নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রিয় বিবেক

প্রিয় বিবেক › বিস্তারিত পোস্টঃ

নারী নির্যাতনের কারণ !!!

১৬ ই অক্টোবর, ২০১৫ রাত ১১:০৫

খাবার টেবিলে যখন পরিবারের সবাই খেতে বসে। তখন ঘরণী সবচেয়ে বড় মাছের টুকরো টি তুলে দেয় তার স্বামীর প্লেটে। তারপর বড় টুকরো টি তুলে দেয় ৯ বছর বয়সী ছেলের প্লেটে। তারপর তুলনামূলকভাবে ছোট টুকরো টি তুলে দেওয়া হয় ১৪ বছর বয়সী মেয়ের প্লেটে। আর শেষে যা থাকে তা নিজের প্লেটে তুলে নেয়।

এ দৃশ্য দেখে ১৪ বছর বয়সী মেয়েটি মায়ের কাছে জানতে চায় কেন তার চেয়ে ৫ বছরের ছোট ভাই কে তার চেয়ে বড় টুকরো দেওয়া হল? মা তখন তাকে বুঝিয়ে বলে ''মা, সবজায়গাতে মেয়েদের একটু রক্ষণশীল হতে হয়, আর তাছাড়া পরিবারের ছেলেদের একটু বেশীই খেতে হয় তুমি জানো না?'' মেয়ের মুখে এ প্রশ্ন শুনে বাবা মুচকি হেঁসে মেয়ের প্লেটে অর্ধেক মাছ দিয়ে দেয়। এভাবে হয়তো প্রতিদিন ই চলতে থাকে। ছোট মেয়ে আর কখনোই মাকে অমন প্রশ্ন আর করে না। কারণ সে মেনে নিয়েছে, ''মেয়েদের কে ছোট টুকরো যেভাবে খেতে হয়, ঠিক সেভাবে ছোট হয়েও থাকতে হয়।'' আর এই ভাবনা নিয়েই মেয়েরা একদিন ''মা'' তে পরিণত হয়। সে মা ও তার মেয়েকে এরকম শিক্ষা দিয়ে থাকেন। আবার সে মেয়ে পরের সময়ে মা। আর এভাবেই বেড়ে উঠে নারীরা, যেখানে উজান-ভাটির মত দোটানায় পার করতে হয় সময়।

আফসোস! নারীর হাতেই নারীরা নির্যাতিত হচ্ছে। তারা সব বুঝছে, শুনছে, দেখছে তা সত্তেও তারা নারীর দ্বারা নির্যাতিত। আবার এ নারীরাই তাদের অধিকার আদায় করতে চায়। কিন্তু প্রশ্ন থেকে যায় তা কিভাবে সম্ভব ???
আমি আশাবাদী মানুষের দলে। আমি বলবো তা সম্ভব। আজ থেকে যদি নারীরা তাদের নিজেদের ঘরে পুরুষ আর নারীর মাঝে বৈষম্য কাটিয়ে উঠতে পারে, তাহলেই তা সম্ভব। কারণ জীবনের প্রথম শিক্ষা টা শুরু হয় নিজের ঘর থেকে !!!

---গোলাম রাব্বানী

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৬ ই অক্টোবর, ২০১৫ রাত ১১:১৮

মিতক্ষরা বলেছেন: ছেলেরা খাওয়া দাওয়া করে অনেক বেশী। একটি মেয়ে অনেক কষ্টে এক টুকরা মাছ খেলে একটি ছেলে অনায়াসে তিন টুকরা মাছ খেয়ে আরেক টুকরার জন্য তাকিয়ে থাকে।

ছেলেদের অবশ্য জামা কাপড়ের চাহিদা তুলনামূলকভাবে কম। সৌখিনতায় মেয়েরা একটু এগিয়ে।

১৬ ই অক্টোবর, ২০১৫ রাত ১১:৪২

প্রিয় বিবেক বলেছেন: হয়তোবা

২| ১৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:০৪

প্রামানিক বলেছেন: এখন নারীদের পুরুষরা যতনা নির্যাতন করে নারীরা আরেক নারীকে তার চেয়ে বেশি করে।

৩| ১৭ ই অক্টোবর, ২০১৫ সকাল ১০:২৫

আহলান বলেছেন: দৃষ্টি ভঙ্গির ব্যপার .... মিনা রাজুর মতো ... !!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.