নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের সবচেয়ে বড় মেঘা প্রকল্প হওয়া উচিৎ কর্মসংস্থান প্রকল্প

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৪৮




বিশ্বের বড় কম্পানীগুলোর কারখানা বাংলাদেশে হলে তারা কম খরচে শ্রমিক পাবে এবং বাংলাদেশের বেকার যুব ও যুব মহিলা সহজে কাজ পাবে। বিশ্বের বড় কম্পানীগুলোর কারখানা বাংলাদেশে তৈরীর পরিবেশ তৈরী করা হলো দরকারী মেঘা প্রকল্প।আমার জানামতে সরকার এ নিয়ে কাজ করছে। তবে এর পরিধি বাড়াতে হবে।

মাননীয় প্রধানমন্ত্রীর একটা সাক্ষাৎকার দেখলাম। তিনি বেশ খুশী আছেন। এখন তাঁর জনগণকে খুশী রাখার বিষয়ে তাঁকে আরো বেশী ভাবতে হবে। তাঁর নেতিবাচক দিকগুলো তাঁর জনগণ খুব সহজে হজম করছে। তাঁর জন্য জনগণের এ সৌজন্যের একটা দায়বদ্ধতা আছে। কি ভালো প্রধানমন্ত্রী এবং কি ভালো জনগণ! মনে হয় যেন মানিক জোড়।

সেকালে হরতাল দেখতে দেখতে অতিষ্ট হয়ে পড়তাম। তখন মনে হতো কি অসভ্য সরকার আর কি অসভ্য জনগণ। আর এখন উভয় সভ্য। অসুস্থ্যতা জনিত কারণে বিগত জাতীয় নির্বাচনে আমি ভোট গ্রহণ করা থেকে দূরে ছিলাম। ভোটের দিন দিনের বেলায় জনগণের ফিসফিসানী শুনে ছিলাম। টিন এজদের কেউ কেউ বীরত্ব দেখাচ্ছিল তারা পেরেছে। আমার কলিগের সাথে পরদিন দেখা হলো, বেশ হাসি হাসি মুখ। বললাম, ভোট কেমন নিলেন? তিনি বললেন, ভালো। সবকিছু শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে। কতিপয়কে দেখলাম তারা রাগ ঝাড়ছে। তারা কিছু কথা বলেছে, যা আমি উচ্চারণ করতে চাই না। শুধু এটাই বলব যে, নির্বাচনের ক্ষেত্রে আমাদের এখনো উন্নতি করার অনেক জায়গা রয়েছে।

কেউ একজন বলে ছিল, বিএনপির পক্ষে একটা পোষ্ট দেওয়ার জন্য। কিন্তু এ বিষয়ে বলার মত কথা খুঁজে না পাওয়ায় সে অনুরোধ আর রক্ষা করা হলো না। স্বপ্নে কথা বলতে নেই, তথাপি সরি বলে বলছি – আমি স্বপ্নে দেখলাম বঙ্গবন্ধু। অনেক উঁচু একটা প্রাসাদে। এমন সুন্দর প্রাসাদ আমি কখনো দেখিনি। বঙ্গবন্ধু আমাকে বুকে জড়িয়ে নিয়ে আমার পিট চাপড়ে আদর করতে থাকলেন। তাঁকে আমি এমন খুশী দেখলাম যে এমন খুশী মানুষ আমি জীবনে দেখিনি। পাশেই ছিল মাননীয় প্রধানমন্ত্রীর নীচু কক্ষ। যা ছিল খুব সাধারণ। ঘুম থেকে জেগে বুঝলাম আমার স্বপ্ন সত্য হলে মাননীয় প্রধানমন্ত্রীর সাভাবিক মৃত্যু হবে। তাঁর বাবা শহীদ হলেও তিনি শহীদ হবেন না। মাননীয় প্রধানমন্ত্রী বললেন, তিনি নিয়মিত নামাজ পড়েন। নামাজ বেহেশ্তের চাবী। সেজন্য হয়ত মাননীয় প্রধানমন্ত্রী বেহেশ্তে যাবে। তবে শহীদ না হওয়ার কারণে তিনি পিতার মত স্পেশাল বেহেশ্ত পাবেন না। আল্লাহ তাঁকে নেক হায়াত দান করুন। কামনা করি তিনি যেন জনগণকে খুশী করতে পারেন। আমাদের হতভাগা জনগণের খুশির জায়গা এখনো বিবর্ণ এবং হতশ্রী। জয় হোক জনতার। জয় বাংলা।

মন্তব্য ১৩ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৫৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: ঘরে ঘরে মানুষের আয়ের সুযোগ থাকলে দেশের দরিদ্রতা সমস্যার সমাধান হয়ে যাবে।

দেশের ব্যবসায়ীদের সাথে সরকারের এই ব্যাপারে বসা উচিত। এদেরকে লাইনে আনতে পারলে অনেক কর্মসংস্থান হবে।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:০৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: উচিত কাজগুলো সরকার করতে পারলে এবং দেশে ব্যাপক কর্মসংস্থান হলে দেশবাসীর অনেক সমস্যা কমে যাবে।

২| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:২৭

জ্যাক স্মিথ বলেছেন: বিদেশি বড় বড় কোম্পানিগুলোকে বাংলাদেশের প্রতি আকৃষ্ট করতে পারলে খুব দ্রুত দেশের চেহারা পাল্টে যেতো। এত সস্তা শ্রম আর কম মূল্যের কাঁচা মাল পৃথিবীর অন্য কোথাও পাওয়া যাবে না। বিদেশী বিনিয়োগের প্রতি সরকারের জরুরী পদক্ষেপ গ্রহণ করা উচিৎ। আমাদনী নয়, রপ্তানী নির্ভর বাংলাদেশ তৈরী করতে হবে।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:০৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: একদম সঠিক বলেছেন জ্যাক।

৩| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:৩৭

জগতারন বলেছেন:
জ্যাক স্মিথ- এর অভিমতে সহমত জানাই।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:০৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: জ্যাক খুব সুন্দর অভিমত প্রদান করেছেন।

৪| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:২৩

কামাল১৮ বলেছেন: ভোররাতে স্বপ্ন দেখলে সত্য হতে পারে।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:০৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: তবে আমার স্বপ্নটা বেশ প্রশান্তি দায়ক মনে হয়েছে। জাতির জনক বুকে জড়িয়ে পিঠে হাত বুলিয়ে আদর করছেন- এ ছিল দারুণ অনুভূতি।

৫| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:০৮

নেওয়াজ আলি বলেছেন: আপনি আমি ও সবাই বুঝি এটা সরকার কেনো বূঝে না।

৬| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:৫০

রাজীব নুর বলেছেন: সরকার চেষ্টা চালিয়ে যাচ্ছে। একদিন আমাদের দেশে কোনো বেকার থাকবে না।

৭| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ ভোর ৬:০৫

সোনাগাজী বলেছেন:



ভবিষ্যত প্রজন্ম শেখ হাসিনার বদনাম করবে। তিনি কাজের কাজ না'করে, অকাজের দোকান খুলেছেন।

৮| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১০:৫৬

বিটপি বলেছেন: কোন ক্ষমতাশালীই শিক্ষিত বা কাজে ব্যস্ত লোকদের তাদের অধীনস্ত হিসেবে চাইবেনা। আওয়ামী লীগ তো না-ই। নতুন কর্মসংস্থান তৈরির ব্যাপারে এ সরকার বরাবরের মতই উদাসীন। সরকারী চাকুরিতে অগ্রাধিকার দেয়া হয় ছাত্রলীগ নেতা কর্মীদের। ছাত্রলীগ সভাপতি কোন যোগ্যতা ছাড়াই যমুনা গ্রুপে ডিরেক্টর পদে জয়েন করে। প্রচুর মানুষ ভূমধ্য সাগর রাবার বোটে পাড়ি দিয়ে ইউরোপ যায় দেশে টাকা পাঠিয়ে অর্থনীতিতে অবদান রাখতে।

আমাদের দেশে মেগা প্রজেক্ট মানে হল অর্থহীন প্রজেক্টে (পদ্মা সেতু ব্যতীত) লাখ কোটি টাকা ঢেলে আওয়ামী ব্যবসায়ী, কন্ট্রাক্টর এবং ইন্ডিয়ান সাপ্লাইয়ারদেরকে দেশের রাজস্ব ভাগ বটোয়ারা করে দেওয়া। কর্মসংস্থান সৃষ্টি করলে এই সুযোগ আসবে কি করে?

৯| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:১১

সামিউল ইসলাম বাবু বলেছেন: কবে কার নিউজ এটা?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.