নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

উৎসর্গ:- অগ্নিবেশ (পোষ্টটি শুধুমাত্র আমার নিজের পড়ার জন্য)

২৩ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:২৯



যার আকার আছে তার পূর্বে তার আকার দাতা থাকার প্রয়োজন ছিল। যার সীমা আছে তার পূর্বে তার সীমাদাতা থাকার দরকার ছিল। আল্লাহর পূর্বে কিছুই না থাকায় কেউ আল্লাহর সীমা ও আকার দেয়নি। সুতরাং আল্লাহ অসীম ও নিরাকার হয়ে গেলেন? এরপর আল্লাহ দেখলেন তিনি একাই আছেন। কেউ তখন কেমন করে থাকবে? কারণ তখনও আল্লাহ কারো আকৃতি ও সীমা প্রদান করেননি।অত:পর কেউ যা করেননি আল্লাহ সেই কাজ করতে থাকলেন। তিনি আকার এবং সীমা দিয়ে বিশাল এক সৃষ্টি জগৎ সাজিয়ে তুললেন।

ব্লগে ঢুকে অনেকের পোষ্ট পড়তে পড়তে যখন ক্লান্ত হয়ে যাব তখন আমি আমার উপরের লেখাগুলো পড়ব। ইদানিং আমি একা থাকি। আমার স্ত্রী বিবিধ কাজে বাড়িতে আছেন। সেজন্য আমাকে রান্না করে খেতে হয়। দুধ চা তৈরী করে খেয়ে দেখি বাহ বেশতো মজা! গোস্ত রান্না করে খেয়ে দেখি বেশতো সুঘ্রাণ। মাছ রান্না করলেও মন্দ হয় না।

একা থাকায় একটা সুবিধা আছে; কেউ দোষ ধরে না।একা পড়ার জন্য কিছু কথা লিখলাম। আশা করি কেউ দোষ ধরবে না। তাহলে ব্লগে পোষ্ট করলেন কেন? ব্লগ দেখার মাঝে মাঝে নিজের লেখা পড়তে পারার জন্য ব্লগ পোষ্ট দিলাম। আলমগীর সরকার লিটন কবিতা লেখেন। তিনি নিজে সে কবিতা পাঠ করেন। তিনি তা’ বেশ বুঝেন। তাঁর কবিতা কেউ কেউ যদি একান্তই না বুঝেন তাতে লিটনের কি?

পরিস্কার বলে দিয়েছি এ পোষ্ট শুধুমাত্র মুমিনদের জন্য। তথাপি যারা মুমিন নয় তারা সে পোষ্ট পড়ে আমাকে দোষারোপ করেছে। আমি কিচ্ছু মনে করিনি। আমি কেন তাদের কথায় কিছু মনে করতে যাব? তাদের কথায় কিছু মনে করতে গিয়ে আমি কেন আমার মনকে বিজি রাখব? আমার ভাবনা শুধু একজনকে নিয়ে। তাঁকে নিয়ে আমি সবসময় ভাবি। আর আমি মোহাম্মদের (সা.) কথা বিশ্বাস করি। বিশ্বের ২৫% লোক তাঁর কথা বিশ্বাস করে। তাহলে আমি তাঁর কথা বিশ্বাস করলে আমার কি দোষ? কেউ তাঁর কথা বিশ্বাস না করলে সেটা তার বিষয়। সেটা আমার বিষয় নয়।

একজন বলল, আপনি যখন আপনার কথাই সেরা বলবেন তখন সেটা সমস্যা তৈরী করবে।কিন্তু আমার কথা আমি সেরা মনে না করলে আমি সেটা কেন বলি? সোনাগাজী আমার কথাকে রূপকথা বলে সেটা তাঁর কথা। সেটা আমার কথা নয়। কারণ আমার কথাকে আমি রূপকথা বলি না। কথায় বলে, আমি বুঝি আমার বুঝ; তুমি বুঝ তরমুজ।

মন্তব্য ৩১ টি রেটিং +০/-০

মন্তব্য (৩১) মন্তব্য লিখুন

১| ২৩ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:৪২

সোনাগাজী বলেছেন:



আমি আপনার সব ভাবনাকে রূপকথা কথা বলি না।

আমাদের আগে যারা বাস করেছেন, তারা বুদ্ধিমান ( গ্রীক, রোমান, ইহুদী ) হয়েও, তারা অগাধ পরিমাণ রূপকথা রচনা করে গেছে। ব্লগার 'বিদ্রোহী ভৃগু' ব্লগে ১ বার লিখেছিলেন, জ্বীন তাঁকে ধাক্কা দিয়ে ফেলে দিয়েছিলো; ইহা অবশ্যই রূপকথা ছিলো।

২৩ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:৪৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার কথায় বুঝা যাচ্ছে 'বিদ্রোহী ভৃগু' ব্লগে মিথ্যা কথা বলেছেন; কিন্তু তিনি নিজে সেটা স্বীকার করেছেন কি? মোহাম্মদের (সা) কথায় ৭৫% লোক সন্দেহ পোষণ করলেও ২৫% লোক তাঁর কথা সত্য বলে স্বীকার করে। সুতরাং কে কি বলল সেটা তার বিষয়। আর অন্য লোক সেটা বিশ্বাস করুক বা না করুক সেটা তাদের বিষয়।

২| ২৩ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:১৮

সোনাগাজী বলেছেন:



আমি ভৃগুকে দেখিনি, উনার লেখা পড়ছি মাত্র, আমার ধারণা উনি বেকুবী কথা বলেছেন; অথবা মিথ্যা কথা বলছেন; উনি মিথ্যা বা সত্য বলুক, ষ্টেইটমেন্টটা ভুল।

২৩ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:৫৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: জিনে বিশ্বাস না থাকলে কেউ মুসলিম থাকে না। মুসলিম না হওয়ার কারণে আপনি জিন বিষয়ক কথাকে রূপ কথা বলেন। কিন্তু মুসলিমগণ আপনার কথায় একমত হবে না।

৩| ২৩ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:২১

কামাল১৮ বলেছেন: নিজেই যদি পড়বেন তাহলে ব্লগে দেয়ার দরকার কি ছিলো।মোল্লারা কি এমনি হয়।স্ববিরোধী কাজ কারবার।

২৩ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:৫৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনাকে কি আমি আমার পোষ্ট পড়তে বলেছিলাম? ব্লগে কেন পোষ্ট দিলাম সেটাওতো আমি লিখে দিয়েছি। এরপর ব্লগ টিম যদি মনে করে তারা আমার এ পোষ্ট প্রথম পাতায় রাখবে না; সেটা তাদের বিষয়।

৪| ২৩ শে মার্চ, ২০২৩ রাত ৮:১৭

জ্যাক স্মিথ বলেছেন: আপনাকে রীতিমত একজন আল্লাহ বিশেজ্ঞ হিসেবে খেতাব দেয়া যায়, আপনি আল্লাহ বিষয়ে যথেষ্ট চিন্তা ভাবনা করেন দেখছি।
ব্লগে যেহেতু পোস্ট করেছেন কমবেশি মানুষ তো মন্তব্য করবেই।
আপনার প্রতি আমার অনুরোধ, আপনি একজন চিন্তাশীল মানুষ তাই এসব কাল্পনিক বিষয়ে চিন্তাভাবনা করে আপনার ব্রেইনের ১২ টা বাজাবেন না।

২৩ শে মার্চ, ২০২৩ রাত ১০:৪৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: পরম সত্যকে আপনি কাল্পনিক মনে করছেন, সেটা আপনার বিষয় সেটা আমার বিষয় নয়।

৫| ২৩ শে মার্চ, ২০২৩ রাত ৮:২৯

জ্যাক স্মিথ বলেছেন: আল্লাহ এবং তার সাথে কানেক্টেড যেমন: শয়তান, ফরেশতা, জ্বীন, ভূত, প্রেতাত্না, রাক্ষস, খোক্কস, দৈত্ব-দানব.. ইত্যাদি সহ না না অতিপ্রাকৃতিক গাল গল্প এগুলা সবই হচ্ছে কাল্পনিক বিষয় বা মানুষর উর্বর মস্তিষ্ক প্রসূত। আপনি একজন জ্ঞানী মানুষ তাই এই যুগে এসব কাল্পনিক বিষয় আশয় নিয়ে পরে না থেকে মানুষকে আলোর পথ দেখান, পরকালে আপনাকে কেউ কোন ক্ষতি করতে করবে না আমি স্বাক্ষী দিলাম। উক্ত বিষয় যে কাল্পনিক বিষয় তা আবার আমাকে বৈজ্ঞানীক ভাবে প্রামাণ করতে বইলেন না, বিজ্ঞান এসব নিয়ে পড়ে থাকে না, এগুলা হচ্ছে কমন সেন্সের বিষয়।
ধন্যবাদ।

২৩ শে মার্চ, ২০২৩ রাত ১১:২৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার স্বাক্ষী হলো মিথ্যা স্বাক্ষী। সুতরাং তা’ কোন ভাবেই গ্রহণযোগ্য নয়।

৬| ২৪ শে মার্চ, ২০২৩ রাত ১২:০৮

মরুভূমির জলদস্যু বলেছেন:
- বেশ একাই পড়েন।

২৪ শে মার্চ, ২০২৩ ভোর ৬:৩৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: তথাপি জনগণ বুঝবে আমি নিজের পড়ার জন্য ঠিক কি পছন্দ করি। এটা পোষ্ট করার কারণ ঠিক এখানে।

৭| ২৪ শে মার্চ, ২০২৩ সকাল ৮:২৩

অগ্নিবেশ বলেছেন: পোস্টের জন্য ধন্যবাদ, আপনি কবি মানুষ, ভাবুক মানুষ আপনি মনের মাধুরী মাখিয়ে যা কিছু আপনি লিখতে পারেন, ভাবতে পারেন, এতে কারো কিছু আসে যায় না। তবে আপনার ভাবনা বা বিশ্বাস ঢাক ঢোল পিটিয়ে প্রচার করলে, সেটা অন্যরা কেন গ্রহন করবে? আমি ত আপনার কাছে প্রমান চাইবই। প্রমান ছাড়া বিশ্বাস করতে গেলেই ত গন্ডগোল শুরু হয়। বুদ্ধিমানরা প্রমানই ছাড়া ভুত পেত্নি, আল্লা বিল্লার ভয় দেখিয়ে যুগে যুগে অপেক্ষাকৃত বলদদের ঠকিয়ে যাচ্ছে, শোষন করে যাচ্ছে। তারা শোষন করার
পর বলছে, ইহ জগতে বিচার হইবে না বিচার হবে পরজগতে। আর পর বলছে সব কিছুই আল্লাহ লিখে রেখেছে, অমুক তমুক।
পৃথিবীর সৃষ্টি কিভাবে হয়েছে? এই প্রশ্নের উত্তর হবে আমরা জানি না বা জানার চেস্টা করছি? এখন পাড়ার ন্যাংটা পাগল যদি দাবী করে এই মহা জগত সে বানিয়েছে আপনি বা আমি ত প্রমান চাইবই।

যার আকার আছে তার আকার দাতার প্রয়োজন আছে - এগুলো লোডেড কোশ্চেন, আকারদাতা আছেই এটা ধরে নিয়ে আপনি চিন্তা করছেন, অথচ সেই আকারদাতার কোনো প্রমানই আপনার কাছে নেই, যেটা আছে তাহল আপনার অন্ধ বিশ্বাস, তা তাই নিয়ে থাকেন।

২৪ শে মার্চ, ২০২৩ সকাল ১০:১৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: বিশ্বাস-অবিশ্বাস জমজ অন্ধ। অত:পর সঠিক আলামত হলো সঠিক পথে চলার মূল নিয়ামক।

৮| ২৪ শে মার্চ, ২০২৩ সকাল ১০:৪৮

অগ্নিবেশ বলেছেন: বিশ্বাস-অবিশ্বাস জমজ অন্ধ বা সবই মায়া এসব হল হেয়ালি, এসব কবিদের শোভা পায়, যুক্তিবাদীদের কাছে এসবে চিড়ে ভেজে না। সঠিক পথ হল একটা মুক্ত পথ, যে পথে সর্বধর্মের, বর্নের, মানুষেরা অবাধে চলতে পারবে। একমাত্র ধর্মের বাইরে গেলেই মুক্ত ভাবে চিন্তা করতে পারবেন। তাই কোনো একটা নির্দিষ্ট ধর্মের গণ্ডির ভেতরে থেকে মুক্ত পথ বা সঠিক পথ খোঁজা বোকামী।

২৪ শে মার্চ, ২০২৩ সকাল ১০:৫২

মহাজাগতিক চিন্তা বলেছেন: কিন্তু ধর্ম পরিত্যাগ যতটা সহজ ভাবা যায় সেটা আসলে ততটা সহজ নয়। সেকাল থেকে একাল অবধী এখনো ধর্ম অধিকাংশ মানুষের মাঝে বিদ্যমান।

৯| ২৪ শে মার্চ, ২০২৩ দুপুর ১২:১৯

অগ্নিবেশ বলেছেন: ঠিকই বলেছেন, ধর্ম অধিকাংশ মানুষের মাঝে বিদ্যমান। এজন্যই ত ধর্মের নামে হানাহানি বিদ্যমান। অপ্রমানিত তথ্যকে সত্য বলে চালানোর চেষ্টা বিদ্যমান। মহম্মদের মেরাজের ঘটনা শুনে হিন্দুরা হাসাহাসি করে, তারা বলে গরু গাধারও ডানা গজায়? আবার সেই তারাই বলে হনুমানে ফাল দিয়ে সাগর পাড়ি দেয়। যে যার মত করে গল্প ফাঁদে, বিশ্বাস করতে চাপ দেয়, সন্দেহ করলে বা প্রমান চাইলে কল্লা নেয়। এই সব ধার্মিকেরা অজানাকে মোটেও জানার চেষ্টা করে না, মগজ একেবারেই ব্যবহার করে না। যেখানেই অজানা সেখানেই একটা করে ঈশ্বর, আল্লা, ভগবান বা শয়তানকে গুঁজে দেয়।

২৪ শে মার্চ, ২০২৩ দুপুর ১২:২৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: কিন্তু অবিশ্বাসীরা তাদের অবিশ্বাসকে শক্ত ভিতের উপর দাঁড় করাতে পারিনি বিধায় তা’ গৃহিত হচ্ছে না। প্রত্যেকেই নিজ দলে লোকদেরকে টানার চেষ্টা করছে। বেলা শেষে ধার্মিকরাই জয়ী হচ্ছে। নিজেরা যতই হানাহানী করুক। অবিশ্বাসীর বিরুদ্ধে সব ধার্মিক একাট্টা। আমার এলাকার হিন্দুদের সাথে আমাদের যথেষ্ট খাতির আছে। কিন্তু ধর্মহীনের বিরোধীতায় সবাই একমত যে এরাই হলো আসল জঞ্জাল।

১০| ২৪ শে মার্চ, ২০২৩ দুপুর ১২:৫২

রাজীব নুর বলেছেন: দুধ চা বানাতে পারেন। মাংস রান্না করতে পারেন। খুব ভালো। একদিন দাওয়াত করেন।

২৪ শে মার্চ, ২০২৩ দুপুর ২:২১

মহাজাগতিক চিন্তা বলেছেন: অনেকের রান্নায় অনেক কষ্ট। সেই দায়িত্ব মহিলাদের ঘাড়ে চাপাতে পারলেই শান্তি।

১১| ২৪ শে মার্চ, ২০২৩ দুপুর ১:০২

অগ্নিবেশ বলেছেন: জঞ্জাল বলতে কি বোঝানো হল? ধর্মহীন রাই কি হিন্দু মুসলমানে দাঙ্গা বাঁধাচ্ছে? না কি মন্দির মসজিদ ভাংতাছে? তবুও ধর্মহীন বিরুদ্দধে দাঁড়িয়ে হিন্দু মুসলমান যদি এক সাথে নামাজ পড়ে বা পুজো দেয়, তাতেই বা ক্ষতি কি?

২৪ শে মার্চ, ২০২৩ দুপুর ২:৩০

মহাজাগতিক চিন্তা বলেছেন: দাঙ্গা বাঁধানো কিছু বেকুবের কাজ। প্রকৃত ধার্মিক তাতে জড়ায় না। ধর্মহীনরা ধর্ম অস্বীকার করে তো ঠিক আছে, কিন্তু তাদের কথা স্বীকার করার মত কিছু বলে না। এটাই হলো মুশকিল। সেজন্য তাদের পক্ষে চিরকাল নগন্য সংখ্যক লোক থাকে। আমি শৈশবে কোন ধর্মহীন দেখিনি। ব্লগে এসে তাদের সাথে কথায় মোলাকাত হচ্ছে। নিজের কথা উপস্থাপনে তারা খুব উত্তেজিত। বেলাশেষে তাদের কথায় কোন সারবস্তু পাওয়া যায় না। সকলি অসার। এমন হলে কি জগৎ সংসার চলে? তাদের একজনকে বললাম, আমরা কিতাব মানি, কিতাব পাঠ করি। তোমাদের এমন কোন কিতাব থাকলে প্রদান কর, পড়ে দেখি। সে বলল, তাদের কোন কিতাব নাই। তখন বললাম, দূর হ। নাই মামার চেয়ে কানা মামা ভালো। তোদের কোন কিতাব নাই, আমাদের আর যাই হোক একটা কিতাব তো আছে। সুতরাং আমাদেরকে তোমাদের দলে যোগদানের কোন দরকার নেই।

১২| ২৪ শে মার্চ, ২০২৩ বিকাল ৩:১০

অগ্নিবেশ বলেছেন: ধর্মহীনরা ধর্ম অস্বীকার করে তো ঠিক আছে, কিন্তু তাদের কথা স্বীকার করার মত কিছু বলে না। এটাই হলো মুশকিল।
এইডা কি বললেন? বক্তব্য পরিস্কার করেন।
আস্তিক কারা? যারা ইশ্বরের কোনো প্রমান না পেয়েই বিশ্বাস করে তারাই আস্তিক।
নাস্তিক কারা? যারা প্রমানের অভাবে ইশ্বরকে বিশ্বাস করে না তারাই নাস্তিক।
আস্তিকেরাই কোনো যুক্তি প্রমানের ধার ধারে না, তারা শুধু বিশ্বাস করে, তারাই কিভাবে সঠিক হয়?
নাস্তিকেরা যুক্তি প্রমান দিয়ে কথা বলে তারা কিভাবে বেঠিক হয়? বুঝায়ে বলেন।
আর সংখ্যায় যারা বেশী তারাই যদি সঠিক হয় তাহলে ত খ্রিষ্টান ধর্মই সঠিক ধর্ম, কারন তারাই সংখাই অধিক

২৪ শে মার্চ, ২০২৩ বিকাল ৩:২৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: নাস্তিকদের পিছনে ঘুরে ঘুরে আমি হয়রান। তাদের কথার কোন প্রমাণ পেলাম না। একটা কিতাবের কথা অন্তত তারা বলুক যা পড়ে পথের দিশা পাওয়া যাবে।

১৩| ২৪ শে মার্চ, ২০২৩ বিকাল ৩:১৬

অগ্নিবেশ বলেছেন: আপনে ১৪০০ বছর আগের এক গোজামিলের কেতাবে আটকে আছেন, যুক্তিবাদীরা একটা কেতাব পড়ে না, তাদের কেতাব লক্ষ লক্ষ, তারা আরো লক্ষ কেতাব তারা লিখবে। আপনি আপনার কেতাব ধুয়ে পানি পড়া খাবেন। রোগ হইলে খবরদার ইহুদী খ্রিষ্টানের অসুধ খাবেন না।

২৪ শে মার্চ, ২০২৩ বিকাল ৩:২৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: লক্ষ কিতাব পড়ার মত অফুরন্ত সময় মানুষের নেই। আপাতত তারা একটা কিতাব সাজেস্ট করুক।

১৪| ২৭ শে মার্চ, ২০২৩ ভোর ৬:০০

অগ্নিবেশ বলেছেন: এক কিতাব পৈড়াই চাচায় ডাক্তার ইঞ্জিনিয়ার ম্যানেজার উকিল হইবার চায়। মারহাবা।

২৭ শে মার্চ, ২০২৩ সকাল ৯:১৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমি যে কিতাব পাঠ করি উহা জীবন বিধানের কিতাব। উহার প্রধান কিতাব একটা হলেই হয়। দুষ্ট ভাতিজার মসকরা করে কথা বলার অভ্যাসটা আর গেল না।

১৫| ২৭ শে মার্চ, ২০২৩ বিকাল ৩:৩২

অগ্নিবেশ বলেছেন: মশকরা কি সাধে করি চাচা? চাচার ঐ একখান কিতাবে জীবন বিধানের জ ও নাই, আছে কেম্বায়ে আল্লারে তেল মালিশ করন যায়, আছে নবীরে কেম্বায়ে দাসীর সাথে শোয়ানো যায়, আছে কেম্বায়ে কাফের দের মা বেটিদের সাথে আজল করা যায়। আমি আল্লা হইলে আমার কেতাবে থাকত কেম্বায়ে দাস মুক্তি করা যায়, কেম্বায়ে জাতি বর্ন নির্বিশেষে সমান অধিকার প্রতিষ্ঠা করা যায়, কেম্বায়ে মানুষের মৌলিক অধিকার(অন্ন, বস্ত্র, বাসস্থান) পুরন করা যায়। কেম্বায়ে লুপ্তপ্রায় প্রানীদের রক্ষা করা যায়, কেম্বায়ে গাছ লাগায়ে গ্লোবাল ওয়ার্মিনং এর মোকাবেলা করা যায়, কেম্বায়ে ইউনিভার্স পাড়ি দেওয়া যায়, কেম্বায়ে অফুরন্ত জ্বালানীর জোগান দেওয়া যায়, কেম্বায়ে সমাজে সাম্যতা কায়েম করা যায় ইত্যাদি ইত্যাদি। আপনের ঐ একখান কেতাব যত আকড়ায়ে ধরবেন ইহজগতে তত পিছায়ে পড়বেন, বাকিরা ইতিহাস, ভুগোল, বিজ্ঞান, গনিত, অর্তথনিনিতে আগায়ে যাবে। তাতে অবশ্য আপনার অসুবিধা নাই, বেহস্তে আপনার জন্য অপেক্ষা করিতেছে উন্নত বক্ষারা, আর কচি গেলমানেরা, সেথায় শরাব পান করবেন আর সনেট লিখবেন, কত্ত আনন্দ। তয় শেষ কথার এক কথা চাচা, বেহস্তে যাইতে গেলে কিন্তু আগে মরন লাগব।

২৭ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:১৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: সুতরাং আপনি একখানা কিতাব লিখুন। আমরা পাঠ করে ধন্য হই। আপনাদের চাপাবাজী দেখতে দেখতে ক্লান্ত হয়ে পড়েছি। কোরআনের মত কিতাব লেখা গেলে এর মত কত কোরআন আমাদের হাতে এসে যেত তার হিসাব থাকতো না। আজকে একখানা আয়াত পড়লাম। আল্লাহ বললেন, অন্যের এমন কিতাব হলে তাতে প্রচুর ইখতিলাফ পাওয়া যেত। ্টাসল কথা হলো এমন কিতাব কেউ গুঁছিয়ে আনতেই পারে না, লিখবে কি? আর জনাব ভাতিজা। বাজে কথা বলা যায় তবে তাতে কারো মান-সম্মান বাড়ে না। আপনাদের মত লোকেরা চিরকাল মুষ্ঠিমেয় হয়ে আছেন ব্যক্তিত্বহীনতার কারণেই।

১৬| ২৮ শে মার্চ, ২০২৩ সকাল ৮:১৫

অগ্নিবেশ বলেছেন: চাপাবাজ চাচা নিজেই হাদিস মানেন না, কোরানের মনগড়া ব্যাখ্যা করেন। ব্লগের বেবাকেই জানে। আমারে চাপাবাজ কইয়া কোনো লাভ নাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.