নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রিয় বিবেক

প্রিয় বিবেক › বিস্তারিত পোস্টঃ

মেয়েরা কবুল বলতে যেয়ে দেরি করে কেন???

১২ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:০১

বিয়ের আসরে বসে থাকা গোমটা পরা মেয়েটি সবার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়। বর পক্ষের সবাই উঁকিঝুঁকি দিয়ে নব বধুর রূপের ঝলকানি দেখতে যেয়ে এক ধরনের কাঁপা উল্লাস ভোগ করে। এতে মেয়েটি খানিকটা বিচলিত হলেও তেমন একটা খারাপ লাগে না। কারণ জন্মের পর থেকেই তাকে শিখানো হয় একদিন অন্যের ঘরে যেতে হবে আর সেজন্যই হয়তোবা মেয়েটি ছোটবেলায় পুতুল খেলার ছলে নিজেকে বউ রূপে সাজাতো।

যখন কাজী সাহেব মেয়েটি কে বলেন ''বল মা কবুল''। তখন সবাই মেয়েটির মুখ থেকে কবুল শুনার অপেক্ষায় থাকে। মেয়েটির সামনে ভেসে আসতে থাকে শৈশব, কৈশোর, তারুণ্যের ছন্দময়ী স্মৃতিগুলো, সে এগুলো ভাবতেই থাকে আর চোখের কোনে অশ্রু জমা হতে থাকে। তখন কাজী সাহেব আবার মেয়েটি কে বলে ''বল মা কবুল''। মেয়েটি এখন ভাবে কবুল বলা মানেই অন্য কারো অধিকারভুক্ত হওয়া, চিরচেনা বাবার বাড়ি কে দূরে ঠেলে দেওয়া, প্রিয় সব স্মৃতি কে বিসর্জন দেওয়া। তখন কাজী সাহেব কানের কাছে এসে আবার বলে ''বল মা কবুল''। তাছাড়া পাশের মানুষগুলো বলাবলি করছে কি ব্যাপার বলে না কেন? রিলেশন আছে নাকি? তখন মেয়েটি নিজের অবচেতন মনেই কবুল বলে ফেলে।

এজন্যই হয়তো কোন মেয়ে কবুল বলতে যেয়ে অনেক সময় নেয়। আর আমরা ভাবি তার হয়তো রিলেশন আছে। কিন্তু তা নয়। আর এই কবুল বলার মধ্য দিয়েই সে অন্যের ঘরণী হয়ে যায়, অন্যের অধিকারভুক্ত মানুষ হয়ে যায়, আর চিরচেনা বাবার বাড়িকে নাম লেখাতে হয় কোন এক আত্মীয়ের বাড়ির নামের খাতায়। যেখানে বছরে হয়তো কয়েকবার এসে ঘুরে যাবে, হয়তো কাউকে কাদিয়ে যাবে !!!

---গোলাম রাব্বানী

মন্তব্য ২ টি রেটিং +২/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১২ ই অক্টোবর, ২০১৫ রাত ১:৩৫

মানবী বলেছেন: আগে যখন কোন রকম পূর্ব পরিচয় এবং দেখা সাক্ষাৎ ছাড়া সম্পূর্ণ অজানা, অচেনা একজন মানুষের সাথে বিয়ে হতো তখন ব্যাপারটি মেয়েদের জন্য নিঃসন্দেহে ভীতিকর ও উদ্বেগজনক ছিলো। সেই ভয় আর চিরচেনা পরিবেশ ছেড়ে যাবার কষ্টে মেয়েরা ভীষণ ভিষণ কান্নাকাটি করতো এসময়।

তারপর পরিচয় অথবা প্রেমের বিয়ে হলেও সেক্ষেত্রে মা বাবা আর চিরচেনা পরিবেশ ছেড়ে যাবার কষ্ট আর নতুন অনিশ্চিত জীবনের শংকায় মেয়েরা মন খারাপ করে এবং কবুল বলতে দেরী করে। দু একজন মেয়েকে দেখেছি জিজ্ঞেস করার সাথে সাথে কবুল বলেছে(অবশ্যই প্রেম এবং পরিচয়ের বিয়ে) তবে সেখানেও সমস্যা, অনেক সমালোচনার শিকার হয়েছে।

তাই হয়তো, মন খারাপ হোক আর না হোক, মেয়ের একটু দেরীতে কবুল বলে :-)

অনেক বিয়েতে দেখেছি কবুল বলার সময় ছেলের পরিবার, মা বোনরা কাঁদছে!!!!!

১২ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:১২

প্রিয় বিবেক বলেছেন: হুম, ঠিক ধরেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.