নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফাহিম হাসনাত

আমি ব্র্যাক ইউনিভার্সিটির ছাত্র..কম্পিউটার ইন্জিনিয়ারিং পড়ছি..নিরপেক্ষভাবে সবকিছু দেখার চেষ্টা করি..আর কিছু বলার নেই ।

ফাহিম হাসনাত › বিস্তারিত পোস্টঃ

ব্র্যাক ইউনিভার্সিটি সাভার ক্যাম্পাস এবং কিছু সমালোচনা

১১ ই এপ্রিল, ২০১৫ দুপুর ১২:৩৯

ব্র্যাক ইউনিভার্সিটির ছাত্র ছাত্রীদের একটি সেমিস্টার সাভারে একটি আবাসিক ক্যাম্পাসে অবস্থান করতে হয়।তিন মাসের এই সেমিস্টার ছাত্র-ছাত্রী দের মাঝে নৈতিকতা,মূল্যবোধের বীজ বপন করার প্রতিশ্রুতি করে।আসলেই কি তাই ? নাকি চিত্র ভিন্ন ?



ক্যাম্পাসে ঢুকেই প্রথমে যেটা চোখে পড়ে তা হলো ছেলে মেয়েদের জন্য আলাদা আলাদা ডর্মিটরি।ছেলেদের জন্য কৃষ্ণচূড়া,ছায়ানীড়,ধানসিড়ি ও গন্ধরাজ।মেয়েদের জন্য সূর্যোদয়,দিগন্ত,রজনীগন্ধা।যখন দেখি এরকম কয়েকটা ডর্ম তখন প্রথমেই যেটা মাথায় আসে তা হলো ডর্মে ডর্মে দ্বন্দ্।ভালো দিক হলো সেটা শুধু খেলার মাঠেই সীমাবদ্ধ ছিলো।এরকম দলীয়করণ শুধু ডর্মেই সীমাবদ্ধ ছিলো না,ছিলো খা্ওয়ার টেবিলেও - একদল সকালে খেতো রুটি-ডিম আরেক দল খেতো পাউরুটি-মাখন,একদল খেতো ছুড়ি আর কাটা-চামচ দিয়ে আরেক দল খেতো হাত দিয়ে।সবচেয়ে খারাপ লাগছে এটা শুনে যে বেশীরভাগ স্টাফদের Dining এ বসে খাওয়ার অনুমতি নেই।এটার মানে কি ?? SLL ( সোশ্যাল লার্নিং ল্যাব ) দিয়ে কিছু শেখানো যায় না।যদি ছাত্র-ছাত্রীদের শেখাতে চান কিভাবে মানুষ কে সম্মান করতে হয় তাহলে স্টাফদের সহ এক টেবিলে বসে খাওয়ান । এভাবে স্টাফদের অপমানিত করার কোন মানে হয় না। এসব দেখে বড়লোকের আদরের দুলালীরা কি শিখবে ? কিভাবে অপমান করতে হয় গরীবের ?



বাজে ধরনের দুটো সাবজেক্ট পড়তে হয়েছে এখান।সাবজেক্ট ঠিক থাকলেও আমি মনে করি পাঠ্যধারায় রয়েছে বিশাল ভুল।প্রথমেই আসি " HUM103 " এর কথায় ; সিরিয়াসলি ??? ব্র্যাক ইউনিভার্সিটি কি মনে করে Ethics & Culture একটা বই পড়েই শেখা যাবে ? তাই যদি হয় তাহলে ক্লাস থ্রির পাঠ্যসূচি তেই এই বই পড়ানো উচিত,তাহলে ছোটবেলা থেকেই সবাই Ethic loaded আর Morality concern মানুষ হয়ে বড় হবে।তাই নয় কি ? Utilitarianism ? ৪৩০ জন স্টুডেন্টদের খুশি করতে আপনি রাজি ? চাইনা কোন ক্লাস,মানবেন ? Duty Ethics ? Universal Moral Law ? আপনারা আমাদের জায়গায় এসে দেখেন,পারবেন এত প্যারা সহ্য করতে ? সকাল ৮ টায় জাতীয় সঙ্গীত,এক দিনে ২/৩ টা প্রেজেন্টেশন,কথায় কথায় মার্কস হারানোর ভয় ,পারবেন এভাবে চলতে ? চাইবেন এভাবে চলতে ?

এরপর আসি DEV101 এর কথায়।কি লাভ হয়েছে ? Pre-Muslim Period পড়ে কি লাভ হয়েছে ? আচ্ছা সেটা বাদ দিলাম।বাংলাদেশের Politics, Good Goverance আর Constitution পড়ে আদৌ কোন লাভ হয়েছে কারো ? চায়ের দোকানে বসে দেশের রাজনীতি নিয়ে আলাপ করতে গেলেও তো এসব কাজে আসবে না।অযথা ৬ ক্রেডিট নষ্ট।মজা করার আর মজা নেয়ার একটা সীমা আছে ।



সেমিনারে ভরপুর তিন মাস।সেমিনার কখনই তার নির্দিষ্ট সময়ের বাহিরে প্রভাব ফেলতে পারে না।যেই আসছে সেমিনারে সেই Distinguish অতিথি কে নিয়ে ছাত্র-ছাত্রীরা কঠোর নিন্দা সমালোচনা করে সেমিনারের প্রভাব সেমিনারেই শেষ করছে।BRAC নাকি Show off করতে পছন্দ করে না তাহলে BRAC নিয়ে একটা সেমিনার কেন আয়োজন করা হয়েছিলো ? BRAC এটা করছে ওটা করছে এসব জানানোর পিছনে কারনই হচ্ছে Show of । BRAC Visit Presentation আরেকটা অনর্থক Show off।৪৩০ জন স্টুডেন্টডের নিজেদের স্বার্থে কষ্ট দিয়ে কি হাসিল করলো BRAC ?

শুক্রবারের নামাজের পড়ে আসার পর নিজেকে যথারীতি আসামী মনে হয়েছে।যেভাবে চেকিং করে তারা তা প্রধানমন্ত্রীর বাসভবনে ঢুকার সময়ও করে না।কে্ও যদি ড্রাগ নিতে চায় তা কোন ব্যাপারই না।আমি এখনই " BRAC University RS Campus এ ড্রাগ নেয়ার ১০১ টি উপায় " নামক বই লিখতে পারবো।সিকিরউটি ক্যামেরা সবগুলোই 'লুল ', বেশীরভাগ ক্যামেরাই ওয়াশরুমের দিকে তাক করা।এসব ক্যামেরা ছেলে মেয়েদের অনৈতিক কাজ ঠেকাতে পারে না।" BRAC University RS Campus এ সঙ্গীর সাথে অবৈধ মেলামেশার ১০১ টি উপায় " আমার দ্বিতীয় বই।



যে বিষয়টি আমাকে সবচেয়ে বেশী নাড়া দিয়েছে তা হলো সাভার ক্যামপাসে নৈতিকতার অবক্ষয়।শুরু করি মেয়েদের নিয়ে।এমন অনেক মেয়েকে যারা প্রথমে শালীন পোশাকে ঘুরতো।কিন্তু কিছু কিছু বলতে গেলে হাতে গোনা কয়েকটা ওভার স্মার্ট মেয়েদের ওড়না ছাড়া আর টি-শার্ট পড়ে ঘুরে বেড়ানো দেখে শালীনরাও অশালীন হওয়া শুরু করে দেয়।মহামারী আকারে দেখা দেয় এই ব্যাধি।পরিবারের শিক্ষা ভুলে পাশ্চাত্য সংস্কৃতি অনুসরনে ব্যাস্ত হয়ে পড়ে গোটা সাভার ক্যামপাস মেয়ে সম্প্রদায়।ছেলেদের মাঝে যারা শুরুর দিকে একদম গালিগালাজ করতো না শেষের দিকে তারাই সবচেয়ে বড় গালিবাজে পরিনত হয়।শুদ্ধ বাংলায় কথা বলা ছেলেও " করাম " " খায়াম " বলা শুরু করে দেয়।অনেক নন-স্মোকার বন্ধুর পাল্লায় পড়ে স্মোকার হয়ে যায়। Cultural Diversity'র নামে বাপ-মায়ের দেয়া শিক্ষা তিন মাসে খতম।



ভয়ের জোরে চলে সাভার ক্যাম্পাস,কথায় কথায় " Marks Will Be Deducted " আর ভার্সিটি থেকে বের করে দেবার ভয়।BRAC University সাভার ক্যাম্পাস স্টুডেন্টদের জন্য তিন মাসের vacation আর নৈতিকতার অবক্ষয় ঘটানোর জায়গা ছাড়া আর কিছু না।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.