নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

আমার মরতে ইচ্ছে করে না

১৮ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:৫১




আমি খুব ক্লান্ত। এক গুন কাজের জন্য আমাকে তিন গুন বিশ্রাম নিতে হয়। পাঁচ বছর আগে আমার একটা স্ট্রোক হয়েছিল। পরে হিন্দু ডাক্তার বলেছিলেন, আমি মরে গিয়ে ছিলাম; আল্লাহ আমার আত্মা ফেরৎ দিয়েছেন। সেদিন মাসিক সমম্বয় সভায় এক অফিসার বললেন, তাঁরা মনে করেছেন, আমি মৃত। কয়েক জন মিলে আমার বুকে চাপ দিয়ে ছিল। তাতে কোন কাজ হয়নি। তারপর স্ত্রী ম্যাশিন দিয়ে প্রচন্ন্ড হিট দেওয়ার পর নাকি আমি একটা শব্দ করে ছিলাম।তারপর ডাক্তারগণ আমার চিকিৎসা অব্যাহত রেখেছেন। জ্ঞান ফিরার পূর্বে আমি দেখেছি, আমার আল আসমাউল হুসনা সংক্রান্ত কবিতাগুলো আরশে আজীমে বিশাল পর্দায় দেখানো হচ্ছে। আমি কবিতা গুলো স্ক্রলিং করার জন্য মাউস নাড়াচ্ছিলাম। কিন্তু আমার মাউস কাজ করছিলো না। পরে আমি দেখলাম, সেগুলো এক এক করে উপরে উঠছে। আমার মনে হলো আল্লাহ কবিতাগুলো দেখছেন। তারপর আমি জেগে উঠলাম। দেখলাম দেহের সমস্ত কাপড়-চোপড় প্রচন্ড রকমে ভিজা। এভাবেই আমার দেহ খুব ঘেমেছিল।মেঝ মেয়ে বলল, আমি মাউস নাড়ানোর মত করে হাত ঘুরাচ্ছিলাম। আমি তখন মৃদৃ হেসে তাদেরকে ঘটনা বললাম। তাদের মুখগুলো শুকনো ছিল। তাদের মুখে অনিশ্চিত ভবিষ্যতের আশংকা ছিল। কারণ আমি পরিবারের একমাত্র রোজগেরে সদস্য ছিলাম।

আমাদের কোন টাকা ছিল না। প্রথম টাকা দিলেন বাড়ী ওয়ালা। তারপর কলিগ। তারপর আত্মিয়-সজন। কিন্তু তা’ আমার চিকিৎসা, মেয়েদের পড়ার খরচ ও সংসার খরচের জন্য যথেষ্ট ছিল না। চাকুরীর বেতন তখন বন্ধ ছিল। আমার স্ত্রী আমাকে নিয়ে বেহুলার মত ঘুরে বেড়ালেন। তার সংসার তখন প্রায় অচল। তখন এক গরীব মেয়ে বলল, তার ঘরের পাশের আমার একটা জায়গা সে কিনবে। তার স্বামী বিদেশ গিয়েছে। সে আমাকে আস্তে আস্তে টাকা দিবে। প্রায় পোনে এগার লক্ষ টাকা। আমি দেখলাম এ টাকা ছাড়া আমার চলার উপায় নেই। আমি সম্মতি জানালাম। স্ত্রী বললেন, একটা বিল্ডিং কর। মেয়ে বলল, বিল্ডিং করে দেন তাহলে আপনি মরে গেলেও আমরা টিউশনি করে ও ছাদে মুরগী পালন করে বেঁচে থাকার চেষ্টা করতে পারব। কিন্তু বিল্ডিং করতে আরো টাকা লাগবে। তখন আরেক গরীব লোক বলল, সে আমার অন্য একটা জায়গা কিনবে। দাম সোয়া দশ লক্ষ। ছয়মাসে আমি ও সংসারে চার লক্ষ টাকা খরচ হলো সতের লক্ষ টাকা গেলো বিল্ডিং এর পেটে। তারপর বিল্ডিং এর কাজ থেমে গেলো। সেই বিল্ডিং দেখিয়ে দুই মেয়ের বিয়ে দিলাম। অন্য খাত থেকে কিছু টাকা পেলাম এবং মোটা অংকের ঋণের টাকায় মেয়েদের বিয়ে হলো।

ঢাকায় একটা এজমালী জায়গা ছিল অন্যের দখলে।অন্য লোক জায়গাটা তাদের দাবী করে আমাদের বিরুদ্ধে মামলা ঠুকে দিলো। এগার বছর মামলা চলার পর আমরা মামলায় হেরে গেলাম। সুবিধা বুঝে অন্য ছাব্বিশ সদস্যের আরেকটি দল আমাদের বিরুদ্ধে আরেকটি মামলা ঠুকে দিলো। আমাদের জমির কিছু কাগজ ছিল এবং কিছু কাগজ ছিল না। পাওনা দারের জ্বালায় আমার স্ত্রী বড় মেয়ের জামাইকে বললেন, জায়গাটা বিক্রির ব্যবস্থা করতে। জামাই সব জেনে অবশিষ্ট কাগজ সংগ্রহে নামলো। ভাগিনা নামলো ক্রেতা সংগ্রহে। অবশেষে ক্রেতা সব জেনে-শুনে মামলার দায়িত্ব নিয়ে আমাদের জমি কিনে নিলো। অনেক টাকা হতে আসলো। জামাইকে বললাম, বিল্ডিং এর অবশিষ্ট কাজ সম্পন্ন করার দায়িত্ব তোমার। জামাই কাজ করাচ্ছে। আমার ভাই-বোন স্বীকার করলেন, আমার মেয়ের জামাই না হলে, তারা জমি বিক্রির এতটাকা পেতেন না। কারণ জমির কাগজ সংগ্রহের যোগ্যতা তাদের কারো ছিল না। আর সেই কাগজের বলেই জমি বিক্রি হলো। জামাই কিন্তু পেয়েছিলাম অর্ধসস্পন্ন বিল্ডিং দেখিয়ে।

ডাক্তার বলেছেন স্ট্রোকে আমর ৯০% মেমোরী হারিয়েছে। তাতে আমি ব্লগের দু’টি আইডি হারিয়েছি। তারপরেই আমি হলাম মহাজাগতিক চিন্তা। এখন আমার আর মরতে ইচ্ছে করে না। অনেকে বলছে, ঈশ্বর হলেন মানুষের বানানো একটি কাল্পনিক চরিত্র। কিন্তু শৈশব থেকেই বিভিন্ন ঘটনায় আমার ঈশ্বরকে মানব সৃষ্টি কাল্পনিক চরিত্র মনে হয়নি। মুসলিমগণ ঈশ্বরকে আল্লাহ বলেন। আল্লাহর সঠিকতায় আমার বিশ্বাস শতভাগ। অনেকে অনেক চেষ্টা করেও এটাকে ৯৯% নামাতে পারেনি। সেটা এখনো ১০০% আছে বহাল তবিয়তে। অনেকে বলে এটা অন্ধ বিশ্বাস। আমি বলি তাদের অবিশ্বাস বরং অন্ধ অবিশ্বাস। আমার বিশ্বাসকে প্রতিষ্ঠিত না করে আমার মরতে ইচ্ছে করছে না। একজন বললেন, তিনি আমাকে শতভাগ নিশ্চয়তা দিচ্ছেন, ঈশ্বর বলতে কেউ নেই। কিন্তু তার কথায় আমি একভাগ নিশ্চয়তাও পাচ্ছি না। সেজন্যই আমার বিশ্বাস শতভাগই অটুট আছে। মরার আগে আমি আমার এ অটুট বিশ্বাস প্রতিষ্ঠিত করতে চাই।তার আগে আমার মোটেও মরতে ইচ্ছে করে না।

মন্তব্য ৪৩ টি রেটিং +২/-০

মন্তব্য (৪৩) মন্তব্য লিখুন

১| ১৮ ই মে, ২০২৩ রাত ৮:০৭

নতুন বলেছেন: প্রতিটি জীবনের গল্প নিয়ে ছবি বানানো যায়।

১৮ ই মে, ২০২৩ রাত ৮:৩৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: ঠিক বলেছেন।

২| ১৮ ই মে, ২০২৩ রাত ৮:১৬

শেরজা তপন বলেছেন: এটা তো আপনার ঘটনা নয়- কার গল্প লিখলেন?

১৮ ই মে, ২০২৩ রাত ৮:৩৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার কেনো মনে হলো এটা আমার ঘটনা নয়। আমার ঘটনা নিয়ে অন্য লোক গল্প করে এবং আমি শুনি।

৩| ১৮ ই মে, ২০২৩ রাত ৮:৪১

শেরজা তপন বলেছেন: আমাদের কোন টাকা ছিল না। প্রথম টাকা দিলেন বাড়ী ওয়ালা। তারপর কলিগ।
* এর আগে বলেছেন আপনারা বেশ অবস্থাপন্ন ছিলেন। আপনার ভাইয়েরা আপনাকে আপনার পাওনা অংশ দিতে চায়নি- পরে আপনি সবচেয়ে সেরা অংশটা পেয়েছেন। সম্ভবত আপনার শ্বশুরও বএশ অবস্থাপন্ন সেজন্য আপনার মেয়ের একথা মেনে নেয়া যায় না;
মেয়ে বলল, বিল্ডিং করে দেন তাহলে আপনি মরে গেলেও আমরা টিউশনি করে ও ছাদে মুরগী পালন করে বেঁচে থাকার চেষ্টা করতে পারব।
ডাক্তার বলেছেন স্ট্রোকে আমর ৯০% মেমোরী হারিয়েছে। ~ যদি হয় আপনি কি বিশ্বাস করেন এটা।? এইতো সেদিন কি সুন্দর করে আপনার বাবার গল্প করলেন।

১৮ ই মে, ২০২৩ রাত ৯:০৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমি যখন বিল্ডিং করার সিদ্ধান্ত নিলাম। তখন আমার ভায়েরা আমাকে বিল্ডিং করার জায়গা দিতে চায়নি। সেজন্য আমি নিজেই আমার বিল্ডিং করার জায়গা নিয়ে নিয়ে ছিলাম। তারপর বিণ্ডিং করার জন্য জমি বিক্রি করতে তারা দিতে চায়নি। কিন্তু আমি জমি বিক্রি করে টাকা নিয়ে নিয়েছি। ঢাকার জায়গাও তারা বিক্রি হতে দিতে চায়নি। অবশেষে আমি যা চেয়েছি সেটাই হয়েছে। আমার শ্বশুর বাড়ীর লোকেরা আমাদেরকে কয়েক লক্ষ টাকা ঋণের ব্যবস্থা করেছে, তবে তা’ আমাদের প্রয়োজনের তুলনায় অনেক কম ছিলো। আমি পাঁচ বছর পর অনেক ইনপ্রুভ করেছি। কিছু দিন আগে ডাক্তার বলেছে, আমার হার্টের অবস্থা এখন অনেক ভালো। আর আপনি মনে হয় জানেন মানুষের অনেক হারানো স্মৃতি পরে ফিরেও আসে। ভুলেছি আবার মনে পড়েছে। কিছু জিনিস ভুলেছি তো আর মনে পড়েনি।

৪| ১৮ ই মে, ২০২৩ রাত ৮:৪৪

অক্পটে বলেছেন: আপনার বিশ্বাস অটুট থাক এই প্রার্থনা করি। আসলে বিশ্বাসে অনেক প্রশান্তি মেলে মনে। যা অবিশ্বাসে নেই। কোন মুসিবতে পড়লে প্রথমেইতো তাঁর কথা মনে পড়ে তাঁর কাছেইতো পানাহ চাইতে মন স্বস্থিবোধ করে।

১৮ ই মে, ২০২৩ রাত ৯:১০

মহাজাগতিক চিন্তা বলেছেন: আল্লাহর স্মরণে অনেক ভালো সময় পার করা যায়।

৫| ১৮ ই মে, ২০২৩ রাত ৮:৪৫

নূর আলম হিরণ বলেছেন: নিজের শরীরের প্রতি যত্ন নিন। নিয়মিত ব্যায়াম করুন ডাক্তারের পরামর্শ নিয়ে। জাঙ্ক ফুডের ধারে কাছে যাবেন না। আপনার জামাইয়ের জন্য ভালোবাসা রইল।

১৮ ই মে, ২০২৩ রাত ৯:১৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: ছেলেটা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজীতে অনার্স মস্টার্স করা। ইপসার প্রোগ্রাম অফিসার। শ্যামলির দুই নয় রোডে থাকে। তার মা আমার অর্ধনির্মিত বিল্ডিং দেখে বুঝেছে আমি বাস্তহারা নই। কিন্তু আমার বিল্ডিং সম্পন্ন না হতেই বেয়াই সাহেব চলে গেলেন। সেজন্য জামাইকে বললাম। বেয়াইন যাওয়ার আগেই আমার বিণ্ডিং এর কাজ সম্পন্ন কর। যেন তাতে তাঁকে দাওয়াত দিয়ে খাওয়াতে পারি। জামাই বাবা বুঝলেন বিষয়টা যুক্তি সম্পন্ন।

৬| ১৮ ই মে, ২০২৩ রাত ৯:০০

গেঁয়ো ভূত বলেছেন: "মরিতে চাহিনা আমি সুন্দর ভুবনে", কে মরিতে চায় বলেন? কিন্তু জীবের ইচ্ছায় নয়, যে জীবনে দিয়েছেন তার ইচ্ছায়ই মৃত্যু হবে, এটাই চিরন্তন নিয়ম।

সুস্থ থাকুন, ভাল থাকুন।

১৮ ই মে, ২০২৩ রাত ৯:১৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: কিন্তু আমার ইচ্ছাটা তাঁকে বলে রাখা ভালো নয়কি? এরপর তিনি যা ইচ্ছা করবেন সেটাই হবে। মহানবি (সা) বলেছেন, দোয়া তাকদীর বদলাতে পারে। তো নিজের জন্য না হয় একটু দোয়া করলাম। মরে তো গেছিলামই। তারপর তো পাঁচ বছর বেঁচে রইলাম। এক ডাক্তারের কাছে গেলাম। তিনি বললেন, বলেন কি? এমন অবস্থার পর আমি বেঁচে আছি আঠার বছর। এখন তিনি বেশ ব্যস্ত ডাক্তার।

৭| ১৮ ই মে, ২০২৩ রাত ৯:০৬

শূন্য সারমর্ম বলেছেন:


নেয়ার ডেথ এক্সপেরিয়ান্স'বিশ্বাসীদের মুখে অন্যরকম শোনায়।

১৮ ই মে, ২০২৩ রাত ৯:১৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: আসলেই এটা অন্যরকম এক অভিজ্ঞতা।

৮| ১৮ ই মে, ২০২৩ রাত ৯:১২

জ্যাক স্মিথ বলেছেন: ডাক্তার বলেছে স্ট্রোকে আপনার ৯০% মেমোরী হারিয়েছে, অথচ দিব্যি আপনি ব্লগিং করে যাচ্ছেন। বাংলাদেশের ডাক্তার আর কবিরাজদের মধ্যে কোন পার্থক্য নেই, এরা গণহারে মুখস্ত চিকিৎসা করে কেউ ভাল হয় কেউ মরে, মাঝখান থেকে নাম হয় কবিরাজের মানে ডাক্তারের। তাছাড়া দেশের রোগ নির্ণয়ের যন্ত্রপাতিগুলো সব লক্কর ঝক্কর, অথবা ওগুলা চালানোর মত দক্ষ লোক নেই, লোক থাকলেও ওসব মেশিনের রিপোর্ট বুঝার মত দক্ষতা দেশের ৯০% ডাক্তারেরই নেই। কাজেই আশা করি আপনার ৯০% কেন ১০% ও মেমোরী লোপ পায়নি। গত বছর আমার আব্বার অবস্থা ১২ টা বাজিয়েছিল এইসব সো কলড ডাক্তারেরা, পরে সব ওষুধ ফেলে দিয়ে আমি নিজে ট্রিটমেন্ট করে উনাকে ভালো করেছি।

তাই এসব ডাক্তারের কথায় কান না দিয়ে নিজের শরীরের প্রতি যত্ন নিন। নিয়মিত ব্যায়াম করুন ডাক্তারের পরামর্শ নিয়ে। জাঙ্ক ফুডের ধারে কাছে যাবেন না। আপনার জামাইয়ের জন্য ভালোবাসা রইল।

১৮ ই মে, ২০২৩ রাত ৯:২৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: দু’ হাজারের বেশী ছাত্র-ছাত্রী আছে। অথচ তাদের অনেককে এখন আর চিনতে পারছি না। তাতে বুঝলাম আমার অনেক মেমোরী হারিয়েছে। অনেকের কাছ থেকে আমার অনেক কথা অবাক হয়ে শুনি। অথচ মনে করতে পারি না আসলেই তেমন কোন কিছু হয়েছিল কিনা। তবে মানুষের ক্ষেত্রে অনেক লস্ট মেমোরী আবার ফিরে আসে।

৯| ১৮ ই মে, ২০২৩ রাত ৯:১৯

রানার ব্লগ বলেছেন: নিজের যত্ন নিন । আপন অর্থ নিজের মেয়ে স্ত্রীর কাছাকাছি থাকুন । দিন বদলায় । চিন্তা করবেন না ।

১৮ ই মে, ২০২৩ রাত ৯:২৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: মেয়েদের দু’জনের বিয়ে হয়েছে। এখন তাদেরকে নিজের সংসার সামলাতে হয়। আরেক মেয়েও বিয়ে হয় হয় অবস্থা। আত্মীয়-স্বজনের জন্যও স্ত্রীকে বাড়ীতে থাকতে হয়। সুতরাং চাকুরী স্থলে আমাকে একা থেকে রান্না-বান্না করে খেতে হয়। কারণ হোটেলের রান্না স্বাস্থ্য সম্মত নয়। তথাপি আজ দুপুরে হোটেলে খেয়েছি।

১০| ১৮ ই মে, ২০২৩ রাত ৯:৫৬

জ্যাক স্মিথ বলেছেন: দু’ হাজারের বেশী ছাত্র-ছাত্রী আছে। অথচ তাদের অনেককে এখন আর চিনতে পারছি না।

স্বাভাবিক ভাবেই বয়স বাড়ার সাথে স্মৃতিশক্তি কিছুটা লোপ পায়, যে কারণে এমনটি হতে পারে, তাছাড়া দুই হাজার ছাত্র-ছাত্রীকে মনে রাখা কারো জন্যই সহজ কম্ম নয়। স্মৃতি শক্তি বাড়ানোর অনেক পদ্ধতি আছে ওগুলো ফলো করতে পারেন।

আর মৃত্যু নিয়ে ভীত হবার কিছু নেই, নাস্তিক, আস্তিক সহ প্রতিদিন হাজার হাজার মানুষ মারা যায়, সবাই মারা যাবে এটাকে স্বাভাবিক ভাবেই নিতে হবে। তাছাড়া হাদিসে আছে, মুমিনের মৃত্যু যেন মায়ের কোলে ঘুমিয়ে পড়া শিশুর মত। সুতরাং আপনার কোন ভয় নেই এবং আপনি ভীতও হবেন না।

ভীত হবার কথা তো আমার, তবুও আমি মৃত্যুকে একদম ভয় পাই না; Before die I want my last ward; "THERE IS NO FUKIN GOD"





১৮ ই মে, ২০২৩ রাত ১০:১৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: THERE IS NO FUKIN GOD এর অর্থ কি?

১১| ১৮ ই মে, ২০২৩ রাত ৯:৫৮

জ্যাক স্মিথ বলেছেন: *Word

১৮ ই মে, ২০২৩ রাত ১০:১৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: আচ্ছা

১২| ১৮ ই মে, ২০২৩ রাত ১১:২৫

মরুভূমির জলদস্যু বলেছেন:
- যদি গল্প লিখে থাকেন তাহলে বলার কিছু নাই। আর যদি নিজের কথা লিখে থাকেন তাহলে আহলে আপনার জন্য শুভকামনা রইলো। সম্ভবতো আপনার খারাপ সময় কেটে ভালো সময়ের পালা শুরু হয়েছে। আগামীটা ভালো কাটুক।

১৮ ই মে, ২০২৩ রাত ১১:৪১

মহাজাগতিক চিন্তা বলেছেন: এটা গল্প নয়।

১৩| ১৮ ই মে, ২০২৩ রাত ১১:৩০

জ্যাক স্মিথ বলেছেন: THERE IS NO FUKIN GOD এর অর্থ কি?

এটা হচ্ছে অবিশ্বাসীদের কালেমা, মৃত্যুর সময় ওটা যদি কেউ না পড়ে তাহলে সে অবিশ্বাসী হয়ে মরতে পারবে না। :`>

১৯ শে মে, ২০২৩ রাত ১২:১৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: যে অবিশ্বাসী হতে চায় আল্লাহ তার অবিশ্বাস বাড়িয়ে দেওয়ার ব্যবস্থা করেন। আর যে বিশ্বাসী হতে চায় আল্লাহ তার বিশ্বাস বাড়িয়ে দেওয়ার ব্যবস্থা করেন।

১৪| ১৯ শে মে, ২০২৩ ভোর ৬:৪৩

ডঃ এম এ আলী বলেছেন:




হ্যা অপনি অসুস্থাহেতু বেশ কিছুদিন ব্লগে
অনিয়মিত ছিলেন । তবে অবস্থা যে এত
ভয়াবহ তা আমরা জানতে পারিনি ।
মরিতে কেহ চায়না সকলে আল্লার কাছে
হায়াত বৃদ্ধির জন্য দোয়া করে । যত বেশী
হায়াত তত বেশী নেক কাজের সুযোগ ।

তবে মানুষ মাত্রই মরণশীল। সকল মানুষকেই
মৃত্যুর স্বাদ নিতে হবে । স্বাভাবিকভাবেই প্রত্যেকে
ইন্তেকালের পূর্বে স্থাবর-অস্থাবর কিছু না কিছু সম্পদ
রেখে যায়। পরবর্তী ওয়ারিশগণ তা ভোগ করেন।
কিন্তু প্রশ্ন হল, এসব পরিত্যক্ত সম্পদ কে কতটুকু পাবে?
কে পাবে? কে পাবে না? এসব বিষয়ে আমাদের
অনেকেরই সঠিক ধারনা নেই বললেই চলে। অথচ
প্রত্যেকে তার আর্থিক অধিকার জানার ও যথাযথ
প্রাপ্তির ব্যাপারে প্রবল আগ্রহী। তাই মরিতে না
চাইলেও মরার আগে এ বিষয়ে উত্তরাধিকারদের
প্রাপ্তি নিশ্চয়তা বিধানের জন্য নীজের ও উত্তরাধি
কারিদের যথাযথ জ্ঞান থাকা প্রয়োজন ।
এ জন্য ধর্মীয় সহ দেশের প্রচলিত আইন
সম্পর্কে আভহিত থাকা প্রয়োজন । বিষয়গুলি
সম্পর্কে অজ্ঞতা মানুষকে মরার পরে নীজের
পরিবারের মধ্যে আশান্তি ও কলহের সুত্র
রেখে যায় । তাই সময়ে শান্তিতে মরার
জন্য দিন দুনিয়ার কাজ সঠিক ও সুচারুভাবে
অনুধাবন , আনুসরণ ও বাস্তবায়ন করা
একান্ত প্রয়োজন ।

শুভেচ্ছা রইল

১৯ শে মে, ২০২৩ সকাল ১০:৫৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: আল্লাহর হথা মানুষকে বুঝানোর জন্যই আমি আল্লাহর নিকট হায়াৎ কামনা করি।

১৫| ১৯ শে মে, ২০২৩ সকাল ১০:০৭

সাাজ্জাাদ বলেছেন: ভালো থাকবেন. আল্লাহ আপনাকে সুস্থতা ও উপযুক্ত হায়াৎ দান করুক.

১৯ শে মে, ২০২৩ সকাল ১০:৫৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমিন।

১৬| ১৯ শে মে, ২০২৩ সকাল ১০:১২

রূপক বিধৌত সাধু বলেছেন: ঈশ্বর আছে কি নেই; এটা প্রতিষ্ঠিত করার দায় তো কারও না। আপনি খামোখা চাপ নেবেন কেন? বিশ্বাসের বলেই মানুষ বেঁচে থাকে। আপনিও থাকুন। এত জরা-ব্যাধী থেকে মুক্তি পেতে হলে কোনো না কোনোকিছুর ওপর বিশ্বাস স্থাপন করতেই হয়।

১৯ শে মে, ২০২৩ সকাল ১০:৫৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: ঈশ্বর বিশ্বাসকে আমি ১০০% সঠিক বলে বিশ্বাস করি। আমি এটা মানুষের বোধগম্য রূপে উপস্থাপন করতে চাই। উদ্দেশ্য মহৎ হলে যে কোন কাজের দায় নেওয়া যায়।

১৭| ১৯ শে মে, ২০২৩ সকাল ১১:৩৫

কাছের-মানুষ বলেছেন: আমি আপনার সুস্থতা কামনা করছি। শরীরের প্রতি যত্ন নিন ভাল থাকুন।

১৯ শে মে, ২০২৩ দুপুর ২:৫৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: নিজেকেই নিজের খেয়াল রাখতে হচ্ছে। ভালো থাকার চেষ্টা করছি। আল্লাহর কাজ করার চেষ্টা করি যেন তাঁর সুনজরে থাকতে পারি।

১৮| ১৯ শে মে, ২০২৩ দুপুর ১২:১৮

কবিতা ক্থ্য বলেছেন: ভালো থাকবেন। আর ব্লগে আপনাকে আরো অনেক সময় দেখতে চাই।

১৯ শে মে, ২০২৩ দুপুর ২:৫৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: চাকুরী, নিজের কাজ, ইবাদত, ব্লগ এই নিয়ে আছি।

১৯| ১৯ শে মে, ২০২৩ দুপুর ১:০১

রাজীব নুর বলেছেন: ভয়াবহ সময় গেছে আপনার।

জমি নিয়ে আফসোস করবেন না। যা হয়েছে আল্লাহর ইচ্ছায় হয়েছে।

১৯ শে মে, ২০২৩ বিকাল ৩:০৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: জমি থাকলেও সমস্যা, না থাকলেও সমস্যা। আমার বড়ভাই জমি কিনে ছিলেন। এখন সেটা বেহাত হয়ে গেছে। সেখানে যারা মামলা করেছিল তারা জয়ী হয়েছে। বাংলা দেশের আদালত টাকার পক্ষে রায় দেয় এটা একটা বড় রকমনের সমস্যা। দুষ্ট লোক, মাস্তান, কোর্ট, সরকার সামলিয়ে জায়গা জমি ভোগ করা খুব মুশকিল। সেজন্য অনেকে জায়গা জমি বিক্রি করে ব্যাংকে টাকা রাখে এবং ভাড়া থাকে। এখন ব্যাংকও দেউলিয়া হবার ভয়। তলানীতে পড়ে থাকা এদেশের উন্নতি সময় সাপেক্ষ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। ক্ষমতায় যারা যায় তাদের মধ্যে লোভ ছাড়া কিছু দেখা যায় না।

২০| ১৯ শে মে, ২০২৩ দুপুর ১:০২

রাজীব নুর বলেছেন: দুনিয়াতে যারাই এসেছে, তাদের কেউই মরতে চায়নি। আমি আপনি, আইনস্টাই, হুমায়ূন আহমেদ। রবীন্দ্রনাথ তো বলেই দিয়েছেন- মরিতে চাহিনা আমি এই সুন্দর ভুবনে।

১৯ শে মে, ২০২৩ বিকাল ৩:০৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমি বেঁচে থেকে কিছু জরুরী কাজ করে যেতে চাই। দুই হাজার ষোল সাল থেকে আমি ফেসবুকে লিখছি। কেউ আমার বিরোধীতা করে না।

২১| ১৯ শে মে, ২০২৩ দুপুর ২:২৭

তানভির জুমার বলেছেন: আল্লাহর কাছে আপনার দীর্ঘ হায়াতের জন্য দোয়া করি।

আমাদের দেশের বিচার ব্যবস্থা জংলী-জানোয়ারদের চেয়েও খারাপ। একজনের জমি অন্যজন ছিনিয়ে নিতে পারে। এক শপ্তায় শেষ করার মত মামলা বছরের পর বছর চলে। মানুষের জীব চলে যায়, তবুও মামলা চলে যায় না, বৃটিশদের বাানানো নোংরা আইনে এখনও দেশ চলে, প্রতিদিন দেখি হজার হাজার মানুষ কোর্টে দৌড়া- দরি করে, কোর্টের আশে পাশে সবার ব্যবসা জম জমাট। জজরাও ভালো না, কোর্ট -বিচার ব্যবস্থা নির্ভর করে পুলিশের উপর, পুলিশ অনেক আগেই পচেঁ গন্ধ বের হয়েছে। এই দেশ ঠিক করতে হলে পুলিশ-র্যাব বিলুপ্ত করে, নতুন করে সৎ যোগ্য মানুষ দিয়ে বাহিনী গঠন করতে হবে।

১৯ শে মে, ২০২৩ বিকাল ৩:০৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমরা যে কি সেটা বলতে গেলে আমি হতাশ হই। সরকারী চাকুরী করি সেজন্য সব কথা বলা যায় না। অবসরে বেঁচে থাকলে আশা করি আরো একটু খোলস ছেড়ে বেরিয়ে আসতে পারব- ইনশাআল্লাহ।

২২| ২১ শে মে, ২০২৩ বিকাল ৩:২০

শাওন আহমাদ বলেছেন: আমাদের জীবনের গল্প গুলো এক একটা জীবন্ত মুভি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.