নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রিয় বিবেক

প্রিয় বিবেক › বিস্তারিত পোস্টঃ

তুমি জাস্ট তোমার মত, জাস্ট তোমার মত !!!

০৬ ই মে, ২০১৬ রাত ১০:৫২

তুমি প্রচণ্ড হতাশায় ভুগছ, সবাই তোমাকে গালাগাল দিচ্ছে, অনেকে তোমার অতীত ব্যর্থতা টেনে তোমাকে যা তা শুনিয়ে যাচ্ছে। এগুলো শুনতে শুনতে তোমার কাছে আর বাঁচতে ইচ্ছে করছে না। মরে যাওয়ার জন্য তুমি অলরেডি প্ল্যান করে ফেলস। অপেক্ষা শুধু বাস্তবায়নের। কারণ হিসেবে দেখাচ্ছ তোমার অতীত ভালো ছিল না, তুমি ভালো জায়গায় পড়তে পারো নি, তোমাকে দিয়ে কিচ্ছু হবে না। এই তো !!!

শুনো, প্রথম কথা হচ্ছে অতীত নিয়ে ঘাঁটাঘাঁটি করো না। এটা অনেক রাবিশ একটা জিনিস। তুমি তোমার অতীতের ব্যর্থতা টানতে গেলে সামনের জীবনে কিচ্ছু করতে পারবে না। যেটা চলে গেছে সেটাকে তুমি চাইলেও ফিরিয়ে আনতে পারবে না। তাই সেটা ভুলে যাওয়াই উত্তম। এতে শান্তি পাবে।

অতীত অতীতের জায়গায়, বর্তমান বর্তমানের জায়গায়, ভবিষ্যৎ ভবিষ্যতের জায়গায়। একটা কে আরেকটার মধ্যে টেনে আনলেই বিপদ। অতীতে তো অনেকেই অনেক কিছু ছিল না। কিন্তু বর্তমান তাকে অনেক কিছু করতে সাহায্য করেছে। নজরুল, রবীন্দ্রনাথ, হুমায়ূন আহমেদরা ঠিক সে সময়েই তাদের জায়গায় আসতে পেরেছে যখন তারা তাদের জায়গায় আসার জন্য যোগ্য হয়েছিলেন। তুমি নিজের প্রতি কনফিডেন্স রাখো। তুমি পারবা তোমাকে পারতেই হবে।

অনেকেই তোমাকে গালাগাল দিচ্ছে তুমি ভালো জায়গায় পড়তে পারছ না? আর তার গালাগাল খেয়ে তুমিও হতাশ। কি অদ্ভুত ব্যাপার। জীবন টা তোমার কিন্তু চলছে আরেকজনের কথায়।
তুমি ঢাবি, মেডিক্যাল, বুয়েটে চান্স পাও নি। তুমি এখন ন্যাশনালে পড়ছ? তোমার ভার্সিটির রেজাল্ট ভালো না? টিচার গালমন্দ দিয়েই যাচ্ছে?
তাই তুমি ধরে নিয়েছ তোমার স্বপ্ন শেষ। উঁহু এটা ভুল ধারণা। সফলতা কখনও প্রতিষ্ঠানের উপর নির্ভর করে না, নিজের উপর নির্ভর করে।
ইতিহাস ঘেঁটে দেখ, উত্তর পেয়ে যাবে।

তাছাড়া কথায় কথায় তুমি নিজেকে অন্য কারো সাথে তুলনা করতে যেয়ে ভুল করছ। কিন্তু কথা হচ্ছে নিজেকে কেন অন্য কারো সাথে তুলনা করতে যাবে? তুমি কেবল মাত্র তোমার মত। তুমি তার সাথে নিজেকে তুলনা করলে তার মানে হচ্ছে নিজেকে নিজে ছোট করলা। বাদ দাও তোমার কম্পেরিজম। বাস্তবতায় ব্যাক করো।

তোমার জীবনের স্বপ্ন গুলো শুধুই তোমার। তোমার স্বপ্নের উপর তোমার এগিয়ে চলা নির্ভর করে। সাফলতা কখনও ভালো প্রতিষ্ঠান কেন্দ্রিক না। সফলতা তুমি কেন্দ্রিক। তুমি যোগ্য হলে সফলতা আসবেই। আর মাথায় রেখ সবাই যদি ক্লাসে ফার্স্ট বয় হয় তাহলে সংসদে যেয়ে জনগণের কথা তুলে ধরবে কে???

এটা কখনোই ব্যাপার না তোমার বাবা কি করতো, দাদা কি করতো, তোমার ব্যাকগ্রাউন্ড কি? বরং এটা সবচেয়ে বড় ব্যাপার বর্তমানে তুমি কি, কতটুকু আগানোর যোগ্যতা আছে তোমার। নিজেকে অন্য কারো সাথে কম্পেয়ার না করে নিজের সাথে নিজেকে কম্পেয়ার করো। প্রতিমুহূর্তে করো। তুমি পারবা, তোমাকে পারতেই হবে।

সিদ্ধান্তের পৃষ্ঠা টুকু খালি রেখে দাও একটু ভাবার জন্য !!!

---গোলাম রাব্বানী

মন্তব্য ০ টি রেটিং +২/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.