নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

মেয়েটি ক্ষমতার স্বপ্ন দেখে

০৫ ই মে, ২০২৩ বিকাল ৩:১৬



গৃহিনী দাদী দশ বছর ক্ষমতায় থাকতে পারলে ব্যারিস্টার নাতনি কেন নয়? দাদা ক্ষমতায় থেকে নিহত। দাদী ক্ষমতা থেকে বিতাড়িত। বাবা থেকে ক্ষমতা এখন অনেক দূরে। জাতির জনকের কন্যা ক্ষমতা আঁকড়ে বসে আছেন শক্ত হাতে। তথাপি কিছু বিষয়ে জনগণ তাঁদের প্রতি বিরক্ত।সেকারণে মেয়েটি ক্ষমতার স্বপ্ন দেখে।শক্ত প্রতিপক্ষ তাকে কোন না কোন ইস্যুতে ফাঁসিয়ে দিতে মরিয়া। সুতরাং মেয়েটির স্বপ্ন পূরণ সহজ নয়।

নিজের স্বপ্ন পূরণে মেয়েটিকে জাতিকে এমন স্বপ্ন দেখাতে হবে যে স্বপ্ন তার পক্ষে বাস্তবায়ন করা জাতি সম্ভব বলে মনে করবে। এর একটি হলো ভোটের অধিকার। জাতি যদি মনে করে মেয়েটির পিছনে ঐক্যবদ্ধ হলে তারা কোন দিন না পাওয়া ভোটের অধিকার পেয়ে যাবে তাহলে জাতি মেয়েটির পিছনে ঐক্যবদ্ধ হতে পারে। জাতি যদি মনে করে মেয়েটি দেশের বেকার সমস্যার সমাধান করতে পারবে, তাহলে জাতি মেয়েটির পিছনে ঐক্যবদ্ধ হতে পারে। জাতি যদি মনে করে মেয়েটি জনগণের ব্যয়ের চেয়ে আয় বাড়াতে পারবে, তাহলে জাতি মেয়েটির পিছনে ঐক্যবদ্ধ হতে পারে। জাতি যদি মনে করে মেয়েটি জাতিকে আইনের শাসন উপহার দিতে পারবে, তাহলে জাতি মেয়েটির পিছনে ঐক্যবদ্ধ হতে পারে। মোট কথা মেয়েটি জাতির ইচ্ছা পূরণ করতে পারবে জাতি যদি এমনটা মনে করতে পারে, তাহলে জাতি মেয়েটির পিছনে ঐক্যবদ্ধ হতে পারে।মেয়েটি কেন যে কারো দ্বারা যদি জাতি তাদের ইচ্ছা পূরণের আশা করতে পারে তবে তার পিছনে জাতি ঐক্যবদ্ধ হতে পারে।

শাসক দল কোন কালে জাতির ইচ্ছার কথা খুব একটা ভেবেছে বলে জনগণ মনে করে না। সেজন্য জনগণের মনে চিরকাল ভোটের আক্ষেপ থেকেই গেল। এদেশে ভোটের ক্ষেত্রে যা ঘটে সেটা হলো আপনার ভোট আমি দেব যাকে খুশী তাকে দেব। এ ঘটনার বৃত্ত থেকে জনগণ বের হতে চায়। কিন্তু কোন শাসক দল জনগণকে এ বৃত্ত থেকে বের হতে দিচ্ছে না। এ দেশে সেই শাসক কবে হবে, যে শাসক কথায় বড় না হয়ে কাজে বড় হবে। ৭৪ এ কিছু জনগণ বলেছে, বঙ্গবন্ধু ভাষন দেয় ভাত দেয় না। তাদের এমন কথা আমি নিজ মুখে শুনেছি। এখন জনগণ বঙ্গবন্ধু কন্যার ভাষনের চেয়ে তাদের ভোটের অধিকার বেশী কামনা করে। বঙ্গবন্ধু কন্যা বলেন তিনি জনগণের ভোটের অধিকার দিয়েছেন। কিন্তু জনগণ ভোটের অধিকার পেয়েছে এমন কথা স্বীকার করে না। দাতা দিয়েছে কিন্তু গ্রহিতা পায়নি বিষয়টা এখন এমন অবস্থায় দাঁড়িয়ে আছে।

এদেশে তুমি অধম হলেও আমি উত্তম হব না কেন? এমন কথা কেউ বলে না। এদেশের লোকে বলে তুমি কি অধম, আমি তারচেয়ে বড় অধম হব। সেজন্য উন্নতিতে আমরা অন্যদের পিছনে চলি। অথচ আমাদের রয়েছে বিপুল জনসংখ্যা তাদেরকে সঠিকভাবে পরিচালিত করে আমরা উন্নত হতে পারি। জনগণ যদি মনে করে মেয়েটি এমন কাজ পারবে। তাহলে জনগণ তার নেতৃত্বে জড় হবে। তারপর জনগণ তার ডাকে সাড়া দিয়ে ঘরছেড়ে বেরিয়ে আসলে অপর পক্ষের প্রতিরোধ বালির বাঁধের মত ভেঙ্গে পড়বে। আর তখন মেয়েটির স্বপ্ন পূরণের পথ তৈরী হবে। নতুবা তার স্বপ্ন অধরাই থেকে যাবে।

মেয়েটির সাথে বিএনপি নামক একটি সাবেক শাসক দল রয়েছে। মেয়েটির নাম জাইমা রহমান। গুগুল সার্স দিলে তার বিস্তারিত পরিচয় জানা যাবে।

মন্তব্য ১২ টি রেটিং +২/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৫ ই মে, ২০২৩ বিকাল ৩:৪৯

ভার্চুয়াল তাসনিম বলেছেন: নিয়তি কখন কাকে রাজা বস্নায় কাকে প্রজা বানায় বলা মুশকিল। আজ ভূমিকম্পের ফলে ঢাকা থরথর করে কেঁপেছে। যে কারও পতন বা উত্তান ইতিহাসে অনেক। হয়তো জাইমা রেহমান বাংলাদেশের ভবিষ্যৎ প্রধানমন্ত্রী।

০৫ ই মে, ২০২৩ বিকাল ৪:৩৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: যদি সে বুঝতে পারে তার দ্বারা দেশের উন্নতি সম্ভব। তাহলে তার স্বপ্ন বাস্তব রূপ নিতেও পারে।

২| ০৫ ই মে, ২০২৩ বিকাল ৩:৫৫

ডার্ক ম্যান বলেছেন: স্বপ্ন দেখতেই পারে। তবে তার ফ্যামিলি ব্যাকগ্রাউন্ড ক্ষমতায় আসার অন্তরায়।

০৫ ই মে, ২০২৩ বিকাল ৪:৩৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: এক দল তো চিরকাল ক্ষমতায় থাকে না। সে হিসাবে তাদের দলের সুযোগ আসলেও আসতে পারে। সেহিসাবে তারও সুযোগ আসতে পারে।

৩| ০৫ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:৪৯

মোঃ খালিদ সাইফুল্লাহ্‌ বলেছেন: বাংলার মসনদ পরিবারতন্ত্র থেকে কবে মুক্তি পাবে?!

০৬ ই মে, ২০২৩ বিকাল ৩:৫৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: পরিবারতন্ত্রের বাইরেও দল আছে। মানুষ তাদের দলে একত্রিত না হলে পরিবারতন্ত্র থেকে মুক্তি আসবে কেমন করে?

৪| ০৬ ই মে, ২০২৩ রাত ১২:০৭

কামাল১৮ বলেছেন: সে বুঝতে পারলে কিছুই হবে না। তাকে প্রমান করতে হবে যে সে পারবে।লংঙ্কা অনেক দুর।যে ইতিহাস তার দাদা দাদী এবং বাবা রেখে গেছে সেখান থেকে বেরিয়ে আসতে অনেকটা পথ পাড়ি দিতে হবে।তাছাড়া বিএনপির ইতিহাস খুব ভালো না।

০৬ ই মে, ২০২৩ বিকাল ৪:০০

মহাজাগতিক চিন্তা বলেছেন: তথাপি আওয়ামী লীগের উপর বেশী রাগ হলে জনগণ বিএনপি মুখী হবে। তারা সেই আশায় বসে আছে।

৫| ০৬ ই মে, ২০২৩ সকাল ৯:১৩

রানার ব্লগ বলেছেন: চিন্তা করবেন না এরাও একদিন ক্ষমতায় বসবে। চোর বাটপার দিয়া দেশ ভরা। জাতের টান টানবেই।

০৬ ই মে, ২০২৩ বিকাল ৪:০১

মহাজাগতিক চিন্তা বলেছেন: কথাটা একদম মন্দ বলেননি।

৬| ০৬ ই মে, ২০২৩ দুপুর ২:৫২

রাজীব নুর বলেছেন: আমি সহজে কোনো মানুষের মুখে পাপ দেখি না।
প্রতিটা মানুষের মধ্যে সম্ভবনা দেখি।

০৬ ই মে, ২০২৩ বিকাল ৪:০১

মহাজাগতিক চিন্তা বলেছেন: দেখা যাক সে তার সম্ভাবনা কতটুকু কাজে লাগাতে পারে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.