নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

অযাচিত ধর্মাচার

১১ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:২১




কোন ধর্মের সদস্য না হয়ে সেই ধর্মের সদস্য সেজে থাকা হলো অযাচিত ধর্মাচার। এটা প্রতারণা। এতে ধর্মের লোকেরা কোন লোককে তাদের ধর্মের লোক মনে করে প্রতারিত হয়, অথচ সে বাস্তবে তাদের ধর্মের লোক নয়।

মুসলিমদের মাঝে যারা ইসলাম ধর্মের লোক না হয়ে মুসলিম সেজে থাকে তাদের অভিযোগ হলো ইসলাম ত্যাগ করলে তাদেরকে মোরতাদ হওয়ার অপরাধে হত্যা করা হতে পারে। কিন্তু ইসলামে মোরতাদ হত্যা ফরজ নয়, বরং জায়েজ। মোরতাদ হত্যা জায়েজ রাখার কারণ হলো, মুসলিম থাকায় তার নিকট মুসলিমদের গোপন তথ্যা থাকা। যেমন জরুরী অবস্থায় মুসলিমদের লুকিয়ে থাকার স্থান বিষয়ে সে ব্যক্তি জানে। সে মোরতাদ হওয়ার কারণে তার দ্বারা এ তথ্য ফাঁস হওয়ার সম্ভাবনা তৈরী হয়েছে। এখন তাকে হত্যা না করা হলে লুকিয়ে থাকা মুসলিমদের প্রাণ যেতে পারে। এমতাবস্থায় লুকিয়ে থাকা মুসলিমগণ নিজেদের প্রাণ বাঁচাতে তাকে হত্যা করলে তাদের পাপ হবে না। কিন্তু যার মোরতাদ হওয়াতে মুসলিমদের কোন ক্ষতি নেই তাকে হত্যা করা জায়েজ হতে পারে না। কেউ যদি এমন মোরতাদ হত্যা জায়েজ বলতে চায় তাকে এ সংক্রান্ত কোরআনের আয়াত দেখাতে হবে। কারণ হাদিস হলো কোরআনের ব্যখ্যা। যার ব্যখ্যা আছে মূলটা নাই সেটাকে ব্যখ্যা বলা যায় না।

কোরআনে স্পষ্ট ভাবেই বলা আছে ধর্মে জবরদস্তি নাই। সুতরাং কোন ব্যক্তিকে জোর করে ইসলাম ধর্মে আটকে রাখা ঠিক নয়। বাংলাদেশে জোর করে কোন লোককে কোন ধর্মে আটকে রাখার বিধান নেই। তাহলে এখানে অযাচিত ধর্মাচার কেন হবে? যে মুমিন সে মুসলিম থাকুক। যে মুমিন নয় সে মুসলিম থেকে মুসলিমদেরকে কেন ধোকায় ফেলবে?

অযাচিত ধর্মাচার হলো বর্জ ত্যাগের পূর্বে অযু করে বর্জ ত্যাগের পরে অযু না করার মত। এরা আমল করে ঈমানের পূর্বে। অথচ ঈমানের পরে আমল হওয়ার কথা। কারণ ঈমানহীন আমলের মূল্য নাই। অবশ্য সেটা দান ও পরোপকার হলে তাতে লাভ আছে। এমন লোকদের জাহান্নামে শাস্তি কম হবে।

লেখার স্বপক্ষে কেউ চট জলদি প্রমাণ চাইলে তা’ দেওয়া যাবে না। কারণ প্রমাণ দিতে হলে আগে সেটা খুঁজে পেতে হবে, তারপর সেটা উপস্থাপন করতে হবে। সার কথা হলো যে মুমিন নয় সে ইসলামের অযথা প্রাকটিস না করুক। অনেকে আবার এটাকে নিয়মে পরিণত করতে মরিয়া। যে মুমিন নয় সে কেন হজ্জ্ব করে অযথা টাকা নষ্ট করবে? সে বরং হজ্জ্বের টাকা গরীবদেরকে দান করুক। তার ঈমানহীন হজ্জ্বে তো লাভ হচ্ছে না। তারচে সে হজ্জ্বের টাকা গরীবদেরকে দিলে তারা যথেষ্ট লাভবান হবে। এমন লোক কোরবানী না দিয়ে সে টাকা গরীবদেরকে দিতে পারে। কেউ টাকা খরচ করে লাভবান হচ্ছে না, অথচ কেউ টাকার অভাবে প্রাণে বাঁচতে পারছে না, বিষয়টা কেমন হলো? সুতরাং অযাচিত ধর্মাচারীদেরকে বলব আপনারা এমন অযথা কাজে যুক্ত না থেকে মানবতাবাদী হোন।

মন্তব্য ২৬ টি রেটিং +০/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ১১ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:২৫

রাজীব নুর বলেছেন: ইহকালে ইচ্ছা থাকলেও ধর্মে রনিয়ম কানুন মানা সম্ভব না। কারন দেশ তো আর ধর্মের নিয়মে চলে না। দেশ চলে সংবিধান অনুযায়ী।

১১ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:৩৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: কোন ধর্মের ধর্মীয় কাজে কোন রাষ্ট্র বাধা দেয় না। রাষ্ট্র শুধুমাত্র ধর্মীয় দন্ডবিধি মানে না। আর দন্ডবিধি ধর্মের সবটা না, বরং একটা অংশমাত্র। আর ইসলাম যা মানা অসম্ভব তা মানতে জোর করে না। যা মানা যায় তা’ না মানলে তো কৈফিত দিতে হবে। আমি মানার সম্ভবতা বিষয়ে পোষ্ট দেইনি। আমি বলেছি যে মুমিন নয় সে যেন অযথা ধর্মের কাজে যুক্ত না থাকে। সে হজ্জ্ব না করে হজ্জ্বের টাকা যেন গরীবদেরকে প্রদান করে আমি সে কথা বলেছি। কারণ ঈমান না থাকায় তার তো হ্জ্জ্ব কবুল হওয়ার কথা নয়।

২| ১১ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:২১

শূন্য সারমর্ম বলেছেন:


ইস্টার সানডে,পাসওভার,রমজান -একই মাসে পড়েছে বহু বছর পর।

১১ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৪:০৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: ভালো।

৩| ১১ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:৩৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: একটা তথ্য উল্যেখ করা জরুরী ছিলো বলে মনে করি। কেউ মুরতাদ হয়ে গেলে যে কেউ খুশি তাকে হত্যা করতে পারবে না। এটা হতে হবে সরকারের বিচার ব্যবস্থার মাধ্যমে।

১১ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৪:০৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: বিচার বহির্ভূত হত্যা ইসলাম সমর্থন করে না।

৪| ১১ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:২১

বিটপি বলেছেন: কেউ মুরতাদ হয়ে গেলে তাকে হত্যা করতে হবে - এটা কোন হাদিসে আছে?

১১ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৪:০৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: হত্যা করতে হবে এমন কোন বিষয় আমি জানি না। তবে যে বিপজ্জনক তাকে হত্যা করা জায়েজ আমি সেটা জানি।

৫| ১১ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:৪৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আপনার ভাতিজাকে নাম পরিবর্তন করার কথা বলাতে তিনি বললেন, সমাজে তো থাকতে হবে!...

১১ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৪:১০

মহাজাগতিক চিন্তা বলেছেন: সে মুসলিম সমাজের সুবিধা নিবে, কিন্তু ইসলামের বিরোধীতা করবে। এটা তার জঘণ্যতম অপরাধ! আমার বড় ভাই এটা কোন ছেলে জন্ম দিলেন সেটাই ভেবে পাই না।

৬| ১১ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৪:০০

জটিল ভাই বলেছেন:
এজন্যই ইসলাম মুনাফিককে কাফিরের চাইতে বড় শত্রু হিসেবে গণ্য করে।

১১ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৪:১১

মহাজাগতিক চিন্তা বলেছেন: বাস্তবিক এরা কাফিরের চেয়ে ইসলামের বড় শত্রু।

৭| ১১ ই এপ্রিল, ২০২৩ রাত ৯:২২

রাজীব নুর বলেছেন: মহামতি কার্ল মাকস ধর্মকে আফিমের সাথে তুলনা করেছেন।

১১ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:০২

মহাজাগতিক চিন্তা বলেছেন: সে ধর্মহীন ছিল বলে এমন বলেছে। কোন ধার্মিক এমন কথা বলবে না।

৮| ১১ ই এপ্রিল, ২০২৩ রাত ৯:৫১

শ্রাবণধারা বলেছেন: "মোরতাদ হত্যা ফরজ নয়, বরং জায়েজ" - এই সব কি লেখেন?

কোন সুস্থ মানুষের পক্ষে এই জাতীয় কথা লেখা কি সম্ভব? প্রচলিত আইনে একজন অপরাধীর বিচার হয়। সেখানে আপনার এই বক্তব্য অসুস্থ জংগীর বক্তব্যের মত শোনায়।

মোরতাদ জিনিসটাই বা কী? যুদ্ধক্ষেত্রে বিশ্বাসঘাতকতা করা আর ধর্ম ত্যাগ করা কি এক হলো? একজন হিন্দু বা খীষ্টান তার ধর্ম ত্যাগ করে মুসলমান বা বৌদ্ধ হতে পারলে একজন মুসলমানও তো ধর্ম ত্যাগ করতে পারে, তাই নয় কী? এজন্য তাকে মোরতাদ ঘোষণা করতে হবে?

১১ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:০১

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমি জায়েজের কারণ বলেছি। আর সেটা হবে অবশ্যই ইসলামী রাষ্ট্রের বিচার সাপেক্ষে। আমাদের লাষ্ট্র ইসলামী রাষ্ট্র নয়। সুতরাং আমাদের এখানে মোরতাদ হত্যার বিষয়টি বিবেচ্য নয়। এখানে ধর্ম অবমাননার মামলায় বিচার হয়।

৯| ১১ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:২৫

কামাল১৮ বলেছেন: আপনি একজন মমিন মোসলমান।আপনি যে কোন রকমের হত্যার বিরুদ্ধে।

১১ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:৪১

মহাজাগতিক চিন্তা বলেছেন: সাপকে হত্যা না করলে সাপ আমাকে হত্যা করবে। আমি নিজে নিহত হয়ে সাপকে বাঁচিয়ে রাখব কি? এটাতো আত্মঘাতি হওয়ার নামান্তর। আর ইসলামে নিজের জীবন রক্ষার অনুমতি আছে।

১০| ১২ ই এপ্রিল, ২০২৩ রাত ১:০৯

কামাল১৮ বলেছেন: সাপ কখনো কাউকে কামড়ায় না তার গায়ে পাড়া না দিলে।এটা প্রমানিত সত্য।সাপ দৌড়ে দৌড়ে মানুষ কামড়াবে বেড়ায় না কিন্তু মানুংষ অকারনে সাপকে মারে।

১২ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১২:০৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: অহেতুক সাপ না মারাই উচিত।

১১| ১২ ই এপ্রিল, ২০২৩ সকাল ১০:৪৮

রানার ব্লগ বলেছেন: মোসলামানদের মধ্যে কি এমন গোপন তথ্য আছে B-) যা সারা বিশ্বের লোক জানে না । :D ধর্ম গ্রহন ও ত্যাগ উভয় একজন মানুষের স্বাধীনতা । জোর করে ধর্ম গ্রহন করাবেন তাও যেমন ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ তেমনি কে কার ধর্ম ত্যাগ করবে তা নিয়ে সেই ব্যাক্তি কে কতল করা ঘৃন্য অপরাধ । আপনি বা আপনারা ধীরে ধীরে অনেক বেশি মাত্রায় উগ্র জাজমেন্টাল হয়ে যাচ্ছেন । ধর্ম আপনার বা আপনাদের পৈত্রিক সম্পত্তি ও না বা সম্পদ ও না তাই উহা কে কিভাবে পালন করবে তা তাহার উপরেই ছেড়ে দিন। আপনি আপনার টুকু পালন করুন। অযথা গায় পরবেন না।

১২ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১২:১০

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমি অহেতুক কোন হত্যাকান্ড সাপোর্ট করি না।

১২| ১২ ই এপ্রিল, ২০২৩ সকাল ১১:১৯

কিরকুট বলেছেন: আপনি আরব চলে যান সম্ভাবতো ওখানেও আপনাকে জায়গা দেয়া হবে না সব থেকে ভালো আফগানিস্থান চলে যান কিন্তু বৃধ্য বয়সে ওখানে সুবিধা করতে পারবেন না । উল্টা আফগানী ডাকাত গুলার চর থাপ্পর থেকে আপনার আক্কেল জায়গা মতো ফিরতে পারে।

১২ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১২:১২

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনি যেমন মনে করেছেন আমি তেমন কিছু লিখিনি।

১৩| ১২ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১২:৩৬

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: সে ধর্মহীন ছিল বলে এমন বলেছে। কোন ধার্মিক এমন কথা বলবে না।

ধার্মিকের চেয়ে ধর্মহীনেরা অনেক ভালো। ধার্মিকেরাই দুনিয়াতে নোংরা কাজ গুলো বেশি করে। এটা প্রমানিত।

১২ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১২:৫৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: ধর্মহীন হয়ে ধর্মের সদস্য সাজা গুরুতর অপরাধ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.