নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

আল্লাহ কেন সৃষ্টিকর্তা এবং অন্য সব কিছু কেন তাঁর সৃষ্টি?

০১ লা এপ্রিল, ২০২২ ভোর ৬:২০




সূরাঃ ৫৫ রাহমান, ২৬ নং ও ২৭ নং আয়াতের অনুবাদ-
২৬। তাতে সব বিলিন হয়
২৭। আর বাকী থাকে তোমার প্রতিপালকের সত্তা, যিনি মহিমাময়, মহানুভব।

সহিহ বোখারী ৬৯ নং হাদিসের (ইলম অধ্যায়) অনুবাদ-
৬৯। হযরত আনাস (রা.) থেকে বর্ণিত। হযরত নবি করিম (সা.) বলেছেন, তোমরা সহজ পথ অবলম্বন কর, কঠিন করে তুলবে না এবং সুখবর দাও। বিরক্তি-অস্বস্তি সৃষ্টি করবে না।

* সহজ হিসাব: আল্লাহ এবং অন্য সবকিছু এক রকম নয় ১। অন্য সব কিছু বিলিন হয় ২। আল্লাহ বিলিন না হয়ে বাকী থাকেন। সুতরাং ১। অন্য সব কিছু সসীম ২। আল্লাহ অসীম।কারণ সসীম বলেই অন্য সব কিছু ফুরিয়ে গিয়ে বিলিন হয়। অসীম বলেই আল্লাহর ফুরিয়ে যাওয়া অসম্ভব, সেজন্য তিনি বাকী থাকেন।সুতরাং ধরে না রাখলে অন্যসব কিছু বিলিন হয়ে শুধুমাত্র আল্লাহ বাকী থাকেন। কিন্তু ধরে না রাখলেও আল্লাহ বিলিন না হয়ে বাকী থাকেন।

সূরাঃ ১১২ ইখলাসের অনুবাদ-
১। বল, তিনি আল্লাহ, এক-অদ্বিতীয়।
২। আল্লাহ অমুখাপেক্ষী।
৩। তাঁর কোন সন্তান নেই এবং তিনিও কারো সন্তান নন।
৪। আর তাঁর সমতুল্য কেউ নেই।

* বিলিন না হয়ে বাকী থাকার কারণে আল্লাহ দেখেছেন তিনি এক-অদ্বিতীয়। তিনি পিতা-মাতা, স্ত্রী-সন্তান বা অন্য কারো মুখাপেক্ষী নন। কারণ এসবের কিছুই তখন ছিল না।তিনি ছাড়া আর কেউ যখন ছিলই না তবে আর কেউ তাঁর সমতুল্য কেমন করে হয়?

সূরাঃ ২ বাকারা ১১৭ নং আয়াতের অনুবাদ-
১১৭। আকাশ মন্ডলী ও পৃথিবীর দৃষ্টান্ত বিহীন নতুন স্রষ্টা। আর যখন তিনি কোন কিছু করতে সিদ্ধান্ত করেন তখন উহার জন্য শুধু বলেন ‘হও’ আর উহা হয়ে যায়।

* পুরাতন সব বিলিন হওয়ায় আল্লাহকে নতুন স্রষ্টা হতে হয়েছে। তিনি সকল সসীমকে সীমা দিয়ে হও বলার পর সকল সসীম হয়েছে। সেজন্য তিনি সকল সসীমের সৃষ্টিকর্তা।

সহিহ মুসলিম, ২৪৯ নং হাদিসের (কিতাবুল ঈমান) অনুবাদ-
২৪৯।হযরত আবু হুরায়রা (রা.) কর্তৃক বর্ণিত। রাসূলুল্লাহ (সা.) বলেছেন, তোমাদের কাছে লোকেরা প্রতিটি বিষয় সম্পর্কে জিজ্ঞেস করতে থাকবে। শেষ পর্যন্ত এও বলবে যে, আল্লাহ প্রত্যেকটি বস্তু সৃষ্টি করেছেন, কিন্তু তাঁকে সৃষ্টি করেছে কে?

সহিহ মুসলিম, ২৫০ নং হাদিসের (কিতাবুল ঈমান) অনুবাদ-
২৫০। হযরত আনাস ইবনে মালিক (রা.)কর্তৃক বর্ণিত। রাসূলুল্লাহ (সা.) বলেন, মহান পরাক্রমশালী আল্লাহ বলেন, তোমার উম্মত হঠাৎ এ ধরনের কথা বলবে। যেমন তারা বলবে, আল্লাহ প্রত্যেকটি বস্তুকে সৃষ্টি করেছেন, কিন্তু তাঁকে কে সৃষ্টি করেছে?

* আল্লাহ প্রত্যেকটি বস্তুকে সৃষ্টি করেছেন, কিন্তু তাঁকে কে সৃষ্টি করেছে? সব কিছু বিলিন হয়ে আল্লাহ বাকী থাকায় আল্লাহকে সৃষ্টিকরার মত কেউ ছিলই না। সুতরাং আল্লাহকে কেউ সৃষ্টি করেনি। বিলিন হওয়ার কারণে আল্লাহ ছাড়া অন্য কিছু ছিলই না, সেজন্য আল্লাহকে অন্যসব কিছু সৃষ্টি করতে হয়েছে। তথাপি কতিপয় ব্যক্তি আল্লাহর কুফুরী করে বলে, আল্লাহ কিচ্ছু সৃষ্টি করেননি সব কিছু এমনি এমনি হয়েছে। আল্লাহ বলতে কিচ্ছু নাই। তো এমনি এমনি সব কিছু হলে এমনি এমনি আল্লাহ হবেন না কেন? সুতরাং এমনি এমনি আল্লাহর হওয়া অস্বীকার করার কোন সুযোগ নেই। সুতরাং আল্লাহ বলতে কিচ্ছু নেই এটা একটি জঘণ্য মিথ্যা কথা।

বস্তু ও শক্তির মধ্যে শক্তির গতি অনেক বেশী। সুতরাং এমনি এমনি শক্তি হয়ে তা’ বিবর্তিত হয়ে ক্ষুদ্র শক্তি থেকে বৃহৎ শক্তি হয়ে অসীম সর্বশক্তিমাণ হয়েছেন। অন্য সব কিছু তখন বিলিন হওয়ায় ব্যতিব্যস্ত ছিল। আল্লাহ তখন তাদেরকে সীমাদিয়ে আটকিয়ে প্রথমে তাদের বিলিন হওয়া ঠেকালেন। তারপর তিনি তাদেরকে হও বলার পর তারা হলো। সেজন্য আল্লাহ সৃষ্টিকর্তা এবং অন্য সব কিছু তাঁর সৃষ্টি।

# এপ্রিল ফুল হলো তারা যারা আল্লাহর কুফুরী করে। মুমিনগণ হলেন বুদ্ধিমাণ প্রাণী।

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০১ লা এপ্রিল, ২০২২ সকাল ৭:১৭

অগ্নিবেশ বলেছেন: সনেট কাকা বলেছেন, মুমিনগন হলেন বুদ্ধিমান প্রানী। তা কাকা দয়া করে মুমিনগনের বুদ্ধির কিছু নমুনা প্রকাশ করেন। জাতি শুনতে চায়।

০১ লা এপ্রিল, ২০২২ সকাল ৮:২২

মহাজাগতিক চিন্তা বলেছেন: সূরাঃ ২ বাকারা, ২৫৫ নং আয়াতের অনুবাদ-
২৫৫। আল্লাহ, তিনি ব্যতীত কোন ইলাহ নেই।তিনি চিরঞ্জীব চির বিদ্যমাণ।তাঁকে তন্দ্রা অথবা নিদ্রা স্পর্শ করে না।আকাশ ও পৃথিবীতে যা কিছু আছে সমস্তই তাঁর।কে সে যে তাঁর অনুমতি ছাড়া তাঁর নিকট সুপারিশ করবে? তাঁর সামনে পিছনে যা কিছু আছে তা’ তিনি জানেন।তাঁর ইচ্ছা ছাড়া তাঁর জ্ঞানের কিছুই কেউ আয়ত্ব করতে পারে না।তাঁর ‘কুরসী’ আকাশ ও পৃথিবী জুড়ে বিস্তৃত।এ দু’টির হেফাজত তাঁকে ক্লান্ত করে না।আর তিনি পরম উচ্চ-মহিয়ান।

* মুমিনগণ আল্লাহকে তাদের অভিভাবক বানায় যিনি চির বিদ্যমাণ। সুতরাং তাদের অভিভাবক হঠাৎ মারা যাবেন না। এমন কোন একজনকে অভিভাবক বানানো অবশ্যই বুদ্ধির পরিচায়ক।

২| ০১ লা এপ্রিল, ২০২২ সকাল ৮:৩১

অগ্নিবেশ বলেছেন: আল্লাহর প্রমান যদি সুরা বাকারা হয়, তাহলে রামের প্রমান রামায়ন, শাঁকচুন্নির প্রমান ঠাকুরমার ঝুলি, আর স্পাইডার ম্যানের প্রমান মার্ভেল কমিক্স। আপনি যে যুক্তিতে আল্লাহ বিশ্বাস করেন সেই একই যুক্তিতে রাম, শাঁকচুন্নি, স্পাইডার ম্যানেও বিশ্বাস রাখেন নিশ্চয়? রাম, শাঁকচুন্নি, স্পাইডার ম্যানকে যারা অভিভাবক হিসাবে মেনে নিয়েছেন তারাও বুদ্ধিমান কি বলেন?

০১ লা এপ্রিল, ২০২২ সকাল ৯:০২

মহাজাগতিক চিন্তা বলেছেন: এখানে বুদ্ধির বিষয় সৃষ্টিকর্তায় বিশ্বাস। অনেকে সৃষ্টিকর্তায় অবিশ্বাসকে বুদ্ধির বিষয় বলছে। তাদের জবাবে মুমিনদেরকে বুদ্ধিমাণ প্রাণী বলা হয়েছে। রাম, শাঁকচুন্নি, স্পাইডার ম্যান কি সৃষ্টিকর্তা? যদি সেরকম কিছু হয় তবে আপনি এর প্রমাণ উপস্থাপন করেন। যারা জয় শ্রী রাম বলে আমি তাদেরকে জিজ্ঞাস করেছি রাম কি সৃষ্টি কর্তা। তারা বলেছেন, না। তিনি সৃষ্টিকর্তার অবতার। কোরআনে তাঁর সৃষ্টিকর্তার অবতার হওয়া্ বিষয়ে কিছু লেখা নেই। সেজন্য মুমিন তাঁকে সৃষ্টিকর্তার অবতার মানে না। রামাকে সৃষ্টিকর্তার অবতার মানা না মানা নিয়ে ঝগড়া হলে রামের সৃষ্টিকর্তার অবতার হওয়া বিষয়ক প্রমাণ দরকার হবে। আল্লাহ আছে বা নেই এ সংক্রান্ত ঝগড়ার কারণেই মুমিনরা আসলে আল্লাহর প্রমাণের কথা বলে থাকে। আল্লাহর প্রমাণ থাকার পরেও কেউ যদি আল্লাহর কুফুরী করে তাদেরকে তবে বোকা বলাই যায়। যেমন আল্লাহকে যারা নেই বলে তারা মুমিনদেরকে বেকুব বলে। ঝগড়ায় যেমন একপক্ষকে বলে তুই বোকা, তখন অপরপক্ষওে এর জবাবে বলে তুই বোকা। এটা না বললে নিরবতা সম্মতির লক্ষণ হিসাবে নিজেকে বোকা মেনে নেওয়া হয়। আর নিজেকে বোকা হিসাবে মেনে নেওয়া আসলেই কষ্টকর।

৩| ০১ লা এপ্রিল, ২০২২ সকাল ৯:২৩

নজসু বলেছেন:



আস সালামু আলাইকুম প্রিয় সনেট কবি।
মাশায়াল্লাহ। লাইক দিলাম।
আল্লাহ আমাদের সবাইকে মুমিন হিসেবে কবুল করুন।
আমিন।

০১ লা এপ্রিল, ২০২২ দুপুর ১২:১৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: মুমিনদের মুমিনদের কাজে উৎসাহিত করা উচিৎ। আপনাার লাইক ও মন্তব্যে অনুপ্রাণিত হলাম।

৪| ০১ লা এপ্রিল, ২০২২ দুপুর ১২:০১

অগ্নিবেশ বলেছেন: অবশেষে আপনার বক্তব্যে পরিস্কার হলাম, কেউ যদি কিছু দাবী করে এবং প্রমান স্বরূপ তার নিজের রচিত কিছু কিতাব দেখায়, তখন তার দাবী বিশ্বাস করাই বুদ্ধিমানের কাজ হবে। সুভানল্লাহ বলবেন না? ধন্যবাদ।

০১ লা এপ্রিল, ২০২২ দুপুর ১২:১৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: ওটা বলা হয়েছে তাদেরকে উদ্দেশ্য করে মুমিনদেরকে মসকরা করে। আপনি যদি মুমিদেরকে মশকরা না করে থাকেন তাহলে আপনি সেটা গায়ে না মাখলেও পারেন। আপনি কি মুমিনদেরকে মসকরা করা পাবলিকদের দলের সদস্য? যদি তাই হয়ে থাকেন তাহলে আপনার সাথে জমিয়ে ঝগড়া করা দরকার।

৫| ০১ লা এপ্রিল, ২০২২ দুপুর ১:৩১

রাজীব নুর বলেছেন: আপনারা লেখায় আপনার চিন্তা ভাবনা থাকে না কেন?

০১ লা এপ্রিল, ২০২২ দুপুর ২:৪০

মহাজাগতিক চিন্তা বলেছেন: বক্তব্য বর্ণনায় যা উপস্থাপন জরুরী মনে করি সেটাই মূলত উপস্থাপন করে থাকি। আমি এবটা বড় বই লেখার চেষ্টা করছি। চটি বই তো একটা প্রকাশ করলাম, তাতে প্রকাশক সন্তুষ্ট হয়নি। সেজন্য একটা বড় বই লেখার চেষ্টা করছি। আমার চিন্তা-চেতনা মূলত সেটা নিয়েই আবর্তিত হয়।

৬| ০১ লা এপ্রিল, ২০২২ দুপুর ১:৪২

রাজীব নুর বলেছেন: আপনাকে একটা সহজ প্রশ্ন করি- রোজার মাসে অন্য সময়ের মত স্বাভাবিক ভাত তরকারী রুটি ডাল মাছ ডিম না খেয়ে বিশেষ খাবার খেতে হয় কেন?

উত্তর দিন।

০১ লা এপ্রিল, ২০২২ দুপুর ২:২৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: রোজায় খাবারের স্বাধ বাড়ে। এজন্য এসময় মানুষ একটু সুস্বাধু খাবার খেতে চেষ্টা করে। সারা বছর ছোলাবুট খাওয়ার কথা মনেও থাকে না। কিন্তু রমজানে ইফতারিতে ছোলাবুট ছাড়া যেন চলেই না। অনেক বিশেষ খাবার আমরা শুধু রমজানেই খেয়ে থাকি।

৭| ০১ লা এপ্রিল, ২০২২ বিকাল ৫:৩৪

এভো বলেছেন: আপনার দাবিটা নিম্ন রুপ,,,,,,,,,,,,,

প্রশ্ন-১ বাইবেল যে সত্য তার প্রমাণ কী?
উত্তর-১ বাইবেল সত্য কারণ ঈশ্বর বলেছেন বাইবেল সত্য।
প্রশ্ন-২ ঈশ্বর যে সত্য তার প্রমাণ কী?
উত্তর-২ ঈশ্বর সত্য কারণ বাইবেলে লেখা আছে ঈশ্বর সত্য।

উপরের দাবী দুটো লক্ষ্য করলে দেখা যায়, একটি দাবী আরেকটি দাবীকে সত্য প্রমাণ করতে চাচ্ছে। এই দাবী দুটো একে অন্যের ওপর নির্ভরশীল। এর কোনটাই প্রমাণিত নয়, তবে একটি আরেকটি দাবীর প্রমাণ হিসেবে সাক্ষ্য দিচ্ছে। যুক্তিবিদ্যায় একে বলে চক্রাকার যুক্তি বা সার্কুলার লজিক। এটি একটি কুযুক্তি বা ফ্যালাসিই বটে।

০১ লা এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৬:৪৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: এখানে আল্লাহর কথায় যুক্তি আছে। সুতরাং এটা কুযুক্তি নয়। আল্লাহর কথা মনযোগ দিয়ে কেউ না পড়লে সে এর যুক্তি বুঝতে পারবে না।

৮| ০৪ ঠা এপ্রিল, ২০২২ রাত ১:৩১

জটিল ভাই বলেছেন:
আল্লাহ তাদের হৃদয় ও কানে মোহর মেরে দিয়েছেন, তাদের চোখের উপর আবরণ রয়েছে এবং তাদের জন্য রয়েছে মহা শাস্তি। (সূরা ২ বাকারা: ৭)

০৯ ই এপ্রিল, ২০২২ রাত ৯:১৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: আল্লাহকে বুঝার বিষয়টা মোটেও কঠিন নয়। তথাপি তারা বুঝে না। আসলে আল্লাহকে বুঝার কোন গরজ তাদের নেই। সেজন্য আল্লাহর তাদেরকে বুঝানোর গরজ নেই। আর তাই তারা পথ হারিয়ে বিপথে চলছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.