নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

প্রায় তিনভাগের দুইভাগ জনগণের ভোট দানের ইচ্ছা নাই

০৫ ই জানুয়ারি, ২০২৩ রাত ১:০৭



গাইবান্ধা-৫ (সাঘাটা-ফুলছড়ি) আসনে উপনির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী মাহমুদ হাসান রিপন বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। নির্বাচনে মোট ১৪৫ কেন্দ্রের ফলাফলে রিপন ৭৮ হাজার ২৮৫ ভোট পেয়ে জয়ী হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির (জাপা) লাঙল প্রতীকের প্রার্থী অ্যাডভোকেট গোলাম শহীদ রঞ্জু পেয়েছেন ৪৪ হাজার ৭৫২ ভোট।

আজ বুধবার (৪ জানুয়ারি) সকাল সাড়ে আটটা থেকে ১৪৫টি ভোটকেন্দ্রে এই ভোটগ্রহণ শুরু হয়। সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে বিকেল সাড়ে ৪টায় ভোটগ্রহণ শেষ হয়েছে। এ উপনির্বাচনে প্রায় ৩৫ শতাংশ ভোট পড়েছে।– এনটিভি অনলাইন।

যারা ভোট দেয় নাই তারা কি যারা নির্বাচনে অংশগ্রহণ করেনাই তাদের লোক? তারা যদি মান-অভিমানে আগামী নির্বাচনে অংশগ্রহণ না করে তাহলে ফলাফল বি দাঁড়াবে? তারমানে সরকারী দল আবারও নির্বাচনে জয়ী হবে এবং আবার পাঁচ বছরের জন্য ক্ষমতায় থাকবে। আর বিশ্ব দেখবে নির্বাচন সুষ্ঠ হয়েছে এবং তাতে সরকারী দল জয়ী হয়েছে।

সরকারী দল অভিমানকারীদের অভিমানে কেন সাড়া দিবে? তারা নির্বাচনে অংশ না নিলেই তো সরকারী দলের সুবিধা। তবে অভীমানকারীরা অতীতে নির্বাচনে অংশগ্রহণ করেও জয়ী হতে পারেনি। তারমানে তারা নির্বাচনে অংশগ্রহণ করলেই নির্বাচন আর সুষ্ঠ হয় না। তারা যেমন নির্বাচনে জয়ী হতে পারবে তেমন নির্বাচন আয়েজনে তারা সরকারকে বাধ্য করতে পারবে কি? তারা আসলেই বড় বিপদে আছে। তারা চায় জনগণ তাদের জন্য রাস্তায় নামুক। কিন্তু জনগণ তাদের জন্য রাস্তায় নামে না। এর কারণ হলো জনগণ তাদেরকে হাঁড়ে হাঁড়ে চিনে। জনগণ কষ্ট করে তাদেরকে ক্ষমতায় আসতে সহায়তা করার পর ক্ষমতায় গিয়ে তারা জনগণের কথা বেমালুম ভুলে যায়। শুধু কি তাই? তারা তখন তাদের নিবেদিত প্রাণ নেতা-কর্মীদের কথাও ভুলে যায়। তখন তারা তাদের কথা মনে রাখে যাদের কাছ থেকে তারা সুবিধা পায়। তবে সেই সব সুবিদা দিয়ে সুবিদা প্রাপ্ত বসন্তের কোকিলেরা এখন তাদেরকে ক্ষমতায় আনতে মোটেও সহায়তা করতে পারছে না। কারণ তারা ব্যবসায়ী। তারা সুবিধা দিয়ে সুবিধা ক্রয় করে। নিবেদিত প্রাণ নেতা-কর্মী-জনগণ এখন হাত গুটিয়ে বসে আছে। তারা মনে মনে বলছে যাদেরকে সুবিধা দিয়েছ তাদেরকেই এখন আন্দোলন সফল করতে বল। কিন্তু সুবিধা ভোগীরা আণ্দোলনের ধারে কাছেও নেই। কিছু দল প্রেমিক আন্দোলন করে জেলে যায় ঘটনা এ পর্যন্ত। সারাংশে যাদের ভোট দানের ইচ্ছা আছে তাদের ভোটে সুষ্ঠ নির্বাচনে হয়ত সরকার আরো এক মেয়াদে ক্ষমতায় যাচ্ছে। সরকার বিরোধীদের চরিত্র দোষের কারণেই তারা যা চায় তা’ হয়ত আগামী নির্বাচনেও হচ্ছে না।

মন্তব্য ৩৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩৩) মন্তব্য লিখুন

১| ০৫ ই জানুয়ারি, ২০২৩ রাত ১:১৫

সোনাগাজী বলেছেন:


ভোট হবে শুধু সেই সংসদীয় এলাকায়, যেখানে শেখ হাসিনা দাঁড়াবেন; ভোট হবে হবে হ্যাঁ/না ভোট; "হ্যাঁ" মেজোরিটি হলে তিনি দেশ চালাবেন; "না" মেজোরিটি হলে তিনি দেশ চালাবেন।

০৫ ই জানুয়ারি, ২০২৩ রাত ১:২৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: তারমানে দেশ এখন যাঁর হাতে আছে তাঁর হাতেই থাকছে। ক্ষমতার হাত বদল আর হচ্ছে না। সরকারী দলের এক কর্মী মুচকি হেসে বলছে, স্যার ইনশাআল্লাহ আগামী নির্বাচনেও আমরা ক্ষমতা পাচ্ছি। আমি বললাম, তবে তাই হোক। জয় বাংলা। জিন্দাবাদ গুষ্ঠি ক্ষমতা থেকে দূরে থাক আরো কিছু কাল। যত্ত সব চেতনা বিরোধীদের দল। জাতির পিতাকে তারা কিনা বলে স্বাধীনতার স্থপতি। রুশ-ভারতের দালালেরা হুঁশিয়ার সাবধান- কি বিচ্ছিরি ছিল তাদের শ্লোগান।

২| ০৫ ই জানুয়ারি, ২০২৩ রাত ১:৩৩

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনা, বেগম জিায়া, এরশাদ, জিয়া, শুধুমাত্র অপরাধীদের, দুর্নীতিবাজদের, মাসলম্যানদের নমিনেশন দিয়ে আসছিলো; এদেরকে ভোট দেয়া মানে নিজ পায়ে কুড়াল মারা।

০৫ ই জানুয়ারি, ২০২৩ ভোর ৬:৩৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: এদের বাইরে যারা আছে তাদেরকেও জনগণের পছন্দ নয়। আর প্রার্থী পছন্দ না হলে জনগণ ভোট দিতে যায় না। বৃদ্ধ ও মহিলাদেরকে যারা কষ্ট করে ভোট কেন্দ্রে নিয়ে যায় তারা তাদেরকে ভোট দেয়। সুতরাং বাংলাদেশে নমিনেশন এবং ভোট কোনটির অবস্থা সুবিধা জনক নয়।

৩| ০৫ ই জানুয়ারি, ২০২৩ রাত ৩:১৩

এমজেডএফ বলেছেন: ভোটে যেসব দল অংশগ্রহণ করে নাই তাদের সমর্থকরা ভোট দিতে যায় নাই। তাছাড়া আওয়ামী লীগের অনেক সমর্থকও ভোট দিতে যায় নাই। কারণ তারা মনে করে যে যেহেতু শক্ত কোনো বিরোধী প্রার্থী নাই তাই তাদের ভোট ছাড়াও আওয়ামী লীগ জিতে যাবে। রংপুর সিটি কর‌পোরেশন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীর ভরাডুবিতে যারা খুশি হয়েছিলেন তারা এখন গাইবান্ধার সুষ্ঠু নির্বাচনে আওয়ামী লীগের বিজয়ে খুবই মনোকষ্টে আছে।

আওয়ামী লীগ বিরোধীতাকারীদের সব স্বপ্ন (বাংলাদেশ শ্রীলঙ্কা হয়ে যাবে, বৈদেশিক ঋণ পাবে না, বিএনপির ডাকে বাংলার জনতা রাজপথে নেমে আসবে, ১০ ডিসেম্বরের পর খালেদা জিয়ার নির্দেশে দেশ চলবে) অতি দ্রুত কর্পূরের মতো বাতাসে বিলীন হয়ে গেছে। বিএনপি যেই তিমিরে ছিল আবার সেই তিমিরেই চলে গেছে।

০৫ ই জানুয়ারি, ২০২৩ ভোর ৬:৪৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: সুষ্ঠ নির্বাচনেও আওয়ামী লীগ নির্বাচিত হতে পারে। সুতরাং আওয়ামী লীগ নেতা-কর্মীদের অহেতুক নির্বাচন অসুষ্ঠ করার দরকার নাই। নির্বাচন কমিশন, পুলিশ ও প্রশাসনের সাথে তারাও যদি সুষ্ঠ নির্বাচনের জন্য চেষ্টা করে তাহলে নির্বাচন আরো বেশী সুষ্ঠ হতে পারে। ২০০১ সালে নির্বাচন সুষ্ঠ হয়েছে মনে করে আমি যখন আনন্দে ছিলাম, তখন এক শিবির কর্মীকে বলতে শুনলাম সে নাকি একাই তিনশত ভোট দিয়েছে। অত:পর সে নির্বাচনে জয়ী দলের নেতা খালেদা জিয়া একদা বললেন, পাগল ও নাবালক ছাড়া নিরপেক্ষ লোক নাই। বিষয়টা দাঁড়াল যার জন্য করলাম চুরি সেও বলে চৌর।

৪| ০৫ ই জানুয়ারি, ২০২৩ ভোর ৪:১৭

হাসান কালবৈশাখী বলেছেন:

পৃথিবীর কোথাও শতভাগ ভোট পড়ে না।
বেশিরভাগ উন্নত গণতান্ত্রিক দেশে ৪০-৪৫% ভাগের বেশী ভোট পড়ে না। আমেরিকায় টার্নআউট একটু বেশী ৬০-৬০%

০৫ ই জানুয়ারি, ২০২৩ ভোর ৬:৫১

মহাজাগতিক চিন্তা বলেছেন: সুতরাং সুষ্ঠ ভোটেও আওয়ামী লীগ বিরোধীরা হারতে পারে, এটা আওয়ামী রীগেরও বুঝা উচিৎ। অহেতুক নিজেদের গায়ে কালি মাখানোর কি দরকার?

৫| ০৫ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৮:৫৭

শেরজা তপন বলেছেন: সবার এক কথা 'ভোট দিয়ে লাভ কি'?
যাকে জেতানোর সে এমনিতেই জিতবে- তাই অনেকেই ভোট দেবার আগ্রহ হারিয়ে ফেলছে।

০৫ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৪৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: ভোট পাওয়ার পর কেউ ভোট দাতাকে আর চিনে না, তাহলে আর ভোট দেবার আগ্রহ থাকে কেমন করে?

৬| ০৫ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৩৪

বিটপি বলেছেন: বিএনপির লোকজন শেখ মুজিবকে জাতির পিতা না বলে স্বাধীনতার স্থপতি বলাতে আপনার গায়ে লাগে, আর আওয়ামী লীগের লোকজন যখন জিয়াকে মুক্তিযোদ্ধা না বলে রাজাকার বলে - তখন তাদের কেমন লাগে?

০৫ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৪৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: রাজাকারের সঙ্গ দোষে জিয়ার এমন হাল। যারা দেশটাকেই চায়নি তাদেরকে প্রধানমন্ত্রী বানানোর জিয়ার কি প্রয়োজন ছিল? যুদ্ধে যারা মুক্তিযোদ্ধাদেরকে হত্যা করেছে তারা যদি তাদের মন্ত্রী হয় তাহলে মুক্তিযোদ্ধা দল আওয়ামী লীগের গায়ে তো জ্বলবেই।

৭| ০৫ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১০:৪৯

শূন্য সারমর্ম বলেছেন:


বাঙালীর ভোট কোনো কাজে আসে না, সেটা ধীরে ধীরে বুঝছে।

০৫ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:৩৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: বাস্তবিক অনেক ভোটার তাঁদের ভোটের অর্থ খুঁজে পান না। কিন্তু যে ভোট পায় তার ভোটের প্রয়োজন আছে। সেজন্য সে নানান কৌশলে ভোট পাওয়ার চেষ্টা করে। আর এভাবেই কিছু ভোট কাস্ট হয়। আমাকে একবার এক ভোটার বলেছিল সে একাই আটশত ভোট দিয়ে ছিল। সেজন্য অনেক সময় দেখা যায় ভোটারের লাইন না থাকলেও কাস্টিং ভোট অনেক।

৮| ০৫ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৫২

কামাল১৮ বলেছেন: একজন লোকও যদি ভোট দেয় তবে নির্বাচিত বলে ঘোষিত হবে।

০৫ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:৩৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: একজনের ভোটও ভোট। সুতরাং আর কেউ ভোট না দিলে একজনের ভোটেই কেউ নির্বাচিত হতে পারে।

৯| ০৫ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:২৭

রানার ব্লগ বলেছেন: স্বাদ করে ভোট দিতে গিয়ে ভড়া বাজারে কে চাইবে অপমানিত হতে । আর ভোট টা দেব কাকে?

০৫ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:৪০

মহাজাগতিক চিন্তা বলেছেন: যারা ভোট চায় তাদেরকে ভোট দিতে অনেকেরই রুচিতে বাজে। অবশেষে যার ভোট দরকার সে ভাড়াটিয়া ভোটার দিয়ে কাজ সারে।

১০| ০৫ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:২৯

রাজীব নুর বলেছেন: একসময় দেশে নির্বাচন নিয়ে দেশের মানুষ খুব মেতে থাকতো।
এখন নির্বাচন নিয়ে দেশের মানুষের কোনো আগ্রহ নেই। তাঁরা জানে ফট না দিলেও নির্বাচনের ফলাফল কি হবে।

০৫ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:৫৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: একবার একজন বলল, সে একাই আটশত ভোট দিয়েছে। এমন ভোট এরশাদের সময় হয়েছে, খালেদার সময়ও হয়েছে, এখনও ভোট নিয়ে এমন অভিযোগ আছে। অথচ আমাদের প্রতিবেশী দেশেও ভোট নিয়ে এত কথা নেই।

১১| ০৫ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:৩০

জ্যাক স্মিথ বলেছেন: আমারও ভোটদানের ইচ্ছে নেই, ইনফ্যাক্ট আমি কোনদিন ভোট দেইনি।

০৫ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:০১

মহাজাগতিক চিন্তা বলেছেন: ভোট বিষয়ে আমারও আগ্রহ নেই। ভোটের মাধ্যমে যারা ক্ষমতায় এসেছে তাদের কেউ ভোটের ইজ্জত রাখেনি, আমার ভোট বিষয়ে অনাগ্রহ সেকারণে।

১২| ০৫ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:১৫

তানভির জুমার বলেছেন: সব জায়গায় দলীয় সন্ত্রাাসী সেট করা এই জন্য বলছে সামনের নির্বাচনেও আপনার দল জিতবে তবে স্বাধীনতাকামীরাও হাত গুটিয়ে বসে থাকবে না, দেখা যাক সামনে কি হয়।

০৫ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৩০

মহাজাগতিক চিন্তা বলেছেন: দলীয় সন্ত্রাসী সব দলেই আছে। স্বাধীনতাকামীদের এত ক্ষমতা থাকলে তারা এত কাল হাত গুটিয়ে থাকলো কোন কারণে? আসলে তাদের মোটে হাতই নেই, গুটাবে আর কি? সুতরাং আরো একবার ক্ষমতা আওয়ামী লীগের ঘরে যাচ্ছে অবস্থা দৃষ্টে সেটাই প্রতিয়মাণ হচ্ছে।

১৩| ০৫ ই জানুয়ারি, ২০২৩ রাত ৮:২৩

কামাল১৮ বলেছেন: অবস্যই পারে।কারন সংবিধানে কোথাও লেখানাই,কয়জনে ভোট দিলে নির্বাচিত বলে গন্য হবে।কত % লোকে ভোটে দিলে ইলেকশন বৈধ হবে।

০৫ ই জানুয়ারি, ২০২৩ রাত ৯:৪৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: বাস্তব কথা বলেছেন।

১৪| ০৫ ই জানুয়ারি, ২০২৩ রাত ৯:৪২

তানভির জুমার বলেছেন: আবশ্যই তাদের হাত আছে। আল্লাহ্ জুলুমবাজদের নির্দিষ্ট সময় পর্যন্ত অবকাশ দেন তাপরই তাদের ধ্বংস আসে যেটা তারা ক্ষমতার মোহে থেকে বুঝতেও পারে না। মজলুমদের দোয়া আল্লাহ দ্রুত কবুল করে।

০৫ ই জানুয়ারি, ২০২৩ রাত ৯:৪৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: একদা তারা জুলুমবাজ হিসাবে অবকাশে ছিল। তারপর আল্লাহ তাদেরকে ধ্বংস করেছেন। যারা নিজ দেশের বিরুদ্ধে যুদ্ধ করেছে তারা তাদের সাথী ছিল। অতঃপর আল্লাহ তাদের সাথীদের বিচার ও শাস্তির ব্যবস্থা করেছেন।

১৫| ০৫ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:২৮

তানভির জুমার বলেছেন: আপনার দলেরও এদের সাথে গলায় গলায় সম্পর্ক ছিল।

০৫ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:৩৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: কিন্তু তারা এদেরকে বাংলাদেশের জনগণের মন্ত্রী বানায় নাই।

১৬| ০৫ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:৩০

কামাল১৮ বলেছেন: অবাস্তব কথা কি ভাবে বলে।যা বলছি সবই বাস্তব।বলতে পারেন যৌক্তিক বলছি কি না।সঠিক শব্দ না হলে সঠিক বাক্য হবে না।

০৫ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:৩৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার কথা অবশ্যই যোক্তিক এবং সঠিক।

১৭| ০৬ ই জানুয়ারি, ২০২৩ রাত ৩:১১

রূপক বিধৌত সাধু বলেছেন: প্রায় তিনভাগের দুইভাগ জনগণের ভোট দানের ইচ্ছা নাই। হুম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.