নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভালবাসার যৌথখামার

অভিলাসী মন চন্দ্রে না পাক, জোছনায় পাক সামান্য ঠাই

প্রজন্ম৮৬

প্রয়োজনে মেইল করুন [email protected] । অথবা ফেসবুকে আসুন https://www.facebook.com/projonmo.chiyashi আমি একজন দর্শক মাত্র।কিছু দেখলে বাকি সবাই কে দেখাতে ইচ্ছে জাগে তাই ব্লগ লেখার ইচ্ছা

প্রজন্ম৮৬ › বিস্তারিত পোস্টঃ

পর্ণোগ্রাফীর মহামারী, আমাদের দায় এবং আসিফ মহিউদ্দিনের পোস্ট সংক্রান্ত কিছু কথা!!!

৩০ শে মে, ২০১২ রাত ১০:২২

মোবাইল ব্যাবহার করে পর্ণোগ্রাফী, ইন্টারনেটে তার প্রচার এবং প্রসার, এসবের ফলাফল স্বরূপ পারিবারিক অশান্তি এবং প্রায়ই আত্মহত্যা, এটা আমাদের সমাজে আজকে কমন হয়ে গেছে। শত শত পরিবার ও জীবন ধারাবাহিকভাবে নষ্ট হয়ে যাচ্ছে আমাদের দেশে।



পরিস্থিতি কতটা ভয়াবহ এটা নিয়ে বলার প্রয়োজন দেখি না। পরকীয়া'র মত নিকৃষ্ট কালচার সমাজে প্রায় বিনা বাঁধায় প্রতিষ্ঠা পাওয়ার পর এখন শিশু-কিশোর'দের মাঝে পর্ণোগ্রাফী প্রতিষ্ঠিত হতে চলছে।



শুধু পর্ণোগ্রাফী ব্যাবহারই না বরং নিজ নিজ পর্ণোভিডিও তৈরী করার মত ভয়াবহ অসুখ মহামারী স্কেলে পৌছে যাচ্ছে। দেশের প্রত্যন্ত প্রত্যন্ত অঞ্চলে, ক্ষেতমজুর, স্কুলের শিক্ষক-ছাত্র-ছাত্রী সবাই, আক্ষরিক অর্থেই সবাই, এই কর্মে লিপ্ত!



প্রচলিত ধর্মগুলোতে এবং মূলত ইসলাম ধর্মে সমাজে এধরনের বিবাহ বহিঃভুত এবং অশ্লীল চর্চা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে ডিল করা হইছে। এধরনের কর্মকান্ড তো দুরে, এধরনের চিন্তাও ইসলামে নিষিদ্ধ। -------- কিন্তু বাস্তবতা হলো, ৮৫% এর বেশি মুসলিম জনসংখ্যা'র এই বাংলাদেশের সমাজেই উপরোক্ত পরিস্থিতি বিরাজ করছে!!!



"মোরা একটি ফুল'কে বাঁচাবো বলে যুদ্ধ করি"-- এটা ছিল বাঙ্গালদের যুদ্ধের গান। আমাদের মুক্তিযুদ্ধের চেতনার বড় একটা অংশ হলো নারীদের সন্মান রক্ষা করা। মুক্তিযুদ্ধের অন্যতম বড় আঘাতও সহ্য করেছে আমাদের নারী'রা। যুদ্ধ পরবর্তী বাংলাদেশ গড়া'র লক্ষ্যে ১৯৮০ থেকে যেই ডেভেলপমেন্ট পলিসি গ্রহন করা হয়েছে তার সবগুলোতে গুরুত্ব দেয়া হয়েছে নারীদের। --------- বিশ্বের হাতে গোনা যেই ক'টি বিজয়ী দেশ রয়েছে, আমরা তাদের একটা হবার পরও, আমাদের সমাজের প্রতিটি সেক্টরে অনাচার- নারীদের উপর অসুস্থ আগ্রাসনের বিরুদ্ধে সুস্পষ্ট অবস্থান থাকার পরেও উপরোক্ত সেই পরিস্থিতিই বাংলাদেশের চিত্র!



=========================



বাগেরহাটে'র ঘটনাটা সিগনিফিক্যান্ট একটা ঘটনা। যেখানে দেখা যাচ্ছে আমাদের তরুনদের নৈতিক অবক্ষয় এবং এ ধরনের পরিস্থিতি মোকাবেলায় আমাদের পরিবার ও সমাজের ব্যার্থতা, এবং একই সাথে, এই বাগেরহাটের ঘটনায় প্রমান করেছে যে, মানুষের ব্যাক্তিগত আচরন কেন্দ্র করে অবৈধ ব্যবসা-বাণিজ্যের প্রতিষ্ঠিত রূপ!!! যার জন্য, সাংবাদিক পরিচয়ের ২ জন মানুষ যেয়ে কিশোরীর পরিবারে এমনই আচরন করেছে যা কিশোরীটিকে আত্মহত্যায় বাধ্য করেছে।



এখান কথা হচ্ছে, এই সমস্যা মোকাবেলায় আমাদের কি করার রয়েছে? আমরা জনে জনে ধরে ধরে তাদের ব্রেইনে নৈতিকতার মানদন্ড স্থাপন করতে পারি না। পারিবারিক-সামাজিক শিক্ষা দেয়ার জন্য ধর্ম পালন সহায়ক কিন্তু ধর্ম পালনে কাউকে বাধ্য করতে পারি না।



আমরা পারি ময়লা আবর্জনা'কে নিয়ন্ত্রন করতে, পর্ণো ভিডিও'র প্রচার ও প্রসার বন্ধ করতে। হ্যা, এটাই সম্ভাব্য শ্রেষ্ঠ এবং কার্যকরী পদক্ষেপ, আমরা পারি চিরতরে এসব ভিডিওর প্রচার বন্ধ করতে! আমাদের দেশে এখন এসবের বিরুদ্ধে চমৎকার আইন করা হয়েছে। আমরা শুধু এখন নিজ নিজ অবস্থান থেকে সকল দোষীদের বিরুদ্ধে আইন প্রয়োগের দাবী জানালেই সমস্যার সমাধান সম্ভব।



ব্লগ এই ক্ষেত্রে একটা উৎকৃষ্ট জায়গা। সামহোয়ার ইন ব্লগ এবং এই ব্লগের ব্লগাররা এই ক্ষেত্রে নিজেদের ইচ্ছা ও শক্তি'র প্রমান দিয়েছে অতীতের বেশ কিছু ইস্যু'তে বর্তমানে স্টিকি পোস্টের ধারাবাহিকতাই বড় প্রমান।



এই প্রচার ও প্রসারে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যাবস্থা নেবার দায়িত্ব সরকারের। আমাদের দায়িত্ব হচ্ছে নিজেদের অবস্থান থেকে সচেতন হয়ে প্রতিবাদ করা।



--------------------------------------------------



যেকোন ভাবেই বা যেকোন উপায়েই বা যেকোন কারনেই হোক, বাংলা ব্লগস্ফিয়ারের পরিচিত মুখ হয়ে উঠা আসিফ মহিউদ্দিন তার শেষ লেখাটার মাধ্যমে এটাই করেছিল। সে এসব নোংরা ভিডিওর প্রচার ও প্রসারে জড়িতদের বিরুদ্ধেই কথা বলেছিল।



যার কারনে আদর্শগত পার্থক্য থাকা স্বত্বেও, পোস্টটিতে তার কিছু ব্যাক্তিগত ক্ষোভের পরোক্ষ উপস্থিতি থাকলেও, আমাদের সমাজ, পরিবার ও মানুষের সার্বিক মঙ্গল কামনায় আমিসহ আরো অনেকেই তার পোস্ট স্টিকি করে বিষয়টি সবার সামনে নিয়ে আসার দাবী করেছিলাম। কারন সেই পোস্টটি'র মূল বক্তব্যের সাথে কোন ধর্ম বা কোন গোষ্ঠি'রই সংঘর্ষ ছিল না। প্রতিটা সচেতন মানুষ, দেশপ্রেমিক বাংলাদেশি, বিশ্বাসী মুসলিম সবারই কমন কজ ছিল লেখাটিতে।



কিন্তু পরবর্তীতে দুঃখজনকভাবে সাধারন ব্লগাররা অন্যরকম প্রতিক্রিয়া জানায়! এবং ব্লগ কর্তৃপক্ষও পোস্টটি স্টিকি থেকে নামিয়ে নেয়!!!



এখন সেই সব ব্লগার যারা ব্লগটি স্টিকি থেকে নামানোর জন্য সফল আন্দোলন করলো তাদের কাছে আমার প্রশ্ন,



>>>আপনারা কি পদক্ষেপ নিচ্ছেন আমাদের সমাজের পরিবারের কিশোর-কিশোরীদের সন্মান ও ইজ্জত রক্ষা করার জন্য???



>>>মোবাইলে অশ্লীল ভিডিও ধারনকারী তো আইনের চোখেই অপরাধী, কিন্তু যারা এসব ভিডিও হাজার হাজার মানুষের মাঝে ছড়িয়ে দিয়ে আসল অপকর্মটি ঘটায়, নতুন ক্রিমিন্যালদের উদ্ভুদ করে, আমাদের সমাজের- পরিবারের মেয়েদের প্রকাশ্যে ইজ্জত ও সম্ভ্রমহানী করায় চালকের ভূমিকা রাখে তাদের বিরুদ্ধে আপনাদের কি পদক্ষেপ কি অবস্থান???



>>>প্রতিটা মুসলিমের কাছে প্রশ্ন: আমাদের দেশে ও ইন্টারনেটে এই ভয়াবহ অনাচার যারা ছড়িয়ে দিচ্ছে তাদের প্রতিরোধে আল্লাহ'র সন্তুষ্টি অর্জনে আপনি কি করছেন???



>>>যারা মুক্তিযুদ্ধের চেতনায় উদ্ভুদ, তাদের বলছি, আমাদের দেশের কিশোর-কিশোরীদের অশ্লীলতার দীক্ষা দেয়া এবং সেসবের প্রচারকদের বিরুদ্ধে আপনাদের কি পদক্ষেপ???



>>> প্রতিটি পুরুষ ব্লগারের কাছে জানতে চাই, আমাদের সমাজের নারীদের এই শ্লীলতাহানী এবং নিকৃষ্টরূপে তাদেরকে বাজারজাতকরন প্রতিরোধে একজন পুরুষ হিসেবে আপনার দায়িত্ব কতটুকু পালন করছেন?





আমার উপরের প্রশ্নের উত্তরগুলো দিন দয়া করে।



আর উত্তর না থাকলে পর্ণোভিডিও প্রচারকদের বিরুদ্ধে বলা আসিফ মহিউদ্দিনের পোস্টটি, ব্যাক্তিগত অনুভুতি'র কারনে স্টিকি থেকে নামিয়ে ইন্টারনেটের যৌনব্যাবসায়ীদের লাই দেয়ার জন্য এবং অনাচারের বিরুদ্ধে একটি সম্ভাব্য প্রতিরোধ নষ্ট করার জন্য একজন দেশপ্রেমিক মানুষ, একজন মুসলিম, একজন পুরুষ হিসেবে দুঃখিত এবং লজ্জিত হোন।



এবং শীঘ্রই এই এর ক্ষতিপুরণ খুঁজে বের করুন।







--------------------------------------------------------



এমন ঘটনা, এমন ব্লাকমেইলিং, এমন আত্মহত্যা এই প্রথম নয় কিন্তু এই ঘটনা'কে কেন্দ্র করেই একটা প্রতিরোধের জোয়াড় তৈরী হোক।

মন্তব্য ১৪৭ টি রেটিং +১৮/-০

মন্তব্য (১৪৭) মন্তব্য লিখুন

১| ৩০ শে মে, ২০১২ রাত ১০:২৪

চেয়ারম্যান বলেছেন: কেমনে কি? আসিফ নিজেই তো চটি সাইটের এডমিন শুনছি B:-)

৩০ শে মে, ২০১২ রাত ১০:২৭

প্রজন্ম৮৬ বলেছেন: তার ঐ পোস্টটাতে তো সে চটি সাইটের বিজ্ঞাপন করে নাই। বা আমাদের যোগদানের আহ্বান জানায় নাই। বরং সে যা বলছিল সেটা সবার জন্যই গুরুত্বপূর্ণ এবং আকাঙ্খিত ছিল।

২| ৩০ শে মে, ২০১২ রাত ১০:৩১

চেয়ারম্যান বলেছেন: আহ্বান না জানালেও সে নিজে ঐ কাজের সাথে জড়িত।সে নিজে যেখানে পর্ন সাইটের সাথে জড়িত ,নারী অবমাননা করে( পি.এম কে নিয়ে নোংরা মন্তব্য)সেখানে তার ঐ পোস্ট কি স্ব বিরোধী নয় ?

৩০ শে মে, ২০১২ রাত ১০:৩৫

প্রজন্ম৮৬ বলেছেন: তার স্ববিরোধীতার বয়ান আমাকে দেয়ার কোন প্রয়োজন আছে বলে মনে করি না।

আমি দেখেছি, শুধু লেখক আসিফ বলেই এই সামাজিক মহামারী'র বিরুদ্ধে নেয়া তার অবস্থানের বিরোধীতা সবচেয়ে বড় স্ববিরোধীতা।

৩| ৩০ শে মে, ২০১২ রাত ১০:৩৭

পারভেজ আলম বলেছেন: আসিফ কিন্তু কখনোই যৌবনযাত্রার এডমিন ছিলনা, এইটা অপপ্রচার।

এনিওয়ে, আসিফ মহিউদ্দীনকে নিয়া আলাপ করবোনা। ব্যক্তিগত শত্রুতা ব্লগস্ফিয়ারে এখন সবকিছুর চেয়ে বেশি মূল্যবান হয়ে গেছে। মতাদর্শগত পার্থক্য যদি জাতীয় ও জনস্বার্থের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ মনে করতাম তাইলে অনেকের সাথেই আমার কোন কাজ করা হতোনা, সেইটা ব্লগের আস্তিক নাস্তিক নির্বিশেষে অনেকের ক্ষেত্রেই খাটে। আসিফ মহিউদ্দীনএর সাথেও কোন কাজ করা হতোনা, আবার তোমার সাথেও সম্পর্ক ভালো হতোনা। অসহিষ্ণুতা, জিঘাংসা, অবদোমিত যৌনতা আর অবদমিত ভায়োল্যান্সএর প্রকাশগুলা ব্লগে খুব বেশি দেখা যা।

৩০ শে মে, ২০১২ রাত ১০:৪৬

প্রজন্ম৮৬ বলেছেন: ব্যাক্তি দেখলে আমিও আসিফের পোস্ট স্টিকি করার কথা বলতাম না। তার সাথে আমার কি সম্পর্ক সেটাও নিয়মিত ব্লগারদের জানা আছে।

ব্যাক্তিস্বার্থে জনস্বার্থ বিলায়ে দেয়া অগ্রহনযোগ্য। কিন্তু এমনটা নিয়মিত হচ্ছে পারভেজ ভাই!!!

এমন আত্মঘাতি আচরনের বিরুদ্ধে এবং সামষ্ঠিক স্বার্থ সংরক্ষনে আমার অবস্থান সবসময় পরিষ্কার।

৪| ৩০ শে মে, ২০১২ রাত ১০:৩৮

অনা-বিল বলেছেন: সবই ওকে । বাট নিজামী এসে যদি যুদ্ধাপরাধীদের বিচার চেয়ে অসাধারণ একটা পোস্ট ব্লগায় আপনি কি বলবেন ,
,
,
,
,পোস্ট স্টিকি করা হোক

৩০ শে মে, ২০১২ রাত ১০:৪৮

প্রজন্ম৮৬ বলেছেন: হাইপোথিসিস দিয়া তো কিছু প্রমান হয় না। এই ব্লগেই শিবিরের প্রাক্তন কর্মীরা যুদ্ধাপরাধের বিচার নিয়ে পোস্টায়, আপনি বিষয়টার প্রতিবাদ করছেন? আমি কিন্তু করছি!!!

৫| ৩০ শে মে, ২০১২ রাত ১০:৩৮

চেয়ারম্যান বলেছেন: আপনারে ২ টা কমেন্টস কইরাই বুঝছি তালগাছ আপনি রাখবেন।ব্যাপার না রাখেন।টাটা।

৩০ শে মে, ২০১২ রাত ১০:৪৮

প্রজন্ম৮৬ বলেছেন: টাটা

৬| ৩০ শে মে, ২০১২ রাত ১০:৪৩

মোঃ শাকুর উল্যাহ ভূঞা বলেছেন: যে লোক দেশের সবচাইতে গরুত্বপূর্ন পদে থাকা একজন নারী সম্পর্কে কুৎসিত ভাষায় কথা বলতে পারে তার মুখে এসব মানায় না।আজকে পরিমল এসে এই ধরনের পোস্ট দিলেও আপনি এই পোস্ট দিবেন?

৩০ শে মে, ২০১২ রাত ১০:৫২

প্রজন্ম৮৬ বলেছেন: আমরা যারা এত সৎ-সততা'র বিচার করি, পর্ণোভিডিওর প্রচারকদের বিরুদ্ধে কিছু না বলে, প্রতিরোধ না করে, উল্টো প্রতিরোধের সম্ভাবনাকে ধ্বংস করা আমাদেরও মানায় না!!!

বিবেচ্য হলো, কোনটা করলে বেশি মানুষের ভাল। যেহেতু সামাজিক অনাচারের প্রতিবাদ করা বেশি দরকার তাই আগে সেটাই করতে হবে এরপর ব্যাক্তি তার নিজ নিজ কর্ম অনুযায়ী ফল পাবে।

৭| ৩০ শে মে, ২০১২ রাত ১০:৪৪

ফায়ারউলফ বলেছেন: চেয়ারম্যান বলেছেন: আপনারে ২ টা কমেন্টস কইরাই বুঝছি তালগাছ আপনি রাখবেন।ব্যাপার না রাখেন।টাটা। =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~

৮| ৩০ শে মে, ২০১২ রাত ১০:৪৭

সুমন অহেমদ বলেছেন: @চেয়ারম্যান, পর্ন সাইটের এডমিন এটা কি আপনি নিশ্চিত?
@পারভেজ ভাই, যৌবনযাত্রার এডমিন কে ছিলো?

৯| ৩০ শে মে, ২০১২ রাত ১০:৫১

ছোট নদী বলেছেন: আপনি মনে হয় আসিফ এর পোষ্টটি ভাল ভাবে পড়েননি । সে পোষ্টের কন্টেটের সাথে যায় না অজাচিত ভাবে ইসলাম ও মুক্তিযুদ্ধ টেনে এনেছে বিষয়টা আপনি খেয়াল করেননি মনে হয় ।

৩০ শে মে, ২০১২ রাত ১০:৫৩

প্রজন্ম৮৬ বলেছেন: আমি খেয়াল করেছি, কিন্তু আমি এটাও খেয়াল করেছি যে, আসিফের দোষ ধরার চেয়ে বেশি জরূরী যারা আমাদের ঘরের মেয়েদের ইজ্জত নষ্ট করছে এবং মেয়েদের ইজ্জত নিয়ে ব্যাবসা করছে।

আপনি কি এইদিকটা খেয়াল করেছেন?

১০| ৩০ শে মে, ২০১২ রাত ১০:৫৩

শুভ্র নামের ছেলে বলেছেন: কোন পোস্ট?

৩০ শে মে, ২০১২ রাত ১০:৫৫

প্রজন্ম৮৬ বলেছেন: Click This Link

১১| ৩০ শে মে, ২০১২ রাত ১০:৫৪

হাছুইন্যা বলেছেন: কারো কাছে যখন হিটই মূখ্য হয় তখন তার পোস্টে নৈতিকতা খুজা সময় নষ্ট ছাড়া আর কিছু না। যে নিজে নারীকে সম্মান দিতে শিখেনি তার কাছ থেকে নারীর অধিকার বিষয়ক পোস্ট আশা করিনা। ওই পোস্টটিতে আসিফ অকারনে ইসলামকে জড়িয়ে বেহুদা কিছু লাইন লিখেছে। কয়েকদিন আগে অমি রহমান কর্তৃক অপমানিত হওয়ায় তাকেও কিছুটা খোচা দিয়েছে যার কারনে পোস্টটাতে ব্যক্তিস্বার্থই বড় ছিলো, নারীর সম্মান রক্ষার চেস্টার চেয়ে নিজের অপমানের শোধ নেবার চেস্টা বেশি ছিল, এই ধরনের পোস্ট স্টিকি থেকে সরিয়ে সামু অন্যায় কিছু করেনি।

আরেকটি কথা কি জানেন?? আপনার এই পোস্ট আসিফের জন্য বিশাল অপমান। কিছুদিন আগেও সে যুক্তিতে না পেরে আপনাকে ছাগল বলেছিলো। সেই আপনিই তার পক্ষে পোস্ট দিয়েছেন, তার পোস্টে স্টিকি করার প্রথম আবেদন আপনার ছিলো। এবার যদি তার কিছু বোধোদয় হয়। ব্যক্তি আসিফকে আমি ঘৃনা করিনা। আমি ঘৃনা করি নিজেকে অতিমানব ভাবা আসিফকে, নাস্তিকতার নামে ব্যঙ্গচর্চাকারী আসিফকে।

৩০ শে মে, ২০১২ রাত ১১:০৭

প্রজন্ম৮৬ বলেছেন: ঐ পোস্টটাতে বেহুদা কথা ছিল, ব্যাক্তিগত ক্ষোভও ছিল, কিন্তু তার চেয়ে বেশি সত্য ছিল।

আমাদের সকলের কমন একটা সমস্যার বিরুদ্ধে প্রতিবাদ ছিল বলেই আমি চেয়েছিলাম একটা কার্যকরী প্রতিবাদ হোক, প্রতিরোধ হোক।

শেষ প্যারা সম্পর্কে কিছু বললাম না :|

১২| ৩০ শে মে, ২০১২ রাত ১১:০০

প্রিন্স অফ ব-দ্বীপ বলেছেন: অনা-বিল বলেছেন: সবই ওকে । বাট নিজামী এসে যদি যুদ্ধাপরাধীদের বিচার চেয়ে অসাধারণ একটা পোস্ট ব্লগায় আপনি কি বলবেন

একমত।

১৩| ৩০ শে মে, ২০১২ রাত ১১:০২

পারভেজ আলম বলেছেন: @পারভেজ ভাই, যৌবনযাত্রার এডমিন কে ছিলো?

কে ছিল বা কে আছে সেইটা ভিন্ন বিষয়। আসিফ মহিউদ্দীন যৌবনযাত্রার একজন মেম্বার ছিলেন, এটা নিয়া কোনদিন লুকাছাপাও করেন নাই। আমরা প্রথম প্রথম তাকে যৌবনযাত্রার মেম্বার হিসাবেই চিনতাম। যৌবনযাত্রায় আমার জানামতে পর্ণ বিষয়ক তার কোন পোস্টও নাই। আমি ৭/৮ বছর আগে যৌবনযাত্রায় নিবন্ধন করেছিলাম, তবে বেনামে, যদিও কোন পোস্ট বা কমেন্ট করা হয়নাই, স্বনামে করতে লজ্জ্বা পেয়েছি, আমার মতো এমন অনেকেই যৌবনযাত্রায় বেনামে নিবন্ধন করেছেন। আসিফ স্বনামে নিবন্ধিত এবং এটা নিয়া কখনো হিন্যমনতায় ভোগেনাই বলে আজকে তার বিষয়ে এটা নিয়া অপপ্রচার চালানো সহজ হচ্ছে।

তবে শেখ হাসিনা বিষয়ে তার স্ট্যাটাসটা অবশ্যই বাজে ছিল, পিরিয়ডের প্রসঙ্গটা রূচিহীন। এটা সে পরে বুঝেছে বলেই দেখেছি, স্ট্যাটাস দিয়া দুঃখ প্রকাশও করেছে।

আসিফ মহিউদ্দিনের দোষের অভাব নাই, সে পারফেক্ট কেউ না। কিন্তু যেই হারে সবাই মিলে তার পেছনে লেঘেছেন তাতে শেষ পর্যন্ত হয়তো আপনেরা তারে এসাইলাম নিয়ে বিদেশে পাঠিয়েই ছাড়বেন। কিছুদিন আগে দেখলাম তার একটা কমেন্টের স্ক্রিনশট নিয়ে সাইজ করা হচ্ছে, আদতে ঐটা বানানো স্ক্রিনশট, কেউ দুইদন আগের তারিখের কমেন্টটা কথায় করেছে সেইটাও যাচাই করতে যায়নাই। আসিফ মহিউদ্দীনকে ব্লগে সাইজ করা এখন সবচেয়ে সহজ। আমার মনে হয়না আসিফ কখনো তসলিমা অথবা দাউদ হায়দার হতে চেয়েছেন, সেটা চাইলে সে রাজনৈতিক বিষয় আশয়ে সম্পৃক্ত হতোনা। তবে আপনারা সবাই মিলে তারে তসলিমা এবং দাউদ বানিয়ে ছাড়বেন বলেই মনে হচ্ছে।

৩০ শে মে, ২০১২ রাত ১১:১৩

প্রজন্ম৮৬ বলেছেন: দুঃখজনক ব্যাপার হইলো, সে যখন লাইনে আসা আরম্ভ করলো তখনই এই পরিস্থিতি হলো।

মাৎসন্যায়ের এই দিনে চুপ করা থাকা যায় না!

১৪| ৩০ শে মে, ২০১২ রাত ১১:০৫

তালহা ইবনে জাফর বলেছেন: আপনার লেখা পড়ে আমি হতাশ। আপনি হাইপথিসিস নিয়ে আসছেন। কিন্তু প্রশ্নের উত্তর দেন নাই। সাহারা খাতুনের কথা শুইনা হাসেন কেন?

খুনি যদি কোন খুনের বিচার চায়,কেমন লাগবে? যার কাছে মা,মেয়ে,বোন,খালার কোন ভেদাভেদ নাই,তার ওই ধরনের পোষ্টের কি মুল্য?

ফায়ারউলফ বলেছেন: চেয়ারম্যান বলেছেন: আপনারে ২ টা কমেন্টস কইরাই বুঝছি তালগাছ আপনি রাখবেন।ব্যাপার না রাখেন।টাটা

৩০ শে মে, ২০১২ রাত ১১:১৪

প্রজন্ম৮৬ বলেছেন: মূল্যায়ন তো হবে তার পোস্টের, তার মূল্যায়ন করছেন কেন? এটা তো সঠিক ফলাফল দিবে না!

১৫| ৩০ শে মে, ২০১২ রাত ১১:০৯

অনিক আহসান বলেছেন: @ চেয়ারম্যান

যৌবন যাত্রায় ক্লিক করে ঢুকা আর তার অ্যাডমিন হয়ে যাওয়া নিশ্চই এক জিনিস না? আপনি নিজে বুকে হাত দিয়া বলতে পারবেন আপনি কোন দিন পর্নো কোন পর্নো সাইট দেখে মাস্টারবেট করেন নাই? আপনি আমি এবং দুনিয়ার ৯৯.৯৯ % ইন্টার্নেট ব্যাবহারকারী লাইফের কোন না কোন পর্যায়ে পর্নোগ্রাফির কনজিউমার।এদের মধ্যে যারা যথেস্ট সচেতন তারা মানসিক শক্তির জোড়ে এর প্রভাব থেকে বের হয়ে আসে। আর যারা পারে না তারা চিরকাল ঐসবের কঞ্জিউমার থেকে যাবে। এখন যে বা যারা একে অভ্যাসে পরিনত করে নাই তাকেও কি পর্নোগ্রাফীর সমর্থক পৃস্টপোষক বলবেন?..

বিঃ দ্রঃ প্রধানমন্ত্রীর বিষয়ে ব্যাপক আবেগ প্রবন দেখে মজা পেলাম। এই আপনারাই কিন্তু তার চৌদ্দগুস্টি উদ্ধার করা পোস্টে লাইক মারবেন।

কমন সেন্স ইউজ করেন। শুধু বিরোধীতার জন্য প্রবনতা বাদ দেন।

১৬| ৩০ শে মে, ২০১২ রাত ১১:০৯

ঘুনেপোকা বলেছেন: আপনার কথার সাথে আমি কোন ভাবেই একমতে হতে পারলাম না। বিশেষ করে আসিফ মহিউদ্দিন প্রধানমন্ত্রীকে নিয়ে যে মন্তব্য করেছেন এটা পৃথিবীর কোন মানবিক জায়গা থেকে বিচার করার সুযোগ নাই। তার সেই সকল বেসামাল মন্তব্যকে আমরা কেউই সহ্য করতে পারলাম না। বিশেষ করে আমাদের যাদের মা বোন আছে। এই লোকই যখন ইভটিজিং বিরোধী আন্দোলনে নামে সেটা একটা মশকরা ছাড়া আর কিছুই না। আর জাস্ট মশকরা থেকে সামুকে বিরত থাকার অনুরোধ করেছি।

আসিফ মহিউদ্দিনকে আমি কখনো ব্যক্তিগতভাবে চিনি না, সে নাস্তিক হলেও এটা তার স্বাধীন ইচ্ছা, সে অগ্নিপুজক, পেগান বা অন্য কিছুও হতে পারে।

সেটা কোন সমস্যা না।


সমস্যা হলে, সে আসলে কি করতে চায় সেটা। সে আপাতত নারীদের নিয়ে মশকরা করেছে। সেটা প্রতিবাদ করেছি আমরা।

এখন আপনি প্রশ্ন করতে পারেন, ইভটিজিং নিয়ে আপনি কি করেছেন?

ইভটিজিংয়ের প্রতিবাদ করতে গিয়ে আমি যা করেছি, তোর চোদ্দগুষ্ঠিতেও তা কখনো করে নাই। তাই বলে সেগুলা দিয়ে ব্লগে হিট কামাইতে আসি নাই। এখনো করে যাচ্ছি। আমার এলাকার সাধারণ মানুষ এ ব্যাপারে অবগত আছে। তুমি মিয়া ব্লগে সুশীল গিরি করতে আইস।


আসা করি, সকল ব্লগার নারী অবমাননাকর, নারীর প্রতি যে কোন মিথ্যা অপবাদ, এবং নারী সম্পর্কিত যে কোন অপরাধের বিরুদ্ধে রুখে দাড়াব। তবে যে ন মশকরা না করি আসিফ মিয়ার মতো।

৩০ শে মে, ২০১২ রাত ১১:১৭

প্রজন্ম৮৬ বলেছেন: মানুষের বিরোধীতা ছাড়া এই ব্লগে আপনার আর কোন কর্মকান্ড আছে কি মিস্টার পোকামাকড়?

১৭| ৩০ শে মে, ২০১২ রাত ১১:১০

অনিক আহসান বলেছেন: যৌবনযাত্রার এ্যডমিন ছিলো অপুর্ব নামে একজন।

১৮| ৩০ শে মে, ২০১২ রাত ১১:১২

তালহা ইবনে জাফর বলেছেন: তিন নং কমেন্টের উত্তরে বলেছেনঃ

শুধু লেখক আসিফ বলেই এই সামাজিক মহামারী'র বিরুদ্ধে নেয়া তার অবস্থানের বিরোধীতা সবচেয়ে বড় স্ববিরোধীতা।

আর তিনি নিজে যে সমাজে মহামারি ছড়িয়ে একটি বিদ্বেষ/বিভেদ তৈরি করতে চাচ্ছেন,ওইটা নিয়ে কিছু বলেন না কেন? নিজেই যেখানে মহামারি,তিনি আসছেন মহামারি সারাতে! হেহ!!

৩০ শে মে, ২০১২ রাত ১১:১৯

প্রজন্ম৮৬ বলেছেন: এক ধরনের অপরাধের সাথে আরেক অপরাধ গুলিয়ে ফেলায় দিনশেষে কোন অপরাধের বিরুদ্ধেই প্রতিবাদ ও প্রতিরোধ করতে পারছেন না।

না করছেন আসিফের অন্যায়ের কার্যকরী প্রতিরোধ না করতে পারছেন এই পর্ণোগ্রাফীর প্রতিরোধ!!!

১৯| ৩০ শে মে, ২০১২ রাত ১১:১২

অ্যামাটার বলেছেন: খুবই অবাক হলাম আপনার পোস্ট দেখে।
আসিফ মহিউদ্দীনের ওই পোস্ট স্টিকি হয়েছিল, তার একমাত্র যুক্তিসঙ্গত কারণ হতে পারে, ততক্ষন পর্যন্ত সেই নিউজটা হাইলাইট করে ব্লগে আর কনও পোস্ট আসেনি, ব্যাস।

আর স্টিকি পোস্ট হিসেবে খুবই খেলো। একেবারেই মেরিটলেস ছিল লেখাটা। এরকম সামাজিন স্খলনের অনেকগুলো ডাইমেনসন আছে, আসিফ মগাউদ্দীন সেগুলোর ধারেরকাছেও যায়নি। সে ততটুকই টাইপ করছে, যতটুক তার বুদ্ধির সর্বোচ্চ দৌড়। যতটু জ্ঞান থাকলে রেগুলার তিনবেলা পাবলিকের লৌড়ানি খাওয়া যায়, বিদেশী ভিসার প্রসেসটা একটু তাড়াতাড়ি হয়।
বরং সচলায়তনে হিমু'র পোস্টটা দেখতে পারেন।

চলতি কোনও সমস্যা নিয়ে যদি পোস্ট স্টিকি হয়, তাহলে সেখানে স মস্যা, সমস্যার মূল এবং সমাধান তাহকাও বাঞ্ছনীয়। তাই নয় কি প্রজন্ম সাহেব?

৩০ শে মে, ২০১২ রাত ১১:২৫

প্রজন্ম৮৬ বলেছেন: কিন্তু আপনি নিশ্চয়ই স্বীকার করবেন সে যেই বিষয়টার প্রতিবাদ করেছে সেটা প্রতিষ্ঠিত অন্যায়। আসিফ নিজেও বেশ পরিচিত একজন ব্লগার। এবং সে যে কথাগুলো বলেছিল তা মোটাদাগে সত্য!

আমাদের লিখিত প্রতিবাদের তুলনায় তার স্বশরীর উপস্থিত প্রতিবাদগুলো সমাজে'র ভাল'র জন্য কাজে না লাগানো মানে ব্লগের শক্তির অপচয়!

সুতরাং বিষয়গুলো মিলিয়ে মোবাইল পর্ণোগ্রাফী এবং ব্ল্যাকমেইলিংয়ের মত সামাজিক অনাচারের বিরুদ্ধে প্রতিরোধের একটা ভাল সম্ভাবনা ছিল সেখানে। এবং প্রতিরোধটাই মূল লক্ষ্য, তাই না?

২০| ৩০ শে মে, ২০১২ রাত ১১:১৬

বেঈমান আমি বলেছেন: করলেন টা কি?স্রোতের বিপরীতে আপনার নৌকা চালাইতেই হবে ;) পোস্টে +++

৩০ শে মে, ২০১২ রাত ১১:২৬

প্রজন্ম৮৬ বলেছেন: স্রোতের বিপরীত দিক দেখে না, সত্যে যেদিকে সেদিকে দেখেই নৌকা চালাই, এবার স্রোত যেদিকে ইচ্ছা সেদিকেই থাকুক!

২১| ৩০ শে মে, ২০১২ রাত ১১:১৬

ঘুনেপোকা বলেছেন: প্রজন্ম সাহেব হটাৎ সুচিল চুলকানিতে পড়েছেন।

৩০ শে মে, ২০১২ রাত ১১:২৭

প্রজন্ম৮৬ বলেছেন: আর আপনার সাইকোলজিক্যাল চুলকানী এখনো নির্মূল হলো না!

২২| ৩০ শে মে, ২০১২ রাত ১১:১৮

সবুজ ভীমরুল বলেছেন: দেখুন যারা ঐ পোস্টে মন্তব্য করেছেন, কেউই কিন্তু ফেস বুকের ঐ বদমাইশের পক্ষে কথা বলেনি, আমি বলেছি ফেসবুকের ঐ বদমাইশটার সাথে আসিফের কোনই পার্থক্য নেই। কারণ আসিফ একজন সম্মনিত মহিলাকে (বাংলাদেশের প্রধানমন্ত্রী) লক্ষ্য করে নোংরা ভাষায় যেসব মন্তব্য করেছে, তাতে তার ভন্ডামী কি প্রকাশ পায় না?

আপনি হয়ত লক্ষ্য করবেন এক নারী নিক ধারী ছাগু বেশ কিছুদিন আগে নারীদের প্রতি অসম্মানের ব্যাপারে বেশ এক জ্বালাময়ী পোস্ট প্রসব করেছিল। কিন্তু দেখা গেল সব আম ব্লগাররা তাকে গদাম দিচ্ছে!! কেন?? কারন সে তার আগের পোস্টে মইত্যা রাজাকারের মুক্তির পক্ষে নাকি কান্না কেঁদেছিল!! ঠিক একই কারনে আসিফকে ঐ পোস্টে গদাম দেয়া হয়েছে।

একজন নারীর প্রতি যে এমন মন্তব্য করতে পারে, সেখানে এমন পোস্ট দেয়াকে ১০০% ভন্ডামি বলা যায়। এ যেন পরিমলের যৌন নির্যাতন বিরোধী পোস্ট।

আর ফেস বুকের ঐ বদমাইশের কথা বলছেন?? না তাকে কেউ ভুলে যায়নি। শুক্রবার ব্লগার্স আড্ডায় দেখবেন, ঐ খবিসটকে সবাই খুজে বের করে শাস্তির দাবি তুলবে। পরিমল কান্ডে ব্লগাররাই কিন্তু রাস্তায় নেমেছিল, তাই উক্ত ঘটনা ধামাচাপা পড়ার কোন সুযোগ নেই!

"নারীদের প্রতি নোংরা ইঙ্গিতকারী ফেসবুকের ঐ বদমাইশ ও আসিফের কঠোর শাস্তি চাই"।

৩০ শে মে, ২০১২ রাত ১১:৩০

প্রজন্ম৮৬ বলেছেন: ইয়েস, ব্লগার আড্ডায় এই ঘটনার প্রতিবাদ করুন। আব্দুর রব মোল্লাদের বিচার এবং অনলাইনে যারা পর্ণোভিডিও প্রচার করে তাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলুন, সেটাই এই মুহুর্তে সবার আগে দরকার। এই কাজটাই আসিফের আগে অন্য কেউ করলে তো এই পোস্টেরও প্রয়োজন হতো না!

আসিফের বিরুদ্ধে নারীদের নোংরা ইঙ্গিতে অভিযোগ থাকলে সেটাও তুলে ধরুন, কিন্তু আসিফ'কে ঠেকানোর জন্য এই মুহুর্তে আমাদের সকলের দাবী'র প্রতিবাদের বিরোধীতা করার তো মানে হয় না!

২৩| ৩০ শে মে, ২০১২ রাত ১১:১৯

মুর্তজা হাসান খালিদ বলেছেন: বাংলাদেশ অঞ্চলের ইন্টারনেট সার্চ অপশন থেকে সেক্স,পর্ণ,ন্যুড,নেকেড,কাম,ইরোটিক (বাংলায় আরো নোংরা শব্দ) শব্দগুলো ব্লক করে দিলে কি আমাদের জাতীয় অর্থনীতির বিরাট খতি হয়ে যাবে?

এখনো যৌবনযাত্রা, বাংলায় চটি নামক সাইটগুলো চলতে পারছে কিভাবে?

৩০ শে মে, ২০১২ রাত ১১:৩২

প্রজন্ম৮৬ বলেছেন: ধন্যবাদ মুর্তজা হাসান খালিদ, এটাই আমাদের মূল কনসার্ন। কিন্তু ৪০তম মন্তব্যে এসে আপনিই সেটা বললেন!!!

এই বিষয়গুলো সোশ্যাল প্রবলেম, এসব ফেস করার জন্য প্রাথমিক স্টেপ হলো সোশ্যাল এ্যাওয়ারনেস। ব্লগের কাজই হলো সোশ্যাল এ্যাওয়ারনেস গড়ে তোলা, দয়া করে কিভাবে অনলাইন এসব ওয়েবসাইট প্রতিরোধ করা যায় এ নিয়ে কিছু আইডিয়া দিন আমাদের।

২৪| ৩০ শে মে, ২০১২ রাত ১১:২৩

ইলুসন বলেছেন: ব্যাপারটা অনেকটা এইরকম যে স্বাধীনতার বিরোধী গোলাম আযমের মতাদর্শ অনুসরণকারী কোন শিবিরের পোনা যদি স্বাধীনতার পক্ষে সাফাই গায়, কথা বলে আমাদের হাসি পায়, বিরক্ত লাগে। তেমনি আসিফ যে নিজেই নারীদের নিয়ে বাজে কথা বলে, যার বিরুদ্ধে নারী অবমাননার অভিযোগ আছে, যে নিজের একটা পর্ণ সাইটের সক্রিয় সদস্য তার এই ধরনের পোস্ট দেখে বিরক্ত লাগাটাই স্বাভাবিক। আসিফ ওই মেয়ের জন্য কোন পোস্ট লিখেনি। আসিফ কয়েকদিন ধরে একটু চিপায় আছে ফেসবুক, ব্লগে উটপটাং কিছু কমেন্টের জন্য। এখন ঐ পোস্ট দিয়ে সে আবার নিজের ইমেজ ঠিক করতে চেয়েছিল। আসিফ একটু সুন্দর করে পোস্ট লিখতে পারে, বিভিন্ন লিংক দিয়ে আবেগ মাখা বক্তব্য রাখতে পারে, এই জন্য কি তার চরিত্র ভুলে যাবে সবাই? প্রভার ভিডিও প্রকাশকারী রাজিব যদি আজকে ব্লগে এসে ইন্টারনেটে পর্ণের ব্যাপারে আমাদের বয়ান দেয়, আর সামু সেই পোস্ট স্টিকি করে তাহলে সেটা কি সবাই মেনে নিবে? আপনার কি মনে হয় এতগুলো ব্লগার সবাই আসিফের বিরুদ্ধে গেছে সবাই ভুল করেছে আর আপনি একাই সঠিক? সব সময় স্রোতের বিপরীতের পথ সঠিক হয় না।



>>>আপনারা কি পদক্ষেপ নিচ্ছেন আমাদের সমাজের পরিবারের কিশোর-কিশোরীদের সন্মান ও ইজ্জত রক্ষা করার জন্য???

>>>মোবাইলে অশ্লীল ভিডিও ধারনকারী তো আইনের চোখেই অপরাধী, কিন্তু যারা এসব ভিডিও হাজার হাজার মানুষের মাঝে ছড়িয়ে দিয়ে আসল অপকর্মটি ঘটায়, নতুন ক্রিমিন্যালদের উদ্ভুদ করে, আমাদের সমাজের- পরিবারের মেয়েদের প্রকাশ্যে ইজ্জত ও সম্ভ্রমহানী করায় চালকের ভূমিকা রাখে তাদের বিরুদ্ধে আপনাদের কি পদক্ষেপ কি অবস্থান???

>>>প্রতিটা মুসলিমের কাছে প্রশ্ন: আমাদের দেশে ও ইন্টারনেটে এই ভয়াবহ অনাচার যারা ছড়িয়ে দিচ্ছে তাদের প্রতিরোধে আল্লাহ'র সন্তুষ্টি অর্জনে আপনি কি করছেন???

>>>যারা মুক্তিযুদ্ধের চেতনায় উদ্ভুদ, তাদের বলছি, আমাদের দেশের কিশোর-কিশোরীদের অশ্লীলতার দীক্ষা দেয়া এবং সেসবের প্রচারকদের বিরুদ্ধে আপনাদের কি পদক্ষেপ???

>>> প্রতিটি পুরুষ ব্লগারের কাছে জানতে চাই, আমাদের সমাজের নারীদের এই শ্লীলতাহানী এবং নিকৃষ্টরূপে তাদেরকে বাজারজাতকরন প্রতিরোধে একজন পুরুষ হিসেবে আপনার দায়িত্ব কতটুকু পালন করছেন?



প্রশ্নগুলো আপনাকে করি। আপনি কি করেছেন এই ব্যাপারে? আপনার কি মনে হয় আসিফ ছাড়া আর কেউ এসব ব্যাপার নিয়ে কিছু করেনি? কেউ কোনদিন পোস্ট লিখেনি এসব ব্যাপার নিয়ে? আপনি এটা নিয়ে পোস্ট লিখেন সামু স্টিকি করুক। সবাই গিয়ে সাপোর্ট দিয়ে আসবে। একটা কথা মনে রাখবেন, দুর্জন বিদ্বান হলেও পরিত্যাজ্য।

৩০ শে মে, ২০১২ রাত ১১:৩৮

প্রজন্ম৮৬ বলেছেন: কিছু কিছু সময় আসে, কিছু কিছু ইস্যু থাকে যখন ব্যাক্তিচরিত্র বিচার সবার জন্যই ক্ষতি'র কারন হতে পারে, তখন সামষ্ঠিক স্বার্থ দেখাটাই আমাদের দায়িত্ব।

২৫| ৩০ শে মে, ২০১২ রাত ১১:২৪

গরম সিঙ্গাড়া বলেছেন: যৌবন যাত্রা ইস্যু না। ইস্যু হচ্ছে তার নারীবাদী ও সাম্যবাদী পরিচয় নিয়া। ক্লেভিন ক্লেইনের গেঞ্জি গায়ে দিয়া বেনসন ফুঁকতে থাকা কোন পাব্লিকের কাছ থিকা মানুষ যেমন কোন সাম্যবাদের বাণী শুনতে চায় না (সে দিতে পারে তাতে কার কি করার আসে) তেমনি আসিফের মত নারী ইস্যুতে ডাবল স্ট্যান্ডার্ডবহনকারী কোন ভেক ধরা নারীবাদীর কাছ থিকা সাধারণ মানুষ নারীর সম্ভ্রমের উপর কোন লেকচার মানুষ শুনতে চায় না।
জনমানুষের দাবী নিয়া সে আসুক (যেমন জগন্নাথ ইস্যু) আপত্তি নাই। আমরা সাপোর্ট দিব। কিন্তু নারী আন্দোলনের ঝান্ডা তার হাতে তুইলা দেওয়া শুধু বিপদজ্জনক নয় বিব্রতকরও বটে।পাব্লিকের রোষ সেখানেই আর একারেনেই সামু যদিও প্রথমে তার পোস্ট স্টিকি করছিল পরে গুরুত্ব অনুধাবন কইরা তা নামাইয়াও নিসে।
তার নারী কেলেংকারী ইস্যুতে আরেক ব্লগার তার পোল খুলে দিল বলেঃ
বিস্তারিত এইখানে
আবারো বলি দ্রব্য মূল্যের উর্ধ্বগতি, সমাজের সন্ত্রাস হানাহানি ইত্যাদি ইস্যু নিয়ে লেখুক আমার আপত্তি নাই।কিন্তু নারীবাদী বা নারীর সম্ভ্রম রক্ষাকারীর ভূমিকায় দেখতে আমার ঘোর আপত্তি আছে।

৩০ শে মে, ২০১২ রাত ১১:৪১

প্রজন্ম৮৬ বলেছেন: বিষয়টা তো ওখানে নারী'র সম্ভ্রম রক্ষা বা নারী আন্দোলনের ছিল না, তার পোস্টটা ছিল, স্পেসিফিক্যালি ইন্টারনেটে পর্ণো প্রচার ও প্রসারে জড়িতদের বিরুদ্ধে প্রতিবাদ-প্রতিরোধের আহ্বান। এটা অবশ্যই জনমানুষের ইস্যু, এবং জগন্নাথের চেয়ে অনেক বেশি মেরিটফুল। তাই না?

২৬| ৩০ শে মে, ২০১২ রাত ১১:২৪

হাছুইন্যা বলেছেন: @পারভেজ ভাই প্রধানমন্ত্রীকে নিয়ে সামুতে কম কটুক্তি হয়না। আসিফের জায়গায় অন্য কেউ হলে কিছুদিন পরে আম-জনতা ভুলে যেতো। কিন্তু আসিফেরটা ভুলতে পারছে না তার অতিমাত্রায় চুলকানী স্বভাবের কারনে। কিছুদিন আগের একটা উদাহরন দেই। বাংলাদেশ ভারত না যেনো শ্রীলংকার সাথে জিতলো সবাই খুশী কিন্তু আসিফ পোস্ট দিলো কি "ইসলাম ধর্মমতে খেলাধুলা হারাম, মুমিন মুসলমান তোমাদের ঈমান নাই" এই টাইপের। যার কারনে সাধারন ব্লগাররা তার উপর ক্ষ্যাপা এখানে কোন ধরনের রাজণীতি নাই। ক্ষাপাটা স্বাভাবিক, আপনি যদি বাঙ্গালি হোন ওইদিন ওই পোস্ট দেখে আপনারও মেজাজ খারাপ হওয়া স্বাভাবিক। তাই দয়া করে সব দোষ আমাদের উপর চাপিয়ে দিয়েন না।

২৭| ৩০ শে মে, ২০১২ রাত ১১:২৭

ঘুনেপোকা বলেছেন: প্রজন্ম ত আম্লীগের পেইড ব্লগার হিসাবে জানি, হঠাৎ কইরা সুশীল হইল কিভাবে?

৩০ শে মে, ২০১২ রাত ১১:৪১

প্রজন্ম৮৬ বলেছেন: মগজ ঘুনে ধরলে বুঝবেন কিভাবে ;)

২৮| ৩০ শে মে, ২০১২ রাত ১১:২৭

হা...হা...হা... বলেছেন: আপনি যে প্রশ্নগুলো করেছেন তার সমাধান গুলো যদি আসিফ মহিউদ্দিনের পোষ্ট থেকে হয় তবে ঠিক আছে, তার পোষ্ট আবার স্টিকি করা হোক।


আসিফের প্রজেটিভ একটি পোষ্ট নিয়ে কেন সাধারণ মানুষ নেগেটিভ প্রতিক্রিয়া দেখাল আপনি এখনো বুঝতে পারলেন না এটা আফসোসের বিষয়।

আসিফের বিরুদ্ধে ব্লগ আন্দোলন হয়েছে এ কারণে যে, আসিফ পর্নোগ্রাফির বিরদ্ধে কথা বলেছে এবং সে নিজে আবার পর্নোগ্রাফির চর্চা করে। এমন দু'মুখো সাপকে কেউ গ্রহন করেনা। ব্লগারের এই আন্দোলনের মাধ্যমে তাই প্রমাণ করেছে। আশা করি বুঝতে পেরেছেন। যদি না বুঝেন তবে আপনি জেগে জেগে ঘুমাতে থাকেন।

৩০ শে মে, ২০১২ রাত ১১:৪৪

প্রজন্ম৮৬ বলেছেন: আমি বুঝতে পারি নাই তা না। আসিফ সম্পর্কে আমি যেই সমালোচনাগুলো বছরখানেক ধরে করে এসেছি, আজো তার বাইরে নতুন কিছু কাউকে বলতে দেখি না! সত্যি!!!

কিন্তু আমি বুঝেছি, আসিফের পটেনশিয়ালিটি ব্যাবহার করে আমরা এই অনাচার বন্ধে একটা কার্যকরী কিছু করতে পারতাম, এটাই সবাইকে বলতে চাইছি, আসিফ ঘটনা না, ঘটনা হলো নিশ্চিত অনাচারের বিরুদ্ধে ন্যায্য প্রতিবাদ, কঠিন প্রতিরোধ।

২৯| ৩০ শে মে, ২০১২ রাত ১১:২৯

তিতাকথা বলেছেন: সুন্দর লিখার জন্য ধন্যবাদ। লাইক দিতেই হল।
তবে আপনি ওই ‌'কালো'র প্রসংগটা বাদ দিলে বলবো এই পোস্টটি স্টিকি হবার উপযুক্ত।
আমি নিজেও ওই কালো প্রাণীটির সাদা পোস্টটি স্টিকি থেকে সরানোর জন্য পোস্ট করেছিলাম। আমরা উগ্রতা চাইনা....না ইসলামে....না নাস্তিকতায়। সে একজন উগ্র মৌলবাদি নাস্তিক।
তাই আবারো বলি-
_______'দুর্জন বিদ্বান হলেও পরিত্যাজ্য'________

৩০ শে মে, ২০১২ রাত ১১:৪৬

প্রজন্ম৮৬ বলেছেন: আমিও উগ্রতা চাই না, না ইসলামে, না নাস্তিকতায়, এ নিয়ে আমার অবস্থানও আমি পরিষ্কার রেখেছি বলে বিশ্বাস করি।

তবে, দুর্জন বিদ্বান হলেও পরিত্যাজ্য কথাটা এফেশিয়েন্ট না!

৩০| ৩০ শে মে, ২০১২ রাত ১১:৩০

তালহা ইবনে জাফর বলেছেন: কি সব লিখতেসেন আপনি? মাথা গরম নাকি? আপ্নেরে তো এরকম বকতে দেখি নাই আমি! মাথা ঠাণ্ডা কইরা আইসা পরে সবার উত্তর দেন। আপ্নে তো মনে হয় কমেন্ট না পইরাই উত্তর দিতাসেন!

৩০ শে মে, ২০১২ রাত ১১:৫০

প্রজন্ম৮৬ বলেছেন: সত্যের মির্তু নাই, ছবিটা দেখেন নাই? ব্লগের মন্তব্যের রিপ্লাই দেয়ার জন্য মাথা ঠান্ডা কইরা আসা আর ক্রিকেটের ম্যাচ জিতার লিগা ফিক্সিং করা কাছাকাছি বিষয় :)

তবে একটু পরে এমনিতেই উঠতেছি, পড়তে যাইতে হবে :|

৩১| ৩০ শে মে, ২০১২ রাত ১১:৩৩

টিভি পাগলা বলেছেন: দুর্জন বিদ্বান হলেও পরিত্যাজ্য।

৩১ শে মে, ২০১২ রাত ১১:২৫

প্রজন্ম৮৬ বলেছেন: সবই তো দুর্জন! অবস্থা এমন হয়েছে যে, কম ভয়াবহ দুর্জন বেছে চলতে হয়।

৩২| ৩০ শে মে, ২০১২ রাত ১১:৩৩

অ্যামাটার বলেছেন: হুমম। বুঝলাম। আপনার সাথে তর্ক করুমনা।
এই বিষয়ে আরেকটু পড়াশুনা কইরা আইসেন!!;)

৩১ শে মে, ২০১২ রাত ১১:২৬

প্রজন্ম৮৬ বলেছেন: ঐতিহাসিক সেই ডায়ালগ!

৩৩| ৩০ শে মে, ২০১২ রাত ১১:৩৪

দেশী মামা বলেছেন: @ প্রজন্ম

**আপনি আগে বলেন বাঘেরহাটের ওই ঘটনায় দোষী কে কে |

**হাইলাইট কার উপরে করা হইছে ? কেন করা হইছে ?

**ইসলাম এবং মুক্তিযুদ্ধ এই দুইটা শব্দ ব্যবহার করা হইছিল , কেন ? বাঘেরহাটের ঘটনায় ইসলাম ও মুক্তিযুদ্দের সংশ্লিষ্টতা কি ?

এর পর বাকি কথা |

৩১ শে মে, ২০১২ রাত ১১:৩৬

প্রজন্ম৮৬ বলেছেন: দেশী মামা,

বাগেরহাটের ঐ ঘটনায় সবাই দোষী। অর্ধডজন কিশোর কিশোরী, তাদের স্কুল কর্তৃপক্ষ, মেয়েটির পরিবার, ২ সাংবাদিক।

হাইলাইটটা করা হইছে সাংবাদিকের উপর। কারন স্কুলে পরিবার ও শিক্ষকদের মিটিংয়ের পর সিচুয়েশন নরমালের দিকে যাইতেছিল। সাংবাদিক ২টাই পরিস্থিতি উস্কানি দিছে।

ঐ শব্দগুলো সে ব্লগস্ফিয়ারেরই কয়েকজনের বিরুদ্ধে অভিযোগ করার কাজে ব্যাবহার করছে। এটাও কিন্তু সবাই বুঝছে!

এখন আপনে দেখেন তার এই অভিযোগগুলা সত্য কিনা?
এই ধরনের ইসলামিক ও মুক্তিযোদ্ধা গ্রুপ আসলেই আছে কি না?

৩৪| ৩০ শে মে, ২০১২ রাত ১১:৩৫

চারু_চারবাক বলেছেন: প্রধানমন্ত্রীর প্রথম চুম্বন দিবস বা প্রথম পিরিয়ড দিবস নিয়ে কুটুক্তি কি ঈভ টিজিং এর পর্যায়ে পড়ে না?

৩১ শে মে, ২০১২ রাত ১১:৩৯

প্রজন্ম৮৬ বলেছেন: ইভ টিজিং না তবে কুরুচিপূর্ণ কাজের তালিকায় অবশ্যই পড়ে।

৩৫| ৩০ শে মে, ২০১২ রাত ১১:৪০

এ হেলাল খান বলেছেন: পোষ্টে সহমত।

৩১ শে মে, ২০১২ রাত ১১:৩৯

প্রজন্ম৮৬ বলেছেন: :)

৩৬| ৩০ শে মে, ২০১২ রাত ১১:৪১

পারভেজ আলম বলেছেন: হা...হা...হা... উপরে যেই মন্তব্য করেছে তাতে সে নিজেই ধরা খায়, কারন সে নিজেই একসময় পর্ণ সাইট চালাতো, আসিফতো শ্রেফ মেম্বার। হা...হা...হা... যে পর্ণসাইট চালাতো তার প্রমানসহ ব্লগে একটা পোস্টও ছিল। আমি নিজে তারে হাতেনাতে ফেসবুকে অশ্লিল পেজএর এডমিন হিসাবে ধরেছিলাম একবার।

৩১ শে মে, ২০১২ রাত ১১:৩৯

প্রজন্ম৮৬ বলেছেন: সে কি পর্ণসাইট প্রমোট করছিল কখনো?

৩৭| ৩০ শে মে, ২০১২ রাত ১১:৪১

সুমন অহেমদ বলেছেন: @ পারভেজ ভাই,
কমেন্ট পড়ে বেশ মজা পাইলাম....

কে ছিলো সেটা ভিন্ন বিষয়, এটাতো ব্লগ, নাকি? আপনার কাছেতো জানতে চেয়েছি কে ছিলো। এটা জানতে চাওয়াটা নিশ্চয়ই অপরাধ না। তবে আপনি এটা বলতে পারেন যে আমি আপনাকে কেনো বলবো?

কোনটা ভালো কোনটা খারাপ এটা সবাই বুঝে...

এই সামহ্যোয়ারইন এ ভন্ডদের অভাব নাই! তবে সময় অতিবাহিত হওয়ার সাথে সাথে এইসব ভন্ডদের সবাই চিনে যায়... সময়ই সব বলে দিবে..

আসিফ পর্ন না লিখে মহত কাজ করেছে, এজন্য তাকে নোবেল দেয়া হোক...

আসিফের আইডিতে দেখলাম RealAsif লেখা, তার মানে Real ছাড়াও আরও কিছু আছে

আমি কিছু বলছি না কে ভালো কে মন্দ, কে ভন্ড... সময়ই সব বলবে আর সাধারনের কাছে সবকিছু পরিস্কার হবে...

এই লেখাটা ভন্ডদের জন্য রেখে গেলাম--

লুল পুরুষের কৌশলের কাছে পরাজিত হয় নারী, ”ধর্ষনের” পরিবর্তে ব্যবহৃত হয় ”সেচ্ছায় সঙ্গম” শব্দটি, এটাই কি আধুনিকতা?

৩৮| ৩০ শে মে, ২০১২ রাত ১১:৪৫

গরম সিঙ্গাড়া বলেছেন: এটা অবশ্যই জনমানুষের ইস্যু, এবং জগন্নাথের চেয়ে অনেক বেশি মেরিটফুল। তাই না?
কিন্তু এই আন্দোলনের অগ্রভাগে আমি সহ বাদবাকি পাব্লিক আসিফকে দেখতে চায় না। কথা শেষ।@ প্রজন্ম

৩০ শে মে, ২০১২ রাত ১১:৫৯

প্রজন্ম৮৬ বলেছেন: দুঃখিত, এখন উঠবো, তার সিরিয়াল ব্রেক করে জবাব দিচ্ছি।

দেখুন, পাব্লিক নির্দৃষ্ট একজন মানুষ'কে দেখতে চায় না বলেই স্টিকি পোস্ট নামিয়ে ফেলা হয়েছে। এটাই ফ্যাক্ট।

পাব্লিক কি করবে সেটা নির্ধারন করার কেউ নেই, এটা ন্যাচারাল, এটাই ডেমোক্র‌্যাসি। কিন্তু খেয়াল রাখতে হবে আমাদের আসল লক্ষ্য অর্জন হচ্ছে কি না?

আমি পোস্টটা এজন্যই দিয়েছি যেন পাব্লিক নিজেদের চয়েজ নির্ধারনে আরেকটু হিসাব করে। ব্যাক্তিগত হিসাব না করে যেন সামষ্ঠিক হিসাব করে। আসল লক্ষ্য অর্জনে যেন ব্যাক্তিগত ইচ্ছা অনিচ্ছা'র প্রাধান্য না দেয়। যদি কোন কর্মপদ্ধতি'তে নিজস্ব ইচ্ছার প্রতিফলন না ও হয়, কিন্তু আল্টিমেটলি সবার কল্যাণ হয় তবে সেটাই সই!!!

৩৯| ৩০ শে মে, ২০১২ রাত ১১:৫০

পারভেজ আলম বলেছেন: হাছুইন্যা@ আপনের কথা আমি বুঝেছি। আসিফ মহিউদ্দীনএর উপরে অনেকেই ক্ষিপ্ত আসিফ মহিউদ্দীনএর কিছু ব্যক্তিগত বৈশিষ্টের কারনেই। কিন্তু ধরেন আপনে কারো দোষের কারনে তার উপরে ক্ষুদ্ধ হইলেন এবং তারপরে তারে সাইজ করতে গিয়া আরো বেশি দোষের কিছু করলেন, সেইটা তো গ্রহণযোগ্য হবেনা, তাই না? আমি যতদুর বুঝেছি প্রজন্মের স্ট্যান্ড সেটাই। প্রজন্মের সাথে আসিফ কি পরিমান খারাপ ব্যাবহার করেছে কয়েকবার আমি তার সাক্ষি আছি, কিন্তু প্রজন্ম এইখানে সেসব আমলে না এনে যা ঠিক তাই বলছেন। আসিফ মহিউদ্দীন একদিন সমকাম বিষয়ে আমার অবস্থান একেবারেই ভুলভাবে ব্যাখ্যা দিয়া ফেসবুকে আক্রমনাত্বক স্ট্যাটাস দিছিল, আমি ঠান্ডা মাথায় সবকিছুর জবাব দিছি, সেটা না করে ঝগড়া বাধাইতে পারতাম, তার বুঝ জ্ঞান নিয়া প্রশ্ন তুলতে পারতাম, তা করিনাই আমার সহিষ্ণুতার কারনে। আমাদের বেশিরভাগ ব্লগারের সমস্যা হচ্ছে যে আমরা নিজেরা হাগতে হাগতে অন্যদের বলি, "ইস, তুই বেশি হাগিস"। সময়মতো সুশিল মন্তব্য করা অনেকেরই লুঙ্গি খুলে ফেলার মতো খবরাখবর আমার জানা আছে, কি দরকার। প্রজন্মের কোন পোস্ট পরে ভালো না লাগলে এখানে এসে বলে যাই, কখনো ফেসবুকে ম্যাসেজ করে বলি, মাঝে মাঝে ব্যাপক মেজাজ খারাপও হয়েছে। কিন্তু শত্রতামী করে লাভ কি, বন্ধুত্ব দিয়া অন্যের উপকার করা যায়, উন্নতি করা যায়, নিজেরো করা যায়।

৩১ শে মে, ২০১২ রাত ১২:০২

প্রজন্ম৮৬ বলেছেন: আপনি আমার স্ট্যান্ডটা পার্ফেক্টলি বুঝছেন পারভেজ ভাই। এজন্য অনেক ধন্যবাদ।

সবার কাছে দুঃখিত, আমি আপাতত উঠতেছি, ফাইনাল এক্সাম চলে :| যাদের মন্তব্যের জবাব দিতে পারলাম না এই পর্যন্ত, ইনশাল্লাহ পরে সবার মন্তব্যের জবাব দিব।

আশা করি সবাই গঠনমূলক আলোচনা করবেন। সকলের ভাল হয় যা করলে সেটাই করা উচিত এই বিষয়টাতে আমরা একমত হইতে পারলে তারচেয়ে ভাল আর কিছু হবে না।

আল্টিমেটলি আমারা আমরাই তো!!!

৪০| ৩০ শে মে, ২০১২ রাত ১১:৫২

বৈকুন্ঠ বলেছেন: এক্টা চরম ফাউল (হয়তো অনেকের দৃষ্টিতে) এবং অফটপিক মন্তব্য লেখার লাইগা লগিন করলাম।
আমি মনে করি, আসিফ মহিঅদ্দি একটা ফাউল এবং সস্তা পরিচিতির পিছনে ছোটা উগ্রপন্থী, স্ববিরোধীতায় ঠাসা, মৌলবাদী, নাস্তিক নামধারী বিশৃংখলবাদি গাধা। কিন্তুক, এতদস্বত্বেও আমি মহিঅদ্দির পি.এম.রে নিয়া করা ঐ মন্তব্যটা খুবি ভালো পাইসিলাম। অনেকেরেই বলতে দেখলাম যে আমাদের বর্তমান পি.এম. একজন সম্মানী মানুষ। কিন্তু ক্যামনে? যেই ব্যাক্তি বাইছা বাইছা চোর, ছ্যাছোর, গরু গাধা দালাল চাটুকার ইত্যাদি টাইপের লোকজন নিয়া মন্ত্রীসভা বানায় সে নিজে ক্যামনে সম্মানী ব্যাক্তি হয়? তারেকি শুধু তার অধীগ্রহনকৃত পদের কারনে সম্মান করতে হৈব? সম্মান অর্জন করতে হয় কর্মের দ্বারা - কথাটা কার কার কাছে গ্রহনীয় না? কেউ যদি দয়া কৈরা বুঝায়া দিত কোন কারনে আমি বর্তমান পি.এম.রে সম্মান করুম তাইলে খুব খুশি হৈতাম এবং যারপরনাই কৃতজ্ঞ থাকতাম। বিশ্বাস করেন....... আমি ওনারে সম্মান করতে চাই খুব কিন্তু দুঃখের বিষয় হৈল কিছুতেই পাইরা উঠিনা

৪১| ৩০ শে মে, ২০১২ রাত ১১:৫৪

পারভেজ আলম বলেছেন: আসিফরে অগ্রভাগে দেখতে না চাইলে কোন সমস্যা নাই@ গরম সিঙ্গাড়া। গণতান্ত্রিক কেন্দ্রিকতাই সবচেয়ে জরুরি। কিন্তু সমস্যা হলোযে আন্দোলন সংগ্রামের সময় আগ্রভাগে দূরে থাক পেছনেও অনেককেই পাওয়া যায়না। নেক্সট আন্দোলন সংগ্রামে আপনে সামনে চলে আসেন, আসিফরে আমি বুঝায়া বলবো অগ্রভাগে না থাইকে সবসময় পেছন দিকে থাকতে।

৪২| ৩০ শে মে, ২০১২ রাত ১১:৫৬

দেশী মামা বলেছেন: @ পারভেজ আলম

আপনার কি মনে হয় না , এই ব্লগে আসিফ মডারেশন প্যানেল থেকে ব্যক্তিগত সম্পর্কের কারণে এক ধরনের ইমিউন তাবিজ ধারণ করে |

অনেকরে নিয়ে গালিগালাজ করলে কিছুই হয় না |
তাকে নিয়ে হালকা স্যাটায়ার ডিলিট হয়ে যায় |
তার বিরুদ্ধে ভ্যালিড রিপোর্ট করলেও তার কিছুই হয় না |

৪৩| ৩০ শে মে, ২০১২ রাত ১১:৫৭

পারভেজ আলম বলেছেন: সুমন অহেমদ @ আমি তো কইনাই আপনে অপরাধ করেছেন। আমি আপনের প্রশ্নটা যেহেতু এই পোস্টের আলোচনায় খুব জরুরিনা তাই এড়ায়া যাইতে চাইছি মাত্র। এইখানে মাইন্ড করার কিছু দেখছিনা। আসিফ পর্ণ না লিখে মহৎ কাজ করেছে এইটাও কেউ বলে নাই। আমি খালি প্রোপাগান্ডার ব্যাপকতাটা বুঝাইতে বিষয়গুলা উল্লেখ করেছি মাত্র। যার যতটুকু দোষ তারে ততটুকুই দোষ দিমু, কম অথবা বেশি না।

৪৪| ৩০ শে মে, ২০১২ রাত ১১:৫৯

শাহাদাত হোসেন মজুমদার বলেছেন: PoRn ki khali dharmik ar muktijodhho pokkher lok dekhe? Naki Astik nastik razakar vede sobai dekhe. Upre dekhlam parvej vai o dekhe. Unare to sobai nastik janto . Taile hudai dharmik ar muktijodhho Niya plapanre gali diya ki lab, @ prjonmo o Mohiuddin .

৩১ শে মে, ২০১২ রাত ১১:৪২

প্রজন্ম৮৬ বলেছেন: সবাই দেখে কিন্তু ওরাই এ নিয়ে বাড়াবাড়ি করে।

৪৫| ৩১ শে মে, ২০১২ রাত ১২:০১

পারভেজ আলম বলেছেন: দেশী মামা@ কিছুটা ইমিউনিটি তাবিজ সে অবশ্যই পায়, এটা অস্বিকার করার উপায় নাই, কিছুটা বাড়তি গুরুত্ব অবশ্যই পায়। এই বাড়তি গুরুত্বতো আপনেরা সবাই তারে দেন, কেউ ফ্যান হয়ে, আবার কেউ শত্রু হয়ে।

তবে এটা ব্যক্তিগত সম্পর্কের কারনে বলে মনে হয়না। আমার জানামতে মডুদের সাথে তার যতটুকু ঘনিষ্টতা ততটুকু ঘনিষ্টতা অনেক ব্লগারেরই আছে। ব্লগের ইতিহাসে উল্লেখযোগ্য কিছু ঘটনায় তার কিছু ভুমিকা আছে, একাধিক সেরা ব্লগারের তালিকায় আছেন। এইসব কারনে মডুরা তারে বারতি গুরুত্ব দেয় সন্দেহ নাই। আবার মডুরা তারে নিয়া ফাপরেও কম পরেনা, স্টিকি পোস্টের কথাই চিন্তা করে দেখেন।

৪৬| ৩১ শে মে, ২০১২ রাত ১২:০৫

গরম সিঙ্গাড়া বলেছেন: @পারভেজ আলম ঃ ভাই সবার সব কিছু থাকে না। আমার হয়ত নেত্তৃত্ব দেবার ক্ষমতা নাই, তাই বলে কি আমি নেতা নির্বাচনে আমার ভূমিকা রাখতে পারব না? ( নেতা হিসাবে যে আমার চিন্তা ভাবনা কে আন্দোলনের অগ্রভাগে থাইকা ক্যারি করতে পারবে আমি তার পিছনেই থাকব। শুধু নেতা দিয়া তো আর আন্দোলন হয় না কর্মী ও তো লাগে নাকি? আমি না হয় কর্মী হইয়া থাকব! ) আসিফের নারী বিষয়ক যত কপচানী সব আমার কাছে শো-বাজী মনে হয়।এখন তো দেখি আমি না আমার মত আরো অনেকেই আছেন।তাই সামু কর্তৃক তার এই পোস্ট স্টিকির বিপক্ষে আমি।

৪৭| ৩১ শে মে, ২০১২ রাত ১২:১০

অনা-বিল বলেছেন: আমার মনে হচ্ছে আপনার সাথে অন্যান্য ব্লগারের মতবিরোধের মূল পয়েন্টটা হল একজন ব্লগারকে তার স্ববিরোধী বক্তব্যে সমর্থন করা না করা নিয়ে
আমার পূর্বের কমেন্টের জবাবে লেখা আপনার এই বক্তব্য
লেখক বলেছেন: হাইপোথিসিস দিয়া তো কিছু প্রমান হয় না। এই ব্লগেই শিবিরের প্রাক্তন কর্মীরা যুদ্ধাপরাধের বিচার নিয়ে পোস্টায়, আপনি বিষয়টার প্রতিবাদ করছেন? আমি কিন্তু করছি!!! থেকে কিন্তু বুঝে আসে আপনি বিষয়টা সমর্থন করেন না । করলে আপনি সেই শিবিরের পোস্টে প্রতিবাদ করতেন না ।

আমি যে ব্লগারদের লেখাগুলো ভক্তি , শ্রদ্ধা নিয়ে পড়ি আপনি তাদের অন্যতম । মনে হয় আপনি কোথাও ভুল করছেন ।
একটু ভেবে দেখবেন কি ?

৩১ শে মে, ২০১২ রাত ১১:৫১

প্রজন্ম৮৬ বলেছেন: বিষয়টা আমি একেবারেই ব্যাক্তিকেন্দ্রিক করে দেখছি না। ব্যাক্তি বিচার না করে শুধু ব্লগের এফিশিয়েন্সি দেখছি। এগুলো ভুল হতে পারে। কোন কনটেক্সটে দেখছেন/ দেখবেন, তার উপর অনেক কিছু ডিপেন্ড করছে।

৪৮| ৩১ শে মে, ২০১২ রাত ১২:১২

অবান্তর অন্ধকার বলেছেন: নব্য সুশীল ভাইয়া বাগেরহাটের ঘটনা নিয়া ব্লগে আরও অন্তত্য ১০টা পোষ্ট আছে। সেখান থেকে যেকোন একটাকে স্টিকি করা যেত। নরী অবমাননাকারী কোন বলদের কাছ থেকে স্টিকি পোষ্ট আশাকরি না। যে দেশের নারী প্রধানমন্ত্রীর মাসিক নিয়ে কথা বলে তার কাছ থেকে এমন পোষ্ট আশাকরি না।


আর বাগেরহাটের ওই কালপ্রিট গুলার দ্রুত ও প্রকাশ্যে শাস্তির জন্য আমরা সবাই মিলে সরকারের কাছে দাবী জানাতে পারি। যা সব কালপ্রিটের কাছে দৃষ্টান্ত হিসাবে থাকবে। আচিম নয় আপনি এমন পোষ্ট দিন সাথে থাকব।

৪৯| ৩১ শে মে, ২০১২ রাত ১২:১২

পারভেজ আলম বলেছেন: গরম সিঙ্গাড়া@ আমি আসলে ব্যক্তিগত খারাপ অভিজ্ঞতা থেকে এটা বললাম। বেশকিছু ব্লগিয় আন্দোলনে ব্লগে যেইরকম সারা পাইছি ব্লগের বাইরে তার তুলনায় অংশগ্রহণ অনেক কম, এর মধ্যে নেতৃত্বগুনসম্পন্ন লোকের সংখ্যা আরো কম। আমি জানি আসিফ পারফেক্ট না, কিন্তু আমাদের হাতে তো অপশন অনেক কম। আমি শিওর আরো বেশি অপশন থাকলে পরিস্থিতি ভিন্ন হতো।

আর এমনিতে আসিফ মহিউদ্দীনযে চালাক চতুর পাবলিক না, এবং একেবারেই কৌশলী না, অগ্রভাগেও হয়তো বেশিদিন থাকতে পারবেন না, এইটা আসলে পরিস্কার। নাইলে যেই তুমুল জনপ্রিয়তা তিনি পেয়েছিলেন সেইটা এইভাবে নষ্ঠ হতে দিতেন না, কৌশল খাটিয়ে এবং আরো ভালো একটা সর্বজনগ্রহণযোগ্য মুখোশ পরে ঠিকই টিকে যেতেন।

৫০| ৩১ শে মে, ২০১২ রাত ১২:১৬

দেশী মামা বলেছেন: @ পারভেজ আলম

'' ব্লগের ইতিহাসে উল্লেখযোগ্য কিছু ঘটনায় তার কিছু ভুমিকা আছে '' - যেমন ? জানতে ইচ্ছে হচ্ছে ?

ব্লগ যদি একটা কমিউনিটি ফোরাম হয় , এই ফোরামে যদি একজন ব্লগার আরেকজন ব্লগার থেকে এলিট হয় , আর সে নন এলিট শ্রেনীর মেধা , বুদ্ধি, বিশ্বাস, আবেগ নিয়ে প্রতিনিয়ত হাসি ঠাট্টা করে তবে একদিন আউট বার্স্ট এভাবেই হবে |

আর উপরে যে এসাইলাম নিয়ে আপনে যা বললেন এইটা যে তার প্লান না , আপনে কি নিশ্চিত ? :#)

৫১| ৩১ শে মে, ২০১২ রাত ১২:১৭

মামুণ বলেছেন: পোষ্টের সাথে সহমত । কিছু কিছু মানুষের কথা এখন এই পর্যায়ে গেছে যে আমরা বিষ খাইতে রাজী আছি তবু বিধর্মীর হাতে পানি খামুনা।

আসিফ মহীউদ্দিনের কিছূ কিছু লেখা অনেকেরই ভালো লাগেনা । বিশেষ করে ধর্মকে হার্ট করে যেভাবে লেখে সেটা আমার নিজেরও পছন্দ না । কিন্তু তারপরও অন্যান্য বিষয়ে তিনি একজন মেধাবী ব্লগার । সুতরাং তার লেখাটা ষ্টিকি হতে পারত । কিন্তু সাধারন ব্লগারদের দাবীতে সেটা নেমেছে সেটাও বড় বিষয় নয়।

বিষয়টা হচ্ছে এখণ তাকে নিয়ে যেভাবে আলোচনা হচ্ছে তাতে করে মনে হচ্ছে যে বাঘের ও ই সাংবাদিক কসাইটার সাথে আপনারা তাকেও ঝুলানোর জন্য ট্রাই করছেণ।

৫২| ৩১ শে মে, ২০১২ রাত ১২:১৯

শাহাদাত হোসেন মজুমদার বলেছেন: Parvej bhai at more Asif chalak na, ha ha ha. Asylum pawar jonno pagla kutta howa ashole e bokami. Ak nastik dkhi arek nastiker pit chulkaitese.

৫৩| ৩১ শে মে, ২০১২ রাত ১২:১৯

হাশেম দেওয়ান বলেছেন: @প্রজন্ম৮৬,

যে প্রশ্ন গুলো আপনে আমব্লগারদের করেছেন। সেগুলোর উত্তরও আপনের পোস্টের শেষে জুড়ে দেন।

আসিফ তার পোস্টে অযাচিতভাবে মুক্তিযুদ্ধকে টেনে এনেছে। অযাচিতভাবে ইসলাম ধর্মকে টেনে এনেছে। তার প্রতিফলনই সাধারণ ব্লগারদের কাছ থেকে পেয়েছে। আপনের মতো রামবোধাই তো আর সবাই নয়। সুশিলের পাখা গজাইছে হিট কামানোর ধান্ধায়।

@পারভেজ আলম,
আপনিওতো নাস্তিক। কই আপনের ব্যাপারেতো সাধারণ ব্লগারদের এতো প্রতিক্রিয়াশীল হতে দেখেনি।

২২ নং মন্তব্যে আপনি বলেছেন, আসিফরে সাধারণ ব্লগাররা বিদেশ পাঠিয়েই ছাড়বে। কেন, কিভাবে? যদি এমন আশা করেন তাহলে ভুল হবে। এইটা বাংলালিংকের যুগ। এখন কাউরে বিদেশ পাঠানো হয়না। দেশেই ভালো খাউজানির ওষুধ পাওয়া যায়। বিলিভ মি।

৩১ শে মে, ২০১২ রাত ১১:৫৫

প্রজন্ম৮৬ বলেছেন: মুক্তিযুদ্ধ কি পর্ণসেক্টরে ব্যাবহৃত হয় নাই? ইসলামের নামে কি আকাম কুকাম হয় না দেশে?

৫৪| ৩১ শে মে, ২০১২ রাত ১২:২০

পারভেজ আলম বলেছেন: আর উপরে যে এসাইলাম নিয়ে আপনে যা বললেন এইটা যে তার প্লান না , আপনে কি নিশ্চিত ? :#)

জ্বি নিশ্চিত। দেশী পোলা এইটা শুরু করেছিল আসিফরে সাইজ করার জন্যে, সে নিজেও জানতোনা এইটা একটা বিরাট প্রোপাগান্ডার জন্ম দিবে।

আউট বার্স্ট এভাবে হতেই পারে, এবং হয়েছেও।

ইতিহাস আপনের জানা না থাকলে নতুন করে জানানের কোন ইচ্ছা নাই। আপনে আমার আগের মন্তব্য ইগনোর করতে পারেন।

৫৫| ৩১ শে মে, ২০১২ রাত ১২:২২

ShusthoChinta বলেছেন: মিঃ প্রজন্ম, আপনাকে আগে ভালোই লাগতো,বাট এখন আর ওভাবে দেখতে পারিনা,কেন জানেন? আপনি মাত্রাতিরিক্ত আঁতেল! সাথে সাথে সুশীল হওয়ার ঐকান্তিক চেষ্টা,চিপের মত ঘৃণ্য মানুষগুলোর কাছ থেকে বাহবা পাওয়ার চেষ্টাটা খুব ই দৃষ্টিকটু লাগে দেখতে!
এনিওয়ে এবার পোস্টরিলেটেড মন্তব্য করিঃ অস্বীকার করার উপায় নেই আসিফ যে পোস্ট দিয়েছিল তার বিষয়বস্তু অনেক গুরুত্ত্বপূর্ণ,স্টিকি হওয়ার মতোই। কিন্তু খেয়াল করেছেন কি বিষয়টাকে আসিফ ইউজ করেছে? দুইটা জিনিস অযথা ঢুকিয়েছে পোস্টে, প্রথমতঃ সবসময় সে যেটা করে থাকে,সেই ইসলাম নিয়ে চুলকানি! ঐ পোস্টের বিষয়বস্তুর সাথে ইসলাম বা ধর্ম বা ধর্মান্ধ মানুষের কোন সম্পর্ক ছিল কি? তাহলে এটা সে করলো কেন? আর দ্বিতীয়টা আরো হাস্যকর,কোথাকার কোন পিয়ালের সাথে উনার সমস্যা সে জন্য বেচার জীবিকা মুক্তিযুদ্ধ নিয়ে ব্যবসাটাকে টেনে এনে ঝাল ঝেড়েছে এই পোষ্টে! মুক্তিযুদ্ধব্যবসায়ীদের ঐ পোস্টে টানাটানি করার যৌক্তিকতাটা কোথায় বলতে পারেন? আর শেষোক্ত যে কারণে শতভাগ ব্লগারের বিরোধিতার মুখোমুখি হয়েছে আসিফ সেটা হল তার ইমেজ! এই তিনটা কারণের জন্য ই পোস্টটা ননস্টিকি করতে বাধ্য করেছে ব্লগাররা। এখন আপনিই বুকে হাত দিয়ে বলুন,এই পোস্টটাই যদি আপনি বা আমি দিতাম তাহলে কি সরানো হতো? তাহলে বুঝায় যাচ্ছে সরানোর কারণটা কি,সো কান্নাকাটি না করে আবার পোস্টটা আপনি দিয়ে স্টিকি করতে বলুন,কেউ ননস্টিকি করতে বলবেনা আশা করি।
আর শেষকথা,এটা চ্যালেন্জও বলতে পারেনঃ আপনি যদি ঐ তিনটা বিষয় অর্থাত্‍ পোস্টটিতে ধর্ম বা ধার্মিকদের নিয়ে আসা,মুক্তিযুদ্ধব্যবসায়ীদেরকে নিয়ে টানাটানি আর আসিফের ইমেজের যুক্তিসংগত ব্যাখ্যা দিতে পারেন তো আপনার এই পোস্ট রাখবেন নয়তো মুছে দিবেন!

৫৬| ৩১ শে মে, ২০১২ রাত ১২:২৫

পারভেজ আলম বলেছেন: হাশেম দেওয়ান@ চরিত্রগতভাবে কেউ চরম প্রতিক্রিয়াশীল না হলে আমার বিরুদ্ধে প্রতিক্রিয়াশীল হবেনা, কারন আমি মত প্রকাশ ও আলোচনায় সহিষ্ণুতায় বিশ্বাসী। আসিফ মহিউদ্দীনএর ক্ষেত্রে বিষয়টা ভিন্ন, তিনি নিজেই অসহিষ্ণু।

এখানে অনেকেই এমনভাবে আমাকে প্রশ্ন করছেন যেন আমি আসিফ মহিউদ্দীনএর তাবৎ দোষের ব্যাখ্যা দিতে এখানে এসেছি। বিষয়টা মোটেই তা না, আমি শুধুমাত্র যৌবনযাত্রার এডমিন বিষয়ক প্রোপগান্ডাটাযে মিথ্যা সেটা এখানে উল্লেখ করতে এসেছিলাম। আর আমি প্রজন্মের মূল স্ট্যান্ডকে সাপোর্ট করি। অসহিষ্ণুতার বিরুদ্ধে চরম অসহিষ্ণুতা দিয়া প্রতিবাদ হয়না। এরপরে আমারে কেউ আসিফ এই করে ক্যান, ঐ করে ক্যান এই জাতীয় প্রশ্ন না করলে খুশি হবো।

৫৭| ৩১ শে মে, ২০১২ রাত ১২:২৮

গরম সিঙ্গাড়া বলেছেন: গরম সিঙ্গাড়া@ আমি আসলে ব্যক্তিগত খারাপ অভিজ্ঞতা থেকে এটা বললাম। বেশকিছু ব্লগিয় আন্দোলনে ব্লগে যেইরকম সারা পাইছি ব্লগের বাইরে তার তুলনায় অংশগ্রহণ অনেক কম, এর মধ্যে নেতৃত্বগুনসম্পন্ন লোকের সংখ্যা আরো কম। আমি জানি আসিফ পারফেক্ট না, কিন্তু আমাদের হাতে তো অপশন অনেক কম। আমি শিওর আরো বেশি অপশন থাকলে পরিস্থিতি ভিন্ন হতো।

সহমত। আর আফসোস টা সেখানেই।

৫৮| ৩১ শে মে, ২০১২ রাত ১২:৩০

হাশেম দেওয়ান বলেছেন: @পারভেজ আলম

ডাবল স্ট্যান্ডার্ড ভালো না। আপনি নিজ মুখেই স্বীকার করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়া আসিফ যেভাবে কথা বলছে তা ঠিক হয়নাই। আসিফ প্রধানমন্ত্রীর মাসিক নিয়াও কথা বলছে।
তার কাছ থেকে আসা পোস্ট টি সাধারণ ব্লগাররা বিরোধিতা করছে তাতে দোষের কি পেলেন?

গোলাম আযম যদি এখন যুদ্ধাপরাধীদের বিচার চায় তাহলে কি আপনে তাকে ভন্ডামী বলবেননা?

৫৯| ৩১ শে মে, ২০১২ রাত ১২:৩১

যুক্তিপ্রাজ্ঞ বলেছেন: এই পোস্ট ড্রাফট করে পর্ণো সাইট, ইভটিজিং বন্ধ করার পক্ষে নতুন একটা পোস্ট দিন, আসিফকে ফন্টলাইনে রেখে এই ইস্যুতে কোন আন্দোলনের গ্রহণ ও বিশ্বাসযোগ্যতা থাকবে না, সেটা শুরুতে বোঝেন নাই ঠিক আছে, এতগুলো মন্তব্যের পরেও কেন বুঝতে পারছন না, অবাক হচ্ছি! আপনার সতসাহস আছে বলেই জানি, নাকি ইগোর বাধায় আটকে আছেন?

৬০| ৩১ শে মে, ২০১২ রাত ১২:৩১

দেশী মামা বলেছেন: @ পারভেজ আলম

''নাইলে যেই তুমুল জনপ্রিয়তা তিনি পেয়েছিলেন সেইটা এইভাবে নষ্ঠ হতে দিতেন না, ''

তুমুল বিতর্কিত একজন মানুষ হিসেবে তিনি যেটা অর্জন করেছেন সেটা হচ্ছে তুমুল ঘৃনা - জনপ্রিয়তা না | আজকে যদি ব্লগে একটা পোস্ট আসে - " আসিফ মহিউদ্দিনের দুই গালে কে কে জুতা মারতে চান " , যদি মডারেশন এই পোস্ট থাকতে দেয় তাইলে পোস্টটা অন্তত ৩০০ কমেন্ট পড়বে জুতা মারার পক্ষে | ২/৪ জন মিউ মিউ করে বলবে একজন সহব্লগার কে জুতা মারা ঠিক না |

আর কেউ যদি পোস্ট লেখে - ''আসিফ মহিউদ্দিনের গলায় ফুলের মালা দেয়া উচিত " - গোটা ২৫ কমেন্ট পড়বে ফুলের মালা দেবার পক্ষে , এর মধ্যে ২০ টা হবে আপনাদের নাস্তিক বন্ধুবান্ধবদের | ওই পোস্টেও অন্তত ৫০ জন ফুলের মালার বদলে বলবে জুতার মালা দেবার |

আজকে যদি পোস্ট আসে - " আসিফ মহিউদ্দিন মারা গেছে " - ওই পোস্টে অন্তত ১০০ লাইক পড়বে |

বিশ্বাস হয় না ? পরীক্ষা প্রার্থনীয় |

৬১| ৩১ শে মে, ২০১২ রাত ১২:৩২

বাদ দেন বলেছেন:
স্টিকি করা অপ্রয়োজনীয় ছিল, নাস্তিকরা সমাজের ঘৃন্য নীচু জাতের মানুষ, সবাই তাদের ঘৃণা করে, তাদের পোস্ট স্টিকি করার মানেই হয় না।

অতিসত্বর তাদের দেশ থে কে বিতাড়িত করা হোক।

এই দেশে উচুমনা আস্তিকগো দেশ

৬২| ৩১ শে মে, ২০১২ রাত ১২:৩৫

ঘুনেপোকা বলেছেন: আপনি আমাকে পোকামাকড় বলেছেন কেন>

আমার মগজ ঘুনে ধরেছে কে বলেছে?

আমার সাইকোলজিক্যাল চুলকানি কি?

ভাই, ভাল হইতে পয়সা লাগে না। শোনেন, আসিফ আর আপনি ইনডিয়ার গয়াকাশিতে কয়দিন থাইকা আসেন। বুঝবেন অসাম্প্রদায়িকতা জিনিসটা কি


আপনি আসিফের শেখ হাসিনাকে নিয়ে বেশামাল মন্তব্যগুলোকে এভাবে ডিফেন্ড করে পার পেয়ে যাবেন কিভাবে?


আরেকটা কথা, আমি আম্লীগ করি না। কিন্তু মেয়েদের নীয়ে অশ্লীল আলাপ পছন্দ করি না। এটা ধর্ম নিরপেক্ষবাদীদের দ্বারাই সম্ভব।

৬৩| ৩১ শে মে, ২০১২ রাত ১২:৩৬

পারভেজ আলম বলেছেন: তার কাছ থেকে আসা পোস্ট টি সাধারণ ব্লগাররা বিরোধিতা করছে তাতে দোষের কি পেলেন?

আমি ঠিক শিওর না এটা বুঝতে পারছেন না কেনো। যৌক্তিক সমালোচনা এক জিনিস, আর প্রোপাগান্ডা নির্ভর আক্রমন করে মডারেশন প্যানেলকে একটা জিনিস করতে বাধ্য করা আরেক জিনিস। আপনি কোনকিছুকে ডাবল স্ট্যান্ডার্ড বলে যদি নিজেই ডাবল স্ট্যান্ডার্ড মেইনটেইন করেন তাইলে কি সেটা ঠিক হবে।

আমার অবস্থান ডাবল স্ট্যান্ডার্ড না। আমি আসিফএর ঐ মন্তব্যের জন্যে সমালোচনা করছি। কিন্তু সে যে একিসাথে সেটার জন্যে স্যরি বলেছিল সেটাও মনে রেখেছি। তারপরেও তার সমালোচনা হতে পারে, তবে সেটা করতে গিয়া পর্ণ সাইটের এডমিন, চটি লেখক, এসাইলামকামী ইত্যাদি প্রোপাগান্ডা অনুচিত, এর সাথে আরো অনেক গালিগালাজও ছিল তা নাইলে উল্লেখ নাই করলাম। অন্যায়এর প্রতিবাদ কি এধরণের অন্যায় দিয়া হয়? কে কতো খারাপ সেটা নিয়া মনে হয় প্রজন্ম পোস্ট দেয়নাই। আমাদের অসহিষ্ণুতা এবং ব্যক্তিগত আক্রোশকে জনস্বার্থের মাঝখানে নিয়ে আসার সমালোচনা করেছে প্রজন্ম, এটাতে আমিও তারে সমর্থন করি। এখানে আসিফ না হয়ে অন্যকেউ হলেও করতাম। প্রজন্মতো আসিফের বন্ধু না, এটা তো বুঝতে হবে।

৬৪| ৩১ শে মে, ২০১২ রাত ১২:৩৮

দেশী মামা বলেছেন: @ বাদ দেন

ভাই আসছেন

কতল ,কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল কতল |

খুশি হইছেন ? :#) :#)

৬৫| ৩১ শে মে, ২০১২ রাত ১২:৪০

পারভেজ আলম বলেছেন: আজকে যদি পোস্ট আসে - " আসিফ মহিউদ্দিন মারা গেছে " - ওই পোস্টে অন্তত ১০০ লাইক পড়বে |

এটা কি খুব দুঃশ্চিন্তার কথা না? হুমু এরশাদ মারা গেছে এটা নিয়া পোস্ট আসলেও তো এতগুলা লাইক পরবেনা। আসিফ কি হুমু এরশাদের চেয়ে খারাপ কাজ করেছে? শুধুমার লেখার জন্যে কারো মৃত্যুতে এত লোকের লাইক দেয়া কি অসুস্থ্যতার চিহ্ন নয়? আপনে অলরেডী একট ছোট্ট উদাহরণ দিয়া প্রজন্মের এই পোস্টের এবং আমার মূল বক্তব্যের পক্ষে দুর্দান্ত একটা প্রমান তুলে ধরেছেন।

৬৬| ৩১ শে মে, ২০১২ রাত ১২:৪৪

সিরাজ সাঁই বলেছেন: ভাই, আপনি কি আপনার মূল উদ্দেশ্য চক-আউট করেছেন ? সেটা কি ? পর্ণোগ্রাফীর মহামারী, আমাদের দায় ও করনীয় সম্পর্কে আলোচনা করে আন্দোলন গড়ে তোলা ? আমি ধরে নিলাম, আপনার আর কোনও উদ্দেশ্য নেই।

আসিফ মহিউদ্দিনের পোস্ট স্টিকি ছিল, এখন সেটা অতীত, এটাই বাস্তবতা। এই অতীতে বিচরণ জরুরী, না আন্দোলন শুরু করা জরুরী ?
এই সিনারিওতে আপনি তো নিজেই এরকম একটা পোস্ট দিয়ে আন্দোলন শুরু করতে পারতেন - আপনার ইমেজ যথেষ্ট ক্লিন, সবাই আপনাকে সাপোর্ট দিত, পোস্ট স্টিকি হতো, সাথে সাথে সম্মিলিত ব্লগ আন্দোলন শুরু হতে পারতো। কিন্তু আপনি সে পথে গেলেন না। যে কাজ নিজে করতে পারেন, সে কাজ অন্যের জন্যে ছাড়লেন কেন ? দায়িত্বভীতি ?

আপনার মেধা এ ব্যাপারে আপনি ঠিকই খরচ করলেন, কিন্তু অন্যভাবে। আপনি অহেতুক আসিফ মহিউদ্দিনকে এর মধ্যে টেনে না আনলে, এই পোস্টটাই সেই কাঙ্ক্ষিত স্টিকি পোস্ট হতে পারতো। কিন্ত আসিফ মহিউদ্দিনকে টেনে আনার পরিপ্রেক্ষিতে এটি এখন একটি ক্যচালের পোস্টে পরিনত হয়েছে এবং পরিনতিতে পোস্টটি এখন মূল লক্ষ্য হারিয়ে 'পর্ণোগ্রাফীর মহামারী, আমাদের দায় ও করনীয়' এর পরিবর্তে 'আসিফ মহিউদ্দিন বিষয়ে আমাদের দায় ও করনীয়" হয়ে দাঁড়িয়েছে। বিতর্কিত বিষয় অ্যাটাচ করলে যে মূল বিষয়টিই হারিয়ে যায় বা বিতর্কিত হয়ে যায়, সেটা তো আপনার জানা থাকার কথা।

৬৭| ৩১ শে মে, ২০১২ রাত ১২:৪৫

বাদ দেন বলেছেন: দেশী মামা সংখ্যা গুরু তুমি, কতলের হুমকি দিতেই পার ,
অথবা
নিজের অসুস্থতা এভাবে সবার সামনে না দেখাইলেও

৬৮| ৩১ শে মে, ২০১২ রাত ১২:৫২

দেশী মামা বলেছেন: @ পারভেজ আলম

নিশ্চয় এটা দুশ্চিন্তার কথা | কিন্তু দেখতে হবে কার ক্ষেত্রে এটা ঘটতেছে |

আপনি আমার সবচেয়ে দুর্বল আবেগের অংশে দিনের পর দিন আঘাত করে যাবেন , আমার কাছে সবচেয়ে শ্রদ্ধার মানুষটিকে দিনের পর দিন অন্যায় ভাবে অপমান করবেন , আমার মেধা কে তুচ্ছ তাচ্ছিল্য করবেন আর আপনার বাঁশ খাবার সংবাদে আমি খুশি হব না - তাইলে তো আমি মানুষ থাকব না | মহামানব হয়ে যাব |

আপনি কি চান আমরা সবাই মহামানব হই ? আপনার উত্তর যদি হ্যা হয় তবে, দু:ক্ষের সাথে বলতে হয় , আপনার সাথে ইন্টার একশনের চেয়ে শিলা কি জওয়ানি দেখা উত্তম | অন্তত ক্যাটরিনার উন্মুক্ত মেদহীন কোমর দেখে অবদমিত যৌন কামনা কিছুটা হলেও শান্ত হবে | /:) :-< |-)

৬৯| ৩১ শে মে, ২০১২ রাত ১২:৫৫

বিস্কুট বলেছেন:

যারা এভাবে মন্তব্য করতে পারে তাদের নৈতিকতা আপনি কেথায় খুজতে চান????????

৭০| ৩১ শে মে, ২০১২ রাত ১২:৫৯

নাঈম_নাজিউর বলেছেন: বাইরের কেও যদি বলে তোমাদের দেশে এত সমস্যার পড়ও কেন কোনো রেভুলেশন হয় না কেনো তোমরা এত বছর পিছায়া আছো তাইলে আমি কি করমু যানেন?
এই পোষ্টটা দেখায়া দিমু :) :) বাংগালী এমন একজাতি যেইখানে চৌদ্দকোটি মানুষের চৌদ্দকোটি মত। সবাই কখনও একটা পয়েন্টে আসতে পারে না :)
আমার কেন জানি মনে হয় আপনি আর পারভেজ ভাই আসিফ ভাইয়ের পোষ্টটা নিয়া পুরাই বায়াস্ড হয়া আছেন।

৭১| ৩১ শে মে, ২০১২ রাত ১:০২

পারভেজ আলম বলেছেন: দেশী মামা @ হা হা, তা বলেছেন ভালো। আপনার কাছে আমি সহিষ্ণুতা আশা করতে পারি, আপনি সেইটা সঠিক নাও মনে করতে পারেন। আমি ভুল হতে পারি, আপনে ঠিক হতে পারেন। তবে দ্বিমত হলেই আলোচনা করার চেয়ে শিলার জওয়ানী এনজয় করা যার কাছে উত্তম মনে হয় তার তো এজাতীয় ইস্যুতে আলাপ করাই হিপোক্রেসি।

৭২| ৩১ শে মে, ২০১২ রাত ১:১২

যেড ফ্রম এ বলেছেন: পোস্টে হা হা হা এর মন্তব্য পড়ে আমিই হা হা হা করে হেসে উঠেছি। সে যে একটা পুরো াস্টার্ড শ্রেনীর সাইকো তা এই ব্লগের পুরাতন ব্লগাররা অনেকেই জানে। তার একটা নিকও এই কারনে ব্যান হয়েছিল!

৭৩| ৩১ শে মে, ২০১২ রাত ১:১২

গরম সিঙ্গাড়া বলেছেন: একটু খোলাশা করে বলিঃ আমাদের সমাজের পদে পদে অন্যায় অপরাধ জড়িয়ে আছে।খুন ধর্ষণ হত্যা চাঁদাবাজী কালোবাজারী সন্ত্রাসী ইত্যাদি ইত্যাদি। আসিফের সামাজিক আন্দোলনকে পাবলিক আকুন্ঠ সমর্থন ও জানিয়েছিল।পাব্লিকের আশা ছিল আজ হয়ত জগন্নাথ কাল হয়ত দ্রব্য মূল্য পরশু হয়ত সন্ত্রাস ইত্যাদি ইত্যাদি নিয়ে আসিফ লিখবে। কিন্তু দেখা গেল জগন্নাথ ইস্যুতে প্রাপ্ত জনপ্রিয়তা সে মূলত তার নিজস্ব ধর্মীয় চিন্তাভাবনার গাছ মোটাতাজাকরনের জন্য ব্যবহার করছে।সাধারন পাব্লিক সেটা মেনে নিতে পারেনি।শুধু তাই নয় তা বরং পাব্লিকদের ক্ষেপিয়ে তুলছে।

আসুন একটা উদাহরন দেইঃ ধর্ষণ কোথায় না ঘটে ,আর সমাজের কোন শ্রেণীর লোকই না এর সাথে জড়িত। গ্রামের কুলি মজুর শ্রেণী থেকে শুরু করে এমনকি বিশ্ববিদ্যালয়ের আংগিনায় ও শ্লীলতাহানী ঘটে।যারা ধর্ষণ বা শ্লীলতাহানির সাথে জড়িত তাদের মন মানসিকতা আমার আপনার চেয়ে ভিন্ন। তারা অপরাধী। আর যারা অপরাধী তাদের বিকৃত মন মানসিকতা গড়ে উঠার পেছনে নিজ নিজ পরিবেশে বেড়ে উঠা থেকে শুরু করে সামাজিক অর্থনৈতিক রাজনৈতিক অনেক নিয়ামকই দায়ী।হতে পারে অশিক্ষা, কুশিক্ষা,কুসংস্কার, পারিবারিক সংস্কার, সামাজিক অনগ্রসরতা, ব্যর্থতা,অপ্রাপ্তি, অশ্লীল সংস্কৃতির দাপট বা অসৎসংগ ইত্যাদি ইত্যাদি।

বিপত্তি কোথায় হয় জানেন?গ্রামের কোন রহিমুদ্দিন হুজুর দাড়ি টুপি নিয়া ধর্ষণে লিপ্ত হইলে আসিফ প্রথমে দুই লাইন ভালো কথা লিখবে, তারপরে ৮/১০ প্যারা জুইড়া যেইটা থাকবে তার সারমর্ম হইল ঃ "ওই হুজুর ধর্ষণ করসে তার একমাত্র কারন হইল সে আস্তিক, ইসলাম ধর্ম পালন কারী, মহাউম্মাদের সে সমর্থন কারী , আর মহাউম্মাদ তার জীবনে আর কোন কাজ করে নাই, শুরু থেকে শেষ পর্যন্ত শুধু দাসী যুদ্ধবন্দী ধর্ষণ করসে ইত্যাদি ইত্যাদি। আর ওই মোল্লা যেহেতু মহা-উম্মাদের উম্মত তাই সেও সেই একই কাজ করতেছে। সবাই যার যার ধর্ম ফেলাইয়া দেন আর তার মত নাস্তিক হয়ে যান। (উক্ত অপরাধের পিছনে অন্য নিয়ামকগুলোর ভূমিকা আছে কি নাই তা যাচাই বাছাই না কইরাই শুধু মাত্র অপরাধকারীর বাহ্যিক বেশভূষার (এক্ষেত্রে দাড়ি টুপি) উপর ভিত্তি করেই উনি বুঝে ফেললেন উক্ত অপরাধের ওয়ান এন্ড অনলি রিজন হচ্ছে ধর্ম!!)"

কিন্তু কোন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সে যতই ধার্মিক হোক না কেন সে শ্লীলতাহানি করে ফাটাইয়া ফেললেও ধর্ম তার হাতে সহীহ আর নিরাপদ থাকে। :)

আসিফের হাতে ঝান্ডা দেওয়ার এই সমস্যা। আপনে আস্তিক নাস্তিক সংশয়বাদী সাম্যবাদী অসাম্যবাদী নির্বিশেষে তার হাতে ঝান্ডা তুইলা দিলেন; দিয়া ভাবলেন একটু ন্যাপ নেই।কিন্তু ন্যাপ থিকা উইঠা দেখবেন সে আমজনতার ঝান্ডা নিয়ে নিজের ব্যক্তিগত মতামত চিন্তাভাবনা দর্শন ইত্যাদি প্রিচিং করা শুরু করসে।@ পারভেজ আলম

৭৪| ৩১ শে মে, ২০১২ রাত ১:১৯

দেশী মামা বলেছেন: @ পারভেজ আলম

আপনি মনে হয় আমার মন্তব্যের সার্কাস্টিক অংশটা ধরতে পারেন নাই |আমার ব্যর্থতা |

"আপনার কাছে আমি সহিষ্ণুতা আশা করতে পারি, আপনি সেইটা সঠিক নাও মনে করতে পারেন।"

আপনি ব্যক্তি পারভেজ পারেন | কারণ আপনার আচরণ সহিষ্ণু | আপনার আচরণ অসহিষ্ণু হলে আমার কাছ থেকে একটা পর্যায় পর্যন্ত সহিষ্ণুতা আপনি পাবেন | কিন্তু কোনো কিছু আনলিমিটেড না | আপনাকে বুঝতে হবে কোথায় আপনি লিমিট ক্রস করেছেন |

আমি মানুষ , আমার আচরণ মানবিক |খোচা খেলে আমার ব্যথা লাগে | আমার শিক্ষা , ভদ্রতাবোধ, মূল্যবোধ ,ধর্মাচরণ আমাকে খোচা হজম করতে সাহায্য করে | কিন্তু একটা পর্যায়ে আমিও পাল্টা খোচা দেব |এই একটা পর্যায় আপনার ক্ষেত্রে হয়ত পরে আসে , আমার ক্ষেত্রে একটু আগে আসে | কিন্তু সামগ্রিক ভাবে এই পর্যায়টা আসিফ অনেকদিন আগে পার হয়ে আসছে এইটা বোঝার মত অবস্থা আশা করি পাবলিক রিএকশন দেখে আপনার হয়েছে |

৭৫| ৩১ শে মে, ২০১২ রাত ১:২২

মনিরুল ইসলাম বাবু বলেছেন: কাউকে কাউকে যার পক্ষে সাফাই গাইতে দেখলাম সেই লোককে তারই একটু আগের পোস্টে অন্য একজন গালি দিয়েছে । নিশ্চয়্‌ গালিদাতা খারাপ কাজ করেছে কিন্তু সেখানে ইসলাম বিষয়ক কোন শব্দই ছিল না । কিন্তু আমাদের আলোচ্য হিট সিকার ব্যাক্তিটি উত্তর দিয়েছে যে গালির ডিজাইন দেখেই নাকি উনি বুঝে গেছেন এটা ইস্লামিস্ট ব্যাপার স্যাপার । যারা এই পোস্টে সেই সাইকোটাকেই ডিফেন্ড করছেন বা তার সাফাই গাইছেন, তারাই কতটুক নিজের কাছে পরিস্কার - সন্দেহ থেকেই যায় ?

৩১ শে মে, ২০১২ রাত ১২:৩৩
নীড় হারা পাখি বলেছেন: আগে যান্তাম খালি ছাগুরা খানকিগীরি করে এখন দেখি আসিফ পুরামাগি গীরি শুরু করছে। তুই ছাগুর চেয়ে খারাপ।

একজন সাইকো লজির ডাক্তার দেখা
৩১ শে মে, ২০১২ রাত ১২:৩৫

লেখক বলেছেন: আপনার কথা শুনেই বুঝলাম আপনি একজন ইসলামের অনুসারী।


পোস্টের লিঙ্কঃ

পাকিস্তানী তরুনী শাফিলিয়ার জন্য ভালবাসা





৭৬| ৩১ শে মে, ২০১২ রাত ১:২৩

অ্যামাটার বলেছেন: @পারভেজ সাহেব, আর কত অক্লান্ত প্রক্সি দিবেন রে ভাই! পুরাই শিপুভায়ের মতন ভাগ্নে রোল প্লে করছেন। এইবার নাহয় ক্ষেমা দিয়ে আসিফরে একটু দর্শন দিতে বলেন। নাহয় এখানে এসে সবাইরে 'আরেকটু পড়াশুনার কইরা আসার' সবকই দিয়ে যাক। বারে বারে কেন উকিল-ব্যারিস্টার পাঠাচ্ছে, সেইটাই বুঝলাম না। অবশ্য তিনি আবার চ্যালা-চামুন্ডা ছাড়া একেবারেই স্বাচ্ছন্দ বোধ করেন্না। না হয় ডজনখানে মুরিদান নিয়েই হাজিরা দিয়ে প্রজন্মের কৃতজ্ঞতাবোধ ধন্য করুক। আমি আমি আমি আমি আমি তথা ব্লগ বিপ্লবীর এহেন পলায়নপ্রবৃত্তি দেখিতে ভাল লাগিতেছেনা:(

৭৭| ৩১ শে মে, ২০১২ রাত ১:৩২

মনিরুল ইসলাম বাবু বলেছেন: সবচে মজার ব্যাপার আসিফ ভাইয়ের স্টিকি থেকে সরা সেই পোস্টে তার কাছের অনুসারী, অনুরাগী, সুহৃদ কিংবা তেমন কোন কোন চ্যালা চামুন্ডাকে গণমানুষের স্রোতের বিপরীতে আসিফ ভাইয়ের পোস্টে তার পাশে দাঁড়াইতে দেখা গেল না , আজকে শক্তিশালী ব্লগার প্রজন্ম ভাই পোস্ট দেওনে সাহস ফিরা আইছে !!!

৭৮| ৩১ শে মে, ২০১২ রাত ১:৩২

পারভেজ আলম বলেছেন: অ্যামাটার@ ৮২ নম্বর মন্তব্যটা পড়েন। এই পোস্টে আমার নতুন করে কিছু বলার নাই। এখানে আমার মন্তব্য শেষ। আসিফরে নিয়া দিনে অন্তত ১ ডজন পোস্ট প্রসব হয়, আমারে কয়টায় দেখছেন? প্রজন্মের পোস্টএর লিংক ফেসবুকে দেখে পড়তে এসেছিলাম, পোস্টে সহমত জানাইতে মন্তব্য করেছি। আপনের কি মনে হয় প্রজন্ম৮৬ আসিফ মহিউদ্দীনএর চামচা। কনটেক্সট অনুযায়ী মন্তব্য করেন রে ভাই, আসিফএর লগে আপনের সমস্যা থাকলে আছে, তারে আপনে নানান কারনে অপছন্দও করতে পারেন সেটা ভিন্ন জিনিস। আমার বিষয়ে এদিক ওদিক উলটাপালটা মন্তব্য করবেন না দয়া কইরা। আমি আপনের সাথে শত্রুতা আশা করছিনা। এইখানে অনেক নতুন ব্লগারও আপনার চেয়ে বস্তুনিষ্ঠ মন্তব্য করেছে।

০১ লা জুন, ২০১২ রাত ১২:০৮

প্রজন্ম৮৬ বলেছেন: দুঃখের সাথে খেয়াল করলাম যে আসলে মানুষের বিবেচনাবোধ খুবই খারাপ, পারভেজ ভাই।

এতগুলো মন্তব্য আসছে যার ২/১টা বাদে সবগুলাই আসিফরে নিয়া। এবং অধিকাংশেরই কেমন যেন একটা সন্দেহপ্রবন টোন! আমি যখন আসিফের সমালোচনায় পোস্ট দিছি, এদের কিন্তু দেখি নাই!!!

সন্দেহপ্রবনতা এদের বিবেক পুরা ক্ষয় করে ফেলছে।

৭৯| ৩১ শে মে, ২০১২ রাত ১:৫২

হিবিজিবি বলেছেন: নিজামী, গু-আযমরা স্বাধীনতা বা বিজয় দিবসে স্মৃতিসৌধে গেলে মানুষের ঠ্যাঙ্গানি খাবেই X(( ! আপনি নিজেও এদের উপস্থিতি মেনে নিতে পারবেন না! রাজাকারদের মুখে যেমন স্বাধীনতার কথা মানায় না তেমনি পরিমলরা যতই জ্ঞানী হউক তাদের মুখে নির্যাতন বিরোধী কথাবার্তা শুনলে কষে লাথি মারতে হবে!! এতে ভবি্য্যত পরিমলরা কিছুটা হলেও শিক্ষা নিবে এবং পরিমলদের ঠেকানোও সামাজিক দয়িত্বের মধ্যে পড়ে!

আসিফের উক্ত পোস্ট স্টিকি করার পক্ষে বলে তার নারী অবমাননার দায়মুক্তি আপনি দিতে পারেন, আমি/আমরা দিতে চাই না! কারন ভবি্য্যতে নারী অবমাননা ঠেকাতে আসিফদের মতো লোকদেরও ঠেকানো দরকার বলে আমি মনে করি!


৮০| ৩১ শে মে, ২০১২ রাত ২:০৪

অ্যামাটার বলেছেন: @পারভেজ আলম, দুঃখিত ভাই, আপনাকে টেনে আনা ঠিক হয়নি। সে আপনার বন্ধু, এখানে আপনার কথা সেকারণেই অন বিহাফ অফ আসিফ মনে হয়েছিল, এই। আর কিছু না।
__________________

৯৫নম্বর মন্তব্যে বিস্কুটের স্কৃনশটটা দেখে আক্কেল গুঢ়ুম। এই না হলে আমাদের মানবতাবাদী, নারীবাদী নেতার চেহারা।
তার সদ্য প্রসবকৃত Click This Link এই পোস্টের ১৪নং মন্তব্যের জবাবে যিনি কিনা ঘোষনা দিলেন;
কিন্তু যৌনতা এক বিষয়, আর নারীকে ভোগ্য পন্য হিসেবে উপস্থাপন ভিন্ন বিষয়। টাইটানিকেও একজন নারী নগ্ন হয়েছিল, আবার আমাদের দেশের গরম মসলা সিনেমাতেও নারী নগ্ন হয়। দুটোর মধ্যে গুনগত পার্থক্য রয়েছে। যৌনতা বিষয়ক অনেক সাহিত্যেই নারীকে মানুষ হিসেবেই মূল্যায়ন করা হয়েছে। আমার আপত্তির জায়গা হচ্ছে যৌনতার চর্চা করতে গিয়ে নারীর প্রতি সহিংস মানসিকতার সৃষ্টি, বা নারীর প্রতি নোংরা দৃষ্টিভঙ্গির প্রচার ঘটানো।

যৌনতা আর নারীর প্রতি বিরুপ দৃষ্টিভঙ্গি সৃষ্টি করা দুইটা খুবই ভিন্ন ব্যাপার। আমি নারীকে তার সম্মান দেই, তার মানে এই না যে আমি নারীর সাথে প্রেম বা কাম কোনটাই করবো না। সাধারণ বোধবুদ্ধির মানুষ এই দুটোকে গুলিয়ে ফেলে।

আর কিসু না কই। বাকিটা জনগন বলুক। বিস্কুটের কমেন্ট দেখার পর এই ভন্ডামিতে বেমালুম বিনোদিত হলাম!

৮১| ৩১ শে মে, ২০১২ রাত ২:১৫

বিবেকহীন বলেছেন: পর্ণোগ্রাফী ও চারিত্রিক অবক্ষয়ের কারনে যেসব অনাকাংখিত ঘটনার জন্ম হচ্ছে, সেসবের নৈতিক দৃষ্টিকোণ ও আইনি বিচারকে আমরা অনেক গুরুত্ব দিয়ে থাকি। কিন্তু এসবের প্রতিরোধ বা প্রতিষেধকে আমাদের তেমন একটা খুজে পাওয়া যায় না, কারন সমস্যাটা এর মাঝেই নিহিত। অন্যের অনৈতিক ও অন্যায় কাজে আমরা জোরেসোরে প্রতিবাদ করে থাকি কিন্তু নিজেদের সেসব থেকে দূরে রাখার চেষ্টা করি না। আমাদের মত মুসলিম প্রধান দেশে এই স্ববিরোধী মানসিকতা গড়ে উঠার কারন হচ্ছে মানব চরিত্র বিশ্লেষণে প্রচলিত আধুনিক মতবাদ-ধারনার সাথে ইসলামের নীতির বড় ধরনের পার্থক্য। সেমি-সেক্যুলার শিক্ষাপদ্ধতি ও সেক্যুলার মিডিয়া জগত দ্বারা পরিবেষ্টিত হওয়ায় ইসলাম সম্পর্কে আমাদের জ্ঞান তাৎপর্যহীন আর সেক্যুলার চিন্তা-ধারনা তাৎপর্যপূর্ণভাবে গ্রহন করছি। এজন্য জনগনের প্রায় ৮০% ভাগ ইসলামে বিশ্বাসী হলেও কাজে-কর্মে ৫ ভাগও খুজে পাওয়া যাবে না।

আসিফ মহিউদ্দীনের ক্ষণস্থায়ী স্টিকি পোস্ট পড়ার সুযোগ হয়েছিলো, পোস্টে নেগেটিভ কিছু আছে বলে মনে হয় নাই। ব্লগিংয়ে তার অতীত মোটেও সাধু নয়, হতে পারে সাধাসিধে সুশীলদের মত উনিও মিডিয়ার পূর্ণ লাইম-লাইটে আসার প্রক্রিয়াতে আছেন, কিন্তু তারপরও বলবো ঐ পোস্টের বক্তব্যের সাথে আমি কোন দ্বিমত খুজে পাই নাই। বরং স্টিকি করার পর সেটা প্রত্যাহার করায় আমার মনে হয়েছে, হয় সামুর অ্যাডমিন প্যানেলে সরকার সমর্থিতদের প্রচন্ড প্রভাব অথবা সরকার সমর্থক পক্ষ থেকে বড় ধরনের চাপ দেয়া হয়েছিলো।

৮২| ৩১ শে মে, ২০১২ রাত ২:১৫

ধীমান অনাদি বলেছেন: হিট খাইয়া গেলেন দেখি? গোয়াজমের পক্ষে একটা পোষ্ট লেখেন। তার প্রতি অন্যায় করা করা হচ্ছে। লেখেন, আমি প্রজন্ম আপনার পাশে আছি। কয়েকদিন সুরঞ্জিতের মতো চোরের পাশে ছিলেন।


সুশীল হতে হলে কি স্রোতের বিপরীতে যেতে হবে? চোরের পক্ষে দাঁড়াতে হবে?

৮৩| ৩১ শে মে, ২০১২ রাত ২:১৯

ধীমান অনাদি বলেছেন: আসিফ এর ঐ পোষ্ট আসলেই ভালো ছিলো, এটা নিয়ে আপত্তি নাই। কিন্তু গোয়াজম যদি স্বাধীনতার পক্ষে পোষ্ট দেয়, এটা মেনে নিবেন? তাদের গাড়িতে বাংলাদেশের পতাকা দেখে আমাদের মনে ক্ষত তৈরী হয়েছে। কারন আমরা এই স্বাধীন দেশে স্বাধীনতার দোসরদের কোন যুক্তিতেই মেনে নিতে পারবোনা।

আসিফকে নিয়ে অন্যান্যব্লগে হাসি-তামাশা চলছে। আর এই ব্লগে তার পোষ্ট স্টিকি হচ্ছে! খেয়াল করে দেখুন, তাকে নিয়ে হাসি-তামশা শুরু হবার পর সে তার ইমেজ পুনরুদ্ধার করতে, নারীবাদী সেজেছে। গত পোষ্টে ধরা খেয়ে, আজকে আবার পোষ্ট দিয়েছে। এতোদিন সে কই ছিলো? মানুষ চিনতে ভুল করলে এমন হবেই।

ভালো থাকবেন।

৮৪| ৩১ শে মে, ২০১২ রাত ২:২৪

ভাবগুরু নাথ ঠাকুর বলেছেন: তার এসব কথা কি আমার আপনার সবার মা বোনদেরকে সে বলেনি সে এখন আবার নারীবাদী সেযেছে।

প্লিজ আসিফকে আর ব্লগে দেখতে চাইনা।

৮৫| ৩১ শে মে, ২০১২ রাত ৩:১১

ভাম_বেড়াল বলেছেন: আপনাাকে সেলুট প্রজন্ম৮৬। আমারও একই বক্তব্য

যাঁরা ব্যাক্তি আসিফ মহিউদ্দিনের সাথে সাথে মোল্লা আবদুর রবের ঘটনাটিকেও ধামাচাপা দিয়ে দিলো তাঁদের দায়িত্ব থাকে এবার ঘটনাটাকে আবার লাইমলাইটে তুলে আনা।

৮৬| ৩১ শে মে, ২০১২ রাত ৩:৫৮

আমি রুবেল বলেছেন: এইসব কইলে "আম"মার্কা ব্লগাররা ছাগু কইবো। আমার এক দাদীরে 'হিন্দী সিরিয়াল দেখতে মানা করসিলাম+মেজবানী বাধ্যতামূলক নয় কইয়া' শুনা লাগসে- "তুঁই কি জামাতে নাম লেখাইসনি?" B:-) B:-) B:-)
পোস্টে +++ এই ধরনের সমাজসচেতনতামূলক লেখা আমরা সবাই পড়ি এবং লেখককে সাধুরব শোনাই। আবার এই আমরাই যখন শুনি কিম কার্ডাশিয়ানের, এমা ওয়াটসনের, প্রভার, চৈতীর, শখের ভিডু বাইরাইসে, তখন হুমড়ি খেয়ে পড়ি। আমার এক দোস্ত আছে, মোটামুটি নিয়মিত নামাজ পড়ে, বিড়িও খায়, বিবিএ পড়ে(শেষ), পিরিতও করে(ফোনে+বিছানায়) আবার কারো ভিডু বাইরাইলে এরে ওরে ফোন করতে থাকে- দোস্ত, ........'র ভিডু একটা বাইর হইসে যে জানস? তোর কাসে আসে?

প্রায় সবাই ই এমন ধরনের।
সব শেষে- আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:(এই পোস্টে )

আমাদের সামাজিক যে অবক্ষয় আর ঘুনে ধরার শুরু, তা সামলাতে হবে আমাদের ই।
ভবিষ্যৎ প্রজন্মের ভয়াবহতার কথা ভেবে প্রতিটা পরিবার সচেতন হবে আশা করা ই যায়।
আর সব কিছুর উর্ধ্বে অবশ্যই ধর্মীয় অনুশাসন, এই অনুশাসনে যেতে পারলে কোন সমস্যা ই হত না।-র সাথে সহমত জানিয়ে ভাগতাসি। যদিও কেউ কেউ ছাগু কইতে পারে X( X( X( । গা করিনা এসব ফুটানি মার্কা কথার /:) /:) /:)
অন্য পোস্ট থেকে কপি-পেস্ট করেছি সংগতিপূর্ণ মনে হওয়ায় /:)

৮৭| ৩১ শে মে, ২০১২ ভোর ৪:২৮

গরম সিঙ্গাড়া বলেছেন: যাঁরা ব্যাক্তি আসিফ মহিউদ্দিনের সাথে সাথে মোল্লা আবদুর রবের ঘটনাটিকেও ধামাচাপা দিয়ে দিলো তাঁদের দায়িত্ব থাকে এবার ঘটনাটাকে আবার লাইমলাইটে তুলে আনা।
ঘটনার যোগ্যতা থাকলে তা তার নিজের যোগ্যতায় উঠে আসবে। কোন ব্লগীয় নবীর অঙ্গুলী হেলনে নয়। আর যে ঘটনা কোন ব্লগীয় নবীর স্পর্শ ছাড়া প্রাণ পায় না-তেমন ঘটনা পরিস্থিতির উন্নয়নে ভূমিকা তো রাখেই না বরং তা শুধুই ব্লগীয় নবীর শান শৌকত বাড়ায়।
আর নেতা বদললালে যে আন্দোলন দমে যায় সে আন্দোলন আসলে কোন আন্দোলন নয়।
সামগ্রিক বিষয় নিয়ে একটা পোস্ট অলরেডি সামুতে স্টিকি করা হয়েছে।
আশা করি সবাই যার যার সাধ্যমত সেখানে ভূমিকা রাখতে সচেষ্ট হবেন।

৮৮| ৩১ শে মে, ২০১২ ভোর ৫:১৮

মজলুম বলেছেন: আসিফ তো ধরা খাইয়া গেছে, তার নাস্তিক বন্ধুরা এখানে এসে এনিয়ে বেনিয়ে উনি কত্তো ভালো তা বলতে চাচ্ছেন। অথচ অমি পিয়াল সেইম কাজটা করার পর চীনা বাদাম(চিনা বাম নাস্তিক) জাতে মাতাল তার বিরুদ্বে পোষ্ট দিয়েছে। পিকিং, মস্কো সব কমরেডরা সেদিন অমি পিয়ালের ধিক্কারে ছিলো।

নাস্তিককের ধর্মকথা তখন আরো বিশাল ভাবে পোষ্টিয়েছে, তার পোষ্ট হতে, অমলকান্তির একটি দৃশ্যকল্প দিয়ে বিষয়টি বুঝার চেষ্টা করা যেতে পারেঃ
আসেন একটা দৃশ্য কল্পনা করি, যুদ্ধাপরাধীদের বিচারের দাবীতে অনেক বড় একটা মিছিল হইতাছে, সেইখানে সমাজের সকল শ্রেনী পেশার ব্যক্তি ও সংগঠন সামিল আছে। সেই মিছিলে 'যৌবনযাত্রা'র নামে একটা সংগঠন (এই যায়গা টা খিয়াল কৈরা) বিশাল একটা ব্যানার নিয়ে এগিয়ে যাচ্ছে, তাতে লেখা "একাত্তরে ২ লক্ষ মা বোনের সম্ভ্রমহানির বিচার চাই, যুদ্ধাপরাধীর বিচার চাই" এবং আপনি জানতে পারলেন (দেখলেন) সেই ব্যনারটির একপ্রান্ত ধরে আছে 'সুমন' আর আরেক প্রান্ত 'পিন্টু'। এখন আমার প্রশ্ন আপনে কি যৌবনযাত্রার সেই মিছিলে যোগ দেবেন ? আরেকজন কে যোগ দিতে উৎসাহিত করবেন?



এখানে সুমন-পিন্টু অনেকটা প্রতিষ্ঠানের মত হয়ে গিয়েছে। আমি এটিকে অন্যভাবে উপস্থাপন করছি:
ধরেন, কোন এলাকায় "ধিকিধিকি" নামে একটি ব্রোথেল গড়ে উঠলো- একটি চক্রের হাত ধরে, যারা দূর-দূরান্ত থেকে নারীদের অসহায়ত্বের সুযোগ নিয়ে মেয়েদের যোগাড় করতো, এবং এই ব্রোথেলকে কেন্দ্র করে ব্যাপক ব্যবসায়িক লেনদেনের বিষয়ও যুক্ত ছিল। তো ঘটনা ঘটলো- সে এলাকায় কিছু উদ্যোগী সমাজ সচেতন মানুষ নারী নির্যাতনের (যেমন এসিড সন্ত্রাস- ইভ টিজিং ....) বিরুদ্ধে একটি আন্দোলন গড়ে তুললো। এখন ঐ "ধিকিধিকি" এর পক্ষ থেকেও যদি নারী নির্যাতন বিরোধী আন্দোলনে অংশ নেয়া হয়- তবে সেটি কি সমর্থন যোগ্য হবে? সেটা কি স্যালুট যোগ্য হবে? ধরে নিলাম- ঐ ব্রোথেলে অনেক লোক যায়, যারা ইভ টিজিং বা এসিড সন্ত্রাসের মত নির্যাতনের বিরুদ্ধে মত ধারণ করে; এই মানুষদেরও এই আন্দোলনে অংশ নেয়ার অধিকার আছে- এ যুক্তিতে কি ঐ প্রতিষ্ঠানের প্লাটফর্মে আন্দোলনকে সমর্থন জানাবো? বা ধরলাম, ঐ ব্রোথেল কর্তৃপক্ষ সোশাল নেটওয়ার্ক তৈরীর উদ্দেশ্যে নয়- আসলেই কর্তৃপক্ষের কিছু লোক খুব ভালো মানুষ- এবং তারা এমন নির্যাতনের অবসান চায়, তদুপরি কি তাদের উদ্যোগেই "ধিকিধিকি"র সে আন্দোলনে সামিল হওয়াকে সমর্থন করা কি যাবে?


পুরো পোষ্ট পড়ুন এই খানে,

নাস্তিকের ধর্মকথার সূত্রমতে, আসিফ মহিউদ্দিনেরও নারীঅবমাননার কথা তার মুখে মানায় না।

নারী অবমাননা ইস নারী অবমাননা, ওটা আসিফ মহি করুক বা অমি পিয়াল করুক বা মক্কা মদিনার ইমাম সাহেব করুক।

অযথায় তার নাস্তিক বন্ধুরা ঘ্যান ঘ্যান, ফ্যান ফ্যান করা বন্ধ করুন। সাদাকে সাদা বলুন এবং কালো কে কালো বলতে চেষ্টা করুন।

৮৯| ৩১ শে মে, ২০১২ ভোর ৫:৩৪

এস্কিমো বলেছেন: যতটুকু আমার বুঝ - পর্নগ্রাফীর প্রচার এবং প্রসারের বিরুদ্ধে আসিফ না। আর সে নিজেও পর্নকে লেখার উপকরন বানায়। নিজের নারীবাদী পোস্টে মেয়েদের নগ্নছবি দিয়ে দৃষ্টি আকর্ষনের চেষ্টার কমতি তার নেই। সেই ছবিগুলো যে একজন নারীর আর তাকে নগ্ন দেখানোর মাঝেই নারীদের মুক্তি খোজেন। উনি যে পোস্ট দিয়েছিলেন তাতে প্রচুর চালাকী ছিলো - যা ব্লগারদের কাছে ধরা পড়েছে।

উনি এক ঢিলে অনেকগুলো পাখি মারার একটা কৌশল করেছিলেন। যেমন "ছাগু" "মুক্তি যুদ্ধ ব্যবসায়ী" ইত্যাদি শব্দের পাশাপাশি ধর্মকে টেনে এনেছিলেন।


এছাড়া আসিফের গুরুদের অনুসারে নারীভোগ করে জীবন উপভোগ করার তরিকার কথা ওরা সব সময় প্রচার করে। নারী ভোগের একটা উপায় হলো পর্নগ্রাফী - যা আসিফের তরিকার সাথে সামঞ্জস্যপূর্ন। তাই তা মুখে এই ধরনের নৈতিকতা বয়ান শুনতে অনেকেই পছন্দ করেনি।

পর্নগ্রাফী আর তা নিয়ে ব্লকমেইল একটা ক্রাইম - সোজা বিচার করে জেলে পাঠানোর মতো কার্যক্রম নেওয়া যায়। সেখানে সামাজিক সচেতনার ছোঁয়া ক্রিমিনালদের ছোবে না। আর যদি নৈতিকতা কথা বলেন - তাহলে তার ভিত্তি নিয়ে বিতর্কে ধর্মকে এরা মানে না। ধর্ম হলো সব সমস্যার মুলে - এইটাই আসিফদের বিশ্বাস । সুতরাং কোন সমাধান দেখানো ছাড়া শুধু মাত্র হট ইস্যুতে হিটবাজী ছাড়া আসিফের পোস্টে কিছুই ছিলো না। এবং ব্লগে যারা আসে সবাই বোকা না - সুতরাং সমস্যাটা অনেকেই ধরে ফেলেছে।

ধন্যবাদ।

৯০| ৩১ শে মে, ২০১২ সকাল ৯:৪৮

মনিরুল ইসলাম বাবু বলেছেন: ১১০ নং মন্তব্যে (ভাবগুরু নাথ ঠাকুর) স্ক্রীনশট সত্যি হয়ে থাকলে আসিফের উদ্দেশ্যে একদলা থুথু


৯১| ৩১ শে মে, ২০১২ সকাল ১০:১৬

মো: সালাউদ্দিন ফয়সাল বলেছেন: পোস্ট ভিন্নখাতে নিয়ে ল্যাদানোর জন্য দাড়িপাল্লা হাজির। দাড়িপাল্লা আপনি কি পোস্ট পড়েছেন?? পোস্টের বিষয়বস্তু কি আর আপনি মন্তব্য করলেন কি।

@লেখক সামাজিক আন্দোলন কখনও নির্দিষ্ট কোন শ্রেণীকে ঘিরে সফল হবে না, সব শ্রেণীর মানুষকে সম্পৃক্ত করতে না পারলে আমাদের সামাজিক আন্দোলন ব্লগেই থেমে থাকবে। আসিফের বেলায় সেইম কথা বলতে হয়। সাধারন ব্লগারদের মাঝে যার গ্রহনযোগ্যতা নেই তাকে আপনি একটি সামাজিক আন্দোলনের ফ্রন্ট লাইনে কিভাবে রাখবেন??

আমাদের এলাকায় একটি নিয়ম আমরা কঠিনভাবে পালন করার চেস্টা করি। জামাত সাপোর্ট করে এমন কোন ইমামের পিছনে নামায আদায় করিনা। আশা করি বুঝতে পেরেছেন কেন এই কথাটি বল্লাম।

৯২| ৩১ শে মে, ২০১২ সকাল ১০:৩৫

দেশী মামা বলেছেন: দাঁড়িপাল্লা একটা জামাতি ছুপা ছাগু | পার্ট টাইম আসিফের গেলমান | মুখ কম্পিউটারের মনিটরের দিকে রাখলেও উদাম পাছাটা আসিফের দিকে দিয়ে রাখে |

৯৩| ৩১ শে মে, ২০১২ সকাল ১০:৪৫

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: লেখক বলেছেন:

কিন্তু আমি বুঝেছি, আসিফের পটেনশিয়ালিটি ব্যাবহার করে আমরা এই অনাচার বন্ধে একটা কার্যকরী কিছু করতে পারতাম,

ভাই, শয়তানও কিন্তু অনেক পটেনশিয়াল ছিল, কিন্তু তার অবস্থা দেখেছেন এখন? দুর্জন যে বিদ্যান হলেও পরিত্যাজ্য, এই সহজ কথাটা কেন বুঝছেন না?

আর যে সমস্যা নিয়ে আসিফ পোস্ট দিয়েছিল, আপনি কি মনে করেন খালি ব্লগে পোস্ট স্টিকি করলেই তার সমাধান হবে? এই সমস্যা নিয়ে কি আর কখনো কোন লেখালেখি, আন্দোলন হয় নাই? তাহলে উন্নতি নাই কেন?

ঠান্ডা মাথায় চিন্তা করেন, সমস্যার গোড়ায় হাত দেন। পরিবার এবং সমাজে সঠিক শিক্ষার (দুনিয়াবী এবং ধর্মীয়) অভাবই এই সমস্যাগুলোর মূল কারণ। এখনকার অধিকাংশই বাবা-মায়েরই বাবা-মা হিসেবে তার কি দায়িত্ব সে সম্পর্কে ধারণা নাই, ছেলে মেয়েকে কি শেখাবে!

নতুন প্রজন্ম হিসেবে আমরা সেই দিক গুলোতে নজর দিতে পারি। শুরু করতে হবে আমাকেই। আমার আওতায় যারা আছে, তাদের সাথে আমরা এই বিষয়গুলো বেশী বেশী আলোচনা করতে পারে, সংশোধনের চেষ্টা করতে পারি। ইসলাম ধর্মকে অবমাননা করে আসিফের লেখা পোস্টগুলো কতটুকু কুরুচীপূর্ণ সেটা দেখেছেন? ধর্ম অবমাননাকারী, বিকৃত যৌন উন্মাদ এর কোন পোস্ট দিয়ে এক্ষেতের কোন পরিবর্তন আসবে না। X( X(

৯৪| ৩১ শে মে, ২০১২ সকাল ১০:৫৪

ধূসরধ্রুব বলেছেন: আসিফের পোস্ট নিয়ে শুধু বলব সঠিক সময়ে সঠিক পোস্ট দিয়েছেন । কিন্তু সমস্যা অন্য জায়গায় । আসিফের ভাবমূর্তি তেমন ভাল না । সে নিজেই নারী অবমূল্যায়নকারী । সো ইভটিজিং বা নারী অধিকার রক্ষায় তাঁর ভূমিকাকে প্রশ্ন বিদ্ধ করতে পারে । যেমন মুক্তিযোদ্ধাদের সংবর্ধণায় যদি কোন রাজাকার প্রধাণ অথিতি হিসেবে থাকে তাহলে সেখানে কোন মুক্তিযোদ্ধাই যাবেন না তেমনি আসিফ যেখানে নিজেই নারীদের অসম্মান করে থাকে সেখানে নারীদের নিয়ে কথা বলা ভুতের মুখে মুখে রাম রাম ছাড়া আর কিছুই না

৯৫| ৩১ শে মে, ২০১২ সকাল ১১:১১

অর্ক হাসনাত কুয়েটিয়ান বলেছেন:
ভাল বলুক আর খারাপ বলুক ব্যাপারনা আসিফ্রে আসলে কিছু বলারই অধিকারই আমরা দিবনা, এইটা হইতেসে অনেক ব্লগারের চিন্তা।

মতামতের বিরোধিতা আর ব্যাক্তির বিরোধিতা এক জিনিস না এইটা আমরা এখনো বুঝতে শিখিনাই।

ভলতেয়ারের দর্শন হজম করতে আমাদের আরো সময় লাগবে।

আপনার লেখার জন্য +++

৯৬| ৩১ শে মে, ২০১২ দুপুর ১:১০

তাইয়িব বলেছেন: ইসলাম ধর্মের নবী রাসুল আলাইহিস সালামগণ ও প্রধানমন্ত্রীকে কটুক্তিকারী ব্লগার এর বিরুদ্ধে হাইকোর্টে রিট করার ব্যবস্থা নিচ্ছেন অনেকে। আসিফ সম্পর্কে বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে সার্বিক সহযোগিতা করার জন্য অনুরোধ করেছেন। তথ্য দাতার গোপনীয়তা রক্ষা করা হবে।নিচের দেয়া ইমেইলে তথ্য পাঠাতে পারেন-
[email protected]

৯৭| ৩১ শে মে, ২০১২ বিকাল ৪:১৭

সরলতা বলেছেন: আমার মনে হয় কেন জনরোষের মুখে যে ষ্টিকি পোষ্টটি নামিয়ে ফেলা হয়েছে, সেটা নিয়ে আর আলোচনা না করে, ঐ বিষয়বস্তু নিয়ে আবার ও একটি পোষ্ট সুন্দরভাবে উপস্থাপন করাটাই জরুরী। আপনি-ই কিন্তু কাজটা করতে পারেন প্রজন্ম! এইখানে আসিফ মহীউদ্দীনের প্রসঙ্গ আর না এনে পোষ্টটা আর একটু এডিট করলে আমরা পোষ্টটি ষ্টিকি করার দাবী জানাতে পারতাম।

ভাল কথা, শেষ প্রশ্নটি আপনি পুরুষ ব্লগারদের কাছে করেছেন। সেই হিসেবে এই পোষ্টে আমার কমেন্ট করা উচিত হইল কিনা সেটা বুঝলাম না!

৯৮| ৩১ শে মে, ২০১২ বিকাল ৪:২২

সরলতা বলেছেন: নিজের মতামত আরো একটু জানিয়ে যাই, এইখানে পুরো পোষ্টে আলোচনা শুধু একজন ব্যক্তিকেন্দ্রিক হয়েছে। এটা আমার কাছে মনে হয়েছে অহেতুক টাইম নষ্ট। মূল উদ্দেশ্য থেকে পোষ্ট সরে এসেছে কমেন্টগুলোর জন্য। এর কোন মানে হয়না প্রজন্ম! ব্লগ আর ফেসবুককে আমরা ইদানীং ভালোভাবেই গুলিয়ে ফেলছি!

৩১ শে মে, ২০১২ রাত ১১:৪৫

প্রজন্ম৮৬ বলেছেন: যথাযত বলেছেন! অনেক ধন্যবাদ আপনাকে।

আমিও পোস্টে এটাই বলেছিলাম, আমাদের সামাজিক ইস্যুগুলোও ব্যাক্তিকেন্দ্রিক হয়ে পড়ায় বড় ধরনের সমস্যা হচ্ছে। যেকোন ধরনের ডেভেলপমেন্ট ব্যাপকভাবে বাঁধাগ্রস্থ হচ্ছে!

৯৯| ৩১ শে মে, ২০১২ রাত ১১:৫৩

তিতাকথা বলেছেন: আমি পোস্টদাতাকে বলছি, আপনি যে ইস্যু নিয়ে মুল লেখা দিয়েছেন। সেটা আমিও সমর্থন করি। কিন্তু কোন ব্যক্তির প্রতি আপনার এই দুর্বলতা আপনাকে সন্দেহে পতিত করছে।
প্লিজ আপনি পোস্টথেকে ঐ লোকটির প্রসংগ বাদ দিন। সে ছাড়া কি আমরা এসব ইস্যু নিয়ে কিছু করতে পারবোনা..?

০১ লা জুন, ২০১২ রাত ১২:০২

প্রজন্ম৮৬ বলেছেন: আমিও বুঝতে পারছি, একজনকে নিয়ে অস্বাভাবিক আলোচনা হচ্ছে কিন্তু সবার মন্তব্যই তো তাকে নিয়ে!!!

আমি কি মন্তব্যের জবাব দিব না?

আসিফের প্রতি আমার দুর্বলতা সন্দেহ করে আপনি প্রমান করলেন যে আসলে আপনার ভেতর সততা বা বিশ্বাস বলে কিছুই নাই!

১০০| ০১ লা জুন, ২০১২ রাত ১২:০৭

আমি তুমি আমরা বলেছেন: কারো কাছে যখন হিটই মূখ্য হয় তখন তার পোস্টে নৈতিকতা খুজা সময় নষ্ট ছাড়া আর কিছু না। যে নিজে নারীকে সম্মান দিতে শিখেনি তার কাছ থেকে নারীর অধিকার বিষয়ক পোস্ট আশা করিনা। ওই পোস্টটিতে আসিফ অকারনে ইসলামকে জড়িয়ে বেহুদা কিছু লাইন লিখেছে। কয়েকদিন আগে অমি রহমান কর্তৃক অপমানিত হওয়ায় তাকেও কিছুটা খোচা দিয়েছে যার কারনে পোস্টটাতে ব্যক্তিস্বার্থই বড় ছিলো, নারীর সম্মান রক্ষার চেস্টার চেয়ে নিজের অপমানের শোধ নেবার চেস্টা বেশি ছিল, এই ধরনের পোস্ট স্টিকি থেকে সরিয়ে সামু অন্যায় কিছু করেনি।

প্রিন্স অফ ব-দ্বীপ বলেছেন: অনা-বিল বলেছেন: সবই ওকে । বাট নিজামী এসে যদি যুদ্ধাপরাধীদের বিচার চেয়ে অসাধারণ একটা পোস্ট ব্লগায় আপনি কি বলবেন

একমত।

১০১| ০১ লা জুন, ২০১২ রাত ১২:১৬

নিশাচর ভবঘুরে বলেছেন: মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: লেখক বলেছেন:

কিন্তু আমি বুঝেছি, আসিফের পটেনশিয়ালিটি ব্যাবহার করে আমরা এই অনাচার বন্ধে একটা কার্যকরী কিছু করতে পারতাম,

ভাই, শয়তানও কিন্তু অনেক পটেনশিয়াল ছিল, কিন্তু তার অবস্থা দেখেছেন এখন? দুর্জন যে বিদ্যান হলেও পরিত্যাজ্য, এই সহজ কথাটা কেন বুঝছেন না?

০১ লা জুন, ২০১২ রাত ১২:২৬

প্রজন্ম৮৬ বলেছেন: একজন, মাত্র একজন, পারলে একজন সুজন দেখান আমাকে, মাত্র একজনই দেখান!!!

১০২| ০১ লা জুন, ২০১২ রাত ১২:২৪

সুখী পাগলা বলেছেন: আসিফ মহিউদ্দিনের পোষ্ট টা ভাল লাগসিল , ওইটাতে খারাপ কিছু চোখে পরে নাই /:) /:) /:) /:)

১০৩| ০১ লা জুন, ২০১২ রাত ১:৪৯

মজলুম বলেছেন: দাড়িঁপাল্লা নামক ছাগ নাস্তিকটাকে বহুদিন পরে দেইখা ভাল্লাগতেছে।

১০৪| ০১ লা জুন, ২০১২ সকাল ১১:১০

নিশাচর ভবঘুরে বলেছেন: সুজন দেখানো মুস্কিল। পরিষ্কার জাইয়গা খুঁজে পাওয়া ঝামেলার হলেও, আবর্জনাটা খুঁজে পেতে কষ্ট হয়না। গন্ধেই বলে দেয় সবকিছু।

১০৫| ০২ রা জুন, ২০১২ বিকাল ৩:২৪

ছারমী বলেছেন: ধিকিধিকি" নামে একটি ব্রোথেল গড়ে উঠলো- একটি চক্রের হাত ধরে, যারা দূর-দূরান্ত থেকে নারীদের অসহায়ত্বের সুযোগ নিয়ে মেয়েদের যোগাড় করতো, এবং এই ব্রোথেলকে কেন্দ্র করে ব্যাপক ব্যবসায়িক লেনদেনের বিষয়ও যুক্ত ছিল। তো ঘটনা ঘটলো- সে এলাকায় কিছু উদ্যোগী সমাজ সচেতন মানুষ নারী নির্যাতনের (যেমন এসিড সন্ত্রাস- ইভ টিজিং ....) বিরুদ্ধে একটি আন্দোলন গড়ে তুললো। এখন ঐ "ধিকিধিকি" এর পক্ষ থেকেও যদি নারী নির্যাতন বিরোধী আন্দোলনে অংশ নেয়া হয়- তবে সেটি কি সমর্থন যোগ্য হবে?



চমৎকার ।

১০৬| ০২ রা জুন, ২০১২ সন্ধ্যা ৭:২৩

আমি মাতাল বলেছেন: হ প্রজন্মর ব্লগীয় প্রতিন্দী আচিপের ভাল টাও কয়! ;) ;)

০৩ রা জুন, ২০১২ রাত ১১:১৭

প্রজন্ম৮৬ বলেছেন: ভাল ইজ ভালো, এবার যেই বলে বলুক ;)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.