নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

নূর হোসেনের আত্মা এরশাদের আত্মাকে দেখে পালিয়ে বেড়াচ্ছে কি?

০৮ ই মে, ২০২৩ বিকাল ৪:১৩



নব্বই এর গণ আন্দোলনের পর ছিয়ানব্বইয়ের বারই ফেব্রুয়ারির নির্বাচন দেখে আমরা লজ্জা পেয়েছিলাম। এখনো অনেক নির্বাচন দেখে আমরা লজ্জা পাই। লজ্জা ঈমানের অঙ্গ। সেজন্য মুমিন লজ্জা পাবে এটা এমন কঠিন বিষয় নয়। কিন্তু নির্বাচন দেখে লজ্জা পাওয়ার মধ্যে প্রশ্ন আছে। এখন এরশাদের আত্মা যদি নূর হোসেনের আত্মাকে জিজ্ঞাস করে গণতন্ত্রের মুক্তির জন্য তুই মরতে গেলি কেন? তোর মৃত্যুর তেত্রিশ বছর পরেও কি গণতন্ত্র মুক্তি পেয়েছে? খালেদা ও হাসিনার আত্মা সেই আত্মা সম্মিলনে যোগ দিলে খালেদা বলবে আমার সময় গণতন্ত্র মুক্তি পেয়েছিল, হাসিনার আত্মা বলবে আমার সময় গণতন্ত্র মুক্তি পেয়েছিল। এ নিয়ে দু’জনের আত্মার মধ্যে চরম ঝগড়া শুরু হবে। এরশাদের আত্মা তখন দু:খী দু:খী হয়ে বলবে, সব ঝুট হ্যায়। তফাত যাও। ওরে নূর হোসেন তুই আমার কবি প্রতিভার কোন মূল্য দিলি না। তুই মরলি। আমি গেলাম জেলে। আমিত্যু তাদের পদলেহনের মুচলেকা দিয়ে আমি জেল থেকে বহু বছর পর যদিও বের হলাম ততদিনে আমার কবি প্রতিভা বিনষ্ট। বিদিশাও দিশা হারিয়ে আমারে ছাইড়া চইলা গেল। ওরে নূর হোসেন তোরা কেন আমার নিপাত চাইলি। নূরহোসেনের আত্মা তখন লজ্জায় মাথা চুলকাতে চূলকাতে বলবে পল্লীবন্ধু আমি আপনারে চিনতে পারিনাই। আমারে মাপ কইরেন বলে, নূর হোসেনের আত্মা অবশেষে এরশাদের আত্মা থেকে পালিয়ে যাবে।

ছিয়ানব্বইতে বিএনপি কর্মী বলল, সে আটশত ভোট দিছে। দুই হাজার এক এ শিবির কর্মী বলল, সে তিনশত ভোট দিছে। তারপর এক দলের কর্মী বলল, স্যার ঘুমের ঘোরে ভোট দিছি। কতভোট দিছি আসলে গণতে পারি নাই। নূর হোসেন গং গণতন্ত্রের এরকম মুক্তির ব্যবস্থা করে পৃথিবী থেকে বিদায় হয়েছে। এখন আমরা গণতন্ত্রের কথা শুনলে লজ্জা পাই। ওলামায়ে কেরাম বলেন, আসতাগফিরুল্লাহ, ইহুদী-খ্রিস্টানের গণতন্ত্রের কথা মুখে আনবেন না।

আমরা এখন গণতন্ত্রের কথা ভাবি না। আমরা মুমিন। আমরা এখন পরকালের কথা ভাবী। আমাদের গ্রামে ইদানিং দু’জন শহীদ হয়ে জান্নাতুল ফেরদাউসে গমন করেছেন। আমরাও তাদের মত শহীদ হয়ে জান্নাতুল ফেরদাউসে গমনের কথা ভাবছি। চার দিনের দুনিয়া। আজ আছে কাল নেই। তার চেয়ে যারা জাহান্নামের ঝুঁকি নিয়ে জনগণকে শহীদ করে জান্নাতুল ফেরদাউছে পাঠানোর ব্যবস্থা করছে তাদের দুনিয়ার সাফল্যের জন্য দু’হাত তুলে দোয়া করা বুদ্ধিমানের কাজ।

এদেশে একদিন হয়ত গণতন্ত্র মুক্তি পাবে। ততদিনে হয়ত আমরাও আত্মা সম্মেলনের সদস্য হয়ে যাব। নূর হোসেনের আত্মা তখন মুচকি হেসে বলবে শেষতক গণতন্ত্র মুক্তি পেল তো? আত্মার তো আর মৃত্যু নাই। সুতরাং নূর হোসেনের আত্মা হয়ত একদিন সাফল্যের হাসি হাসবে। এর জন্য সকল দেশবাসীর নিকট দোয়া চাই।

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৮ ই মে, ২০২৩ বিকাল ৪:৫২

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




ওরে নূর হোসেন তোরা কেন আমার নিপাত চাইলি। নূরহোসেনের আত্মা তখন লজ্জায় মাথা চুলকাতে চূলকাতে বলবে পল্লীবন্ধু আমি আপনারে চিনতে পারিনাই। আমারে মাপ কইরেন

০৮ ই মে, ২০২৩ বিকাল ৪:৫৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: নূর হোসেনের আত্মা এখন এরশাদের আত্মার নিকট ক্ষমা চাওয়া ছাড়া উপায় নাই। কারণ তার আত্মত্যাগের তেত্রিশ বছর পরেও এদেশের মানুষ গণতন্ত্রের জন্য রোদন করছে। এখন নাকি সকাল হওয়ার আগেই ভোটের বাক্স ভরে যায়? কি ভয়ানক অভিযোগ। যেখানে গণতন্ত্রের মানস কন্যা-জননেত্রী শেখ হাসিনার অধীনে নির্বাচন হয়। এজাতীর মনে হয় আর কোন দিন আক্কেল বুদ্ধি হবে না। এরা এসব কি বলতে কি বলে?

২| ০৮ ই মে, ২০২৩ রাত ৮:২০

তানভির জুমার বলেছেন: গত ১০ বছরে ভোটের অধিকারের জন্য (গনতন্ত্রের জন্য) কত নূর হোসেন শহীদ হয়েছে সেটা জানেন নি? তাদের আত্মা কাকে দেখে পালিয়ে বেড়াবে?

০৮ ই মে, ২০২৩ রাত ১০:৩৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: তারা কেন মরলো সে হিসাব মিলাতে গিয়ে তারা ক্লান্ত থাকবে। কারণ তারা পিঠে ‘গণতন্ত্র মুক্তিপাক’ লেখে মরেনি। আজও প্রধানমন্ত্রীকে বলতে দেখলাম তিনি বলেছেন, তাঁরা ভোট চুরি করেননি। বিএনপি বলছে তাঁরা যখন ভোট চুরি করেছেন তখন সবাই ঘুমিয়ে ছিল। তো তোরা ঘুমিয়ে ছিলি কেন? সেই সময় চোর তাড়া করতে গিয়ে কি এদের কেউ মরেছে? এ অবোধদেরকে কে বুঝাবে? এরা মনে করেছে এরা আরামে ঘুমাবে আর জনগণ ফাইট করে তাদেরকে ক্ষমতা এনে দেবে। রুমিন ফারহানা বলছেন তাঁদের বিজয় আর বেশী দূরে নয়। রুমিন ফারহানা ঘুমিয়ে থাকবেন, তারপর জেগে দেখবেন তাদের বিজয় ঘটে গেছে। আহ কি শান্তি!

৩| ০৮ ই মে, ২০২৩ রাত ৮:২২

কামাল১৮ বলেছেন: আত্মা কি বিএনপি আওয়ামী লীগ করে।হায় রে আত্মা মরেও শান্তি নাই।আত্মা কি ঘর বাড়িতে আমাদের সাথে বসবাস করে।আত্মার কি মানুষের মতো চোখ কান আছে।নয়তো দেখে এবং শুনে কি করে।আত্মারা কি খায়?

০৮ ই মে, ২০২৩ রাত ১০:৩৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: আত্মা সম্পর্কে বিস্তারিত জানতে হলে আপনাকে আত্মা হতে হবে স্যার!

৪| ০৯ ই মে, ২০২৩ দুপুর ১২:১৬

রাজীব নুর বলেছেন: চাচাজ্বী আসসালামু আলাইকুম।
শুভ সকাল।
কেমন আছেন?

০৯ ই মে, ২০২৩ দুপুর ১২:৪১

মহাজাগতিক চিন্তা বলেছেন: দুপুর বারটা ষোল মিনিটে শুভ সকাল বলে। ভাতিজার মাথা দেখছি পুরোটাই গেল। কথাটা হবে শুভ দুপুর।

৫| ০৯ ই মে, ২০২৩ দুপুর ১২:৪২

রানার ব্লগ বলেছেন: নুর হোসেন যখন নিহত হয় তখন আমি বেশ ছোট। পড়ে যখন ইতিহাস জানতে পারি আমার কাছে পুরা ব্যাপারটা নুর হোসেনের নিজেস্ব মতামত বা ইচ্ছা মনে হয় নাই । মনে হয়েছে তার উপর রাজনৈতিক সামাজিক ও অর্থনৈতিক বোঝা হিশাবে চাপিয়ে দেয়া সিধান্ত । সে তার নিজের ইছায় এই আত্মত্যাগ করে নাই । রাজনীতির সাথে নুর হোসেনদের কোন যোগাযোগ কোন কালেই ছিলো না।

০৯ ই মে, ২০২৩ দুপুর ১:২৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনি যা মনে করেছেন তা’ সঠিক কিনা কে জানে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.