নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাজার সনেটের কবি।

ফরিদ আহমদ চৌধুরী

বিষয় যতই জটিল হোক,ভাবতে ভালো লাগে

ফরিদ আহমদ চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

জিয়ার ইতিহাসের মহানায়ক হওয়া ও একটি হাতি সমাচার

০৮ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৮:০০



জেঃ জিয়া ইতিহাসের মহানায়ক না মহা খলনায়ক? বিএনপি বলবে মহানায়ক। আওয়ামী লীগ বলবে মহা খলনায়ক।নিরপেক্ষ দৃষ্টি জিয়াকে কি হিসেবে আখ্যায়িত করবে? জিয়া বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের হত্যা কান্ডের বিচার করেছিলেন কি? জাতীয় চার নেতার হত্যার বিচার করেছিলেন কি? বাংলাদেশকে যেদল স্বাধীন করেছে সে দলকে ক্ষমতার শরীক করেছে কি? নাকি যারা বাংলাদেশ চায়নি তাদেরকে ক্ষমতার শরীক করেছে? কিসের ভিত্তিতে জিয়া মহানায়ক? যে গুণের ভিত্তিতে জিয়া মহানায়ক সে গুণের ভিত্তিতে অন্যেরা কেন মহানায়ক নয়? এক বাজারেতো দু’রকম বেচা-কেনা হতে পারেনা।

বঙ্গবন্ধু ক্ষমতা গ্রহণ করেছেন জাতির মঙ্গল করেছেন। ভাঙ্গাচুরা দেশ নিয়ে তিনি বেশী দূর এগুতে পারেননি। ভাল কিছু করতে তাঁর সময়ের দরকার ছিল। তিনি সময় পাওয়ার জন্য একদলীয় ব্যবস্থা করে ছিলেন। কিন্তু তাঁকে সময় না দিয়ে সরিয়ে দেওয়া হয়েছিল। তো এখন বহু দল ব্যবস্থায় আমরা কি পাচ্ছি? জিয়া নির্বাচন করেছেন তিনি জয়লাভ করেছেন। এরশাদ নির্বাচন করেছেন তিনি জয়লাভ করেছেন। খালেদা নির্বাচন করেছেন তিনি জয়লাভ করেছেন। হাসিনা নির্বাচন করেছেন তিনি জয়লাভ করেছেন।সমস্যা হলো খালেদা তাঁর প্রাপ্য জয় টিকাতে পারেননি। কারণ তাঁর দক্ষতার অভাব ছিল, অথবা ভাগ্য তাঁর অনুকূল ছিল না। তত্ত্বাবধায়ক নির্বাচন করেছে, তারা জয়লাভ করেনি, কারণ তারা নির্বাচনে অংশগ্রহণ করেনি। তবে তত্ত্বাবধায়কের নির্বাচনে যে দল ক্ষমতা ছেড়েছে তারা জয়লাভ না করে অন্যদল জয়লাভ করেছে।কাজেই তত্ত্বাবধায়ক বিরধীদের ক্ষমতায় যাওয়ার জন্য আদর্শ।

খালেদা নিরপেক্ষ সরকারের অধীনে অনুষ্ঠিত নির্বাচনের মাধ্যমে ক্ষমতা পেয়ে এর প্রয়োজন অস্বীকার করেছেন। তিনি বলেছেন পাগল ও শিশু ছাড়া কোন নিরপেক্ষ লোক নেই।ভাগ্য চক্রে তাঁর দলের ক্ষমতা লাভের জন্য নিরপেক্ষ সরকার এখন মহা দরকার হয়ে পড়েছে। কিন্তু যেহেতু খালেদা বলেছেন নিরপেক্ষ বলতে কেউ নেই সেহেতু তার দলের ডাকে নিরপেক্ষ নির্বাচনের জন্য আণ্দোলনে জনগণের সাড়া পাওয়া যাচ্ছে না।কারণ যা নেই তা’ মূলত ঘোড়ার ডিম। তো’ জনগণ ঘোড়ার ডিমের জন্য আন্দোলন করবে নাকি? খালেদা যদি তাঁর ক্ষমতা আমলে তত্ত্বাবধায়ক সরকারকে দৃঢ় ভিত্তির উপর দাঁড় করিয়ে রেখে যেতেন, ছিয়ানব্বইর বারই ফেব্রুয়ারীর নির্বাচন না করতেন। তাহলে হয়ত তাঁর দলের ডাকে আন্দোলন করার যোক্তিকতা জনগণ খুঁজে পেত। কিন্তু তাদের উল্টা-পাল্টা কাজের কারণে জনগণ তাদের ডাক শুনছেনা। এখন কেউ কেউ বলছে একদা জিয়া নামক কেউ একজন মহানায়ক ছিল। তো জিয়া মহা নায়ক হলে, এরশাদ ও হাসিনা কেন মহানায়ক নয়? জিয়াতো আত্মরক্ষা করতে পারেনি। ভাগ্য তাঁর সহায় ছিলনা। অথচ এরা আত্মরক্ষা করতে পারছে এবং ভাগ্যও এদের সহায় রয়েছে!

জিয়াকে আওয়ামী লীগ কোন দিন মহা নায়ক মানবে না। কাজেই জিয়া জাতীয় মহানায়ক নয় বরং দলীয় মহানায়ক। আর ওরকম দলীয় মহানায়ক সব দলেই রয়েছে।জিয়া তত্ত্বে জনগণ জিয়ার দলকে ক্ষমতায় আনার জন্য জীবন দিতে প্রস্তুত হবে বলে মনে হয় না। জিয়ার দল এখন যে খাদে পড়েছে এর থেকে উঠতে হলে তাদের এখন বড় সড় একটা হাতি প্রয়োজন। কাজেই তাদের এখন কাজ সেই হাতির সন্ধান।ফখরুদ্দিন ও মইনদ্দিনের মত কেউ হলেও হয়। কিন্তু এমন কিছু পেতেও ভাগ্যলাগে। কাজেই জিয়ার দলের ভাগ্যের জন্য অপেক্ষা করা ছাড়া কোন গতি দেখছি না।

অতীতে ঝুঁকি নিয়েছে সেনারা আর লাভের গুড় খেয়েছে জিয়া ও তাঁর দল। এমন কি আর কালে কালে হয়? আওয়ামী লীগের শক্তি এর শক্তিশালী সংগঠন। জিয়ার দলেরও সেটা লাগবে। তো মনোনয়ন বানিজ্য করলে কি আর শক্তিশালী সংগঠন হবে? সংগঠন মজবুত করতে যারা কাজ করে তারা মনোনয়ন না পেলে কি সংগঠন মজবুত হয়? জিয়ার দলের নেতাদেরতো টাকা দেখলে হুঁস থাকে না। টাকা দিয়ে যে মনোনয়ন কিনে তার আবার লোক থাকেনা। এমন বিচ্ছিরি কান্ড যে দলে সে দলের এখন জিয়ার স্মৃতিই একমাত্র সম্বল।থাকুক তারা জিয়ার স্মৃতি নিয়ে। আমার এক চাচা শ্বশুর বলেছেন আওয়ামী লীগ একশ বছরের জন্য ক্ষমতায় এসেছে কাজেই অন্যদের সঠিক কাজ শান্তিতে নিদ্রামগ্ন হওয়া অথবা নিরবে অশ্রু বিসর্জন।

মন্তব্য ৪৯ টি রেটিং +২/-০

মন্তব্য (৪৯) মন্তব্য লিখুন

১| ০৮ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৮:০৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: Excellent

০৮ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৮:১২

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: প্রথম মন্তব্যে অনেক ধন্যবাদ।

২| ০৮ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৮:১২

হাবিব বলেছেন: শুভ সকাল প্রিয় ভাই......

০৮ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৮:১৯

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আল্লাহ আপনার মঙ্গল করুন।

৩| ০৮ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৮:২৭

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: মামা আপনার চাচা শশুর হলে,আপনাকে যেহেটু মামা ডাকি সেহেটু সে আমার নানা হবে,আর সেই হিসেবে বলতে পারি শালার ভাই ঠিকি কইছে। :P

০৮ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৮:৩০

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: তিনি বি জে এম সির জি এম ছিলেন। মনে হয় বেহিসেবে বলেননি।

৪| ০৮ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৮:৩৭

ওয়াফিক ফারূক বলেছেন: বেশ লিখেছেন। অন্যে এসে বিএনপিকে ক্ষমতায় তুলে দেয়। বিএনপি এখন ফুটবলের ব্রাদার্স ইউনিয়ন।

০৮ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৮:৪১

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: তাদের বেকায়দা থেকে উত্তরণের পথ দেখিনা।

৫| ০৮ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৮:৩৯

পলাশবাবা বলেছেন: সত্য, মিথ্যা, ভুল ব্যাখ্যা, আংশিক সত্য, আংশিক তথ্য যাই হোক লেখা টা বেশ সময়োপযোগী হয়েছে। এধরনের লেখা চালু রাখুন। আশা করা যায় এ বছর না হলেও সামনেই কোন জাতীয় এওয়ার্ড পেয়ে যাবেন। আওয়ামী লীগের একটা ব্যাপার বেশ ভাল লাগে। আওয়ামী লীগ এর চাটুকারদের পুরুষ্কৃত করে। :P

০৮ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৮:৪২

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আর বি এন পি এর ত্যাগী নেতা-কর্মীদেরকে অনেক সময় মনে রাখে না। টাকার গন্ধ পেলে সব ভুলে যায়।

৬| ০৮ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৮:৪০

রাজীব নুর বলেছেন: চাচাজ্বী আমি মন্তব্য করবো না। মোণ্টবয় কোড়টে ঝগড়া বেঁধে ্যাবে।

০৮ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৮:৪৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: ব্লগে ওরকম টুকটাক ঝগড়া হয়। এর জন্য ভয় পেলে চলে নাকি?

৭| ০৮ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৯:০৭

পলাশবাবা বলেছেন: টাকার কথা তোলায় মনে পড়ল , ১০ বছরে ২২ হাজার কোটি টাকা [ ইকোনমি রেট বছরে ২.২ হাজার কোটি টাকা ] লোপাট করার পর এবার আপনাদের ইকোনমি রেট কি রকম বাড়বে বলে আশা করছেন। :D

০৮ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ২:৪৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: মসনদে যারাই বসে দেশটা তাদের হয়ে যায়। দেশের মালিক জনগণের দেশ কখনোই থাকেনা। দেশটা যখন যারা দখল করে দেশটা তখন তাদের হয়ে যায়। কাজেই জাতির কর্ণধার জাতির কর্ণ ধরে কি করে সেটা আর না বল্লেও হয়। যারা রাষ্ট্রের টাকা খরচের মালিক তারা রাষ্ট্রের টাকা কিভাবে খরচ করে সেটা জিজ্ঞাসা করার ক্ষমতা কার আছে? তবে ক্ষমতার পট পরিবর্তন হলে অনেককে অনেক হিসেব চুকাতে হয়।
আমরা বলতে চেয়েছি বিএনপির মনোনয়ন বানিজ্যের কথা। এমনটা হলে নেতাকর্মীদের মাঝে নিস্ক্রিয়তা রোগ দেখা দেয়। আর নেতাকর্মীরা নিস্ত্রিয় হলে তারা দলের প্রয়োজনে মাঠে নামে না। বিএনপি নেতাদের মাঝে এ সব সহজ বিষয় বুঝার অক্ষমতা রয়েছে। সেচন্য তাদের উদ্ধারে যেখানে হাতি চাই সে স্থানে তাদের রয়েছে কয়েকটা ছাগল, বেচারারা সে কারণে গভীর গর্ত থেকে কিছুতেই উঠতে পারছে না।

৮| ০৮ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৯:৪০

পবিত্র হোসাইন বলেছেন: স্মৃতি.. এখন সবই স্মৃতি

০৮ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ২:৫০

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: অনেক স্মৃতি আবার হারিয়েও যায়।

৯| ০৮ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১০:০০

রাফা বলেছেন: সাদামাটা বিশ্লেষন । মনে হয় ৯৯% মানুষ জানে যে ঘটণাগুলো সেটুকুই লিখেছেন।ব্যাখ্যা ভিবিন্ন হতেই পারে অনেকের।তবে অন্তরালে ও গভীরে আরো অনেক পার্থক্য লুকিয়ে আছে।ভালো লিখেছেন,ধন্যবাদ,ফ.আ.চৌধুরি।

০৮ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ২:৫১

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: বেশী গভীরে গেলে আবার না তলিয়ে যাই, সেজন্য ভাসমান থাকার চেষ্টা করেছি।

১০| ০৮ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১০:০৪

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ফরিদ আহমদ,
জিয়া মহানায়ক না খলনায়ক প্রশ্নের উত্তরটা মান সম্মত হয় নি। লেখাটা বিশ্লেষণধর্মী হবার দরকার ছিল, বাস্তবে সেখানে ঘাটতি আছে। আপনারা আসলে নিজের সংকীর্ণতাকে কাটিয়ে উঠতে পারছেন না।


মনে করিয়ে দেই, দল এখন ক্ষমতায়। জিয়াকে সারমেয় বললে বাহবা পাওয়াই যেতে পারে। বাস্তবে কিন্তু সারমেয় ছিলেন না, তিনি ছিলেন ধূর্ত শৃগাল।

০৮ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ২:৫৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: তিনি ধূর্ত শৃগাল ছিলেন বলে আপনি যে মন্তব্য করেছেন সেটা এখনো সে ভাবে পরিস্ফুট হয়নি। হয়ত আপনি যা বলেছেন সে কারণেই এমনটা হয়েছে। চাঁদ গাজীর মত আমেরিকায় থাকলে হয়ত আমি আরো ভাল লিখতে পারতাম।

১১| ০৮ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১০:১৮

তারেক_মাহমুদ বলেছেন: বিএনপি এখন নেতৃত্ব শুণ্য তাই আপাত দৃষ্টিতে মনে হচ্ছে বিএনপির পক্ষে ঘুরে দাঁড়ানো সম্ভব নয়, তবে রাজনীতিতে শেষ বলে কোন কথা নেই কখন কি ঘটে যায় বলা মুশকিল। ভাল বিশ্লেষণ।

০৮ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:০২

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: অতীতে যেমন ঘটনায় বিএনপি লাভবান হয়েছে বিএনপিকে তেমন কোন ঘটনার অপেক্ষায় থাকতে হবে। তারমানে তাদেরকে আওয়ামী লীগের দূর্দিনের অপেক্ষায় থাকতে হবে। তবে আওয়ামী লীগের দূর্দিনে বিএনপি লাভবান না হয়ে অন্য কারো লাভবান হওয়ার সম্ভাবনাও থাকতে পারে।

১২| ০৮ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১০:২১

দেবদাস বাবু বলেছেন: লেখাটা পড়ে ভালো লেগেছে সময়উপযোগি লেখা

০৮ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:০৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: সবাই যা বুঝে সেটাই একটু আলোচনা করতে চেয়েছি।

১৩| ০৮ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১০:২৭

নাহিদ০৯ বলেছেন: আমরা নতুন প্রজন্ম হিসেবে যতটুকু দেখছি তাতে মনে হয়েছে জনগন অতীতের সকল সরকারকে তাদের গনতন্ত্র দিয়ে মনে রেখেছে। কেউ ই রোড, কালভার্ট ব্রিজ এর উন্নয়ন দিয়ে তাদের নাম টিকিয়ে রাখতে পারেনি।

পাকিস্তান সরকার বাংলাদেশ এর এই ভুখন্ডে কি কি উন্নয়ন করেছিলো তার কোন চর্চা হয় না, মনে হয় যেন তারা দেশ থেকে শুধু নিয়েই গেছে যা সিনেমাটিক যে কোন গল্পকেও হার মানায়। তারা তাদের অপশাসন আর ক্ষমতা ধরে রেখে একচ্ছত্র ক্ষমতা কুক্ষিগত করার জন্য আমাদের কাছে ভিলেইন হয়েই আছে।

বঙ্গবন্ধু এর সময়ের কম্বল আর কিছু বিদেশি ত্রান এর গল্প কিছু শোনা যায়। কিন্তু বেশি পরিচিতি হয়ে আছে সে সরকার এর গনমাধ্যম এর নিয়ন্ত্রন, বিরোধী মত এর গনগ্রেপ্তার আর এক দলীয় শাসন এর জন্য।

জিয়া পরিচিত হয়ে আছে তার অবৈধ শাসনামল এর জন্য। তবে অবকাঠামো উন্নয়ন, বিভিন্ন বাহিনী এর আধুনিকায়ন এবং পুনরায় দেশে বহুদলীয় রাজনীতি এর প্রবর্তন এর জন্য তিনি বিশেষ একটা জায়গা তো অবশ্যই দখল করে আছেন নতুনদের কাছে।

এরশাদ কে কোনকালেই নায়ক মনে হয়নি। তিনি গ্রামন্নোয়ন নামে কিছু উন্নয়ন করেছেন বলেই শুনতে পাই, কিন্তু তার অপশাসন আর নির্লজ্জ স্বৈরাচারিতা উনাকে ভিলেইন চরিত্রেই্ রেখেছে। যতটুকু নাম ডাক হয়তো ছিটে ফোঁটায় ছিলো, বুড়া বয়সের নাটকিয়তায় সেটুকুও খুইয়েছেন।

খালেদা-তারেক সরকার দূর্নীতি এর জন্য নতুন প্রজন্মের কাছে বেশ ভালো রকমের ব্র্যান্ডিং হয়েছে গত পনেরো বছরে। তবে আমার মনে হয় তারা দূর্নীতিতে খুব একটা পাকা নয়। তাদের পুরো সরকারের দূর্নীতি’র টাকা এ সময়ের ২ জন মন্ত্রী এর থেকেও কম।

বর্তমান তো বর্তমান ই। ভবিষ্যতের অতীতে এদের মূল্যয়ন কেমন হবে তা হয়তো ইতিহাস ই বলে দিবে। তবে যে যখন ক্ষমতায় থাকে তখন সেই সবচাইতে উন্নয়ন এর সরকার, সবচাইতে পরিস্কার রাজনীতি এর সরকার, সবচাইতে শুদ্ধ দূর্নীতি মুক্ত নেতা কর্মীদের দ্বারা পরিচালিত একমাত্র সরকার।

০৮ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:০৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: ক্ষমতার পট পাল্টে গেলে, ভাল মন্দের হিসেবও পাল্টে যায়। এটাই চিরাচরিত প্রথা। এখন পুস্তকে এক রকম কথা দেখি। ক্ষমতার পট পাল্টেগেলে হয়ত অন্য রকম কিছু দেখা যাবে।

১৪| ০৮ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১০:৩০

নীল আকাশ বলেছেন: বাকশাল করার সময়ও আওয়ামী লীগ মনে করেছিল তারা কেয়ামত পর্যন্ত ক্ষমতায় থাকবে....................

০৮ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:১৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: সে রকম সেনা বিদ্রোহ কি আবারো হবে? হলেও এর লাভ কি বিএনপির ঘরে উঠবে? ইংরেজ তো ১৯০ বছর ক্ষমতায় ছিল তো এরা এমন থাকবে না সেটাইবা কেমন করে বলি? হিন্দুদের ভারত শাসনের অধিকার পেতে হাজার বছর অপেক্ষা করেতে হয়েছে। সুতরাং জিয়ার দলের বিলুপ্ত হওয়ার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যায়না। বিনা লাভে কতকাল লোকেরা বিএনপিতে জমে থাকবে?

১৫| ০৮ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ১:৫৬

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: ব্লগে ওরকম টুকটাক ঝগড়া হয়। এর জন্য ভয় পেলে চলে নাকি?

আমি চাচাজ্বী শান্তি প্রিয় মানুষ। ঝগড়া আমার পছন্দ না।

০৮ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:২৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: পছন্দ না হলেও ঝগড়া অনেক সময় দরজায় এসে কড়া নাড়ে।

১৬| ০৮ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:১২

নজসু বলেছেন:



পোষ্টটা পড়েছিলাম।
বিশ্লেষন গভীরতম।

০৮ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:২৯

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আমি ভেসে থাকতে চেয়েছি তথাপি আপনি আমাকে গভীরতায় টের পেয়েছেন, এতো দেখছি জটিল পরিস্থিতি।

১৭| ০৮ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৫১

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেবের হত্যার দিন, জিয়া ছিলেন জেনারেল শফি উল্লার এসিসটেন্ট, উনি কিভাবে সামরিক আইন জারী করে, নিজে সামরিক এডমিনিষ্ট্রেটর হয়ে যান? এটাই ছিলো উনার অপরাধের শুরু।

০৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ৮:০৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: জিয়া তাঁর চেহারার মতই মেধাবী ছিলেন। তাঁকে অপরাধী মনে করতাম না। কিন্তু এখন মনে হয় তাঁর মধ্যে অনেক ঝামেলা ছিল। আমার মনে হয় আপনার তাঁকে অপরাধী মনে করা বেঠিক নয়।

১৮| ০৮ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:৫২

শেখ মফিজ বলেছেন: জটিল হিসাব ।
তবে ক্ষমতায় আসার জন্য
জনগণের কাছে আসতে হবে ।

০৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ৮:০৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: বর্তমান পরিস্থিতিতে সুদৃঢ় সংগঠনের কোন বিকল্প নেই। আর তেমন কিছুর জন্য কিছু নীতি জ্ঞান থাকতে হয়।

১৯| ০৮ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:১২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমি ভাবছিলাম এটা চাঁদ্গাজির পোস্ট !!!

এ ধরনের পোস্ট চাঁদ্গাজী দৈনিক ২/৪ টা লিখে, আপনি এসবে না জড়ালেও চলে।
জিয়া গত হয়েছে অনেক আগে, সাহস থাকলে বর্তমান ক্ষমতাসীনদের ভুল ত্রুটি নিয়ে লিখুন।
অথবা ভূমিধ্বস বিজয় নিয়ে লিখে ফেলুন কোন সনেট।

০৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ৮:১৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: জিয়া গত হলেও হারিয়ে যায়নি। ঠিক কবে নাগাদ হারাবে বলা মুশকিল। ক্ষমতাসীনদের ভুল-ত্রুটি ক্ষমতাহীন হওয়ার পর নজরে আসে। আর তাদের বিজয় সম্পর্কে সবাই জানে। এটা প্রকাশ্য গোপন বা ওপেন সিক্রেট।

২০| ০৮ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৪৭

তারেক ফাহিম বলেছেন: ফরিদ ভাই'র ভিন্ন রকমের পোষ্ট।

রাজনীতি পোষ্টগুলোতো বিশেষ করে ব্লগে গাজী ভাই-ই দেয়।
আপনিও B-) যাকগে শুভ কামনা আপনার জন্য।

তবে ক্যাচালে ব্লগের নিক ক্ষুন্ন হয় আমি মনে করি।

০৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ৮:২৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আমাদের জাতি পথ হারিয়েছে। আমাদের সবাই মিলে হারানো পথ খুঁজে নিতে হবে। আমি দেখেছি ন্যায় অন্যায় সবাই বুঝে, কিন্তু স্বার্থ এসে হানা দিলে সবাই কেমন যেন নির্বোধ হয়ে যায়।

২১| ০৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ৯:২০

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন:
ভালই তো লিখেছেন ফরিদ ভাই।



শুভকামনা

০৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:৩৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: সবার সাথে আলোচনা সাপেক্ষে আমি সত্য জানতে চাই।

২২| ০৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ৯:৫১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
যুক্তিতে মুক্তি!
খল নায়ক জিয়ার
অকাট্য প্রমা।

০৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:৪০

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: উপর দেখেই অনেকে চমকিত হয় ভিতরটা দেখে না।

২৩| ০৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:৩২

জনতার আদালত বলেছেন: :( :||

০৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:৪১

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: :(

২৪| ০৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ১১:১৭

প্রবালরক বলেছেন: ১৭ নং মন্তব্যে “শেখ সাহেবের হত্যার দিন, জিয়া ছিলেন জেনারেল শফি উল্লার এসিসটেন্ট, উনি কিভাবে সামরিক আইন জারী করে, নিজে সামরিক এডমিনিষ্ট্রেটর হয়ে যান?" প্রসঙ্গে -

সামরিক আইন জিয়া জারী করেনি।
আওয়ামী লীগের মন্ত্রী, তারপরে প্রেসিডেন্ট পদ দখল করা খোন্দকার মোশতাক বঙ্গবন্ধু হত্যার দিন আওয়ামী লীগের নেতাদের নিয়ে মন্ত্রীসভা গঠন করে। এবং এ প্রেসিডেন্ট সাহেবই “সামরিক আইন” জারী করে। কাজেই সামরিক আইন জারী জিয়ার অপরাধের বিষয় নয়।

২৫| ০৯ ই জানুয়ারি, ২০১৯ ভোর ৫:৫৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
মেজর সাহেব দেশটাকে পিছিয়ে দিয়েছেন। কথা সত্য।

২৬| ০৯ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:২৬

পলাশবাবা বলেছেন: লেখক বলেছেন: ক্ষমতার পট পাল্টে গেলে, ভাল মন্দের হিসেবও পাল্টে যায়।

<< মুমিন বাব্দার আরেক রূপ। :P

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.