নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশে শক্তিশালীগণের তন্ত্রের নাম গণতন্ত্র

০৫ ই আগস্ট, ২০২৩ সকাল ৯:৪০



হিরোকান্ড এবং নুরুকান্ডে বোধগম্য বাংলাদেশে শক্তিশালী কারা? বাংলাদেশে এ শক্তিশালীগণের তন্ত্রের নাম গণতন্ত্র। এখানে দূর্বলগণের মতামত কোন ক্ষেত্রে বিবেচিত হয় না। পরিবার সমাজ রাষ্ট্র কোন ক্ষেত্রে দূর্বলগণের মতামত এদেশে বিবেচিত নয়।

শক্তিশালীগণ খাজনা তুলবে এবং দূর্বলগণ তাদেরকে খাজনা দিবে। ভরাপেট নাহি খাই তবু রাজকর দেওয়া চাই। ইত্যাকার নীতিকথা এখন বাস্তবায়িত।সোজা আঙ্গুলে ঘি না উঠায় শক্তিশালীগণ এখন আঙ্গুল বাঁকা করে সব ঘি উঠায়ে ফেলছেন। দূর্বলগণের জন্য কোন ঘি থাকছে না। তারা শক্তিশালীগণের ঘি খাওয়া দেখছে এবং মনে মনে ঘি খাওয়ার কল্পণা করে এমনি এমনি আঙ্গুল চুষছে।

দূর্বলগণ আল্লাহর নিকট বিচার দিচ্ছে। ওদিকে শক্তিশালীগণ আল্লাহ না থাকার নিশ্চয়তা দিচ্ছে। কারণ তারা বুঝতে পারছে আল্লাহ নামক কেউ থেকে থাকলে তিনি তাদের এভাবে খাওয়া বন্ধ করে দিতেন। নিরুপায় দূর্বলগণ বলছে তাদেরটা তারা পরকালে পাবে। শক্তিশালীগণ বলছে ওকে তোদেরটা তোরা পরকালে নিস, আমাদেরকে এখন শান্তিমত খেতে দে। গোলমাল করলে হয়ত উপরে, নয়ত জেলে অথবা হাসপাতালে যাবি।

ওদিকে একপক্ষ বলছে তারা পরিবারতন্ত্র চায় না।তারা কি চায় আর কি চায় না এটা কে হিসাব করে? শক্তিশালীগণ সেই তন্ত্র চান যেই তন্ত্রে তাঁরা শান্তিমত খেতে পারেন। তাদের শান্তিতে ব্যাঘাত সৃষ্টি করার নাম সন্ত্রাসবাদ। এদের ঠাঁই শক্তিশালীগণের নিকট নাই।

একদা জেনারেলরা ছিলেন শক্তিশালীতন্ত্রের ধারক ও বাহক। তাদেরকে হটিয়ে একদল লাঠিয়াল বাহিনী শক্তিশালীতন্ত্র দখল করেছে। তা’দেখে জেনারেলরা হতবাক অথবা বাকরুদ্ধ। এরা সেই বাহিনী যারা একাত্তরে পাক বাহিনীকে তাড়িয়ে ছিলো। এরা প্রথমে পাকিদের দোসরদেরকে খতম করেছে। তারা এবং তাদের মিত্ররা মিলে এখন সবকিছু দতারকি করছে। একদা জেনারেলরা তাদেরকে কাঁদিয়ে ছিলো। সেই শোক এখন শক্তিতে পরিণত। জেনারেলরা সেই শক্তির কাছে মাথানত করতে বাধ্য হয়েছে।

শোক যখন শক্তিতে পরিণত হয় তখন সেই শক্তি হয় অপ্রতিরোধ্য। সেটাই এখন দেখছে বাংলার মানুষ। আর সবি ভুল তারা শুধু ঠিক। এটা মানতেই হবে। না মেনে তাদের লাথি গুতা কে খাবে বলেন? নীতিকথা থাকুক পুস্তকে। পুস্তক থাকুক উঁই পোকার দখলে। শক্তিশালী তন্ত্রে শক্তিশালী গণ উন্নত হচ্ছেন। এটাকে বলতে হবে আমরা উন্নত হচ্ছি। নতুবা গালের দাঁত থাকবে না।

মন্তব্য ১৩ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ০৫ ই আগস্ট, ২০২৩ সকাল ৯:৫৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: বাংলাদেশে দুর্বল এবং গরীব হওয়া অপরাধের পর্যায়ে পড়ে। শক্তিশালীরা এই নীতিই প্রচার করে থাকে। তুমি দুর্বল আর গরীব এটা তোমার দোষ। দুর্বল আর গরীবের কোন স্থান বাংলার মাটিতে শক্তিশালীরা দেখতে চায় না। বাংলাদেশ গণতন্ত্র হোল শক্তিশালীগণের তন্ত্র।

০৫ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:২৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: আর এভাবেই এখন বাংলাদেশে গণতন্ত্র শক্তিশালী হয়েছে। শক্তিশালী এ গণতন্ত্রে ভোট দিতে এবং ভোটে প্রার্থী হতে শক্তি লাগে। হিরোর গায়ের জোর না থাকেলেও সে মনের জোরে ভোটের প্রার্থী হয়।

২| ০৫ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:০৪

শূন্য সারমর্ম বলেছেন:



গরীবদের আল্লাহ শক্তিশালীদের আল্লাহ এক নয়?

০৫ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:২৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: গরীবদেরকে আল্লাহ পরকালে পুষিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। আর এভাবেই তিনি সমম্বয় করছেন।

৩| ০৫ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:১৬

তানভির জুমার বলেছেন: তিনি তাদেরকে ছাড় দেন কিন্তু ছেড়ে দেন না। সময়মত তিনি ঠিকই তাদের পাকড়াও করবেন। তিনি যে তাদের তাৎক্ষণিক শাস্তি না দিয়ে অবকাশ দিয়ে থাকেন এতে প্রচ্ছন্ন আনুগত্য ও সন্তুষ্টি অন্বেষণে ব্যপ্ত হয় এবং আল্লাহর কাছে উচ্চ মর্যাদা লাভ করতে পারে।
৮:৫৯

পৃথিবীতে কত কত সৈরাচার- জুলুমকারী-ফ্যাসিবাদের পতন হয়েছে তা আমাদের চোখের সামনে। যাদের পতন হয়েছে সবাই তাদের কে ঘৃণা ভরেই স্বরণ করে। আওয়ামীলিগ আর তাদের ধুসরদের কে বাংলাদেশের মানুষ ঘৃণা ভরেই স্বরণ করবে।

০৫ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:৩১

মহাজাগতিক চিন্তা বলেছেন: যাদের পতন হয় তারা পতন হওয়ার পরে বুঝতে পারে তাদের পতন হয়েছে। তখন তারা আত্মরক্ষায় তৎপর থাকে।

৪| ০৫ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:৩৯

রানার ব্লগ বলেছেন: পরিবারতন্ত্রে বাস করে যারা গনতন্ত্রের জন্য হাহাকার করে তাদের জন্য মায়া লাগে। দেশে গনতন্ত্র কোন কালেই ছিলো না। শুধু নামে গনতান্ত্রিক রাষ্ট্র।

০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ৯:৩৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: তাহলে ঐ নামটা এখন চেঞ্জ করা দরকার।

৫| ০৫ ই আগস্ট, ২০২৩ দুপুর ১২:০২

শেরজা তপন বলেছেন: ভালো লিখেছেন। রানার ব্লগের মন্তব্য যৌক্তিক

০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ৯:৩৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: তাহলে লোকেরা রাষ্ট্রের নাম চেঞ্জ করার দাবী জানাতে পারে।

৬| ০৬ ই আগস্ট, ২০২৩ রাত ১:৩৪

আহমেদ জী এস বলেছেন: মহাজাগতিক চিন্তা,




চিন্তায় ফেলে দিলেন! :|

গণতন্ত্র কই ? এটা তো প্রজাতন্ত্র । সকলেই প্রজা, রাজা হলেন শক্তিশালীগণ...... :((

০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ৯:৪০

মহাজাগতিক চিন্তা বলেছেন: প্রজাতন্ত্র হলে প্রজাদের মতামত বিবেচনায় থাকা দরকার। রাজা যখন প্রজার মত বিবেচনায় নেওয়া দরকার মনে করছে না তখন দেশটা রাজতন্ত্রীক হওয়া দরকার। তখন দেশের নাম হবে কেবি তথা কিংডম অফ বাংলাদেশ।

৭| ০৬ ই আগস্ট, ২০২৩ রাত ১০:১৬

রাজীব নুর বলেছেন: আমরা শুধু বেঁচে আছি। আমাদের কোনো তন্ত্র নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.