নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

আঙ্গুরি

০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:৫০

এবারের গল্পটা আমাদের সহপাঠী পলাশুদ্দিন তমালকে নিয়ে। ওর গল্পটা বহুদিন ধরেই মাথায় ঘুরপাক খাচ্ছিল। এ নিয়ে আঙ্গুরির সাথে মাঝেমধ্যে আলাপও করেছি। আঙ্গুরি উৎফুল্ল হয়ে বলতো- খুব ভালো হবে গল্পটা। লিখে ফেলো। গল্পের বাঁক, রহস্য কোথায় কী হবে, সে আমাকে বলতো।
পলাশুদ্দিন তমাল আমাদের ক্লাসের ফার্স্টবয় ছিল। আঙ্গুরি তার প্রেমে পড়েছিল। গল্পে সেই প্রেমের কাহিনিটাই বলবো বলে ভাবছি। কিন্তু তাতে কোনো ট্র্যাজেডি না থাকলে কি গল্প জমবে? আঙ্গুরি খুব অনুনয় করে বললো- না, ট্র্যাজেডি করো না প্লিজ।

আমাদের পলাশুদ্দিন তমাল খুব নিরীহ, ভাবুক এবং অন্তর্মুখী স্বভাবের। সে শুধু দূর থেকে দেখে আর কল্পনা করে। কাছে গিয়ে মুখটি খুলে বলতে পারে না- ‘বাহ, তোমার নখগুলো সুন্দর তো!’ মেয়েটি হয়ত এ কথায় অবাক হয়ে ফিরে তাকাবে আর কপাল কুঁচকে চোখ সরু করে বলবে- ‘এটা কিন্তু বাড়াবাড়ি; হুট করেই মেয়েদের নখ দেখে বখাটে ছেলেরা।’ অমনি সে লাজে সংকুচিত হয়ে মাথা নীচু করবে আর মনে মনে নিজেকে ধিক্কার দেবে- এতকিছু থাকতে সে মেয়েটির নখ দেখতে পেলো কীভাবে? তার চুলগুলো খুব লম্বা; কোমর অব্দি ঝুলে পড়েছে। বলতে পারতো, ‘তুমি কিন্তু খুব সুন্দর করে হাঁটো!’ তখন পলাশুদ্দিন তমালের খুব মন খারাপ হবে, অপমানিত বোধ করবে। আর বেশ কিছুদিন উদাসভাবে আকাশের মেঘ দেখে বেড়াবে।

তারপর একদিন বিকেলে পলাশুদ্দিন তমাল আমার কাছে আসবে। তার চোখমুখ উজ্জ্বল। খাটের উপর আয়েশ করে শুয়ে শুয়ে খুব সুন্দর করে গল্পটা আওড়াবে- ‘হায়, মেয়েরা এমন হয় না কেন?’ তার চোখে একটা মেয়ে ভেসে উঠবে, যাকে সে দেখে নি কোনোদিন, চেনে না; কোনো এক অদ্ভুত কারণে একদিন সেই মেয়েটি তার সামনে এসে পড়বে।

পলাশুদ্দিন তমালের হাত ধরে মেয়েটা এমনভাবে কথা বলতে লাগলো যে তারা বাল্যকাল থেকেই পরিচিত, এক ক্লাসে পড়েছিল বহুকাল ধরে, এমনকি মেয়েটা তাকে ‘তুই’ ‘তুই’ করে কথা বলতে বলতে যখন কাঁধে হাত রাখলো এবং একসময় দুষ্টুমি করে মাথার চুল ধরে ঝাঁকি দিল, তখনো পলাশুদ্দিন তমাল শুধু অবাক হয়েই বলতে থাকলো, ‘আমি তো আপনাকে চিনতে পারছি না। আপনি ভুল করছেন।’
‘না, কোনোকালেই ভুল হবে না। আমরা পালামগঞ্জ হাইস্কুলে একসাথে পড়েছি, জয়পাড়া কলেজে একসাথে পড়েছি, এমনকি তুই আমাকে সাইকেলে করে নিয়ে আসতি তাও ভুলে গেছিস? আমার নাম আঙ্গুরি। মনে নাই?’
স্কুল আর কলেজের নাম ঠিক আছে। সাইকেলের কথাটাও ঠিক আছে। বাকি কিছুই ঠিক নাই। ‘আঙ্গুরি’ কারো নাম হতে পারে, এমনকি এমন অপরূপা একটা মেয়ের নাম আফরিনা কিংবা তাসলিমা না হয়ে পশ্চাৎপদ ‘আঙ্গুরি’ নামটা কেন হলো তাও সে বুঝতে পারছে না।
‘আমরা একসাথে জয়পাড়া হলে সিনেমা দেখতাম। মনে নাই? ‘নদের চাঁদ’ সিনেমা দেখার পর বাড়ি ফিরতে আমাদের রাত হয়ে গিয়েছিল। তোর বাপে তোকে খুব মেরেছিল। মনে নাই?’
‘নদের চাঁদ’ সিনেমা সে দেখেছিল, সেটা ঠিক। কিন্তু সাথে ছিল শাহজাহান আর শাহজাহানের প্রেমিকা রোশনি। সেই রাতে ওরা পালিয়ে গিয়ে বিয়ে করে, তারপর থেকে উধাও।
মেয়েটা ওর বাহুতে ধাক্কা দিয়ে বলে, ‘তুই কিন্তু খুব দেমাগ দেখাচ্ছিস। আমার মতো সুন্দরী একটা মেয়ে আগ বাড়াইয়া কথা বলতেছে তো, তাই এখন তোর দাম বেড়ে গেছে। আমার নাম আঙ্গুরি। মনে পড়ে?’
‘নাহ! আপনি ভুল করছেন।’
‘আরে ঐ-ঐ-ঐ হারামি- আমি আঙ্গুরি আঙ্গুরি আঙ্গুরি। বড়ো বাড়ির আঙ্গুরি। চোখ বড়ো কইরা আমার চোখের দিকে চাইয়া দেখ। আমি আঙ্গুরি।’ বলতে বলতে আঙ্গুরি পলাশুদ্দিন তমালের দুইগাল দুইহাতে টেনে ধরে একদম মুখের কাছাকাছি গিয়ে বললো- ‘এত হারামি হইলি কেমনে, আমারেও ভুইলা গেলি? একটা সুন্দরী মেয়েরে কেউ ভুলবার পারে, এইটা আমারে বিশ্বাস করতে বলিস?’

পলাশুদ্দিন তমাল এখানে এসে থামে। ওর চোখের সামনে আঙ্গুরির গাল টেনে ধরার দৃশ্যটা আমার চোখেও ভেসে ওঠে। সে খুব আবেশিত হয়। জানালা দিয়ে বহুদূর ওর দৃষ্টি চলে যায়, যেখানে ধানফলানো মাঠের দিগন্তে দুটো ছায়া ধীর ছন্দে দুলতে থাকে। মিষ্টি আলো ওর সমস্ত অবয়বে।

‘এমন গল্প মেলানো যায় না। অন্যকিছু কল্পনা করিস না কেন?’ আমি বলি।
পলাশুদ্দিন তমাল ধীরে ধীরে বলে, ‘আমি কি মেলাতে চাই? একটা মমতাবতী মেয়ে, আমার প্রতি খুবই অনুরক্ত, অথচ আমি তাকে চিনি না, আমার হাত ধরে সে গা লেপ্টে থাকে, আমি বিরক্তির ভান করি, আসলে এটা আমি খুব করে চাই- অনন্ত সময়ের এমন একটা স্নিগ্ধ গল্প চাই। আহা, যদি এমন হতো!’

পলাশুদ্দিন তমাল একদিন একটা মধুর স্বপ্ন দেখলো। সারাদিন সে আনন্দে ঘুরে বেড়ালো। আমাকে একবার এসে বলেও গেলো স্বপ্নের কথাটা, কিন্তু গল্পটা বললো না, কারণ, বলে ফেললেই মজাটা শেষ হয়ে যাবে। আমিও গল্পটা জানার জন্য খুব উদ্‌গ্রীব হলাম এবং বার কয়েক মিনতিও করলাম, কিন্তু সে বললো না। একদিন বিরস মুখে এসে বললো- ‘স্বপ্নটায় আর মজা পাচ্ছি নারে।’
‘কেন?’
‘ধূর!! এত দেখলে কি আর মজা থাকে?’

একটা মেয়ে এক রাতে বিপদে পড়েছিল। খুব অভিজাত বংশের মেয়ে। সাউথ সিটির এক পার্কে বসে সে রাতের আকাশ আর ঝলমলে ঢাকা শহর দেখছিল। বেকার পলাশুদ্দিন তমাল সেই পার্কে খোলা সামিয়ানার নীচে ঘাসের বিছানায় শুয়ে আকাশে জোসনা খুঁজছিল। ঐ সময়ে কয়েকটা লম্পট এসে মেয়েটার সাথে বাজে আচরণ করতে থাকলে পলাশুদ্দিন তমাল তাকে নায়কোচিত বীরত্বে রক্ষা করে নিজের কুটীরে নিয়ে যায়। মেয়েটা সেই দরিদ্র কুটীরে কয়েকদিন থাকে এবং পলাশুদ্দিন তমালের সাথে নানা জায়গায় ঘুরে আনন্দে সময় কাটায়। তার ভালো লাগে পলাশুদ্দিন তমালের সাহচর্য। সে খুব প্রীত হয় এবং মনের মধ্যে একটা ভাব জন্ম লয়। একদিন নর্থ সিটির কয়েকজন পুলিশ এসে মেয়েটাকে উদ্ধার করে। পলাশুদ্দিন তমাল জানতে পারে, মেয়েটার নাম ঐশ্বরিয়া রাই। সে বিশ্বসুন্দরীরের মধ্যে সুন্দরীতমা। সে বাংলাদেশে এসেছিল ভারতের শুভেচ্ছা দূত হিসাবে। নিশ্ছিদ্র নিরাপত্তা বেষ্টনি ভেদ করে সে রাতের ঢাকা দেখতে বেরিয়েছিল। তারপর ঘটে গেল এত কিছু। পলাশুদ্দিন তমালের কুটীরে বেশ কয়েকদিন ‘চড়ুইভাতি’র বিনোদন ভোগের পর বিদায় নেয়ার সময় সে হোটেলের ঠিকানা দিয়ে যায় এবং তাকে দেখা করতে বলে।
যেদিন পলাশুদ্দিন তমাল টাকা ধার করে দামি পোশাক ও জুতা কিনে বাবু সেজে ঐশ্বরিয়া রাইয়ের সাথে দেখা করতে গেলো, তখন লাউঞ্জে নামিদামি ব্যক্তিবর্গ, সমাজপতিরা ও সেলিব্রেটিরা তাকে বিদায় জানানোর জন্য সার বেঁধে দাঁড়িয়ে গেছেন। নিজের পরিচয় বিশদ ভাবে বিধৃত করার পর সে সারিতে দাঁড়ানোর সুযোগ পেলো। সদাশয়া ঐশ্বরিয়া তার সামনে এসে দাঁড়িয়ে ঠিক সেভাবেই মিষ্টি করে হাসলেন, যেভাবে আগের সবার সাথে হাসি বিনিময় করেছেন, যেমন করে স্বল্প-পরিচিত কিংবা অপরিচিত মানুষদের সাথে সৌজন্য বিনিময় করতে হয়। পলাশুদ্দিন তমাল খুব আশা করেছিল, আজকের এই মহতী ক্ষণে এই নামজাদা ব্যক্তিবর্গের সামনে মহাশয়া তাকে সপ্রশংস সম্মানে আলিঙ্গনাবদ্ধ করবেন। হয়ত-বা দু-চার কথার পর অতি অবশ্যই কোনো এক রাতে ভীষণ বিপদ থেকে তাকে রক্ষা করার কথা বলে প্রভূত কৃতজ্ঞতা প্রকাশ করবেন। কিন্তু ঐশ্বরিয়া চোখের ঝলকে একটু রোশনাই ছুঁড়ে দিয়েই পরের মানুষটার সামনে গিয়ে যখন কাঁটায় কাঁটায় ১০ মিনিট ধরে হাত নেড়ে নেড়ে, ঘাড় দুলিয়ে, হাসি ছড়িয়ে খোশগল্প করে ঐ মানুষটার চোখের উপর চোখ রেখেই পরের জনের সামনে পা বাড়ালেন, তখন সে আবিষ্কার করলো- ‘তুচ্ছ’ আর ‘অভিজাত’-এর মাঝখানে যে পার্থক্য- তা কোনোদিন পূরণ হবার নয়। সে মনে করলো, তার পায়ের কাছে যে একদঙ্গল দূর্বাঘাস দলিত হচ্ছে, ওগুলোর বিক্ষিপ্ত ডালপালায় বা মাটির শরীর ঘেষে খাদ্যান্বেষণে ছুটে চলা পিঁপড়াদের মধ্যে সেও একজন, যে কিনা সামনে বিচরণত একটা সাদা হাতি দেখে বিস্ময়ে মূক হয়ে তাকিয়ে আছে।

পলাশুদ্দিন তমাল কোনোদিন ‘রোমান হলিডে’ বা ‘সাদমা’ ছায়াছবি দেখে নি। তা সত্ত্বেও কী করে তার মনে এই গল্প জন্ম নিল তা আমাকে ভাবিয়ে তুললো। নিজেকে এমন চরিত্রে কল্পনা করাকে কোন অভিধায় ডাকা হয় আমার জানা নেই। ‘রোমান হলিডে’ বা ‘সাদমা’ ছায়াছবির গল্পকারদের স্বভাবও ঠিক এমনটাই কল্পনাবিলাসী হয়ে থাকবে। মানুষ মাত্রই কল্পনাপ্রিয় এবং অভিমানী। অভিমান হলো আমার সবচাইতে দামি সম্পদ। কল্পনায় প্রতিটা মানুষই নিজের অভিমানকে ফুলিয়ে বড়ো করে আর সগৌরবে সমুন্নত রাখে।


পলাশুদ্দিন তমালের এসব ভাবতে ভালো লাগে যে, সবাই তাকে খুব ভুল বোঝে, অথচ সকল ভুলের উর্ধ্বে থেকে নিজেকে নির্লোভ, নির্দোষ, দৃঢ়চেতা, সৎ ও দুঃসাহসিক ভাবতে সে অনেক অনেক বেশি ভালোবাসে।
একদিন দুপুরে হঠাৎ পলাশুদ্দিন তমাল এসে হাজির। ওকে দারুণ চঞ্চল ও খুশি দেখাচ্ছিল।
‘দোস্ত, সেই স্বপ্নের কথাটা শুনবি?’
আমি হেসে দিয়ে বলি, ‘এতে নাকি আর মজা নাই?’
‘হুম। পরে ভেবে দেখলাম, স্বপ্নটা আসলে খুবই মজাদার।’ তারপর পলাশুদ্দিন তমাল ওর স্বপ্নের কথা বলতে থাকে।

গুলিস্তানের গোলাপ শাহ’র মাজার থেকে বাসে উঠলাম। দেশের বাড়ি বেড়াতে যাব। ঢাকা-মাওয়া সড়ক ধরে শ্রীনগরের ভেতর দিয়ে দোহার উপজেলায় ঢুকবো।
সকাল সাড়ে আটটার বাস কাঁটায় কাঁটায় সাড়ে আটটায় ছাড়লো। ৪০ সিটের বাসে জনা দশেক প্যাসেঞ্জার। এর আগে এত অল্প মানুষ নিয়ে গাড়ি ছাড়তে দেখি নি।
বাবুবাজার ব্রিজের গোড়ায় গিয়ে বাস থামলো। একজন দুজন করে উঠতে উঠতে প্রায় সবগুলো সিট ভরে গেল। পাশের সিটটা তখনও খালি পড়ে আছে দেখে আমি অবাক হচ্ছিলাম।
বাস ছেড়ে দিল। ব্রিজ পার হবার পর যেখানে গাড়িটি থামলো সেখানেই মেয়েটি দাঁড়িয়ে ছিল। মেয়েটি তরতর করে বাসে উঠে পড়লো, আর আমার মনে আনন্দ ঝিলিক দিয়ে উঠলো। ভেতরে একটি মাত্র সিটই খালি রয়েছে, অতএব সম্রাজ্ঞী এই সিটে না বসে কোথায় বসবেন?
‘এক্সকিউজ মি!’ ঘাড় ঘুরিয়ে তাকাতেই দেখি মেয়েটি খুব মিষ্টি হেসে আমার পাশে দাঁড়িয়ে। ‘আপনার পাশে কি বসতে পারি?’ আমি গলে গেলাম। ‘অবশ্যই। অবশ্যই।’ বলতে বলতে বসা থেকে প্রায় দাঁড়িয়ে যাচ্ছিলাম।
‘অনেক অনেক ধন্যবাদ।’ আরেকবার মিষ্টি হেসে আমার দিকে সে তাকালো, আর আমার বুক কাঁপতে থাকলো।
‘দেশে যাচ্ছেন বুঝি!’
‘জি! আপনি?’
‘আমিও। কোথায় নামবেন?’
‘হলের বাজার।’
‘বাহ, দারুণ তো! আমিও ওখানে নামবো।’
মেয়েরা এত সহজে ছেলেদের আপন করে নিতে পারে তা আমি এ জীবনে বিশ্বাস করি নি। সে আমার সেল নাম্বার নিল, তার সেল নাম্বার আমাকে দিল। তারপর আমাদের মধ্যে অনর্গল কথা চলতে থাকলো। সে যখন হাসে, মনে হয় তার হাসির সাথে আমি মিশে থাকি। সে যখন গাঢ় চোখে আমার দিকে তাকায়, আমি কোথায় যেন হারিয়ে যাই। সে খিলখিল করে হাসে, খলখল করে তার সর্বাঙ্গে আলো ঝরে।

একটা বিদ্‌ঘুটে ব্যাপার ঘটতে থাকলো। মেয়েটার বামপাশে উলটো সাইডে বসা একটা লোক বার বার আমার দিকে ক্রূর চোখে তাকাচ্ছিল। হিংসা! পরশ্রীকাতরতা! পুরুষ মানুষ এমনই। একটা সুন্দরী মেয়ে আমার পাশে বসেছে, আর অমনি তার গতর জ্বলতে শুরু করেছে। তবে, মেয়েটিও এ বিষয়টি খেয়াল করেছে। সেও মাঝে মাঝে লোকটার দিকে কড়া চোখে তাকিয়ে ইশারায় জবাব দিয়ে দিচ্ছে- বামন হয়ে চাঁদের পানে হাত বাড়িয়ো না। খবরদার!

হলের বাজারে বাস থামলে আমরা নেমে পড়ি। মেয়েটি কোন দিকে যাবে আমি জানি না। সে একটা রিকশার দিকে এগিয়ে যাচ্ছে।
‘আসুন না!’ আমার দিকে ফিরে তাকিয়ে সে আমাকে তার রিকশার সঙ্গী হতে আহ্বান জানালো। আমি একবার জোরে মাটিতে পা ঠুকলাম- নাহ, স্বপ্ন নয়, বাস্তবেই এসব ঘটছে।... এটুকু আমি কল্পনা করছিলাম।
এরপর যা দেখলাম তার জন্য আমি আদৌ প্রস্তুত ছিলাম না। মেয়েটি রিকশায় উঠলো, আর তার পাশে গিয়ে চেপে বসলো ঐ লোকটা, বাসের ভেতরে যে-লোকটা তার উলটো সাইডে বসে ছিল।
যেতে যেতে দুজনেই আমার দিকে তাকিয়ে হাসতে থাকলো। আমি তাদের দিকে বোকার মতো তাকিয়ে থাকলাম। কিছু দূরে গিয়ে মেয়েটা ঘাড় উঁচু করে একবার পেছনে তাকালো, তারপর হাত নাড়িয়ে টা-টা জানালো আর শেষবারের মতো সুন্দর করে হাসলো।

আমি উৎসুক হয়ে পলাশুদ্দিন তমালকে জিজ্ঞাসা করি, ‘তারপর?’
সে অবাক হয়ে আমার দিকে তাকায়। বলে, ‘তার আর পর কী? আঙ্গুরি বাসায় চলে গেল, আমি রাস্তায় দাঁড়িয়ে থাকলাম।’
আমি চেয়ে দেখি, পলাশুদ্দিন তমাল একধ্যানে আমার চোখের দিকে তাকিয়ে আছে, আমার চোখের গভীরে কোন্ রহস্য লুকিয়ে রেখেছি, ও হয়ত সেগুলো হন্যে হয়ে খুঁজতে থাকলো।



পলাশুদ্দিন তমাল দীর্ঘক্ষণ ওয়েটিং রুমে বসে থাকার পরও ব্যারিস্টার সাহেবার সাক্ষাৎ পায় না। এত ব্যস্ত তিনি! শহরের নামজাদা, ডাকসাইটে অ্যাডভোকেটগণ তার কাছে নস্যি, তার বাগ্মিতার তোড়ে সবাই ফালি ফালি হয়ে যায়।
ওর ঝিমুনি পাচ্ছিল। এমন সময় দরজা খুলে যায়; খট খট শব্দে পা ফেলে বের হোন ব্যারিস্টার সাহেবা। হাই হিলের শব্দে উঠে দাঁড়াতেই আঙ্গুরির সাথে চোখাচোখি হয়।
‘ওহহো রে!! কী সর্বনাশ! আমি একদমই ভুইলা গেছিলাম যে তুই আসছিস।… কী যে করি! আচ্ছা, তুই কি প্লিজ কষ্ট কইরা একটু কাল সকালে আসবি? অলরেডি আমি লেট, একটা মিটিঙে যাইতে হবে।’
এরপর পলাশুদ্দিন তমাল আর কিছু ভাবতে পারে না। ওর গল্পগুলো এভাবেই হঠাৎ শুরু হয়ে হঠাৎ মাঝপথে থেমে যায়, কখনো পরিণতি পায় না, বা ‘শেষ হয়েও হইল না শেষ’ ধরনের হয় না।

আমি পলাশুদ্দিন তমালের এ গল্পটার একটা সার্থক সমাপ্তি সৃষ্টি করার কথা ভাবতে থাকি। তবে, আমার কাছে মনে হয় হুট করেই ওর কল্পনায় গল্পগুলো শুরু হয়ে যায়, একটা নির্দিষ্ট জায়গায় এসে, যেখানে ওর অভিমান খুব তীব্র ও ঘনীভূত হয়, যেখানে ওর নির্মোহ ব্যক্তিত্ব প্রকটভাবে জাজ্বল্যমান হয়ে ওঠে, যার কাছে পূর্বাপর সবকিছু ম্লান ও তুচ্ছ হয়ে যায়, সে ঐ অবস্থানটা ধরে রাখতে চায় অনন্তকাল ধরে; কারণ, এখানেই ওর পরম সুখ। সেজন্য ওর গল্পের কোনো সমাপ্তি নেই, কিংবা বলা যায়- এটাই ওর গল্প সমাপ্তির বৈশিষ্ট্য।

কিন্তু গল্পের শেষটা কী হবে তা মেলাতে গিয়ে আমাকে বেশ হিমশিম খেতে হয়। অন্যের গল্পে সমাপ্তি টানা আমার পক্ষে সম্ভব ছিল না কোনোকালেই, যা আমার ছাত্রজীবন থেকেই মজ্জাগত। আমরা স্কুল-কলেজে বা ক্লাবের কালচারাল ফাংশানে ধারাবাহিক ‘গল্প বলা’ প্রতিযোগিতা করেছি। আমাকে কেউ কোনোদিন দলে রাখতে চায় নি, কারণ, আমি গল্প ভালো বুঝতে পারতাম না, আমার অংশে এসে এমন গুলিয়ে ফেলতাম যে, আমার পরের জন আর তা গুছিয়ে উঠতে পারতো না, ফলে আমাদের দলের সাড়ে-সর্বনাশ ঘটতো, আর আমার ব্যক্তিগত পয়েন্টে সামান্য মার্সি-নাম্বার ছাড়া আর কিছুই জুটতো না।

একবার হলো কী, আমাদের ৪জনের দলে আমি ৩ নম্বরে। শুরুটা হলো শাহজাহানকে দিয়ে এভাবে- ‘জামালুদ্দিন লাগাম একদিন স্কুলে যাচ্ছিল। ঐ পথে সোহানাও যাচ্ছিল। এমন সময় বৃষ্টি এলো। সোহানা বৃষ্টিতে ভিজে কাকের বাচ্চা হইয়া গেলো। সে বৃষ্টি থেকে বাঁচার জন্য ‘বাঁচাও’ ‘বাঁচাও’ বলে চিৎকার জুড়ে দিল। জামালুদ্দিন লাগামের কাছে কোনো ছাতা ছিল না, তাই সে সোহানাকে বৃষ্টি থেকে রক্ষা করতে পারলো না।’
করিম ছিল দ্বিতীয় গল্পকার; বলা শুরু করলো- ‘এমন সময় সেখানে একটা রিকশা এলো; সোহানা রিকশায় উঠে হুড টেনে দিল। জামালুদ্দিন লাগাম একলাফে রিকশায় উঠে সোহানার পাশে গিয়ে বসলো। সোহানা লজ্জা পাইয়া রিকশা থেকে নেমে গেলো। জামালুদ্দিন লাগাম একাই রিকশা নিয়া হাঁটতে লাগলো।’
তখন আমার পালা। আমি বলা শুরু করলাম- ‘জামালুদ্দিন লাগামও রিকশা থেকে নেমে গেলো এবং তার হাতের ছাতা ফুটাইয়া সোহানাকে দিল। সোহানা বললো, তোমার ছাতা আমি একা ইউজ করবো কেন, তুমিও ছাতার নীচে আসো। তারা দুইজনে ছাতার নীচে গেলো। ক্যাটস এন্ড ডগস বৃষ্টির মধ্যে দুজনে হাঁটতে হাঁটতে স্কুলে যাইতে লাগলো। চলতে চলতে তারা মিষ্টি মধুর কথা বলতে থাকলো। অল্প সময়ের মধ্যেই তাদের ভালোবাসা শুরু হলো। একদিন তারা পালিয়ে গিয়ে বিয়ে করলো। গল্পটা এখানেই শেষ হইল।’
পুরো অডিয়েন্সে হাসাহাসি। আমাদের সবার অংশেই যথেষ্ট হাসির উপাদান ছিল। কিন্তু আমার অংশ ছিল মারাত্মক। আঙ্গুরি ছিল আমার পরের গল্পকার। সে হাসবে না কাঁদবে বুঝতে পারছে না, কারণ, ওর বলার কিছু অবশিষ্ট নাই। করিম বললো জামালুদ্দিন লাগামের কাছে ছাতা নেই, আর আমি ওর হাতে ছাতা ধরিয়ে দিলাম; যে-সোহানা রিকশায় পাশে বসতে লজ্জা পেলো, সেই আবার জামালুদ্দিনের সাথে একই ছাতার নীচে চলে গেলো। এবং, বলা নেই কওয়া নেই, ভালোবাসাবাসিও শুরু করিয়ে দিলাম। এখানেই শেষ না, পালিয়ে গিয়ে বিয়েও করিয়ে দিলাম! আমাদের দলের সবাই আমার উপর ভীষণ চটে গিয়েছিল। এবং আমরা ব্যাপক ব্যবধানে পরাজিত হওয়ায় রাগে-দুঃখে আঙ্গুরি আমার চুল ধরে পিঠে একটা ভয়াবহ কনুই বসিয়ে দিয়েছিল।

পলাশুদ্দিন তমালের গল্পটা আমি দুমড়ে-মুচড়ে ভেঙে, এর নির্যাসটুকু নিয়ে পূর্বাপর সাজিয়ে নিলাম আমার মতো করে। আদতে এ গল্পটা আমার, অথবা পলাশুদ্দিন তমাল- যে কারোরই হতে পারে; কিংবা হতে পারে আপনাদেরও যে কারোর।

আমাদের আঙ্গুরি যেদিন বিপুল ভোটে জয়লাভ করে সংসদ সদস্যা হয়ে শপথ গ্রহণ করলো, গর্বে আমাদের বুক ভরে উঠলো। বিভিন্ন এলাকা থেকে সদলবলে নেতাকর্মীরা অভিনন্দন ও শুভেচ্ছা জানানোর জন্য আঙ্গুরির বাংলোয় এসে ভিড় করলো। একদিন আমরা সহপাঠীরাও আঙ্গুরিকে সংবর্ধনা দেয়ার জন্য আমাদের স্কুলের মাঠে বিরাট আয়োজন করলাম।
সকাল থেকেই আমাদের আনন্দ ধরছিল না। আহা, এমন সৌভাগ্য কয়জনের ভাগ্যে জোটে? এই সেই আঙ্গুরি, যার সাথে আমরা এই স্কুলে একই ক্লাসরুমে বসে পড়ালেখা করেছি, একই ল্যাবরেটরিতে ব্যাঙ আর তেলাপোকা ব্যবচ্ছেদ করেছি; জ্বলন্ত রোদে মাঠের চোরকাঁটা তুলেছি। আঙ্গুরি খুব দুষ্টুমি করতো। চোরকাঁটা তুলে আমাদের গায়ে ছুঁড়ে মারতো। একবার পলাশুদ্দিন তমাল খুব রেগে গিয়ে আঙ্গুরির পিঠে ধুমধাম করে তিনটা কিল বসিয়ে দিলে ‘ওরে বাবারে’ বলে আঙ্গুরি মাঠের মাঝখানে শুয়ে পড়ে গলা ফাটিয়ে কেঁদে দিয়েছিল। ঘটনার আকস্মিকতায় আমরা কিছু বুঝে উঠতে পারি নি, কিন্তু হেডস্যার একটা সোমত্ত মেয়ের গায়ে হাত তোলার অপরাধে পলাশুদ্দিন তমালের পিঠে একটা আস্ত খেজুরের ডাউগা ভেঙে এর বিচার করেছিলেন।
আঙ্গুরি প্রাণ খুলে হাসলে আমাদের প্রাণ জুড়িয়ে যেত। আমরা আঙ্গুরিকে খুব ভালোবাসতাম। ওর মতো মেধাবী, মিশুক আর প্রাণোচ্ছল সহপাঠিনী সবার ভাগ্যে জোটে না। ও আমাদের গর্ব, আমাদের অহঙ্কার। ওর সবচাইতে বড়ো গুণ, ও সবাইকে আপন করে ভালোবাসতে পারে।
সংবর্ধনা অনুষ্ঠানে পলাশুদ্দিন তমাল অনুপস্থিত। আঙ্গুরির মন খুব খারাপ হয়ে গেলো। আমাদের মাসুদ, শুভ, শামীমা, বীথি, প্রমুখ সহপাঠী নেতারা মাননীয়া সাংসদের উদ্দেশ্যে যাবতীয় স্তুতিবাক্য বর্ষণ ও পুষ্পমাল্য অর্পণ শেষ করলে আঙ্গুরি বললো- তোরা চল, ওর বাসায় যাই।

জীর্ণ কুঁড়েঘর থেকে বেরিয়ে এলো পলাশুদ্দিন তমাল। ওর গায়ে একটা স্যান্ডো গেঞ্জি, পরনে লুঙ্গি, কাঁধে গামছা। চেহারায় কোনো হীনমন্যতা নেই, লজ্জা নেই এত সাধারণ বেশভূষায় আমাদের সামনে এসে দাঁড়ানোর জন্য, যেন আমরা ওর ঘরের মানুষ, সহোদর-সহোদরা, প্রতিদিনকার ঘরোয়া অভ্যাসের মতোই স্বাভাবিক নির্লিপ্ত ভঙ্গিমায় সে আমাদের সাথে আলাপ শুরু করলো।
‘আসলি কীভাবে? গাড়ি কই?’ পলাশুদ্দিন তমাল ঠান্ডা স্বরে প্রশ্নটা করে।
আঙ্গুরি ওর মুখের দিকে তাকিয়ে আছে। আমরা কলকল খলবল করছি।
‘আমরা হেঁটে এসেছি। তোদের গ্রামে আসার রাস্তাটা খুব বাজে।’
‘হুম।’ পলাশুদ্দিন তমাল যথাস্বভাবে বলে।
‘আমারে অভিনন্দন জানা। বল, কংগ্রাচুলেশনস।’ আঙ্গুরির কথায় সে মিটিমিটি হাসে, তারপর বলে, ‘তোর জন্য অনেক অনেক দোয়া।’
পাড়াপ্রতিবেশী, সারা গাঁ থেকে মানুষ এসে জড়ো হয়েছে। কেউ কেউ সড়কে শ্লোগান তুলছে নেত্রীর নামে।
পলাশুদ্দিন তমালের মা আনন্দে ছটফট করতে করতে এক গ্লাস লেবুর শরবত এনে দিলেন আঙ্গুরির হাতে। আঙ্গুরি শরবত নেয়ার আগে নীচু হয়ে পা ছুঁয়ে সালাম করলে খালাম্মা আরো উদ্বেলিত হয়ে ওঠেন। তার এই ভাঙা বাড়িতে কোনোদিন মেম্বার চেয়ারম্যানরাও আসেন না। শুধু ভোটের মওশুম এলে তাদের দেখা মেলে। কিন্তু আজ তার বাড়িতে চাঁদের হাট- খোদ এমপি সাহেবা এসে হাজির। তাঁর ছেলের বান্ধবী এমপি, যাকে ‘তুমি-তুমি’ করে কথা বলা যায়- এ গর্বে তার বুক ফুলে যাচ্ছে। তিনি মনে মনে প্রার্থনা করছেন, এই মেয়েটি যেন মন্ত্রী হয়। মন্ত্রী হয়ে আবার এলে তিনি মন্ত্রীর মাথায় হাত রেখে দোয়া করবেন।
বেশ কিছুক্ষণ তারা এ বাড়িতে থাকার পর বিদায়ের পালা।
‘তুই চল আমাদের সাথে।’ আঙ্গুরি বলে পলাশুদ্দিন তমালের উদ্দেশে।
‘নাহ, একটু ক্ষেতে যাইতে হবে।’
‘আমি তোদের গ্রামে একটা কলেজ করার প্লান করছি। তোদের ডাইয়ারকুম গ্রামটা খুব ব্যাকডেটেড।’
পলাশুদ্দিন তমালের বাম ঠোঁটের কোণটা সামান্য একটু বেঁকে গেলো।
এই তো মোক্ষম সময়। খালাম্মা এগিয়ে এসে বললেন, ‘ও মা, আমাদের কলেজটা পরে হইলেও চলবো। এই যে রাস্তাটা আছে না, এই রাস্তাটা বানাইয়া দেও। আমরা যাতে এক বাড়ি থনে আরেক বাড়ি যাইতে পারি। ভোটের আগে সবাই বলে রাস্তা কইরা দিব, কিন্তু পরে আর কেউ করে না।’
আঙ্গুরির মুখে সামান্য অন্ধকার দেখতে পাই। ওর মাথা নীচু হয়ে আসে।
পলাশুদ্দিন তমাল আমাদের সাথে বাড়ির বাইরে এসে বিদায় জানালো। আমরা ওদের ভাঙা কুঁড়েঘর পেছনে ফেলে একটি ভাঙা রাস্তায় নামলাম, যেটি অনাদিকাল থেকে হয়ত অনন্তকাল পর্যন্ত ভাঙাই থাকবে, আমাদের আঙ্গুরি কলেজ, ইউনিভার্সিটি করে দেবে এই গ্রামে, কিন্তু ভাঙা রাস্তাটি মেরামত করে দিয়ে ওদের এ-পাড়া, ও-পাড়া, অন্যগ্রামে যাওয়ার পথ সুগম করে দেবার কোনো তাগিদই হয়ত মিলবে না ইহজনমেও।

২৯ মার্চ ২০১৯

মন্তব্য ৩০ টি রেটিং +৫/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:২৭

মিরোরডডল বলেছেন:




আগের করা কমেন্ট আবার দিলাম।

“মানুষ মাত্রই কল্পনাপ্রিয় এবং অভিমানী”
আর সেটারই রিফ্লেকশন গল্প, কবিতায় অথবা মুভিতে।

পলাশের জন্য মায়া লাগছে।


০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:৩৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:

এ গল্পটার মূল চরিত্রে আমাদের এক ক্লাসমেট রয়েছে (বাকি ক্যারেক্টারগুলোও ক্লাসমেট)। গল্পটা লেখার কয়েকদিন পর শুনতে পারি মেয়েটা রাজনীতি করে এবং উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছে।

কমেন্টের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

২| ০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:৩৫

মিরোরডডল বলেছেন:




বিচ্ছেদের যে কষ্ট, সেই কষ্টের মাঝেই প্রকৃত ভালোবাসার বসবাস।

০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:৩৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হ্যাঁ, ঠিক বলেছেন। ধন্যবাদ আবারও।

৩| ০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:৪২

নয়ন বড়ুয়া বলেছেন: আঙ্গুরিরা এমন ক্যান!

০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:৫০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: :)


আমারও একই প্রশ্ন, ইহারা এমন কেন?

তবে, কেউ কেউ যখন এখনো আমাকে বলে 'তুই কবে ঠিক হবি?', তখন মনে হয়, বিপরীত লিঙ্গের কাছে সবাই এমনই :) এজন্যই আঙ্গুরিদের প্রতি আমাদের (ছেলেদের) এত আকর্ষণ, আর ওরা আমাদের ছ্যাঁকা দিতে দিতে পুইড়া ভর্তা বানাইয়া ফালাইল। প্রেমের সৌন্দর্য মনে হয় এখানেই :)

৪| ০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:৫৩

নয়ন বড়ুয়া বলেছেন: লেখার প্রশংসা করতে ভুলে গেছিলাম। চমৎকার লিখেছেন। পড়ে অনেক ভালো লাগলো। ধন্যবাদ।

০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:৫৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: একটা কথা বলতে ভুলে গিয়েছিলাম - আপনার গিটারের পোস্ট পড়ে কমেন্ট করতেই দেখি, আমার পোস্টে আপনার কমেন্ট। আপনার লেখার হাত চমৎকার। 'মিহির' নামটা কোথাও পড়েছি বলে মনে হলো, ধরতে পারি নি। আপনি গানের মানুষ, জেনে ভালো লেগেছে।

ঘুমাতে যাচ্ছিলাম, অমনি আপনার ২য় কমেন্ট :) ধন্যবাদ প্রশংসা করার জন্য। এ গল্পে একটা বক্তব্য আছে, আমি অপেক্ষায় আছি কেউ একজন এসে সে ব্যাপারে কিছু হাইলাইট করবেন।

ভালো থাকবেন। আবার আসার জন্য অনেক অনেক ধন্যবাদ।

৫| ০৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ১২:০২

মিরোরডডল বলেছেন:




অনেক বছর ধুলোকে কোন গান দেইনা।
এখন যে গানটা শুনছি, সেটা শেয়ার করলাম।





৬| ০৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ১২:০৪

মিরোরডডল বলেছেন:




লিংক যায়নি, তাই এভাবে দিলাম

০৮ ই জানুয়ারি, ২০২৪ সকাল ১১:২১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সাইফ জোহানের গান আগেও শুনেছি। কী গান শুনেছি সেটা মনে নেই। আমার সংগ্রহে আছে কিনা, চেক করে দেখলাম - নেই।

সোনা বন্ধু রে গানটা স্বাগত দে'র কণ্ঠে শুনে আসছি ২০০২/৩/৪ সাল থেকে। ওটা মগজে গেঁথে আছে। সেই কণ্ঠের সমকক্ষ কোনো কণ্ঠ আছে বলে মনে হয় না। সাইফ জোহানের গানটা আগে শুনলে হয়ত সাইফ জোহানের গানটাই বেশি ভালো লাগতো, কিন্তু স্বাগত দে'র গান শুনে অভ্যস্ত বলে জোহানের গান তেমন ভালো লাগে নি। তাছাড়া, তার 'কান্দি' শব্দটার উচ্চারণ ভালো লাগার চাইতে বিরক্তি উৎপাদন করেছে (সবার ক্ষেত্রে এমনটা হবে না)। সাইফ জোহানকে তরুণই মনে করতাম, কিন্তু কণ্ঠ শুনে তাকে বৃদ্ধ বয়সী মনে হলো।

স্বাগত দে'র কণ্ঠে : সোনা বন্ধু রে, আমি তোমার নাম লইয়া কান্দি - স্বাগত দে



এ গানের কোন শিরোনাম পেলাম না মনের মত, শিরোনামহীন। - মেহবুবা

৭| ০৮ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৯:০৬

রাজীব নুর বলেছেন: গল্প পড়লাম।
আমার কাছে কুটিমিয়ার গল্প বেশি ভালো লাগে।

৮| ০৮ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৯:৩১

বিজন রয় বলেছেন: খাঁটি বাঙালি গল্প।
আমি এ ধরনের গল্প খুব পছন্দ করি।

আমাদের ব্লগে আরো একজন এধরনের গল্প লিখতেন।
উনি পরলোকে গমন করেছেন।
নামটি সম্ভবত আশরাফুল আলম, ঠিক মনে করতে পারছি না।

সকালীয় শুভেচ্ছা রইল।

০৮ ই জানুয়ারি, ২০২৪ সকাল ১১:৩০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনি এ ধরনের গল্প পছন্দ করেন জেনে ভালো লাগলো।

আশরাফুল আলম বা আশরাফুল ইসলাম নামে (আমিও ব্লগে সঠিক নামটি খুঁজলাম। স্বল্প সময়ে পেলাম না) একজন জনপ্রিয় ব্লগার ছিলেন। ভালো গল্প লিখতেন। তার গল্পগুলো সাধারণ সত্য ঘটনা অবলম্বনে লিখিত থাকতো। তিনি মারা গেছেন কয়েক বছর আগে। তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।

তবে, আশরাফ ভাইয়ের গল্পের জনারের সাথে আমার গল্পের জনারের কোনো মিল আছে বলে আমার কখনো মনে হতো না। যাই হোক, গল্পের পাঠকই হলেন মূল নির্ণায়ক।

না, এ গল্পে অন্য কিছু আছে, যা হয়ত অন্য কোনো পাঠক এসে বলবেন। কেউ নাও ধরতে পারেন। লেখককে ছুঁতে পারেন খুব কম পাঠকই (লেখকদের অনেক ব্যর্থতার মধ্যে এটাও একটা)।

আপনাকেও সকালীয় শুভেচ্ছা, প্রিয় বিজন রয়।



৯| ০৮ ই জানুয়ারি, ২০২৪ সকাল ১১:৩১

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর। পুরোটা পড়া হয় নি। সুদীর্ঘ পোস্ট যতটুকু পড়েছি ততটুকু ভালো লেগেছে।

০৮ ই জানুয়ারি, ২০২৪ সকাল ১১:৩৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: 'সুন্দর' বলার জন্য অনেক ধন্যবাদ প্রিয় কবি সেলিম আনোয়ার ভাই। দেখে ভালো লাগলো যে, আপনি এ সুদীর্ঘ পোস্টের কিছু অংশ হলেও পড়েছেন। সেজন্য আরো বেশি করে ধন্যবাদ :)

১০| ০৮ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:৫৮

প্রামানিক বলেছেন: চমৎকার লেখনি, অনেক ভালো লাগল।

০৮ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১:১৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: গল্পটা পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ প্রামানিক ভাই। শুভেচ্ছা।

১১| ০৮ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ২:১৮

মোঃ মাইদুল সরকার বলেছেন: তমাল নামটা বেশ সুন্দর। গল্পটাও সুন্দর।

০৮ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ২:৩২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: গল্পটা পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ মোঃ মাইদুল সরকার ভাই। শুভেচ্ছা রইল।

১২| ০৮ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৫:৪৯

মিরোরডডল বলেছেন:




সাইফ জোহানের গান আমিও আগে কখনো শুনিনি।
কাল রাতে যখন এই গানটা শুনতে ইচ্ছে করলো, রেন্ডম সার্চ দিলাম, এটা আসতেই শুনছিলাম আর শেয়ার দিলাম।
ইউ এর রাইট, ভোকাল একটু বুড়ো বুড়ো। ছবির মেয়েটিকে দেখতে ভালো লাগছিল, তাই গানটা শুনে যাচ্ছিলাম :)

স্বাগত দে'র টা খুব সুন্দর, থ্যাংকস শেয়ার দেয়ার জন্য। আমার অনেক প্রিয় একটা গান।
আমি আগে শুনেছিলাম সাগর বাউলের কণ্ঠে। বিভিন্ন সময়ে বিভিন্ন কণ্ঠে। তপন চৌধুরীও গেয়েছে।

প্রত্যন্ত গ্রামাঞ্চলের একটা পারফর্মেন্স।





০৮ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:২৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমি গান সংগ্রহের সময় কোনো নির্দিষ্ট শিরোনামের গান ইউটিউবে সার্চ দিয়ে বিভিন্ন শিল্পীর কণ্ঠে শুনে থাকি। আবার একই শিল্পীর একাধিক রেকর্ড থাকে, সেগুলোও শুনি। সেরাটাই আমার সংগ্রহে নিয়ে নিই। কখনো ভালোলাগা সবগুলো গানই নিয়ে থাকি।

দিতি সরকারের গান কখনো শুনেছি কিনা মনে পড়ে না। তবে, এ ধরনের শিল্পীদের, মানে যারা বয়াতি গানের সাহচর্য থেকে উঠে আসে, তাদের গায়কীর একটা কমন বৈশিষ্ট্য হলো, তারা সুরগুলো বয়াতি ঢঙে নিয়ে নেন, গলাটাকে একটু কাঁপান বেশি করে (রাগ সঙ্গীতের মতো না), ঢেউ খেলানো। তবে, দিতি সরকার ভালো গেয়েছেন। কিন্তু একটু অতৃপ্তি থেকে গেছে, মনে হয়েছে আরো কী যেন একটা এফোর্ট দেয়া হয় নাই, যার ফলে গানের সর্বোচ্চ মাধুর্যটা উঠে আসে নাই। মনির খানের কণ্ঠ ভালো, গেয়েছেনও ভালো, কিন্তু তিনি অকারণে আর্টিফিশিয়ালি গলায় কান্নার কারুকাজ করে গানের সৌন্দর্য ক্ষুণ্ণ করেছেন বলে আমার মনে হয়েছে। ওভারঅল প্রেজেন্টেশন সাইফ জোহানের চাইতে বেটার মনে হয়েছে।

এখানে দেখুন, একই গান আধুনিক শিল্পীর কণ্ঠে আর বাউল শিল্পীর কণ্ঠে কীভাবে বদলে যায়।



কুমার বিশ্বজিতের গাওয়া গানটা ১৯৯৪ সালের আগে রেকর্ড করা, ১৯৯৪ সালে আমি এ গানের ক্যাসেট কিনেছিলাম।



এস ডি রুবেলের গানের সিডি কিনেছিলাম ২০০৬/৭-এর দিকে।



শাহজাহান মুন্সীর কণ্ঠেই আমার কাছে সেরা মনে হয়েছে, যদিও এর আগে কুমার বিশ্বজিতের গাওয়াটাই সেরা মনে হতো।



শেষ গানটা গেয়েছেন স্বয়ং পাগল বাচ্চু। শাহজাহান মুন্সী এ সুরেই গেয়েছেন।

১৩| ০৮ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:২২

মিরোরডডল বলেছেন:


তিনি অকারণে আর্টিফিশিয়ালি গলায় কান্নার কারুকাজ করে গানের সৌন্দর্য ক্ষুণ্ণ করেছেন বলে আমার মনে হয়েছে।

আমিও বুঝলাম না এটা কেনো করলো :(
এই গান যত শিল্পীর কণ্ঠে শুনেছি কেউ এরকম করেনি।

এস ডি রুবেল আমি কখনোই শুনি না।
বাউলদের কণ্ঠে বাউল টাইপ হয়েছে, নট ব্যাড।

কুমার ছাড়া অন্য কারো কণ্ঠে এই গান আগে শুনিনি।
আমার কাছে কোনো এখনো কুমার বেস্ট :)

০৮ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৩৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কুমার বিশ্বজিতের নিখুঁত গানগুলোর মধ্যে রূপসাগর, দরমিয়া অন্যতম। আমি 'রূপসাগর' শুনতাম কুমার বিশ্বজিতের গাওয়াটাই। কিন্তু ইউটিউবে এ গানটা খুঁজতে যেয়ে শাহজাহান মুন্সীর গান পাই। তার কণ্ঠমাধুর্য ও দরদ কুমার বিশ্বজিতকে ছাড়িয়ে গেছে বলে আমার মনে হয়েছে। দুটোই ভালো গায়কী।



একই ক্যাসেটে ছিল।

১৪| ০৮ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৫১

মিরোরডডল বলেছেন:




দরদিয়া কুমারের একটা চমৎকার গান।
কুমারের একটা ক্যাসেট ছিলো অথৈ নীল।
তার সবগুলো গান অন্তর ছুঁয়ে যাওয়া।


দেহ আর প্রাণ নিয়ে
কি লাভ বলো
যদি মন ভেঙ্গে যায়
সে মানুষ তিলে তিলে
শেষ হয়ে যায়






ভাষা আর শব্দে
কি লাভ বলো
যদি বলা নাহি যায়
সে কথা মনে থেকেই
মনে মরে যায়


০৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:০২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার শেয়ার করা গানটা আগে শুনি নাই। চমৎকার গান।

১৫| ০৮ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৫২

শেরজা তপন বলেছেন: পুরো গল্পের অলি গলি গুপচিতে গুরতে ঘুরতে আমি দিশেহারা!! বেশ ভিন্নধর্মী একটা লেখা। এমন লেখায় মনঃসংযোগ রাখা দুরূহ হলেও একবার শেষতক আসতে পারলে দারুণ একটা অনুভুতির সৃষ্টি হয়।

ব্লগার মিরোরডোডলের মত বলতে হয়, পলাশুদ্দিন তমালের জন্য মনটা খারাপ হয়ে গেল! যদিও আমার অনেক বাল্য বন্ধুই আজ এমন মানবেতর জীবন যাপন করছে হয়ত যাদের হারিয়ে ফেলেছি কিংবা কোন খবর রাখার উপায় নেই!

০৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:১৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনি গল্পের গলি ঘুপচিতে ঘুরেছেন, সেটা অনেক বড়ো পাওয়া।

এমন লেখায় মনঃসংযোগ রাখা দুরূহ হলেও একবার শেষতক আসতে পারলে দারুণ একটা অনুভুতির সৃষ্টি হয়।
কথাটায় দারুণ আপ্লুত ও অনুপ্রাণিত হলাম।

পলাশুদ্দিনের জন্য মন খারাপ হয়। কিন্তু আমি পলাশুদ্দিনকেই ভালোবাসি।

গল্প পাঠ ও দারুণ কমেন্টের জন্য অনেক ধন্যবাদ প্রিয় শেরজা তপন ভাই।

১৬| ১০ ই জানুয়ারি, ২০২৪ রাত ২:১৫

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: রোমান হলিডে অনেক প্রিয় একটা সিনেমা। আপনার গল্প লেখার হাত দারুণ। এধরণের লেখা পড়তে আরাম লাগে।

পলাশুদ্দিন তমাল ও আঙ্গুরির মাধ্যমে মনে হলো মেটাফরিকভাবে, সাধারণ মানুষের বারবার স্বপ্ন দেখা ও তা ভঙ্গের কথা বলে গেলেন।

১০ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ২:২০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: পলাশুদ্দিন তমাল ও আঙ্গুরির মাধ্যমে মনে হলো মেটাফরিকভাবে, সাধারণ মানুষের বারবার স্বপ্ন দেখা ও তা ভঙ্গের কথা বলে গেলেন।

অসাধারণ। গল্পের নির্যাস বের করার অসাধারণ দক্ষতা দেখে আমি মুগ্ধ ও বিমোহিত। খুবই মেধাবী পাঠক আপনি।

অনেক অনেক ধন্যবাদ এ দীর্ঘ গল্পটি পড়ার জন্য। শুভেচ্ছা নিন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.