নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

মেয়েরা আসলেই খুব গুরুত্বপূর্ণ

২৭ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:৩১



শৈশবে মেয়েদের সাথে স্কুলে যেতাম-আসতাম। ওদের মায়েরা ওদেরকে খুব সুন্দর করে সাজিয়ে দিতো।ওরা সুন্দর করে কথা বলতো এবং প্রাণখোলা হাসি হাসতো। আমাকে সাথে রাখতে তারা কোনো সংকোচ বোধ করতো না। তাদের একজন এখন আমার খালা শাশুড়ী। কিন্তু শাশুড়ী হওয়ার পর তিনি আমার সাথে কথা বলতে সংকোচ বোধ করেন। কেন করেন আমি বুঝতে পারি না। এ দিকে আমার মেয়ের জামাই এর ক্লাশমিট তার খালা শাশুড়ী। আমার মেয়ের খালা বিষয়টা উপভোগ করে। তাদের কথায় এটা বুঝার উপায় নেই যে একদা তারা একই ক্লাশে পড়তো।

আপু খুব আদর করতেন। আপুর বান্ধবীও খুব আদর করতেন। এমন মনে হতো যে আমাকে আদর করাই তাদের কাজ। আর মায়ের আদরের তো তুলনা কোন কালেই হয় না। সেটা সবাই বলে। অবশেষে জীবনে একজন স্ত্রী এলেন। তাকে পেয়ে মনে হয় কিছুকাল ঘোরের মাঝেই কেটে গেল। এখন তো শ্বশুর হয়েছি। তথাপি সে যেন এখনো জীবনে জ্বল জ্বল করছে। ঢাকায় বড় ভাইয়ের বাসায় গেলাম অনেক দিন পর। ভাবীর টেক কেয়ারের কথা বলতে গিয়ে বড় ভাইয়ের চোখে পানি এসেগেল। বড় ভাই সুযুগ পেলেই। আমার নিকট ভাবীর সুনাম করেন এবং আমি তা মনোযোগ দিয়ে শুনি।আমার মনে হয় তিনি কোন কিছুই বাড়িয়ে বলছেন না।

শাশুড়িী মায়ের কথা আর কি বলব, মেয়ের জামাইকে সমাদর করার ক্ষেত্রে তাঁর ছিল বিরল প্রতিভা। আমার স্ত্রীও তাঁর মেয়ের জামায়দের সমাদরে মরিয়া। খানিক আগে কথা হলো, ছোট জামাই আসছে। সেজন্য তাঁর খাটাখাটুনির শেষ নেই।

মেয়েরা তো সেকাল থেকে একাল অবদি তাদের পিতাকে ঘোরের মাঝেই রেখেছে।অবশেষে এভাবেই বিদায়ের কাল এসে যায় কিনা কে জানে? এদিকে জামাই বাবাজীদের আন্তরিকতায় আমি রীতিমত অবাক। বুঝলাম আমার মেয়েদের সাথে হয়ত তারা খুশী আছে।

তথাপী কোন উটকো নারীবাদী, কোথা থেকে কোন সব উটকো কথার জাল বুনে তা’ আজ অবদি আমার বুঝে আসেনি। কাকার প্রতি ভাতিজাদের থেকে ভাতিঝিদের আন্তরিকতা বেশীই মনে হয়েছে। এক ডক্টর বড়ুয়ার সাথে জীবনে প্রথম সাক্ষাৎ হলো, হতেপারে তাঁর সাথে এটা আমার জীবনের শেষ সাক্ষাৎ। তিনিও কথায় কথায় তাঁর বিসিএস শিক্ষা স্ত্রীর কথা তুললেন। বুঝাগেল তিনি স্ত্রী অন্তপ্রাণ। মেয়েরা পুরুষদের প্রতি এমন অন্তপ্রাণ কেন? কারণ পুরুষরাও আসলে তাদেরকে ভালোবাসে। এসব বিষয় সাহিত্য হতে পারে। যেন লোকে বুঝে যে মেয়েদেরকে আসলে ভালোবাসতে হয়। তাদেরকে স্নেহ-শ্রদ্ধা করতে হয়। আর মেয়েদেরকেও এটা বুঝানো দরকার যে পুরুষকেও আসলে মায়ার জালে বেঁধে ফেলা যায়।

আল্লাহ নারী-পুরুষ সৃষ্টি করেছেন এক সাথে পথ চলার জন্য। তাহলে তাদের ডিভোর্স কেন হবে? ডিভোর্স যেন না হয় তার জন্য পুরুষ বেশী সাবধান থাকবে। কারণ বিয়ে করে মেয়েটি তার বাড়ীতে আসে সে বিয়ে করে মেয়েটির বাড়ীতে যায় না। সুতরাং পুরুষ মেয়েটির দোষ না ধরে গুণের সমাদর করবে। তাহলে হয়ত তাদের সম্পর্ক পাকাপোক্ত হবে।

আমার চাচা তাঁর স্ত্রীর কথা খুব বলতেন। সেজন্য আমার জেঠি বলতেন, এমন তসতরী সবার আছে।সুতরাং নারী শুধু নিগৃহিত হয় না, বরং তারা সমাদরও পায়। আর ডিভোর্স হলে দু’জনেই সেকেন্ড হ্যান্ড হয়ে যায়। সেকেন্ড হ্যান্ড মালের দাম কিন্তু অর্ধেক। সুতরাং ডিভোর্স কিছুতেই নয়। দাম্পত্যে উচিৎ কাজ হলো অপর পক্ষকে নিজের মত করে গড়ে তোলা।আমি আশা করবো ব্লগের কেউ ডিভোর্সের ফেকরায় পড়বেন না। নাতালিয়া-হাবিব, ফ্লরিনা-জুবায়েরের মত কাপল তৈরী হোক প্রতি ঘরে।

আমার মেয়েরা বলেছে মেয়ে হতে পেরে তারা খুব খুশী।আজ বাসে আসতে বালিকা বিদ্যালয়ের বালিকাদেরকে দেখে আমার চাঁদের হাট মনে হলো। মহানবি (সা.) কন্যাদেরকে জান্নাত বলেছেন। আমার মনে হয় কন্যারা ঘরে জান্নাতের মতই বিরাজমান থাকে। কল্যাণ হোক সকল কন্যার।

মন্তব্য ৩০ টি রেটিং +০/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:৩৪

রাজীব নুর বলেছেন: মেয়েরা আছে বলেই পৃথিবী টিকে আছে। নারীরা হচ্ছেন ধরনী।

২৭ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:৪৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: সাহিত্য হওয়া দরকার এমন যেন মানুষ নারীদের গুরুত্ব বুঝে। রবীন্দ্র নাথ তেমন সাহিত্য রচনা করেছেন বলে তাঁর সাহিত্য খুব সুন্দর। আল্লাহ বুঝেছেন হাওয়াকে ছাড়া আদমের জীবন অর্থহীন। সেজন্য আদমের জীবন অর্থবহ করে তুলতে তিনি হাওয়াকে সৃাষ্ট করেছেন। আদম (আ) মাটির তৈরী হলেও হাওয়া কিন্তু হাঁড়ের তৈরী। সেজন্যই মনে হয় নারীরা এমন সুন্দরী। আর হুর দেখে নাকি ফেরেশতাও অজ্ঞান হয়েছেন। আর দুনিয়ার নারীতো জান্নাতে হুর থেকেও বেশী সুন্দরী হবে। সব মিলিয়ে আমি জান্নাতেই যেতে চাই। সেখান থেকে না হয় ভাতিজার বৈচিত্রের জাহান্নাম উঁকি দিয়ে দেখব। অবশ্য বৈচিত্রময় জাহান্নাম আমার লাগবে না। ভাতিজা যতই এর সুনাম করুক না কেন। কিছুতেই জাহান্নাম আমার কাম্য নয়।

২| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:৫৪

শূন্য সারমর্ম বলেছেন:


মেয়ে মানেই রহস্যের ঝনঝনানি।

২৭ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৩৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমি তাদের মাঝে রহস্যের কিছুই পাইনি। আমি পেয়েছি যথেষ্ট পরিমাণ সারল্য। মানুষ তাদের এমন বদনাম কেন করে আমি ঠিক বুঝতে পারি না।

৩| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:১২

সোনাগাজী বলেছেন:




মেয়েরাই পৃথিবীকে টিকিয়ে রেখেছে, পুরুষেরা অস্হির।

২৭ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৩৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: বুঝা গেল আপনার তিনিও হয়ত ভালো কেউ হবেন নিশ্চয়ই।

৪| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৫২

কামাল১৮ বলেছেন: এখন আর আগের মতো তাকান না।তাকানোর মাঝে হয়তো অন্য কিছু লুকিয়ে থাকে।@ শূন্য,আর পুরুষ মানে একখান ঝুনঝুনি আছে তার।সেটা নিয়েই সে বরাই করে।দেখো আমার ঝুনঝুনি আছে ,তোমার নাই।কপিলার কথা মনে পরে,হায় রে পুরুষ!

২৭ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৩২

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার এ মন্তব্য আমি বুঝতে পারিনি।

৫| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৫৭

অধীতি বলেছেন: ছোটবেলায় আপুদের থেকে পাওয়া স্নেহ আজও মনে পড়লে একটা সুখের বাতাস বহে।

২৭ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৩১

মহাজাগতিক চিন্তা বলেছেন: কন্যাদেরকে যেমন জান্নাত বলা হয়েছে। তেমনি তারা ঘরকে জান্নাত করে রাখতে জানে। এ ক্ষেত্রে শুধুমাত্র তাদের একটু মন বুঝে চলতে হবে।

৬| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:০৪

কামাল১৮ বলেছেন: তালাক দেয়া ইসলামে বৈধ।আপনার রুচি দেখে অভাক হই।মানুষকে আপনি মালের সাথে তুলনা করছেন।অবশ্য হাদিসে আছে।কোরানে মানুষকে কুকুর বিড়ালের সাথে তুলনা করেছে আল্লাহ, আপনার আর দোষ কি।

২৭ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:২৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: যে মানুষ ডিভোর্স করে তাদেরকে মাল বলা হয়েছে। কারণ তারা একটা ঘৃণার কাজ করে। তাদের এ ঘৃণিত কাজের কারণে তাদের সন্তানগণ অনেক ক্ষতি গ্রস্থ্য হয়। ডেভোর্সের দায় যার তার প্রতি আমার শ্রদ্ধাবোধ নেই।

৭| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:১২

কামাল১৮ বলেছেন: বিহল্লাদের ( যাঁদের আমরা হিজরা বলি) কে সৃষ্টি করেছেন।নিশ্চয় আল্লাহ না।কারন তিনি ঘোষনা দিয়েছেন।আমি মানুষ কে সৃষ্টি করেছি,নারী এবং পুরুষ করে।

২৭ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:২৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: এ পোষ্ট হিজড়া সংক্রান্ত নয়। একটা পোষ্টে দুনিয়ার সব কিছুর আলোচনা করা অসম্ভব।

৮| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:২৬

নেওয়াজ আলি বলেছেন: আমি দুই মেয়ের বাবা, খুশী হই ভেবে।

২৮ শে ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৯:২৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: আর আমার মেয়ে তিন জন।

৯| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১:০৯

কামাল১৮ বলেছেন: ঘৃণার কাজকেও আল্লাহ বৈধ করেছেন।আল্লাহ একদিন নবীর স্ত্রীদের বললো,তোমরা যদি আমার প্রিয় দোস্তের সাথে অমন খারাপ ব্যবহার করো তবে তোমাদের সকলকে তালাক দিয়ে তোমাদের থেকে ভালো নারীদের সাথে আমার দোস্তের বিয়ে দিবো।দেখতে চান হাদিস।

২৮ শে ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৯:২৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: তালাক বৈধ হলেও এটা নিকৃষ্ট কাজ হিসাবেই ইসলামে বিবেচিত। ইসলামে এটাকে নিরুৎসাহিত করা হয়েছে।

১০| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২৩ ভোর ৫:১৯

স্মৃতিভুক বলেছেন: আপনার মেয়ে আছে, তাই না? এবং উনি বিবাহিতা। আমি সর্বান্তকরণে চাই, ওনার যেন কখনো বিবাহ-বিচ্ছেদ না হয়। মাগার ধরেই, হইয়াই গেলো। হতেই তো পারে, এর চেয়েও কত অসম্ভব ব্যাপার ঘটে দুনিয়াতে।

জাস্ট কিউরিয়াস, আপনার মেয়েকে তখন যদি কেউ সেকেন্ড-হ্যান্ড মাল বলে (ঠিক আপনার ভাষাতেই), কেমন লাগবে তখন?

২৮ শে ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৯:২৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমার মেয়ে খুন করলে কি আমি তাকে খুনী বলব না?

১১| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৮:১৫

এম ডি মুসা বলেছেন: নারী এখন পুরুষের চেয়ে এগিয়ে যাচ্ছে তবে নারী আল্লাহ স্পেশাল মরযাদা দিয়ে তৈরি করেছেন! নারীদের সুন্দর করে সৃষ্টি করেছেন সব নারি সুন্দর আমার কাছে কোনো নারি অসুন্দর নয়!! যাদের মন মানসিকতা খারাপ িএবং সমাজকে অস্থির করে তারা নারী জাতির পরিচয়কে নষ্ট করে তাই তাদের আমি সুন্দর বলতে পারি না

২৮ শে ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৯:২৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: নারীবাদীরা অনেক ক্ষেত্রে অহেতুক পুরুষের সমালোচনা করে।

১২| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৯:৩৮

আলমগীর সরকার লিটন বলেছেন: কথায় আছে ’’বৃক্ষ তোমার নাম কি ফলে পরিচয়’’ মুখে যতোই বলি সুন্দর কর্মের গুনে যদি সুন্দর না ফুটে উঠে সে সুন্দরের কোন অর্থ নেই আমরা মানুষ সবাই সুন্দর আরও সুন্দর হয় তার কর্মের গুনে! কর্মহীন কখন সুন্দর বলা যাবে না;

২৮ শে ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৯:৪১

মহাজাগতিক চিন্তা বলেছেন: কর্মের সুন্দর অধীক বিবেচ্য, কথাটা শতভাগ সঠিক।

১৩| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৯:৫৬

বিটপি বলেছেন: আসলেই, কন্যা যে কি অদ্ভুত জিনিস বলে বুঝানো যাবেনা। আমার সদ্যজাত কন্যা যখন পৃথিবীতে আসার পর আমার দিকে সরাসরি তাকালো, তখন মনে হল সে যেন আমাকে সম্মানিত করে ফেলল। সারাদিন খাটাখাটনির পর বাড়ি ফিরলে কন্যা যখন পেছন থেকে আমার ঘাড় ধরে ঝুলে আমার পিঠে উঠে যায় - তখন মনে হয় আমি যদি মানুষ না হয়ে একটা ছোটখাট ঘোড়া হতাম, তাহলে খুব এনজয় করতে পারতাম।

২৮ শে ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১০:০১

মহাজাগতিক চিন্তা বলেছেন: মেয়েরা দূরে থাকে, খোঁজ-খবর রাখে, ভালো লাগে।

১৪| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৪২

জুল ভার্ন বলেছেন: ভাইজান, 'মেয়েরা গুরুত্বপূর্ণ'- এই উপলব্ধি এতো দেরীতে হলো! =p~

২৮ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৪৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: উপলব্ধি শৈশবের, কিন্তু প্রকাশ করতে গিয়ে বৃদ্ধ হয়ে গেছি। ভাষা খুঁজতে গিয়ে বিলম্ব হয়েছে। তথাপি ‘মাল’ শব্দের কারণে টালমাটাল অবস্থায় পড়ে গেছি। তথাপি শব্দটি ভুল মনে হচ্ছে না।

১৫| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:১২

রাজীব নুর বলেছেন: কোরআন নাযিলের আগে কি নারী ছিলো না পৃথিবীতে?

২৮ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৩০

মহাজাগতিক চিন্তা বলেছেন: প্রথম নারী হাওয়া। তিনি কোরআন নাযিলের হাজার হাজার বছর আগে পৃথিবীতে ছিলেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.