নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

গন্তব্যহীন সোশিওপ্যাথের পরিচয় দিয়ে কি হবে?

মিস্টার ব্যাকবেঞ্চার

আইম ব্যাড এন্ড দ্যাটস গুড

মিস্টার ব্যাকবেঞ্চার › বিস্তারিত পোস্টঃ

Fifa world cup: যে যুদ্ধের শেষ নেই

২৩ শে জুন, ২০১৪ রাত ১০:০৫

২০০২ সালের কথা, world cup এর মৌসুম চলছে। আমার বয়স প্রায় ৮ বছর হবে। তখন আমার বাসা আর জাতীয় সংসদে কোন পার্থক্য ছিল না। একদিকে আমার আব্বু-আম্মু, দুই কট্টরপন্থি আর্জেন্টাইন সাপোর্টার অন্যদিকে কড়া ব্রাজিলিয়ান সাপোর্টার আমার বড় ভাই। সারা দিন শুধু অকারনে ঝগড়া আর ঝগড়া। তারপর একদিন আমাকে জিজ্ঞেসা করা হল আমি কোন দল নিবো, আব্বু আম্মুর আর্জেন্টিনা না বড় ভাইয়ের ব্রাজিল? আমি তার আগে কখনো ফুটবল খেলা নিয়ে সিরিয়াস ভাবে চিন্তা করি নি। বুঝলাম এইবার চিন্তা করার সময় এসেছে। তাই অধীর আগ্রহে খেলা দেখতে থাকলাম।।

আব্বু আম্মুর সাথে আর্জেন্টিনার ম্যাচ যেটা ইংল্যান্ডের সাথে হয়েছিল, তা ছিল আমার দেখা প্রথম টুর্নামেন্ট ম্যাচ। আর্জেন্টিনা আমাকে হতাশ করল। তারা ০-১ গোলে হারল। এরপর বড়ভাই ও ফুপাতো ভাই জাহিদ ভাইয়ের সাথে ব্রাজিলের চীন ও কোস্টারিকার ম্যাচ দেখলাম। ব্রাজিল ৪-০ ও ৫-২ গোলে জিতলো। এই দুই ম্যাচে আমি ব্রাজিলের ফ্যান না হলেও এক টাক ফুটবলারের খেলায় অভিভুত হলাম। প্রথম রাউন্ড এ আর্জেন্টিনা বাদ পড়ায় বাসায় কিছুটা শান্তি নেমে আসে। আমি এরপর শুধু ওই টাক ফুটবলারের খেলা দেখতে ব্রাজিলের খেলা দেখতাম। কিন্তু ব্রাজিল ফাইনালে যাওয়ার আগেই আমি আমার বড় ভাইয়ের দল ভারী করলাম, অর্থাৎ ব্রাজিল সাপোর্ট করতে শুরু করলাম। যারা এই টাক ব্রাজিলিয়ান কে চিনছেন না

তাদের বলছি, ইনি হলেন ব্রাজিলিয়ান ফুটবল কিংবদন্তি রোনাল্দো। সেই বিশ্বকাপে তিনি ৮ গোল দিয়েছিলেন এবং ফাইনালে জার্মানির সাথে তার অবিস্মরনীয় সেই দুই গোলের জন্য বিশ্ব তাকে সব সময় মনে রাখবে। তখন থেকে আমিও এই যুদ্ধের অংশ হয়ে গেলাম! আমার ক্লাস টিচার আমাদের বলেছিলেন, জীবনের যেকোন প্রথম কিছু আমাদের জীবনকে প্রভাবিত করে। ৮৫'র দিকে বাংলাদেশে টিভি আসে, ৮৬'তে আর্জেন্টিনার জয়লাভই হয়তো আমার আব্বু আম্মুর আর্জেন্টিনার সাপোর্টের মুল কারন। যদি ২০০২ এর বিশ্বকাপ আর্জেন্টিনা নিতো আমি হয়তো আর্জেন্টিনা করতাম(!)। ২০১০ এ বিশ্বকাপ জয়ের পর বাংলাদেশে অনেক স্পেনিশ সাপোর্টার দেখছি যাদের বেশির ভাগী তরুন। যাই হোক এই অস্ত্রহীন যুদ্ধ কিন্তু আমার বড্ড ভালো লাগে। স্টেডিয়াম পেরিয়ে দেশ, শহর, গ্রাম, পাড়া, মহল্লায় এই যুদ্ধ চলতে থাকে! এখনতো ফেসবুকেও ব্রাজেন্টাইন সাপোর্টারদের দাপটে ঢুকা যায় না ;-) এই যুদ্ধেতো ছোট-বড়, কিশোর-বুড়ো, আবালবৃদ্ধবনীতা কেউ বাদ পড়তে চায় না । চাইবেই বা কেন, ৪ বছর পর পর আসে তাও আবার ১ মাসের জন্য! এইবারও আমি ব্রাজিল, বড়ভাই খুলনায়। তাই আব্বু- আম্মুর প্রভাবে বাসায় আমার অবস্থা নাজেহাল!! এই বিশ্বকাপ দেখে কোন ভরসা পাচ্ছি না, শুধু অঘটন ঘটছে। দেখা যাক সামনে কি হয়!!!!!!!!!!!

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.