নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রিয় বিবেক

প্রিয় বিবেক › বিস্তারিত পোস্টঃ

দেশপ্রেম কি শুধুই ভক্ষণ করা?

১২ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৯:৪৩

আমরা বাংলাদেশের নাগরিক। অনেকেই মনে করে থাকেন আমাদের ভোটার আইডি কার্ড হাতে পাবার মানে হচ্ছে ভোটের সময় ভোট দেওয়া, সিম তোলার সময় ফটোকপি করে জমা দেওয়া, কিংবা কোন জরুরী ক্ষেত্রে কাজে লাগানো। এর বাইরে কি কেউ কখনও চিন্তা করেছেন???
ভোটার আইডি কার্ড হাতে পাবার মানে কেবল ভোট দেওয়া, সিম তোলার সময় কাজে লাগানো কিংবা ফটোকপি করে কোথাও জমা দেওয়া নয়। বরং ভোটার আইডি কার্ড হাতে পাবার মানে হচ্ছে দেশের প্রতি দায়িত্ব বেড়ে যাওয়া।

বিয়ের সময় যেমনিভাবে দেনমোহরের দ্বারা বর-কনে কবুল বলার মাধ্যমে যেমন বিয়ে হয়। আর বিয়ের পর স্ত্রীর সকল দায় দায়িত্ব স্বামীর উপর বর্তায় ঠিক তেমনিভাবে ১৮ বছর হবার পর দেশের ভোটার আইডি কার্ড আমরা পেয়ে থাকি। সে আইডি কার্ডে তেমন গুরুত্বপূর্ণ কিছু লেখা না থাকলেও এর ভিতরেই লেখা থাকে দায়িত্বের কথা, স্বদেশপ্রেম এর কথা, দেশের জন্য ত্যাগ এর কথা।

১৮ বছর এর আগ পর্যন্ত কারো ভোটার আইডি কার্ড হয়না কেন বলেন তো?
আমার মতে ১৮ বছর পর্যন্ত দেশ আমাদেরকে উদার হতে শিখায়, প্রস্তুতি নিতে শিখায় আর ১৮ বছর পূর্ণ হলে হাতে ভোটার আইডি কার্ড ধরিয়ে দেওয়া হয় তার মানে হচ্ছে তুমি এখন অনেক বুঝতে শিখেছ, তাই এখনই দেশের জন্য ঝাঁপিয়ে পড় যেন তোমাকে দেখে তোমার পরের প্রজন্ম শিক্ষা গ্রহণ করে।

বর্তমান প্রজন্মের রাজনীতিবিদদের মধ্যে দেখা যায় সুযোগ পেলেই বিরোধীদলের সমালোচনা করে কিন্তু কেউই কাজের কাজ করি না। আজ আমাদের রাজনীতিবিদদের সফলতা কোন কিছুর উদ্ভোধন করে ফেবুতে পিক আপলোড করা পর্যন্তই কিংবা মিডিয়ার সামনে কথা বলা পর্যন্তই। কিন্তু আফসোস। এই যদি অবস্থা হয় তাহলে নতুন প্রজন্ম শিখবে কোথা থেকে?

আমি আগেও বলেছি চিনে একটি প্রজন্ম ছিল যারা শুধু কাজ করে যেত কিন্তু কোনদিন মিডিয়ার সামনে এসে বলতো না যে আমি এত্ত এত্ত কাজ করেছি। কাওরন তারা বিশ্বাস করতো তারা পথ তৈরি করলে বাকিরা সে পথ দিয়ে হাঁটবেই। যার কারণে বিশ্ব অর্থনীতিতে চীনের সাথে টাক্কা অ্যামেরিকাও দিতে ভয় পায়। আর আমরা যতটুকু কাজ করি তার চেয়ে বেশি পিক আপলোড করে নিজেকে মানুষের সামনে ফুটিয়ে তুলি।

আমরা কথায় কথায় সরকার কে দোষারোপ করি। সরকার তো সবসময় আমাদের সব দিতে পারবে না। আমাদের নিজেদেরকে দেশের জন্য তৈরি করে নিতে হবে।
দেশপ্রেমের মানে এই নয় যে '' দেশ আপনার জন্য কি করলো, বরং দেশপ্রেমের মানে হচ্ছে আপনি দেশের জন্য কি করতে পারলেন" !!!

এখন সিদ্ধান্ত আপনার দেশকে দোষারোপ করবেন নাকি নিজেকে দেশের জন্য প্রস্তুত করবেন !!!

---গোলাম রাব্বানী

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.