নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জামাত শিবির,ধর্মান্ধ মোল্লা ও একটি নির্দিষ্ট ধর্ম বিদ্বেষী মুক্ত ব্লগ।আপনার প্রতি আমি কেমন ব্যাবহার করব তা আপনার আচরণের উপর নির্ভর করবে।সত্য মিথ্যা যাচাই না করে অন্যের কথার উপর ভিত্তি করে যদি আমার উপর সিদ্ধান্ত গ্রহণ করেন,তাহলে আমার বন্ধু হওয়ার দরকার নেই।

মোহাম্মদ গোফরান

♠ঘুমন্ত শহরে, রূপালী রাতে, স্বপ্নের ও নীল চাদর বিছিয়ে, কষ্টের শীতল আবরন জড়িয়ে আমি আছি, আছি, তোমার স্মৃতিতে ভালবাসার সরল বাধন ছিড়ে, চলে গেছ এই হৃদয়টাকে ভেঙ্গে তুমি আমি একই শহরে তবুও একাকী ভিন্ন গ্রহে। মনে পরে সেই নিয়ন জ্বলা রাতে, অনন্ত প্রেম দিয়েছি উজার করে, নিঃসঙ্গ নিশি পথিক পেছনে ফেলে পথ হেটেছি বাধা দুটি হাতে। দূর আধারের ভালবাসায় হারাতে, ছুটে ছিলাম সেই রূপালী রাতে।♠

মোহাম্মদ গোফরান › বিস্তারিত পোস্টঃ

ব্লগে হিট নেই,পাঠক নেই, মজা নেই এগুলো বলা বন্ধ করুন প্লিজ। (সাময়িক)

০৪ ঠা আগস্ট, ২০২২ রাত ১১:২৬

আমার আসলে ব্লগে আসা হতনা। ব্লগের প্রতি অমন ইন্টারেস্টও ছিল না। ৪/৫ মাসে আগে ব্লগার সোনাবীজ ভাই উনার একটা পোস্টে ফেবুতে ট্যাগ দিসিলেন। তখন আসছিলাম। সে আসার পর থেকে এখন পর্যন্ত আছি। হয়ত অক্টোবর পর্যন্ত থাকব। নভেম্বর থেকে মার্চ পর্যন্ত আমার বিজনেস সিজন। তখন তো আসা হবেনা এখনের মত। হয়ত আগের মত মাসে ১/২ বার আসা হবে। ভিপিএন ইউজ করা লাগে ব্লগে ঢুকতে।পেইন। ফেবুতে দেখতাম চাঁদগাজী নাম নিয়ে অনেকে পোস্ট দিতেন। জাদিদও ভাইও হয়তো কয়েকটা মন্তব্যে মাধ্যমে ওনার কথা বলেছিলেন। এসে দেখি উনি সব পোস্টে মন্তব্য করছেন। উনার পোস্টে সবাই মন্তব্য করসেন। সব ঠিকঠাক। কিন্তু কপি-পেস্ট ইস্যুর পর থেকে কেমন জানি ঘোলাটে একটা পরিবেশ। খোচাখোচি আর ক্যাচাল। এখন পর্যন্ত ক্যাচাল লেগেই আছে।

ব্লগে হিট নাই ব্লগ প্রান হীন হয়ে গেসে আগের মত জমে না। মাঝে কিছু ছদ্মনামের নিক ব্লগে এসে হতাশার এমন বহিঃপ্রকাশ ঘটায়। সে জন্য ২ লাখ ব্লগারের মধ্য থেকে ৩ জনকে নাম ধরে ব্যক্তি আক্রমণ করে।কেউ সেসব পোস্টে সহমত না জানিয়ে মন্তব্য করলে নোংরা গালি ও ব্যক্তি আক্রমণ করে প্রতিমন্তব্য করসে। সে সব নোংরা ব্যক্তি আক্রমণ করা প্রতিমন্তব্যে ৮/৯ টা রামপাঠা লাইক দিচ্ছে। একটা মানুষ কতোটা নোংরা ও জানোয়ার হলে কাউকে গালি দেয়া মন্তব্যে লাইক দেয়?

কেউ কেউ ফেসবুকে পোস্ট দিচ্ছে সামুতে একটিভ ব্লগার আছে ১৫ জন। পাঠক নাই। হিট নাই। সামুর কোন কোন ব্লগার নাকি অটো রিফ্রেশ দিয়ে হিট পায়। সব মিথ্যা। ২/১ জন ব্লগার হয়তো অটো রিফ্রেশ দেন মাঝে মাঝে। কিন্তু ৯৯% পোস্টের হিট জেনুইন। আচ্ছা অটো রিফ্রেশ না হয় দেয়া যায়। সিন্ডিকেট করে ১০/১২ টি লাইক হয়ত পাওয়া যায়। যদিও এগুলো খুবই সস্তা লোকেরা করে। একজন আসল ব্লগার একটি ভালো পোস্টে লাইল দিবে। পোস্টটা কে লিখসে দেখবেনা। কি লিখসে তা দেখবে। আসলে এরা হিংসুক। এদের লেখা কেউ পড়েনা তাই প্রমাণ ছাড়া অন্যকে নোংরা অপবাদ দেয় হিংসার কারণেই। কুৎসা রটানো গীবত করা এদের স্বভাব। এরা ঘৃণ্য।

আমি এই সপ্তাহে নিজে নিজে এক্সপেরিমেন্ট করেছি। এই সপ্তাহে সব সুন্দর পোস্ট পাঠক পেয়েছে। আমি একটা কবিতা জাতীয় কিছু লিখেছিলাম। সাধারণত কবিতা সর্বোচ্চ ২০০ হিট হয়। কিন্তু আমার কবিতার শিরোনাম নাম ছিল- "আপনি ব্লগার, আপনি দলকানা হবেন কেন" সেটি প্রথম পাতায় থাকতে ২৭৭ বার হিট করে। কবিতার এভারেজ হিট এর চেয়ে বেশী হিট পাওয়ার কারণ শিরোনামে ব্লগার শব্দটা। আপনি ব্লগ মেনশান করে কিছু একটা লিখুন দেখবেন পোস্ট অটো হিট হয়ে যাচ্ছে কারণ আগ্রহ নিয়ে সবাই পড়েন।কয়েকদিন আগে "যে কারণে হিংসুকরা আপনাকে হিংসা করে। (সাময়িক) " শিরোনামে একটা সাময়িক পোস্ট রাত ১.৪০ এ দিয়ে ৩০ মিনিট প্রথম পাতায় রেখে নিজেই সরিয়ে নিসিলাম। পোস্ট মাত্র ৩০ মিনিটে ৭৭ বার হিট করে। মনে করসিলাম মডেলদের ছবি দেয়ায় পোস্ট হিট হচ্ছে। কিন্তু পরে দেখি না ব্লগে আসলেই পাঠক আছেন। তার প্রমাণ আমি "রাণভীর এর আলোচিত ফটোসেশান নিয়ে তসলিমা নাসরিন এর লেখা কলামটি কিভাবে দেখছেন?" শিরোনামে একবারে বাংলাদেশ প্রতিদিন থেকে কাট পেস্ট করে একটা পোস্ট দেয় যেখানে কোন ছবি ইউজ করিনি। সে পোস্ট পথম পাতায় ১৬ ঘণ্ঠা ছিল। অতটুকুতে ৪২৭ বার হিট হয়। দেখুন ছবি কিন্তু নেই এই পোস্টে। শুধু শিরোনামের জন্য পোস্টটি পাঠক পেয়েছে।

না নিজের ঢোল নিজে হয়ে যাচ্ছে। গতকাল দেয়া মরুভুমির জলদস্য ভাই এর পোস্টটি দেখে নিন।আজকে অপু তানভীর, ঠাকুর মাহমুদ ভাই, সোনাবীজ ভাই, মিরোরের পোস্ট দেখে নিন। উনারা মরে গেলেও অটো রিফ্রেশ দিবেন?

ব্লগে ভালো ব্লগার নাই, হিট নেই, পাঠক নেই, একটিভ ব্লগার নাই, ভালো পোস্ট আসেনা, অটো রিফ্রেশ দিয়ে পোস্টে হিট আনা হয় প্রমাণ ছাড়া এসব ফেসবুকে বলা বন্ধ করুন। "সহমত ভাই " নামে সিম্পল পোস্ট লিখসি। প্রথম পাতায় থাকতেই ১৯৬ বার হিট হইছে মাত্র ১০ ঘণ্টায়। অহেতুক ব্লগের নামে অপবাদ দিবেন না। হ্যাঁ এটা মানছি ব্লগ আগের মর মত নাই কারণ ফেসবুক। ১৬ বছর ব্লগিং করলে কেউ সবজান্তা হয়ে যায়না।কই ১৬ বছর ব্লগিং করা ইফতেখার ভাই তো কোনদিন ভাব দেখান নি। কাউকে অসম্মান করেন নি। গতকাল যে ব্লগে আসছে সেও সেরা হয়ে যেতে পারে লেখা গুণে। জিম্বাবুয়ে ২০২২ এ এসে বাংলাদেশ কে সিরিজ হারাইসে তো। আগের ব্লগারদের আমরা সবাই লিজেন্ড মানি তারা আসলেই অসাধারণ। কিন্তু এখন কেউ ভালো করলে আমরা কেন তা মেনে পারবনা? ওল্ড ইজ গোল্ড জানা কথা। নাইনটিজ এর গানের ফ্ল্যাভার কি এখন পাওয়া সম্ভব? হুবুহু হুমায়ুন আহমেদ এর মত হিমু কেউ লিখতে পারবেন? যুগের সাথে সব পরিবর্তন হয়। ফেসবুকে গিয়ে ব্লগের সুনাম করবেন। হিট না থাকলেও বলবেন হিট আছে। নেগেটিভ ও ভুল তথ্য দেয়া ঠিক না।ব্লগে ব্লগার না থাকলে হিট না থাকলে কেউ আসতনা। আপনি নিজেও। পোস্টের হিট ডিপেন্ড করে পাঠক কোন লেখা খাচ্ছে বর্তমানে তা নির্বাচন করার উপর। অহেতুক অন্যকে হিংসা করে নিজেকে জানোয়ার প্রমাণ করবেন না। ব্লগার অর্ক গতকাল একটা মন্তব্য কোন পশু পাখি কে গালি দিলে সৃষ্টিকর্তা অসন্তোষ হন। প্রতিমন্তব্য ছিল ব্লগে সৃষ্টির সেরা মানুষ কে যেখানে গালি দিয়ে অপমান করসে সেখানে আপনি পশু পাখি নিয়ে পড়ে আছেন? কোন দুনিয়ায় আছেন?


সামুর নামে অপপ্রচার না করে পারলে গালি ও ব্যক্তি আক্রমণ বন্ধ করুন। এতে ব্লগে হিট আরও অনেক বাড়বে। নতুন কেউ এসে এসব গালি দেখলে তো ভয়ে পালিয়ে যাবে। আপনাকে তো হিংসা করসেনা আপনি কেন করবেন? অন্যের ব্যক্তিগত বিষয় নিয়ে লম্বা নাকটাই বা কেন গলাবেন?

ইন্টারেস্ট এখন একেবারে কমে যাচ্ছে। ব্লগে ব্লগার না থাকলে, ব্যক্তি আক্রমণ না করে ক্যাচাল না থাকলে মজা নাই।অবশ্য সারাজীবনে ৮ টা পোস্টের মধ্যে ৮ টাই ক্যাচাল পোস্ট দিয়ে বিরাট বড় বলগার এর ভেক ধরা ভন্ডটার একটাও মৌলিক পোস্ট নেই। বলে ১৬ বছর বা* ফেলসে।এই সব গালিবাজ নোংরা বস্তির কুকুর গুলো চায় সামু ব্লগার শূন্য হয়ে যাক।তাই একদল ব্লগের নামে মিথ্যাচার ও বদনাম রটায়।আরেক দল আমাদের কে ব্লগের মত একটা সভ্য প্ল্যাটফর্মে নোংরা গালি দেয়।

মন্তব্য ২২ টি রেটিং +২/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা আগস্ট, ২০২২ রাত ১১:৩৫

কোনেরোসা বলেছেন: প্লিজ

০৫ ই আগস্ট, ২০২২ ভোর ৬:০০

মোহাম্মদ গোফরান বলেছেন: ওরা নোংরা ব্যক্তিত্ব নেই। নিজেদের পোস্ট নিজেরাই পরে নিজেরাই লাইক দেয় নিজেরাই কমেন্ট করে। যুক্তিতে না পারলে গালি দেয়। নোংরা ব্যক্তি আক্রমণ করে আবার ব্লগের নামে মিথ্যাচার করে।

২| ০৪ ঠা আগস্ট, ২০২২ রাত ১১:৪৯

শেরজা তপন বলেছেন: প্রায় পুরোটায় সহমত। কয়েকদিন ধরে ব্লগ বেশ জমজমাট!

০৫ ই আগস্ট, ২০২২ ভোর ৬:০৩

মোহাম্মদ গোফরান বলেছেন: আসলেই জমজমাট। ভুলভাল মিথ্যাচার আর গীবত হিংসা এদের চারিত্রিক বৈশিষ্ট্য। ধন্যবাদ।

৩| ০৪ ঠা আগস্ট, ২০২২ রাত ১১:৫১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
মানুষের এই পৃথিবীতে এখন রাজত্ব করছে মানুষ নামের অমানুষ!
তাদের কাছ থেকে কী আশা করেণ, ন্যায়, নীতি আর সদাচারণ !
ভুলে যান, কষ্ট কম পাবেন!

০৫ ই আগস্ট, ২০২২ ভোর ৬:০৬

মোহাম্মদ গোফরান বলেছেন: এই রাম ছাগল পা চাটা গুলোকে লেলিয়ে দেয়া কুকুর লেলিয়ে দেয়ার চেয়েও সহজ। কুকুরের ব্যক্তিত্ব এদের চেয়ে ভালো। এদের ব্লগিং মানে গালি হিংসা মিথ্যাচার নিন্দা গীবত।

০৯ ই আগস্ট, ২০২২ বিকাল ৩:৪৫

মোহাম্মদ গোফরান বলেছেন: আসলে এরা হিংসুক। এদের পোস্ট কেউ পড়ে না। ক্যাচাল ছাড়া কিছু পারেনা। তাই অন্যদের গুলো দেখে হিংসা করে।

৪| ০৫ ই আগস্ট, ২০২২ রাত ১২:১১

ককচক বলেছেন: চাঁদগাজী বা সোনাগাজী ভালো পাঠক এতে সন্দেহ নেই। তিনি ব্লগে প্রচুর সময় ব্যয়, মন্তব্য করেন। সোনাগাজী নিকের মন্তব্য তেমন চোখে পড়েনি; তবে চাঁদগাজী নিকে তিনি আক্রমণাত্মক, তিক্ত মন্তব্য করতেন। চাঁদগাজীর সহ ব্লগারদের অনেকেই সম্ভবত চাঁদগাজী আতংকে ভুগতেন। চাঁদগাজী অনেকের ব্লকলিস্টে ছিলেন।
২০১৯/২০ গাজী সাবের উপর বিরক্ত অনেক ব্লগার নিজেদের অজান্তেই গাজী বিরোধী সিন্ডিকেটের সদস্য হয়ে উঠেন। তখন একজন পোস্ট দিলে প্রায় সবাই লাইক কমেন্ট নিয়ে ঝাপিয়ে পড়তেন। চাঁদগাজী বিরোধী সিন্ডিকেট গড়ে ওঠার পেছনে স্বয়ং চাঁদগাজীর অবদান সবচেয়ে বেশি।
তিনার আক্রমণাত্মক বিষাক্ত মন্তব্যের ফলে অনেক ব্লগারের লেখার মান যেমন উন্নত হয়েছে, তেমননি অনেক ব্লগার হতাশ হয়েছেন। কা_ভা... সহ ব্লগের অনেকেই চাঁদগাজীরে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে 'আক্রমাণত্মক মন্তব্য না-করার পরামর্শ দিয়েছেন; গার্বেজ লেখা, মানহীন এড়িয়ে যাওয়ার পরামর্শ দিয়েছেন। কিন্তু গাজী এসবে পাত্তা দিচ্ছেন বলে মনে হয়নি।
ব্লগটিম ব্লগের নিয়মকানুন মেনে শেষ পর্যন্ত চাঁদগাজী নিক ব্লক করতে বাধ্য হয়েছে। (এটা সামুর ব্লগার ও ব্লগটিমের জন্য দুঃখজনক!)

চাঁদগাজীর বা সোনাগাজীর জাতীয় ও আন্তর্জাতিক রাজনৈতিক এনালাইসিস পড়তে আমার ভালো লাগে। মাঝেমধ্যে তিনি ব্যক্তিগত জীবনের বিভিন্ন গল্প শেয়ার করতেন/করেন... ওগুলাও পড়তে ভালো লাগে। যাকগে.... গাজী সাবের প্রতি আমার অনুরোধ 'তিনি যেনো তিক্ত মন্তব্য থেকে বিরত থাকেন। তিক্ত মন্তব্য না-করেও ভালো না-লাগা, বা লেখার মানোন্নয়নের পরামর্শ দেওয়া যায়। আশাকরি তিনি গঠনমুলক সমালোচনা করবেন।
শুভকামনা

পুরাতন ব্লগারদের বা ব্লগের পুরাতন পাঠকদের 'আফসোস' বা হায় হুতাশজাতীয় পোস্ট দেখে আহত না-হওয়াই ভালো। ব্লগে একটাসময় অনেক ভালোভালো লেখা আসতো এটা সত্য।

তাছাড়া আপনার যারে ভালো লাগে, সামনের মানুষটার তারে ভালো নাও লাগতে পারে। এটা স্বাভাবিক একটা ব্যাপার। এইসব সহজে হজম করাই ভালো।

০৫ ই আগস্ট, ২০২২ রাত ১২:২৪

মোহাম্মদ গোফরান বলেছেন: পোস্টের বিষয়বস্তু চাদগাজী নয়। বিষয়বস্তু হলো - "ব্লগে হিট নেই,পাঠক নেই, মজা নেই এগুলো বলা বন্ধ করুন প্লিজ।" চাঁদগাজী নিয়ে এখানে কোন কথা হচ্ছেনা। প্লিজ অপ্রাসঙ্গিক মন্তব্য করবেন না।

এরকম নেগেটিভ বিষয় কেউ ফেবুতে লিখলে ব্লগের প্রতি যাদের ইন্টারেস্ট আছে তাদেরও চলে যাবে। আর ব্লগে হিট নেই ব্লগের পোস্টে ২০০/২৫০ এর বেশি হিট পাওয়া অসম্ভব বর্তমানে এসব মিথ্যা তথ্য দেয়া ঠিক কিনা?

আর আমাকে কোন পোস্টে কেউ গালি দিলে সে পোস্টে আমি যাই না ২য় বার। আপনার পোস্টে আমি মন্তব্য করব আপনি ভদ্র ভাবে জবাব দিবেন। গালি কেন?

৫| ০৫ ই আগস্ট, ২০২২ রাত ১২:১৯

মরুভূমির জলদস্যু বলেছেন:
গত কয়েক দিন ব্লগ বেশ পোস্ট পেয়েছে প্রথম পাতায়।
মন্তব্য-প্রতি মন্তব্যও ভালোই ছিলো।
আগামী দুই দিন ব্লগ কিছুটা ঝিমিয়ে যাবে। শুক্র-শনি বলে।
আপনি যে যে অভিযোগ করলেন, ব্লগেতো সেই ধরনের কোনো পোস্ট বা মন্তব্য দেখেছি বলে মনে পরে না!! হয়তো ফেসবুক পেইজে।
অটোরিফ্রেস কি করে দেয়?

০৫ ই আগস্ট, ২০২২ ভোর ৬:১৭

মোহাম্মদ গোফরান বলেছেন: ব্লগে পাঠক আছে ব্রাদার ১০০০-১২০০ এর মত। এদের লেখা কেউ পড়েনা। তাই হিংসাত্মক হয়ে ব্যক্তি আক্রমণ করে গালি দেয়। ব্লগে পোস্ট আসছে। ফেসবুকে পোস্ট দিসে আরেকজন । ব্লগের নামে মিথ্যা অপবাদ দিচ্ছে। ব্লগে নাকি ২০০/২৫০ এর বেশি হিট পাওয়া সম্ভব না। হিট নাই, পাঠক নাই। অটো রিফ্রেশ দেয়। এখানে নাকি শুধু দিনে ১৫ টা পোস্ট আসে। এগুলো ফেবুতে বললে সবাই তো এমনিতেই ইন্টারেস্ট হারাবে ব্লগের প্রতি।

ভিত্তিহীন অভিযোগ। সবাই এখন মুবাইল থেকে ব্লগিং করে। মুবাইল থেকে অটো রিফ্রেশ জীবনেও কেউ দিবেনা। আসলে মূলে হিংসা বিদ্বেষ গীবত।

৬| ০৫ ই আগস্ট, ২০২২ রাত ১২:২০

ঠাকুরমাহমুদ বলেছেন:


আপনি আমার প্রিয় দেশ চট্টগ্রামের মানুষ। আপনি চট্টগ্রাম নিয়ে লিখুন। আমি খানিকটা অগোছালো কাজ নিয়ে ঝামেলাতে আছি, ঝামলো শেষ হলেই চট্টগ্রাম নিয়ে ঝকঝকে একটি পোস্ট দিবো। আপনি লাইট এ্যাকশন জগতে আছেন - সেই রুপালী জগত নিয়ে লিখুন। ফিনিশ। ব্লগে কে কি করছে না করছে তার চিন্তা করার দরকার নেই। ঝামেলা থেকে দুরে থাকুন - ঝামেলা মুক্ত থাকুন।

রাতে কি খেয়েছেন? আমি টক দই আর সালাদ দিয়ে রুটি খেয়েছি।

০৫ ই আগস্ট, ২০২২ ভোর ৬:২১

মোহাম্মদ গোফরান বলেছেন: আমি আমার মতই লিখি। কারও ৭/৫ এ নেই। প্রতিদিন কোন না কোন নিক থেকে পোস্ট মন্তব্য এগুলোর মাধ্যমে নোংরামি করসে বলদগুলো। দূরে থাকতে দিচ্ছেনা। অহেতুক গালি দেয়।এরা লিখতে পারেনা।

সে পোস্টের জন্য ওয়েটিং আছি। তাড়াতাড়ি দিন। রাতে গরুর মাংস ডাল সবজি ভাত পানি।

৭| ০৫ ই আগস্ট, ২০২২ রাত ১২:৩৫

শাহ আজিজ বলেছেন: এত ক্যাচাল না পাইড়া সবাই মিলে লিখলেই হয় । এই সবাই নাই হইয়া গেছে । সমালোচনায় সবাই একধাপ এগিয়ে , মৌলিক লেখাতে নাই ।


সবাই লিখুন , যা মনে চায় ।

০৫ ই আগস্ট, ২০২২ ভোর ৬:২৭

মোহাম্মদ গোফরান বলেছেন: ভাই এদের ব্লগিং মানে ৩ জনের পেছনে সারাদিন লেগে থাকা। ক্যাচাল গালি নোংরামি সিন্ডিকেট। এই হল এদের ব্লগিং।নিজের সম্পর্কে ২ লাইন লিখতে পারেনা আবার মৌলিক পোস্ট!!

৮| ০৫ ই আগস্ট, ২০২২ সকাল ১১:৫৩

মোঃ মাইদুল সরকার বলেছেন: এ সপ্তাহে অনেক পোস্ট এসেছে এবং মানসম্মত অনেক লেখা পেয়েছি।

০৫ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:২৫

মোহাম্মদ গোফরান বলেছেন: গালিবাজরা একই সাথে মিথ্যুক হিংসুক ও ভন্ড।

৯| ০৫ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:১৪

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: প্রতিটি ব্লগার চেষ্টা করে ভালো লিখতে। আমি যেই ধারাতে লিখি আমার চেষ্টা থাকে ভালো কিছু লিখতে। আমার ধারা কেউ কেউ পছন্দ করে আবার অনেকেই পছন্দ করে না। কিন্তু আমি এভাবেই লিখে যাবো। আমি মনে করি ব্লগ আমার লেখার ক্ষেত্র। ব্লগে হিট বাড়ানো পাঠক বাড়ানো আমার একতিয়ারে নেই। গত কয়েকদিনে বেশ কয়েকটা ভালো লেখা পড়েছি। আমার কাছে আবার ভালোর মানদণ্ডও আলাদা। যেই লেখা আমাকে আনন্দ দেয়, প্রশান্তি দেয়, ভাবায় সেটাকে আমি ভালো লেখা মনেকরি। শিক্ষনীয় কিছু থাকবেই হবে সেটা আমার কাছে জরুরী কিছু নয়। শিক্ষনীয় বিষয় নিয়ে যুগ যুগ ধরে মনীষী বিদ্বান বিদুষীরা লিখে গেছেন।

এই ব্লগে এখনো অনেক ভালো ভালো লিখিয়ে এবং কবি আছেন। আমি সামুর ১৪ বছরের পাঠক। এতোদিনে এতোটুকু বুঝেছি লেখালেখির জোয়ার আগের মত নাই এবং সব সময় একরকম থাকেও না। মানুষের জীবনযাত্রার অনেক পরিবর্তন হয়েছে।

০৫ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৩২

মোহাম্মদ গোফরান বলেছেন: ব্লগে হিট নাই পাঠক নাই ব্লা ব্লা মিথ্যাচার যারা করে, যারা ম্যাও প্যাও পোস্টকেও ভালো পোস্ট বলে। ওরা ব্যক্তিত্বহীন। যারা শুধু মতের অমিল হওয়ার কারণে ছদ্মবেশে নোংরা গালি দেয়, গালি দেয়া পোস্ট কমেন্টে লাইল দেয় ওরা কুকুরের চেয়েও খারাপ। কুকুর পাগল না হলে কাউকে কামড়ায়। কুকুর বড় বিশ্বস্থ। রঙ পালটায় না।
এদের কুকুরের সাথে তুলনা করা মানে কুকুরের অপমান।

১০| ০৫ ই আগস্ট, ২০২২ রাত ১০:৩৭

মেহেদি_হাসান. বলেছেন: কারো কোন ব্যাপারে নাক গলাই না মাঝে মধ্যে পোষ্ট দেই আর মন্তব্য করি

০৫ ই আগস্ট, ২০২২ রাত ১০:৫৪

মোহাম্মদ গোফরান বলেছেন: অন্যের পারসোনাল বিষয়ে যারা নাক গলায় এদের চেয়ে কুকুরের ব্যক্তিত্ব উন্নত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.