নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফয়েজ উল্লাহ রবি

একজন মানুষ এটাই আমার পরিচয়

ফয়েজ উল্লাহ রবি › বিস্তারিত পোস্টঃ

"মৃত্যু উল্লাস" বাংলাদেশ কি আঁধারে ধাবিত হচ্ছে ? (প্রসঙ্গঃ- ওবায়দুল কাদের অসুস্থ)

০৩ রা মার্চ, ২০১৯ রাত ৮:৩৬



আগে বাংলাদেশের কেউ অসুস্থ হলে বা মৃত্যুবরণ করলে, দল-মত নির্বিশেষে সবাই প্রার্থনা সমবেদনা বা দুঃখ প্রকাশ করতো। হউক সেই ঘোর বিরোধী বা চরম শত্রু! যখন থেকে গণজাগরণ মঞ্চ এর আর্বিভাব হলো তখন থেকে যেনো এই প্রথাটা উঠে গেছে। এখন কেউ মারা গেলে বা অসুস্থ হলে প্রায় সবাই (বেশির ভাগ মানুষ) হাসি ঠাট্টা বা ট্রল করে থাকে, এইতো কিছু দিন আগে আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের মৃত্যুর পরে দেখলাম, কবি আল মাহমুদ এর মৃত্যুতে দেখলাম, আজ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের অসুস্থতা নিয়ে দেখলাম অন লাইনে হাসি ঠাট্টা হয়েই যাচ্ছে। গত পরশু (০১ মার্চ ২০১৯) ওবায়দুল কাদের সাহেব বলেছেন খালেদা জিয়ার অসুস্থতা নিয়ে বিএনপি রাজনীতি করছেন কিন্তু ভাগ্যের কি নির্মম পরিহাস আজ সত্যিই ওবায়দুল কাদের অসুস্থ আর এখানে কোন রাজনীতি নেই!



মানুষের অসুস্থ বা মৃত্যুতে হাসি ঠাট্টার এই প্রথাটা চালু বেশিদিনের নয় “যুদ্ধ অপরাধে জামায়াত নেতা কাদের মোল্লার যাবজ্জীবন সাজা হলো, তা মেনে না নিয়ে কিছু লোক বা বাম ছাত্র আন্দোলনের কিছু ছাত্র শাহবাগে একটা চোট্ট আন্দোলনের সুত্রপাত গঠে ! সরকারও এই রায়ে অতোটা খুশি হয়নি সরকার নিজ উদ্যোগে তো আইন পরিবর্তন করতে পারে না, তখন জনমত সরকারের বিপক্ষে যেতে পারে, (লোক বলবে বিরোধী দলকে ধমন করার জন্য করছে) তাই লোক দেখানো একটা সমর্থন দরকার ছিলো আর তখনই সরকার সরাসরি গণজাগরণ মঞ্চকে সমর্থন দেয়া শুরু করে দেয়, গণজাগরণ মঞ্চের একটি চেহারা (যুদ্ধ অপরাধীরের বিচার করা হউক) এই চেহারায় মানুষের খুব ভালো লেগেছে এবং ওদের দাবীর সাথে প্রায় সবাই সমর্থন জাগাতে শুরু করলো এমন কি বিএনপিও ওদের সমর্থন দিলো । প্রথম দিকের ঐ চেহারা সাথে অন্য চেহারাটাও উন্মোচিত হতে লাগলো, জামায়াতকে অর্থ জোগান দেয়ার কারণ দেখিয়ে ইবনেসিনা, ইসলামিক ব্যাংক সহ ইসলামিক নামের সব প্রতিষ্ঠানের বিরুদ্ধে বলতে লাগলো ধীরে-ধীরে ওদের আসল চেহারাটা জনগণের সামনে প্রকাশ পেতে লাগলো সর্ব কথার এক কথায় এসে দাঁড়ালো “ওরা জামায়াত কিংবা ইসলামিক ব্যাংক নয় বরং ইসলামের বিরুদ্ধেই দাঁড়ালো” আর জনগণের সমর্থন হারাতে লাগলো আর এই দিকে সরকারের ওদের কাছে আর পাওয়ার কিছু ছিলো না বলে সরকারও দূরে সরে গেলো!

প্রথম গণজাগরণ মঞ্চেই কারো মৃত্যুতে (কাদের মোল্লার) উল্লাস করা শুরু হয়ে এখন তা এই পর্যায়ে এসে দাঁড়ালো। আজকের এই পরিবেশের জন্য গণজাগরণ মঞ্চকেই বেশির ভাগ দায়ী করা যেতে পারে। তারপর থেকে এই ভাতৃত্বের বন্ধন (কারো মৃত্যুতে উল্লাস নয় শোক) এই প্রথার বিলুপ্ত হয়ে মৃত্যুতে উল্লাস করা প্রথার মাধ্যমে বাংলাদেশ এক কালো আঁধারের দিকে ধাবিত হচ্ছে।

০৩ মার্চ ২০১৯

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৩ রা মার্চ, ২০১৯ রাত ৮:৪৮

চাঁদগাজী বলেছেন:


বাংলার মানুষের অধপতন ঘটায়েছে সরকার ও তাদের প্রশাসন।

০৪ ঠা মার্চ, ২০১৯ রাত ১:৩৩

ফয়েজ উল্লাহ রবি বলেছেন: এর পরিনতি শেষ কিন্তু অনেক বিপদের তাঁর বোঝা আমাদের আগামীতে বয়ে যেতে হবে, এখন যারা তারা কিছুদিন পর পৃথিবী চেড়ে চলে যাবে আর আমাদের রেখে যাবে অবিশ্বাসের এক পাহাড়! অন্ধকার গলি পেরিয়ে আগামী প্রজন্ম কি পারবে আলোয় ফিরতে? তবু আমি আশাবাদীদের দলে আসবে আলো আসবেই।

২| ০৩ রা মার্চ, ২০১৯ রাত ৯:১১

মৃত্যু হবে একদিন বলেছেন: কবি আল মাহমুদ কে নিয়ে কত % মানুষ হাসি তামাশা করেছেন ?

গণজাগরণ মঞ্চে কি অপকর্ম হয়েছে যারা ঢাকা থাকেন তারা যানেন।

০৩ রা মার্চ, ২০১৯ রাত ১০:০০

ফয়েজ উল্লাহ রবি বলেছেন: পৃথিবীর সব দেশে ক্ষমতাবানরা মনে করেন জনগণ তাদের সাথে বাস্তব কিন্তু ভিন্ন
ঠিক সেই ভাবে আমাদের দেশের ক্ষমতায় যারা থাকেন তারাও তাই মনে করেন আর ভুল করে বসেন, এখন আওয়ামী লীগ বা সরকার ঘরানার লোক গুলোকে নিয়ে বেশি ঠাট্টা হয়ে থাকে, সেই তুলনায় অপর পক্ষের অতো না, এই সরকারের আমলে অনেক কিছু নতুন প্রথার তৈরি হয়েছে, যেমন-
:|| কেউ মৃত্যুবরণ করলে সামাজিক মাধ্যমে পোস্ট করলে মৃত্যুর সত্যতায় নিশ্চয়তা চায়- লিংক দাও!
:|| ভোটের কথা উঠলেই মানুষ হাসি-ঠাট্টা জুড়ে দেয়।
:|| কোন পুরস্কারের কথা উঠলেই মানুষ সন্দেহ করে।

আসলে আমরা অন্ধকারের দিকেই যাচ্ছি।

৩| ০৩ রা মার্চ, ২০১৯ রাত ৯:২০

আমিনভাই বলেছেন: বাংলার মানুষকে ওরা পশু বানিয়ে দিচ্ছে। আওয়ামীলীগ প্রধান ও ওরা কয়জনিই দাই। এখনো সময় আছে ওদের থামাতে হবে।

০৪ ঠা মার্চ, ২০১৯ রাত ১:৩৭

ফয়েজ উল্লাহ রবি বলেছেন: সেই পথে হেঁটেই আগামী সরকার নিয়ে যাবে আঁধারে
আর আমরা বসে-বসে দেখবো আর কাঁদবো
বুক করে দুঃখের আধার ! আধার অর্থ পাত্র, আশ্রয়)

৪| ০৩ রা মার্চ, ২০১৯ রাত ৯:৩৭

ইফতেখার ভূইয়া বলেছেন: সবার উপর মৃত্যু সত্য তাহার উপর নাই।

০৩ রা মার্চ, ২০১৯ রাত ১১:২৮

ফয়েজ উল্লাহ রবি বলেছেন: আমরা বারবার ভুলে যাই, তাই নিজেকে হারাই, আর ভুল পথে খুঁজে পাই, তবু বারংবার ওখানেই ফিরে যাই!

৫| ০৩ রা মার্চ, ২০১৯ রাত ১০:১৪

রাজীব নুর বলেছেন: বিবেকহীন লোক দিয়ে দেশ ভরে গেছে। এগুলোকে থাপড়ানো দরকার।

০৩ রা মার্চ, ২০১৯ রাত ১১:১৮

ফয়েজ উল্লাহ রবি বলেছেন: শুধু বিবেকহীনতাই এর জন্য দায়ী নয়
এর পেছনের গল্প কিছুটা সামান্য বলেছি পোস্টে অতিরিক্ত রাগ ক্ষোভ থেকেই মানুষ গুলো এমন করেছে বা করছে।
সৈয়দ আশরাফ সাহেব যখন মৃত্যুবরণ করেন সেই সব গুলো খবরের ম ন্তব্য গুলো দেখলে তখন বুঝতেন যতোটা ভালোবাসা অর্জন করেছেন তার চেয়ে হাজার গুণ বেশী ঘৃণা অর্জন করেছেন। আল্লাহ ব লেছেন মৃত্যুর প রে ফেরেস্তারা মৃত ব্যক্তির আশেপাশে ঘুরা ঘুরি করেন এবং মানুষের ভালো-মন্দদের আলাপ গুলো শোনেন অথচ আওয়ামী লীগের বা নাস্তিকদের কেউ মারা গেলে ফেরেস্তারাও হয়তো কথা গুলো শোনে ফেরেস্তারাও অবাক হবেন। যাক যেমন কর্ম তেমন ফল যে যা কবরেই যাবে। তবু আফসোস হয় আমরা কোন দিকে যাচ্ছি ।

৬| ০৩ রা মার্চ, ২০১৯ রাত ১০:৫২

রোকনুজ্জামান খান বলেছেন: কাদের সাবেব এর জন্য শুভ কামনা রইলো।
তিনি বেচে থাকুক এক যুগ ।

০৩ রা মার্চ, ২০১৯ রাত ১১:২০

ফয়েজ উল্লাহ রবি বলেছেন: শুধু একযুগ কেন? আরো বেশী দিন বেঁচে থাকুক, বর্তমান জীবন নিয়ে বির্তক থাকলেও (স্বৈরাচারী) গত রাজনীতিক জীবন নিয়ে এতো বির্তক নেই কিন্তু রাজনীতে উনি উজ্জ্বল নক্ষত!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.