নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

ভারত বাংলাদেশের দুষ্ট লোকেরা চায় ভারত বাংলাদেশ যুদ্ধ হোক

১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১০:২৯




‘এপার বাংলা ওপার বাংলা- এক হও সোনার বাংলা’ এটা যাদের প্রিয় শ্লোগান তারা ভারত বাংলাদেশ যুদ্ধ কামনা করে। কারণ যুদ্ধ ছাড়া এপার বাংলা ওপার বাংলা এক হতে পারবে না। এখন এক পক্ষ চায় এপার বাংলা ওপারের সাথে যুক্ত হয়ে ভারতের অংশ হোক, অন্য পক্ষ চায় এপার বাংলা ওপারের সাথে যুক্ত হয়ে স্বাধীন রাষ্ট্র হোক। কারো কারো বাসনা ১৭৫৭ সালের বাংলা বিহার উড়িষ্যা নামক স্বাধীন রাষ্ট্র আবার ফিরে আসুক। কেউ তো এর সাথে আসাম ও ত্রিপুরা যোগ করতে চায়। বৃটিশ বঙ্গ ভঙ্গ করার পর অনেকে বঙ্গ ভঙ্গ রোধ আন্দোলন করে ছিল। আর আমরা চাই শুধুই আমাদের বাংলাদেশ। সেজন্য আমরা ভারতের সাথে কোন যুদ্ধ কামনা করি না। আর সেজন্য আমরা ভারতের সাথে মিত্রতা কামনা করি।

প্রতিবেশীদের সাথে বাদানুবাদ হয়েই থাকে সেজন্য প্রতিবেশীকে শত্রু ভাবতে হয় না। কথায় বলে পড়শী বৈরী তো পরানে মরি। ইউক্রেন এখন সেটা বুঝতে পারছে। দূরের বন্ধুরা ইউক্রেনের জন্য অন্তঃপ্রাণ হয়ে অজগরের গ্রাস থেকে এখনো ইউক্রেনকে মুক্ত করতে পারেনি।আর তাতে ইউক্রেনের জনদূর্ভোগ চলমান রয়েছে। এযুদ্ধে ইউক্রেন ক্রিমিয়া ফেরত পেলে তা’ তাদের ক্ষতে প্রলেপ হবে। ভারত বাংলাদেশ আক্রমণ করলে অবশেষে দুই বাংলা একত্র হয়ে স্বাধীন বাংলাদেশ বজায় থাকলে বিষয়টা মন্দ হবে না। কিন্তু তারআগে জন দূর্ভোগের কি হবে? আর আনবিক শক্তিধর ভারতের সাথে বাংলাদেশ চট করে জয়ী হয়ে যাবে ঘটনাতো এমন নয়। সুতরাং ভারতের সাথে যুদ্ধ নয় শান্তি চাই। আর তাদের সাথে সৃষ্ট সমস্যার আলোচনার মাধ্যমে সমাধান চাই।

আমাদের দেশটা ছোট হলেও সিঙ্গাপুরের চেয়ে বড়। তারা উন্নত রাষ্ট্র হতে পারলে আমরা কেন উন্নত রাষ্ট্র হতে পারব না? আমাদের উন্নতিতে ভারতের সাথে আমাদের মিত্রতা দরকার। তাতে করে আমরা নেপাল ও ভুটানের সাথে সহজে বানিজ্য করতে পারব। আর ভারতের সাথে আলোচনার মাধ্যমে আমাদের সিট মহল সমস্যার সমাধান হয়েছে। অন্য সমস্যার সমাধানেও আমরা তাদের সাথে আলোচনা চালিয়ে যাব।

পাকিস্তানের শুরু করা যুদ্ধে ভারত আমাদের পাশে থাকায় আমরা উপকৃত হয়েছি। মায়ানমার যুদ্ধ শুরু করলে ভারত আমাদের সাথে থাকলে আমরা তাদের দ্বারা উপকৃত হতে পারব। যে কোন দেশের জন্য প্রতিবেশি ভালো বন্ধু উপকারী। তারা আমদেরকে জলে ভাসায়, জল বন্ধ করে শুকায় এতে আমরা ক্ষুব্ধ। তো এটা তারা তাদের স্বার্থে করে। এ সমস্যা সমাধানে আলোচনা চলছে। এরজন্য রেগে গেলে তো হবে না। কথায় বলে রেগে গেলেন তো হেরে গেলেন। ঘটনা যাই হোক এরজন্য যুদ্ধ কামনা করা যায় না। কারণ ভারতের সাথে একটা যুদ্ধ হলে এর ক্ষতি আমরা একশত বছরেও কাটিয়ে উঠতে পারব না। পাকিস্তনের সাথে আমরা যুদ্ধ শুরু করিনি। পাকিস্তানের শুরু করা যুদ্ধ আমরা সমাপ্ত করেছি। তার ক্ষত সারতে আমাদের বহু বছর চলে গেছে। এমন ক্ষত আমরা আর চাই না। এ বিষয়টি সকল নাগরিকের বিবেচনায় থাকা উচিৎ।

মন্তব্য ৩২ টি রেটিং +২/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১০:৩৮

শূন্য সারমর্ম বলেছেন:


বড়রা যুদ্ধ লাগলে বাংলাদেশকে প্রাকটিস গ্রাউন্ড হিসেবে ব্যবহার করা হবে।

১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১০:৪৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: আল্লাহ আমাদেরকে যুদ্ধ থেকে হেফাজত রাখুন। যদিও আমরা অকুতভয় তথাপি আমরা যুদ্ধ থেকে আত্ম রক্ষা করতে চাই।

২| ১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১০:৩৯

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশ যদি ভারতীয় বিছ্ছিন্নবাদীদের সাহায্য করে কোন সময়, ভারত ব্যবস্হা নিতে পারে। বিএনপি-জামাত উলফাকে সাহায্য করেছিলো

১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১০:৪৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: সে সময় খুব ভয়ে ছিলাম। এরা উলফার জন্য নাজানি বাংলাদেশকে কোন ফেসাদে ফেলে। এরা ছিল কান্ডজ্ঞানহীন জোট। যারা এদের সাথে আছে আমি তাদের বুদ্ধির তারিফ করতে পারি না।

৩| ১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:০৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: প্রতিবেশী খারাপ হলেও সুসম্পর্ক বজায় রাখার চেষ্টা করতে হবে।

১৭ ই ডিসেম্বর, ২০২২ রাত ১২:০৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: এটাই শতভাগ সঠিক কথা। আমরা বীরের জাতি এটা সত্য। তবে বীরত্ব দেখাতে গিয়ে দূর্ভোগে পড়তে চাই না।

৪| ১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:২০

কামাল১৮ বলেছেন: পাগলা কুত্তায় কামড়ালে এমন ঘটনা ঘটতে পারে।

১৭ ই ডিসেম্বর, ২০২২ রাত ১২:০৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: দুষ্ট লোকেরা যুদ্ধ ‍যুদ্ধ খেলা পছন্দ করে। কারণ তখন আইনের বালাই থাকে না। আর তখন তারা তাদের আখের গুছিয়ে নেয়। প্রাণ বাঁচাতে যখন লোকেরা পলায়ন করে দুষ্ট লোকেরা তখন তাদের সম্পদ লুন্ঠন করে। এটাকে আবার ঘোলাপানিতে মাছ শিকার বলে।

৫| ১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:৩৩

অনল চৌধুরী বলেছেন: স্বাধীনতার পর গত ৫১ বছরে বাংলাদেশে কে দুই বাংলা এক চেয়েছে সেটার প্রমাণ দেন।
না পারলে পুরো লেখাটাই হাস‍্যকর হবে।

১৭ ই ডিসেম্বর, ২০২২ রাত ১২:১২

মহাজাগতিক চিন্তা বলেছেন: লোক মুখে প্রচারিত কথার প্রমাণ থাকে না। কয়দিন আগে বাজারে শুনলাম, এক লোক বলছে, পাকিস্তানই ভালো ছিল। কথাটা আমি নিজ কানে শুনলাম। এখন আপনি যদি বলেন আপনি শুনা কথা বিশ্বাস করেন না। তাহলে আমার করার কিছু নাই। যে পদ্য আমি শুরুতে উল্লেখ করেছি তা’ কিন্তু আমার বানানো না।

৬| ১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:৫১

কাঁউটাল বলেছেন: ভারতের জন্য সবচেয়ে বড় সমস্যা এখন আফগানস্তান থেকে ন্যাটো চলে যাওয়া। তবে আরও কিছুদিন পাকিস্তানের সুশীলরা ভারতের জন্য প্রোটেকশন হিসাবে কাজ করবে। বাংলাদেশের সাথে ভারতের নতুন করে যুদ্ধ হওয়ার সম্ভবনা কম। কারণ বাংলাদেশ ভারতের জন্য খুব বেশি সমস্যা না।

১৭ ই ডিসেম্বর, ২০২২ রাত ১২:১৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমরা তাদের সাথে যুদ্ধ নয়, বরং মিত্রতা কামনা করি।

৭| ১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:৫৪

কাঁউটাল বলেছেন: ইউক্রেন যুদ্ধের দিকে নজর রাখেন। ন্যাটো যদি ইউক্রেনে হেরে যায়, তাইলে আমেরিকান যুগ শেষ হয়ে যাবে। এর পরে মধ্যপ্রাচ্যে আবার যুদ্ধ শুরু হতে পারে। এবং সেই যুদ্ধের সময় ভারতকে সারভাইভ করতে হবে, সম্ভবত যেইটা তারা করতে পারবে না।

১৭ ই ডিসেম্বর, ২০২২ রাত ১২:১৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: ন্যাটো জিতার সম্ভাবনাই বেশী।

৮| ১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:৫৬

কাঁউটাল বলেছেন: শেখ হাসিনা যতদিন সুস্থভাবে বেঁচে থেকে দেশ চালাতে পারবে, আশা করা যায় বাংলাদেশ ততদিন অভাবে পড়লেও নিরাপদ থাকবে।

১৭ ই ডিসেম্বর, ২০২২ রাত ১২:১৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: বাংলাদেশের নিরাপদ থাকাই আমাদের কাম্য।

৯| ১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:৫৮

কাঁউটাল বলেছেন: নরেং মুদির ভারত যত উগ্র হবে তত ভাল, তত তাড়াতাড়ি তাদের পতন ঘনিয়ে আসবে। ভাঁড়তিয়রা বুদ্ধিমান হলে কংগ্রেসকে ক্ষমতায় নিয়ে আসবে।

১৭ ই ডিসেম্বর, ২০২২ রাত ১২:১৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: টিকে থাকার জন্য মোদির মধ্যে সাবধানতা আছে। কংগ্রেসের অবস্থা এখনো সুবিধা জনক নয়।

১০| ১৭ ই ডিসেম্বর, ২০২২ রাত ১২:২২

কাঁউটাল বলেছেন: লেখক বলেছেন: ন্যাটো জিতার সম্ভাবনাই বেশী।

২০ বছর আগে আফগানিস্তানে ন্যাটোর জিতা প্রায় নিশ্চিত ছিল। কিন্তু আব্দুর রশীদ দোস্তামরা এখন উদ্বাস্তু। যুদ্ধ খুব আনপ্রেডিনকটেবল জিনিস।

১৭ ই ডিসেম্বর, ২০২২ রাত ১২:২৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: ইউক্রেন যুদ্ধ এত লম্বা হবে কি? পুতিন মারা গেলে রাশিয়া এ যুদ্ধ আর নাও চালাতে পারে।

১১| ১৭ ই ডিসেম্বর, ২০২২ রাত ১২:৩১

কাঁউটাল বলেছেন: যদি ট্রাম্প প্রেসিডেন্ট হয় আবার?

১৭ ই ডিসেম্বর, ২০২২ রাত ১২:৩৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: ট্রাম্প প্রেসিডেন্ট হলে সে নেটোর জাল ভেদ করে পুতিনের বন্ধু হতে পারবে না।

১২| ১৭ ই ডিসেম্বর, ২০২২ রাত ১:১৫

অনল চৌধুরী বলেছেন: লোকমুখে শোনা কথা নিয়ে যদি ব্লগে লেখা হয় তাহলে আর ব্লগার বা লেখ শব্দগুলির কোনো মর্যাদা থাকেনালেখালেখি হতে হয় তথ্যভিত্তিক। গাজাখোরদের আলোচনা লেখার বিষয় হতে পারেনা।
বিজয়ের মাসে,বিজয় দিবসের দিনে এধরণের যুদ্ধের উস্কানিমূলক লেখার জন্য আপনার লজ্জিত হওয়া উচিত।
পশ্চিমবঙ্গ বা বাংলাদেশের সংখ‍্যাগরিষ্ঠ লোক নিজেদের ধম্ম রক্ষার জন‍্যই আলাদা রাষ্ট্রে থাকতে চায়।

১৭ ই ডিসেম্বর, ২০২২ ভোর ৬:৩০

মহাজাগতিক চিন্তা বলেছেন: জঙ্গিবাদী তৎপরতার পিছনে এসব মনভাবের অবদান আছে। সেজন্য যাদের মধ্যে এমন মনভাব আছে তাদেরকে এটা বুঝানো দরকার যে তাদের ভাবনাগুলো অপরাধ। আর তারা যেন তাদের অপরাধমূলক কাজে যেন সংগঠিত না হয় সেজন্য তাদেরকে সাবধান করার দরকার আছে।

১৩| ১৭ ই ডিসেম্বর, ২০২২ রাত ১:৩৫

আমি নই বলেছেন: আপনার বাজারের অনেকে হয়ত ফিলিস্তিন/কাস্মির/উইঘুর ইস্যুতে বাইডেনকে, মোদিকে, শি জিনপিংকে বা ইসরাইলের প্রধান মন্ত্রীকে মারতে চাইবে, এটা কি সম্ভব? এগুলোর কথা চায়ের ধোয়ার মতই উরিয়ে দেয়া উচিত, আলোচনার বিষয়ের মধ্যই আনা উচিৎ নয়।

১৭ ই ডিসেম্বর, ২০২২ ভোর ৬:৩৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমাদের জাতির জনকেই হত্যা করা হয়েছে। সুতরাং বিরূপ মনভাব যেন জনগণের মধ্যে দানা বেঁধে না উঠে সেজন্য কাজ করা দরকার। ইউটিউবে সরকারের সমালোচনা নিয়ে অনেক ভিডিও আছে আমি সেব ভিডিু চালাই না এবং আমার স্ত্রী ছালাতে গেলেও আমি তাকে সে সব চালাতে দেই না। আমি বলি সরকারের কাজে হয়ত ভুল হয়েছে তাকে তা’ সংসোধনের সময় দিতে হবে। আর যারা সরকারের সমালোচনা করছে তারাও তো ধোয়া তুলসী পাতা নয়। আমরা তো তাদের শাসনও দেখেছি। উন্নয়নের জন্য আমাদের একটা স্থিতিশীল রাষ্ট্র চাই। সেই রাষ্ট্রের জন্য আমাদের সবাইকে এক সঙ্গে কাজ করতে হবে।

১৪| ১৭ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:১৭

আমি নই বলেছেন: বঙ্গবন্ধুকে যারা সপরিবারে হত্যা করেছিল তারা বাজারের মানুষ ছিলনা।

কট্টরপন্থি সমর্থকরা একটা কথা ভুলে যান যে সরকারের সমালোচনা মানেই দেশের বিরোদ্ধে কথা বলা নয়। যেকোনো ভালো সরকারের অবস্যই জবাবদিহিতা থাকা উচিৎ এবং জনগনের থাকা উচিৎ প্রশ্ন করার অধিকার। মানুষ যেমন নিজের ভুল নিজে বুঝতে পারেনা তেমনি যেকোনো সরকারো হয়ত বুঝতে নাও পারতে পারে। সেক্ষেত্রে সমালোচনাকারি প্রতিষ্ঠান গুলোর মতামতকে গুরুত্ব দেয়া উচিৎ।

আমি বলি সরকারের কাজে হয়ত ভুল হয়েছে তাকে তা’ সংসোধনের সময় দিতে হবে। আর যারা সরকারের সমালোচনা করছে তারাও তো ধোয়া তুলসী পাতা নয়। আমরা তো তাদের শাসনও দেখেছি।
আপনি সঠিক, আসলেই সময় দেয়া উচিৎ কিন্তু সেটারোতো লিমিট থাকতে হবে, নাকি অসিম সময় দেয়া উচিৎ? আর মজার ব্যাপার হল এই আপনিই আবার সরকারের সমালোচনা কারি দলের শাষনের সমালোচনা করছেন, অথচ আপনি কিন্তু তাদের ভুল সংশোধনের জন্য সময় বা চান্স দিতে নারাজ। এটা কেমন হয়ে গেলনা??

১৭ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৫৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: আওয়ামী লীগের ক্ষমতা ২৩ বছর, বিএনপির ক্ষমতা ১৫ বছর, জাতীয় পার্টির ক্ষমতা ৯ বছর অন্যান্য ৪ বছর মোট ৫১ বছর। বিএনপিকে আর চান্স দেওয়ার দরকার আছে কি? আর বিএনপির একটা বদভ্যাস হলো আগের সরকােরের অসমাপ্ত কাজ তারা সমাপ্ত না করে সবকাজ নতুনভাবে শুরু করে তাতে দেশের সম্পদের যথেষ্ট অপচয় হয়। বিএনপিকে এমন একটা অকাজের সুযোগ দেওয়া যায় বলে আমি মনে করি না।

১৫| ১৭ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৫২

কাছের-মানুষ বলেছেন: আপনি একবসময় সনেট লেখতেন! আজকাল সনেট আর লেখছেন না!!!

১৭ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৫৯

মহাজাগতিক চিন্তা বলেছেন:


হে দেশ তোমার জন্য

হে দেশ তোমার জন্য তপ্ত একাত্তরে
ঝরেছে অনেক রক্ত! আত্ম বলি দানে
মুক্তিযোদ্ধাদের দল ক্ষোভের তুফানে
এ ষোলই ডিসেম্বরে এনেছে বিজয়।
ঊনিশ শ’ একাত্তর স্মৃতির মিনারে
সে কারণে তাজা ফুল।আনন্দের বানে
ছুটে চলে জনস্রোত অঞ্জলি প্রদানে
এ বিজয় কোন দিন ভুলবার নয়।

লাল সবুজ পতাকা গৌরবে উড়ুক
উম্মুক্ত আকাশ নীলে।হানাদার সব
দলিত মতিথ হোক। আমাদের বুক
মানেনাতো কোন দিন কোন পরাভব।
স্বাধীনতা আমাদের সম্পদ উত্তম
আরাধ্য এ আমাদের জনম জনম।

-গতকাল এ কবিতাটি পোষ্ট করেছি। এতদিন আমি ফ্রন্টপেজ ব্যানে ছিলাম। কয়েকদিন আগে সেটা তুলে নেওয়া হয়। আর একালে কবিতার সমজদার নেহায়েত কম। সেজন্য কবিতা লেখায় আগ্রহ হারিয়ে ফেলেছি। ফেসবুকে আমি ইসলামী বিষয়ে নিয়মিত পোষ্ট দিয়ে থাকি। বড় বড় গ্রুপে আমার পোষ্ট নিয়মিত এপ্রুভ হয়।

১৬| ১৭ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ২:২৭

রাজীব নুর বলেছেন: ভারত আমাদের বন্ধু। বন্ধুর সাথে কেউ যুদ্ধে করতে চায়?
যারা ভারত বাংলাদেশ যুদ্ধ নিয়ে ভাবে তাঁরা অবশ্যই নির্বোধ।

১৭ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ২:৩২

মহাজাগতিক চিন্তা বলেছেন: বিএনপি-জামায়াত ভারতীয় বিচ্ছিনতাবাদীদেরকে হেল্প করে যুদ্ধের একটা পরিবেশ তৈরী করার পথে ছিল। তারা ক্ষমতা থেকে বিতাড়িত হওয়ার পর সে আশংকা কেটে গেছে। তথাপি দুষ্ট চক্র বসে নেই। তারা যুদ্ধের জন্য বিভিন্নভাবে উসকানি দেয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.