নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

খেলে পেলে কি পেলেন এবং অন্যরা কি পেলেন না?

৩১ শে ডিসেম্বর, ২০২২ রাত ৯:১৪




ফুটবল খেলে পেলে তিনটা বিশ্বকাপ পেলেন এবং অন্য কেউ তা’ পেলেন না। মেরাডোনা, মেসি ও এমবাপ্পে একটি করে বিশ্বকাপ পেলেন। বিশেষজ্ঞ ভোটে পেলে সেরা এবং পপুলার ভোটে মেরাডোনা ও মেসি সেরা। তবে সর্বসম্মত মতে বিশ্বসেরা ক্রীড়াবীদ মোহাম্মদ আলী। বিশ্বকাপ না পেলেও ক্রিস্টিয়ানো রোনালদো এবং নেইমার স্বনামধন্য। এমবাপ্পের হাতে আরো বিশ্বকাপ উঠতে পারে। তবে সেই সংখ্যা পেলের সমান হবে, নাকি তা’ পেলেকে ছাড়িয়ে যাবে তা’ ভবিষ্যতে জানা যাবে। আপতত পেলেই ফুটবলের রাজা। পাঠ্যপুস্তকে আমরা তেমনটাই পড়ে ছিলাম। পেলের ফুটবলের রাজ মুকুট ছিনিয়ে নেওয়ার ভাবনা প্রায় অবিশ্বাস্য ভাবনা।

বাংলাদেশের সর্বসেরা ক্রীড়াবীদ সাকিব আল হাসান। কিন্তু তিনি বিশ্বকাপ পেলেন না। আর পাওয়ার সম্ভাবনাও কম। অবশ্য সাকিব আল হাসান বিশ্বসেরা অল রাউন্ডার। ক্রীড়া ক্ষেত্রে বাংলাদেশের সবচেয়ে বড় প্রাপ্তি এটাই।

চিত্ত বিনোদন একটি মৌলিক চাহিদা। খেলা থেকে অনেকের বিদগ্ধ চিত্ত অনেক বিনোদন পেয়ে থাকে। সেজন্য খেলার পিছনে কাঁড়ি কাঁড়ি অর্থ খরচ করা হয়। তবে বিনোদন থেকে উম্মাদনা তৈরী হয় এটা বিরক্তিকর। মডু মহোদয়কেও যথেষ্ট ক্রীড়ামোদী মনে হয়েছে। আমিও এসবের কিছুটা খোঁজ-খবর রাখি। অনেক নারীকে দেখেছি তাদের ক্রীড়া বিষয়ে কোন আগ্রহ নেই। এরচেয়ে তাদের রান্না-বান্নার প্রতি আগ্রহ বেশী।

পেলে স্বর্গে মেরাডোনার সাথে ফুটবল খেলতে চেয়েছেন। ঈশ্বর তাঁর এ ইচ্ছা পূরণ করবেন কি? মেরাডোনার ভক্ত হিসাবে মেরাডোনার উপর পেলের শ্রেষ্ঠত্ব মানতে আমি নারাজ ছিলাম। কিন্তু ইদানিং মনে হচ্ছে ফুটবলে মেরাডোনার উপর পেলের শ্রেষ্ঠত্ব মেনে নেওয়াই যুক্তি সংগত।

মোহাম্মদ আলী, মেরাডোনা, মেসি ও এমবাপ্পের খেলা দেখেছি; কিন্তু পেলের খেলা দেখেনি। খেলা না দেখেই পেলের শ্রেষ্ঠত্ব মেনে নিতে হচ্ছে। দ্যা হান্ড্রেড পুস্তকে ক্রীড়াবীদদের কারো নাম পেলাম না। এমন পুস্তক ভবিষ্যতে কেউ সংয়কলন করবে কি? যদি কেউ তা করে তবে তাতে কার কার জীবন কাহিনী উঠতে পারে?

খেলায় বিশ্বের পঞ্চপান্ডব মোহাম্মদ আলী, পেলে, মেরাডোনা, মেসি ও এমবাপ্পে। সংক্ষিপ্ত এ তালিকা থেকে কারো নাম বাদ পড়ে অন্য কারো নাম যোগ হতে পারে কি? যদি বাদ পড়ে তবে কি পেলের নাম বাদ পড়বে? পেলে সদ্য প্রয়াত এবং মানব মনে প্রভাবশালী একজন মানুষ। মানুষ তাঁকে কতকাল মনে রাখবে কে জানে? তবে এটা ঠিক যে গুণী হতে পারলে মানুষ মানুষকে মনে রাখে। পেলে তেমন একজন গুণী মানুষ। মরণের পরেও হয়ত অনেক কাল মানুষ তাঁকে মনে রাখবে।

মন্তব্য ১৮ টি রেটিং +০/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ৩১ শে ডিসেম্বর, ২০২২ রাত ৯:৩৪

সোনাগাজী বলেছেন:



পেলের সময় খেলার ষ্টাইল ছিলো আলাদা; স্কোরার অনেকটা নিজ চেষ্টায় এককভাবে গোল করতো; সেই কারণে সবার নজর থাকতো পেলের উপর।

৩১ শে ডিসেম্বর, ২০২২ রাত ৯:৪১

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমরা পেলের খেলা দেখিনি। পাঠ্যপুস্তক থেকে আমরা তাঁর বিষয়ে জেনেছি। তবে অন্যদের খেলা আমরা দেখেছি এবং তাতে আমাদের বিনোদন হয়েছে।

২| ৩১ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:৩৫

শূন্য সারমর্ম বলেছেন:


এবার ব্রাজিলের হারে পেলে কতটুকু কস্ট পেয়েছে 'জানা দরকার ছিলো।

৩১ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:৫৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: নিজ দলের হারে সবাই কষ্ট পান। তেমন একটা কষ্ট নিয়েই পেলে ইহকাল ছেড়ে গেলেন। কিন্তু মেসির একটা বিশ্বকাপ পাওয়ার দরকাল ছিল। একজন হাসে একজন কাঁদে খেলার এটা চিরন্তন নিয়ম।

৩| ৩১ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:০৮

কামাল১৮ বলেছেন: মোহাম্মদ আলীর টা কোন খেলা না মারামারি।মধ্যযোগীয় এই মারামারি বন্ধ করা দরকার।

৩১ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:৫২

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার কথা যদি সবাই শুনে তবেই মঙ্গল।

৪| ০১ লা জানুয়ারি, ২০২৩ রাত ২:৩৭

এ আর ১৫ বলেছেন: শুনুন ভাই, ১৯৯৯ সালে সংবাদ সংস্থা র‍্য়টারের পক্ষ থেকে বিশেষজ্ঞদের মতামত নেয়া হয় এবং শতাব্দীর সেরা ক্রীড়াবিদ হন পেলে, ২য় হ্য় মোহাম্মদ আলী , ৩য় হয় মাইকেল জর্ডন।

০১ লা জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:১২

মহাজাগতিক চিন্তা বলেছেন: আর আমি জেনেছি সি এন এন এর মতামত জরিফ।

৫| ০১ লা জানুয়ারি, ২০২৩ রাত ৩:০৫

নেওয়াজ আলি বলেছেন: পেলে ফুটবল খেলাকে একটা শিল্পে রূপ দিয়েছেন।

০১ লা জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:১০

মহাজাগতিক চিন্তা বলেছেন: কিন্তু তাঁর খেলা আমরা দেখিনি।

৬| ০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ৯:০৩

বিটপি বলেছেন: আপনি খেলার পঞ্চপান্ডবের মধ্যে চারজনকেই পেয়েছেন ফুটবলার? নাদিয়া কোমানেচি, মাইকেল জর্ডান, টাইগার উডস, উসাইন বোল্ট, সেরেনা উইলিয়ামস - এদের জনপ্রিয়তা কি ফুটবলারদের চেয়ে কোন অংশে কম?

০১ লা জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:০২

মহাজাগতিক চিন্তা বলেছেন: ফুটবল খেলা যতটা জনপ্রিয়, অন্য খেলা ততটা জনপ্রিয় নয়।

৭| ০১ লা জানুয়ারি, ২০২৩ দুপুর ১:২৭

রাজীব নুর বলেছেন: আপনি জীবনে কি পেলেন? কি পেলেন না?

০১ লা জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:০৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: সাধারণ মানুষের পাওয়া না পাওয়ার হিসাব কেউ করে না। মেসি একটা বিশ্বকাপ না পেলে বহু মানুষ দুঃখিত হতো। কারণ সে তার ক্রীড়া দক্ষতা দিয়ে তাদেরকে অনেক বিনোদন প্রদান করেছে।

৮| ০১ লা জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:২০

এ আর ১৫ বলেছেন: আর আমি জেনেছি সি এন এন এর মতামত জরিফ।

তারা মুলত অলিম্পিকের এথেলেটদের ভিতর থেকে এই লিস্ট করেছিল কিন্তু রয়টারের টা ছিল অলেম্পিকের বাহিরের ক্রীড়াবিদ সহ ।
Pele tops sportsman of the century poll

০১ লা জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:৩১

মহাজাগতিক চিন্তা বলেছেন: বিশেষজ্ঞ বিবেচনায় পেলে বরাবর টপার। তবে পপুলার বিবেচনায় অন্যরাও এগিয়ে আছেন। আমার বড় ভাইয়ের শ্বশুর বলেছিলেন, যার পিয়নের যোগ্যতা নেই পপুলার বিবেচনায় সেও দেশের প্রধানমন্ত্রী হয়।

৯| ০১ লা জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:১৭

এ আর ১৫ বলেছেন: তবে পপুলার বিবেচনায় অন্যরাও এগিয়ে আছেন।

কথাটা আংশিক সত্য , ২০০০ সালে ফিফা শতাব্দির সেরা ফুটবলার নির্বাচন করার জন্য অন লাইন পাবলিক ভোটের আয়োজন করে , এবং ঐ পাবলিক ভোটে মারাডোনা জয় লাভ করে । এটা নিয়ে বিশ্বয়ের সৃষ্ঠি হয় । পরে এটা তদন্ত করে দুটি বিষয় উঠে আসে , প্রথমটি হোল ভোটার ছিল নতুন জেনারেশন ইন্টারনেট ইউজার যারা পেলের খেলা দেখেনি , তার পরে দ্বিতীয় যে মারাত্বক বিষয়টা উঠে আসে সেটা হোল ,, মারাডোনাকে ভোট দেওয়ার জন্য আর্জেনটিনার ফুটবল ফেডারেশন দেশ ব্যপি প্রচার চালায় এবং এর কারনে আর্জেনটাইনরা বেশি বেশি অংশ গ্রহন করে মারাডোনাকে জিতিয়ে দেয় । এই ধরনের কোন প্রচার অন্য দেশ গুলোর ফেডারেশন করে নি ।
এর পরে ফিফা বিশেষজ্ঞদের ভোট গ্রহন করে সেখানে পেলে প্রথম , স্টিফানো দ্বিতীয় এবং মারাডোনা তৃতীয় হয় । এখন যদি আবার পাবলিক ভোট হয় তাহোলে পেলে বেশি ভোট পাবে কারন যদি ২০ কোটি ব্রাজিলিয়ান পেলেকে ভোট দেয় সেখানে ৫ কোটি আর্জেন্টিনিয়ান ভোট মারাডোনাকে জিতাতে পারবে না ।

০১ লা জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:১৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: সঠিক তথ্য উপস্থাপনের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.