নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাজার সনেটের কবি।

ফরিদ আহমদ চৌধুরী

বিষয় যতই জটিল হোক,ভাবতে ভালো লাগে

ফরিদ আহমদ চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

সামুর অবহেলীত ব্লগার গাইড ২০১৭ খ্রিঃ

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:০৯



কথায় বলে গরীবেরে কেউ ভালবাসেনা। যাদের পোষ্ট সামুর দৃষ্টিতে মানগত দৈন্যতায় ভুগছে, তাদের পোষ্ট পাঠকের পাঠের জন্য উত্থাপিত হয়না। এসব ব্লগার ব্লগে অবহেলিত হিসেবে বিবেচিত। তারা যদি চায় তাদের পোষ্ট কেউ পড়ুক। তাহলে তারা যা করতে পারে-

(১) অন্য ব্লগারদের পোষ্টে গিয়ে মনমুগ্ধকর মন্তব্য প্রদান করুন। এতে কৌতুহল বশত তারা আপনার ব্লগে বেড়াতে আসবেন। সেই সুবাদে তারা আপনার পোষ্ট পড়বেন, এমনকি তারা আপনার পোষ্টে মন্তব্য করারও সমূহ সম্ভাবনা রয়েছে

(২) চাঁদগাজী, ডঃ এম এ আলী, নাঈম জাহাঙ্গীর, সাদামনের মানুষ, প্রমানিক, নতুন নকিব,ওমেরা এসকল ব্লগারের ব্লগে মন্তব্য করে ভাল ফল পেতে পারেন। এমনকি এরা আপনার পোষ্টে আপনার ভাললাগার মতো মন্তব্য করতে পারেন।

(৩) নিজের কিছু পরিচিত জনকে ব্লগার বানান। তাহলে ভালবাসার কারনে তারা আপনার পোষ্ট পড়তে পারে এবং মন্তব্য করতে পারে।

(৪) জনাব চাঁদগাজী বলেছেনঃ- যাঁদের পোস্টে পাঠক কম, তাঁদেরকে লেখার মান বাড়ানোর চেস্টা করতে হবে; ফলাফল হবে খুবই ভালো

(৫) জনাব কলাবাগান১ বলেছেনঃ- 'বিতর্কিত' কাজ করুন তাতেও আপনি নজরে আসবেন। উপরে মন্তব্য করা একজন ব্লগার কে কখনই নোটিশ করি নাই। উনি যখন প্যারিসে জংগী হামলা কে সমর্থন করে একজন পোস্ট দিলেন আর উনি সেই পোস্টে সহমত জানিয়ে এলেন, সেদিন থেকে ই লক্ষ্য রাখি উনি কোথায় কি পোস্ট করেন আর কি কমেন্ট করেন।

(৬) অনুচ্ছেদ নং ৫ অনুযায়ী মন্তব্য করার ক্ষেত্রে সাবধান। 'বিতর্কিত' পোষ্ট করা ও তাতে মন্তব্য করার ক্ষেত্রে বিশেষ সাবধানতা অবলম্বন করুন।

(৭) পোষ্ট সংখ্যা বাড়ানোর জন্য গড়পড়তা পোষ্ট করা থেকে বিরত থাকুন।

(৮) সাদামনের মানুষ বলেছেনঃ- জনাব চাঁদগাজী বলেছেনঃ- যাঁদের পোস্টে পাঠক কম, তাঁদেরকে লেখার মান বাড়ানোর চেস্টা করতে হবে; ফলাফল হবে খুবই ভালো। .........নিজের ব্লগ হিট করতে হলে অন্যের পোষ্টে মন্তব্য বাড়ানোই সব থেকে ভালো উপায় বলে আমি মনে করি।

(৯) অসমাপ্ত কাব্য ২১ বলেছেনঃ- জ্যোতিষ শাস্ত্র অনুস্মরণ করে শুভ লগ্ন দেখে পোস্ট করা যেতে পারে !
এছাড়া মেধা-বুদ্ধি-প্রভাব বৃদ্ধির জন্য জ্যোতিষিদের পরামর্শ নিয়ে আংটি পাথর, ধাতু কিংবা তাবিজ ব্যবহার করলে নিঃশ্চিত সুফল পেতে পারেন
কথাটার বৈজ্ঞানীক ভিত্তি না থাকলেও আপনি যদি মনে করেন এতে করে আপনি সাফল্য পেতে যাচ্ছেন, তবে এটা আপনার কাজের গতি বাড়িয়ে দেবে

(১০) হাতুড়ে লেখক বলেছেনঃ- ব্লগার শব্দটা উচ্চারণ করেও আপনি হিট হওয়ার সুযোগ রাখেন। কথাটা অমূলক নয়। কথাটা উচ্চারণের মাধ্যমে বিষয়টা আপনার মাথায় থাকবে। আপনি এটা ভুলে যাবেন না। এতে করে এ সংক্রান্ত ভুল-ত্রুটি কম হবে। এ জন্যই মহান আল্লাহ, ‘আল্লাহ’ শব্দের বেশী জিকির করতে বলেছেন এবং বলেছেন এতে সাফল্য আসবে। কাজেই যে বিষয়ে আপনি সাফল্য লাভ করতে চান সে বিষয়ের বেশী বেশী জিকির বা উচ্চারণ সে বিষয়ে সাফল্য লাভের চাবী কাঠি হতে পারে। সংগত কারণে পীর সাহেবগন জিকির বা উচ্চারণকে খুব গুরুত্ব দিয়ে থাকেন।

(১১) জনাব বিলিয়ার রহমান বলেছেনঃ- ব্লগে হিট হতে হলে তেমন কিছু করার দরকার নাই! কেবল নিজের লেখা নিজেই পাঠ করুন! দেখবেন এতেই আপনার লেখা আলোচিত ব্লগের সর্বাধিক পাঠিততে স্থান করে নিয়েছে! বিষয়টা কষ্টকর হলেও, নিজের লেখা নিজে পাঠ করে যদি সেটা সর্বাধীক পঠীত হিসেবে আলোচীত পাতায় আনা যায়। তখন তা’ অন্যরাও পড়বে।

(১২) কথাকথিবেথিকথন বলেছেনঃ তবে আরেকটা ত্বরিকা হলো, গুণী ব্লগারদের ( ভুলেও এদের মধ্যে কমেন্টে এবং আড্ডায় একটিভদের বাধ দেয়া যাবে না) গুণগান গেয়ে কিছুদিন পরপর বা পর্ব আকারে কিছু পোস্ট করুন ( আবার বেশি মিষ্টি করে ফেইলেন না, কারো ডায়াবেটিসের সমস্যা যেন না হয়, পরে দেখা গেল ডায়াবেটিস হলো উনাদের কিন্তু ইনসুলিন নিতে হচ্ছে আপনাকে ! তাই একটু একটু টক জাল মিষ্টি স্বাদের করবেন)। হজমে সমস্যা না থাকলে অতি শীঘ্রই হিট হয়ে যাবেন। গ্র্যান্টেড !! যতাযথ কথন। গুনীজনদের ভক্তকূল তাদের নিয়ে লেখা বেশ পছন্দ করেন এবং পড়েন। যদিও তাদের শত্রুকূল এটা পছন্দ করে না। যেহেতু ব্লগের সব লোক আপনার লেখা কখনই পড়বে না। কাজেই গুনীজনদের ভক্তকূলের জন্য এমন পোষ্ট দেওয়া যেতে পারে। তা’ছাড়া এতে উৎসাহিত হয়ে গুনী যদি আরো গুনী হয় বা গুনীর সমাদর দেখে যার গুন নেই সেও গুনী হতে চেষ্টা করে তবে এটা পৃথিবী বাসীর জন্য মঙ্গল জনক

(১৩) সামুর একটিভ ব্লগার এখন দশহাজার। সবার পোষ্ট যদি প্রথম পাতায় উঠে তবে কার পোষ্ট কতক্ষণ প্রথম পাতায় থাকবে? এ জন্য সামু নতুন পুরাতন মিলে কিছু সংখ্যককে প্রথম পাতায় রাখে। যাতে ব্লগের বৈচিত্র বজায় থাকে। যদিও আমাদের অনেকে সে কথাটি বুঝে না। কাজেই প্রথম পাতায় উঠা যায় ভাল লেখক হলে। আর টিকে থাকা যায় খুব ভাল লেখক হলে। মাঝারি মানের লেখকরা প্রথম পাতায় থাকতে পারে না। আর যাদের লেখায় এখনো ঘাটতি আছে তারা প্রথম পাতায় উঠতে পারে না। আর সেটা অবশ্যই সামুর দৃষ্টিতে। এখন কারো লেখাকে সে নিজে অথবা পাড়ার পাঁচ জন ভাল বল্লে কোন লাভ নেই। তাহলে প্রশাসকের মতের কি গুরুত্ব থাকে? আর তিন দিনের ব্যাপার হলো এর মধ্যে আপনাকে খুব ভাল পোষ্ট দিতে হবে। গোড়ায় গলদ হলে তো গোড়াতেই পড়ে থাকতে হবে। সুতরাং গাইড মেনে চলুন। ফল কিছুনা কিছু তো আসবেই- ইনশাআল্লাহ।

(১৪) জনাব কালীদাস বলেছেনঃ- সেফ হতে দেরি হয় কেন একজনের ব্লগারের সেটা বলতে পারি। অনর্থক এবং হাজারও নিত্যনতুন উপমার সাহায্যে ইনডাইরেক্টলি অন্যান্য ব্লগার এবং মডারেটরদের খোঁচাখুঁচি না করলে দ্রুত সেফ হওয়া যায়।

(১৫) জনাব লিটন বলেছেনঃ- আমার প্রথম পোস্টে প্রথম মন্তব্য এসেছিল এক বছর পর। পড়ার জন্যই মুলত ব্লগে এসেছিলাম তাই ওসব নিয়ে মাথা ঘামাই নি।
অথচ এবার তাঁর দু’টি বই প্রকাশ পেয়েছে। সুতরাং হতাশা নিরর্থক বিষয়।

বিঃদ্রঃ যারা গরীব দরদী তারা মন্তব্যে উপযুক্ত পরামর্শ প্রদান করলে আমরা পোষ্ট এডিট করে তা তাঁর নাম সহ গাইডের অন্তর্ভুক্ত করব- ইনশাআল্লাহ। বেচারা ব্লগারদের সহায়তায় বিদগ্ধজন এগিয়ে আসলে আশাকরা যায়, তাদের বেজার মুখে হাসি ফুটলেও ফুটতে পারে। সবার জন্য শুভ কামনা।

- দীর্ঘ অভিজ্ঞতা সম্পন্ন জেনারেল ব্লগার।

মন্তব্য ৬২ টি রেটিং +২২/-০

মন্তব্য (৬২) মন্তব্য লিখুন

১| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১০:৪৭

চাঁদগাজী বলেছেন:



আপনি খুবই শক্তিশালী টিপস দিয়েছেন; যাঁরা অন্যের পোস্ট পড়েন, সুন্দর মন্তব্য করেন, তাঁদের পোস্ট সেইসব ব্লগারের পড়ে দেখার সম্ভাবনা খুবই বেশী, এবং মন্তব্যও করার সম্ভাবনাও প্রচুর।

যাঁদের পোস্টে পাঠক কম, তাঁদেরকে লেখার মান বাড়ানোর চেস্টা করতে হবে; ফলাফল হবে খুবই ভালো।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১২:৫৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: মহোদয় আপনার মন্তব্য পোষ্টের অন্তর্ভুক্ত করেছি। আশাকরি যারা পড়বেন তারা উপকৃত হবেন। তবে পোষ্টে আপনার মন্তব্য অনেক আনন্দের। আপনার জন্য প্রাণঢালা অভিনন্দন।

২| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১১:৪১

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ভালো আলোচনা করেছেন প্রিয় কবি চৌধুরী ভাই। আসলে গরীবদের কপালে সবসময় দুর্গতিই থাকে। আমি গরীব ঘরে জন্মনেওয়াতে এই বিষয়টা মোটামুটি ভালোই বোঝেছি। গরীব হওয়ার অনুতাপ এখনো পোহাইতেছি, হয়তো মরণের আগ পর্যন্ত পোহাইতে হইবে। যাক সে ব্যাপার, আল্লাহ কাউকে ঠেকিয়ে রাখেন না। সবাইকে তিনিই উদ্ধার করেন।

আপনাকে জেনারেল করাতে আমার বিষণ খারাপ লাগছে। আমি যতদূর দেখেছি, আপনি সবসময় হাসিখুশিতে মাতিয়ে রাখতেন সবার পোষ্টে মন্তব্য করে। আমি খুব আনন্দ উপভোগ করতাম। কেন যে আপনাকে শাস্তি পেতে হচ্ছে তা জানিনা।

আপনার পোষ্টের আলোচনা খুবই গুরুত্বপূর্ণ। সিনিয়র বড় ভাইদের লেখা প্রথম পাতায় থাকলে আমাদের জন্য সুবিধাই হতো। আমরা অনেক কিছু জানতে পারতাম সহজেই।

তবুও প্রশাসকদের সিদ্ধান্ত মানতে হবেই।
জেনারেলদের আচরণ লক্ষ্যকরে মুক্ত করে দেওয়া হোক এমনটাই প্রত্যাশা থাকবে। আল্লাহ আপনার সহায় হোক।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১২:৫১

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: প্রিয় কবি আপনার মন্তব্য ডঃ এম এ আলীর মতো বড় হয়। পড়ে ভাল লাগে। অথচ আমি মন্তব্য খুব ছোট ছোট লেখি। হিসেব করে দেখলাম। অনেকের চেয়ে আমি বেশ পিছনে আছি। বেশী পোষ্ট দিলেও সামু সেফ থেকে জেনারেল করে। আর সেটা নীতিমালাতে আছে। যারা প্রথম পাতায় বেশী প্রভাব বিস্তার করার চেষ্টা করেন গড় পড়তা পোষ্ট দিয়ে তাদেরকেও জেনারেল করে প্রথম পাতা থেকে বিদায় করা হয়। আমার জেনারেল হওয়ার প্রধান কারন ছিল সেটি। তা’ছাড়া মন্তব্যে কিছু অসহ্য আচরণ করেছি। যা ছিল আক্রমনাত্মক। জনাব নতুন সেটা আমাকে সেটা বলেছিলেন। আরেকটা কথা হলো নিজের ঢোল নিজে পিটানো যাবে না। তবে কথা হলো জেনারেল হওয়ার পরো আমার পরিসংখানে আমি খুব একটা অখুশী নই। জনাব পলাশ মিয়া ওরোফে আব্দুল হক একজন গুনী লেখক তিনিও এখন জেনারেল। জেনারেলের একটা সুবিধা হলো মন্তব্য পেতে হলে মন্তব্য করো। আর এটা ব্লগের জন্য শঙ্গল জনক। আর আমি প্রতিকূলতা পছন্দ করি। কারণ প্রতিকূলতার সাফল্য বেশী আনন্দ দায়ক। কম কষ্টে যা মিলে বাস্তবে তার দাম কম থাকে। আর আমি কিভাবে চাইব যে আমার পোষ্ট প্রথম পাতায় যাক, কারন আমার পোষ্ট এখনো নির্বাচিত পাতায় যায়না। আমি যোগ্য হিসেবেই প্রথম পাতায় ফিরতে চাই। আরো দেখুন সাম্প্রতিক মন্তব্যে আমার ক’টা মন্তব্য উঠে? আর সনেট লিখলেইতো হবেনা। আমি আমার কবিতার কাব্যিক মানে সন্তুুষ্ট নই। নিজের পোষ্টে আগেতো নিজে সন্তুষ্ট হই তারপর না হয় সেফ হওয়ার কথা ভাবি! কি বলেন প্রিয় কবি?

৩| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১১:৫০

জোকস বলেছেন: আমার লেখা প্রথম পাতায় যায়না কেন??

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১২:৫৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: সামু হয়তো আপনার ধৈর্য্য পরীক্ষা করছেন। সুতরাং ধৈর্য্য হারালে চলবেনা।

৪| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১২:২৯

অরুনি মায়া অনু বলেছেন: যাক ভাল কিছু টিপস জানা হল

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১:০৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনার কাছ থেকে অনেক কিছু শিখেছি। আল্লাহ আপনাকে তাওফিক দিলে আরো অনেক কিছু শিখার আশা রাখি। আপনার কাছ থেকে শিখার বিষয়টা ভেঙ্গেই বলি, তার নাম উদারতা। আসলে আমাদের পৃথিবী সুন্দর ও শান্তিময় করতে হলে উদারতার বিকল্প নেই। অনেক শুভেচ্ছা আপনার জন্য।

৫| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১২:৩৮

কামরুন নাহার বীথি বলেছেন:
ধন্যবাদ আপনাকে!!

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১:১০

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনাদের মতো গুনীজন শুধু জাতীয় নয় বরং বিশ্ব সম্পদ। আপনাদের প্রচেষ্টায় আমি সুন্দর পৃথিবীর ব্যাপারে যথেষ্ট আশাবাদী। চাঁদগাজী যথার্থ বলেন, মানুষ যত শিক্ষিত হবে তত উন্নত হবে। তত সে বঞ্চনা থেকে আত্ম রক্ষা করতে পারবে। আর সেই শিক্ষার আপনারা এক এক জন মহান শিক্ষক। শুভ কামনা রইল।

৬| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১২:৫৮

সচেতনহ্যাপী বলেছেন: ফিল্ড মার্শাল না জেনারেল জেনে গেলাম যে!!
আর লেখা বাস্তবতা নিয়েই।।।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১:১২

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপাতত জেনারেলেই খুশী। মূলত সাধারনের সংখ্যাই বেশী। সাধারন না থাকলে বিশেষ কি কাজে লাগে। বিশেষকে কাজে লাগানোর জন্যইতো সাধারন। কাজেই বিশেষ ও সাধারণ একে অপরের পরিপূরক।

৭| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১:৪০

ওমেরা বলেছেন: দুই বছর তো শুধু ব্লগ নিরবে পড়েছি ।প্রায় ৩ সপ্তাহ হল আইডি নিলাম এখন কমেন্ট ও করছি নিজে ও লিখছি দেখি কখন কি হয় ।সুন্দর পরামর্শের জন্য অনেক ধন্যবাদ ভাইয়া ।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:১৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: ওমেরা আপুনিকেও সুন্দর মন্তব্যে জন্য অনেক ধন্যবাদ।

৮| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ ভোর ৪:৪৩

কলাবাগান১ বলেছেন: 'বিতর্কিত' কাজ করুন তাতেও আপনি নজরে আসবেন। উপরে মন্তব্য করা একজন ব্লগার কে কখনই নোটিশ করি নাই। উনি যখন প্যারিসে জংগী হামলা কে সমর্থন করে একজন পোস্ট দিলেন আর উনি সেই পোস্টে সহমত জানিয়ে এলেন, সেদিন থেকে ই লক্ষ্য রাখি উনি কোথায় কি পোস্ট করেন আর কি কমেন্ট করেন।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:১৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: অনেক সুন্দর ও দরকারী কথা তাই পোষ্টের অন্তর্ভুক্ত করলাম।

৯| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ ভোর ৬:৪২

M A Saeid Khan বলেছেন: সুন্দর গাইড, আশা কারি আরো সমৃদ্ধ হবে।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:১৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনার প্রত্যাশা যেন সত্যি হয়- আমিন।

১০| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ৭:৩০

সিলেক্টিভলি সোশ্যাল বলেছেন: যাক, অত্যন্ত উপকারি কিছু টিপস দিলেন ভাই। দেখি গাইড বই পড়ে এই যাত্রা পাস করা যায় কিনা! :-B

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:১৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

১১| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ৮:৩৩

সাদা মনের মানুষ বলেছেন:
(৪) জনাব চাঁদগাজী বলেছেনঃ- যাঁদের পোস্টে পাঠক কম, তাঁদেরকে লেখার মান বাড়ানোর চেস্টা করতে হবে; ফলাফল হবে খুবই ভালো। .........নিজের ব্লগ হিট করতে হলে অন্যের পোষ্টে মন্তব্য বাড়ানোই সব থেকে ভালো উপায় বলে আমি মনে করি।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:২০

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনার মন্তব্য পোষ্টের অন্তর্ভুক্ত করা হলো। সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ জনাব সাদা ভাই। আপনার চায়ের কোর তুলনাই হয়না।

১২| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ৮:৩৫

প্রাইমারি স্কুল বলেছেন: আমি চারেদিক থেকে গরিব । বাংগারি ব্যাবসা করে পড়ালেখা করি।এখন একটা স্কলারশীপ নিয়া বিদেশে পড়ি। একভাই একটা ব্লগ করে দিছে। চিন্তা করলাম লেখি । কিন্তু বাংগারি দোকানদার কি লেখবে বলেন। বিদেশে বই পাইতেও কষ্ট। নেট দিয়ে যতটুকু পারি বাংলা পড়ি। কেউ যদি মন্তব্য করে ভুল ধরিয়ে দেয় তাহলে কত উপকার হতো। কিন্তু মন্তব্য করে না। তাই গরিবই থেকে গেলাম।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:২৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: অতি অল্প বয়সের কারনে হয়তো বড়দের আপনার প্রতি আগ্রহ কম।

১৩| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ৮:৫০

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: প্রিয় কবি শ্রদ্ধেয় চৌধুরী ভাই, আপনার প্রতিউত্তর পড়ে আমার খুউব ভালো লাগলো। শিক্ষা কিছু আমিও নিলাম। এই শিক্ষা সামনের দিন গুলিতে কাজে লাগবে আমার।

যোগ্যতার কথা বললে তো আমিও নাই সে কাতারে। আমিও তো পারিনা মানসম্মত কোন লেখা উপহার দিতে। পাঠক সংখ্যা বাড়লেও আমার লেখা যে মানের দিক থেকে দুর্বল হয় সেটা বুঝতে পারি, পারছি। তবুও প্রতিদিন পোষ্ট করেই চলেছি, যা সত্যিই নিজের কাছে শঙ্কা লাগছে। যাক, আপনার প্রতিউত্তর আমাকেও সতর্ক করে দিল।

মন্তব্য যদি মন খোলে বলতে না পারি তবে কেমনে। তবে সবার পোষ্টে কিন্তু বেশি বড় হয় না মন্তব্য, অনেকসময় ইচ্ছা থাকলেও করা যায় না, সেটা অন্য বিষয়।

কষ্টকরে পড়েছেন আবার নিজের অভিজ্ঞতা শেয়ার করেছেন সেজন্য কৃতজ্ঞতা রাখছি।
শ্রদ্ধা আর ভালোবাসায় শুভ সকাল।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:২৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: অনেক শুভেচ্ছা প্রিয় কবি।

১৪| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ৯:৩৬

মোস্তফা সোহেল বলেছেন: আপনার জন্য শুভ কামনা রইল

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:২৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: অনেক শুভেচ্ছা কবি।

১৫| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ৯:৪৩

জোয়ান অব আর্ক বলেছেন: সামু আমাদের মত ব্লগারদের সাথে তামাশা করে, তার সমাধান কি? কষ্ট করে পোস্ট করি, কেউ দেখেই না। না দেখলে মন্তব্য করবে কি করে?

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:০৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: সামুর একটিভ ব্লগার এখন দশহাজার। সবার পোষ্ট যদি প্রথম পাতায় উঠে তবে কার পোষ্ট কতক্ষণ প্রথম পাতায় থাকবে? এ জন্য সামু নতুন পুরাতন মিলে কিছু সংখ্যককে প্রথম পাতায় রাখে। যাতে ব্লগের বৈচিত্র বজায় থাকে। যদিও আমাদের অনেকে সে কথাটি বুঝে না। কাজেই প্রথম পাতায় উঠা যায় ভাল লেখক হলে। আর টিকে থাকা যায় খুব ভাল লেখক হলে। মাঝারি মানের লেখকরা প্রথম পাতায় থাকতে পারে না। আর যাদের লেখায় এখনো ঘাটতি আছে তারা প্রথম পাতায় উঠতে পারে না। আর সেটা অবশ্যই সামুর দৃষ্টিতে। এখন কারো লেখাকে সে নিজে অথবা পাড়ার পাঁচ জন ভাল বল্লে কোন লাভ নেই। তাহলে প্রশাসকের মতের কি গুরুত্ব থাকে? আর তিন দিনের ব্যাপার হলো এর মধ্যে আপনাকে খুব ভাল পোষ্ট দিতে হবে। গোড়ায় গলদ হলে তো গোড়াতেই পড়ে থাকতে হবে। সুতরাং গাইড মেনে চলুন। ফল কিছুনা কিছু তো আসবেই- ইনশাআল্লাহ।

১৬| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ১০:২৯

নতুন নকিব বলেছেন:



প্রিয় কবি ভাই, আপনার টিপসগুলো নিসন্দেহে শক্তিমান। যেমন- যাঁরা অন্যের পোস্ট পড়েন, সুন্দর মন্তব্য করেন, তাঁদের পোস্ট সেইসব ব্লগারের পড়ে দেখার সম্ভাবনা খুবই বেশী, এবং মন্তব্যও করার সম্ভাবনাও প্রচুর।

আর, ভাই আমিতো আশ্চর্য হয়েছি, আমাকেও আপনি বিশেষদের কাতারে নিয়ে এসেছেন দেখে!

ব্লগে যারা অবহেলিত অামিতো প্রথম থেকেই তাদের একজন। এখনও প্রথম পাতায় আমার কোন পোস্ট স্থান পায় না। এখনও এখানে থাকব কি থাকব না এই সিদ্ধান্ত নিতে যার ইতস্ততবোধ করতে হয়, তাকে আপনি বিশেষদের (স্কীলড) মধ্যে গননায় ধরেছেন দেখে বিশেষ কৃতজ্ঞতা!

পিছিয়ে পরাদের সামনে এগিয়ে নিতে, তাদের মনোবল বৃদ্ধিতে আপনার এই পোস্ট টনিকের কাজ করবে মনে করি।

এরকম সুন্দর একটি পোস্ট উপহার দেয়ায় আবারও হৃদয় নিংড়ানো ভালবাসা।

ভাল থাকবেন ভাই।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৩৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: প্রথম পাতা সবার পছন্দ। কিন্তু না পেলে আর কি করা। নিজের লেখা অন্যে যেন পড়ে সে জন্য একটু পরিশ্রম করতে হবে আর কি!

১৭| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ১১:৪৩

অতঃপর হৃদয় বলেছেন: চাঁদগাজী বলেছেন:



আপনি খুবই শক্তিশালী টিপস দিয়েছেন; যাঁরা অন্যের পোস্ট পড়েন, সুন্দর মন্তব্য করেন, তাঁদের পোস্ট সেইসব ব্লগারের পড়ে দেখার সম্ভাবনা খুবই বেশী, এবং মন্তব্যও করার সম্ভাবনাও প্রচুর।

যাঁদের পোস্টে পাঠক কম, তাঁদেরকে লেখার মান বাড়ানোর চেস্টা করতে হবে; ফলাফল হবে খুবই ভালো।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৪৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনিও যদি কিছু বলতেন!

১৮| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:১৩

নীলপরি বলেছেন: সুন্দর প্রচেষ্টা ।

শুভকামনা রইলো ।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৫৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনার আগমন আমাকে অনুপ্রাণীত করেছে প্রিয় কবি। তবে আপনার আগমনে কষ্ট হওয়ার কথা নয় কারণ.....................।

১৯| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:৩৪

আরণ্যক রাখাল বলেছেন: দুর্ভাগ্য ক্রমে আপনি লেখার মান না বাড়িয়ে এব্লগার সেব্লগারকে নিয়ে পোস্ট দিয়েই যাচ্ছেন। ব্লগে কেমনে হিট হওয়া যায়, এটা নির্ঘাত হিট পোস্টের টাইটেল হবে- আপনি সেটিই করছেন।
যতগুলা পোস্ট করেছেন গত কয়েকদিনে, বলতে পারবেন কোনটা ভাল বা কাজে লাগার মত?

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:২৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: ব্লগ যে ক’টা দেখেছি সামুর মতন এমন সুন্দর ব্লগ আর দেখিনি। একেবারে মনের মতন ব্লগ। সংগত কারণে খোঁজ নিয়েছি কে সেই গুনী যার গুনের প্রকাশ এ ব্লগ। জাননেতো কবিতা ভাবথেকে আসে। ভাব এসে গেল কবিতা হয়ে গেল। পোষ্ট করে দিলাম।
কবিতা অনেকেই লিখেছে তবে ক’জন রবীন্দ্র নজরুল হয়েছে? তবু কবিতা লেখা থেমে নেই। তো অন্যদের সাথে আমিও লেখি। কেউ না পড়ুক নিজের কবিতা নিজেতো পড়তে পারি।
একজন লোক যিনি এদেশি নন। তিনি এদেশের উন্নয়নে কাজ করছেন। তো আমাদের উন্নয়ন করতে গিয়ে যদি তাঁরও উন্নতি হয় তবে ক্ষতি কি? জানেন তো কাহাকেও উপরে তুলতে গেলে সাথে সাথে সে নিজেও কিন্তু উপরে উঠে। এটা নিতান্ত স্বাভাবিক।
সহ বলগারদের নিয়ে আমি কবিতা লেখি। যদি এতে তাঁরা উৎসাহিত হন। যদি তাঁদের সাহিত্যমান বাড়ে তাতো আমাদের জন্যই মঙ্গলময়ন হবে কি বলেন? আর আমার সহ ব্লগারদের নিয়ে করা পোষ্ট কিন্তু অন্য পোষ্টের চেয়ে পরি সংখ্যানে পিছিয়ে নেই। যদিও অনেকে এটাকে বেদরকারী মনে করেন। বাস্তব হলো আপনি সব কাজে সবাইকে সমর্থক হিসেবে পাশে পাবেন না। কারণ সবার রুচিবোধ এক রকম নয়।

২০| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১:০১

অসমাপ্ত কাব্য 21 বলেছেন: জ্যোতিষ শাস্ত্র অনুস্মরণ করে শুভ লগ্ন দেখে পোস্ট করা যেতে পারে !
এছাড়া মেধা-বুদ্ধি-প্রভাব বৃদ্ধির জন্য জ্যোতিষিদের পরামর্শ নিয়ে আংটি পাথর, ধাতু কিংবা তাবিজ ব্যবহার করলে নিঃশ্চিত সুফল পেতে পারেন :)

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৩৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনি যদি মনে করেন এসবে আপনি উপকৃত হবেন, তবে এতে আপনার মাঝে যে চাঙ্গা ভাবন আসবে তাতে আপনি আশাকরি উপকৃতই হবেন। কারণ মনের রো বড় রোগ। সে রোগ নিরাময়ে এ সব হয়তো অযথা নয়।

২১| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১:০৩

হাতুড়ে লেখক বলেছেন: ব্লগার শব্দটা উচ্চারণ করেও আপনি হিট হওয়ার সুযোগ রাখেন।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৩৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: ইতিবাচক দিক বিবেচনায় নিলে বলতে হয় কথাটা এক্কেবারে বেঠিকও বলেননি।

২২| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১:০৬

তারেক ফাহিম বলেছেন: গুরুত্বপূর্ণ টিপস্, দেওয়ার জন্য ধন্যবাদ, তবে মনে হয় পাশপাশি খাটনিতা একটু বেশি করা লাগবে।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৩৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: ঠিক বলেছেন।

২৩| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১:১৯

বিলিয়ার রহমান বলেছেন: ব্লগে হিট হতে হলে তেমন কিছু করার দরকার নাই!:):)

কেবল নিজের লেখা নিজেই পাঠ করুন! দেখবেন এতেই আপনার লেখা আলোচিত ব্লগের সর্বাধিক পাঠিততে স্থান করে নিয়েছে!:):):)

বিফলে মূল্য ফেরত!;)

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৩৯

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: দারুন বলেছেন। মজা পেলাম।

২৪| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১:২৮

নাগরিক কবি বলেছেন: আপনার কথা খুবই ভাল লেগেছে। আপনি এই কথাগুলোকে অমিত্রাক্ষর এ বন্দি করে একটি কবিতা লিখে ফেলুন। নিচে আমার নাম দিয়া দিয়েন। হি হি হি

বিলিয়ার সাহেবরে দুইডা বিস্কুট দেন। :P

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৪২

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: শুধুই বিস্কুট! সাথে একটু চা দিলে মনে হয় মন্দ হয় না। তবে আমার অমিত্রাক্ষর নিয়ে ইয়ারকি করা মোটেও ঠিক হচ্ছে না।

২৫| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:৪৮

ভবঘুরে যাত্রি বলেছেন: কতোগুলো টিপস হিহি। ভালো লাগায় রাখলাম :)

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৪৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: ঘুরিয়া ফিরিয়া এখানে এসে ভবঘুরের যাত্রির ভাল লাগল জেনে আনন্দ পেলাম।

২৬| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:৪৫

ইমরান আহামেদ বলেছেন: ভালো বলছেন।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৪৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: অনেক ধন্যবাদ।

২৭| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:৫২

শাহরিয়ার কবীর বলেছেন:
ভালোই বলেছেন ভাইB-)

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৪৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: অনেক ধন্যবাদ কবি।

২৮| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:২৪

কথাকথিকেথিকথন বলেছেন: হিট হওয়ার ত্বরিকাগুলো ভালোই লাগলো ।

তবে আরেকটা ত্বরিকা হলো, গুণী ব্লগারদের ( ভুলেও এদের মধ্যে কমেন্টে এবং আড্ডায় একটিভদের বাধ দেয়া যাবে না) গুণগান গেয়ে কিছুদিন পরপর বা পর্ব আকারে কিছু পোস্ট করুন ( আবার বেশি মিষ্টি করে ফেইলেন না, কারো ডায়াবেটিসের সমস্যা যেন না হয়, পরে দেখা গেল ডায়াবেটিস হলো উনাদের কিন্তু ইনসুলিন নিতে হচ্ছে আপনাকে ! তাই একটু একটু টক জাল মিষ্টি স্বাদের করবেন)। হজমে সমস্যা না থাকলে অতি শীঘ্রই হিট হয়ে যাবেন। গ্র্যান্টেড !!

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৪৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: মনে হয় মন্দ বলেননি।

২৯| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৪৮

নাগরিক কবি বলেছেন: বিশ্বাস করেন আমি মশকারা করি নাই। আপনি আমার প্রিয় কবিদের মধ্যে একজন। আর আমি হুদাই এই নাম এ নিক খুলছি। দুই লাইনের পরে আর তিন লাইন আমার কিবোর্ড দিয়া বাইর হয় না।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১:৪১

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আমি আপনার প্রিয় কবিদের মধ্যে একজন কথাটা শুনার পর থেকে নিজের মধ্যে একটা কবি কবি ভাব এসে গেল। অনেক শুভেচ্ছা জনাব নাগরিক কবি।

৩০| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:৩০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমার প্রথম পোস্টে প্রথম মন্তব্য এসেছিল এক বছর পর। =p~ =p~
পড়ার জন্যই মুলত ব্লগে এসেছিলাম তাই ওসব নিয়ে মাথা ঘামাই নি।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১:৪৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনার প্রতি বরাবর আমার একটা শ্রদ্ধাবোধ কাজ করে। আপনার মন্তব্য বরাবর উপভোগ করি।

৩১| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ২:০১

কালীদাস বলেছেন: =p~
সেফ হতে দেরি হয় কেন একজনের ব্লগারের সেটা বলতে পারি। অনর্থক এবং হাজারও নিত্যনতুন উপমার সাহায্যে ইনডাইরেক্টলি অন্যান্য ব্লগার এবং মডারেটরদের খোঁচাখুঁচি না করলে দ্রুত সেফ হওয়া যায়। এবং কিছু মনে করবেন না, আপনি আপনার মেধা হাস্যকরভাবে অপচয় করছেন, আপনি এরচেয়ে অনেক ভাল ব্লগিং করতে পারেন বলেই আমার বিশ্বাস।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১:৫৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনার মন্তব্য সব সময়ের জন্যই মান সম্পন্ন। সব ব্লগার আপনার মন্তব্য উপভোগ করেন। আর আমার ব্যাপারে যা বলেছেন তা’ ভালবাসা থেকেই বলেছেন বলে মনে হয়। তবে আমার জেনারেল থাকতেই ভাললাগে। এবার আপনি আমাকে ভুত অথবা অদ্ভুত যা বলেন বলতে পারেন। সহ ব্লগাররা এসে ক’টা লাইক দিলেই পোষ্ট আলোচিত পাতায় যেতে পারে যদি মডু চায়। তবে আর প্রথম পাতার দরকার কি?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.