাদা পেয়েছে (আমি তার হত্যাকে ও সমার্থন করি না) কিন্তু সেই লেখা গুলো যখন খবর আকারে আমার দেশ প্রকাশ করল তখন মাহামুদুর রহমান রাজাকার হয়ে গেল। মাহমুদুর রহমান কি তার নিজ্বস মতামত লিখছে নাকি রাজিবের কথা লিখছে আশা করি পড়ে দেখবেন (আমি লিংক দেবার চেষ্ট করব) । আর ধর্ম নিয়ে আসলেন না আপনার পোষ্টে আমি তারও উত্তর দিবে আগে আমি আপনার কাছ থেকে এই মন্তব্যের উত্তর আশ করছি।
২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:৩৮
জাহিদুর রহমান মাসুদ বলেছেন: সমস্যাটা তখনই হয় যখন ধর্মকে আপনি রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করছেন। আপনি ধর্ম পালন করেন, নির্বিবাদে করতে পারেন। সংবিধান আপনাকে সেই অধিকার দিয়েছে। এটা মৌলিক অধিকার এবং এর ব্যতয় ঘটলে আপনি ৪৪ নং অনুচ্ছেদ অনুযায়ী উচ্চ আদালতের আশ্রয় নিতে পারেন। কিন্তু আপনি যখন একে নিয়ে রাজনীতি করেন তখনই সমস্যাটার সৃষ্টি হয়। আমি মার্কসবাদী হলে গণতান্ত্রিক রীতি অনুযায়ী অবশ্যই আপনি আমার সমালোচনা করার অধিকার রাখেন। কিন্তু আপনি যখন ইসলাম নিয়ে রাজনীতি করেন তখন কি আপনি এর প্রবর্তকের সমালোচনা সহ্য করতে পারেন, ইসলামের নীতিগুলোর সমালোচনা সহ্য করেন? করেন না।
রাজিব নাস্তিক/আস্তিক হওয়াটা এখানে মুখ্য বিষয় নয়। সে নাস্তিক হলে কেউ না করলেও আমি তাকে শ্রদ্ধা করি। এটাতে লুকানোর কিছু নেই। বিশ্বাসের আবর্ত থেকে বের হয়ে তার বিরুদ্ধে লড়া কঠিন কাজ। রাজিব সেটাই হয়তো করার চেষ্টা করেছিলেন। আর মৃত রাজিব নিশ্চয়ই তার জানাজা পড়াননি। কাজেই এ ধর্মীয় নিয়মের দায়ভার তার নয়। সবচেয়ে বড় কথা সে খুন হয়েছে। খুনের বিচার করতে হবে।
মাহমুদুর রহমান অবশ্যই অন্যায় করেছেন। সংবিধানের ২৬-৪৭ অনুচ্ছেদে যে মৌলিক অধিকারগুলোর কথা বলা আছে তা এবসিলিউট নয়। এর প্রতিটির সাথে শর্ত আছে। দয়া করে শর্তগুলোও পড়বেন। উনি প্রেসের স্বাধীনতার ব্যবহার করে যে নিউজ করেছেন তার ফলেই এতোগুলো মানুষের মৃত্যু হয়েছে। বিদ্বেষ ছড়ানোর জন্য তিনি ইচ্ছে করেই এসব করেছেন। তিনি অবশ্যই দায়ী।
৩| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:৪১
আবিরে রাঙ্গানো বলেছেন: শোনেন ভাই, সরকারের খ্যালা আপনার আমার মত ম্যাংগো পিপলের মাথায় ঢুকবে না। শুধু শুধু এসব নিয়ে মাথা ঘামানো আর ঘুম কামাই আমাদের। সরকার কি করবে বা রাজাকারদের শেষ পর্যন্ত কি হবে বা হতে পারে একটু গভীরভাবে চিন্তা করতে হবে আমাদের। তাহলেই বোঝা যাবে।
২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:৪৬
জাহিদুর রহমান মাসুদ বলেছেন: বুঝা গেছে আপনি খুব গভীর চিন্তা করেন। চিন্তার রেজাল্টটা জানান। আমার মতো ম্যাংগো পিপলের খুম কামাই কিছুটা হলেও স্বার্থক হোক।
৪| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:৪৮
খেজুরে আলাপ বলেছেন: আমার দেশের মাহমুদুর রহমান কে নিয়ে আপনারা কেন এত মেতেছেন..বুঝিনা। আমার দেশের আগে ইনকিলাব এই বিষয় নিয়ে প্রথম লেখালেখি করে। কই , আপনারা তো ইনকিলাব নিয়ে কোন কথা বলেন না।নাকি আমার দেশ আপনাদের বিরোধী রাজনৈতিক দর্শনে বিশ্বাস করে বলে আপনারা আমার দেশের টুটি চেপে ধরছেন।আপনাদের বিবেক লোপ পেয়ে গেছে মনে হয়।
২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:৫৫
জাহিদুর রহমান মাসুদ বলেছেন: আপনি যদি মনে করেন মাহমুদুর রহমান এর মতো ইনকিলাব কর্তৃপক্ষের শাস্তি হওয়া উচিত তাহলে আপনিও শাস্তির দাবি করতে পারেন। যদি ইনকিলাব অন্যায় করছে বলে প্রতিবাদটা আপনিও করতে পারেন। অন্যরা কি বলছে সেটার জন্য অপেক্ষা করার প্রয়োজন কি?
মাহমুদুর রহমান অবশ্যই অন্যায় করেছেন। তবে মাহমুদুর রহমান আমার লেখার মূল বিষয়বস্তু নয়।
৫| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:০৬
মোঃ রিয়াজুল ইসলাম (রিয়াজ) বলেছেন: আজ আমাদের তরুন সমাজ ধর্মের বিরুদ্ধে স্পষ্ট করে বললে ইসলামের বিরুদ্ধে কিছু বলতে পারলিই নিজেকে প্রগতিশীল চুশিল আধুনিক মনে করে কিন্তু অনেকেই যানে না যে এই ইসলাম এর করানেই আজ আপনি বাংলাদেশের স্বাধীন নাগরিক। নিচে লিংক দিলাম পড়ে নিয়েন তার পর ধর্মের বিরুদ্ধে কিছু বইলেন।
01. http://en.wikipedia.org/wiki/Lahore_Resolution
02. Click This Link
শাহাবাগের 1ম দাবির সাথে আমি একমত সকল রাজাকরের বিচার করতে হবে তা যে দলে থাকুক। শাহাবাগে তো শুধু জামাতের রাজাকারদের কথা বলা হচ্ছে কেন রাজা কার কি বিএনপি, আওয়ামিলীগে নেই তাদের বিচার কেন শাহবাগ থেকে চাওয়া হচ্ছে না। বাঙালীদের নামে কে স্লোগান দেয়া হচ্ছে। উপজাতি যারা আছে তারা কি স্বাধীনতার পক্ষে ছিল না তারা কি এখন এই দাবীর পক্ষে নেই তাদের কথা কেন না বলে বাঙালী বলা হচেছ এর পিছনের কারন কি তবে এটা
Click This Link
২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:১১
জাহিদুর রহমান মাসুদ বলেছেন: আমার মনে হয় আপনি ভিন্ন পথে যাচ্ছেন। আপনার প্রথম মন্তব্যের জবাবে আমি যা বলেছি আবার পড়েন।
৬| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:২০
মোঃ রিয়াজুল ইসলাম (রিয়াজ) বলেছেন: আপনিই ভিন্ন পথে আছেন। আল্লহ আপনাকে মাফ করুন ও হেদায়েত দান করুন।
২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:২৫
জাহিদুর রহমান মাসুদ বলেছেন: চলে যাচ্ছেন কেনরে ভাই। প্রথমেতো সংবিধান, গণতন্ত্র কত কিছু দেখাইলেন। এখন গণতান্ত্রিক মতানুসারে রাজনীতি করতে গেলেতো আপনাকে সমালোচনা সহ্য করতেই হবে। ধর্ম নিয়ে রাজনীতি করলে আপনার প্রতিপক্ষ দলের কেউ যদি সেই ধর্মের নীতির সমালোচনা করেন তখনতো আপনাকে গণতান্ত্রিক রীতি অনুযায়ী মানতে হবে, নাকি? আপনারা সেটা মানেন?
৭| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:৩৭
সোনি সুলতানা বলেছেন: সবকিছুর পরেও শাহবাগ এর সাফল্য কামনা করি।
২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:৪৫
জাহিদুর রহমান মাসুদ বলেছেন: সেটাই।
৮| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:১৭
পিয়ার আহসান বলেছেন: মাহমুদুর রহমান অবশ্যই অন্যায় করেছেন। সংবিধানের ২৬-৪৭ অনুচ্ছেদে যে মৌলিক অধিকারগুলোর কথা বলা আছে তা এবসিলিউট নয়। এর প্রতিটির সাথে শর্ত আছে। দয়া করে শর্তগুলোও পড়বেন। উনি প্রেসের স্বাধীনতার ব্যবহার করে যে নিউজ করেছেন তার ফলেই এতোগুলো মানুষের মৃত্যু হয়েছে। বিদ্বেষ ছড়ানোর জন্য তিনি ইচ্ছে করেই এসব করেছেন। তিনি অবশ্যই দায়ী।
সহমত।
আপনি এও বলেছেন, মাহমুদুর রহমান আপনার লেখার মুল বিষয় না! তবে কি শাহবাগে আন্দোলনরতদের সমালোচনা করাই এই পোস্টের উদ্দেশ্য? নাকি চামে ইসলাম ধর্মের নবী সম্পর্কে সমালোচনা মুখ্য?? কিংবা, নাস্তিক ব্লগাররা কতটা উচ্চমার্গীয় প্রাণী সেটা বোঝাতে চাইলেন???
আপনার পোস্টের মুল মর্ম ক্লিয়ার করেন।
২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৩১
জাহিদুর রহমান মাসুদ বলেছেন: শাহবাগ এর সমালোচনা করবো কোন দুঃখে? ওরা যা করেছে সেটার সমালোচনা করলে পাপ হবে। আমি নিজেও প্রথম থেকে ক্ষুদ্র যোগ্যতা দিয়ে চেষ্টা করেছি শাহবাগ এর পক্ষে মতামত গড়ার জন্য। তবে হ্যাঁ কিছু কিছু সিদ্ধান্তে হতাশ হয়েছি, এটাকে সমালোচনা বলা যাবে না।
যা বলার চেষ্টা করেছি
১. রাজিবের হত্যার বিচার; সে নাস্তিক (???) হলেও দোষণীয় নয় এবং এতে শাহবাগ এর রক্ষণাত্বক হওয়ার কোন প্রয়োজন নেই।
২. শুধু জামাত নয়, সব ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করতে হবে। নাহলে জামাত আরেকটি নাম নিয়ে ধর্মীয় রাজনীতি চালিয়ে যাবে।
৩. ধর্মের নামে রাজনীতিটাই ধর্মের মূল সমস্যা। কারণ রীতি অনুযায়ী আপনি আমার সমালোচনার করার যোগ্যতা রাখেন। কিন্তু যারা ধর্ম নিয়ে রাজনীতি করেন তারা কি ধর্মীয় নীতি বা এর প্রবর্তকের উপরোক্ত সমালোচনা সহ্য করার ক্ষমতা রাখেন?
৯| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:২৩
খেজুরে আলাপ বলেছেন: ''কেউ যদি তার পালিত পুত্রের স্ত্রী কে বিয়ে করে এবং এটা কে জায়েয করার জন্য ঐশী বাণী নাজিল করেন'' এই কথা দ্বারা আপনি কী বুঝাতে চাচ্ছেন?
আপনি যদি মুসলিম হন ,আপনার জানা থাকার কথা যে ঐশী বাণী কেউ নাজিল করেনা।আর আপনি যে বিষয়টির অবতারনা করেছেন সে বিষয়টি যদি আপনি আপনার বিশ্বাস থেকে বলে থাকেন তবে আপনি মুসলিম কী না সে ব্যাপারে আমার মত অনেকেরই সন্দেহ হবে।বিণযটি পরিস্কার করবেন আশাকরি।
২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:৩৩
জাহিদুর রহমান মাসুদ বলেছেন: একটু পড়েন। ইসলামের ইতিহাসটাই একটু পড়েন। তারপর তর্কে নামেন। ইসলামে কোন সূত্রে পালিত পুত্রের বিধান বাতিল করা হয়েছে সেটা জানার চেষ্টা করেন।
১০| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:৩৭
খেজুরে আলাপ বলেছেন: এক্ষেত্রে আপনার বিশ্বাস টা কি তা তো বললেন না।আপনি কী ইসলামকে বিশ্বাস করেন নাকি করেন না।সেটা স্পষ্ট করা আপনার দায়িত্ব।
২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:৫৯
জাহিদুর রহমান মাসুদ বলেছেন: আমার ব্যক্তিগত বিশ্বাস এখানে গুরুত্বপূর্ণ নয়। আর আমার লেখা পড়ে যদি আপনি আমার ব্যক্তিগত বিশ্বাস আচ না করতে পারেন তবে আপনাকে বুঝানোর আর কোন দায়িত্ব নেয়া সম্ভব নয়।
আপনাকে পালিত পুত্রের ব্যাপারে ইসলামের ইতিহাসটা পড়তে বলেছিলাম মানে যেটা নিয়ে আপনি তর্কে নেমেছিলেন। এখন নিজেই সেটা থেকে সরে যাচ্ছেন।
১১| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:৩৮
মোঃ রিয়াজুল ইসলাম (রিয়াজ) বলেছেন: আমি ধর্ম নিয়া রাজনীতি করি না। এটা রাজনীতির বিষয় ও না । আমি প্রথমেই বলেছি যে ধর্ম হচ্ছে বিশ্বাসের ব্যাপার। আমি আমার ধর্ম পালন করব, আপনি আপনার ধর্ম পালন করুন। আপনি নাস্তিক হলে আপনার মতাদর্শ পালন করুন কন্তু আপনি আর একটি ধর্মকে কেন অবমাননা করবেন। আপনি তো সংবিধানের দোহাই দিলেন আপনার সেই কমনিষ্ট 72 এর সংবিধানে কি বলা আছে যে বাক স্বাধীনতার দোহাই দিয়ে আপনি অন্য কোন ধর্মের অবমাননা করবেন। রাজির কি করছে সেটা কি আপনাকে আবার বলে দিতে হবে।
আপনার কাছে সু-স্পষ্ট জবাব চাচ্ছী কোন তেনা প্যাচানো ব্যাখ্যা না।
(জামাত যদি এটোকে রাজনৈতিক রং দেয় সেটা তাদের ব্যাপার। আপনারা প্রায়ই ভুলে যান যে ইসলাম ও জামাত সমপূরন ভিন্ন, জামাত একটি রাজনৈতিক দল ও ইসলাম হলে শান্তির ধর্ম দুটি কি এক?)
আমি জামাত বুঝি না, আমি ইসলাম ধর্ম পালন করি তাই এই ধর্মের কোন অবমাননা আমি সহ্য করব না আমি এর প্রতিবাদ করব আপনি কি এটাকে ধর্ম নিয়া রাজনীতি বলবেন, আমি আমর ধর্মের অবমাননার বিরুদ্ধে কথা বললে ধর্ম নিয়া রাজনীতি হয়ে যাবে আর আপনাদের মত চুশিশ রা ধর্মকে অবমাননা করলে প্রগতিশীল হয়ে যাবেন বা আজব এই দেশ।আপনি শহাবাগের মত একটি গুরুত্বপূর্ন যায়গায় 20-25 দিন টানা সমাবেশ করতে পারবেন আর আমি আমার ধর্মের অবমাননার জন্য জুমার নামাজের পর একদিন সমাবেশ করতে পারবো না, এটা কি আপনার সংবিধান অনুমোদন করে। রাজিবের অনুসারীরা শান্তির্পরন সামবেশ করেছে তবে আপনাদের শান্তিপূর্ন সমাবেশ থেকে কেন ব্যাংকের উপর হামলা হল। সাহাবাগের সমাবেশ করতে কি সরকার কোন বাধা দিছে কিন্তু ইসলামের জন্য মিশিল করার কারনে মানিকগনজে 5 জনকে মেরে ফেলা হল এটাকি আপনার সংবিধান অনুমোদন করে।
আপনি স্বিকার করুন আর নাই করুন শুধু মাত্র ইসলাম ধর্মের সংখ্যাগরিষ্টতার কারনেই আপনি আজ স্বাধীনতা ভোগ করছেন যার শুরু হয়েছিল 1940 সালের লাহোর প্রস্তাবের মাধ্যমে। আর আজ আপনি সেই ধর্মকে অবমাননা করলে চুশীল উপধী পাবেন, শহীদ উপাধী পাবেন। শহীদ এর মানে কি তা আপনি যানেন, যে রাজীবকে শহীদ বলছেন। সে তো ধর্মকেই মানেনা তবে আজ আবার তাকে ধর্মের কাছে আসতে হল কেন শহীদ উপাধী নেওয়ার জন্য। তার জানাযা জন্য যেমন সে দায়ী নয় তেমনী তার শহীদ হওয়ার জন্য ও সে দায়ী নয় দায়ী হলেন আপনাদের মত যার তাকে শহীদ বানীয়েছেন।
তাহলে আজ শাহবাগে কি হচ্চে আদালতের বিচার আমরা না মেনে আমরা শুধু যামাতের মধ্যে যে সকল যুধ্দাপরাধী আছে তাদের বিচার না চেয়ে সরাসরি ফাসি দাবী করছি তবে ট্রাইবুনাল করার কি দরকা ছিল। সরাসরি ফাসি দিয়ে দিলেই তো হয়। কখন ও তো লীগ, বিএনপির মধ্যে যে সকল যুদ্ধাপরাধীরা আছে তাদের কেন ফাসি দাবী করছি না কেন।
যে সরকার 2 মিনিটে ঢাকাকে ভাগ করতে পারে যে সরকার খুব সহজেই তত্তাবাধায়ক সরকার ব্যবস্থা বাতীল করতে পারে সে সরকার কি এদের ফাসি দিতে পারে না। কোথায় এত বাধা । তবে কেন ফাসি দিচ্ছে না, কেন 20-25 দিন ধরে এটা নিয়ে রাজনীতি করছে সেটা কি আপনাকে বুঝিয়ে দিতে হবে। লীগ এই ইস্যুটা নিয়া যতদিন পারাযায় ততদিন রাজনীতি করবে।
কাল এক্সাম তাই বেশি সময় দিতে পারলাম না।
আমার কিছু স্পট কথা আমি বলি।
1. আমি রাজনীতি করি না
2. আমি ও প্রকৃত যুধ্দাপরাধী (জামাত+লীগ+বিএনপি) সঠিক বিচার চাই (আপনাদের মত তালগাছ আমার তাই ফাসি দাও তা না)
3. আমি শান্তির ধর্ম ইসলাম পালন করি
4. আমি অন্য কোন ধরমকে নিয়া অবমাননা করি না
5. কেউ যদি আমার ধর্মকে নিয়া অবমাননা করে তবে আমি তার প্রতিবাদ করব (এটা কি ধরম নিয়া রাজনীতি সেটা আপনার ভাষায় হতে পারে, যারা জেগে ঘুমায় তাদের কি কি বলব।)
রাজীবের বলগ প্রকাশ হবার আগে কি সারা দেশের আলেম সমাজ প্রতিবাদ করছে কেউ কি শাহবাগের আন্দোলনের বিরোধী তবে আপনি কেন রাজীব নামক নাস্তিকটাকে ডিপেন্ট করে নিজের ইমানের ক্ষতি করছেন।
২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:১৮
জাহিদুর রহমান মাসুদ বলেছেন: ত্যানা পেচানোর অভ্যাস নেই। তাই অল্প কথা য় উত্তর দিচ্ছি।
১। শাহবাগ এ যারা বসে আছে তারা এই তিন সপ্তাহেও কোন ধ্বঃসযজ্ঞের সাথে জড়িত নয়। তাদের অবস্থান শান্তিপূর্ণ। ঢাকার কথা আমি নিশ্চিত নই। তবে চট্টগ্রামে শান্তিপূর্ণ সমাবেশ করতে পুলিশ অনুমতি দিয়েছিল। অনুমতির পরও তারা সাঙবাদিকদের উপর হামলা করেছে। সারা দেশে গণজাগরণ মঞ্চ, শহীদ মিনার ভেংগেছে, জাতীয় পতাকার অবমাননা করেছে। এটা প্রতিবাদের নমুনা নয়। জনগণের সম্পদ রক্ষার্থে সেক্ষেত্রে পুলিশকে কঠোর হ্ওয়া ছাড়া আর কোন উপায় নিশ্চিতভাবে ছিলনা।
২। কেউ কথার মাধ্যমে আপনার অবমাননা করলে আপনি কোর্টে যান, বা যুক্তির মাধ্যমে তাকে পরাস্ত করার চেষ্টা করুন। জনসম্পদ বিনষ্ট বা তার উপর হামলা চালাতে পারেন না।
৩। ১৯৪০ বাংলাদেশ আর বর্তমান প্রেক্ষিত এক নয়। মানুষের মন মননের পরিবর্তন হয়েছে। ইতিহাসের ধারাবহিকতায় সেটা বাংলাদেশের সৃষ্টির একটি পর্যায় হতে পারে। কিন্তু এটা কখনই বাংলাদেশের স্টেট পলিশির ধারক বা বাহক নয়। আমাদের স্টেট পলিসির ধারক বা বাহক ১৯৭১।
৪। আপনি এক জায়গায় বলছেন আস্তিক-নাস্তিক নিয়ে ভাবেন না। আবার বলছেন কেন আমি রাজিব-কে নিয়ে ভেবে আমার ইমান নষ্ট করছি। বিপরীতধর্মী বক্তব্য। রাজিব নাস্তিক ছিল কিনা আমি নিশ্চিত নই। হলেও আমি তাকে শ্রদ্ধা করি। তার হত্যার বিচার চাই। তার নামের আগে শহীদ বসালে বা না বসালেও তার ত্যাগের স্বীকৃতি বাড়বে বা কমবে না।
১২| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:৪৪
খেজুরে আলাপ বলেছেন: আরেক টা কথা বলি...কথাটা মনোযোগ দিয়ে শুনবেন। আল্লাহর রসূল (সঃ) সকল সমালোচনার উর্ধ্বে। ব্যক্তি স্বাধীনতা মানে এই নয় যে আপনি আল্লাহর রসূল (সঃ) এর সম্পর্কে কটুক্তি করে যাবেন।আপনি নাস্তিক হোন বা যাই হোন না কেন কারো কিছু এসে যায় না। কিন্তু আল্লাহর রসূল (সঃ) এর সম্পর্কে কটুক্তি করলে অনেককেই আপনার বিরুদ্ধে দেখতে পাবেন।
২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:৫২
জাহিদুর রহমান মাসুদ বলেছেন: উনাকে নিয়ে রাজনীতি করলে সমালোচনা হবেই। সমালোচনা না চাইলে বা সহ্য করতে না পারলে উনাকে রাজনীতি থেকে দূরে রাখুন। রাজনীতিতে সব দল মতের সমালোচনার অধিকার আছে। উনার মত যদি রাজনীতির হাতিয়ার হয় তবে সমালোচনা হবেই।
১৩| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:৫০
মোঃ রিয়াজুল ইসলাম (রিয়াজ) বলেছেন: খেজুরে আলাপ, আপনার সাথে কঠিন ভাবে সহমত। এটা নিয়া রাজনীতি করার কোন সুযোগ নাই।
১৪| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:৫৯
একাকী_পথিক বলেছেন: apni rajib thekeo kharap...rajib er shahosh chilo...ja bolar bole felse...ar apni chame chupe lukaya boltesen..tao durvaggo crome koyekta montobbe apnar ashol chehara ber hoye gese...anyway... ja bolar shahosh kore bole felen.ato voy pele 'islam biddheshi shomaj a '( mind it Nastik shomaj noy) a ucchotor ashon paben na jai hok... shahbag er shadharon manuhser joy hok... kicchu khomota lubhi manush jara shahbag niye vinno khelay tader dhikkar ! valo thaiken
ar chipay na boisha gola jhaira kashen.
২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:২২
জাহিদুর রহমান মাসুদ বলেছেন: আমার কাছে আমার বক্তব্য পরিস্কার। তবে আপনি যদি না বুঝে থাকেন সে ক্ষেত্রে আমার বুঝানোর ক্ষমতা কম বা আপনার বুঝার ক্ষমতা কম।
১৫| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:২৭
খেজুরে আলাপ বলেছেন: আপনার মত কিছু স্ববিরোধী নাস্তিক এর কারণে আজ শাহবাগ আন্দোলনের এই অবস্থা।
২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:৩৩
জাহিদুর রহমান মাসুদ বলেছেন: স্ববিরোধটা কোথায়? পালিত পুত্রের বিষয়টা জানতে পারছেন?
১৬| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:৫৯
একাকী_পথিক বলেছেন: accha apnara jara nijeder nastik bole prochar koren tara ashole ki chan bolte parben??
1. apnar moto shobai nastik hoye jak??
2. mot prokasher shadhinota chan?
3. na islam dhormo niye baje kotha bolte chan?
ashole apnader agenda ki?
1. apni jodi shudhu mot prokash e korte chan taile onner bishash niye eto birodhita koren keno?
2. islam jara palon kore tara shb kichu mene niyei palon kore. apnar jodi mante iccha na kore apni manben na. simple kotha. kintu jara mante chay tader eto chulkan ken apnara?
3. apni amar dhormo niye kharap kotha bolben. jeita ami bishash kori valobashi. ar ami chup chap boshe shunbo eita kivabe vaben?
3. apni jodi islam niye ghataghati na koren tailei to hoye jay. amader dhormo amader palon korte din...apni apnar bishash palon korun. ei shadhinota ei desh apnake diyeche.
apni jodi amar dhormo niye khucha khuchi start koren taile apni to firti aghatpaben tai na? newton shaheb e to eita boel gesen. prottek criya r shoman o biporit protikriya ache!!
akhn bolen amar ans gula?? asha kori eriya jaben na!
and FYI - dhormo niye rajniti hoy na.. Dhormo base kore rajniti hoy. eita akhn start hoy nai. civilisation er por thekei chole ashche. dhormo akta bisshash. akta niti. akdol manush jara akta niti er asroy a jibon chalay tader shikkha, rajniti, jibon, jibika shob kicchutei oitar upor base kore hoy. eita notun kore amdani kora kunu bostu na. so plz apnader moton kichu 'oti shikkhito abal' jara duita boi pore nijeder Marksbadi mone koren tara abar library te firot jan. and pora start korun. bhalo thakben and ans gula diben doya kore!
২৮ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৮:২৪
জাহিদুর রহমান মাসুদ বলেছেন: আপনার বেশিরভাগ কথা উদ্ধার করতে আমার খুব কষ্ট হইছে। বাঙলিশ কম বুঝি।
যাহোক, অতি সংক্ষেপে সারকথাটা বলি, আপনি আপনার মতো করে আপনার ধর্ম পালন করুন। কেউ বাধা দিচ্ছেনা। দেয়ার কোন সুযোগ নাই। আপনি দিনরাত নামাজ পড়েন, রোযা রাখেন, হজ্ব করেন কোন সমস্যা নেই। আমার মনে হয় না জনগণের ধর্মপালন নিয়ে কেউ কটুক্তি করছে। যদি করে তবে সেটা অন্যায় হবে। তবে দয়া করে ধর্মটাকে রাষ্ট্রের উপর চাপাবেন না। যদি এতটুকুন করেন তাহলেই আর কোন সমস্যা থাকেনা।
যাহোক, অন্য কারো কথা জানিনা তবে আমার চা্ওয়া খুব স্পষ্ট। একটি উত্তরাধিকার/পারিবারিক আইন চাই যেখানে ধর্মের প্রভাবের চেয়ে মানুষের অধিকার বা প্রয়োজনটার বেশি স্বীকৃতি থাকবে। এমন একটা সমাজ চাই যেখানে যত্রতত্র মসজিদ নির্মাণের মাধ্যমে ব্যবসা হবে না। চাই না ধর্মীয় শিক্ষার নামে কাউকে সভ্য দুনিয়ার শিক্ষা থেকে বঞ্চিত করে তাকে বেকার রেখে বোমাবাজ বানানো। মাদ্রাসার এই ছেলেগুলোরও আধুনীক শিক্ষা প্রাপ্তির অধিকার আছে। ধর্মের এই প্রভাবগুলো সরান, ধর্মটারে ব্যক্তিগত পর্যায়ে নিয়ে যান। দেখবেন আর সমস্যা হচ্ছে না।
আরেকটা বিষয় মুসলমানদের সহনশীলতা বাড়ানো এবঙ আবেগটা কমানোর দিক্ওে নজর দেয়ার প্রয়োজন। তাহলেও অনেক সমস্যা কমে যাবে।
১৭| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:৪৩
একাকী_পথিক বলেছেন: ki bhai prosnogulur jobab dilen na!!!??
১৮| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৮:৪৭
আমরা তোমাদের ভুলব না বলেছেন: একাকী_পথিক বলেছেন: apni rajib thekeo kharap...rajib er shahosh chilo...ja bolar bole felse...ar apni chame chupe lukaya boltesen..tao durvaggo crome koyekta montobbe apnar ashol chehara ber hoye gese...anyway... ja bolar shahosh kore bole felen.ato voy pele 'islam biddheshi shomaj a '( mind it Nastik shomaj noy) a ucchotor ashon paben na jai hok... shahbag er shadharon manuhser joy hok... kicchu khomota lubhi manush jara shahbag niye vinno khelay tader dhikkar ! valo thaiken
ar chipay na boisha gola jhaira kashen.
ূৃবগু টবৃতদড
©somewhere in net ltd.
১|
২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:০৭
ধ্রুপদী সত্য বলেছেন: সহমত