নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আড়ালে রাখা কিছু তিক্ত সত্য যা, আমরা কখনো প্রকাশ করি না।

ফেরদৌসী মাসুদ

আমি পরিশ্রমে বিশ্বাসী, বিনা পরিশ্রমে একমুঠো অন্ন‌ও জোটে না।

ফেরদৌসী মাসুদ › বিস্তারিত পোস্টঃ

বিষাক্ত মানুষ

০২ রা এপ্রিল, ২০২৩ রাত ২:২০



মানুষ সামাজিক জীব, সমাজ গঠন হয় মানুষ দিয়ে। মানুষ মানুষের প্রয়োজনে। প্রতিটা মানুষ আপনার আমার মঙ্গলে আসবে উপকারে আসবে সেটা ধরনা করা ভুল, বিপরীতেও বলা যায় প্রতিটা মানুষ আপনার আমার ক্ষতির কারণ হবে সেটাও ধারণা করা ভুল। আমার আলোচনার বিষয় এ দু'য়ের মাঝা মাঝি চরিত্রের মানুষ নিয়ে। যারা তিক্ত কথা দিয়ে মানুষের জীবন অতিষ্ট করে তোলে। যাদের কে "বিষাক্ত মানুষ" হিসাবে বিবেচনা করলে খুব একটা ভুল বলা হবে বলে আমি মনে করি না। আর যারা মানুষের ক্ষতি সাধন করে সমাজের ক্ষতি সাধন করে তারা সমাজের "বিষ" তাতে কোন সন্দেহের অবকাশ নেই।

আমাদের আশেপাশে এমন মানুষ আছে যারা হাসির ছলে এমন কথা বলবে যা আক্ষরিক অর্থে খুবই সাধারণ অর্থ বহন করে, কিন্তু তাদের বলার ভঙ্গিমা এতটা বিশ্রী হয়ে থাকে যা আপনার মনে অসম্ভব আকারের বিরক্তির সৃষ্টি করে। এমতাবস্থায় আপনি কারো কাছে অভিযোগ করলে কোন লাভ হয় না। "বিষাক্ত মানুষ" গুলো কিছু সময় এমন আচরন করবে , মনে হবে যেন সে আপনার শুভাকাঙ্ক্ষীদের একজন। তারা আপনার ভালো কিছু করা দেখলে আপনার অন্তরে এমন কিছু ধারনার সৃষ্টি করার চেষ্টা করবে যাতে মনে হবে আপনার সকল কর্ম‌ই বৃথা।

এধরনের মানুষ হতে পারে পরিবারের কেউ , হতে পারে বন্ধু, হতে পারে সহকর্মী, হতে পারে ভাই, বোন, স্বামী/স্ত্রী যে কেউ হতে পারে। পরিবারের কোন সদস্য এমন হলে জীবন স্বাভাবিক থাকে না। নিজের বাড়ি নরকে পরিণত হয়। বিশেষ করে এর প্রভাব পড়ে পরিবারের শিশুদের উপর, তারা বাড়িতে থাকতে চাইবে না, বাহিরে বন্ধুদের সাথে সময় কাটাবে, পড়ালেখায় অমনোযোগী হবে। একটা সময় দেখা যাবে যে তারা পরিবারের অবাধ্য হ'য়ে বড় রকমের ভুল সিদ্ধান্ত নিবে, যা আমরা কল্পনাও করতে পারি না।

"বিষাক্ত মানুষ" গুলো যদি প্রতিবেশীদের কেউ হয় ,তারা আপনার উপস্হিতিতে সুন্দর ও মিষ্টি কথা দিয়ে আপনাকে আঘাত করবে , যে কথা গুলো আক্ষরিক অর্থে কোন দোষের নয়, আপনার অনুপস্থিতিতে পরনিন্দা করবে , সুযোগ পেলে আপনার ক্ষতি করবে কিন্তু আপনি বুঝতে পারবেন না, কে আপনার সেই ক্ষতি করলো, যদি বুঝতেও পারেন তাকে কিছু বলতে পারবেন না। "বিষাক্ত মানুষের" চরিত্র এমন হয় যে , আপনি তাদের সাথে সম্পর্ক ছিন্ন‌ও করতে পারবেন না আবার ধরেও রাখতে পারবেন না।

আরবিতে একটা কথা আছে, "তীরের আঘাতের চেয়ে কথার আঘাত বেশি ক্ষত সৃষ্টি করে"। আর সমাজের বিষাক্ত মানুষ গুলো আপনাকে সবসময় কথা দিয়েই আঘাত করবে। তাদের একমাত্র অস্ত্র‌ই হলো মুখের বুলি। সুতরাং বেলা ফুরাবার আগেই তাদের কে ত্যাগ করা আপনার আমার অতীব জরুরী।

আমরা যদি আল-কোরআন এর সুরা "আন নাবার " ৩৫ নাম্বার আয়াতের দিকে লক্ষ্য করি তাহলে দেখতে পাই, আল্লাহ সেখানে বলছেন , "সেখানে তারা শুনবেনা অসার ও মিথ্যা বাক্য;" ( জান্নাতে)। সুতরাং বুঝা গেল মানুষের বুলি মনে ক্ষত সৃষ্টি করতে পারে।



An-Naba' 78:35

لَّا يَسْمَعُونَ فِيهَا لَغْوًا وَلَا كِذَّٰبًا

সেখানে তারা শুনবেনা অসার ও মিথ্যা বাক্য;





মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০২ রা এপ্রিল, ২০২৩ দুপুর ১:৫৬

রাজীব নুর বলেছেন: সমাজে কিছু বিষাক্ত মানুষ থাকবেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.