নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রিয় বিবেক

প্রিয় বিবেক › বিস্তারিত পোস্টঃ

পাবলিক বাসে চলাচলের সময় কিছু কাণ্ড!

২৬ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৫৮



ইপিক১: বাস যখন রাস্তার মোড়ে মোড়ে থামিয়ে যাত্রী নেয় !!!
--মধ্যবয়সী যুবক ড্রাইভার কে উদ্দেশ্য করে বলে ''ঐ বেটা নাটকীর নাতি'' গাড়ি ছাড়বি নাকি গালি শুনবি?
--বৃদ্ধ চাচা কথা বলতে পারে না তাও কাঁপাকাঁপা গলায় বলে, ''ওরে বাবা গাড়ি টা ছাড় না, আর কত লোক উঠাবা, অফিস টাইম তো শুরু হয়ে গেলো।''
--টুপি মাথায় দেওয়া হুজুর ড্রাইভার কে উদ্দেশ্য করে বলে ''ঐ শালার পুত শালা, গাড়ি ছাড়স না কেন? তোগরে পরে গালি দিলে তো কবি আবার হুজুর মানুষ গালি দেয়। তখন পাশের দুষ্ট ছেলেটি বলে উঠে, ভাই শালার পুত শালা কি গালি না? ওয়াও।''

ইপিক২: হেল্পার যখন ভাড়া তুলতে যায় !!!
--বৃদ্ধ চাচা হেল্পার এর কাছ থেকে ২ টাকা ফেরত চেয়ে না পেলে শুরু করে দেয় গালিগালাজ আর বলে ''ব্যাটা ২ টাকার মুড়ি কিনলে আমি বাসা থেকে অফিস পর্যন্ত মুড়ি চিবাবো, তাও শেষ হবে না মুড়ি, আর তুই আমারে ২ টাকা কম দেস কোন সাহসে?''
--স্টুডেন্ট রা কখনও ১০ টাকার ভাড়া ২ টাকা দিয়ে বলে মামা স্টুডেন্ট। এতে এক পর্যায়ে হাতাহাতি পর্যন্ত হয়। কিন্তু স্টুডেন্ট ভুলে যায় সে আসলে ছাত্র নাকি অন্য কিছু।''

ইপিক৩: যাত্রী যখন বাস থেকে নামতে যায় !!!
--আবালবৃদ্ধবনিতা সবাই একসাথে বলে উঠে ঐ ব্যাটা ''ডোঙার নাতি ডোঙা'' গাড়ি তে উঠাস এত্ত আদর করে আর নামানোর সময় খেয়াল থাকে না কেন?

ড্রাইভার, হেল্পার সব গালিগালাজ শুনে মুখ বুজে সহ্য করে নেয়। কারণ এটাই তাদের জীবিকার উৎস। আপনারা হয়তো জেনে থাকবেন একটি বাসের দৈনিক ভাড়া ২৫০০ এর উপরে, তারপর গ্যাস/তেল বিল ১৫০০ এর উপর তারপর আর এদিক সেদিক বিল ১০০ এর উপর, আর সার্জন ধরলে তো ক্তহাই নাই। এ সব যোগ করলে হয় ৪,২০০ টাকার মত। তার মানে হচ্ছে প্রতিদিন একটি বাসের সর্বনিন্ম খরচ প্রায় ৪,০০০ টাকা। তার পর হেল্পার ২ জন কে ৩৫০ করে দিলে ৭০০, আর তারপর যা থাকে তা বাসের ড্রাইভার পায়। এখন আপনি ই চিন্তা করুন, কত কষ্টের পর একটি বাস দৈনিক এত টাকা ইনকাম করে? তারপরেও ড্রাইভার কে অকথ্য ভাষায় গালাগাল দেই, ঠিক মত ভাড়া দেই না, ভাড়া চাইতে আসলে বলি পরে দিব, কিন্তু আসলে ভাড়া মেরে দেই।

আমরা মনে করি ড্রাইভার এর ২ টাকা ভাড়া মেরে দিলে কিচ্ছু হবে না, কিন্তু এরকম শত শত ২ টাকা এক করার পর দিন শেষে তার মুখে হাঁসি ফুটে। আপনার পকেটে যদি ভাড়া না থেকে থাকে বা কম থেকে থাকে তাহলে হেল্পার কে বলেই দেখেন, সে আপনাকে কিচ্ছু বলবে না। কিন্তু সমস্যা টা হয় যখন আপনি ভুল করেও বড় গলায় কথা বলেন। সে জানে আপনি ভুল তারপরেও সে হার মেনে ন্যায় আপনার থেকে ২ টা টাকা পাবে বলে। কারণ এই ২ টাকার দিকে তাকিয়ে আছে তার পরিবার। একবার চিন্তা করুন তো, ড্রাইভার এর ছেলে যখন তার বাবার গাড়িতে চড়ে বাবা কেমন গাড়ি চালায় তা দেখবে তখন সে যদি শুনে তার বাবাকে জীবিকা নির্বাহের জন্য এত্ত খারাপ ভাষায় গালি শুনতে হয়, তাহলে তার অনুভূতি কি হবে, একবার ভাবুন তো , জাস্ট একবার ভাবুন, প্লিজ !!!

নিজেকে বদলে ফেলুন, বাংলাদেশ এমনিতেই বদলে যাবে !!!

পুনশ্চঃ এই স্ক্রিপ্টের উপর তরুণ নির্মাতা গোলাম রাব্বানীর পরিচালনায় মুক্তি পেয়েছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র 'মানুষ'।
লিঙ্কঃ https://www.youtube.com/watch?v=BSwgtDVfstk

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৬ শে আগস্ট, ২০১৭ রাত ৮:১৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: ড্রাইভার এর ছেলে যখন তার বাবার গাড়িতে চড়ে বাবা কেমন গাড়ি চালায় তা দেখবে তখন সে যদি শুনে তার বাবাকে জীবিকা নির্বাহের জন্য এত্ত খারাপ ভাষায় গালি শুনতে হয়, তাহলে তার অনুভূতি কি হবে, একবার ভাবুন তো , জাস্ট একবার ভাবুন, প্লিজ !!!

নিজেকে বদলে ফেলুন, বাংলাদেশ এমনিতেই বদলে যাবে !!!

++++

২৭ শে আগস্ট, ২০১৭ রাত ১:২৬

প্রিয় বিবেক বলেছেন: কৃতজ্ঞতা ভাই।

২| ২৬ শে আগস্ট, ২০১৭ রাত ৯:৩৬

মিঃ আতিক বলেছেন: ভালো পোস্ট।

২৭ শে আগস্ট, ২০১৭ রাত ১:২৭

প্রিয় বিবেক বলেছেন: কৃতজ্ঞতা ভাই।

৩| ২৬ শে আগস্ট, ২০১৭ রাত ১০:১৭

জাহিদ অনিক বলেছেন: স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র 'মানুষ'। - দেখলাম। ভাল। গল্প ভাল । অনেককেই দেখা যায় এমন পাবলিক বাসে নেতামী করে।
আবার অনেক হেল্পারও আছে যারা বেশি ভাড়া নেয়।
অনেককেই দেখেছি হেল্পারের সাথে ঝগড়া করে। গালাগাল দেয় অকথ্য ভাষায়। এদের বিবেক নেই।
এর উল্টোটাও আছে।
গত পরশু, আমি মিরপুর ১২ থেকে শেওড়াপাড়া যাচ্ছিলাম। মিরপুর লিংক পরিবহন। সাধারণত শেওড়াপাড়া পর্যন্ত লোকাল চলে, এরপরে যাত্রী কাউন্ট হলে গেট লক হয়ে ফিক্সড ভাড়া। যাইহোক, আমার ঐটুকু পথের ভাড়া ৫ টাকা। আমি ২০ টাকার নোট দিলাম। বাস থেকে নেমে যাচ্ছি, বাকী টাকা চাইলাম, সে টাকা না দিয়ে গেট লক করে চলে গেল।

৪| ২৭ শে আগস্ট, ২০১৭ রাত ১:২৯

প্রিয় বিবেক বলেছেন: সবাই তো আর এক না ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.