নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

সাউথ আফ্রিকাকে ১৩ রানে হারিয়ে এবারের টি২০ বিশ্বকাপ ক্রিকেটে সবচাইতে বড়ো চমক দেখালো ও অঘটন ঘটালো নেদারল্যান্ডস। বাংলাদেশের সামনে খুলে গেল সেমি-ফাইনালে যাওয়ার সুবর্ণ সম্ভাবনা।

০৬ ই নভেম্বর, ২০২২ সকাল ৯:১৯

সাউথ আফ্রিকাকে ১৩ রানে হারিয়ে এবারের টি২০ বিশ্বকাপ ক্রিকেটে সবচাইতে বড়ো চমক ও অঘটন ঘটালো নেদারল্যান্ডস। বাংলাদেশের সামনে খুলে গেল সেমি-ফাইনালে যাওয়ার সুবর্ণ সম্ভাবনা। এ সম্ভাবনাকে 'অভূতপূর্ব', 'অভাবনীয়', 'অপার' বা সমার্থক আরো অনেক বিশেষণে বিশেষায়িত করা যায়। সেগুলো বরং আপনারাই খুঁজে বের করুন।

বিস্তারিত দেখুন আগের পোস্টে - ICC Mens T20 World Cup 2022-23 - সেমি-ফাইনালে বাংলাদেশের সম্ভাবনা; অন্যান্য দলের সম্ভাবনা :

সেমি-ফাইনালে খেলার জন্য বাংলাদেশের সামনে তিনটা 'যদি' ছিল আজকের নেদারল্যান্ডস-সাউথ আফ্রিকা ম্যাচ শুরুর আগ পর্যন্ত :

১। নেদারল্যান্ডস হারাবে সাউথ আফ্রিকাকে। এ 'যদি' পূরণ হলে বাংলাদেশের সম্ভাবনার দ্বার অনেক বেশিই খুলে যাবে।

২। জিম্বাবুয়ে হারাবে ইন্ডিয়াকে। অনেক বড়ো ব্যবধানে, মানে গো-হারা হারাইতে হবে, কিছু রেকর্ডসহ। তবে, উপরের 'যদি' পূরণ হলে, অর্থাৎ, নেদারল্যান্ডস যদি সাউথ আফ্রিকাকে হারায়, এ 'যদি'টা গুরুত্ব হারাবে।

৩। টাইগাররা হারাবে পাকিস্তানকে। অনেক বড়ো ব্যবধানে। কত বড়ো ব্যবধানে, তা উপরে দেয়া লিংকে গিয়ে প্লিজ ক্যালকুলেশন দেখুন। তবে, উপরের ১ নম্বর 'যদি' পূরণ হয়ে গেলে পাকিস্তানকে হারালেই বাংলাদেশ সেমিতে উঠে যাবে। তবে, সে-ক্ষেত্রে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, নাকি ইন্ডিয়া হবে, তা নির্ভর করবে ইন্ডিয়া-জিম্বাবুয়ে ম্যাচের ফলাফলের উপর। ইন্ডিয়ার নেট রান রেট বাংলাদেশের চাইতে অনেক ভালো হওয়ায় গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার জন্য ইন্ডিয়ার চান্সই বেশি।

নেদারল্যান্ডস আজ প্রথম ম্যাচে সত্যিই অঘটন বা আপসেট ঘটালো, আর তাতে বাংলাদেশের সামনে থেকে একটা প্রতিযোগী কমে গেল; সাউথ আফ্রিকা ৫ পয়েন্ট নিয়া সেমির দৌড় থেকে সসম্মানে বিদায় হয়ে গেল।

এখন ইন্ডিয়া যদি জিম্বাবুয়ের কাছে হেরেও যায়, তারা সেমিতে চলে যাবে; বাংলাদেশকে শুধু একটা বৈতরণী পার হতে হবে - পাকিস্তানকে হারানো।

এ পোস্টে বাংলাদেশের সম্ভাবনার বাইরে অন্য কারো সম্ভাবনা নিয়া আলোচনা করলাম না। সেই ধৈর্য বা ইচ্ছা কোনোটাই এখন নাই।

শুভ কামনা বাংলার টাইগার।

আমাদের পথ এখন খুবই পরিষ্কার। একটা মাত্র জয়, তা এক রানই হোক বা আধা রানই হোক, পাকিস্তানকে হারালেই হবে।

মন্তব্য ৪১ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪১) মন্তব্য লিখুন

১| ০৬ ই নভেম্বর, ২০২২ সকাল ৯:২৯

বিটপি বলেছেন: ২০২৪ সালে ভারতে অনুষ্ঠিতব্য টি২০ বিশ্বকাপে অটো কোয়ালিফাই করার জন্যও বাংলাদেশকে আজ জিততেই হবে। বর্তমান টুর্নামেন্টের শীর্ষ ৮টি দল পরবর্তী বিশ্বকাপে অটো কোয়ালিফাই করবে। তাই বাংলাদেশের জন্য জেতাটা এখন ইজ্জতের বিষয় হয়েও দাঁড়িয়েছে।

নেদারল্যান্ড টিম সব সময় বুড়োদের টিম বলে পরিচিতি পেয়ে আসছিল। কিন্তু এখন দেখছি এখানে তারুণ্যের ছড়াছড়ি। আজকে যে খেলা দেখালো, এরকম খেলা বাংলাদেশের সাথে দেখালে বাংলাদেশের খবর ছিল।

০৬ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:১৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: তাই তো দেখা যাচ্ছে। জয় ভিন্ন গতি নাই। নেদারল্যান্ডস সকালে জিতে যাওয়ায় বাংলাদেশ ৫-এ নেমে গেছে, নেদারল্যান্ডস উঠে গেছে ৪-এ। বাংলাদেশকে অবশ্যই জিততে হবে। ইজ্জতের ব্যাপার, ঠিকই বলেছেন।

২| ০৬ ই নভেম্বর, ২০২২ সকাল ৯:৩৬

শেরজা তপন বলেছেন: ওয়াও গ্রেট!! দেখি আজ কি হয়??
ও মানে ইয়ে -খেলা যেন কয়টার সময়? :)

০৬ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:১৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: খেলা শুরু হয়ে গেছে বাংলাদেশ টাইম সকাল ১০টায়। বাংলাদেশ টসে জিতে ব্যাটিং নিয়েছে। এ মাত্র ১০ রানে লিটন কট আউট। ৩ ওভার শেষে ২১/১। ক্রিজে শান্ত ১১ ও সৌম্য ০।

৩| ০৬ ই নভেম্বর, ২০২২ সকাল ৯:৪০

মরুভূমির জলদস্যু বলেছেন:
- সম্ভবনা তাহলে অনেকটাই বাড়লো।

০৬ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:২০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হ্যাঁ, শুধু পাকিস্তানকে হারাতে পারলেই বাংলাদেশ সেমিতে।

০৬ ই নভেম্বর, ২০২২ বিকাল ৫:২৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: যখন বাংলাদেশের সামনে একটা মাত্র ম্যাচ, যেটা জিততে পারলেই সেমি-ফাইনাল। প্রতিপক্ষ পাকিস্তান। আপনার কি মনে হয় এ দেশের কোনো মানুষ চাইবেন বাংলাদেশ হেরে যাক? সমগ্র বাংলাদেশ তাকিয়ে ছিল, বাংলাদেশ জিতুক।

কিন্তু সত্যপথিক শাইয়্যান ভাইয়ের পোস্ট ও কমেন্ট দেখুন। তার পোস্টে আমাকে ইঙ্গিত করে আপনার কমেন্টের একটা রিপ্লাই দিয়েছেন, যেটা আমার জন্য খুবই অপমানজনক। ওটার উত্তরে তার পোস্টেই আপনার আরেকটা কমেন্ট আশা করছি। তিনি কাজগুলো ঠিক করেন নি, এ আমার মতামত।

আর আমি যে অ্যানালাইসিস করেছি, খুবই কমন অ্যানালাইসিস। যে-কেউ এই অ্যানালাইসিসই করবেন। আপনার কি মনে হয়, আমার অ্যানালাইসিসে কোথাও ভুল আছে? ভুল থাকলে সেই ভুলটি কোথায়? তাকেও আমি বলেছি ভুলটা দেখানোর জন্য। তিনি দেখাতে পারছেন না।

৪| ০৬ ই নভেম্বর, ২০২২ সকাল ৯:৪৬

খায়রুল আহসান বলেছেন: খেলাধুলার প্রতি আপনার আগ্রহ এবং উচ্ছ্বাস এর কথা আপনার বিভিন্ন সময়ে লেখা পোস্ট (ফেসবুকেরগুলো সহ) পড়ে আমি আগে থেকেই অবহিত। কিন্তু এ মুহূর্তে আপনার ক্রিকেট উচ্ছ্বাস দেখে সত্যিই আমি অভিভূত! একটু আগে ল্যাপটপ খুলতেই ১৭.৩ ওভার খেলা দেখে আপনি যে পোস্টটা দিয়েছিলেন, তা চোখে পড়লো। তাড়াতাড়ি করে ক্রিকইনফো'র ওয়েবসাইটটা খুলতে খুলতেই (আমি এখন টিভি দেখি না, খবর, টকশো কিংবা খেলা, কিছুই দেখি না) আপনার এ পোস্টটা চলে এলো। এখন থেকে খেলা না দেখে আপনার পেজেই চোখ রাখবো! :)
শাবাশ নেদারল্যান্ডস! অফুরান শুভেচ্ছা রইলো বেঙ্গল টাইগারদের জন্য। আর ধন্যবাদ আপনাকে এমন চমৎকার সব পারমুটেশন-কম্বিনেশন করা খেলার বিশ্লেষণাত্মক আপডেট সেবা দেয়ার জন্য।

০৬ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:২৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: স্যার, আপনার এ কমেন্টে কতখানি আপ্লুত ও অনুপ্রাণিত হলাম, তা বলে বোঝানো যাবে না। হ্যাঁ, খেলাধুলা আমার অনেক প্রিয়, লেখালেখি বা গানের মতোই। এগুলোর পেছনে আমার অনেক সময় চলে যায়, যা আমার কেরিয়ারকেই শুধু অ্যাফেক্ট করে নি, আমার শরীরকেও অনেক ক্ষতিগ্রস্ত করেছে। কিন্তু সবকিছু নিয়েই জীবন। বেঁচে থাকার জন্য একটা স্বপ্ন থাকা চাই, অথবা কিছু নেশা থাকা চাই। এসব নেশা আমাকে উদ্দীপ্ত ও উজ্জীবিত করে।

বাংলাদেশ এখনো পর্যন্ত বেশ ভালো অবস্থানেই আছে। ৫ ওভার শেষে ৩৮/১। শান্ত-২০, সৌম্য-৭।

অনেক অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা রইল স্যার।

৫| ০৬ ই নভেম্বর, ২০২২ সকাল ৯:৪৭

নূর আলম হিরণ বলেছেন: নেদারল্যান্ডস, জিম্বাুয়ে অঘটন ঘটালেও আমরা ঘটনই ঘটাবো। মানে হেরে বিদায় নিবো।

০৬ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:৩৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এখনো ভালো খেলছে বাংলাদেশ।

৪২/১

৬.৩

৬| ০৬ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:০৪

রানার ব্লগ বলেছেন: বাংলাদেশীরা এতেই খুশি।

০৬ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:৩৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: বাংলাদেশ এখনো ভালো খেলছে।

৪৯/১

৭ ওভার।

৭| ০৬ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:০৭

জুল ভার্ন বলেছেন: বাংলাদেশের চমকটা হবে চিরাচরিত!

০৬ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:৪৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এখনো ভালো খেলে যাচ্ছে বাংলাদেশ/

৮.৫ ওভার শেষে ৬৪/১

শান্ত-৩৯
সৌম্য-১৪

৮| ০৬ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:৪৫

শেরজা তপন বলেছেন: শান্ত সৌম্য দুজনেই ভালো খেলছে সম্ভাবনা আছে।

০৬ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:৪৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমাদের ওপেনিং পেয়ার নিয়ে অনেক সমস্যা ছিল। এ টুর্নামেন্টে অন্তত ওপেনিং জুটি ফিক্স করা গেল - শান্ত ও সৌম্য।

৯.৩ ওভার শেষে ৬৬/১

৯| ০৬ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:৫৪

কলাবাগান১ বলেছেন: ভাগ্যিস আজ শনিবার রাত এখানে (প্রায় ১ টা বাজে), তার উপর রাত দুইটায় ঘড়ি কে এক ঘন্টা পিছিয়ে দিতে হবে....তারমানে পুরো খেলা দেখেই ঘুমাতে যাওয়া যাবে.. পাকিস্হান এর ক্যাচ হাতছাড়া করার মহড়া দেখে খুশী ছিলাম কিন্তু সৌম্য আউট হয়ে গেল..

০৬ ই নভেম্বর, ২০২২ সকাল ১১:০৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: :)

এতক্ষণ পর্যন্ত ভাগ্য নিরপেক্ষ ছিল। আম্পায়ারদের দুর্নীতিগ্রস্ত ডিসিশনের ফলে শাকিব আউট। বলার ভাষা পাচ্ছি না।

ভালো হলো আপনার জন্য, পুরো খেলাটাই তাহলে দেখতে পারবেন।

১০| ০৬ ই নভেম্বর, ২০২২ সকাল ১১:০০

শেরজা তপন বলেছেন: আই সি সি কোন ভাবেই চাচ্ছেনা বাংলাদেশ সেমিফাইনালে যাক বুঝলাম না সাকিবের এই আউটটা কেমনে হলো কিভাবে হলো ?এরকম আজব আউট আমি জীবনে দেখিনি!!!!!৭

০৬ ই নভেম্বর, ২০২২ সকাল ১১:০৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ভাষা পাচ্ছি না কিছু বলার। আইসিসি কিছুতেই চাচ্ছে না বাংলাদেশ সেমিতে যাক। গর্হিত অন্যায় ডিসিশন দিয়েছে আম্পায়ার শাকিবের বিরুদ্ধে। ফিল্ড আম্পায়ারেরও এটা আউট দেয়া অন্যায় হয়েছে। থার্ড আম্পায়ার পুরাপুরি উলটা ডিসিশন দিয়েছে।

১১| ০৬ ই নভেম্বর, ২০২২ দুপুর ১২:০৩

সেলিম আনোয়ার বলেছেন: বাংলাদেশ ক্রিকেট টিমের জন্য শুভকামনা ।

০৬ ই নভেম্বর, ২০২২ দুপুর ১:০০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ সেলিম আনোয়ার ভাই।

১২| ০৬ ই নভেম্বর, ২০২২ দুপুর ১:৫৬

রাজীব নুর বলেছেন: ক্রিকেট খেলা মানে বিলাসিতা। দরিদ্র একটা দেশে বিলাসিতা করার কোনো মানে হয় না।

০৬ ই নভেম্বর, ২০২২ বিকাল ৩:০৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধারণাটা ভুল।

ক্রিকেট থেকে বিসিবির অনেক আর্থিক উন্নতি ঘটে, যা দ্বারা ক্রিকেটের উন্নয়ন করা হয়। আইসিসি থেকেও বিসিবি একটা ফরেইন রেমিটেন্স পায়, যা বিসিবির টোটাল রেভিনিউর অনেক বড়ো একটা অংশ।

যারা ক্রিকেট খেলে, তারা বেতন পান। এটা তাদের জীবিকা নির্বাহের একটা রাস্তাও বটে।

আশা করি বুঝতে পেরেছেন পরীর বাবা।

১৩| ০৬ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:১২

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



আপনার প্রেডিকশন কাজে লাগে নাই!

এই টিম নিয়ে ব্লগারদের আশাবাদী করে তোলাটা অনুচিৎ।

০৬ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:৫৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: প্রিয় শাইয়্যান ভাই, আপনি 'প্রেডিকশন' অর্থটাও ধরতে পারেন নি। আগের পোস্টে কোনো সমীকরণ না দিয়েই বললেন আপনার সমীকরণ নিয়ে আপনি বাজি ধরতে চান, আমি যখন বুঝিয়ে দিলাম ওটা সমীকরণ না, ওটা হয়ত আপনি প্রেডিকশন বোঝাতে চেয়েছেন, এবার এখানে এলেন আপনি প্রেডিকশন নিয়ে। এখানে কোথায় আমি প্রেডিকশন করেছি? আমাকে জাস্ট ঐ লাইনটা উঠিয়ে বলুন, যে ঐ লাইনে আমি প্রেডিকশন দিয়েছি।

একমাত্র রাজাকার ও বাংলাদেশ বিরোধী ছাড়া সবাই কামনা করেছে বাংলাদেশ যেন জেতে। বাংলাদেশের বিজয় কামনা, তা যে কোনো খেলাই হোক না কেন, ফর দ্যট ম্যাটার, যে-কোনো প্রসঙ্গেই হোক না কেন, যে-কোনো বাঙালির প্রাণের চাওয়া।

তো, আপনি কি চান নি বাংলাদেশ আজ জিতুক? ক্রিকেটপ্রেমী বাঙালিরা অনেকে আজ কাজ বাদ দিয়ে খেলা দেখতে বসে গেছে। এতখানি উত্তেজনা।

এই টিম নিয়ে ব্লগারদের আশাবাদী করে তোলাটা অনুচিৎ। এই টিম এবারের বিশ্বকাপেই টি-২০'র সেরা পারফরমেন্স দেখিয়েছে। একটা মাত্র অবস্ট্যাকল বাকি ছিল। ওটা পার হতে পারলে সেমি-ফাইনাল। পার না হতে পারা কত কষ্টের, তা ক্রিকেটপ্রেমীরাই শুধু জানে।

১৪| ০৬ ই নভেম্বর, ২০২২ বিকাল ৩:৩৩

আরইউ বলেছেন:



নিজের দেশ একটা প্রতিযোগিতায় অংশগ্রণ করলে নিজের দেশের বিষয়ে আশাবাদী হতে, সেটা নিয়ে আশাবাদ ব্যক্ত করতে সমস্যা কোথায় ঠিক বুঝলামনা! এতে কার লেজে আগুন ধরে যাবার পেছনে যুক্তি কী সেটাও পরিষ্কার হলোনা!! হয়তবা পেয়ারা ফাকিস্তান এই সমীকরণে হেরে বিদায় নিতে পারত বলে কারো কারো মনে বেদম দুঃখ কষ্ট ভর করেছিল, হু নোজ।

কাউকে নির্দিষ্ট করে মিন করছিনা বাট এই ধরণের চিন্তা চেতনার জানোয়ারের দলই '৭১ এ বলেছে পাকিস্তানের শক্তি অনেক বড়; বাংলাদেশ তাদের সাথে পারবেনা; বাংলাদেশের পক্ষে সাধারণ জনতাকে উদ্ভুদ্ধ করা অনুচিত। এরাই চিন্তায় চেতনায় রাজাকার!

০৬ ই নভেম্বর, ২০২২ বিকাল ৩:৪৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেকগুলো 'যদি' অতিক্রম করে একটা মাত্র অবস্টাকলের সামনে দাঁড়িয়েছিল বাংলাদেশ। বাংলাদেশ-ভার্সেস পাকিস্তান ম্যাচ। এই একটা মাত্র ম্যাচে জিততে পারলেই বাংলাদেশ উঠে যায় সেমি-ফাইনালে। বাংলাদেশের কোন লোকটা চায় নি, বাংলাদেশ জিতুক? কিন্তু, সত্যপথিক শাইয়্যান ভাইয়ের এ পোস্টের কমেন্ট, আর এই পোস্টের কমেন্ট থেকে কি মনে হয় তিনি বাংলাদেশ জিতুক, এই জিনিসটা কামনা করেন? আমার প্রথমে মনে হচ্ছিল তিনি এসব অ্যানালাইসিস বা অ্যাসেসমেন্ট হয়ত বুঝতে পারছেন না। এখন আমাকে ভিন্ন ভাবে ভাবতে হচ্ছে।

১৫| ০৬ ই নভেম্বর, ২০২২ বিকাল ৩:৫৫

আরইউ বলেছেন:




আমরা অনেক সময় নিজের দলের উপর হতাশ হই, অতি আবেগী হই, অনেক সময় সাবধানী হই আশাবাদ ব্যক্ত করার বিষয়ে। আমি গতকাল একটু আগ পর্যন্ত তার মন্তব্য খুব একটা গায়ে মাখাইনি। কিন্তু যখন কেউ পুরো বিষয়টাকে নিয়ে এত এডামেন্ট আচরণ করেন, উচিত-অনুচিতের কথা নিয়ে আসেন তখন বুঝতে হবে কোথাও সমস্যা আছে।

০৬ ই নভেম্বর, ২০২২ বিকাল ৪:১৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: বাংলাদেশের সামনে একটা মাত্র ম্যাচ। সেটা জিততে পারলেই সেমি-ফাইনাল। প্রতিপক্ষ পাকিস্তান। এ অবস্থায় এ দেশের কোন মানুষটা আশাবাদী হবে না যে, বাংলাদেশ জিতুক? একমাত্র রাজাকার আর বাংলাদেশ বিরোধীরাই চাইবে বাংলাদেশ হারুক, পাকিস্তান জিতুক। আমার প্রশ্ন, সত্যপথিক শাইয়্যান ভাই কোন দলের জেতা উচিত বলে মনে করছিলেন? এই যে আমরা বাংলাদেশের বিজয়ের জন্য এতখানি উত্তেজিত হয়েছিলাম, এটা কি অনুচিত ছিল? আমাদের কি উচিত ছিল বাংলাদেশের বদলে পাকিস্তানের সাপোর্ট করা? কিংবা, পাকিস্তানের বিপক্ষে ওয়াক-আউট দিয়ে পাকিস্তানকে সরাসরি সেমি-ফাইনালে পাঠিয়ে দেয়া?

১৬| ০৬ ই নভেম্বর, ২০২২ বিকাল ৫:৪২

আরইউ বলেছেন:




@সত্যপথিক,
আমিতো আপনাকে উদ্দেশ্য করে কিছু বলিনি। আপনার পেয়ারা পাকিস্তান হেরে যাবে এমন ভয়ে ছিলেন? বাংলাদেশ জিততে পারে এমন সম্ভাবনায় কি আপনার লেজে আগুন ধরে গিয়োচিল? আপনি কি চিন্তায় চেতনায় রাজাকারী মনোভাব ধারণ করেন? আপনি কি বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ হলে পাকিস্তানের জয়ের জন্য দোয়া দুরুদ পড়েন? যদি না হয়, তাহলে আপনার আমার কমেন্ট এত গায়ে লাগলো কেন?

ও আরেকটা কথা, আমি সম্পর্কে আপনার দুলাভাই নই। ভবিষ্যতে সম্ভোধনের ক্ষেত্রে বিষয়টি মনে রাখবেন।

১৭| ০৬ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৩৯

মরুভূমির জলদস্যু বলেছেন: স্কোর বিশ্লেষণ আর ভিবিষ্যৎবাণী এক জিনিস নয়।
স্কোর হিসেবে বাংলাদেশ শেষ খেলাটি জিতে গেলে সেমি-ফাইনালে যাওয়ার সম্ভাবনা ছিলো। এই হিসাবে কোনো ভুল থাকলে আপনার লেখার সমালোচনা করা যায়। হিসাবে ভুল নাই বলেই আমার মনে হয়।
আপনি স্কোর বিশ্লেষণকে হিসাবটি দেখিয়েন, এর অর্থ এই নয় যে আপনি বলছেন বাংলাদেশ জিতবে বা জিতার সম্ভবনা আছে। এই সহজ জিনিস নিয়ে প্যাঁচের কি আছে!!

০৬ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৪৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সুন্দর বলেছেন। প্রতিটা খেলার আগে এবং পরে এই বিশ্লেষণ করা হয়ে থাকে। আমি স্কোর নিয়ে যে বিশ্লেষণ করেছি, এর বাইরে তো আর কিছু নাই। যত অপশন থাকতে পারে, সবগুলো অপশনই আমি বিশ্লেষণ করেছি। এবং দেখুন, বাংলাদেশের সামনে যে ধাপগুলো ছিল, ওগুলো কাটিয়ে শেষ ধাপে এসে ঠেকলো পাকিস্তানের সামনে। এই ম্যাচটা জিতলেই বাংলাদেশ চলে যেত সেমি-ফাইনালে। ক্রিকেট যিনি খুব কম বোঝেন, তিনিও এ সহজ হিসাবটা বোঝেন। কিন্তু শাইয়্যান ভাই এ জিনিসটা পেঁচাচ্ছেন কেন আমি নিজেও বুঝি না।

তারপর ভবিষ্যত বাণী বা প্রেডিকশনও খেলা উপভোগের একটা অংশ। আমি বলতেই পারি, ইনশা'ল্লাহ, বাংলাদেশ আজ জিতবে। এ বলাতে কোনো দোষ নেই। এটা সকল বাঙালির প্রাণের চাওয়া। বাংলাদেশের খেলায় কোনো বাঙালি কি কোনোদিন চাইবে, বাংলাদেশ হারুক? কিংবা, এই যে পাকিস্তানের সাথে বাংলাদেশ খেললো, কোনো বাঙালি কি চেয়েছে, পাকিস্তান জিতুক, বাংলাদেশ হারুক?

জলদস্যু ভাই, আপনাকে অনেক অনেক ধন্যবাদ কমেন্টটি করে আসার জন্য। তিনি এর মর্ম বুঝতে পারবেন, এই প্রত্যাশা আমার।

১৮| ০৬ ই নভেম্বর, ২০২২ রাত ১১:৩৭

সত্যপথিক শাইয়্যান বলেছেন:




@আরইউ,

১৩-নং কমেনাতে বলেছো- ''কাউকে নির্দিষ্ট করে মিন করছিনা বাট এই ধরণের চিন্তা চেতনার জানোয়ারের দলই '৭১ এ বলেছে পাকিস্তানের শক্তি অনেক বড়......''


তুমি এখানে 'এইধরনের' বলতে কাকে উদ্দেশ্য করে এই কথাগুলো বলেছো বলো?

যদি আমাকে বলে থাকো, সাহস থাকলে খোলাখুলি বলো।



০৭ ই নভেম্বর, ২০২২ সকাল ১১:১০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: প্রিয় শাইয়্যান ভাই,

শুভ সকাল। আশা করি ভালো আছেন।

আপনার সাথে আমার ইন্ট্যার‍্যাকশন হলো মাত্র কিছুদিন আগে থেকে। সারা ব্লগ আমি চষে বেড়াই, কিন্তু আপনার সাথে আগে কোনো কমেন্ট বিনিময় হয়েছে কিনা আমার মনে পড়ছে না। আমি দুঃখিত যে, ব্লগে আপনাকে তেমন দেখেছি বলেও মনে পড়ছে না। একই নামে দুটো নিক মাঝে মাঝে চোখে পড়তো, ওটার ব্যাপারে আমার জিজ্ঞাসার প্রেক্ষিতে আপনি জানালেন দুটোই আপনার নিক। যাই হোক, অল্প পরিচয়েই আপনার যে বিষয়টি আমাকে আকৃষ্ট করেছে, তা হলো আপনার গান গাওয়ার অভ্যাস। আপনার আছে একটা শিল্পী মন। আপনি সুদর্শন। গানের শিল্পীদের আমি খুব শ্রদ্ধা করি ও ভালোবাসি। কারণ, আমি সবসময়ই বিশ্বাস করি, শিল্পীরা সবসময়ই মার্জিত আচরণ, উন্নত রুচিবোধ ও মানসিকতার হয়ে থাকে। আপনার উপরও আমার এ বিশ্বাস অটুট থাকবে বলে আমি এখনো বিশ্বাস করছি। আগামী মাসে হয়ত ব্লগ ডে উপলক্ষে ব্লগারগণ একত্র হবেন। ব্লগারদের মধ্যে রেষারেষি, মনোমালিন্য, হিংসাহিংসি থাকলে একে অপরকে মুখ দেখাবেন কী করে?

অযথা 'তুমি' সম্বোধন, 'সাহস' দেখানোর কথা সদাচরণের মধ্যে পড়ে না। ব্লগীয় নীতিমালা যেন ভঙ্গ না হয়, সেদিকে আমাদের সবারই খেয়াল রাখা উচিত।

বাংলাদেশ অনেকগুলো 'যদি'র শর্ত পার হয়ে শেষ ধাপে এসে পৌঁছেছিল - আর মাত্র একটা ম্যাচ, আর মাত্র একটা ম্যাচ জিতলেই বাংলাদেশ পৌঁছে যাবে সেমি-ফাইনালে। এরকম সুযোগ বাংলাদেশের সামনে অহরহ আসবে না। আপনি এ পোস্টের শিরোনামটা আবার ভালো করে খেয়াল করুন, তারপর পড়ুন পোস্টের কন্টেন্টগুলো। এই ম্যাচে আমাদের প্রতিপক্ষ হলো পাকিস্তান, একটা শক্তিশালী টিম। খেলায় হারজিৎ থাকবেই। আমরাও জানি, বড়ো দলগুলোর সাথে খেলতে গেলে আমাদের জেতাটা অত সহজ হবে না, যতটা সহজ হতে পারে আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে, নেদারল্যান্ডসের বিরুদ্ধে। কিন্তু, বাংলাদেশ যখন কোনো দলের বিপক্ষে খেলতে নামে, কোনো বাঙালি কি চান, বাংলাদেশ হেরে যাক, অপোনেন্ট দলটি জিতে যাক?

মডারেটর যে-কমেন্টটি মুছে দিয়েছেন, ওখানে আপনাকে দুটো প্রশ্ন করেছিলাম, তার উত্তর কিন্তু দেন নি। প্রশ্নটি আমি আবার করছি নীচে।

এই যে বাংলাদেশের সামনে একটা মাত্র ম্যাচ, পাকিস্তানের সাথে, যেটা জিতলেই সেমি-ফাইনাল, বাংলাদেশ জিতলে বাংলাদেশ সেমি-ফাইনালে যাবে, পাকিস্তান জিতলে পাকিস্তান সেমি-ফাইনালে যাবে। একমাত্র রাজাকার, বাংলাদেশ-বিরোধী বা পাকিস্তানের দোসর ছাড়া সবাই চাইবে এই ম্যাচে বাংলাদেশই জিতুক, বাংলাদেশই সেমি-ফাইনালে যাক।

আপনার কাছে আমার প্রশ্ন : আপনি কী চেয়েছিলেন? আপনি কি চেয়েছিলেন বাংলাদেশ জিতুক, নাকি আপনি চেয়েছিলেন পাকিস্তান জিতুক?




১৯| ০৬ ই নভেম্বর, ২০২২ রাত ১১:৪৩

আরইউ বলেছেন:




@সত্যপথিক,
আবারও বলছি আমি আপনার দুলাভাই নই। আপনার সাথে আমার কোন আত্মিয়তার বন্ধনে যাবার বিন্দুমাত্র ইচ্ছা আমার নেই। ভদ্র সভ্য মানুষের মত সম্বোধন করতে পারলে প্রশ্ন করুন। জবাব দেবো। অভদ্র লোকদের সাথে কথা বলতে রূচি হচ্ছেনা এখন।

০৭ ই নভেম্বর, ২০২২ সকাল ১১:৩৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: স্কোর বিশ্লেষণের জন্য প্রথমত ক্রিকেট বুঝতে হবে, দ্বিতীয়ত অংকে ভালো দখল থাকতে হবে। আমার জানামতে এ বিশ্লেষণ ব্লগার সাড়ে চুয়াত্তর, ম্যাভেরিক/মামুন অর রশিদ, আরইউ (আপনি), মোহাম্মদ কামরুজ্জামান, মোস্তাফিজুর রহমান তমাল, এবং এখন মনে হচ্ছে বিটপি এ ব্যাপারে আলোচনায় ভালো কন্ট্রিবিউট করতে পারতেন। তবে, যাদের নাম বললাম, তাদের কোনো উপস্থিতি নেই এ পোস্টে, হয়ত তারা ব্যস্ত, বা এ পোস্ট দেখেন নি, বা দেখলেও অংশগ্রহণ করার মতো ইচ্ছে বা ধৈর্য তাদের ছিল না।

শাইয়্যান ভাইয়ের সমস্যাটা আমি ধরতে পেরেছি মনে হয়। শাইয়্যান ভাইয়ের কমেন্টগুলো থেকে মনে হয়েছে, তিনি ক্রিকেট খেলাটা তেমন বোঝেন না, ক্যালকুলেশন বা অ্যাসেসমেন্ট বা ফোরকাস্ট বা প্রেডিকশন কীভাবে করতে হয়, সেটাও তার জানা নেই। এবং আগের পোস্টটা তিনি পড়েছেন বলেও মনে হয় নি। কিন্তু আগের পোস্টে তিনি প্রথম কমেন্টটা করেই বিব্রতকর অবস্থায় পড়ে যান। কারণ, তার কমেন্টের উত্তরে আমি যা বলি তাতে তিনি বুঝে যান যে, তার ক্রিকেটে বা বিশ্লেষণে জ্ঞান ঘাটতির বিষয়টি সামনে চলে এসেছে। বুদ্ধিমান মানুষরা এমন ক্ষেত্রে এখানেই থেমে যান, বা আরেক কমেন্টে এসে ভুল স্বীকার করে চলে যান, এতে তার মাহাত্ম্য প্রকাশ পায়, সম্পর্কও সমুন্নত থাকে। কিন্তু, সেগুলো কভার করতে যেয়ে শাইয়্যান ভাই একের পর এক কমেন্ট করতে থাকেন, যেগুলোতে তার নলেজ ঘাটতি আরও প্রকট হতে থাকে। এবং তিনি হয়ত ভাবতে থাকেন, এ বিষয়ে তার জ্ঞান না থাকাটা খুব অসম্মানের। কিন্তু বিষয়টা তো তা না। সবার সব বিষয়ে নলেজ থাকতে হবে, এমন কোনো কথা নেই। আমিই বা কতটুকু জানি। আমিই যে ক্রিকেটের সবজান্তা শমশের তা তো না। যা জানি না, আমি তার আলোচনায় যাই না, অ্যাট বেস্ট কিছু জানার থাকলে প্রশ্ন করে জেনে নিই। এতে কোনোদিন মান হানি হয় না।

যাক, আমাদের আচরণে সংযত থাকতে হবে। আপনি এখনো সংযত আছেন, এটা ভালো দিক। পরের কমেন্টেও (যদি কোনো কমেন্ট করেন) আপনি সংযত থাকবেন, এই আশা করি। শাইয্যান ভাই আর কথা না বাড়িয়ে বুদ্ধিমত্তা ও ধৈর্যশীলতার পরিচয় দিবেন, এই আশা করি। আমাদের মধ্যে সুসম্পর্ক বিদ্যমান থাকুক, এই কামনা থাকলো।

২০| ০৭ ই নভেম্বর, ২০২২ সকাল ১১:৪৯

আরইউ বলেছেন:



বেশ ব্যস্ত ছিলাম তাই মোবাইল থেকে আপনার পোস্ট এবং মন্তব্য দেখেছি। নিজে মন্তব্য করা হয়নি। কিন্তু, পোস্টের দিকে এবং অন্যান্যদের প্রতিক্রিয়ার দিকে কড়া নজর ছিল।

আপনি সম্ভবত ঠিক এঙেলে ভাবছেন। এর সাথে আরো কিছু ব্যাপার থাকতে পারে, আপনি নিশ্চয়ই তা বুঝতে পারেন/পারছেন।

০৭ ই নভেম্বর, ২০২২ সকাল ১১:৫২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:


আপনি সম্ভবত ঠিক এঙেলে ভাবছেন।
আমি চাই, এই অ্যাঙ্গেলটাই সঠিক হোক।

শুভেচ্ছা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.