নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রিয় বিবেক

প্রিয় বিবেক › বিস্তারিত পোস্টঃ

বাংলা ছবি না দেখার কারণ... !!!

২১ শে জানুয়ারি, ২০১৫ রাত ১০:২৬

আমার দৃষ্টিতে বাংলা ছবি না দেখার কারণ সমূহ নীচে তুলে ধরার চেষ্টা করছি।

১। ''নামকরণ সমস্যা''--- (এটা পরিলক্ষিত হয় যে বাংলা ছবির নামকরণ নিয়ে প্রায়ই বিতর্ক দেখা যায়। লাস্ট কয় বছরের কয়েকটি ছবির নাম হচ্ছে এগুলোঃ ''বউ বড় না ডার্লিং বড়, বেদের মেয়ে জ্যোৎস্না, ভাত দে, জানু তুমি কার, ভালবাসা এক্সপ্রেস, জোর করে ভালোবাসা হয়না, জিদ্দি বউ, অন্তরে প্রেমের জ্বালা'' আরও কত কি... !!!)

২। ''কাহিনী বিন্যাসে সমস্যা''' --- (এটা পরিলক্ষিত হয় যে বাংলা ছবির কাহিনী বিন্যাসে অনেক সমস্যাই দেখা যায়। যেমনঃ ''মারামারি শেষ হওয়ার পর পুলিশের আগমন, নায়ক অধিকাংশ ক্ষেত্রেই নায়িকা দের বাড়ির কর্মচারী থাকা, নায়কদের অধিকাংশ ক্ষেত্রেই লটারি জিতে বড়লোক হওয়ার স্বপ্ন দেখা, চৌধুরী সাহেবরা সবসময়ই বড়লোক হওয়া, আবার নায়িকা নায়ককে তার পার্সোনাল এসিস্টেনট বানানো, আগার সাথে গোঁড়ার কোন সম্পর্ক নেই '' আরও কত কি...!!!)

৩। ''অদ্ভুত ধরনের ডায়লগ" --- ( এটা পরিলক্ষিত হয় যে বাংলা ছবির ডায়লগ সংযোজনে অনেকটাই ভুল আছে। যেমনঃ ''ছেড়ে দে শয়তান কাল আমার বিয়ে, বদমায়েশ তুই আমার দেহ পাবি তো মন পাবি না, সুন্দরী তোর দেহটাই তো চাই মন দরকার নেই, ঐ কাছে আয় আমার এত আরাম লাগছে কেন, ও সখিনা গেছোস কিনা ভুইলা আমারে আমি এখন গুন্ডাগিরি করি ঢাকার শহরে, চৌধুরী সাহেব আমি গরীব হতে পারি কিন্তু ছোটলোক না, ঐ কাছে আয় নারে আয় নারে মাল পানি দে না রে, ঐ তরে আমি কেলাবেলা কইরা দিমু, শুনেছি আইনের হাত অনেক লম্বা তো যার হাত এত লম্বা হতে পারে তাহলে তার অন্যান্য জিনিস কত লম্বা, যদি তোর প্রেমিকাকে বাঁচাতে চাস তাহলে এখনই ৫ লাখ টাকা নিয়ে চলে আয়, অসভ্য গুন্ডা শয়তান তোর ঘরে কি মা বাপ নাই, চৌধুরী সাহেব মনে রাখবেন টাকা দিয়ে সুখ কিনা যায় না'' আরও কত কি...!!!)

৪। ''ড্যান্স কোরীওগ্রাফিতে সমস্যা'' ... (অনেক সময় দেখা যায় ছায়াছবির গানে কিংবা আইটেম সং এ কি আজব ধরনের নাচ??? এককথায় ওগুলো ফ্যামিলির সাথে বসে দেখা যায় না। কারণ এটা ইউরোপ নয়, এটা বাংলাদেশ। এখানের মানুষ যতটাই খারাপ হোক না কেন এই বাংলার মানুষ বিশ্বাস করে অন্তত তারা রক্ষণশীলতার মধ্য দিয়েই তাদের শেষ টা শেষ করবে। আর এটাই আমাদের শিকড়।)

৫। ''ফিনিশিং এ সমস্যা'' --- (প্রায়ই দেখা যায় বাংলা সিনেমা তে স্টারটিং এর সাথে ফিনিশিং এর কোন মিল নেই, আবার ফিনিশিং এর কাহিনী গুলো কেমন জানি অদ্ভুত। যেমনঃ ''মারামারি শেষ হওয়ার পর পুলিশ আসবে, এক নায়ক মারা যাবে আর অন্য নায়ক নায়িকা নিয়ে পালাবে, দোষ থাকার কারণে নায়ক নায়িকার বাবাকে হত্যা করা সত্যেও নায়িকা তাতে খুশি হয়, নায়ক মরলেও নায়িকার কোলে মাথা রেখে মরবে'' আরও কত কি...!!!

এগুলো যদি হয় বাংলা সিনেমার সমস্যা তাইলে তা শিক্ষিত দর্শকদের না দেখার ই কথা।
তবে আশার কথা হচ্ছে, বর্তমানে আমরা Mostofa Sarwar Farooki ভাই দের মত কিছু মেধাবী ডিরেক্টর পাচ্ছি যারা সকল জিনিস মাথায় রেখেই বাংলা ছবির সেবায় নেমেছে, এবং শিক্ষিত দের এক বিরাট অংশকে হল মুখি করে তুলছে, হাজার সালাম আপনাকে ফারুকি ভাই।

কষ্ট করে পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.