নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

আমার দ্বিতীয় পুস্তক ‘জান্নাতের পথ’ এর অধ্যায় সংক্রান্ত পঞ্চম পোষ্ট

২২ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:১৩




# মহানবির (সা.) নামে প্রচারিত কথার কোটি হাদিস আর কোনটি হাদিস নয়, সেটা কারা বলবেন?

# শুধুমাত্র মুমিনদের জন্য উপস্থাপিত। অবিশ্বাসীদের এটি পাঠ ও এতে মন্তব্যের দরকার নেই

সূরাঃ ১৬ নাহল, ৪৩ ও ৪৪ নং আয়তের অনুবাদ-
৪৩।তোমার পূর্বে আমরা পুরুষ ভিন্ন (বার্তা বাহক) প্রেরণ করিনি। আমরা তাদের প্রতি ওহি প্রেরণ করেছিলাম।অতএব আহলে যিকরকে জিজ্ঞাস কর, যদি তোমরা না জান।
৪৪।সুস্পষ্ট প্রমাণ ও কিতাব সমূহ সহ।আর মানুষকে তাদের প্রতি যা অবতীর্ণ করা হয়েছে তা, সুস্পষ্টভাবে বুঝিয়ে দেওয়ার জন্য আমরা আপনার প্রতি নাজিল করেছি যিকর। যেন তারা চিন্তা ভাবনা করতে পারে।

* মহানবির (সা.) নামে প্রচারিত কথার কোটি হাদিস আর কোনটি হাদিস নয় সেটা আহলে যিকর বলবেন। কারা আহলে যিকর?

সূরাঃ ৬২ জুমুআ, ৯ নং আয়াতের অনুবাদ।
৯। হে মুমিনগণ! জুমুয়ার দিন যখন সালাতের জন্য আহবান করা হয় তখন তোমরা আল্লাহর যিকিরের দিকে দৌড়িয়ে যাও এবং ক্রয়-বিক্রয় বন্ধ কর। এটাই তোমাদের জন্য কল্যাণকর, যদি তোমরা বুঝ।

সূরাঃ ৯ তাওবা, ১০৭ নং আয়াতের অনুবাদ-
১০৭। আর যারা মসজিদ নির্মাণ করেছে ক্ষতি সাধন, কুফুরী ও মুমিনদের মধ্যে বিভেদ সৃষ্টির উদ্দেশ্যে এবং ইতিপূর্বে আল্লাহ ও তাঁর রাসুলের বিরুদ্ধে যে সংগ্রাম করেছে তার গোপন ঘাঁটি হিসেবে ব্যবহারের জন্য, তারা শপথ করেই বলবে তারা ভাল কিছু করার জন্যই ওটা করেছে; আর আল্লাহ সাক্ষি দিচ্ছেন নিশ্চয়ই তারা মিথ্যাবাদী।

সহিহ সুনানে ইবনে মাজাহ, ৩৯৫০ নং হাদিসের (ফিতনা অধ্যায়) অনুবাদ-
৩৯৫০। আনাস ইবনে মালেক (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূলুল্লাহকে (সা.)বলতে শুনেছি আমার উম্মত পথভ্রষ্টতার উপর একত্রিত হবে না। যখন তোমরা উম্মতের মাঝে মতপার্থক্য দেখতে পাবে, তখন সর্ববৃহৎ দলের সাথে সম্পৃক্ত থাকবে।

* যাদের দায়িত্বে সম্পন্ন যিকিরে সামিল হতে আল্লাহ দৌড়ে যেতে আদেশ করেছেন সেই জুমুয়ার খতিবগণের সর্ববৃহৎ দল আহলে যিকর। কারণ মুসলিমদের মাঝে বিভেদ তৈরী করতে যেসব মসজিদ তৈরী করা হয়েছে সেসব মসজিদের জুমুয়ার খতিব আহলে যিকর নয়। সুতরাং জুমুয়ার খতিবগণের সর্ববৃহৎ দলের সাথে মতভেদকারী জুমুয়ার খতিব আহলে যিকর নয়।

সহিহ আবু দাউদ, ৪৫৭৭ নং হাদিসের (সুন্নাহ অধ্যায়) অনুবাদ-
৪৫৭৭। হযরত সাফীনা (রা.) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন, নবুয়তের খেলাফতের সময়কাল হলো ত্রিশ বছর। তারপর আল্লাহ যাকে ইচ্ছা রাজত্ব বা বাদশাহী দান করবেন।

হযরত সাঈদ (র.) বলেন, সাফীনা (রা.) আমাকে বলেন, তুমি হিসাব কর। আবু বকরের (রা.) শাসনকাল দু’বছর, ওমরের (রা.) দশ বছর, ওসমানের (রা.) বার বছর, আলীর (রা.) ছ’বছর।হযরত সাঈদ (র.) বলেন, আমি সাফীনাকে (রা.) জিজ্ঞেস করি যে, বনু মারওয়ান ধারণা করে যে, আলী (রা.) খলিফাদের অন্তর্ভূক্ত নন। তিনি বলেন, বনু-মারওয়ানরা মিথ্যা বলেছে।

সহিহতিরমিযী, ৩৭০১নংহাদিসের[ রাসূলুল্লাহ (সা.) ওতাঁরসাহাবীগণেরমর্যাদাঅধ্যায়] অনুবাদ-
৩৭০১।হযরত ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসুলুল্লাহ (সা.) আলআব্বাসকে (রা.) বললেন, আগামী সোমবার আপনি আমার কাছে আসবেন এবং আপনার সন্তানদেরকেও সাথেনিয়ে আসবেন।আমি আপনার জন্য এবং আপনার সন্তানদের জন্য একটি দোয়া করব, যার দরুন আল্লাহ আপনাকেও উপকৃত করবেন এবং আপনার সন্তানদেরও।সকালে তিনি গেলেন এবং আমরাও তাঁর সাথে গেলাম।তিনি আমাদের গায়ে একখানা চাদর জড়িয়ে দিলেন, এরপর বলেন, হে আল্লাহ! আল আব্বাস ও তাঁর সন্তানদের বাহ্যিক ও অভ্যন্তরীণ উভয় দিক থেকে এমনভাবে মাফ করেদিন, যারপর তাদের আর কোন অপরাধ বাকি না থাকে।হে আল্লাহ! তাঁকে তাঁর সন্তানদের অধিকার পূরণের তৌফিক দিন।

রাযীন এবাক্যটি অতিরিক্ত বলেছেন, খেলাফত এবং রাজত্ব তার সন্তানদের মধ্যে বহাল রাখ-মেশকাত ৫৮৯৮ নং হাদিস।

* প্রথম আহলে যিকর হলেন রাসূল (সা.)। তাঁর পর আহলে যিকর হলেন তাঁর নবুয়তের খলিফাগণ তথা খেলাফায়ে রাশেদা। তারপর খোলাফায়ে রাশেদার নিয়োগকৃত জুমুয়ার খতিবগণ। তারপর তিপ্পান্ন জন আব্বাসীয় খলিফা। আব্বাসীয় খলিফা আল মামুন, আল মাসুম ও আল ওয়াসিক আহলে যিকর নন। কারণ তাঁদের খেলাফতের শুদ্ধতা আহলে যিকর স্বীকার করে না। সুতরাং তিপ্পান্ন জন আব্বাসীয় খলিফার নিয়োগকৃত জুমুয়ার খতিবগণও আহলে যিকর। সেই সব আহলে যিকরের সিলসিলায় এখন যারা জুমুয়ার খতিব তারাও আহলে যিকর। এর বাইরে কেউ আহলে যিকর নয়।নিয়োগ দাতা সঠিক নয় এবং সিলসিলা সঠিক নয় এমন জুমুয়ার খতিব আহলে যিকর নয়। উমাইয়াদের নিয়োগকৃত জুমুয়ার খতিব যারা হযরত আলীর (রা.) প্রতি লানত প্রদান করতো তারা আহলে যিকর নয়। শিয়াদের অনুসারী জুমুয়ার খতিব যারা প্রথম তিন খলিফার প্রতি লানত প্রদান করতো তারা আহলে যিকর নয়। খারেজীদের নিয়োগকুত জুমুয়ার খতিব যারা হযরত আলীর (রা.) প্রতি লানত প্রদান করতো তারা আহলে যিকর নয়।

মেশকাত ২২৪ নং হাদিসের (ইলম অধ্যায়) অনুবাদ-
হযরত আওফ ইবনে মালেক আশজায়ী (রা.) বলেন, রাসূলুল্লাহ (সা.) বলেছেন, স্বয়ং আমির অথবা আমীরের পক্ষ থেকে নির্দেশ প্রাপ্ত ব্যক্তি অথবা কোন অহংকারী ব্যতীত অপর কেউ ওয়াজ করতে পারে না।

* হাদিস সংকলিত হয়েছে পরে এবং হাদিস সংকলিত হওয়ার আগেই হাদিস আহলে যিকরের আমলে এসেছে। সুতরাং যে হাদিস আহলে যিকরের আমলে ছিলো সেটাই মূলত হাদিস। আর যা মুসলিমদের মাঝে বিভেদ তৈরী করতে তৈরী করা হয়েছে যা আহলে যিকরের আমলে ছিলো না তা’ মূলত হাদিস নয়।হাদিস সংকলনের সমগ্র যুগে আল্লাহ শুদ্ধ আমিরুল মুমিনিন খেলাফতের আসনে অধিষ্ঠিত রেখেছেন। সুতরাং তাফসির, হাদিস ও ফিকাহ সংকলকদের দায়িত্ব ছিলো তাদের তাফসির, হাদিস ও ফিকাহ সংকলন আমিরুল মুমিনিন কর্তৃক অনুমোদন করিয়ে নেওয়া। তারা সেটা না করে অহংকারী সাব্যস্ত হয়েছেন।সুতরাং আমিরুল মুমিনিন কর্তৃক অনুমোদন বিহীন কোন তাফসির, ফিকাহ ও হাদিস সংকলনকে সহিহ মানার কোন সুযোগ নেই। কিন্তু হানাফী ফিকাহ আমিরুল মুমিনিন হারুনুর রশিদ অনুমোদন করায় এবং আহলে যিকরের আমলে তা’ স্থান লাভ করায় হানাফী ফিকাহ সহিহ নয় বলার কোন সুযোগ নেই। হানাফী ফিকাহ ফিকহে আকবর নয়, হানাফী ফিকাহ হলো আমিরুল মুমিনিন হারুনুর রশিদ কর্তৃক নির্দেশ প্রাপ্ত খেলাফতের প্রধান বিচার প্রতি ইমাম আবু ইসুফ (র.) কর্তৃক প্রচারিত ফিকাহ। যা আহলে যিকরের আমলে বিদ্যমান রয়েছে। সুতরাং হানাফী ফিকার সাথে গরমিল কোন হাদিস মূলত কোন হাদিস নয়।

সহিহ আল বোখারী, ৩৩৮৫ নং হাদিসের (আম্বিয়া কিরাম অধ্যায়) অনুবাদ-
৩৩৮৫। হযরত এমরান ইবনে হুছাইন (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ (সা.) বলেছেন, আমার উম্মতের মধ্যে সর্বোত্তম হলো আমার যামানা। অতঃপর তার পরবর্তী যামানা। অতঃপর তার পরবর্তী যামানা।এমরান বলেন রাছুলুল্লাহ (সা.) তাঁর যামানার পর দু’ যামানার উল্লেখ করেছেন, না তিন যামানার উল্লেখ করেছেন ত’ আমার সঠিকভাবে মনে নেই।এরপর তোমাদের পর এমন কিছু লোকের আবির্ভাব যারা সাক্ষ্য দান করবে অথচ তাদের নিকট সাক্ষ্য চাওয়া হবে না। তারা বিশ্বাস ঘাতকতা করবে। সুতরাং তাদেরকে কখনও বিশ্বাস করা যাবে না। তারা খুবই মোটা সোটা ও হৃষ্টপুষ্ট দেহের অধিকারী হবে।

সহিহ আল বোখারী, ৩৩৮৬ নং হাদিসের (আম্বিয়া কিরাম অধ্যায়) অনুবাদ-
৩৩৮৬। হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ (রা.) হতে বর্ণিত। রাসূলুল্লাহ (সা.) বলেছেন, লোকদের মধ্যে সর্বোত্তম সময হলো আমার সময়। অতঃপর তৎপরবর্তীদের সময়। অতঃপর তৎপরবর্তীদের সময়। তারপর এমন একদল লোকের উদ্ভব ঘটবে যাদের কেউ শপথ করার পূর্বে সাক্ষ্য দিবে এবং সাক্ষ্য দিবার পূর্বে শপথ করবে। ইব্রহীম নখয়ী (র.) বলেন, আমাদের মুরুব্বঈরা আমাদেরকে সাক্ষ্য দিবার জন্য ও ওয়াদা করার জন্য প্রহার করতেন। তখন আমরা ছোট ছিলাম।

* হনাফী ফিকাহ ও আহলে যিকরের আমলের গরমিল কথাকে যারা হাদিস বলেছে তারা মূলত কোরআনের বিশ্বাসঘাতক। মহানবি (সা.) তাদের কথা বিশ্বাস করতে নিষেধ করেছেন।

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২২ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:৩০

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: জান্নাতের পথ না দিয়ে প্যারাডক্সিকেল সাজিদ টাইপ কিছু দিলে ভালো চলত মনে হয়। অথবা জান্নাতি জেওর টাইপ দিতে পারতেন।

২২ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:৩২

মহাজাগতিক চিন্তা বলেছেন: নাম হিসাবে এটাই আমার পছন্দ। এর ইংরেজী হবে ওয়ে টু জান্নাহ।

২| ২২ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:৩২

শূন্য সারমর্ম বলেছেন:


আপনার এই বইটি কত কোটি পাঠক পাবে বলে মনে হয়।?

২২ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:৩৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: সে বিষয়ে আমি আপাতত ভাবছি না। আমার মনে হয়েছে এরকম একটি বই থাকা দরকার। সেজন্য আমি বইখানি লিখছি। আর বই ছাপানোর টাকা আল্লাহ আগেই পাঠিয়ে দিয়েছেন। একসাথে তেষট্টি লক্ষ সাত হাজার টাকা পেলাম এবং আরো পঁচিশ লক্ষ টাকা আসছে। তারপর হয়ত আরো টাকা আসছে।

৩| ২২ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:৪৮

করুণাধারা বলেছেন: বইটি পাঠকপ্রিয়তা পাক, শুভকামনা রইল।

২২ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:০৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: আল্লাহ আপনার দোয়া কবুল করুন- আমিন।

৪| ২২ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৪:০৫

কামাল১৮ বলেছেন: বাসে এমন বই বিক্রয় হতে দেকেছি।নামাজ শিক্ষা বা এই জাতিয়।
আপনার যখন টাকার ছড়াছড়ি বইটি মাগনা দিলে গরিবরা সটকাটে বেহেস্তে যেতে পারতো।ধনীরাতো কাবা জিয়ারত করেই বেহেস্ত কনফার্ম করে ফেলে।গরিবদের যত সমস্যা।

২২ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:০৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: বইটি যারা প্রয়োজন মনে করবে তারা সংগ্রহে রাখবে।

৫| ২২ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৪:০৮

রাজীব নুর বলেছেন: ঘুরে ফিরে একই কথা। পুরান কথা। নত্তুন কিছু নেই।
আধুনিক বিশ্ব এ বই থেকে কি কি উপকার পাবে?

২২ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:০৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: বইটি আধুনিক বিশ্বের জন্য লেখা হচ্ছে না। এটি লেখা হচ্ছে মুমিনদের জন্য। এর দ্বারা মুমিনগণ জান্নাতের পথ চিনতে পারলে আমার পরিশ্রম সার্থক হবে।

৬| ২২ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৪:৩৫

সোনাগাজী বলেছেন:


মুমিনরা তো এমনিতেই বেহেশতে চলে যাবেন; আপনার বই লেখা উচিত যারা না'যাওয়ার সম্ভাবনা আছে, কিন্তু আপনি তাদের সাহায্য করতে চান, তাদের জন্য। মুমিনরা কি আপনার থেকে কম জানেন?

আপনি কি নতুন কিছু লিখছেন, যা নবী বলে যাননি; সব সুরাহ তো লেখা আছে, প্রতিদিন ব্যাখা করছে লাখ লাখ মানুষ; আপনি নতুন কি লিখছেন?

২২ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:১০

মহাজাগতিক চিন্তা বলেছেন: ইসলামে নতুন কথা গ্রহণযোগ্য নয়। আমি পুরাতন কথাই সহজভাবে বুঝার মত করে লিখছি। আমার বইয়ের মাধ্যমে মুমিনগণ যদি সহজভাবে ইসলাম বুঝেন তবে তারা আমার বই পাঠে আগ্রহী হবে।

৭| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৫

রাজীব নুর বলেছেন: মুমিনদের আপনি জান্নাতে নিয়ে যেতে চাচ্ছেন কেন? এই দায়িত্ব আপনাকে কে দিলো?

২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:২০

মহাজাগতিক চিন্তা বলেছেন: একই কমিউনিটির লোক হিসাবে তো দায়বদ্ধতা থাকছেই। কামিনি রায় বলেছেন, সকলের তরে সকলে আমরা প্রত্যেকে আমরা পরের তরে।

৮| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৩:০০

সাহাদাত উদরাজী বলেছেন: লিখে যান, এক সময়ে দলিল হবে।

২৪ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:২১

মহাজাগতিক চিন্তা বলেছেন: দোয়া করবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.