নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

মিলিটারি ও তাদের পরিবারের শাসন জনগণের পছন্দ নয়

২০ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৩৮




মিলিটারি শাসক আইউব খানকে জনগণ রাষ্ট্র ক্ষমতা থেকে উৎখাত করেছে।মিলিটারি শাসক ই্য়াহিয়া খানের বিরুদ্ধে যুদ্ধ করে জনগণ দেশ স্বাধীন করেছে। এরপর জনগণের সরকারকে উৎখাত করে মিলিটারি ক্ষমতা ছিনিয়ে নিয়েছে। মিলিটারি শাসককে মিলিটারি হত্যাকরার পর মিলিটারি পরিবারের শাসন কেড়ে নিয়েছে মিলিটারি এরশাদ। জনগণ এরশাদকে উৎখাত করেছে। এরপর মিলিটারি পরিবার খালেদার পরিবারকে ক্ষমতা থেকে আরেক মিলিটারি মঈনদ্দিন উৎখাত করেছে। এরপর এক যুগের বেশী সময় বেসামরিক সরকার ক্ষমতায় রয়েছে। এ সরকারকে জনগণ অথবা মিলিটারি কেউ উৎখাত করেনি।সামরিক সরকারকে জনগণ তিন বার উৎখাত করেছে। কিন্তু বেসামরিক সরকারকারকে জনগণ একবারও উৎখাত করেনি। এতেই প্রতিমান হয় যে জনগণ মিলিটারি বা তাদের পরিবার নয় বরং বেসামরিক সরকার পছন্দ করে।১৯৭৫ সালে বেসামরিক সরকারকে উৎখাত করেছে মিলিটারি; ১৯৭৫ সালে বেসামরিক সরকারকে জনগণ উৎখাত করেনি। এবারের বেসামরিক সরকারের প্রতি মিলিটারিও সন্তুষ্ট রয়েছে বলে প্রতিয়মান হচ্ছে। মিলিটারি পরিবারের শাসনের মুষ্ঠিমেয় কিছু ভক্ত বর্তমান বেসামরিক সরকারের সমালোচনা করছে; যা আমলযোগ্য নয়।

ইতিহাস খ্যাত সুশাসন ওমরী শাসনের শাসক হযরত ওমরকেও (রা.) শিয়াগণ অবৈধ শাসক বলেছে। শিয়ারা যে হযরত আলীকে (রা.) বৈধ শাসক বলেছে তাঁকেও অবৈধ শাসক বলে খারেজীরা হত্যা করে ফেলেছে। বাংলাদেশে সমালোচনার মুখে পড়েনি এমন কোন শাসক নেই। সুতরাং শাসক দলের সমালোচনা নেহায়েত সাধারণ ব্যাপার। সোনা গাজী তথা সাবেক চাঁদগাজী বিভিন্ন শাসকের সমালোচনা করে থাকেন। কিন্তু তাঁর রূপকথার সুশাসক না দেখেই ব্লগার নূর মোহাম্মদ নুরু পৃথিবী ছেড়ে চলে গেলেন। আমরাও এমন কোন সুশাসক কোন কালে দেখতে পাব এমন আশা করতে পারছি না।সুতরাং যে শাসকের বিরুদ্ধে জনবিদ্রোহ নেই সেই শাসকের শাসনে আমরা সন্তুষ্ট। বহুকাল আমরা হরতালের তান্ডব দেখে অতিষ্ট হয়েছি। এখন আমরা আমাদের নাতি-পুতিদের নিকট সেই সব দূর্দিনের গল্প করি। তারাও বলে তারা তখন জন্মগ্রহণ করেনি বলে তারা ভাগ্যবান।হরতাল এখন ইতিহাস। সেজন্য জননেত্রি শেখ হাসিনাকে ধন্যবাদ। তিনি বলছেন, যারা জীবন্ত মানুষ পুড়িয়ে মেরেছে সেই আগুন সন্ত্রাসীদেরকে তিনি কোন ছাড় দিবে না।

হুসাইন মোহাম্মদের মত শাসক হরতালের ঠেলায় গদি ছেড়ে পালিয়েছে। সেকালে হরতালের ফাঁকা রাস্তায় ছেলেরা ক্রিকেট খেলতো। এমন হরতাল কেউ কোন কালে দেখেছে কিনা আমার জানা নেই। আর এখন হরতাল কি জিনিস সেটাই একালের শিশু-কিশোররা বলতে পারবে না।সেজন্য জনগণ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বাংলাদেশের ইতিহাসের সেরা শাসক মানে।

দোষে-গুণে সৃষ্টি, মেঘেবানে বৃষ্টি। গুণ যার আছে তার কিছু দোষও থাকে। যার গুণ জনগণকে মোহিত করে, তার সাত খুন মাপ বলে জনগণ মনে করে। গণতান্ত্রিক দেশ। যেভাবে জনমত প্রকাশ পায় সেভাবেই এটাকে গ্রহণ করতে হয়। রাজনীতিতে ১০০ তে ১০০ পাওয়া শাসক বিরল। রাজনীতিতে গুণ-দোষের মধ্যে যে দিকে পাল্লাভারী সেই দিকেই রায় দিতে হয়।

যারা বেসামরিক সরকারের বিরোধীতা করছে তাদেরকে বলব মিলিটারী ও তাদের পরিবারের ৩৩ বছরের শাসন ও বেসামরিক সরকারের ১৮ বছরের শাসনের উন্নয়নের হিসাব করে দেখুন, উন্নয়ন কোন দিকে বেশী? সুতরাং দেশের মঙ্গল চিন্তা করলে সুচিন্তা করতে শিখুন এবং কূ-চিন্তা মাথা থেকে ঝেড়ে ফেলুন।

মন্তব্য ২৮ টি রেটিং +২/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ২০ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৫১

সোনাগাজী বলেছেন:



পাকিস্তানের সাধারণ মানুষ এখনো মিলিটারী সরকার, কিংবা মিলিটারীর সমর্থন-প্রাপ্ত সরকারকে সাপোর্ট করে; ১৯৬৯ সালে, পুর্ব পাকিস্তানের মানুষ যখন আইয়ুব খানকে গদিচ্যুত করেছিলেন, তখন পশ্চিম পাকিস্তানের লোকজন হতাশ হয়েছিলো; তারা বুঝতে পারছিল না, বাংগালীরা কেন আইয়ুবের মতো "ভালো শাসককে" ক্ষমতাচ্যুত করলো।

তেমনি বাংলায় আজও পাকী-মনের বাংগালী আছে, যারা বলে বেড়াচ্ছে যে, জিয়ার মত সুশাসককে কেন হত্যা করা হলো?

২০ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:১১

মহাজাগতিক চিন্তা বলেছেন: জিয়া সুশাসক হলে ১৯৭৫ এর ১৫ ই আগষ্টের হত্যাকান্ডের বিচার করতেন। তিনি তা’ না করে পঙ্গু মুক্তিযোদ্ধা কর্ণেল তাহেরের প্রহসনের বিচার করে তাঁকে হত্যা করলেন। একজন মুক্তিযোদ্ধার তিনি কি সম্মান করলেন? মুক্তিযোদ্ধাদের যা কিছু দেওয়ার তা’ বর্তমান বেসামরিক সরকার দিচ্ছে।

২| ২০ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:২০

নেওয়াজ আলি বলেছেন: কেমনে বুঝলেন আরেকটু জানতে চাই

২০ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৩৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: বাংলাদেশে সুষ্ঠ নির্বাচনের গল্প রূপ কথার গল্প। সব নির্বাচনেই কম বেশী ভোট চুরি হয়েছে। আর অনেক নির্বাচনে হয়েছে ভোট ডাকাতি। আইউব, ইয়াহিয়া ও এরশাদ সরকারকে ক্ষমতা থেকে বিদায় করেছে মিলিটারি। জিয়া পরিবারকে দু’বার ক্ষমতা থেকে বিদায় করেছে মিলিটারি।বঙ্গবন্ধু সরকারকে জনগণ নয় মিলিটারি ক্ষমতা থেকে বিদায় করেছে। হাসিনা সরকারকে কেউ ক্ষমতা থেকে বিদায় করেনি। সাকুল্যে বাংলাদেশে বেসামরিক সরকারকে জনগণ ক্ষমতা থেকে বিদায় করেনি। জনগণ সামরিক সরকারকে তিনবার ক্ষমতা থেকে বিদায় করেছে, কিন্তু জনগণ একবারও বেসামরিক সরকারকে ক্ষমতা থেকে বিদায় করেনি। সুতরাং জনগণ মিলিটারী ও তাদের পরিবারের শাসন পছন্দ করে না। তারা বরং বেসামরিক সরকার যাদের সাথে মিলিটারীর কোন সম্পর্ক নেই তাদের সরকার পছন্দ করে। আর মিলিটারি ও তাদের পরিবারের ৩৩ বছরের শাসনে দেশের যতটা উন্নয়ন হয়েছে তার চেয়ে বেশী উন্নয়ন হয়েছে বেসামরিক সরকারের ১৮ বছরে।

৩| ২০ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৪০

সোনাগাজী বলেছেন:



দেশের রাজনীতি নিয়ে আপনার সাম্প্রতিক লেখাগুলো সঠিক রাজনৈতিক ধারণাভিত্তিক, ভালো

২০ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৪৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: গুরুর মুখে সুনাম শুনতে ভালোই লাগে। সুমূল্যায়নের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

৪| ২০ শে জানুয়ারি, ২০২৩ রাত ৮:০৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি খুব ভালো বিশ্লেষণ করে যুক্তি দিয়ে লিখতে পারেন। আওয়ামীলীগের সমালোচনা করে একটা পোস্ট লেখেন। দেশ এবং দেশের মানুষ উপকৃত হবে।

২০ শে জানুয়ারি, ২০২৩ রাত ১০:১২

মহাজাগতিক চিন্তা বলেছেন: ভালো শাসকের দোষ নিয়ে জনগণ পড়ে থাকে না। কারণ জনগণ জানে দোষ-ত্রুটি সবার মাঝেই কম-বেশী থাকে। বাংলায় একটা কথা আছে ঠক বাছতে গাঁ উজাড়। তারমানে কেউ কাউকে ঠকায় না এমন লোক গাঁয়ে নেই। আমার পিতার মৃত্যুর পর আমার মহাঈমানদার মেঝভাই বললেন, আমি তোমাকে কোন সম্পত্তি দেব না। আমি বললাম, আপনার থেকে সম্পত্তি চায় কে? আমারটা আমি নিয়ে নেব। ভাগ করে না দিলে নিজে ভালোটাই নেব। অতঃপর যা বলেছি সেটাই করে দেখিয়েছি। তারপর তাঁর সাথে আমার সম্পর্কটাও বেশ ভালোই আছে। নিজের ভাগের টা নিজে নিয়ে নেওয়া আওয়ামী লীগকে অন্যরাই শিখিয়েছে। মিলিটারি ও জনগণ মিলে দেশ স্বাধীন করলো। আওয়ামী লীগ বাকশাল গঠন করে ক্ষমতা একা ভোগ করতে চাইলে মিলিটারি তাদের থেকে ক্ষমতা কেড়ে নিলো। তারপর ক্ষমতা কাড়াকাড়ি চলতে থাকলো। এটাই যখন নিয়ম হয়ে গেলো তখন আওয়ামী লীগ ক্ষমতা কেড়ে নিয়ে কি এমন অনিয়ম করলো?

৫| ২০ শে জানুয়ারি, ২০২৩ রাত ৮:৩৭

কামাল১৮ বলেছেন: তিন হাজার বছরের আগেকার শাসকদের বহু প্রমান আছে।চার খলিফার শাসনের কোন জিওলজিক্যাল প্রমান কি আছে।যেমন কোন স্থাপনা,মুদ্রা বা নিরপেক্ষ কোন ঐতিহাসিকের লেখা।যা আছে তা হলো হাদিস।যেটা আজাকে অনেক মুসলমান অস্বীকার করে।মুয়াবিয়ার মু্দ্রা আছে,মালিকের ডোম অব দ্যা রক।এই রকম কোন কিছু।যে কোন ইতিহাসতে আমরা জানি সেই সময়ের মুদ্রা বা স্থাপনা দিয়ে।ওমরের এমন কিছু কি আছে।

২০ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:৫৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: মাইকেল হার্টের দ্যা হান্ড্রেট বইতে হযরত ওমরের (রা) কথা আছে। তার বইটিকে নিরপেক্ষ মানা হয়।

৬| ২০ শে জানুয়ারি, ২০২৩ রাত ১০:৪১

কামাল১৮ বলেছেন: সে কোথাথেকে জেনেছে তেমন কিছু কি আছে।তাছাড়া সে কোন ইতিহাসবিদ না।ইতিহাসের উপর তার কোন রিসার্চ পেপার কি আছে।জিওলিজিক্যাল প্রমান লাগবে।মোয়াবিয়ার মুদ্রার ছবি আছে আমার কাছে।

২০ শে জানুয়ারি, ২০২৩ রাত ১১:১৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: ইসলামের ইতিহাস তো বিশ্ববিদ্যালয় সমূহে পড়ানো হয়। আমি তো আর চাক্ষুস দেখে বিশ্বাস করতে পারব না।

৭| ২০ শে জানুয়ারি, ২০২৩ রাত ১০:৪৫

কামাল১৮ বলেছেন: তার বইকে কারা নিরপেক্ষ মানে। একমাত্র মুসলমানরা ছাড়া আর কেই তার বই পড়েই না মানা তো দুরের কথা।

২০ শে জানুয়ারি, ২০২৩ রাত ১১:১৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: সেটা আপনি কেমন করে জানলেন? আপনি কি সব পাঠকের নিকট বিরাজমান নাকি?

৮| ২০ শে জানুয়ারি, ২০২৩ রাত ১১:৪৩

কামাল১৮ বলেছেন: কার কয়টা বই কোথায় বিক্রিহয় তা থেকে বুঝা যায়।

২০ শে জানুয়ারি, ২০২৩ রাত ১১:৫৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: তো এ বইটি কোথায় কিরকম বিক্রি হয়েছে আপনি আমাকে সে তথ্য জানাবেন।

৯| ২১ শে জানুয়ারি, ২০২৩ রাত ১:৪০

শূন্য সারমর্ম বলেছেন:


জিয়া আইয়ুব থেকে ভালো দেশ চালাতে পারলে বাঙালীরা মিলিটারী প্রেমী সরকার চাইতো মনে হয়।

২১ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:২৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: মিলিটারি হলো দেশ রক্ষার জন্য তৈরী বাহিনী। তাদেরকে দেশ রক্ষার টেনিং দেওয়া হয়। তাদেরকে দেশ পরিচালনার ট্রেনিং দেওয়া হয় না। মিলিটারির হাতে দেশ শাসনের ভার দেওয়া আর অন্ধের হাতে দোয়াত কলম তুলে দেওয়া এক কথা। সেজন্য মিলিটারির হাতে দেশ পরিচালনা জনগণের অপছন্দ।

১০| ২১ শে জানুয়ারি, ২০২৩ ভোর ৪:৪৭

কামাল১৮ বলেছেন: আপনার মতো লোক বইটি পড়েছে তাতেই বোঝা যায় কারা কারা পড়েছে।কোথায় বেশি বিক্রি হয়েছে।

২১ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:২৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার মত সিনিয়র পারসনের শিশুদের মত উদ্ভট কথা বললে মানায় না।

১১| ২১ শে জানুয়ারি, ২০২৩ সকাল ৮:৩২

তানভির জুমার বলেছেন: বাংলাদেশে জনগণ শুধু আওয়ামীলিগারই অন্য সবাই ভাড়াটিয়া। একটা দল সন্ত্রাসী কায়দায় ১০ বছর ধরে ক্ষমতায় আছে। ভোট হলে দেশের ৮০% সাধারণ মানুষ ফখরুল-মঈনুল এর শাসনের পক্ষে ভোট দিবে। গত পরশুদিনও গাজীপুরে পুলিশ টাকার জন্য গরীব ব্যবসায়ীকে হত্যা করেছে।

২১ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:২৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: এরশাদ-জিয়া তো তারচেয়ে বেশী ভোট পেয়েছে। কিন্তু তা’ গায়েবী ভোট হিসাবে আখ্যায়িত হয়েছে।

১২| ২১ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১:২০

রাজীব নুর বলেছেন: মিলিটারীদের উপর মানুষের ভরসা আছে।
কিন্তু তাই বলে দেশ পরিচালনা করার মতো মেধা তাদের নেই।

২১ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:৩১

মহাজাগতিক চিন্তা বলেছেন: মিলিটারির উপর দেশ রক্ষায় আস্তা রাখা গেলেও তাদের দেশ পরিচালনা যথাযথমানের নয়।

১৩| ২১ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১:৩৯

অক্পটে বলেছেন: দেশ পরিচালনা সকল মেধা অবৈধ হাসিনা সরকার আর তাদের লুটেরাদেরই আছে। আওয়ামীরা ভোটকে ভয় পায়। এরা সিদ্ধহস্ত চুরিতে। এজন্যই এর সমর্থকেরা যেকোন ভাবেই ক্ষমতায় যাওয়ার মধ্যে কোন দোষ খুঁজে পায়না। মুখে বারবার জনগণের নাম নিতে নিতে মুখে ফেনা তুলে ফেলে অথচ জনগণের উপর তাদের কোন আস্থাই নেই। জনগণেকেই তাদের ভয়। পার্টির লোকদেরকেই এরা জনগন ভাবে এর বাইরে আর কিছু তারা ভাবতে পারেনা। ভাবতে গেলে শুধু ভয় আর ভয়।

২১ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:৩৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: এরশাদ ও খালেদার জনগণের উপর আস্তা ছিল কি? জনগণের উপর আস্তা রাখার সরকার এখনো বাংলাদেশে আসেনি। ভোট চুরির অভিযোগে অভিযুক্ত নয় বাংলাদেশে এমন কোন দল নেই। অহেতুক এক দলকে দোষ দিয়ে কিলাভ?

১৪| ২১ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১:৫৪

নীল আকাশ বলেছেন: জি থিক বলেচে। জনগন লুটপাটের পারিবারিক অধিকারকে পছন্দ করে।

২১ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:৩৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: লুটপাট যে কারা করেনি সেটাইতো খুঁজে পাচ্ছি না। সাধারণ আমলা পর্যন্ত অফিসের বাজেটের প্রায় সবটাই খেয়ে ফেলে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.