নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একজন বইপোকা

ফ্লেভার অব বুক

বই পোকা

ফ্লেভার অব বুক › বিস্তারিত পোস্টঃ

জাহালমদের শুকরিয়া নাই

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:০২



পত্রিকায় দেখি জাহালম নামের এক লোক জেল থেকে ছাড়া পেয়েছে। তাকে নিয়ে সবাই মাথায় তুলে নাচতেছে। সে নাকি বিনা বিচারে তিন বছর জেলে ছিল। তাকে দুধ দিয়ে গোছল দেওয়া হয়েছে। news

জাহালমদের ভিতরে কোনদিন শুকরিয়া নামের কোন ইমোশন তৈরি হয় নাই। হবেও না। এরা বেকুবপ্রকৃতির মানুষ। এদের মধ্যে কৃতজ্ঞতাবোধ নাই।

মানলাম যে, দুদকের ভুলে জাহালম জেল খাটলো। কিন্তু এই তিন বছর নিয়ে এত মাতামাতি কেন? এমন কী হয়ে গেল যে, এটা নিয়ে পত্রপত্রিকায় লেখালেখি, লাফালাফি? আরে বাংলাদেশের জেলে খুঁজলে কত হাজার হাজার মানুষ বছরের পর বছর জেলে আছে, বিনা বিচারে আছে, বিচারের অপেক্ষায় আছে, সেই খবর আছে তোমার জাহালম? তাদেরকে নিয়ে সাংবাদিকরা লিখতেছে নাকি? নাকি তাদের খবর কেউ জানে?

জেলে বসে তুমি মনে হয় তাস পিটিয়েছ শুধু। খবর পড়োনা। তুমি জানোনা যে, আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন বাংলাদেশের কোর্টে তিন মিলিয়নের উপরে কেস ঝুলে আছে? পুলিশমুলিশ উকিলরা দিনরাত কত কষ্ট করে কাজ করছে এইসব জট ছাড়ানোর জন্য তুমি জানোনা?

আর তুমি তোমার তিন বছর নিয়ে হাউকাউ শুরু করলে? তুমিতো ভাগ্যবান, মাত্র তিন বছরে বের হয়ে এসেছ। আর বাকীরা যারা বিনা বিচারে জেলে জীবন কাটাচ্ছে? তাদেরকে তুমি কী বলবে?

শোন জাহালম, মাথা ঠাণ্ডা করে চিন্তা করে দেখোতো। এই তিন বছরে তুমি ট্রাকের নিচে চাপা পড়ে মারা যেতে পারতে। তোমাকে কষ্ট করে, কাজ করে টাকা রোজগার করতে হতো। অসুখ বিসুখেও ভুগে উপরে চলে যেতে পারতে। কত কী হতে পারতো। এসবের কিছুই হয়নাই। কারণ তুমি জেলের ভেতরে নিরাপদ ছিলে, আলোর পথে ছিলে। গেট থেকে বের হবার আগে দেখেছিলে কথাটা? "রাখিব নিরাপদ দেখাব আলোর পথ।"

আর তাছাড়া এই তিন বছরের বদৌলতে তোমার নাম এখন পত্রপত্রিকায়, তুমি হিট। চোখের পলক ফেললেই যেখানে তিন বছর কেটে যায়। তথ্যমন্ত্রী ড. হাসান মাহবুব সাহেব তার মুখে তোমার নাম নিয়ে দু:খ প্রকাশ করেছেন। এখন তোমাকে নিয়ে স্যরি অনুষ্ঠান হবে। টিআইবি দুদকের জবাবদিহিতা চেয়ে একটা কাজে ব্যস্ত হতে পেরেছে। বেচারা দুদক চাপের মুখে আছে। মাজাভাঙ্গা ফখরুল সাহেব তোমাকে নিয়ে রাজনীতি করার একটা ব্যর্থ চেষ্টা চালাচ্ছেন। তোমাকে ক্ষতিপূরণ দেওয়া হবে। টাকাই টাকা।

জেলে থেকে নিরাপদে ছিলে, আলোর পথে ছিলে। আর বের হয়ে এসে তুমি লাইম লাইটে। আর কী চাও তুমি? তোমার শুকরিয়া নাই কেন? নফল নামাজ পড়ে শুকরিয়া কর।

মন্তব্য ২২ টি রেটিং +২/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:২৪

তারেক ফাহিম বলেছেন: শোন জাহালম, মাথা ঠাণ্ডা করে চিন্তা করে দেখোতো। এই তিন বছরে তুমি ট্রাকের নিচে চাপা পড়ে মারা যেতে পারতে। তোমাকে কষ্ট করে, কাজ করে টাকা রোজগার করতে হতো। অসুখ বিসুখেও ভুগে উপরে চলে যেতে পারতে। কত কী হতে পারতো।

আপনার উক্তিগুলো পড়ে মনে হচ্ছে স্বনান্দে মানুষ জেলে থাকলেইতো হয় X((

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:১৯

ফ্লেভার অব বুক বলেছেন: জাহালমদের মতো মানুষরা অকৃতজ্ঞ। তার এই তিন বছরের ইনভেস্টমেন্টে কত লাভ উঠে আসছে। তারপরেও তার মায়াকান্না থামেনা। কেন? সরকার, প্রশাসন তার জন্য কম করছে? মিডিয়াতে সে এখন সেলিব্রিটি। আর কত খাই খাই তার?

২| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৩৭

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: বইপোকা দেখি বই ছেড়ে কলম থুক্কুস কিবোর্ড হাতে নিয়েছে। সামুর সার্ভার তো হ্যাং করবে..;)


চলেন ভাই, দুজনে মিলে জেলে যাই... থাকিব নিরাপদ দেখাব আলোর পথ। :P

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:২০

ফ্লেভার অব বুক বলেছেন: জাহালম জেলে থেকে নিরাপদ ছিল, বাইরে খুন-রাহাজানি-ধর্ষণ অ্যাক্সিডেন্ট। আমার হিসাবেব সে তিনটা বছর জীবনে বেশি বাঁচলো। জেলে তার খাওয়া পড়ারও চিন্তা ছিলনা। আবার বাইরে এসেও তার পোয়াবারো। তারপরেও তার মতো অকৃতজ্ঞ মানুষ আমি লাইফে দেখিনাই।

৩| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:১৬

রাজীব নুর বলেছেন: দশ জন যেদিকে আপনি তার উলটো দিকে।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:২১

ফ্লেভার অব বুক বলেছেন: আমার উল্টা পথটাই আসলে সোজা পথ। রঙ্গিন দুনিয়ায় ক্যামেরার লেন্স থেকে চোখ সরিয়ে বাস্তবে আসুন, আপনিও বুঝতে পারবেন।

৪| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৩৭

নাহিদ০৯ বলেছেন: আপনার এই পোস্ট পড়ে হুমায়ুন স্যার এর একটা নাটক এর কথা মনে পড়ে গেলো। নতুন জামাই কথায় কথায় বউ কে অকথ্য ভাষায় গালাগালি করে, বিনা কারেন এক কাজ বার বার করিয়ে নেয়। সম্মান তো দূরে থাক, নতুন নতুন ই তুই তোকারি করে।

এরকম অত্যাচারে বউ নিজের কথা আর কি বলবে, মান সম্মান বাঁচাতেই মরিয়া। শ্বশুর বাড়ি জামাই যাচ্ছে দেখে বউ এর শুধু একটাই আবদার, যেন বাবা মা এর সামনে তুই করে না ডাকে।

জামাই শুধু একবার তুমি করে ডাকার পরে বউ এর সেই কি খুশি!

জাহলাম কে শুকরিয়া আদায় করা উচিৎ, তা না করে তার এত বড় আশ্পর্ধা!! নাহয় তাকে রাজ্য থেকে বহিস্কার করা হউক!

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৫৮

ফ্লেভার অব বুক বলেছেন: জাহালমদের মতো মানুষ আমাদের সমাজে। চারপাশে অজস্র। হুমায়ূনস্যার অনকে বড় মানুষ। আমার লেখায় আপনার তার কথা মনে পড়েছে, আমার সৌভাগ্য। জাহালমদের মাঝে কৃতজ্ঞতা তৈরি করাতে হবে। এটা সবার দায়িত্ব।




৫| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৫২

মৃত্যু হবে একদিন বলেছেন: অসাধারন লেখেছেন।
জেলে বসে তুমি মনে হয় তাস পিটিয়েছ শুধু। খবর পড়োনা। তুমি জানোনা যে, আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন বাংলাদেশের কোর্টে তিন মিলিয়নের উপরে কেস ঝুলে আছে

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:০০

ফ্লেভার অব বুক বলেছেন: তিন মিলিয়ন কেস থেকে জাহালমের কেসটা মাত্র তিন বছরে সমাধান হয়েছে। সে ভাগ্যাবন। সে বের হয়ে এসেছে। জেলে সে খারাপ ছিল, এমনটা কোন খবরের কাগজে পড়িনি। আর বাইরে এসে এখন তাহলে কেন পাড়া মাথায় তুলছে?

৬| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৫৫

কামালপা বলেছেন: আপনি ইডিয়েট ধরনের লোক, আপনাকে কষে দুটো থাবড়া লাগানো দরকার।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:০৪

ফ্লেভার অব বুক বলেছেন: আমাকে ইডিয়ট বলে গালি দিয়ে আপনি যদি মানসিক শান্তি পান, তাহলে বলুন, সমস্যা নেই। আর আমার থাপ্পড়গুলো জাহালমকে দিন। তার সেটা প্রাপ্য। কারণ সে অকৃতজ্ঞ। সরকার তার জন্যে যা করেছে, তাকে জেল থেকে মুক্ত করেছে, প্রশাসনের লোকজন তার কাছে ক্ষমা চাচ্ছে, তাকে ক্ষতিপূরণ দেওয়া হবে, তাকে মিডিয়া হাইলাইট করছে, তারপরেও তার মন ভরেনা। কাউকে থ্যাংস পর্যন্ত দেবার কার্টিসিি নেই তার ভেতরে। সে নির্লজ্জ এবং কারওই শুকরিয়া আদায় করেনাই।

৭| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:১৪

বলেছেন: লেখক বলেছেন: আমাকে ইডিয়ট বলে গালি দিয়ে আপনি যদি মানসিক শান্তি পান, তাহলে বলুন, সমস্যা নেই। আর আমার থাপ্পড়গুলো জাহালমকে দিন। তার সেটা প্রাপ্য। কারণ সে অকৃতজ্ঞ। ----হেটছ অফ

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:২৩

ফ্লেভার অব বুক বলেছেন: আমার বক্তব্যের সাথে মহাত্মা গান্ধীর আদর্শের মিল খুঁজে পাওয়ার চেষ্টা করতে পারেন। কিন্তু আমি গান্ধির মতাদর্শে বিশ্বাসী নই। গান্ধির কারণে ভারতউপমহাদেশের অনেক ক্ষতি হয়ে গিয়েছে। জাহালমদের মতো অকৃতজ্ঞ মানুষ তৈরি হয়েছে।

৮| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:১৫

উম্মু আবদুল্লাহ বলেছেন: লাইক দিলাম। অসাধারন পোস্ট হয়েছে আপনার।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:২১

ফ্লেভার অব বুক বলেছেন: ফেসবুক মেসবুক ব্লগ ম্লগ এসব জায়গায় এইসব লাইক কালচার বন্ধ করা দরকার। এখন লাইক দিয়েও মানুষ থামেনা। কমেন্ট না দিলে মাইণ্ড খায়। কিন্তু আসল কাজের কাজ কিছুই হচ্ছেনা। জাহালমদের মতো মানুষদেরকে কৃতজ্ঞতাবোধ বিষয়টা কে শেখাবে?

৯| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৩২

জাহিদ হাসান বলেছেন: অবিচারই যেখানে নিয়ম হয়ে গেছে সেখানে বিচারের কথা শুনলে অবাক লাগে বৈকি.....

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৪৩

ফ্লেভার অব বুক বলেছেন: কাউকে না কাউকে তো সাহসী এবং অগ্রণী ভূমিকা পালন করতে হবে। আপনারা ইয়ং মানুষ। আপনারা এগিয়ে আসছেননা কেন?

১০| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:১২

বাংলার মেলা বলেছেন: এইটা করে দুর্নীতির দায়ে জর্জরিত বিচার বিভাগ নিজেদের পশ্চাদ্দেশ পরিষ্কারের একটা সুযোগ পেল। আর তার সুযোগে জাহালম মিয়া একটা দাও মারল - কে জানে এর পেছনে কত লাখ টাকা লেনদেন হয়েছে!

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:০০

ফ্লেভার অব বুক বলেছেন: জাহালমদেরকে দিয়ে সবাই রাজনীতি করে, জাহালমরা বাণ্ডিল পায়, মিডিয়া কাভারেজ পায়। কিন্তু তারা মুর্খ আর অকৃতজ্ঞ থেকে যায়।

১১| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:২২

নিশ্চুপ পাঠক বলেছেন: "জাহালম জেলে থেকে নিরাপদ ছিল, বাইরে খুন-রাহাজানি-ধর্ষণ অ্যাক্সিডেন্ট। আমার হিসাবেব সে তিনটা বছর জীবনে বেশি বাঁচলো। জেলে তার খাওয়া পড়ারও চিন্তা ছিলনা। "

হ ভাই খুব ভাল বলেছেন। আসুন সবাই ঝগড়া বাদ দিয়ে লেখককে তিন বছর বেশি বাচার পরামর্শ দেই

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:২১

ফ্লেভার অব বুক বলেছেন: তিন বছর কেন, নির্ধারিত সময়ের বাইরে একটা দিনও বেশি বাঁচতে চাইনা। কিন্তু জাহালমদের মতো শুকরিয়াবিহনী আচরণ করতে চাইনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.