নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

নিরপেক্ষ লোকও নির্বাচনে এক পক্ষে ভোট দেয়

১২ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১০:৪৫



বেগম খালেদা জিয়া নিরপেক্ষ লোককেও এক পক্ষে ভোট দিতে দেখেছেন। সেজন্য তিনি বললেন, শিশু ও পাগল ছাড়া কোন নিরপেক্ষ লোক নেই। তাহলে এখন তাঁর দল কোন নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন চাচ্ছে?

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে নিরপেক্ষ ভাবা হতো। কিন্তু চাকুরীর বয়স বাড়িয়ে বিএনপি যখন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি কে এম হাসানকে নিরপেক্ষ সরকারের প্রধান করতে চাইলো তখন আওয়ামী লীগ বলল, তিনি দলীয় লোক। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস কে সিনহা দূর্নীতির দায়ে অভিযুক্ত। তাহলে নিরপেক্ষ লোক কোথায় পাওয়া যাবে যার অধীনে সুষ্ঠ নির্বাচন হতে পারে?

বিএনপি দলীয় সরকারের অধীনে অনেক গুলো নির্বাচনের আয়েজন করেছে। তো তারা যেমন নির্বাচনের আয়োজন করেছিল তেমন নির্বাচনে তাদের অংশ গ্রহণে সমস্যা কোথায়? যেহেতু নিরপেক্ষ লোক নেই সেহেতু নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন চাওয়া যেতে পারে এবং এ সংক্রান্ত বিধি সংবিধান ভুক্ত হতে হবে। বিএনপি যদি নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন কামনা করে থাকে তাহলে এ সংক্রান্ত বিধিটিও বিএনপিকে বলতে হবে এবং সেই বিধি সংবিধানের অন্তর্ভূক্ত করতে বিএনপির আন্দোলন করতে হবে। বিএনপির আন্দোলনে সরকার যদি বিএনপির দাবী মানতে বাধ্য হয় তখন নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন বিধি সরকার সংবিধান ভূক্ত করতে বাধ্য হবে। তখন সরকারের কথাও বজায় থাকবে। কারণ সরকার বলছে সংবিধান অনুযায়ী নির্বাচন হবে। তো সংবিধানে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন বিধি থাকলে সরকারের সেই সরকারের অধীনে নির্বাচন আয়োজনের ব্যবস্থা করতে আপত্তি থাকার কথা থাকবে না। অতঃপর সেই নির্বাচনে বিএনপি পরাজিত হলে তারা এর ফলাফল মানবে কি? বাংলাদেশে যারা নির্বাচনে পরাজিত হয় তারাই বলে নির্বাচন সুষ্ঠ হয় নাই।

ফখরুদ্দিন সরকারের অধীনে অনুষ্ঠিত নির্বাচনে আমি এক কেন্দ্রে ভোট গ্রহণের কাজে যুক্ত ছিলাম। সেই কেন্দ্রের ভোট সুষ্ঠ হয়েছে আমি নিজে দেখেছি। তথাপি পরে শুনলাম নির্বাচন সুষ্ঠ হয়নাই। ফখরুদ্দিন নাকি আওয়ামী লীগকে জিতিয়ে দিয়েছে।

সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতি নির্বাচন কালিন সরকার পরিচালনা করলেন, তাতে নাকি নির্বাচন সুষ্ঠ হয় নাই। বাংলাদেশ ব্যাংকের গভর্নর নির্বাচন কালিন সরকার পরিচালনা করলেন তাতেও নাকি নির্বাচন সুষ্ঠ হয় নাই। তাহলে কে নির্বাচন কালিন সরকার পরিচালনা করলে নির্বাচন সুষ্ঠ হবে?

নির্দলীয় নিরপেক্ষ সরকার আসলে কি সেটা আমার ঠিক বুঝে আসছে না। এমন যদি কেউ না থাকে তাহলে আমরা সেই ঘোড়ার ডিমের কথা কেন শুনছি? তথাপি বিএনপি বলুক কে নির্দলীয় নিরপেক্ষ? তাদের সে নির্দলীয় নিরপেক্ষ লোকটিকে যদি জনগণ নির্দলীয় নিরপেক্ষ মনে করে তাহলে জনগণ তার অধীনে নির্বাচনে ভোট দানের জন্য বিএনপির আন্দোলনে সামিল হলেও হতে পারে। এখন আসলে জনগণ বুঝতে পারছে না তারা কেন বিএনপির আন্দোলনে সামিল হবে? জনগণ সামিল না হওয়াতে বিএনপি একযুগের বেশী সময় ধরে সরকার বিরোধী কোন আন্দোলন দাঁড় করাতে পারছে না। আন্দোলনের যোৗক্তিকতা বুঝাতে না পারলে অবস্থা এমনটাই চলতে থাকবে। তবে সরকার দেশ পরিচলনায় অসফল হলে জনগণ একটা মোচড় দিতে পারে। তখন ভাগ্যক্রমে বিএনপির কপাল খুললেও খুলতে পারে। সেই সময়ের অপেক্ষা ছাড়া আমি বিএনপির আপাতত বেকার বসে ঝিমুনো ছাড়া কোন কাজ দেখছি না। শেখ হাসিনা সরকার এমন এক সরকার যা তাঁর বিরোধীদেরকে এক্কবারে বেকার করে ছেড়ে দিল! যাকে এক্কেবারে বোতল বন্দি বলা চলে।

মন্তব্য ৩০ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ১২ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:০৩

কামাল১৮ বলেছেন: আন্দোলন করে সরকার পরিবর্তন হলে বিএনপি ক্ষমতায় আসবে না আসবে আর্মি।আর্মির শাসন আমরা দেখেছি।আর্মির শাসনের কারনেই তারেখ আজ লন্ডনে।

১২ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:০৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: আগে তো আন্দোলন হোক, তারপর না হয় দেখা যাবে কে ক্ষমতায় আসে। জন বিচ্ছিন্ন হওয়ায় বিএনপি তো আন্দোলনই করতে পারছে না। বিএনপি সরকারকে জনবিচ্ছিন্ন বলছে। তাদের পক্ষের জনগণ কই? জনগণ কোন দিকে যাবে সেটা ভাবতে ভাবতেই যুগ পার করে দিল।

২| ১২ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৩১

শূন্য সারমর্ম বলেছেন:

সুষ্ঠ নির্বাচন বাঙালী কখনো দেখেছে?

১২ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৩৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: সকল নির্বাচনকেই রাজনৈতিক দল প্রশ্নবিঁদ্ধ করেছে। সেজন্য জনগণ এখন এ বিষয়ে বিরক্ত। এ বিষয়ে রাজনৈতিক দল যাই বলুকনা কেন, জনগণ ‘কি কও বাপু শুনি না’ অবস্থানে আছে। বিরোধী রাজনৈতিক দলের এখন একটাই কাজ, ‘যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চল রে’।

৩| ১২ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:০৩

মরুভূমির জলদস্যু বলেছেন:
- ভাবছি আগামীতে আর ভোট দিবো না।

১২ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:১০

মহাজাগতিক চিন্তা বলেছেন: এদেশে ভোট পাওয়ার মত দল নেই। দলীয় চরিত্রের খাতা যদি আপনি দেখেন তাহলে সবাইকে আপনি ফেল মার্ক দিতে বাধ্য হবেন। আর সে কারণেই অনেকের ভোট দানের রুচিটাই নষ্ট হয়ে গেছে।

৪| ১২ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৪৮

সোনাগাজী বলেছেন:



বিএনপি-জামাত কি আওয়ামী লীগ থেকে ভালো প্রার্থী দিতে পারবে? ১ জনের নাম বলুক।

১২ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:১৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: এরা তাদের গুনের কথা বলতে পারে না। এরা আসে অন্যের দোষ ধরতে। এটা খুবই বিরক্তিকর বিষয়।

৫| ১২ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:১১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: দুই পক্ষই তত্ত্বাবধায়ক সরকার নিয়ে পক্ষে ও বিপক্ষে ছিল। এখন পাশা উল্টে গিয়েছে বলে, এই দাবি আদায় করতে হলে বিএনপি-কে ক্ষমতায় যেতে হবে - এটা কুযুক্তি। বিএনপি'র সৎ সাহস ছিল না বলেই বিচারপতি'র বয়স বাড়িয়েছে মানলাম, কিন্তু আওয়ামী লীগ কি বিচারপতিদের অবসরের বয়স কমিয়েছে? আবার শেখ হাসিনার সৎ সাহস নেই বলেই তত্ত্বাবধায়ক সরকার বাতিল করেছে। এসব সবাই জানে, বুঝে। আসল কথা, এই জাতিরে তথাকথিত দুই পরিবারের গণতন্ত্র দিয়ে সোজা করা যাবে না। এদের সোজা করতে হবে ক্যান্টম্যান্টের লাঠি দিয়ে...

১২ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:২৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: এ দাবী ক্ষমতায় যাওয়ার আগে আদায় করতে হলে তীব্র গণ আন্দোলন লাগবে। তেমন কিছু করতে তো বিএনপিকে কেউ মানা করেনি। তারা পল্টনে গণসমাবেশ করে দেখিয়ে দিত যে তারাও পারে। কই তারাতো সেটা পারলো না। আর ক্যান্টনমেন্টের লাঠি নিয়ে এরশাদ এসে নয় বছর ক্ষমায় ছিল তারপর ল্যাজ গুটিয়ে পালিয়েছে। এসব পুরতন ইতিহাস। পারলে নতুন কিছু শুনান। শুনে কান জুড়াক। শেখের বেটী ওসব ক্যান্টনম্যান্ট-পেন্টনম্যান্ট মানে না। গুষ্ঠিশুদ্ধ মেরে ফেলার পরেও শেখের বেটি বাংলাদেশে এসেছে রাজ নীতি করতে এবং বাংলাদেশের মসনদে তিনি সবচেয়ে বেশী সময় আছেন। তালগাছ না হয় আপনারে দিয়ে দিলাম। তথাপি একটু সৌজন্য রক্ষা করে কথা বইলেন।

৬| ১২ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:৪৫

আওয়ামী বলেছেন: সবার আগে বাংলাদেশের মানুষকে বিবেকবান হতে হবে। নাইলে কোনকিছুতেই কাজ হবে না।

১২ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:০৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: ১০০% সঠিক কথা বলেছেন।

৭| ১২ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ২:৩৪

রাজীব নুর বলেছেন: নিরপেক্ষ মানুষ বাংলাদেশে নেই। হোক ছাত্র, হোক শিক্ষিক, হোক ইমাম, হোক আইনজীবি। সমস্যা এখানেই।

১২ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:০৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: নিরপেক্ষ নির্বাচনের ক্ষেত্রে এটাই মূল সমস্যা।

৮| ১২ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:০০

শাহিন-৯৯ বলেছেন:


আওয়ামলীগের প্রতিটি সমর্থকের চিন্তাজুড়ে বাকশালী জগত তা আপনার লেখা দেখে বুঝা যাচ্ছে। এই ভোট চোর সরকার শুধু জার্তীয় নির্বাচনকে ধংস করেনি সাথে স্থানীয় প্রতিটি প্রতিটি নির্বাচন ধংস করে দিয়েছে এরপরেও যারা ইনিয়ে বিনিয়ে এক যুগেরও আগে ক্ষমতা হারানো বিএনপিরকে সামনে এনে ভোট চোরের পক্ষে নেয় আমি মনে করি তারা বাকশালের প্রজন্ম।

১২ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:১২

মহাজাগতিক চিন্তা বলেছেন: বিএনপি ও জাতীয় পার্টি সরকার কি ভুট চোর সরকার ছিল না? নাকি আপনি তাদের সরকারকে ভোট ডাকাত সরকার বা ভোট ছিনতাইকারী সরকার বলতে চাচ্ছেন? আপনি আমাকে একটা ভালো দলের কথা বলুন, আমি সেই দলের পক্ষ নেব।

৯| ১২ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:৪০

শাহিন-৯৯ বলেছেন:


গনতন্ত্র বিশ্বাসীদের আওয়াজ হবে সুন্দর নির্বাচন হতে হবে কিভাবে হবে তা রাজনীতিবিদরা ঠিক করবে। কিন্তু স্পষ্টভাবে শেখ হাসিনার এই জুলুম শাসন আমল সমর্থন দিচ্ছেন। বিএনপির আমলে অন্তত স্থানীয় নির্বাচনগুলো যথেষ্ট ভাল হতো, মানুষ অন্তত তাদরে পছন্দমতো কাউকে পেত এখন হচ্ছে সিলেকশন।

১২ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:০৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: এবার আমাদের এলাকায় সুষ্ঠ নির্বাচন হয়েছে। জনগণের পছন্দের লোক চেয়ারম্যান ও মেম্বার হয়েছে। কাজেই সব জায়গায় সিলেকশন হয় কথাটা ঠিক না। বিএনপি আবার ক্ষমতায় আসলে তারা সিলেকশন করবে না সেটা কেমন করে বুঝি? তারা তো অতীতের ভুলগুলো গ্রহণ করে। এরশাদের ৮৮ এর নির্বাচনের চেয়ে তাদের ৯৬ এর নির্বাচন বেশী খারাপ ছিল। কে এম হাসানের বয়স বাড়াতে তাদেরকে কে বলেছিল? তাদের কারণে যে পরিস্থিতি সৃষ্টি হয়েছে এবার তারাই সেটা সামলাক। জনগণ তাদের ডাকে সাড়া দিচ্ছে না। কারণ মূলত তাদের চরিত্র বলতে কিছুই নেই।

১০| ১২ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:২৩

শাহিন-৯৯ বলেছেন:

রশাদের ৮৮ এর নির্বাচনের চেয়ে তাদের ৯৬ এর নির্বাচন বেশী খারাপ ছিল।
সেই সরকার কতদিন ক্ষমতায় ছিল? পনের দিন তারপর কি আবার জনগন ভোট উৎসব করে নায়?

এবার আমাদের এলাকায় সুষ্ঠ নির্বাচন হয়েছে।
যখন কোন কিছুর ৫০% বেশি নষ্ট হয় তখন তা নষ্ট হয়ে গেছে বলে ধরে নিতে হবে সেখানে এই ২/১ পারসেন্ট ধরে সমগ্র জুলুমবাজ জায়েজ করা ঠিক হতে পারে না।

১২ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৫২

মহাজাগতিক চিন্তা বলেছেন: সাকুল্য হিসাবে আপনার মনে হয় বিএনপিকে ক্ষমতায় আনতে আন্দোলন করা দরকার তাহলে আপনি তাদের জন্য আন্দোলন করেন, আপনাকে কেউ মানা করবে না। কিন্তু জনগণ বিএনপিকে ক্ষমতায় আনা দরকার মনে করে না বিধায় তারা তাদেরকে ক্ষমতায় আনতে আন্দোলন করছে না। আপনার কাজে আপনি যেমন স্বাধীন, জনগণও তাদের কাজে একান্তই স্বাধীন। আমার মত অনেকের ভোট দেওয়ার সাধ মিটেগেছে। আমাদের ভোটেরও দরকার নাই এবং এর জন্য আন্দোলন করারও সাধ নাই। ভোটের জন্য আন্দোলন বহু করেছি। এখন ক্লান্ত হয়ে রেষ্ট নিচ্ছি। এ রেষ্ট নেওয়াতে কেউ জ্বালাতন করতে আসলে তার ফল ভালো হবে না। জনগণ এখন আর নাড়াইলে নড়ে না। কেউ আন্দোলনের কথা বললে জনগণ বলে, তোর আন্দোলন করতে মন চাইলে তুই আন্দোলন কর। আমোদের ভোটেরও দরকার নাই আন্দোলনেরও দরকার নাই। ক্ষমতায় যে যায় যাক এসব নিয়ে জনগণের আর মাথা ব্যথা নেই। তবে হ্যাাঁ, আওয়ামী লীগ যদি খুববেশী অসুবিধা করে তাহলে জনগণ মোচড় দিবে। শেখের বেটি সম্ভবত এসব বুঝে। সেজন্য শেখের বেটি পরিস্থিতি জনগণের সহ্য সীমার মাঝে রাখার চেষ্টা করে। সেজন্য শেখের বেটিকে ধন্যবাদ।

১১| ১২ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৪৯

তানভির জুমার বলেছেন: নিরপেক্ষ মানে আপনার ভোট আপনার পছন্দের প্রার্থীকে দিবেন এবং অন্য মানুষ যেন তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারে সেই দায়িত্ব আপনি পালন করবেন। সঠিক ভোট গনণা করে জন রায় যার পক্ষে যাবে তিনিই জয়ী হবেন।

আওয়ামী ফ্যাসিবাদ মূলত টিকে আছে অস্র আর মিথ্যা দিয়ে তাদের পতন খুব ভালোভাবে হবে না এটা আওয়ামীলিগও জানে। আওয়ামীলিগ যে সব অপরাধ করেছে তার ১% এর বিচার করলেই যথেষ্ঠ। নতুন করে হিন্দুত্ববাদীদের চিন্তা স্কুলের ক্লাসে ৬-৭ এর বইতে আমাদের দেশের বাচ্ছাদের পড়াচ্ছে।

১২ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:০১

মহাজাগতিক চিন্তা বলেছেন: আওয়ামী লীগ জামায়াতের বিচার করে দেখিয়ে দিয়েছে বিচার কিভাবে করতে হয়। আপনারও যদি পারেন তবে আওয়ামী লীগের খুব করে বিচার করুন। আপনাদেরকে মানা করেছে কে? কিন্তু সমস্যা হচ্ছে জনগণ আগের মত আপনাদের কথায় সাড়া দিচ্ছে না। আপনাদের লম্প-ঝম্প পর্যন্তই বীরত্ব শেষ। একযুগের বেশী সময় ধরে আপনাদের এ বীরত্ব দেখে আসছি। এরশাদকে জনগণ যেমন টেনে হিচড়ে ক্ষমতা থেকে নামিয়েছে, আপনারাও পারলে আওয়ামী লীগকে ক্ষমতা থেকে নামিয়ে দেখান যে আপনারাও পারেন। কই পল্টনে তো সমাবেশ করলেন না। আপনারা এমন বীর হলে গোলাপবাগে কেন গেলেন? আপনাদের সব হলো অন্তসার শূন্য ফাঁকা বুলি। তারেক দেশে আসবে তো বললেন। তাহলে সে এখনো লন্ডনে কেন?

১২| ১২ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৪৫

শাহিন-৯৯ বলেছেন:

সাকুল্য হিসাবে আপনার মনে হয় বিএনপিকে ক্ষমতায় আনতে আন্দোলন করা দরকার তাহলে আপনি তাদের জন্য আন্দোলন করেন, আপনাকে কেউ মানা করবে না। কিন্তু জনগণ বিএনপিকে ক্ষমতায় আনা দরকার মনে করে না বিধায় তারা তাদেরকে ক্ষমতায় আনতে আন্দোলন করছে না। আপনার কাজে আপনি যেমন স্বাধীন, জনগণও তাদের কাজে একান্তই স্বাধীন। আমার মত অনেকের ভোট দেওয়ার সাধ মিটেগেছে। আমাদের ভোটেরও দরকার নাই এবং এর জন্য আন্দোলন করারও সাধ নাই। ভোটের জন্য আন্দোলন বহু করেছি। এখন ক্লান্ত হয়ে রেষ্ট নিচ্ছি। এ রেষ্ট নেওয়াতে কেউ জ্বালাতন করতে আসলে তার ফল ভালো হবে না। জনগণ এখন আর নাড়াইলে নড়ে না। কেউ আন্দোলনের কথা বললে জনগণ বলে, তোর আন্দোলন করতে মন চাইলে তুই আন্দোলন কর। আমোদের ভোটেরও দরকার নাই আন্দোলনেরও দরকার নাই। ক্ষমতায় যে যায় যাক এসব নিয়ে জনগণের আর মাথা ব্যথা নেই। তবে হ্যাাঁ, আওয়ামী লীগ যদি খুববেশী অসুবিধা করে তাহলে জনগণ মোচড় দিবে। শেখের বেটি সম্ভবত এসব বুঝে। সেজন্য শেখের বেটি পরিস্থিতি জনগণের সহ্য সীমার মাঝে রাখার চেষ্টা করে। সেজন্য শেখের বেটিকে ধন্যবাদ।

আপনার এই বক্তব্যের জন্যই বলেছি প্রতিটি লীগ সমর্থক হলো বাকশালের প্রজন্ম, এদের মাথা বিক্রি করা।

১২ ই জানুয়ারি, ২০২৩ রাত ৮:১৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: তো যাদের মাথা বিক্রি করা নয় তাদের মাথা আপনারা ক্রয় করছেন না কেন? আপনারা কি বেকুব নাকি? আন্দোলন করতে তো মাথা লাগবেই। তবে আর বসে আছেন কো ন আক্কেলে?

১৩| ১৩ ই জানুয়ারি, ২০২৩ রাত ১২:০৭

নূর আলম হিরণ বলেছেন: বিএনপি ২৭০ আসন পেলেও এদের সরকার গঠন করতে দেওয়া উচিত হবে না।

১৩ ই জানুয়ারি, ২০২৩ ভোর ৬:৫৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: ২৭০ আসন পেলে সরকার তারাই গঠন করবে। এরজন্য তাদের পছন্দের সরকারের অধীনে নির্বাচন হতে হবে। তার জন্য গণ আন্দোলন লাগবে। সেই আন্দোলন জনগণ করবে বলে মনে হয় না। কারণ তারেকের ক্ষমতা আরোহনের জন্য জনগণের মাঝে কোন ইচ্ছা তৈরী হয়েছে বলে মনে হয় না।

সুষ্ঠ নির্বাচনেও ভোট কেনা-বেচা হয়। ভোট কেনা-বেচায় আওয়ামী নেতারা পিছিয়ে আছে কি? তাহলে বিএনপি ২৭০ আসন কেমন করে পায়? আর সংগঠনের দিক থেকে আওয়ামী সংগঠন তো বেশী মজবুত। আমি বিএনপি প্রধান এলাকায় থাকি। সেখানেও তাদের পক্ষে এমন আলোচনা নেই। জনগণ আসলে তাদের প্রতি মহা বিরক্ত।

১৪| ১৩ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ২:২৫

জ্যাক স্মিথ বলেছেন: আমিই এই দেশের একমাত্র নিরপেক্ষ লোক, মেম্বার, চেয়ারম্যান, কমিশনার, মেয়র থেকে শুরু করে জাতীয় নির্বাচন কোথাও কাউকে জীবনে একটি ভোটও প্রদান করিনি। সুতরাং আমিই প্রধান নির্বচন কমিশনার হবার একমাত্র যোগ্য লোক LMAO!! =p~
আপনি একটু সরকারকে বলে দেন আমার সাথে যোগাযোগ কারার জন্য।

১৪ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৭:৪৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমি ব্লগের মাধ্যমে সরকারকে আপনার সাথে যোগাযোগ করতে বললাম। এরপর সরকার যদি আমার ব্লগ না পড়ে তাহলে আমার কিছুই করার নাই।

১৫| ১৪ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:০০

অক্পটে বলেছেন: মাথা বিক্রি করে হা্ড্ডি চিবুতে কেমন লাগছে আঙ্কল।

১৬ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১০:৫৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: মাথা বিক্রির টাকা দিয়ে হাড্ডি না চিবিয়ে ফলকিনে খেলেই তো বেশ হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.