নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রিয় বিবেক

প্রিয় বিবেক › বিস্তারিত পোস্টঃ

তাবলীগ এবং তাবলীগ......!!!

২৮ শে জানুয়ারি, ২০১৫ ভোর ৪:৪০

তাবলীগ জামাত নিয়ে বেশ কিছু পোষ্ট পড়লাম। কেউ তাদের ভালো বলছে আবার কেউ বা খারাপ।
প্রথমত কথা হচ্ছে, বাংলাদেশের ধর্ম প্রাণ মুসলমানদের জন্য তাবলীগ জামাত অনেকটাই বড় মাফের সংগঠন। এবং এ দিক থেকে তারা বেশ সফল। আর সফল বলেই তারা প্রতি বছর ইজতেমা র মত এত্ত বড় মাফের প্রোগ্রাম কে সুন্দর ভাবে বাস্তবায়ন করতে পারে। যা কিনা সমগ্র বিশ্বে দ্বিতীয় হজ্জ হিসেবে বিবেচিত হয়ে থাকে। তাই অসংখ্য শুকরিয়া।

হ্যাঁ, এটা ঠিক যে তাদের কিছুটা সীমাবদ্ধতা আছে। আর তা হচ্ছে রাজপথে না আসা এবং দেশের সঙ্কটময় মুহূর্তে এগিয়ে না আসা। আরও কিছু রাজনৈতিক পাঁচপোড়ন তো আছেই।
অনেকেই জেনে থাকবেন এই তাবলীগ জামাত যারা করেন তারা কেবলই ''ফাজায়ালে আমল'' বই এর উপর প্রতিষ্ঠিত। যে কোন সমস্যার সমাধান তারা ঐ ভুলে ভরা ''ফাজায়ালে আমল'' দিয়ে দিতে চায়। কিন্তু ফাজায়ালে আমল দিয়ে তো আর সব সমস্যার সমাধান সম্ভব নয়।

১ টা ছোট ঘটনা বলি,
আমার এক বন্ধু আছে, সবসময় শুধু ললিপপ খায়। সবসময় ওর পকেটে ২/৩ টা ললিপপ থাকবেই।ওর কাছে চা, কলা, বিস্কিট, বার্গার, কাচ্চি যাই খাইতে চাই না কেন ও শুধু ললিপপ খাওয়ায়।
ওকে যতই বুঝাই ও শুধু আমাকে বলে দোস্ত, তোকে ললিপপ দেওয়ার বেশি সামর্থ্য আমার নেই।
আজকের তাবলীগ হচ্ছে আমার ঐ বন্ধুর মত, যাই চাই না শুধু পকেট থেকে বের করে ললিপপ খেতে দেয়। মানে, যত সমস্যাই হোক না কেন ভুলে ভরা ''ফাজায়ালে আমল'' অনুযায়ী চলবে।
কিন্তু কেমনে কি হবে, যদি বাস্তবতার সাথে কোন মিল না থাকে... !!!

আর তাছাড়া আমার ক্ষুধা আছে ৫ কেজি খাওয়ার, কিন্তু তাবলীগ জামাত আমাকে দেয় শুধু আধা কেজি খাইতে। ওখানে আমার হয়তো পুরোটা খিধা মিটবে না, কিন্তু আংশিক তো মিটবে... !!!
তাই আমি বলবো, বাংলাদেশের বৃদ্ধ মানুষগুলোর দিকে ভালো করে তাকালে বুঝি যে যাই বলুক না কেন তাবলীগ জামাতের গুরুত্ব অপরিসীম। কারণ, মানুষ বুড়ো হলে শুধু তবছি হাতে নিয়ে স্রষ্টার জিকির করে, আর ঐ ক্ষেত্রে তাবলীগ জামাত তাদের সবটাই পূরণ করতে পারে।

জয় হোক সত্যের, জয় হোক মানবতার।

----------------------------------(রাবু)।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.