নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জামাত শিবির,ধর্মান্ধ মোল্লা ও একটি নির্দিষ্ট ধর্ম বিদ্বেষী মুক্ত ব্লগ।আপনার প্রতি আমি কেমন ব্যাবহার করব তা আপনার আচরণের উপর নির্ভর করবে।সত্য মিথ্যা যাচাই না করে অন্যের কথার উপর ভিত্তি করে যদি আমার উপর সিদ্ধান্ত গ্রহণ করেন,তাহলে আমার বন্ধু হওয়ার দরকার নেই।

মোহাম্মদ গোফরান

♠ঘুমন্ত শহরে, রূপালী রাতে, স্বপ্নের ও নীল চাদর বিছিয়ে, কষ্টের শীতল আবরন জড়িয়ে আমি আছি, আছি, তোমার স্মৃতিতে ভালবাসার সরল বাধন ছিড়ে, চলে গেছ এই হৃদয়টাকে ভেঙ্গে তুমি আমি একই শহরে তবুও একাকী ভিন্ন গ্রহে। মনে পরে সেই নিয়ন জ্বলা রাতে, অনন্ত প্রেম দিয়েছি উজার করে, নিঃসঙ্গ নিশি পথিক পেছনে ফেলে পথ হেটেছি বাধা দুটি হাতে। দূর আধারের ভালবাসায় হারাতে, ছুটে ছিলাম সেই রূপালী রাতে।♠

মোহাম্মদ গোফরান › বিস্তারিত পোস্টঃ

ব্লগের সেলিব্রিটিরা মিডিয়ার সেলিব্রিটি দের মতো হয়না কেন?

০৯ ই আগস্ট, ২০২২ রাত ১০:৪৬


জয়া আপুর ছবিটি গুরু জেমস তুলসেন।

পোস্টে মাল্টি, ছাইয়া, কাঠমোল্লা, গালিবাজ, ট্যাগবাজ, অপ্রাসঙ্গিক মন্তব্য কারী আসা মাত্র কানে ধরে ব্লগের বাইরে রেখে আসা হবে।
বিটিপি ও আরেকটা মাল্টির অপ্রাসঙ্গিক মন্তব্য ডিলিট করা হল পোস্ট থেকে।

একটি দেশে অনেকজন সেলিব্রিটি থাকেন। যেমন আমাদের দেশে ব্যান্ড গানের জগতে দুই কিংবদন্তী ব্যান্ড তারকা নগর বাউল জেমস ও প্রয়াত আইয়ুব বাচ্চু। একজন অন্যজন এর সাথে কখনো ঝগড়া ঝামেলা খোচাখোচি করেনি। তখনতো অনেক কনসার্ট হতো। এখন কনসার্ট ধরতে গেলে হয়না। হলেও ১/২ টা। সব বড় কনসার্টে এল আর বি, নগরবাউল, মাইলস থাকত। আমি চট্টগ্রামের বড় বড় কনসার্ট গুলোতে আমি দেখসি- একজনের প্রতি অন্যজনের শ্রদ্ধা, সম্মান, আন্তরিকতা। বাচ্চু ভাই যেদিন মারা গেসেন সেদিন জেমসের কনসার্ট ছিল। বাচ্চু ভাই এর মৃত্যু সংবাদে জেমস এতোটাই ভেঙ্গে পড়েছিল যে কনসার্টে পারফর্ম করার বিন্দু পরিমাণ মেন্টালিটি, ইন্টারেস্ট, মূড কোনটায় ছিল না। তারপরও জেমস সে কনসার্টে এটেন্ড করে। স্টেজে ওঠেই কান্নায় ভেঙ্গে পড়ে। অনেক্ষন গিটার বাজাতে বাজাতে কান্না করে। কণ্ঠ থেকে সুর বের হতে চায়না। ৫/৭ মিনিট একটানা গিটার বাজানোর পর জেমস অধির আগ্রহে অপেক্ষা করা শ্রোতা ভক্তদের উদ্দেশ্য করে বলেন - " কনসার্ট টি আইয়ুব বাচ্চু কে উৎস্বর্গ করসি।একবার কোন একটা আড্ডায় হাসতে হাসতে বাচ্চু ভাই বলেছিলেন " শো মাস্ট গো অন ' তাই এই কষ্টের দিনেও বাচ্চুর সম্মানে এই শো টা এটেন্ড করছি। " নিচে ভিডিও দেয়া আছে।ভিডিও দেখলে বুঝবেন বন্ধুত্ব কাহাকে বলে। আত্নার টান কাহারে বলে। হাউ মাউ করে শিশুদের মত কেঁদেছিল গুরু নগর বাউল জেমস।ভিষণ মুডি জেমস ওভাবে কাঁদবে কেউ কল্পনা পর্যন্ত করেনি।

শুধু মিডিয়ায় কাজ করার অপরাধে, দেশের কিছু কুকুর নোংরা গালি দিচ্ছে ব্যক্তি আক্রমণ করসে দল বেঁধে আয়োজন করে গালি দিচ্ছে। বলুন তো কাদের আগে জাহান্নামে যাওয়া উচিত? জেমসদের নাকি আমার নাকি ওদের। কারা ভণ্ড ওরা নাকি আমরা?

কিংবদন্তী ব্যান্ড তারকা নগর বাউল জেমস ২০২১ সালে দেশ সেরা এক্ট্রেস ও মডেল জয়া আহসানের ফটোশুট করেছিলেন। ফেসবুক ইনস্টাগ্রামে ছবিটা সবাই দেখেছেন। জেমস আসলে শুধু গায়ক নন, একজন ফটোগ্রাফারও। কোভিড পরিস্থিতিতে মিডিয়া যখন ঝিমিয়ে পড়ছিল দুই ভুবনের এই দুই সম্মানিত তারকা মুখ থুবড়ে পড়া মিডিয়াকে চাঙ্গা করার জন্য এই অতি প্রশংসনীয় কাজটি পরিকল্পিত ভাবে করেছিলেন। দেখুন জেমস কিন্তু সুপার ক্লাস জয়ার শ্যুট করসে। কোন ম্যাও প্যাও শ্যুট করে ক্লাস নষ্ট করেনি।

ব্লগ ফেসবুকেও অনেক(কথিত সেলিব্রিটি) আছেন, আসলে ছাইয়া মাল্টি গালিবাজ ক্যাচালবাজ ছাড়া প্রতিজন মৌলিক ব্লগারই একএকজন সেলিব্রিটি হতে পারে। যাই হোক ফেবুতে বা ব্লগে যারা লেখালেখি করার মাধ্যমে জনপ্রিয়তা ও পরিচিতি লাভ করে তাদের ফেবু/ব্লগ সেলিব্রিটি বলা হয়ে থাকে। জেমস ও বাচ্চু ভাই এর মত উনাদের লেখারও ফ্যান ফলোয়ার থাকবে স্বাভাবিক একটা বিষয়। কিন্তু যেটা চর্চা নেই সেটা একজন অন্যজনকে এপ্রিসিয়েট করা। পারষ্পরিক সম্মান বজায় তো কেউ রাখেইনা উল্টো ঘাত প্রতিঘাত করে, নোংরা গালি, ব্যক্তি আক্রমণ। একদিকে ইসলাম নিয়ে পোস্ট দিচ্ছে অন্যদিকে গালি দিচ্ছে। বি এন পি, লীগ , বাম, মুক্তমনা ফেবু ব্লগ সেলিব্রিটিরা নিজেদের মধ্যেও কিন্তু গ্রুপিং করে শুধু মতের অমিলের জন্য। আমার জানামতে আরিফ আর হোসাইন ভাই ছাড়া আর সবাই একজন আরেকজনকে সহ্যই করতে পারে না।মতের অমিল হলেই গালি ব্যক্তি আক্রমণ করে।


অথচ গানের জগতের বা মিডিয়া জগতের সেলিব্রিটিরা পড়ালেখায় ফেসবুক ব্লগ সেলিব্রিটি দের ধারে কাছেও নেই। প্রিয় ব্লগার ঠাকুর মাহমুদ ভাই বলে ছিলেন, "আপনি - লাইট ক্যামেরা একশান শট " জগতের মানুষ ঐগুলা নিয়ে লিখুন। আসলে ব্লগও মিডিয়া জগতের মত আমার খুবই প্রিয়। নিজের লেখালেখির প্রিয় প্ল্যাটফর্মে নিজের মিডিয়া জগৎ এর অভিজ্ঞতা স্মৃতি ইত্যাদি লেখা আসলেই মজার। কিন্তু এটা করলে এখানে গালি খেতে হচ্ছে। শুধু পোস্টে কিছু ছবি ব্যবহার করি বলে এখানে নোংরা গালি দেয়, ট্যাগ দেয়। এগুলো লিখে গালি কে শোনবে?

কেন আমরা অন্যের ব্লগিয় অধিকার ও স্বাধীন মত প্রকাশের ব্যাপারে নির্লজ্জ নাকটা গলায়? এটা তো একটা নিরপেক্ষ ব্লগ।

পোস্ট উৎস্বর্গঃ সামুর সে সব ব্লগার যারা জীবনেও কাউকে গালি দেন নি ও ব্যক্তি আক্রমণ করেন নি।

জেমসের সে কনসার্টের ভিডিও দেখুন।



প্রথমেই শুরু করেছিলেনঃ

"কবিতা তুমি স্বপ্নচারীনী খবর নিওনা"। কান্নার জন্য সুর পর্যন্ত আটকে গেসিল।

যে অবস্থা দেখছি মিডিয়া জগৎ ব্লগ জগতের চেয়ে ২০০০০০০ গুণ ভালো।ওখানে শ্যুটিং এর সময়, শ্যুট এর সময়, গান রেকর্ডের সময় ব্যক্তি আক্রমণ গালাগালি করা মাত্র কাজ থেকে বের করে দেয়া হয়। ওখানে আইয়ুব বাচ্চুর জন্য জেমস কান্না করতে করতে মরে যায়।জয়া আহসান রাস্তার কুকুর গুলো কে খাবার খাওয়ায়। ফেসবুকে তো ছাগুদের ভিন্ন মতের মানুষদের কিভাবে মেরে ফেলবে শুধু সে চিন্তা। স্রষ্টার সৃষ্টিকে গালি দিয়ে স্রষ্টা কে অপমান যারা করে ওরা কি মানুষ?

মন্তব্য ৩৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৩৭) মন্তব্য লিখুন

১| ০৯ ই আগস্ট, ২০২২ রাত ১০:৫৪

রানার ব্লগ বলেছেন: বেশি বিদ্দান লোক শেষ বয়েসে পাগল হয়ে যায়।

০৯ ই আগস্ট, ২০২২ রাত ১১:০৯

মোহাম্মদ গোফরান বলেছেন: এই কথার সূত্র কি?

২| ০৯ ই আগস্ট, ২০২২ রাত ১১:২৫

রানার ব্লগ বলেছেন: অসংখ্য!!!

০৯ ই আগস্ট, ২০২২ রাত ১১:২৭

মোহাম্মদ গোফরান বলেছেন: কেমনে কি?

৩| ১০ ই আগস্ট, ২০২২ রাত ১২:০১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমি মনে হয় ততটা ভালো নই
যাদেরকে আপনি এই লেখাটি
উৎসর্গ করেছেন!

১০ ই আগস্ট, ২০২২ রাত ১২:০৫

মোহাম্মদ গোফরান বলেছেন: আমি তো আপনাকে কখনো কোন ব্লগারকে গালি দিতে ও ব্যক্তি আক্রমণ করতে দেখিনি।

৪| ১০ ই আগস্ট, ২০২২ রাত ১২:১৯

ককচক বলেছেন: পরস্পরকে সম্মান করা উচিত, আন্তরিকতা থাকা উচিত। চিন্তাভাবনা বা দর্শনে অমিল থাকতেই পারে, সেসব নিয়ে আলোচনা সমালোচনা হতে পারে। তবে সেটা অবশ্যই সুন্দর ভাষায় হওয়া উচিত।

ভিন্নমতের কাউকে আপত্তিকর শব্দ ব্যবহার করে আঘাত করা, এবং চাকু দিয়ে আঘাত করে ক্ষতবিক্ষত করার মধ্যে খুব বেশি পার্থক্য নেই কিন্তু!

১০ ই আগস্ট, ২০২২ রাত ১২:৪৯

মোহাম্মদ গোফরান বলেছেন: ইসলামে আল্লাহর কোন সৃষ্টি কে অসম্মান করা স্ট্রিকলি নিষিদ্ধ। খারাপ লাগে যখন দেখি যারা ইসলাম কে যারা রিপ্রেজেন্ট করে তারাই আল্লাহর নির্দেশ অমান্য করে ধর্ম রক্ষার নামে কোরানের আয়াতের স্পষ্ট অমান্য করে। আপনাকে ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্যের জন্য।

৫| ১০ ই আগস্ট, ২০২২ রাত ১২:৫৭

কামাল৮০ বলেছেন: গালি সবাই দেয়।এমন কি আল্লাহ ও গালি দিয়েছেন।কাফেরদের নিকৃষ্ট জীব বলেছে।অথচ কাফেররা আল্লাহরই সৃষ্টি।

১০ ই আগস্ট, ২০২২ রাত ১:০৯

মোহাম্মদ গোফরান বলেছেন: এই বিষয়ে আমার জ্ঞান নেই।
ব্লগার বিটিপি ভাই ও সাচু ভাই মন্তব্য দেখলে জবাব দিবেন।

৬| ১০ ই আগস্ট, ২০২২ রাত ১২:৫৮

নিমো বলেছেন: ব্লগের সেলিব্রেটি আবার কী ? ঠিক কী কী যোগ্যতায় ব্লগের সেলিব্রেটি হওয়া যায় যদি জানাতেন ?

১০ ই আগস্ট, ২০২২ রাত ১:১৩

মোহাম্মদ গোফরান বলেছেন: যাদের মানুষ লেখার কারণে ভালো বাসে, পছন্দ করে, সম্মান করে, যারা লেখার মাধ্যমে জালিমের প্রতিবাদ করেন, দেশের জন্য লিখেন ওনাদের কে অনেকে অনুসরণ বা ফলো করার কারণে ব্লগ সেলিব্রিটি বলা হয়ে থাকে।

৭| ১০ ই আগস্ট, ২০২২ রাত ১:১২

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: ছবিটা দেখে মুগ্ধ হলাম!

জয়া এতই সুন্দর মুগ্ধ না হয়ে উপায় নেই।

তোমার জন্য আমার পোস্টে একখানা ছবি আছে।
সেটা এখানেই দেওয়া উচিৎ ছিলো কিন্তু বিশেষ কারণে দিলাম না। :)

ব্লগ সেলিব্রেটি আর নায়ক নায়িকা গায়ক গায়িকা সেলিব্রেটিদের মাঝে পার্থক্য আছে।

তবে সেলিব্রেটি কথাটাতেই আমার আপত্তি।

এই সব কি বানাইসে মানুষ জন!!! X((

যাইহোক যে যার কাজ করবে নিজের জায়গায়। নিজের আনন্দে। সেলিব্রেটি হবার চিন্তা টাকার চিন্তা এই সব মাথায় থাকলে আর যাই হওয়া যাক ক্রিয়েটিভিটি দেখানো যাবেনা নিজেও ক্রিয়েটিভ হতে পারবেনা মানুষ।

মাথায় থাকবে অন্য ধান্ধা।

মানুষ যা করবে নিজের আনন্দে তাই তার বেঁচে থাকার পাথেয়..... :)

১০ ই আগস্ট, ২০২২ রাত ১:৩০

মোহাম্মদ গোফরান বলেছেন: আপু বিশ্বাস করুন,
জয়া আপু এত ব্রিলিয়ান্ট এমনি দাড়ালেও মনে হয় শ্যুটের জন্য পোস দিচ্ছে। অন্যান্য সেলিব্রিটি দের একটি ম্যাগাজিন কাভার এর জন্য অনেক সময় সারাদিন লেগে যায়। নুসরাত ৪ টা ছবি বের কপ্রতে পাক্ষা ৫ ঘণ্টা লাগসে। সেখানে জয়া আপু মেক আপ ড্রেস আপ সহ সর্বোচ্চ ২ ঘণ্টা।

আপু আমিও লাইক করি না। প্রতিজন মৌলিক ব্লগারই একএকজন সেলিব্রিটি। জাস্ট লেখার জন্য লিখলাম। পিনাকি দা, আরিফ আর হোসাইন এদের অনেকে ফেবুক সেলিব্রিটি বলেন। অথচ শ্রদ্ধেয় ব্লগার আহমেদ জী এস এর মত লিখতে কি বোর্ড ভেঙ্গে যাবে।
শেষের ৪ লাইনে শতভাগ সহমত।

৮| ১০ ই আগস্ট, ২০২২ রাত ১:১৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
লেখক বলেছেন: আমি তো আপনাকে কখনো কোন ব্লগারকে গালি দিতে ও ব্যক্তি আক্রমণ করতে দেখিনি।

আমার উপরেরটা দেখেছেনঃ ভিতরটা নয়।
আমারও রাগ আছে ক্ষোভ আছে, মনে ঘৃনা
আছে। প্রকাশ্যে না হোক মনে মনে রাগের
বহিঃপ্রকাশ ঘটাই। লেখায় তীব্রভাবে প্রতিবাদ
করি। ছাড় দেইনা এক রত্তিও।

১০ ই আগস্ট, ২০২২ রাত ১:৩২

মোহাম্মদ গোফরান বলেছেন: হেদায়েত এর জন্য দোয়া করার পরও যদি না থামে এবং দেয়ালে পিঠ ঠেকে যায় তখন প্রতিবাদ না করাটাও পাপ।

৯| ১০ ই আগস্ট, ২০২২ রাত ২:১৬

শূন্য সারমর্ম বলেছেন:


বাচ্চু ও জেমসের সম্পর্ক অন্য লেভেলে ছিলো।

১০ ই আগস্ট, ২০২২ সকাল ৯:৩৫

মোহাম্মদ গোফরান বলেছেন: অসাধারণ বন্ধুত্ব ২ জনের।

১০| ১০ ই আগস্ট, ২০২২ রাত ৩:৫১

স্প্যানকড বলেছেন: এখন অত নাই এক সময় ছিল যেন কে কারে ছিঁড়বে মারবে ব্লগ ছাড়া করবে এর প্রতিযোগিতা। অনেকে আছে বিদ্যার সাগর আদতে গোয়ার ঘাড় ত্যাড়া কিছুই বুঝে না দাবী করে উনিই সেরা ! ভালো থাকবেন খুব।

১০ ই আগস্ট, ২০২২ সকাল ৯:৪০

মোহাম্মদ গোফরান বলেছেন: ভাই এখনও আছে। মতের অমিল হলে গালি দেয়। আমি কিভাবে মত প্রকাশ করব সেটা নির্ধারণ করে দিতে চায় অন্যের ব্লগিয় অধিকারে মতপ্রকাশে নির্লজ্জ নাক গলায় যেখানে ব্লগ কর্তৃপক্ষের কোন আপত্তি নেই সেখানে কিছু হনুর নির্লজ্জ নাক গলানো ব্লগের রেপুটেশন এর জন্য ক্ষতিকর।

শুভেচ্ছা আপনার জন্য।

১১| ১০ ই আগস্ট, ২০২২ সকাল ৮:৫০

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: ভালো খারাপের মানদণ্ড কি?
মিডিয়া জগত কে আপনি ২০০০০০০০ গুন ভালো বললেন এক্ষেত্রে আপনার বিচারের মানদণ্ড কি ছিল?

হাওয়া সিনেমার আপুকে দেখলাম অন্য একটা সিনেমার পোস্টার সরিয়ে ইন্টারভিউ দিতে। বর্ষা অপু পরীর লেগেই আছে। শুধু এটাই যদি মানদণ্ড হয় তবে এমন ঘটনা এতো আছে যে আপনার সংখ্যার সাথে আরো দুটো শূন্য যোগ করা লাগতে পারে।

আমার মত নিরীহ ব্লগারও গায়ে কাদা মেখে ফেলেছিল। সেই কাদা মোছার চেষ্টা চলছে। অনেক কিছুই পাশ কাটিয়ে চলতে হয়।
আপনার কাজের জায়গা থেকে অনেক কিছু লেখার আছে। আপনি লিখতে থাকুন। ফ্যাশন মিডিয়া ফটোগ্রাফি দারুণ একটা ব্যাপার । ছেড়ে এসেছি তো বুঝতে পারি।

আপনার ক্যামেরা রেডি রাখবেন । যেকোন দিন হাজির হবো। আপনার পছন্দের মডেলের সাথে নিশ্চয়ই ছবি তুলে দেবেন?
শুভ কামনা ব্রাদার।

১০ ই আগস্ট, ২০২২ সকাল ৯:৪০

মোহাম্মদ গোফরান বলেছেন: পরে জবাব দিচ্ছি।

১২ ই আগস্ট, ২০২২ বিকাল ৩:১৪

মোহাম্মদ গোফরান বলেছেন: স্যরি একটু দেরী হল জবাব দিতে। উক্ত নায়িকা একটা নির্দিষ্ট মুভির প্রচার করার জন্য এপয়েন্টেড ছিলেন। ওর নাম লাক্স তারকা তর্ষা। চ্যানেল গুলো যখন ওর সাক্ষাতকার নিচ্ছিল তখন বলসে পেছন থেকে অন্য মুভির পোস্টারটা সরান। এটা হিংসা নয়। আর ২০০০০০ এগুলো সাময়িক হতাশার বহিঃপ্রকাশ। আমার শ্যুট নভেম্বরে লাগাতর থাকে। আপনি ফেবুতে নক দিয়ে যেকোনো দিন চলে আসুন।

১২| ১০ ই আগস্ট, ২০২২ সকাল ৯:২২

শেরজা তপন বলেছেন: ব্লগ ও কিন্তু একটা মিডিয়া।
https://pantograph.io/what-are-the-4-types-of-media/

আমরা বেশীরভাগ ব্লগারেরা কেউ কাউকে ব্যক্তিগতভাবে চিনিনা-জানিনা। যেটুকু রেষারেষি বা তর্ক বিতর্ক হয় তার বেশীরভাগ সাময়িক মাথা গরমের ফল! গ্রুপিং,বিদ্বেষ, ঈর্ষা, দ্বীমত সব সেক্টরেই থাকে।
আপনি কি সোলসের শুরু থেকে বর্তমান কাহিনীটা জানেন? কিংবা মাইলসের দ্বন্দ?

১০ ই আগস্ট, ২০২২ সকাল ৯:৪৭

মোহাম্মদ গোফরান বলেছেন: ভাই আমি সব ব্লগার বলিনি। কথিত সেলিব্রিটি ব্লগার বলছি। একটি ব্যান্ড দলের মধ্যে ইন্টারনাল দন্ধ থাকলেও গালাগালি করে শো সিডিউল মিস করার ও পারফর্ম করার সময় স্টেজে নিজেদের মধ্যে মারামারি করা অসম্ভব। শ্যুটে এরকম কেউ করলে তাকে পরবর্তী শ্যুট থেকে বাদ দেয়া হয়। 'মোট কথা শো মাস্ট গো অন' মানতেই হবে। ফেসবুক সেলিব্রিটিদের ফ্যানরা সকাল শুরু করে অন্য সেলিব্রিটি কে বা অপছন্দের সেলিইব্রিটি কে গালি দিয়ে।

১৩| ১০ ই আগস্ট, ২০২২ সকাল ১০:২৪

আহমেদ জী এস বলেছেন: মোহাম্মদ গোফরান,



দেখুন; সেলিব্রিটি বা সেলিব্রিটি নন, এমন সব মানুষজনেরই একে অন্যের প্রতি দল-মত নির্বিশেষে শ্রদ্ধা, সম্মান থাকা উচিৎ যাকে আমরা মনুষ্যত্ব বলি বা বলি “সুস্থ্য মানসিকতা”। ইতর-ভদ্র, ধনী-দরিদ্র নির্বিশেষে এই গুনটাই মানুষকে “মানুষ” করে তোলে।

আপনার অনেক পোস্টেই এসব নিয়ে আপনার আক্ষেপ দেখা যায়।
কিন্তু ভাবুন তো, এই অস্থির সময়ে কি দ্রুত বদলে যাচ্ছে চারিপাশ, চাষাবাদ হচ্ছে অশোভনতার –অসহিষ্ণুতার। এ কারনেই মানুষের মাঝে জন্ম নিচ্ছে অসভ্যতা, অভাব হচ্ছে শিষ্টাচারের । যা প্রকট থেকে প্রকটতর দিনে দিনে, কী ব্যক্তি জীবনে, কী সমাজের সর্ব স্তরে!
এমন যখন দৃশ্যপট তখন এ নিয়ে আক্ষেপ করাটা, নিজের মনঃকষ্ট বাড়ানো বৈ আর কিছু নয়।

সকলেরই মনে রাখা উচিৎ –
দেশ-কাল-পাত্রের সাথে একটি ব্লগ বা সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোই আপনার টুলস অব কমিয়্যুনিকেশান । যখোন আপনার ভাবনারা ভীড় করে আসে তখোন শব্দগুলো জীবন্ত হয়ে ওঠে । আপনার সুপ্ত প্রতিভা , সমাজ - প্রতিবেশের প্রতি আপনার ধ্যান-ধারনা, সংস্কারের সৃজনশীলতা আপনার অচলায়তন ভেঙ্গে আপনাকে ছড়িয়ে দেয় বিশ্বময় । আর তা করতে গিয়েই আপনি ব্লগ বা সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকেই একেকখানা শ্লেটের মতো ভেবে নিয়ে তাতে নিজের কথাই লিখে যান। এই শ্লেটে যতো আঁকাবুকি ,কাটাকুটিই করুন না কেন শেষমেশ তার নির্যাসটুকু তো আপনার নিজের কথাই বলে, আয়নায় আপনার মুখটিই দেখায় ! আপনি কে...কেমন লোকটি আপনি ! আপনার শ্লেটখানা যদি আপনাকেই দেখায়, তবে সেখানে আপনার ছবিটি কেমন ? আপনার রূচি -আপনার শিক্ষা , আপনার স্বকীয়তা , আপনার নিজস্ব ধ্যানধারনার সুন্দর এবং সত্যিকারের একটি ছবিটি সেখানে দেখা যায় কি ?
কিছু কিছু ক্ষেত্রে যায়না বটে কিন্তু সে তো বহমান নদীতে দু’চারটে গন্ধ কচুরীপানা ভেসে যাওয়ার মতো । এতে কি নদীকে নষ্ট হয়ে গেছে বলে ধরে নেবেন ?
সে তো হবে আমাদের বিচার-বিশ্লেষণের দৈন্যতা।

এই ব্লগের কথা বলতে গেলে বলতেই হবে , শত প্রতিকূলতা সয়ে্ও এখানে আছেন অগনিত শুদ্ধ মনের মানুষ ( ব্লগার ) যারা এই শ্রাবন দিনের বৃষ্টির মতো নিজেদের সৌগন্ধকে্ও ঝরতে দিচ্ছেন ঝিরঝির করে। আছেন আঙূলে গোনা যায় এমন অশুদ্ধ কিছু মানুষ। মাঝে মাঝে যাদের ভাবনার অসুস্থ্যতার কারনেই ব্লগখানা দুর্গন্ধ ছড়িয়েছে বলে মনে হয়!
তবু্ও এই মিশ্র পরিবেশের আতঙ্কে আমাদের লেখালিখির যে আকাশটা চাঁন্দি জোছনায় ভরপুর, তাকে অন্ধকার করে রাখা ঠিক হবে কি ? না কি এ নিয়ে আক্ষেপ করাটা ঠিক হবে ? এই জোছনাস্নাত আকাশে যাকনা ভেসে গোটা কয়েক কালো মেঘের টুকরো, তাতে কি জোছনার আলো আটকা পড়বে ?
পড়বেনা বরং জোছনার মাধুর্য্য আরও উজ্জ্বলতর মনে হবে.............

১০ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:৪৫

মোহাম্মদ গোফরান বলেছেন: স্যার আমি আপনাকে কিছু জানাতে চাই,

১) ৩ মাস ধরে কিছু বেয়াদব জঘন্য ভাবে গালি দিচ্ছে। ব্যক্তি আক্রমণ করসে। দেয়ালে পিঠ ঠেকে যাওয়ার মত অবস্থা।

২) আমার পিপিতে একটি মেয়ে আছে তাই এই পিপি নিয়ে নোংরা ইংগিত করা হয়েছে। কিন্তু এদের কিছু বলার অবকাশ নেই।

৩) কপি পেস্ট ইস্যুতে শুধু মাত্র রাজীব কে নিয়ে পোস্ট দেয়ায় আমি বিরোধিতা করেছিলাম কারণ কপি পেস্ট অনেকেই করেন। পরে যখন সম্মিলিত কপি পেস্ট তালিকার পোস্ট স্টিকি হয় এর পর আর কিছু বলিনি। তারপরও আমাকে নোংরা ব্যক্তি আক্রমণ ও গালিতে জর্জরিত করা হয়েছে।


৪) এই গালিবাজ বেয়াদব গুলো মতের অমিল হলেই গালি দেয়। পরোক্ষভাবে নাম উল্লেখ না করে গালি গুলো দেয় ব্যক্তি আক্রমণ না করে। আমি ৪ মাসে ২৩ টি প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ব্যক্তি আক্রমণ করা মন্তব্যের স্কিনশট দিতে পারব।

৫) একজন বৃদ্ধ ব্লগার ও ছদ্ম নামের জীবনেও মৌলিক পোস্ট না লেখা একজন পরোক্ষভাবে ব্যক্তি আক্রমণ করে যাচ্ছে ৩ মাস ধরে।


মিডিয়ায় এগুলো নেয়। যে অন্যায় করে তাকে বাদ দেয়া হয়। তাই আর কি আমার মনে হয়েছে ব্লগের জীবনের চেয়ে মিডিয়ায় জীবন বেশী ভাল। জাস্ট শেয়ার করলাম আর কি অনুভূতি।

১৪| ১০ ই আগস্ট, ২০২২ সকাল ১১:০৩

খায়রুল আহসান বলেছেন: জেমসের ভিডিও ক্লিপটা সংযোজনের জন্য ধন্যবাদ। তার গীটার থেকে যেন কিছুক্ষণ কান্না ঝরে পড়লো। অত্যন্ত হৃদয়ছোঁয়া, অত্যন্ত মর্মস্পর্শী!

আপনিও আপনার পোস্টে এবং মন্তব্যে আশোভন সম্বোধন এবং আপত্তিকর শব্দ ব্যবহার করা থেকে বিরত থাকুন। দেখবেন, আপনার প্রতিও বৈরী ব্লগারদের আচরণ সহনীয় পর্যায়ে নেমে এসেছে। দ্বিমত প্রকাশ করতেই পারেন, কিন্তু তা প্রকাশ করতে গিয়ে জাজমেন্টাল হবেন না। কারণ, আপনি এখানে কেবল পাঠক এবং লেখক মাত্র, কোন জাজ নন।

১০ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:৩২

মোহাম্মদ গোফরান বলেছেন: প্রিয় ব্লগার,
অনেক দিন পর আপনার মন্তব্য পেয়ে ভালো লাগলো। আমি আপনাকে এতো টুকু নিশ্চিত করতে পারি, আমি কিছু নির্দিষ্ট গোষ্ঠী ও দেশদ্রোহী দের বিরুদ্ধে লিখি। এতে খারাপ লাগলে আমি দুঃখিত।

আপনাকে এতটুকু নিশ্চিত করছি যদি কেউ আমাকে আগে গালি না দেয়, ব্যক্তি আক্রমণ না করে, তবে আমি আমি মরে গেলেও আল্লাহর কোন সৃষ্টি কে অসম্মান করবোনা। আমি দেয়া পিঠ ঠেকে গেলে বিদ্রোহ করি। জুলুমের প্রতিবাদ না করাও যে পাপ। আজকের মডারেটর এর পোস্টে গালিবাজ বেয়াদব নোংরা ব্যক্তি আক্রমণ কারী দের বিরুদ্ধে একটা পয়েন্ট যদি উনি যুক্ত করতেন লক্ষ লক্ষ ব্লগার দের উনার প্রতি শ্রদ্ধা বেড়ে যেত। ব্যক্তি আক্রমণ ও গালাগালি কপিপেস্টের মত ব্লগীয় নীতিমালার সুস্পষ্ট লংঘন।

সম্মান ও শ্রদ্ধা নিন।

১৫| ১০ ই আগস্ট, ২০২২ দুপুর ১২:৪১

মোঃ মাইদুল সরকার বলেছেন:
জয়া আহসান সত্যি টেলেন্ট। দাপিয়ে দুই বাংলায় ছবি করছেন।

১০ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:২০

মোহাম্মদ গোফরান বলেছেন: জয়াকে সহ সকল মিডিয়া কর্মীকে কিছু কুকুরের চেয়েও নিকৃষ্ট অনলাইনে গালি দিয়ে থাকেন।

১৬| ১০ ই আগস্ট, ২০২২ দুপুর ১:০৫

সৈয়দ মশিউর রহমান বলেছেন: ব্যক্তি আক্রমনা করা সুস্থ্য মানষিকতার পরিচয় বহন করেনা।

১০ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:১৯

মোহাম্মদ গোফরান বলেছেন: সম্মানিত মডারেটর একটা পোস্ট দিয়েছেন। সেখানে ব্যক্তি আক্রমণ নিয়ে কিছু লিখেন নি।

১৭| ১০ ই আগস্ট, ২০২২ দুপুর ১:২৬

মোগল বলেছেন: জয়া আহসান এবং পরিমনির মধ্যে পার্থক্য কি?

১০ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:১৭

মোহাম্মদ গোফরান বলেছেন: জয়া আহসান নাম্বার ওয়ান সেলিব্রিটি গুণে ও মানে।
পরিমনির ফলোয়ার বেশি।

১৮| ১০ ই আগস্ট, ২০২২ রাত ৯:৫৯

ডার্ক ম্যান বলেছেন: ব্লগের সেলিব্রিটি কারা??

১০ ই আগস্ট, ২০২২ রাত ১১:৪৮

মোহাম্মদ গোফরান বলেছেন: নাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.