নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

মুমিনগণকে উপদেশ দিবে মুমিনগণ

১৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১:১০




জাহান্নামে বৈচিত্র আছে বলে রানু জাহান্নামে যেতে চায়। কিন্তু মুমিনগণ জান্নাতে যেতে চায়। জান্নাতে যাওয়ার টিকেটের অংশ হিসাবে মুমিনগণ নামাজ পড়ে। এখন রানু বলছে জান্নাতে যেতে নামাজ লাগবে না। রানু এটা বলার কারণ মুমিনগণ যেন জাহান্নামে তার সাথী হতে পারে। শৈশবে যে লেজকাটা শিয়ালের গল্প পড়ে ছিলাম রানুর কাজ হুবহু সেই লেজকাটা শিয়ালের মত। তারমানে সে যখন জাহান্নামে যাচ্ছে সেহেতু মুমিনরাও যেন জান্নাতে যেতে না পারে রানু প্রাণপনে সেই চেষ্টা চালিয়ে যাচ্ছে।

এদিকে সোগা এসেছে মুমিনদের ধর্ম পাল্টানোর বুদ্ধি নিয়ে। যাতে করে মুমিনরা সেই অকাজে যুক্ত হয়ে জান্নাতে যেতে না পারে। সোগা মাদ্রাসা বন্ধের কথাও বলেছে। মুমিনের ট্যাক্সের টাকায় সরকার চলে। সেই সরকার মাদ্রাসা চালায়। তাহলে সোগার কথায় মাদ্রাসা বন্ধ করবে কে? আর কওমী মাদ্রাসার অর্থায়ন করে সরাসরি জনগণ। তারা আমার নিকট আসলে আমিও তাদেরকে টাকা দেই। সোগা মাদ্রাসার ছাত্রদেরকে কাজে লাগানোর কথা বলেছে। তার জন্য তাদেরকে কৃষি, ক্ষুদ্র ব্যবসা ও কারিগরী বিদ্যা শিখালেই হয়ে গেল। আমার চাচাত ভাই মাদ্রাসায় পড়ে কারিগরী বিদ্যা শিখে বিদেশ গিয়ে আমার ব্যংকের এভিপি বড় ভাইয়ের থেকে অনেক বেশী রোজগার করেছে তাঁর অর্ধৈক সময় খরচ করে। তারা ঢাকায় জমি কিনেছে, আর আমরা ঢাকার জমি বিক্রি করেছি। ধানের কারবার করে এক হুজুর একসাথে তিপ্পান্ন শতাংশ জমি কিনেছে।যার মূল্য এখন দশ কোটি ষাট লক্ষ্য টাকা। আমাদের এলাকার কোন মাদ্রাসা পড়া লোক গরীব নেই। তাদের থেকে অনেক গরীব জেনারেলে পড়া লোকেরা।

আর দেশের উন্নতির জন্য জেনারেল শিক্ষা তো রয়েছে। তাহলে মাদ্রাসা শিক্ষা বন্ধ নিয়ে এত চুলকানি কেন? দেশের জেল খানায় খোঁজ নিলে মাদ্রাসা শিক্ষিতদের চেয়ে জেনারেল শিক্ষিতদেরকে বেশী পরিমাণে পাওয়া যাবে। মাদ্রাসার কতিপয় ব্যক্তির মন্দ হওয়ার জন্য এমন হৈ হৈ করতে হবে কেন? মাদ্রাসার অনেক ছাত্র তো নকল করেও পাশ করে। তাদের স্বভাব মন্দ হলে তার দায় মাদ্রাসা কেন নিবে?

যারা মুমিন নয় তাদের সাজেশনে কেউ দীন পালন করলে তাদের সাথে তাকেও জাহান্নামে যেতে হবে। সেজন্য মুমিনগণ দীন পালনে রানু ও সোগাদের থেকে সাবধান। তবে তারা যদি দুনিয়াবী কাজে উপদেশ দেয় সেটা মানাতে কোন সমস্যা নেই। মোট কথা মুমিনরা দীন পালন করবে মুমিদের উপদেশ অনুযায়ী। আর দুনিয়া পালনে যে কোন লোকের উপদেশ মানা যায়, যদি তা’ মানার মত হয়।

মন্তব্য ২৮ টি রেটিং +২/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১:২০

সাড়ে চুয়াত্তর বলেছেন: মাদ্রাসা ছাত্ররা বসে থাকে না। এরা কিছু না কিছু করে।

প্রতিযোগিতামুলক পরীক্ষায় মাদ্রাসার ছাত্ররা অনেকে বেশ ভালো ফলাফল করে। তবে মাদ্রাসা শিক্ষা ব্যবস্থার কিছু সংস্কারের প্রয়োজন আছে।

আমার এক বন্ধু বলেছিল সে জাহান্নামে যেতে চায় কারণ বলিউড আর হলিউডের নায়িকারা তো সব জাহান্নামে যাবে।

রানু তার ঘরে আগে তার ইসলাম বিরোধী আদর্শ প্রতিষ্ঠা করুক তারপরে ব্লগে।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১:৪০

মহাজাগতিক চিন্তা বলেছেন: রানুর জাহান্নামের বৈচিত্রের হিসাবটা এবার বুঝলাম।

২| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১:২০

সোনাগাজী বলেছেন:



আমাদের জেনারেল শিক্ষার মানও বিশ্বের তুলনায় খুবই নীচু স্তরে আছে, কিন্তু উহা সভ্যতার সাথে তাল মিলতে পারবে একদিন। মাদ্রাসা মানুষকে অক্ষরজ্ঞান দিচ্ছে, ইহা প্রশংসার যোগ্য; তবে, তাদের সার্বিক সংস্কৃতি হচ্ছে সভ্যতা-বিমুখ ও লজিকহীন; ফলে, মাদ্রাসা শিক্ষিতরা আমাদের জাতিকে পেছনে টানতে থাকবে সব সময়।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১:৪২

মহাজাগতিক চিন্তা বলেছেন: মাদ্রাসা শিক্ষিতরা জাতিকে পিছনে টানে না। কারণ মাদ্রাসায় ক্রিমিনাল কম। জেনারেল শিক্ষায় ক্রিমিনাল বেশী। তারাই জাতিকে পিছনে টানে। আপনি মাদ্রার বিরুদ্ধে মিথ্যাচার করছেন।

৩| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১:২৩

কামাল১৮ বলেছেন: সত্তুরজন হুরী পেলে সবাই যেতে চাইবে।মুমিনদের সবার আগে এটার প্রয়োজন।মুমিন ছাড়া অন্য কেই যেতে পারবেনা।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১:৪৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: মুমিন কি করবে না করবে এ নিয়ে আপনার মাথা না ঘামালেও চলবে। মুমিনরা আপনার উপদেশ মত চলবে না। আপনি নিজের চরকায় তেল দেন।

৪| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১:৫৬

সোনাগাজী বলেছেন:



ক্রিমিনালদের কন্ট্রোল করতে হয়, এবং কন্ট্রলে আনা যায়; কিন্তু সভ্যতা-বিমুখতা থেকে মানুষকে ফেরানোর জন্য কালচারেল সমাধান দরকার।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৯:৩৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: সভ্যতা ও কালচার বলতে আপনি কি বুঝেন? আপনি যা বুঝেন জনগণ কি সেটা বুঝে? জনগণ এবং আপনার বুঝার মধ্যে সমম্বয় না হলে আপনার বুঝ অনুযায়ী কাজ হবে না।

৫| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ ভোর ৪:৩৭

কামাল১৮ বলেছেন: আপনার কাছে জানতে চাই একটা আপনি উত্তর দেন অন্যটা।মুমিনরা ছাড়া অন্য কেউ কি বেহেস্তে যেতে পারবে।ইসলাম কি বলে?

১৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৯:৪৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: ইসলাম না মানলেও যদি জান্নাতে যাওয়া যায় তাহলে আর ইসলামের কি দরকার ছিল? যে ধর্ম মানলে জান্নাতে যাওয়া যায় মোহাম্মদ (সা) সে ধর্মের একজন সংস্কারক হলেই তো পারতেন। তিনি বলেছেন আগের ধর্মগুলো আল্লাহ বাতিল করে নতুন ধর্ম হিসাবে ইসলামকে আল্লাহ মনোনিত করেছেন। তো বাতিল ধর্ম অনুযায়ী কাজ করলে এর প্রতিফল কেমন করে পাওয়া যাবে? তবে জাহান্নামের বিভিন্ন শ্রেনী আছে। তারা ভালো কাজ করলে সেখানে তারা অপেক্ষাকৃত ভালো থাকবে। আর যারা মোনাফেক তারা জাহান্নামের নিম্নস্তরে থাকবে। তারাও যদি ভালো কাজ করে তবে সেখানে তারা নিম্নস্তরের একটু উঁচু স্তরে থাকবে। আর জান্নাতে যেতে হলে মনোনীত ধর্মে থাকতে হবে। সেখানেও উঁচু স্তর ও নিম্নস্তর আছে। যারা বেশী ভালো কাজ করবে তারা বেশী উঁচু স্তরে থাকবে। তো আপনি তো আবার এসব বিশ্বাস করেন না। তো আপনি যা বিশ্বাস করেন না সে ঘোড়ার ডিম জেনে আপনি কি করবেন?

৬| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ ভোর ৬:১৯

অগ্নিবেশ বলেছেন: চাচা, নিজের মনে কলা খেলে কেউ কি বাধা দিতে পারে? আপনি মরার পরে যেখানে খুশী যান আপনার ব্যাপার। রানু কই যাবে তার ব্যাপার। আপনার সাথে আমার লাগার কারন আপনি পরস্পর বিরোধী কথাবার্তা লেখেন।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৯:৫২

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমার কথা বুঝতে না পারার কারণে আপনার এমন মনে হয়। কিন্তু রানু বলে ইসলাম মানার দরকার নাই। আমি বলি রানুর এমন কথা বলার দরকার নাই। আর আমি মুমিনদেরকে নছিহত করছি দীনের ব্যপারে তারা যেন রানুর কথা না শুনে। যারা মুমিন নয় তারা রানুকে মানলে আমার তো তাতে অসুবিধার কথা নয়। কিন্তু মুমিন কমে গেলে আমরা সংখ্যায় কমে গেলাম এটা আমার জন্য অসুবিধা।

৭| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৯:২২

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
রানুর কথায় কেউ নামাজ ছাড়ছে না আপাতত।
তাকে উল্লেখ করে পোস্ট দেয়ার প্রয়োজন দেখছি না।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৯:৫৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: লোকে বলতে পারে কে আবার এমন করে, সেজন্য নাম উল্লেখ করে দিলাম। যেন মুমিনগণ রানু থেকে সাবধান থাকতে পারে। তথাপি মোমিন গণ সাবধান না হয়ে ঈমান ছেড়ে দিলে তারা আর মুমিন থাকবে না। আমি সেটাই বলছি যে, মোমিনগণ রানুর কথা শুনলে তারা আর মোনিন থাকতে পারবে না।

৮| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১০:০৩

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:

এই ব্লগে মুমিন কারা ?
রানুর সাথে মন্তব্য চালাচালি করে আমি নামাজ আদায় করি।
কখনো উনার জন্য দোয়া করি। পোস্ট দেয়ার চেয়ে উনার জন্য দোয়া করুন।
উনি হেদায়েত প্রাপ্ত হলে দেখবেন আমাদের আগে বেহেশতের দরজায় দাঁড়িয়ে বলছে , "চাচাজান ছাড়া আমি বেহেশতে যাবোনা। নো , নেবার। "



আল্লাহ কোন অবস্থায় কাকে কখন হেদায়েত দিবেন তিনিই ভালো জানেন।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১০:১৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: রানু নামাজ পড়া লাগবে না বলে একটা পোষ্ট দিয়েছে। সেই জন্য আমি মুমিনদেরকে বলেছি তার এমন উপদেশ মানা যাবে না। নামাজ যদি বেদরকারী কাজ হয় তাহলে মুমিনরা এটা করে কেন? রানুর মুমিনদেরকে এমন কথা বলার হেতু কি? আর রানু জান্নাতকে ঘৃণা করে। সে বলেছে সে জাহান্নামে যেতে চায়। আপনি তাকে তার সখের স্থান ছেড়ে কোথায় যেতে বলেন?

৯| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১১:০০

নতুন বলেছেন: এদিকে সোগা এসেছে মুমিনদের ধর্ম পাল্টানোর বুদ্ধি নিয়ে। যাতে করে মুমিনরা সেই অকাজে যুক্ত হয়ে জান্নাতে যেতে না পারে। সোগা মাদ্রাসা বন্ধের কথাও বলেছে। মুমিনের ট্যাক্সের টাকায় সরকার চলে। সেই সরকার মাদ্রাসা চালায়। তাহলে সোগার কথায় মাদ্রাসা বন্ধ করবে কে? আর কওমী মাদ্রাসার অর্থায়ন করে সরাসরি জনগণ। তারা আমার নিকট আসলে আমিও তাদেরকে টাকা দেই। সোগা মাদ্রাসার ছাত্রদেরকে কাজে লাগানোর কথা বলেছে। তার জন্য তাদেরকে কৃষি, ক্ষুদ্র ব্যবসা ও কারিগরী বিদ্যা শিখালেই হয়ে গেল। আমার চাচাত ভাই মাদ্রাসায় পড়ে কারিগরী বিদ্যা শিখে বিদেশ গিয়ে আমার ব্যংকের এভিপি বড় ভাইয়ের থেকে অনেক বেশী রোজগার করেছে তাঁর অর্ধৈক সময় খরচ করে। তারা ঢাকায় জমি কিনেছে, আর আমরা ঢাকার জমি বিক্রি করেছি। ধানের কারবার করে এক হুজুর একসাথে তিপ্পান্ন শতাংশ জমি কিনেছে।যার মূল্য এখন দশ কোটি ষাট লক্ষ্য টাকা। আমাদের এলাকার কোন মাদ্রাসা পড়া লোক গরীব নেই। তাদের থেকে অনেক গরীব জেনারেলে পড়া লোকেরা।

মাদ্রসা শিক্ষা এতো ভালো বললেন তাহলে একটা জিঙ্গাসা ছিলো।

আপনার নিজের ছেলে/মেয়ে দের মাদ্রাসায় পড়িয়েছিলেন কি?
আপনি তাদের ছেলে মেয়েদের মাদ্রাসায় পড়াতে উপদেশ দিবেন কি?

সবাই দান করে সোয়াব পেতে চায় কিন্তু কতভাগ নিজের ছেলে/মেয়ে দের মাদ্রাসায় পড়েতে চায় বর্তমান জামানায়?

১৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১১:১৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমার ছেলে নেই। মাদ্রাসা ছিল বাসা থেকে অনেক দূরে। সেজন্য মেয়েরা স্কুলে পড়েছে।আমি নিজে মাদ্রাসায় পড়েছি। আপার বড় ছেলে মাদ্রাসায় পড়েছে। মেঝ ভাইয়ের মেয়েরা মাদ্রাসায় পড়েছে। আমার শালির ছেলেরা মাদ্রাসায় পড়ে। চাচাত ভাই মাদ্রাসয় পড়েছে। খালাত ভাই মাদ্রাসায় পড়েছে। আমার ছোট জামাই মাদ্রাসায় পড়েছে। মাদ্রাসায় পড়ার কারণে কারো কোন সমস্যা হয়েছে এমন দেখছি না।

১০| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১১:৫৩

মোঃ মাইদুল সরকার বলেছেন:
কেউ যখন জাহান্নামে নিক্ষিপ্ত হবে তখন তার আফসুস কোন কাজে আসবেনা। আল্লাহ আমাদের হেদায়েত দান করুন।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:০৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: কিন্তু রানু নিজে জাহান্নামে যেতে চায় এবং সে অন্যদেরকে জাহান্নামে যেতে উৎসাহিত করছে।

১১| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:২৭

রাজীব নুর বলেছেন: রানু কে ভুলে যান।
মুমিন্সদের কথা ভাবুন।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:০৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: রানু মুমিনদের ঈমান নিয়ে টানাটনি করলে তাকে কেমন করে ভুলে থাকা যায়?

১২| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৩১

অনামিকাসুলতানা বলেছেন: দারুন উপভোগ্য ম ন্তব্য গুলি।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:০৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: পোষ্টে হাজিরা প্রদানের জন্য আপনাকে ধন্যবাদ।

১৩| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৪৯

বিটপি বলেছেন: নামাজ না পড়েও বেহেস্তে যাওয়া সম্ভব। খাইবার প্রদেশের রাখাল আসওয়াদ এ রাদি (রা) ইসলাম কবুল করার পর এক ওয়াক্ত নামাজও পড়েননি। কিন্তু তিনি পূর্ণ ঈমানদার হিসেবে মৃত্যুবরণ করেন এবং আল্লাহ্‌র ইচ্ছায় বেহেস্তে চলে যান।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:০৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: ঈমান গ্রহণের পর নামাজ পরিত্যাগের সময় না পেলে নামাজ না পড়েও জান্নাতে যাওয়া যায়।

১৪| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১:০১

জ্যাক স্মিথ বলেছেন: আপনি ধর্মীয় বিষয় নিয়ে প্রচুর গবেষণা করেন বুঝা যাচ্ছে।
যা হোক, আপনি বেহেস্তে গেলে আমাকেও একটু সাথে করে নিয়ে যাইয়েন, আমার বেহেশতো দেখার খুব ইচ্ছে।

১৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৯:৩৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: বেহেশতের টিকেট না থাকলে সাথে করে বেহেশতে নেওয়া যায় না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.