নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জামাত শিবির,ধর্মান্ধ মোল্লা ও একটি নির্দিষ্ট ধর্ম বিদ্বেষী মুক্ত ব্লগ।আপনার প্রতি আমি কেমন ব্যাবহার করব তা আপনার আচরণের উপর নির্ভর করবে।সত্য মিথ্যা যাচাই না করে অন্যের কথার উপর ভিত্তি করে যদি আমার উপর সিদ্ধান্ত গ্রহণ করেন,তাহলে আমার বন্ধু হওয়ার দরকার নেই।

মোহাম্মদ গোফরান

♠ঘুমন্ত শহরে, রূপালী রাতে, স্বপ্নের ও নীল চাদর বিছিয়ে, কষ্টের শীতল আবরন জড়িয়ে আমি আছি, আছি, তোমার স্মৃতিতে ভালবাসার সরল বাধন ছিড়ে, চলে গেছ এই হৃদয়টাকে ভেঙ্গে তুমি আমি একই শহরে তবুও একাকী ভিন্ন গ্রহে। মনে পরে সেই নিয়ন জ্বলা রাতে, অনন্ত প্রেম দিয়েছি উজার করে, নিঃসঙ্গ নিশি পথিক পেছনে ফেলে পথ হেটেছি বাধা দুটি হাতে। দূর আধারের ভালবাসায় হারাতে, ছুটে ছিলাম সেই রূপালী রাতে।♠

মোহাম্মদ গোফরান › বিস্তারিত পোস্টঃ

সুন্দর মনের প্রয়োজনীয়তা

২৭ শে মে, ২০২২ সকাল ১১:৪৩

সুন্দর মনের প্রয়োজনীয়তা | সৌন্দর্যের উপমা সৌন্দর্যই কেবল। পৃথিবীতে এমন কোন সৃষ্টজীব নেই, যে সৌন্দর্যকে ভালোবাসে না। সৌন্দর্য এমন একটা বিষয় যার কাছে আকাশের সূর্যটাও হার মানতে বাধ্য! সৌন্দর্য দুই প্রকার। যথা: বাহ্যিক সৌন্দর্য ও চারিত্রিক সৌন্দর্য।

একটি সৌন্দর্য মানুষকে পথ ভুলিয়ে দেয়, আরেকটি সৌন্দর্য মানুষকে পথ দেখায় এবং সম্মানিত করে। উত্তম চরিত্রের সৌন্দর্য বা সুন্দর মনের কাছে বাহ্যিক সৌন্দর্য তুচ্চ! বর্তমান সমানে বাহ্যিক সৌন্দর্যের চর্চার কম্পিটিশন চলে। কে কার থেকে বাহ্যিক সৌন্দর্যের মাধ্যমে এগিয়ে থাকবে।

মননে এমন চিন্তার উৎপত্তি হয়না যে, এই সৌন্দর্য তো নগন্য সময়ের। আমরা সত্যিই আজ বাহ্যিক সৌন্দর্যের মোহে পড়ে পথ ভুলে গেছি। ভুলে গেছি নিজেদের আপন তাহজিব-তামাদ্দুন। এহানো পরিস্থিতিতে স্রষ্টার অনুগত্য করাও কারো কারো কাছে দুষ্প্রাপ্য বটে! তাই মুসলমানদের চরিত্র থেকেও এমন কিছু অসামাজিক কার্যকলাপ বেরিয়ে আসে যা কখনই গ্রহণযোগ্য নয়।

এখন আর কেউ সুন্দর মনের প্রয়োজনীয়তা ও বাহ্যিক সৌন্দের্যের প্রয়োজনীয়তার মাঝে পার্থক্য করতে চায় না। অথচ রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম -এর বিভিন্ন হাদিস থেকে জানতে পারি চারিত্রিক সৌন্দর্যের কত প্রয়োজন!
হযরত আবু হোরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, আল্লাহ্ তা’আলা শুধু তোমাদের দেহের সৌন্দর্য বা আকৃতি দেখেন না। ( যখন প্রকাশ্য কাজগুলো কর যা অঙ্গ-প্রত্যঙ্গ দ্বারা সম্পাদিত হয়, মনের একাগ্রতা না থাকলে এর কোন ফায়দা নেই। কেননা, মহান আল্লাহ্ বলেন,) আল্লাহ্ পাক দেখেন তোমাদের অন্তর।

অন্তরে যদি আল্লাহর প্রতি বিশ্বাস না থাকে তাহলে ভালো কাজও আল্লাহর কাছে গ্রহণযোগ্যতা পাবে না কখনই। অর্থাৎ, কেউ যদি নামাজে দাঁড়ায় যা বাহ্যিক দৃষ্টিতে ভালো দেখায় অথচ এখলাছ এবং একাগ্রতাশূন্য, অন্যমনস্ক ভাব, তবে এই ইবাদতও কবুল হবে না।

অবশ্যই কুরআন-হাদিস দ্বারা প্রমাণিত হয় যে, বাহ্যিক কাজের পাশাপাশি অন্তর পরিস্কার এবং একাগ্রতা অত্যন্ত জরুরি। তবেই সকল কাজ কবুল হবে। মহান আল্লাহর কুদরতি দৃষ্টির লক্ষ্যস্থলই হলো বান্দার অন্তর। সুতরাং, একজন মুসলমান হিসেবে সুন্দর মনের প্রয়োজনীয়তা বাহ্যিক সৌন্দর্যের চেয়ে বেশী জরুরি মনে করতে হবে।

তবে এই নয় যে, বাহ্যিক সৌন্দর্যের প্রয়োজন নেই। অবশ্যই বাহ্যিক সৌন্দর্যও মহান আল্লাহ তা’আলা পছন্দ করেন। (পরিস্কার পরিছন্ন থাকা ঈমানের অঙ্গ)। অন্তরের সৌন্দর্য খোদাভীতি পয়দা করে। যা একজন মুসলমানের জন্য অত্যন্ত জরুরি।

আত্মার সংশোধনই আত্মশুদ্ধি। কেউ যদি মনে করে যে, আমি কালেমা জানি, নামাজ পড়ি, জাকাত দেই, রোজা রাখি, হজ্জ্ব পালন করি, আর এতেই আমি ক্ষমাপ্রাপ্ত জান্নাতি। তবে এটা শুধু বাহ্যিক সৌন্দর্যই কেবল! কেননা, এই নেক আমলগুলোর মধ্যে ইখলাছ নেই, একাগ্রতা নেই। তাই এই ইবাদত গুলো ফলশূন্য!

বিশেষতঃ যাহের-বাতেনের মধ্যে সৃষ্টিগতভাবে এমন এক যোগাযোগ থাকে যে, বাহ্যিক অবস্থার সংশোধন ব্যতীত বাতেনী অবস্থা সংশোধিত হয় না। আবার বাহ্যিক আমলসমূহের উপর পাবন্দি না করলে বাতেনী সংশোধন স্থায়ী হয় না। যখন বাতেনী অবস্থা সংশোধিত হয়ে যায়, তখন বাহ্যিক আমলগুলো খুব ভালোভাবে আদায় হয়।

কোন বান্দা যেন এমন মনে না করে যে, বাহ্যিক আমলের প্রয়োজন শুধু আত্মা সংশোধিত না হওয়া পর্যন্ত। যখন কোন বান্দা যথাসাধ্য সময় আল্লাহ্ তা’আলার ইবাদতে ব্যস্ত থাকবে, তবে এটাই আত্মশুদ্ধির পবিত্র নিদর্শন।

পরিশেষে মহান রবের নিকট প্রার্থনা করি আমাদের এই ক্ষুদ্র মেহনত কে কবুল করুন। লেখক এবং পাঠক উভয়কেই সুন্দর মনের অধিকারী করুন এবং দ্বীনের পথে অটল রাখুন। আমাদের পাপ মার্জনা করুন। আমিন!

লেখকঃ নাজিরুল ইসলাম নকীব অধ্যয়নরত, কিশোরগঞ্জ।

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৭ শে মে, ২০২২ দুপুর ১২:০৬

সোনাগাজী বলেছেন:


বিশ্বের বিভিন্ন জাতির তুলনায়, শারীরিক ও মানসিক দিক থেকে আমাদের জাতির বিকাশ কেমন মনে হয় আপনার কাছে?

২৭ শে মে, ২০২২ দুপুর ১২:১০

মোহাম্মদ গোফরান বলেছেন: বাংলাদেশে ৯০ % নামে মুসলিম (আমি সহ ) । আমাদের চেয়ে নোংরা মানসিকতার মানুষ পৃথিবীর আর কোন দেশে নেই। আমাদের চেয়ে ইসরাইল ভালো মানসিকতায়। ওরা ওপেন মুসলমান হত্যা করে। ভেক ধরে ভন্ডামি করেনা।

২| ২৭ শে মে, ২০২২ দুপুর ১২:১৬

রাজীব নুর বলেছেন: সকালবেলা খব সুন্দর একটা পোষ্ট দিয়েছেন।
সুন্দর মন পাবেন কোথায়? একজন আরেকজনের পেছনে লেগে থাকায় সুন্দর কিছু দেখা যায় না। বরং নোংরামি প্রকাশ পায়।

২৭ শে মে, ২০২২ দুপুর ১২:২৪

মোহাম্মদ গোফরান বলেছেন: সুন্দর মনের মানুষ গুলো কে আমি সম্মান করি । ধর্ম বর্ন বুঝিনা। আমার কাছে সেই সেরা মানুষ যে যত সুন্দর মনের মানুষ। আমি প্রচন্ড শ্রদ্ধা করি এরকম কোন মানুষ যখন নির্যাতিতের বিপক্ষে গিয়ে জালিমের পক্ষে দাড়ায় তখন আমার খুব কষ্ট হয়।

৩| ২৭ শে মে, ২০২২ দুপুর ১২:৩৭

সোনাগাজী বলেছেন:



শারীরিক ও মানসিক দিক থেকে আমাদের জাতির চেয়ে কম বিকশিত জাতি হচ্ছে ইয়মেনীরা(আমার হিসেব মতো ) ।

২৭ শে মে, ২০২২ দুপুর ১:৫৬

মোহাম্মদ গোফরান বলেছেন: ইয়েমেন বিষয়ে আমার কোন ধারণা নেই। তবে এটা জানি একটি সিন্ডিকেট সবসময় দেশের বারোটা বাজায়। দেশকে ক্ষতগ্রস্ত করতে চায়। অর্থনীতিতে ধ্বস নামাতে চায়। এদের আইডেন্টিফাই করে এখনই দমন না করলে এরা দেশ থেকে গুরুত্বপূর্ণ ও দেশপ্রেমী দের বের করে দিবে।

৪| ২৭ শে মে, ২০২২ দুপুর ১২:৪২

সোনাগাজী বলেছেন:


ইসরায়েল-প্যালষ্টাইন সমস্যাটা ছিলো 'আন্তরজাতিক রাজনৈতিক সমস্যা'; ইহাতে বিশ্ব জড়িত ছিলো; এই সমস্যার সমাধানের ভার আন্তর্জাতিক হওয়ার কথা ছিলো; কিন্তু মুসলমানেরা ইহাকে ধর্মীয় সমস্যায় পরিণত করায়, ইহার সমাধান হচ্ছে না।

২৭ শে মে, ২০২২ দুপুর ২:১৪

মোহাম্মদ গোফরান বলেছেন: বনে বাঘ থাকতে বিড়ালকে মাথায় তুললে একদিন বাঘকে মানবেনা।

৫| ২৭ শে মে, ২০২২ দুপুর ১:৫৪

প্রতিদিন বাংলা বলেছেন: বলা যায় করা কঠিন!

২৭ শে মে, ২০২২ দুপুর ২:১৬

মোহাম্মদ গোফরান বলেছেন: আমি নিজে পাপী হয়ে অন্যকে পাপী বলাটা লজ্জাজনক।

৬| ২৭ শে মে, ২০২২ রাত ৯:২১

ঠাকুরমাহমুদ বলেছেন:



পরিশেষে মহান রবের নিকট প্রার্থনা করি আমাদের এই ক্ষুদ্র মেহনত কে কবুল করুন। লেখক এবং পাঠক উভয়কেই সুন্দর মনের অধিকারী করুন এবং দ্বীনের পথে অটল রাখুন। আমাদের পাপ মার্জনা করুন। আমিন!

ভালো লিখেছেন। আপনাকে অশেষ ধন্যবাদ। +++

২৭ শে মে, ২০২২ রাত ১০:৩১

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনি সহিহ সালামতে ব্লগে ফিরে এসেছেন দেখে খুব ভালো লাগলো। আমাদের সাথে থাকুন। আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

৭| ২৭ শে মে, ২০২২ রাত ৯:৪০

জুল ভার্ন বলেছেন: আমাদের সকলের সুন্দর মনোবাসনা পূরণ হোক।

২৭ শে মে, ২০২২ রাত ১০:৩২

মোহাম্মদ গোফরান বলেছেন: আমরা সবাই কোন না কোন ভাবে পাপী। আল্লাহ যদি আমাদের পুরা জীবন থেকে শুধু ১ দিনের হিসেন নেন আমরা জাহান্নামী। আল্লাহ আমাদের ক্ষমা করুন।

৮| ২৭ শে মে, ২০২২ রাত ১০:২৩

মরুভূমির জলদস্যু বলেছেন: ‌ইহা অতিবো কঠিন কর্ম।

২৭ শে মে, ২০২২ রাত ১০:৩৪

মোহাম্মদ গোফরান বলেছেন: যে যুগ আসছে ! এথিকাল প্রতিযোগিতায় না পারলে ডাইরেক্ট রগ কেটে দিচ্ছে। আসলেই ইহা অতিবো কঠিন কর্ম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.