নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রিয় বিবেক

প্রিয় বিবেক › বিস্তারিত পোস্টঃ

তোমরা গ্রেপ্তার হয়ে হেরে যাও নি, বরং তোমরা গ্রেপ্তার হয়ে আমাদের হারিয়ে দিয়েছ !!!

১৭ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:১৬

মানবপাচার কারী ৪ সদস্য ''আরিফুর রহমান, হাসিবুল হাসান সবুজ, জাকিয়া সুলতানা ও ফিরোজ আলম খান শুভ'' গ্রেপ্তার। হ্যাঁ, ঘটনাটি ৪/৫ দিনা আগের। অলরেডি তাঁদের কে রিমান্ডে নেওয়া হয়েছে। এ নিয়ে এখন উত্তাল সোশ্যাল মিডিয়া গুলো। আর ''ইয়োলো জারনালিজম'' এর কথা বলে লাভ নেই। ওরা মানুষের পা চাঁটতে গিয়ে অভ্যস্ত। তাই এখন এদিকে ওদের কান নি দিলেও চলবে।

আচ্ছা কি এমন অপরাধ তাঁরা করেছিল যে তাঁদের কে গ্রেপ্তার করা হয়েছে?
আমাদের কাছে ''লাই ডিটেক্টিং মেশিন'' নাই যে ওখানে কোন কথা ঠুকে দিয়ে খুব সহজেই সত্ত/মিত্থা যাচাই করে নিব। কিন্তু আমাদের সবার কাছে স্রস্টা প্রদত্ত তার চেয়েও বড় মেশিন আছে। যা দিয়ে আমরা খুব সহজেই বলে দিতে পারি সত্য আর মিত্থার পার্থক্য। তেমনি ভাবে আমি জানি না আসলেই তাঁরা মানবপাচারকারি কি না? তবে আমার মন বার বারই বলছে ''ওরা মানবপাচার কারী নয়, ওরা বাংলাদেশ কে পাল্টে দেওয়ার জন্য নেমেছিল, কোন এক চক্রান্তের কারণে তাঁদের এ অবস্থা।''

শুনুন, আমরা সবাই দেশ কে ভালোবাসি। তবে একেক জনের ভালোবাসার ধরন টা একেক রকম। আমরা যখন ভাবি সামনে থেকে দেশের জন্য ভালো কিছু করতে হবে। ঠিক সে সময়ে তাঁরা চিন্তা/ভাবনা বন্ধ করে কাজে নেমে পড়েছে। কারণ তাঁরা জানে আমাদের দেশের এক বিরাট অংশ এ সুবিধাবঞ্চিত শিশুর দল। কেউ তাদের বঝা নিতে চায় না। তাই তাঁরা নেমে পড়ল। তাঁরা আর বিশ্বাস করে সোনার বাংলাদেশ কে আর উপরে নিয়ে যেতে হলে তাদের কে শিক্ষিত করে তুলতে হবে। আর তাই তাঁরা খুলে ফেলল ''মজার স্কুল/বায়ান্ন'' নামের শিক্ষা মুলক পেইজ গুলো। এমনকি সেখানে তাঁরা তাদের কম্পিউটার ও শিখিয়েছিল। তাঁরা যদি পাচার কারী হতোই তাহলে কম্পিউটার শিখানোর কনই দরকার ছিল না। ভুলিয়ে ভালিয়ে চক্লেত খাওয়ালেই হত। যেখানে উদ্ধার হওয়া ৯ শিশুই বলছে তাঁরা অনেক ভালো তাহলে আর সন্দেহর কোন কারণ নেই। নিঃসন্দেহে তাঁরা দেশ গড়ার কাজে নেমেছিল।

খেয়াল করে দেখেছেন কি, আমি আপনি যখন লেকের পাশে ঘুরতে বের হই তখন কিছু পথশিশু এসে বলে, ''আই এম হাংরি, গিভ মি সাম মানি'' তাদের এ ইংরেজি বলতে পারাটা তাদের মতই কারো না কারো অবদান।

এ ঘটনায় ডিএমপি থেকে বলা হল, ''এক বাচ্চার চাচা এসে অভিযোগ করলো তার ভাতিজা কে পাওয়া যাচ্ছেনা! আনুষ্ঠানিক একটি এজাহার দায়ের হয়েছে, আনুষ্ঠানিক অভিযোগ আসলে পুলিশকে তার তদন্ত কার্যক্রম চালাতেই হবে এটিই আইনি বাধ্যবাধকতা। এটা মানবতার প্রশ্ন ঠিক আছে কিন্তু ওদের কে গ্রেপ্তার করা অযৌক্তিক কেন তা বুঝতে পারছি না। হ্যাঁ, এমনটাই পুলিশের পক্ষ থেকে বলা হয়েছিলো।


ভেরি গুড। পুলিশ সত্যিই অনেক ভালো কাজ করছে। কিন্তু পুলিশ যেহেতু ''মানবতা/যৌক্তিক/অযৌক্তিকতার'' প্রশ্ন তুলেছে সেখত্রে পুলিশের কাছে আমার কিছু প্রশ্ন থেকেই যায়।
---পুলিশ ভাই, কোথায় থাকে আপনাদের মানবতা যখন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে জনৈক ছাত্র নেতাকে ধর্ষণের সেঞ্চুরি করার জন্য মিষ্টি বিলানো হয় এবং উপরের মহল থেকে সংবর্ধনা দেওয়া হয়?
---পুলিশ ভাই, কোথায় থাকে আপনাদের মানবতা যখন ক্ষমতাসীন দলের ক্যাডার রা প্রকাশ্যেই অস্ত্রের মহড়া দিয়ে বেড়ায়?
---পুলিশ ভাই, কোথায় থাকে আপনাদের মানবতা যখন প্রকাশ্যে বিশ্বজিৎ খুন হওয়ার পর ও এত সময় পার হয়ে গেলেও আপনারা সঠিক বিচার এনে দিতে পারেন নি?
---পুলিশ ভাই, কোথায় থাকে আপনাদের মানবতা যখন নারায়ণগঞ্জে ৭ খুন হওয়ার পরেও আপনারা এখনও প্রকৃত আসামি কে চিহ্নিত করতে পারেন নি?
---পুলিশ ভাই, কোথায় থাকে আপনাদের মানবতা যখন সাগর/রুনি হত্যাকাণ্ডের এত বছর পার হয়ে গেলেও কাউকেই গ্রেপ্তার করতে পারেন নি?

আমি ''মানবতা/যৌক্তিকতা/অযৌক্তিকতা'' জিনিস টা বুঝি না, তাই আমার প্রশ্নের উত্তর চাই। কেউ কি আছেন আমার প্রশ্নের উত্তর গুলো দিবেন???

সবশেষে শুধু একটা কথাই বলবো, ''সমাজ মূর্খ দের কারণে নষ্ট হয় না, নষ্ট হয় জ্ঞানীদের নীরবতায়''। দেশে একের পর এক দুর্ঘটনা ঘটেই যাচ্ছে আর তা বাড়তে থাকছে। এর কারণ হচ্ছে আমরা তার প্রতিবাদ করতে পারি না তাই। জানি ফেবু তে বড় বড় নীতিবাক্য ছাড়লেই বিপ্লব সম্ভব নয়। তবে ভুলে গেলে চলবে না যে বিপ্লবের শুরু টা হয় এ সোশ্যাল মিডিয়া থেকে।

''আরিফুর রহমান, হাসিবুল হাসান সবুজ, জাকিয়া সুলতানা ও ফিরোজ আলম খান শুভ'' তোমরা গ্রেপ্তার হয়ে হেরে যাও নি, বরং তোমরা গ্রেপ্তার হয়ে আমাদের হারিয়ে দিয়েছ। হাজার স্যালুট তোমাদের ভাই !!!

---গোলাম রাব্বানী

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:২৯

ছাসা ডোনার বলেছেন: ''সমাজ মূর্খ দের কারণে নষ্ট হয় না, নষ্ট হয় জ্ঞানীদের নীরবতায়'' কথাটা চির সত্য , তাই 'আরিফুর রহমান, হাসিবুল হাসান সবুজ, জাকিয়া সুলতানা ও ফিরোজ আলম খান শুভ'' তোমরা গ্রেপ্তার হয়ে হেরে যাও নি, বরং তোমরা গ্রেপ্তার হয়ে আমাদের হারিয়ে দিয়েছ। হাজার স্যালুট তোমাদের ভাই !!! আল্লাহ তোমাদের সাহায্য করবেন। ইনশাআল্লাহ তোমরা জয়ী হিসাবেই সমাজে টিকে থাকবে।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:৩২

প্রিয় বিবেক বলেছেন: ইনশাআল্লাহ ভাই সবাই ওদের জন্য দোয়া করবেন।

২| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:৪৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: প্রায় পোস্টে দেখা যায় আপনি নিচে গোলাম রব্বানী লিখেন। তিনি কে?

১৭ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:১১

প্রিয় বিবেক বলেছেন: ধন্যবাদ

৩| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:৪৭

আহলান বলেছেন: উপকারীকে বাঘে খায় ..... তবে ওনাদেরও আইন মেনে সংগঠনটি পরিচালনা করা উচিৎ ছিলো। হয়তো ওনারা ভালো, কিন্তু ওনাদের মতো মানব পাচারকারীরাও তো অমন করতে পারে ..... তাই সবকিছুই আইনের আওতায় রেখেই করা উচিৎ ..... কোন এক ডিআইজরি বাসায় না ৭ শিশু উদ্ধার করা হয়েছিলো এবং প্রমাণিত হয়েছিলো যে তাদেরকে পাচারের উদ্দ্যেশ্যেই লালন পালন করা হচ্ছিল .... সুতরাং .....

১৭ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:১১

প্রিয় বিবেক বলেছেন: হয়তবা

৪| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:৫২

বিদ্রোহী ভৃগু বলেছেন: ''আরিফুর রহমান, হাসিবুল হাসান সবুজ, জাকিয়া সুলতানা ও ফিরোজ আলম খান শুভ'' তোমরা গ্রেপ্তার হয়ে হেরে যাও নি, বরং তোমরা গ্রেপ্তার হয়ে আমাদের হারিয়ে দিয়েছ। হাজার স্যালুট তোমাদের ভাই !!!

+++

এর পিছনে ভিক্ষুক সিন্ডিকেটের হোতাদের হাত থাকতে পারে!

কারণ পথ শিশূরা ভাল হয়ে গেলে তাদের ভিক্ষাবৃত্তি পেশায় টান পড়বে!

তাদের জন্য আইনি লড়া্য়ে ভাল এডভোকেটের সাথে কথা বলুন।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:১২

প্রিয় বিবেক বলেছেন: হয়তবা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.