নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রিয় বিবেক

প্রিয় বিবেক › বিস্তারিত পোস্টঃ

মানুষগুলো চাইলেই কারো জীবন বদলে দিতে পারে !!!

১১ ই মে, ২০১৬ রাত ১০:১৩

মানুষগুলো চাইলেই কারো জীবন বদলে দিতে পারে। কাউকে নতুন করে স্বপ্ন দেখাতে পারে। নতুন করে স্বপ্ন সাজাতে সাহায্য করতে পারে।
কিন্তু করে না। হয়তো পদ্ধতি টি ই জানা থাকে না। হয়তো ইচ্ছা করেই করে। আবার হয়তো সীমাবদ্ধতা তাকে করতে দেয় না।

ছোট বেলায় আমরা যখন ক্লাস ওয়ানে পড়তাম। তখন যদি প্রাইভেট টিউটর বা অন্য কেউ বুকে জড়িয়ে বলত, "তুমি তো অনেক বড় হয়ে গিয়েছ।" কত খুশী লাগতো কথাটি শুনে? মনে কি পড়ে?
কারণ, নিজেকে নিজের রাজত্বে সবাই ই বড় ভাবতে পছন্দ করে, মহান ভাবতে গিয়ে সুখ পায়, শান্তি পায়।

আপনারা নিচ্ছয় ই টিভি তে এড দেখেন !
সবাই জানে এডের ভিতর অনেক কিছুই মিথ্যা কিন্তু তারপরেও তাদের কথা মত আমরা তাদের প্রোডাক্ট কিনি। ব্যবহার করি। উপভগ করি।
আচ্ছা কেন কিনেন? তারা জোর করে? বাসায় এসে দিয়ে যায়?
উঁহু, তাহলে কেন কিনেন? কেন?
কারণ হচ্ছে, "একটা মিথ্যা যখন কানের কাছে বারংবার বলা হবে তখন তাকে সত্যি ই মনে হবে।"

-যে মানুষ টি হাঁটতে পারে না, তাকে কখনোই বুঝতে দিবেন না সে হাঁটতে পারে না। বরং তাকে বলেন একদিন তুমি শুধু হাঁটবে ই না, তুমি দৌড়াবেও।
-যে মানুষ টি চোখে দেখতে পায় না, তাকে কানা না বলে তাকে বলুন, এই পৃথিবী টা অনেক সুন্দর। তুমি দেখতে পাও না তো কি হয়েছে, পৃথিবী তোমাকে কিন্তু ঠিক ই দেখছে, তোমাকে অনেক আপন করে নিয়েছে তোমার কোলে। একদিন তুমি ও দেখেব।
-যে মানসিক ভাবে কিছুটা অসুস্থ, তাকে কখনও পাগল না বলে তার পাশে বসুন, তার সাথে সুন্দর করে ৫ টা মিনিট কথা বলুন, তাকে একটু বুঝানোর চেষ্টা করুন, সে অনেক ভালো মানুষ হয়ে ফিরে আসবে, সহানুভূতির হাত টা বাড়িয়ে দেন।
-যে ক্লাসে একদিন ও পড়া পারে না, তাকে কখনও খারাপ স্টুডেন্ট বলে তিরস্কার না করে তার মাথায় হাত বুলিয়ে বলুন, তুমি পড়াশুনা তে হয়তো ভালো না, কিন্তু অন্য কোন দিকে তো অবশ্যই ভালো। তো, যে দিকটায় ভালো, ঐ টা নিয়ে শ্রম দাও, যারা তিরস্কার করেছে তোমায় তারা সবাই একদিন তোমার পেছনে ঘুরবে।

একটু বলেই দেখুন না, একটু চেষ্টা করেই দেখুন না। তার জীবন টা হয়তো পাল্টে যাবে, বদলে যাবে নিয়ম, বদলে যাবে জীবনে ধারা। মাঝে মাঝে হয়তো তাকে মিথ্যা স্বপ্ন টুকু দেখাতে হবে, কিন্তু তাও দেখান। হয়তো একদিন বিজ্ঞাপন এর মত করে পাল্টে যাবে সবকিছু।

কারণ জানে ই তো, "একটা মিথ্যা যখন কানের কাছে বারংবার বলা হবে তখন তাকে সত্যি ই মনে হবে, মিথ্যা নয়।"

সবক্ষেত্রে মানুষের খারাপ দিক গুলোর কথা বলতে হয় না। মাঝে মাঝে জেনে বুঝে কিছু কিছু ব্যাপার স্কিপ করে যেতে হয়। যদি একটু হলেও সে স্বপ্ন দেখতে পারে, স্বপ্ন বুনতে পারে। একটু, অন্তত একটু !!!

---গোলাম রাব্বানী

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১১ ই মে, ২০১৬ রাত ১০:২২

সাজেদুল সাজিদ বলেছেন: এরকম বলার মানুষের সংখ্যা খুবই কম

২| ১১ ই মে, ২০১৬ রাত ১০:৫৬

মুসাফির নামা বলেছেন: যে মানসিক ভাবে কিছুটা অসুস্থ, তাকে কখনও পাগল না বলে তার পাশে বসুন, তার সাথে সুন্দর করে ৫ টা মিনিট কথা বলুন, তাকে একটু বুঝানোর চেষ্টা করুন, সে অনেক ভালো মানুষ হয়ে ফিরে আসবে, সহানুভূতির হাত টা বাড়িয়ে দেন।
-যে ক্লাসে একদিন ও পড়া পারে না, তাকে কখনও খারাপ স্টুডেন্ট বলে তিরস্কার না করে তার মাথায় হাত বুলিয়ে বলুন, তুমি পড়াশুনা তে হয়তো ভালো না, কিন্তু অন্য কোন দিকে তো অবশ্যই ভালো। তো, যে দিকটায় ভালো, ঐ টা নিয়ে শ্রম দাও, যারা তিরস্কার করেছে তোমায় তারা সবাই একদিন তোমার পেছনে ঘুরবে।


চমৎকার ব্লগিং।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.