নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

সরকার পরিবর্তনের ফল অনেক সময় অনেক কষ্টের হয়

২৭ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১০:৪১




শেখ হাসিনা সরকারের প্রতি অনেকের অনেক রাগ। তারা বলছে এ সরকার পাল্টাতে হবে। এ সরকার এর মধ্যে একাধারে এক যুগ পার করেছে। কিন্তু এ সরকার পরিবর্তন করলে উপকার হবে কি?

আরব বসন্ত হলো। দখিনার মিস্টি হাওযায় যুগ পার করা সাদ্দাম, মোরাবরক ও গাদ্দাফী সরকার পাল্টে গেল। কিন্তু আরবরা বুঝতে পারেনি বসন্তের পরেই কাল বৈশাখী শুরু হয়। সেই ঝড়ে ইরাক, সিরিয়া, মিশর ও লিবিয়া লন্ড-ভন্ড হয়ে গেল। বসন্তের কালো কোকিলেরা কুহু কুহু করে তাদের জাতির ভীষন উপকার করলো! এতে ইরাক, সিরিয়া ও লিবিয়ার যা ক্ষতি হলো তা’ একশ বছরে পূরন হবে কিনা সন্দেহ।

হযরত ওসমানের (রা.) সরকারের বয়স হয়ে ছিল বার বছর। তাঁর সরকার পরিবর্তন করে বিদ্রোহীরা হযরত আলীর (রা.) সরকার স্থাপন করলো। তাদের খায়েস অনুযায়ী হযরত আবু বকরের (রা.) ছেলে মোহাম্মদকে মিশরের গভর্ণর করা হলো। মিশরের জনগণ তাকে পা দিয়ে মাড়িয়ে মেরে ফেল্ল। অতঃপর হযরত ওসমান (রা.) হত্যা সৃষ্ট ফিতনায় হাজার হাজার মুসলমান যুদ্ধ করে নিহত হলো। খেলাফত ভেঙ্গে দু’ভাগে বিভক্ত হলো। অতঃপর সেই বিদ্রোহীদের ঘাড়ে নব্বই বছরের জন্য উমাইয়া শাসন চেপে বসলো। সুতরাং পরিবর্তনকারীদের কপালে হাহাকার ছাড়া কিছুই ঝুটে নাই। শেখ হাসিনা সরকার পরিবর্তনে আমাদেরকে হাহাকার উপহার দিবে কি? আফসুস করে লোকে বলবে কি, শেখ হাসিনা সরকার পরিবর্তন করার চেয়ে না করাই ভালো ছিল।শেখ হাসিনা সরকারের পরিবর্তনের ডাকে পাবলিক এখন সেটাই ভাবছে। মরার কোকিল যতই পাকলিকের ঘুম ভাঙ্গানোর চেষ্টা করছে ততই পাবলিক যেন আরো বেশী ঘুমিয়ে পড়ছে। শীতের পরেই বসন্ত এবং বৈশাখ। পাবলিক তা’ ঘুমিয়ে পার করে হয়ত শরতে বলবে, হাই শেখ হাসিনা সরকার সামনে বাড়াও। রাস্তা এখনো অনেক দূর।

সরকারের কিছু ভুল আছে। সভাসমাবেশ করে সরকারকারকে সেসব কথা জানিয়ে দেওয়াতে কোন সমস্যা নেই। রাজনৈতিক দল জাতির মঙ্গলের জন্য কাজ করবে তাতে সমস্যা নেই। তা’ না করে ক্ষমতার দড়ি ধরে টানাটানি কেন? কথায় বলে লোভে পাপ পাপে মৃত্যূ। এরা খেয়েছে। পেট ভরা আছে। সামনে কম খাবে। সে স্থানে একযুগের বেশী সময়ের অভূক্ত বসিয়ে দিলে ঘটনা কি হবে? তারা খাবে না জাতিকে দিবে?

এরপর আছে ইসলাম কায়েমের বিষয়। তো ইসলামের পঞ্চ ভিত্তি কালেমা, নামাজ, রোজা, হ্জ্জ ও যাকাত কায়েম হয়েছে কি? তাহলে ইসলাম কিসের উপর কায়েম হবে? তারা বলছে ইসলাম কায়েম করে তারপর ভিত্তি কায়েম করবে। তারমানে কিছু দূর গিয়ে তারপর রওয়ানা হবে? আরে খুঁটি দাঁড় না করে কখনো ঘর তৈরী হয় কি? রাসূল (সা.) মদীনার জনগণের সর্ববৃহৎ দলের মধ্যে ইসলামের ভিত্তি কায়েম করেছেন তারপর সেথায় দীন কায়েম করেছেন। রাসূলের (সা.) তরিকা ছাড়া পৃথিবীর কোথাও ইসলাম কায়েম হয়নি এবং হবেও না। এখন ইসলাম কায়েম কারীদের কাজ হলো রাসূলের (সা.) তরিকায় প্রতি মসজিদে প্রতি নামাজের পর সময় উপযোগী কোরআন ও হাদিসের তালিম করা। অতঃপর দেশের জনগণের সর্ববৃহৎ দলের মধ্যে নামাজ পাকাপোক্তভাবে কায়েম হলে দেখতে হবে দেশ থেকে অপছন্দনীয় কাজ দূর হয়েছে কি? তেমন পরিবেশ সৃষ্টির পর ইসলাম কায়েমের চেষ্টা চলবে। তার আগে ইসলাম কায়ের চেষ্টা পন্ড শ্রম ছাড়া কিছুই নয়। আপাতত ইসলাম কায়েমের জন্য শেখ হাসিনা সরকারের পরিবর্তনের মূলত কোন দরকার নেই। কারণ শেখ হাসিনার সরকারের পরিবর্তনের পর ঐরকম আরেকটা সরকার ক্ষমতায় আসলে ইসলাম পন্থীদের লাভ কি?

তারা ইসলাম পন্থীদেরকে খোঁচায় আর বলে, ইসলাম পন্থীরা শেখ হাসিনা সরকারের বিরুদ্ধে কিছু বলে না কেন? অমনি ইসলাম পন্থীদের কিছু আবেগী শুরু করে মানি না মানি না। কাছে যদি গিয়ে কেউ জিজ্ঞাস করে কি মানিস না? তখন বলে জানি না জানি না। এরপর সরকার তাদেরকে নিয়ে খাঁচা ভরে। তখন জনগণ কাঁদে। আহারে কি সরল লোক ছিল, তাকে কেন খাঁচা ভরলো? সরল তো বুঝলাম তবে মানি না বলে কান ঝালাপালা করছিল কেন? সুতরাং কয়দিন সরকারী খানা খেয়ে আসুক! আর তাতে জানুক কেন মানি না বলে ছিল।

সাকুল্য কথা হলো উত্তম জীবনের সম্ভাবনা না থাকলে সরকার পরিবর্তনের মূলত কোন দরকার নাই। কূ-লোকের কথায় কান দিয়ে দেশের ক্ষতি করা জনগণের সঠিক কাজ হবে না। শেখ হাসিনা সরকারের পর কারা সরকারে আসবে তারা জনগণের কি উপকার করবে তারা আগে জনগণকে সেটা বুঝাক। জনগণ যদি বুঝে যে তারা সঠিক বলছে তাহলে জনগণ না হয় তাদের কথায় সাড়া দেবে। ভোট একটা দিতে না পারলে এমন মহাভারত অশুদ্ধ হয় না। এরজন্য একটা সরকার টেনে ফেলে দেওয়া বুদ্ধিমানের কাজ নয়।




মন্তব্য ১৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২৭ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১১:০২

সোনাগাজী বলেছেন:


শেখ হাসিনার সরকার ও প্রশাসন সঠিক, আধুনিক রাজনৈতিক ও অর্থনৈতিক তত্ব প্রয়োগ করে দেশ চালাচ্ছে না; শেখ হাসিনার পক্ষের শিক্ষিত জনতা উনার উপর চাপ সৃষ্টি করার দরকার, উনি যেন উনার বর্তমান অযোগ্য সরকারের পরিবর্তন আনেন; ওবায়দুল কাদের, ড: হাসান, হানিফ মানিফ, এরা অযোগ্য; প্রশাসন উনাকে বেগম জিয়ার অবস্হানে নিয়ে গেছে।

২৭ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১১:২৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনি কয়েকজন যোগ্য লোকের নাম বলেন। যাদেরকে শেখ হাসিনা কাজে লাগাতে পারেন। এখন অবশেষে মন্ত্রী পদেও কি বিদেশী নিয়োগ দিতে হবে? আমেরিকার মত দেশে ট্রাম্পের মত লোক হয় রাষ্ট্রপতি। তাহলে আপনি আর কোথায় যোগ্য খুঁজে পাবেন? সুতরাং বাধ্য হয়ে যারা আছে তাদেরকে নিয়েই কাজ চালিয়ে যেতে হয়।

২| ২৭ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১১:০৫

সোনাগাজী বলেছেন:



ভালো এমপি বানানোর জন্য দেশে ৩০০ জন অপক্ষাকৃত দক্ষ মানুষ খুঁজে পাওয়া সম্ভব; শেখ হাসিনা পার্লামেন্টে কলা গাছ লাগায়ে জাতিকে পংগু করে রেখেছেন। উনার উচিত জাতির উন্নয়নের জন্য কলাগাছ বাদ দেয়া।

২৭ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৩০

মহাজাগতিক চিন্তা বলেছেন: পার্লামেন্টে লাগানোর মত সেগুন গাছ না পাওয়া গেলে কলাগাছ না লাগিয়ে উপায় কি? আপনি কয়টা সেগুন গাঝের কথা বলেন। কলাগাছ বাদ দিয়ে শেখ হাসিনা যাদেরকে মন্ত্রী বানাতে পারেন।

৩| ২৭ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১১:২৫

কাঁউটাল বলেছেন: ঠিক আছে, কিন্তু সমস্যা হল শেখ হাসিনা অমর নন। কাজেই আমাদের এমন একটা ব্যবস্থা নিয়ে চিন্তা করতে হবে যেখানে শেখ হাসিনা না থাকলেও আমরা বড় ধরনের কোন সমস্যায় পড়ব না।

২৭ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৩১

মহাজাগতিক চিন্তা বলেছেন: ১০০% সঠিক কথা বলেছেন।

৪| ২৭ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৫৬

সোনাগাজী বলেছেন:



সাদ্দাম, গাদাফী ও হোসনী মোবারক ছিলেন রাষ্ট্র প্রধান ও দল প্রধান; ওদের দলের অবস্হা ছিলো ঠিক শেখ হাসিনার দলের মতো; শেখ হাসিনার পর, উনার দলের অবস্হা হবে ঠিক সাদ্দাম, গাদাফী ও হোসনী মোবারকের দলের মতো।

আপনি আমার কাছে নাম চাচ্ছেন, আমি বিদেশে থাকার ফলে, দেশের মানুষকে কাছে থেকে দেখার সুযোগ পাচ্ছি না; তবে, শেখ হাসিনা কর্পোরেট এক্সেকিুটিভ, শিক্ষক ও প্রবাসী বাংগালী থেকে ৩০০ জন মানুষ খুঁজে বের করতে পারবেন, যারা মানুষের জন্য কাজ করতে আগ্রহী হবে।

২৭ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:১৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: কিন্তু তাদের দল চালাবার যোগ্যতা নেই। দলই যদি ঠিক না থকে তবে বিরোধীরা একটানে শেখ হাসিনার সরকারকে উপড়ে ফেলে দিবে। ভালো লোক দিয়ে শেখ হাসিনার আর দেশ চালানো হবে না। ওবায়দুল কাদের, হাসান মাহমুদ ও হানিফদের দল চালানোর যোগ্যতা যথেষ্ট আছে। সাংবাদিকদের প্রশ্নের জবাব তারা যেভাবে দেয় আপনার মত পন্ডিতও সাংবাদিকদের প্রশ্নের জবাব দিতে পারবে না। সাংবাদিকদের মুখে পড়লে আপনাকেও তারা ঘোল খাইয়ে ছেড়ে দিবে। দেশে আসেন দু’একটা টক শোতে এসে যোগ্যতার পরিচয় দিয়েন। তারপর না হয় রাজনীতি নিয়ে পন্ডিতি কথা বইলেন। দূরে থেকে এমন কথা সবাই বলতে পারে। মাঠে নামলে বুঝা যায় কার দৌড় কত দূর। ওবায়দুল কাদেররা বৈশাখী ঝড়ে টিকে থাকা পাবলিক। আপনার মত বিদেশে থেকে আজাইরা পটর পটর করা পাবলিক তারা না। তাদেরকে অযোগ্য বলতে একটু হুঁস খেয়াল কইরা কইয়েন। নইলে পাবলিক আপনারেই ফালতু বলবে।

৫| ২৭ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৩১

সোনাগাজী বলেছেন:



আপনি বিশ্বকে বুঝার চেষ্টা করছেন না, বাংলাদেশের সাংবাদিকদের প্রশ্নের উত্তর ওবামাও দিতে পারবেন না; কারণ, ওদের দক্ষতা নীচু লেভেলের ও প্রশ্বগুলোই ইডিওটিক টাইপের থাকে।

আপনার খেয়াল আছে, সিএনএন'এর সাংবাদিক খ্রিশিয়ান আমানপুর আমাদের প্রাইম মিনিষ্টার শেখ হাসিনার ইন্টারভিউ নেয়ার সময় বড় ধরণের সমস্যা হয়েছিলো, শেখ হাসিনা রেগে গিয়েছিলেন; কারণ, শেখ হাসিনা বাংলাদেশের সাংবাদিকদের সাথে উল্টাপালটা কথা বলতে অভ্যস্ত ছিলেন; যখন ইন্টারন্যাশনাল সাংবাদিকে সাথে বাংলাদেশ ষ্টাইলে কথা বলছিলেন, সমস্যার সৃষ্টি হয়েছিলো।

২৭ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১:১১

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনি যে লোকগুলোকে বাংলাদেশে কাজে খাটাবেন বলে মনে করছেন তাদেরকে আসলে বাংলাদেশে কাজে খাটানো যাবে না। কারণ বাংলাদেশের পরিস্থিতি সেরকম নয়। এদেরকে এমপি মনোনয়ন ডিদলে এরা পাশ করে আসতে পারবে না। কারণ এরা দল চালাতে পারবে না। সুযোগ বুঝে এদের ভোট বিপরীত পক্ষ চুরি করে নিয়ে যাবে। চোরের দেশে প্রতি কেন্দ্রে ভোট চোর পাহারা দিতে হয়। প্রয়োজনে সুযোগ বুঝে নিজেরাও ভোট চুরি করতে হয়। নানা রকম সমীকরণ মিলিয়ে তারপর ভোটে পাশ করে আসতে হয়। মনে করেন এক কেন্দ্রে বিএনপির ভোট বেশী। কিন্তু যারা ভোট গ্রহণের কর্মকর্তা তারা তাদেরকে খুশী করলো না। আপনি কি মনে করেন এমতাবস্থায় ঐ কেন্দ্রে তারা পাশ করবে? ভোট গ্রহণকারীরা ভালো মানুষ হলে হয়ত পাশ করকে, নতুবা তারা কিন্তু ঐ কেন্দ্রে পাস করবে না। ভালো লোক তো মনে করবে তার এলাকায় তার প্রচুর ভোট। সুতরাং সে নাকে তেল দিয়ে ঘুমাবে। আর ঐদিকে তার ভোট অন্য পক্ষে চলে যাবে। পরে সে দেখবে সে সসম্মানে ফেল করেছে।

৬| ২৭ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ২:১৪

রাজীব নুর বলেছেন: পোষ্টের সাথে একটা ছবি দিয়েছেন।

একসময় মির্জা আব্বাদের এলাকায়। সারি ধরে কমপক্ষে ১০০ গাড়ির গ্যারেজ দোকানপাট ছিলো। এলাকার সবাই জানতো এসব মির্জা আব্বাসের। সে ভাড়া পেতো। একদিন জানা গেলো এগুলো রেলের জায়গা। উনি দখল করে দোকানপাট বানিয়েছে। একদিন সেগুলো ভেঙ্গে ফেল হলো। এখন সেজ্ঞুলো উঁচু দেয়াল করে বন্ধ করে দেওয়া হয়েছে।

মির্জা আব্বাস সীমাহীন টাকা দূর্নীতি করেছেন। অথচ তার কিছুই হয় নাই। উনি রাজার হালে জীবনযাপন করে যাচ্ছেন।

২৭ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ২:৩২

মহাজাগতিক চিন্তা বলেছেন: সেই তারা যদি আওয়ামী লীগের দোষ ধরে তবে জনগণ সেটা মানবে কেন?

৭| ২৭ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ২:৪৯

কাঁউটাল বলেছেন: শেখ হাসিনার পরে আওয়ামি রাজতন্ত্র ধরে রাখার মত উত্তরাধিকারী কে আছে?

২৭ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:৩২

মহাজাগতিক চিন্তা বলেছেন: শেখ হাসিনার ছেলে-মেয়েকে অযোগ্য মনে হয় না।

৮| ২৭ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ২:৫৪

শূন্য সারমর্ম বলেছেন:

শেখ হাসিনা কতবছর বাঁচবে বলে মনে করেন?

২৭ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:৩৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: নব্বই বছর বাঁচলে আরো পনের বছরও বাঁচতে পারেন। আর না হয় মৃত্যু তো যে কোন সময় এসে যেতে পারে?

৯| ২৭ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:৩০

নেওয়াজ আলি বলেছেন: প্রতি পাঁচ বছর পর পর সরকার পরিবর্তন দরকার । সবাই মিলে দেশের সম্পদ পাচার করতে পারবে এখন একতরফা লীগ করতেছে।

২৭ শে জানুয়ারি, ২০২৩ রাত ১০:০৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: তারমানে আপনি বলছেন পাচারের ভাগ সবাইকে দিতে হবে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.