নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জামাত শিবির,ধর্মান্ধ মোল্লা ও একটি নির্দিষ্ট ধর্ম বিদ্বেষী মুক্ত ব্লগ।আপনার প্রতি আমি কেমন ব্যাবহার করবে তা আপনার আচরণের উপর নির্ভর করবে।সত্য মিথ্যা যাচাই না করে অন্যের কথার উপর ভিত্তি করে যদি আমার উপর সিদ্ধান্ত গ্রহণ করেন,তাহলে আমার বন্ধু হওয়ার দরকার নেই

মোহাম্মদ গোফরান

♠ঘুমন্ত শহরে, রূপালী রাতে, স্বপ্নের ও নীল চাদর বিছিয়ে, কষ্টের শীতল আবরন জড়িয়ে আমি আছি, আছি, তোমার স্মৃতিতে ভালবাসার সরল বাধন ছিড়ে, চলে গেছ এই হৃদয়টাকে ভেঙ্গে তুমি আমি একই শহরে তবুও একাকী ভিন্ন গ্রহে। মনে পরে সেই নিয়ন জ্বলা রাতে, অনন্ত প্রেম দিয়েছি উজার করে, নিঃসঙ্গ নিশি পথিক পেছনে ফেলে পথ হেটেছি বাধা দুটি হাতে। দূর আধারের ভালবাসায় হারাতে, ছুটে ছিলাম সেই রূপালী রাতে।♠

মোহাম্মদ গোফরান › বিস্তারিত পোস্টঃ

আরও একটি বিচার হবে।

১৩ ই আগস্ট, ২০২২ দুপুর ১:২৫


(ছবিতে কপি রাইট আছে।)


দুনিয়ায় বিচার শেষ বিচার নয়।
আরও একটি বিচার হবে।
সেটাই হলো শেষ বিচার।
এই বিচারে তাদের কাঠগড়ায় দাঁড় করানো হবে
যারা দেশ প্রেম ইমানের অঙ্গ
নামক কথাটিকে জাল হাদীস বলে মিথ্যা করে দিতে চায়।

আরও একটি বিচার হবে।
সেটি হলো শেষ বিচার।
সেদিন সে সব মুনাফিক দের আগুনে নিক্ষেপ করা হবে।
যাদের নিজের দেশের পতাকা দেখলে ঘৃণায় গা জ্বলে।
৭১ এর গণহত্যা কে স্বাভাবিক হত্যা মনে করে।

আরও একটি বিচার হবে।
সেটি হলো শেষ বিচার।
এই বিচারে তাদের যাবত জীবন কারাদণ্ড হবে।
যাদের বাইকার কিশোরীর গায়ে দেয়া টি শার্টে
স্বাধীন বাংলার মানচিত্র দেখে,
এসিড মারতে ইচ্ছা করে।

আরও একটি বিচার হবে।
সে বিচার হলো শেষ বিচার।
এই বিচারে কারো প্রতি অবিচার করা হবে না।
যে যা করছে তার ফল তাকে ভোগ করতেই হবে।
দেশদ্রোহী দের অত্যাচারে
প্রতিটি দেশপ্রেমিকের প্রতি ফোটা
চোখের পানির হিসেব দিতেই হবে।
আরও একটি বিচার হবে।


জয় বাংলা।

মন্তব্য ৬০ টি রেটিং +১/-০

মন্তব্য (৬০) মন্তব্য লিখুন

১| ১৩ ই আগস্ট, ২০২২ দুপুর ১:৪১

মোগল বলেছেন: +++++

১৩ ই আগস্ট, ২০২২ দুপুর ১:৪৮

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ।

২| ১৩ ই আগস্ট, ২০২২ দুপুর ২:০৪

মরুভূমির জলদস্যু বলেছেন:
সরল কবিতা! তবে ঠিক কবিতার মত মনে হয়ে উঠলো না।
কাটগড়ায় = কাঠগড়ায় হবে।
ভালো থাকবেন।

১৩ ই আগস্ট, ২০২২ দুপুর ২:১৯

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ দস্যু ভাই। বানানটি ঠিক করে দেয়া হয়েছে। আমি আসলে কবিতা লিখতে পারিনা, ব্যার্থতাকে স্বীকার করতে লজ্জা নেই।বরং সম্মানজনক। শুধু নিজের মনের কথা গুলো বলার চেষ্টা করি।

৩| ১৩ ই আগস্ট, ২০২২ দুপুর ২:২৮

হাসান কালবৈশাখী বলেছেন:
ছবিটা সুন্দর!

১৩ ই আগস্ট, ২০২২ দুপুর ২:৪১

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ হাসান কালবৈশাখী ভাই। ছবিটি যার সে আমার বন্ধু। ও দেখতেও খুব সুন্দর।

৪| ১৩ ই আগস্ট, ২০২২ দুপুর ২:৩২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
বাহ! চমৎকার বলেছেন,
"তাঁর বিচারে সাজা পাবে
যার দোষ ত্রুটি রবে,
বিচার হবে, বিচার হবে!"

১৩ ই আগস্ট, ২০২২ দুপুর ২:৪৩

মোহাম্মদ গোফরান বলেছেন: তাদেরও বিচার হবে যারা মিথ্যাকে গায়ের জোরে সত্য বলে চাপিয়ে দেয়। ইনিয়ে বানিয়ে মিথ্যা কথা বলে।

৫| ১৩ ই আগস্ট, ২০২২ বিকাল ৩:১২

শায়মা বলেছেন: বাহ!
তুমি তো ভালোই কবিতা লেখো।

কিপ ইট আপ। :)

কবিতার মত মন্তব্যেও চিন্তাশীল হতে হবে।

ইম্প্রেশন ইজ ভেরী স্পেশাল। একবার ক্রিয়েট হয়ে গেলে তার থেকে বের হওয়া কঠিন। কিন্তু আমরা ছোট থেকে বুড়া হওয়া পর্যন্ত না না রকম চেইঞ্জের মধ্য দিয়ে যাই।

সবচেয়ে বড় চেইঞ্জটাই হলো নিজের দিকে যত্নশীল হওয়া। তাহলেই চারপাশ, সমাজ ও দেশের জন্য অনুসরনীয় কিছু করা সম্ভব।

আমরা কেউ কেউ কিছু ভুলভাবনা নিয়ে আঁকড়ে ধরে বসি বা গো ধরে থাকি এই গো ধরে থাকা থেকে বেরিয়ে এসে নিজের তৃতীয় নয়ন খুলতে হবে। খোলার আগে ঠিক তৃতীয় পক্ষের মতই তৃতীয় নয়নে দুই, চার তারপর চারিদিকে দেখতে হবে।

সোজা কথা সেল্ফ ভাবনা চিন্তার দূয়ার উন্মুক্ত করতে হবে।

১৩ ই আগস্ট, ২০২২ বিকাল ৪:০৫

মোহাম্মদ গোফরান বলেছেন:
ধন্যবাদ আপু,
আপু আপনাকে ডেডিকেট করা পোস্টে কিছু কথা বলছিলাম এই পোস্টে অপ্রাসঙ্গিক ভাবে আর দুইটা কথা বলার জন্য স্যরি বলে নিচ্ছিঃ

১) আমিও তো মানুষ। ভুল ত্রুটির উর্ধ্বে নয়। আমাকে ভদ্রভাবে বুঝিয়ে বললে আমি পরের বার আর সে ভুল করি না।

২) আপনি তো সব কমেন্ট পড়েন। নিশ্চয় দেখেছেন আমি ওনাদের কপি পেস্ট না করার জন্য ও ওগুলো নিয়ে কথা না বলার জন্য কতবার অনুরোধ করেছি।যখন শুধু রাজীবকে নিয়ে পোস্ট দিয়েছিলেন তখন বিরোধিতা করেছি।পরে যখন পোস্ট স্টিকি হয় এর পর থেকে জীবনেও ঐগুলা সাপোর্ট করিনি।অন্যায়কে ঘৃণা করসি অন্যায়কারীকে নয়।

৩) আপু আমি আপনাকে সম্মান করি। আপনার প্রতি যদি আমার সবসময় সম্মান প্রকাশ করি(যদি কোন অন্যায় থাকে সেগুলো নয়) তাহলে কেউ যদি প্রতিটি পোস্টে এবং মন্তব্যে পরোক্ষভাবে আমাকে টেনে আনে বিষয়টা খারাপ লাগবে কিনা?

৪) আপনি কি কোন দিন দেখেছেন আমাকে কপি পেস্ট করতে? নিজ থেকে কাউকে অসম্মান করে ব্যক্তি আক্রমণ করতে? তাহলে জুলভার্ন ভাই কেন ওরকম প্রতিটি পোস্টের মন্তব্যে অহেতুক আমাকে টেনে এনে ব্যক্তি আক্রমণ করবে?

এগুলোই বললাম আপু। আর গুলো পরে বলব। একটা গান ডেডিকেট করসি আপনাকে শোনবেন প্লিজ- ♥️


৬| ১৩ ই আগস্ট, ২০২২ বিকাল ৪:৪৬

শায়মা বলেছেন:
১) আমিও তো মানুষ। ভুল ত্রুটির উর্ধ্বে নয়। আমাকে ভদ্রভাবে বুঝিয়ে বললে আমি পরের বার আর সে ভুল করি না।

ভেরী গুড রিয়ালাইজেশন। ভদ্রভাবে বুঝিয়ে মনে হয় অনেকেই তোমাকে বলেছে কিন্তু তুমি বুঝোনি। আমি সে সব দেখেছি এবং ওয়েট করেছি। কিসের ওয়েট করেছি এবং তোমাকে আমি তেমন কিছু বলিনি তোমার কিছু ভুলের ব্যপারে কারণ আমার মনে হচ্ছিলো তুমি এত অল্পে বুঝবে না। দেখো আমি নিজে সাইকোলজীতে পড়েছি। তারপরও দাদী নানীদের প্রবাদবাক্যগুলি আমার মনে হয় পৃথিবীর সবচাইতে বড় সাইকোলজী এবং জীবনের বড় মূল্যবান এসেটস। সেই সূত্রে বলি- কেউ দেখে শেখে কেউ ঠেকে। তোমার দরকার ছিলো ঠেকে শেখা। সেই ঠেকাটাই তুমি ঠেকেছো। এমনকি মডারেটর ভাইয়ার কিছু মন্তব্যেও আমি বিরক্তি দেখেছি তোমার আচরনের প্রতি। দেখো তোমার সব চাইতে বড় ভুল- ছাগু ছাগু করে বোকার মত চিল্লানো। :)

ব্যাপারটা এমন তুমি একাই দেশপ্রেমী আর তোমার কাজ বা মন্তব্যের বাইরে গেলেই সে ছাগু। এমন বোকামী যেখানেই চলুক ব্লগে সবাই গরু গাধা গারবেজ বলে যে যতই বলুক যেমন চাঁদগাজী ভাইয়া বলে। কিন্তু আমার কাছে ব্লগ বুদ্ধিজিবীদেরকে এই ক্ষুদ্র এবং বোকামীর অস্ত্র দিয়ে ঘায়েল করা সম্ভব না। কাজেই এইসব ছাগু ছাগু করে চিল্লিয়ে তুমি সকলের বিরক্তির পাত্র হয়েছো। তোমার পোস্টের অনেকের মন্তব্যে তার প্রমান আছে। দেখো সবাই ভুল করে। কেউ পৃথিবীতে নেই ভুল না করে শিখেছে। বুদ্ধিমান যারা ভুল সংশোধন করে নেয় তাতে লজ্জার কিছু নেই কিন্তু সবাই চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেবার পরেও যদি কেউ গো ধরে থাকে এবং একই ভুল বার বার করে সে আর যাইহোক বোকা মানুষদের একজন। আমার উপর রাগ করো না। আমি তোমাকে বলতেও চাইনি কিছুই। কারণ আমার ইদানিং সময়ের বড় অভাব। কাউকে কিছু বুঝিয়ে বলার টাইম নাই জীবনে।
কিন্তু মাঝে মাঝেই দেখি তুমি আমাকে নিয়ে লেখো আমাকে সন্মান করো শ্রদ্ধা করো এই কারণে আমার মনে হলো তোমার বোকামীতে আমি নিজেও বিরক্ত হলেও আমার আসলেই তোমার যেটাতে ভালো হয় তাই বলা উচিৎ।


২) আপনি তো সব কমেন্ট পড়েন। নিশ্চয় দেখেছেন আমি ওনাদের কপি পেস্ট না করার জন্য ও ওগুলো নিয়ে কথা না বলার জন্য কতবার অনুরোধ করেছি।যখন শুধু রাজীবকে নিয়ে পোস্ট দিয়েছিলেন তখন বিরোধিতা করেছি।পরে যখন পোস্ট স্টিকি হয় এর পর থেকে জীবনেও ঐগুলা সাপোর্ট করিনি।অন্যায়কে ঘৃণা করসি অন্যায়কারীকে নয়।

না তুমি অন্যায়কারীকেও সাপোর্ট করেছো। কপি পেস্টের ব্যপারে না হয়ত কিন্তু তাদেরও গোয়ার্তুমি আর বোকামীর সাথে। যেমন নুরুভাইয়া যে কোনো ইস্যু নিয়েই তাল গাছ হিসাবে কপি পেস্ট বৈধকরন সাপোর্টিভ কমেন্ট নিয়ে আসে তাকে সাপোর্ট করেছো। চাঁদগাজী ভাইয়ার অনেক অন্যায় কমেন্ট সাপোর্ট করেছো। কেনো আমি জানি। যেহেতু তুমি নিজেকে একজন দেশপ্রেমী ভাবো সেহেতু একজন মুক্তিযোদ্ধার সাত খুন তোমার কাছে মাফ।
চাঁদগাজী ভাইয়ার সাত খুন অনেকের কাছেই মাফ ছিলো কিন্তু ভাইয়া তার কদর করেননি। ভাইয়া নিজেকে গড ভাবা শুরু করেছেন। সামু নাকি তাকে ছাড়া চলবে না। ভাইয়াও প্রবাদটা ভুলে গেছেন দুষ্টু গরুর চেয়ে শূন্য গোয়াল ভালো। অথচ দেখো নিজেদের নষ্টামী দুষ্টামী না বুঝেই যদি আমরা সেসব করেই আবার বলতে থাকি বাণী চিরন্তনী সব কিছু নষ্টদের দখলে চলে যাবে হেন তেন। তখন বুদ্ধিমানরা কিন্তু লাফ দিয়ে পড়বে না। বরং পিছে মুখ টিপে হাসবে আরও বেশি বেশি বোকাদেরকে তিড়িং বিড়িং লাফাতে দেবে। তারপর ঝোপ বুঝে কোপ মারবে।

৩) আপু আমি আপনাকে সম্মান করি। আপনার প্রতি যদি আমার সবসময় সম্মান প্রকাশ করি(যদি কোন অন্যায় থাকে সেগুলো নয়) তাহলে কেউ যদি প্রতিটি পোস্টে এবং মন্তব্যে পরোক্ষভাবে আমাকে টেনে আনে বিষয়টা খারাপ লাগবে কিনা?

হ্যাঁ লাগবে। কেউ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে তোমাকে যেন টেনে আনতে না পারে সে ব্যাপারে নিজেকেই সচেতন হতে হবে। নিজেকে দিয়ে এমন কোনো কাজ করাবে না যে তোমাকে টেনে কেউ হাস্য রসের সৃষ্টি করতে পারে।

৪) আপনি কি কোন দিন দেখেছেন আমাকে কপি পেস্ট করতে? নিজ থেকে কাউকে অসম্মান করে ব্যক্তি আক্রমণ করতে? তাহলে জুলভার্ন ভাই কেন ওরকম প্রতিটি পোস্টের মন্তব্যে অহেতুক আমাকে টেনে এনে ব্যক্তি আক্রমণ করবে?

জুলভার্ন ভাইয়ার পোস্ট আমার মনে পড়ছে না। কিন্তু তোমাকে নিয়ে কেউ কিছু বললে তোমাকে সবার আগে নিজের দিকে তাকাতে হবে। তুমি কি করেছো সেটা ভাবতে হবে। আমার মনে হয় না জুলভার্ন ভাইয়ার মত বিজ্ঞ একজন বুদ্ধিমান মানুষ বোকামী করে কোনো মন্তব্য করবে। নিশ্চয় তার পিছে কারণ ছিলো। আমাদের এতদিনের অভিজ্ঞতায় কে কি করতে পারে আমাদের ধারণা হয়ে গেছে। আমাকে পোস্টটা দেখতে হবে।

এগুলোই বললাম আপু। আর গুলো পরে বলব। একটা গান ডেডিকেট করসি আপনাকে শোনবেন প্লিজ- ♥️

গানের জন্য থ্যাংকস।

অস্থির হও না। আমি জানি তুমি খুব অশান্তিতে আছো। অশান্তি থেকে শান্তিতে ফিরতে প্রথম কাজটাই নিজের দিকে তাকানো। তারপর শান্ত মাথায় ভাবা নিজের কাজ ও তারপর প্রতিকারের পথ।

আমার স্যুইমিং এর টাইম চলে যাচ্ছে। পরে আসবো।

অনেক ভালো থেকো। অস্থির হও না। আরও বড় হও।

আমার মন্তব্য দেখে চাঁদগাজী ভাইয়া আর নুরুভাইয়া অনেক কিছুই তোমাকে বলবে বা বলেও থাকে আমি কি সাথে সাথে দৌড়াই? পোস্ট দেই? রেগে যাই? কিছু মানুষ নিজেদের উপরে এতই কনফিডেন্ট যে ওভার কনফিডেন্ট হয়ে যায়। ভাবেন তারা যা বলেন তাই বেদবাক্য।

তারপর সেই বেদবাক্য ভেদ বাক্য হয়ে তাদেরকেই শেষ করে দেয়।

তোমার ভালো হোক। এটাই চাই।

১৩ ই আগস্ট, ২০২২ বিকাল ৫:০০

মোহাম্মদ গোফরান বলেছেন: সব কথা যৌক্তিক তাই মেনে নিলাম। আমি আমার ভুল গুলো সংশোধন অবশ্যই। তবে আমি আপনাকে জুলভার্ন এর টা রাজনৈতিক প্রতিহিংসা। আপু আমাকে কিছু ব্লগার চিনে। জুলভার্ন নীল আকাশ এরা আমাকে অপছন্দ করে রাজনৈতিক প্রতিহিংসার কারণে ও নারী বিদ্বেষের কারণে। আমার কাছে জুলভার্ন এর এমন সব নোংরা ক সরকার বিরোধি মন্তব্যের স্কিনশট আছে যেগুলো আমি এখানে দিতে চাই না। জাদিদ ভাইয়া কে দিব। উনি যদি বিচার না করেন জানান ম্যাম কে দিব। তারপরও যদি উনি সংশোধন না হয় তাহলে আইনের আশ্রয় নিব। মাল্টি ফাল্টি ছদ্মনামে নোংরাম যারা করে, যারা গালি দেয় এদের এগুলো আমি কেয়ার করিনা। কারণ এদের আসল পরিচয়ে কিছু করার সামর্থ্য নেই।

আপনার উপদেশ ও পরামর্শের জন্য ধন্যবাদ। ভালো থাকুন।

৭| ১৩ ই আগস্ট, ২০২২ বিকাল ৪:৫৭

শায়মা বলেছেন: এইখানে ভাইয়া কি তোমার নাম লিখেছে? চাটুকার তো আরও অনেককেই বলতে পারে। তুমি কেমনে ধরে নিলে তোমাকেই বলা!
বুঝলাম না ভাইয়া।

১৩ ই আগস্ট, ২০২২ বিকাল ৫:০২

মোহাম্মদ গোফরান বলেছেন: মিডিয়ায় আর কে কাজ করে ব্লগে আপু?

১৩ ই আগস্ট, ২০২২ বিকাল ৫:০৮

মোহাম্মদ গোফরান বলেছেন: কাউকে কেন বলবে?

৮| ১৩ ই আগস্ট, ২০২২ বিকাল ৫:১০

শায়মা বলেছেন: অনেকেই করে নিশ্চয়ই। তবে আমার এখানে আরও কিছু উপদেশ আছে।
মিডিয়ায় কে কে কাজ করে আমরা জানিনা। তুমি এখন নিজের গায়ে টেনে নিলে কিন্তু ভাইয়া এসে বললো প্রমান করো তোমাকেই বলেছি তখন কি প্রমান করতে পারবে???

কাজেই এটাই বোকামী।

কাজেই আমারও সেই প্রবাদবাক্যের ব্যবহার হবে।

এক মাঘে শীত যায় না কাজেই শীত গেলো গেলো বলে শীত চেপে ধরতে গেলে শীত ফসকায় যাবে ।

আরও একখানা উপদেশ যাই করো আর যাই বলো করা বা বলার আগে ভাববে খানিক।

নয়ত আবারও ভাবিয়া করিও কাজ করিয়া ভাবিও না প্রবাদবাক্যখানা ব্যার্থ হবে।

১৩ ই আগস্ট, ২০২২ বিকাল ৫:১৩

মোহাম্মদ গোফরান বলেছেন: বিচক্ষণ মডারেটর যদি এটা না বুঝে উনি কাকে উদ্দেশ্য করে এসব নোংরা ব্যক্তি আক্রমণ করছে, তাহলে আমাকেও ব্যান করা হোক। সমস্যা নাই।

১৩ ই আগস্ট, ২০২২ বিকাল ৫:১৭

মোহাম্মদ গোফরান বলেছেন: অনেকেই করে নিশ্চয়!! মডারেটর যেখানে ব্লগে দিয়েছেন ব্যক্তি আক্রমণ করা যাবেনা উনার মন্তব্যের মাধ্যমে, পোস্টদাতা বলেছেন কোন অপ্রাসঙ্গিক মন্তব্য করা যাবে না, সেখানে কাউকে উদ্যেশ্য করেই বা কেন তিনি মন্তব্য করবেন? আমি কোথায় বললাম আমাকে করেছে, আমি বলছি উস্কানিমূলক বক্তব্য দিচ্ছে।

৯| ১৩ ই আগস্ট, ২০২২ বিকাল ৫:১৬

শায়মা বলেছেন: ১৩ ই আগস্ট, ২০২২ বিকাল ৫:০৮০

লেখক বলেছেন: কাউকে কেন বলবে?


কেউ চাটুকার হলে বলতেই পারে।

তোমার প্রিয় চাঁদগাজী ভাইয়া যদি যার তার লেখায় গিয়ে সেই ব্লগারের উপর রাগের কারণ হেতু গারবেজ মগজহীন বলতে পারে তবে অন্যেরা পারবে না কেনো বলো?

আমার মতে চাঁদগাজী ভাইয়া এমন বলতে পারেন না কোনোভাবেই কারণ এটা ভব্যতা বিরোধী। ( আমার মত বলেছি)

কিন্তু চাটুকার কথা তখনই বলা হয় যখন মানুষ কারো কোনো অন্যায় নিশ্চিৎ জেনেও বিশেষ স্বার্থ সিদ্ধি হেতু কাউকে চাটে .... মানে পা চাটে।

তবে হ্যাঁ কাউকে আঘাত করে কোনো কিছু না বলাটাই ভালো।

জুলভার্ন ভাইয়া অবশ্য এখানে একখানা প্রবাদ বাক্যের আশ্রয় নিয়েছেন- ঝি কে মেরে বৌকে শিক্ষা।

কারো নাম বলেন নি।

১৩ ই আগস্ট, ২০২২ বিকাল ৫:২০

মোহাম্মদ গোফরান বলেছেন: তো উনাকে যেহেতু নীতিমালায় এনেছেন সম্মানিত মডারেটর জুলভার্ন কেও আনুক। সোনাগাজী ১০০% করলে জুলভার্ন ৫০% করসে। কেউ কাউকে ছাড় দেয়নি। শুধু একজনকে শাস্তি দিবেন কেন?

১০| ১৩ ই আগস্ট, ২০২২ বিকাল ৫:১৯

শায়মা বলেছেন: ১৩ ই আগস্ট, ২০২২ বিকাল ৫:১৩০

লেখক বলেছেন: বিচক্ষণ মডারেটর যদি এটা না বুঝে উনি কাকে উদ্দেশ্য করে এসব নোংরা ব্যক্তি আক্রমণ করছে, তাহলে আমাকেও ব্যান করা হোক। সমস্যা নাই।


না বিচক্ষন মডারেটর কাউকে উদ্দেশ্য করে নাম দিয়ে কিছু না বলা পর্যন্ত মনে হয় না কারোর প্রতি একশন নেবেন।

তোমাকে কি কি কারণে ব্যান করা হবে কারণ দর্শাও ........ তাহলে হয়ত মডারেটর ভাইয়ু ভেবে দেখতে পারেন। :P

তবে হ্যাঁ সেই কারণ দর্শাতে গিয়ে যেন আবার বাচ্চাদের মত অভিমান করে হাস্যকর কিছু লিখো না।

তুমি অনেক বেশি ইমোশনাল। কন্ট্রোল ইওর ইমোশন ডু নট লেট ইট টু কন্ট্রোল ইউ... :)

১৩ ই আগস্ট, ২০২২ বিকাল ৫:২২

মোহাম্মদ গোফরান বলেছেন: আমি এই ব্লগে আসি মডারেশনে আমার অত্যন্ত শ্রদ্ধার দুইজন মানুষ আছে বলে। উনারা যেদিন থেকে মডারেশনে থাকবেন না সেদিন থেকে ব্লগে আসবনা। ৬ বছর আসিনি কি হৈসে?

১১| ১৩ ই আগস্ট, ২০২২ বিকাল ৫:২৪

শায়মা বলেছেন: ওকে বিচক্ষনভাবেই জেনে আসলাম, জুলভার্ন ভাই মিডিয়ার লোকদের কথা বলেছেন - কারন মিডিয়াতে এমন অনেক দলবাজি হয়।

নট ইওর মিডিয়া........ :)

১৩ ই আগস্ট, ২০২২ বিকাল ৫:২৯

মোহাম্মদ গোফরান বলেছেন: আপু সর্বশেষ একটা কথা বলি আমার দ্বারা কোনদিন কারও কোন ক্ষতি হবে না। কিন্তু এসব মিথ্যুক হিংসুক এরা আপনার সাথে একটু মতের অমিল হলেই ছোবল মারবে।

আপনার একজন ওয়েল উইশার হিসেবে এটা বলে রাখলাম।

১২| ১৩ ই আগস্ট, ২০২২ বিকাল ৫:২৬

শায়মা বলেছেন: লেখক বলেছেন: বিচক্ষণ মডারেটর যদি এটা না বুঝে উনি কাকে উদ্দেশ্য করে এসব নোংরা ব্যক্তি আক্রমণ করছে, তাহলে আমাকেও ব্যান করা হোক। সমস্যা নাই।
১৩ ই আগস্ট, ২০২২ বিকাল ৫:১৭০

লেখক বলেছেন: অনেকেই করে নিশ্চয়!! মডারেটর যেখানে ব্লগে দিয়েছেন ব্যক্তি আক্রমণ করা যাবেনা উনার মন্তব্যের মাধ্যমে, পোস্টদাতা বলেছেন কোন অপ্রাসঙ্গিক মন্তব্য করা যাবে না, সেখানে কাউকে উদ্যেশ্য করেই বা কেন তিনি মন্তব্য করবেন? আমি কোথায় বললাম আমাকে করেছে, আমি বলছি উস্কানিমূলক বক্তব্য দিচ্ছে।

লেখক বলেছেন: তো উনাকে যেহেতু নীতিমালায় এনেছেন সম্মানিত মডারেটর জুলভার্ন কেও আনুক। সোনাগাজী ১০০% করলে জুলভার্ন ৫০% করসে। কেউ কাউকে ছাড় দেয়নি। শুধু একজনকে শাস্তি দিবেন কেন?

লেখক বলেছেন: আমি এই ব্লগে আসি মডারেশনে আমার অত্যন্ত শ্রদ্ধার দুইজন মানুষ আছে বলে। উনারা যেদিন থেকে মডারেশনে থাকবেন না সেদিন থেকে ব্লগে আসবনা। ৬ বছর আসিনি কি হৈসে?


না মডারেটর জানেন জুলভার্ন ভাইয়া কোন মিডিয়ার কথা বলেছেন।

১৩ ই আগস্ট, ২০২২ বিকাল ৫:৩৩

মোহাম্মদ গোফরান বলেছেন: বাদ দেন আপু আমার মেয়েটা অসুস্থ। ভালো লাগতেসেনা। আর আমাকে ব্যান করতে হবে না। আমি এমনিই আসবনা আপনারা না চাইলে প্যারা নাই চিল।

ভালো থাকুন।

১৩| ১৩ ই আগস্ট, ২০২২ বিকাল ৫:৩৪

শায়মা বলেছেন: ১৩ ই আগস্ট, ২০২২ বিকাল ৫:২৯০

লেখক বলেছেন: আপু সর্বশেষ একটা কথা বলি আমার দ্বারা কোনদিন কারও কোন ক্ষতি হবে না। কিন্তু এসব মিথ্যুক হিংসুক এরা আপনার সাথে একটু মতের অমিল হলেই ছোবল মারবে।

আপনার একজন ওয়েল উইশার হিসেবে এটা বলে রাখলাম।




আরে না কি বলো এইসব!!

এই ব্লগে থেকে বুড়ি হতে চললাম। কই কোনো সর্প তো আসে পাশে আসিলো না!!!!! :)

কারণ আমি ওঝা। :)

১৪| ১৩ ই আগস্ট, ২০২২ বিকাল ৫:৩৭

শায়মা বলেছেন: মেয়েটা ইনশাল্লাহ ভালো হয়ে যাবে তাড়াতাড়ি।
অনেক দোয়া বাবুটার জন্য।

তুমি অস্থির হয়ো না।

জাস্ট নিজেকে নিয়ে ভাবো।

সূর্য্যের মত।

চাঁদের আলোয় আলোকিত হবার দরকার নেই।

তুমি চাইলে নিজেই সূর্য্য হতে পারো।

১৫| ১৩ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:০০

মোহাম্মদ গোফরান বলেছেন: @আপু

একটা জায়গায় বার বার ভুল হচ্ছে আপনার আর জাদিদ ভাইয়ার।

আমি ব্লগার হিসেবে আলোকিত হতে চাই না। আমি দেশের প্রথম সারির একজন প্রডিউসার হতে চাই। এই ব্লগের চট্টগ্রামের যে সব ব্লগাররা আমাকে চিনেন, প্রত্যেকেই সাক্ষী - চট্টগ্রামে প্রতি বছর সবচেয়ে বড় ফ্যাশন শো টা আমি আয়োজন করি। ২০২৩ এ আমার একটা শো আছে ঢাকায় লে মেরিডিয়ান এ। আপনাকে আমি সি আই পি ইনভাইটেশন কার্ড পাঠাবো। প্লিজ আসবেন। তাহলে নিজ চোখে দেখলে বুঝবেন ঐটাই আমার জগৎ। আমি ব্লগে চাঁদ সূর্য কিছুই হতে চাই না। শুধু ব্লগিং বর্তমানে এনজয় করসি তাই লিখসি।



প্লিজ এই ব্যাপারটায় মিসআন্ডারস্ট্যান্ডিং হয়ে যাচ্ছে। আমি একটি ফুল একটি চিঠি একটি কোরানের আয়াত শিরোনামে একেবারে গার্বেজ একটা পোস্ট দিসি। ২০০ হিট হৈসে। চাঁদগাজী রাজীব দুইজনই লাস্ট ১০ দিনের পোস্টে কমেন্ট। আপি দেখে প্রতিটি পোস্ট হিট। আমার পোস্ট হিট করাতে কারও সাহায্য লাগবে না। উনাকে আমি কি কারণে পছন্দ করি সেটা জাদিদ ভাইয়া কে গতকাল রাতে ক্লারিফিকেশন দেয়া দরকার ছিল তাই করসি। অন্য কেউ হলে কমেন্টই করতাম না। আমার প্রিয় ও শ্রদ্ধার মানুষ গুলোকে ছাড়া আর কাউকে আমি পাত্তাই দেই না।


প্লিজ ডুন্ট মিস আন্ডারস্টুড মি। ♥️

১৬| ১৩ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:০৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: একজন সহ ব্লগার হিসাবে আপনার প্রতি আমার পরামর্শ ( ব্লগ টিমের অংশ হিসাবে নয়)

আপনি নিজের ব্লগিং আচরনে অনুগ্রহ করে পরিপক্কতার ছাপ আনুন, উল্লেখ্যযোগ্য পরিবর্তন আনুন। একজন প্রাপ্ত বয়স্ক মানুষ যদি ক্রমাগত অপরিপক্ক আচরন করেন, তাহলে সেটা সকলের জন্য বিব্রতকর। ক্লাস ১২ এর একটা ছেলে লজেন্সের জন্য বায়না করে হাউকাউ করলে সেটাকে মানুষ অপরিপক্ক আচরন বলে। আপনাকে আমি ক্লাস ১২ এর সেই ছেলেটি ভাবতে চাই না।

এই অনুরোধ করছি, কারন আপনি প্রায়ই বলেন আপনি আমাকে ব্যক্তিগতভাবে পছন্দ করেন। ভালো কথা। আমিও ব্লগার হিসাবে আপনার প্রতি যথেষ্ঠ দায়িত্বশীল ও আন্তরিক আচরন করেছি বলেই বিশ্বাস। আপনি আমাকে যত রাতেই হোক যোগাযোগ করেছেন, আমি আপনার প্রশ্নের বা আপনার মতামতের জবাব দিয়েছি। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে, আপনি অদৃশ্য এক হ্যামিলনের বাঁশির সুরে ইদুরের মত নেচে যাচ্ছেন। অথচ এতে যে আপনার বিপদ, আপনার সম্মান হানি হচ্ছে তার দিকে কোন খেয়াল নেই। গ্রাম্য কথায় বলে, এতটা কাপড় খুলে নেচেও তো লোক জুটে না। প্রশ্ন হচ্ছে, আমি কিসের জন্য এইভাবে নাচছেন? সেই দর্শক কারা?

আপনি যখন ব্লগে এসেছেন, তখন জুলভার্ন ভাইয়েরা ব্লগ থেকে চলে গিয়েছিলেন। ব্লগার জুলভার্ন ভাইকে জানা আপা সহ অন্যান্য সকল ব্লগাররা সম্মান করেন। কারন তিনি একজন কিশোর মুক্তিযোদ্ধা। মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে নয় নম্বর সেক্টরের সাব সেক্টর হেড কোয়ার্টার বর্তমান বরগুনা জেলার বামনা থানাধীন বুকাবুনিয়ায় থেকে তিনি মুক্তিযোদ্ধাদের সহযোগী হিসাবে কাজ করেন। আমি আশা করব, মুক্তিযুদ্ধের পক্ষের সকল মানুষকে আমরা উপযুক্ত সম্মান দিয়ে কথা বলব। এটা আমাদের ব্যক্তিগত নয়, ব্লগীয় স্ট্যাণ্ড।

আমার জানা মতে ব্লগার জুলভার্ন ভাই আপনাকে কখনই সরাসরি কিছু বলে নি, এমন কি কোন ব্লগারই আপনাকে প্রথমে কিছু বলে নি। ইট আপনি মারা শুরু করেছেন, পরে পাটকেল আসা শুরু হয়েছে। আপনার উপর সবাই বিরক্ত হয়েছে বেশ কিছু সুনির্দিষ্ট কারনে। আপনি দুই একজনের জন্য সবাইকে ছাগু টাগু বলছেন। আপনাকে পছন্দ না করলেই সবাই ছাগু? এটা কি একটা কথা গোফরান? একজন দায়িত্বশীল মানুষ তো এই সব বলে না। ব্লগাররা এখন অনেক সচেতন। ধার্মিক আর ছাগু এক জিনিস নয়। আমাদের ব্লগে বেশ কয়েকজন আছেন - তাদের মানসিকতা ছাগুর। এটা আপনাকে বলতে হয় না, তাদের আচরন, মন্তব্য লেখার টোনে তা স্পর্ষ্ট। ফলে ব্লগাররা জানে, কে কি।

আপনার কথা শুনে বুঝা যায়, আপনি প্রগতিশীল। ভালো কথা, আমরা সবাই প্রগতিশীলতাকে সমর্থন করি। কিন্তু আপনি যেভাবে প্রগতিশীলতাকে উপস্থাপন করছেন, তাতে সামগ্রিকভাবে একটি নেতিবাচক ধারনা ফুটে উঠছে। এখন কেউ যদি মনে করে বা বলে আপনি ছুপা জামাতি! আপনি জামাতি এজেন্ডা বাস্তবায়ন করে প্রগতিশীলতাকে কলংকিত করছেন?

তখন সেটাকে আপনি কিভাবে থামাবেন? ধরে নিচ্ছি আপনার সাথে তথ্য মন্ত্রীর অনেক ভালো যোগাযোগ। কিন্তু আপনার জানার সুবিধার্থে বলছি গোফরান, ব্লগ সম্পর্কে আপনার এখনও নুন্যতম ধারনা নাই। এখানে এখন এমন অনেক ব্লগার ব্লগিং করেন, যারা আদতে অনেক ক্ষমতাসম্পন্ন কিন্তু তারা সেটা কখনই প্রকাশ করেন না, কাউকে বুঝতে দেন না।

এর পর, আপনার অধিকাংশ পোস্টে অপ্রয়োজনীয় এবং অযৌক্তিকভাবে নারীদের ছবি ব্যবহার করার কারনে। আপনি যে সকল যুক্তিতে নারীদের ছবি পোস্টে যুক্ত করেছেন, সেই সকল যুক্তি যারা নাসায় চাকরি করে তারাও খন্ডাতে পারবে না ভাই। এত ভয়াবহ সেই সকল যুক্তি। কিন্তু তাও আপনাকে ব্লগ টিম ছাড় দিয়েছে, আপনাকে আমি ব্যক্তিগতভাবে অনুরোধ করেছি। আপনার ছবির যৌক্তিকতা নিয়ে ফেসবুকে পর্যন্ত বিশাল তর্ক বিতর্ক হয়েছে। কিন্তু তাও কোন লাভ হয় নি।

যারা অন্যায় আচরন করছে, তাদেরকে আপনি অন্যায় এবং অন্ধভাবে সমর্থন করে গেছেন। ব্লগার নুরু ভাইয়ের কপি পেষ্ট ও সুত্র প্রদান নিয়ে বিভিন্ন কটাক্ষ ও খোড়া যুক্তিকে আপনি সমর্থন করেছেন।

আপনি মিডিয়ার কথা বললেন, সামু ব্লগে কত সাংবাদিক এবং মিডিয়া ব্যক্তিত্ব ব্লগিং করে আপনি জানেন? আর অনলাইন মিডিয়াগুলোকে দালালি করে না? চাটুকারিতা করে না? বাংলাদেশের বা ব্লগের মিডিয়া কর্মী মানেই আপনি?

শুধু শুধু কথা গায়ের দিকে টানা বন্ধ করুন । এটা ভাই শুধু আপনার না। এটা সকলের জন্য প্রযোজ্য। হিট মিট, ব্লগ পোস্টের সংখ্যা দিয়ে কোন ব্লগারের মানদন্ড যাচাই হয় না।

ব্লগে মিডিয়া নিয়ে অনেক কিছু লেখার সুযোগ আছে। আপনাকে এই পরামর্শ আরো অনেকেই দিয়েছে, কিন্তু আপনি শুনেন নি। এটা বুদ্ধিবৃত্তিক আলোচনায় স্থান, এখানে ব্যক্তিগত তোষামদি, অপরিপক্কতা ইত্যাদির মুল্য খুবই নিম্নগামী।

আপনি একজন ভালো মনের মানুষ, আপনাকে আমি কাছ থেকে দেখছি। অনুগ্রহ করে আমাকে আর হতাশ করবেন না গোফরান।

১৩ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:৩১

মোহাম্মদ গোফরান বলেছেন: ভাইয়া,
ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

আপনার যেগুলো ভালো পরামর্শ আমি অবশ্যই মানব।

কন্তু জুলভার্ন এর এক পক্ষীয় কথা শোনে মাননীয় তথ্যা মন্ত্রীর কথা এখানে কেন আসছে যদি একট বলতেন প্লিজ?


ধরে নিলাম জুলভার্ন আপনাকে বলসে। তাহলে পুরা সত্যটা শুনুন। জুলভার্ন এর পোস্টে একদিন একটা পরোক্ষ ভাবে ব্যক্তি আক্রমণ করে করা মন্তব্য দেখে আমি উনাকে মেসেঞ্জারে কল দেই। উনাকে বলি আমি একজন মুসলিম। আমি যে শহরে থাকি সে শহরে মানুষ খুবই ধর্মপ্রাণ। প্লিজ আপনার পোস্টে কেউ পরোক্ষভাবে ও যদি ব্যক্তি আক্রমণ করে আপনি কাইন্ডলি বইলেন 'যেন সেটা না করে, আমি নাস্তিক নই। তারপর উনি আমাকে বলেন,
১)উনি অনেক গুলো মামলা খেয়েছেন
২) জানা মাম এর সাথে তার উঠাবসা।
৩) ব্লগ নিয়ে সরকারি নজর নিয়ে উনি টেনশনে আছে।
৪) উনাকে প্রশাসন ডিস্টার্ব করসে।

ইত্যাদি ইত্যাদি ইত্যাদি।

আমি সরল মনে বলছি ' ভাইয়া মিডিয়ায় কাজ করি, কিছু প্রভাবশালী মানুষকে চিনি, আপনার কোন প্রয়োজন হলে বলবেন, আমি আমার বেস্ট সাপোর্টটা আপনাকে দেয়ার ট্রাই করব '

উনি এই কথাকে এভাবে প্র‍্যাগন্যান্ট করবে আমার কল্পনাতেও ছিল না।


আর আমি কাকে নাম ধরে ছাগু বলেছি কোন ছবিটি পোস্টের সাথে অপ্রাসঙ্গিক বললে আমি পরিবর্তন করে দিব।

আপনার অন্যান্য কথার উত্তর গুলো আমি পোস্ট আকারে প্রমাণ সহ দিব।

আমি আগে ব্যক্তি আক্রমণ করসি কাউকে আপনার ভাষায় নাম উল্লেখ করে এরকম একটা প্রমাণ শুধু দিন প্লিজ।


শুধু যেগুলো আপনাকে ভুল বুঝানো হয়ে সেগুলো ক্লিয়ার করলাম। অপনার অন্ন উপদেশ গুলো আমি অক্ষরে অক্ষরে মানব।আমাকে না খোচালে আমিও ভদ্র থাকব।


জুলভার্ন আসলে কি সেটা আমি খুব ভালো ভাবেই জেনে নিয়েছি। অনলাইনে আমি আর এগুলো নিয়ে কিছু বলবনা যদি ও চুপ থাকে। আর যদি এরপরও তাহলে আমার সামর্থ্যে যদি কুলায় আমি আইনের আশ্রয় নিব।

১৭| ১৩ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:১৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এই ব্লগের অনেক বাঘা বাঘা ব্লগার দেশের সেরা এজেন্সীর সাথে কাজ করেছে। আপনি কোন মিডিয়ার কথা বলেন? ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্ম আর এ্যাডফার্ম সম্পুর্ন ভিন্ন বিষয়। আপনি যদি এজেন্সীর ওয়ার্ক ফ্লো বিচার করে তাহলে জানবেন মার্কেটিং কনসাল্টিং ফার্ম, এ্যাডফার্ম এবং ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানীর মধ্যে পার্থক্য কি! আমি ব্যক্তিগতভাবে এবং আমার সাথে আরো নামকরা কিছু ব্লগার যেমন তন্ময় ফেরদৌস ২০১৩ সাল থেকেই এজেন্সীতে কাজ করেছি। ম্যাডোনা, বিবিডিও, বিটপি, ইন্টারস্পিড, গ্রে এবং সর্বশেষ এশিয়াটিকের সাথেও আমাদের কাজের রেকর্ড আছে।

আপনি প্রোডিউসার হতে চান, কিন্তু প্রোডিওসার হবার সাথে উল্টা পাল্টা বকার কি সম্পর্ক আমি বুঝতে পারছি না। একজন ব্লগারের ক্রমাগত অশ্লীল আচরন কে সমর্থন করার কি সম্পর্ক? আপনি ব্লগ ছেড়ে কেন যাবেন? আপনাকে ব্লগ ছেড়ে যেতে তো কেউ অনুরোধ করছে না। আপনার এই সকল ব্লগিয় আচরন কি আপনাকে ভালো প্রোডিউসার হতে সাহায্য করবে?

১৩ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:৪২

মোহাম্মদ গোফরান বলেছেন: ভাইয়া আপনি আবারও ভুল বুঝছেন, আমি ১০০ বার বলছি উক্ত ব্লগারকে আমি সবসময় নিষেধ করছি, আরো ২০০ বার বলব একই কথা। অসুবিধা।


কেন বুঝতেসেন না আমি উনার এসব মন্তব্য সাপোর্ট করি না।

আমি ফ্যাশন মিডিয়া এজেন্সি। ফ্যাশন শো আয়াজন করি, ফ্যাশান ফিল্ম বানাই, ফ্যাশান ফটোশুট করি। একটা ফ্যাশন ম্যাগাজিন বের করি। স্পেল বাউন্ড।


১৮| ১৩ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:১৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনার বাবুটি অসুস্থ! আমার আন্তরিক সহমর্মিতা হইল! আপনি অনুগ্রহ করে ওর দিকে খেয়াল রাখুন। এই সময়ে বাচ্চাদের অনেক সমস্যা হয়, সেই বিষয়ে নজর দিন।

১৩ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:৪৩

মোহাম্মদ গোফরান বলেছেন: ওকে ভাইয়া থ্যাংকস।

১৯| ১৩ ই আগস্ট, ২০২২ রাত ৮:০১

আহমেদ জী এস বলেছেন: মোহাম্মদ গোফরান,




আপনার পোস্টে কবিতার বক্তব্যের অভিঘাত ধরে কিছু মন্তব্য আর তার পরে আপনার প্রতিমন্তব্যগুলো পড়ে মনে হলো আপনাকে কিছু বলা উচিৎ।
শায়মার মতো আমি্ও আপনাকে বলতে চাই - আপনি আমাকে সম্মান - শ্রদ্ধা করেন বলে ( আপনার মন্তব্য, প্রতি মন্তব্য থেকে যতোদূর বুঝেছি) আমার মনে হলো আসলেই আপনার যেটাতে ভালো হয় তাই বলা উচিৎ।

দেখুন, এখানে শায়মা , কাল্পনিক_ভালোবাসা আপনাকে যা যা বলেছেন তাতে আপনার কতোটুকু বোধদয় হবে জানিনে কিন্তু তাদের মন্তব্যের জবাবে আপনার বলা কথাগুলো পড়ে মনে হচ্ছে ; সেটার সম্ভাবনা কম।

কাল্পনিক_ভালোবাসা ঐ যে বললেন- "আমার জানা মতে ব্লগার জুলভার্ন ভাই আপনাকে কখনই সরাসরি কিছু বলে নি.." শায়মা্ও বলেছেন একই কথা । কিন্তু আপনি তা মেনে নিতে পারেন নি। আমি্ও বলি - যতোদূর বুঝি এবং অনুভব করি জুলভার্ন আসলেই পরিপক্ক আর বিজ্ঞ একজন ব্লগার। তিনি অমন বালখিল্য মন্তব্য করবেন না । স্ক্রীন শটে যা দেখিয়েছেন তা থেকে আপনি ভূল মেসেজ পেয়েছেন। উনি সকল মিডিয়া জগৎটাকেই বলেছেন্ । কাল্পনিক_ভালোবাসা বলার পরে্ও আপনি তা মানতে চাচ্ছেন না।
শায়মার মতোই বলতে হয় - আপনার নিজের তৃতীয় নয়ন খুলতে হবে। খোলার আগে ঠিক তৃতীয় পক্ষের মতই তৃতীয় নয়নে দুই, চার তারপর চারিদিকে দেখতে হবে।সোজা কথা সেল্ফ ভাবনা চিন্তার দূয়ার উন্মুক্ত করতে হবে।

শায়মা এবং কাল্পনিক_ভালোবাসার মন্তব্যগুলি ভালো ভাবে ঠান্ডা মাথায় বুঝতে চেষ্টা করুন। তাতে আপনার মঙ্গল হবে। আপনার অনেক "ল্যাকিংস" থেকে আপনি মুক্ত হতে পারবেন।
আপনাকে পছন্দ করি বলে এতো কথা বলা। আপনার বাচ্চা অসুস্থ্য। এখন আপনার ব্লগ নিয়ে পড়ে থাকাটা ঠিক হবেনা। তাতে আপনার বোধবুদ্ধি, আপনার প্রতি সুবিচার করতে পারবেনা। রাতটা যেতে দিন, আপনার বাচ্চাটি সুস্থ্য হয়ে উঠুক তখন সকালবেলা ফ্রেস একটি মন নিয়ে যাদের কথা বললুম তাদের মন্তব্যগুলো ( বিশেষ করে ৬ ও ১৭ নম্বর মন্তব্য) পড়ুন এবং বুঝতে চেস্টা করুন।

আপনি অনেক আবেগপ্রবন মানুষ বলেই আমার মনে হয়। ক্রিয়েটিভ কাজে যারা যুক্ত থাকেন তারা বেশীর ভাগই 'ইমোশোনাল' হয়ে থাকেন। এটাকে নিয়ন্ত্রন করতে শিখুন। অনেক সমস্যাই তখন আর সমস্যা মনে হবেনা।

ভালও থাকুন। আপনার বাচ্চাটিও ভালো হয়ে উঠুক।
হ্যাপী ব্লগিং।

১৩ ই আগস্ট, ২০২২ রাত ৯:৪৯

মোহাম্মদ গোফরান বলেছেন: স্যার,
এই মন্তব্যের জবাব ঠান্ডা মাথায় দিতে পারব মনে।আমার এর আগের পোস্টে আপনার মন্তব্যে আমার প্রতিমন্তব্যও একটু দেখবেন প্লিজ। মেয়ের আই এর পাপড়ির উপর কিছু একটা উঠসে।ডক্তর দেখিয়ে মেডিসিন নিয়ে আসছি দুপুরেই।

আমি জাদিদ ভাইয়া আর শায়মা আপুর সব গুলো পরামর্শ সম্মানের সাথে একসেপ্ট করেছি।আমার ভুল গুলোও মেনে নিচ্ছি। আমি প্রতিটি পরামর্শ মেনে চলব। কারণ আমি জানি ওনারা যাই বলবেন আমার ভালোর জন্য। যে স্থানে মিসআন্ডারস্ট্যান্ডিং হচ্ছে সেটা হল উনারা বলছেন আমি 'চাঁদগাজীর অযাচিত মন্তব্য সহমত জানাই' এইটা ভুল বুঝেছেন উনারা।
আমি একটা পোস্ট দিব বিস্তারিত এক্সপ্লেনেশান দিয়ে এই ব্যাপারে যেহেতু বলা হচ্ছে অনেক ব্লগার ভুল বুঝে বিরক্ত ।

এই ব্লগে ৩ জন ছাড়া আর কোন ব্লগার সাথেই আমার কোন সমস্যা নেই। আমি যে নিজ থেকে তাদের সাথে সমস্যা করতে গেসি তাও নয়। এই ৩ জন কারণে অকারণে নাম উল্লেখ না করে আমাকে খোচাখোচি করসে, ব্যক্তি আক্রমণ করসে।

কারও নাম তো উল্লেখ করতে হয়না। আর আমিও তো কাউকে ছাগু কাঠমোল্লা বলিনি। পোস্টে ভদ্র ভাবে লিখে দিসি 'আমার পোস্টে ছাগু কাঠমোল্লা নিষিদ্ধ ' এবং এদের অসভ্যতাকে হাইলাইট করে কয়েকটা পোস্ট দিসি। কারো নাম উল্লেখ করলে ওরা স্ক্রিনশট দিক। যেমনঃ 'আমি বলেছি ছাগু ও কাঠমোল্লাদের অত্যাচারে অত্যাচারিত আমাদের মেয়েরা' এটা কি কোন ভাবেই কাউকে ছাগু কাঠমোল্লা বলা? আজকে জাদিদ ভাইয়ার পোস্টে সবাই মৌলবাদীদের বকা ঝকা করসে। এটা যদি কেউ নিজের গায়ে টেনে নেয় তাহলে জাদিদ ভাইয়া কতটুকু দোষী?

আমার একটা সিম্পল আবদার যেহেতু অনেকদিন ধরে একটা ক্যাচাল চলছে তাই দুই দিক থেকে খোচাখোচি ও ব্যক্তি আক্রমণ বন্ধ হোক। আমার পক্ষ থেকেও ওনাদের পক্ষ থেকেও।

আমি আপনি এবং ওনাদের পরামর্শ মতই ব্লগিং করব কিন্তু ডাইরেক্ট বা ইন্ডাইরেক্টলি যে কোন ব্লগার কে সকল ব্যক্তি আক্রমণ বন্ধ হোক এটাই চাওয়া।


উনার এমন মন্তব্যের আরও স্কিনশট আমার কাছে আছে। সামুর ফেসবুক গ্রুপেও একবার পোস্ট দিসে। বলসে সামুতে হিট সর্বোচ্চ ২০০-২৫০। এগুলো ভুল তথ্য। ওনি ৭০-১৫০ পাঠক পান তাই মনে করসেন অন্য সবাই অটো রিফ্রেশ। এরকম আরও অনেক কিছু আছে।
স্যার
তথ্যমন্ত্রণালয় এর বিষয়টি দেখুন। জানা মাম নাকি উনাকে ফোন করে ব্লগ সম্পর্কে সব শেয়ার করেন। টেনশানে আছে।
প্রশাসন ব্লগ বন্ধ করে দিতে চায়, সে মামলা খাইসে, ব্লা ব্লা ব্লা। একজন সহব্লগার হিসেবে সরল মনে বলসি আমি মনে হয় আপনাকে একটু হেল্প করতে পারব। সে কথাটা কে বিকৃত করে কিভাবে জাদিদ ভাইয়া বলসে দেখেন। ব্লগার অপুর নুরু ভাই কে নিয়ে পোস্টেও সে একই কথা বলছে। প্রতিটি পোস্টে অপ্রাসঙ্গিক ভাবে সে আমাকে টেনে আনছে। এটা উনার মত একজন মানুষের কাছে সত্যি অপ্রত্যাশিত।

ধন্যবাদ স্যার মেহনত করে আমায় সাজেশন দেয়ার জন্য।

২০| ১৩ ই আগস্ট, ২০২২ রাত ৮:৪৬

ককচক বলেছেন: হ্যা, একদিন বিচার হবে। কবিতায় সহজে ইশারা ইঙ্গিতে মনের ভাব প্রকাশ করা যায়৷
আপনি কিছুদিন কবিতা লিখুন।


মন্তব্য পড়ে জানলাম, আপনার বাচ্চা অসুস্থ। বাচ্চার জন্য দোয়া রইলো।

১৩ ই আগস্ট, ২০২২ রাত ৯:৫২

মোহাম্মদ গোফরান বলেছেন: ঠিক আছে কিন্তু প্রবলেম হল আমি লিখছি একরকম আমাকে যারা অপছন্দ করে তারা বুঝছে আরেক রকম। হয়তো জাদিদ ভাইয়া কে গিয়ে ইনিয়েবিনিয়ে রিপোর্ট করে। উনি রাগ করে থাকেন। ব্যাপারটা আমাকে খুবই ডিস্টার্ব করসে।

২১| ১৩ ই আগস্ট, ২০২২ রাত ১১:০৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
গোফরান সাহেব,
আমি আপনার কোন
এক লেখায় মন্তব্যে যিতদূর
মনে পরে,বলেছিলাম
" ইদানিং আপনাকে খুব বিক্ষুব্ধ ও
বিক্ষিপ্ত মনে হচ্ছে" উপদেশ হিসেবে
কয়েক দিন ব্লগ লেখা থেকে দূরে থাকতে
অনুরোধও করেছিলাম, সম্ভবত। আজ বুঝলাম
আপনার বাচ্চার অসুস্থ্যতা এর কারণ। আপনি
আপনার বাচ্চার যত্ন নিন। সে সুস্থ্য হলে আপনিও
স্বাভাবিক হয়ে উঠবেন। কাউকে অন্ধ ভাবে সাপোর্ট
করে নিজের ব্যক্তিত্বকে বিসর্জন দিবেন না। এখানে
সবাই ম্যাচিওরড, সবাই তারা তাদের আত্মপক্ষ
সমর্থনের যোগ্যতা রাখে। যাকে বা যার কথা
আপনার ভালো লাগবেনা তাকে এড়িয়ে চলাই
বুদ্ধিমানের কাজ। যারা আমার লেখায় মন্তব্য করে
আমি তাদের যথা যথ প্রিতি উত্তর দেই। যারা অন্য
কোন পোষ্টে আমার নাম উল্লেখ করে কটু বাক্য বা
টিপ্পনি কাটে আমি তাদের বিরুদ্ধে রিপোর্ট করি।
আশাকরি ব্লগটিম তার ব্যবস্থ্যা নিবে। না নিলে
আমার কিছু বলার নাই। আপনিও তাই করুন
আর দেখতে থাকুন আগে কি হয়!
ভালো থাকবেন।

১৩ ই আগস্ট, ২০২২ রাত ১১:৫১

মোহাম্মদ গোফরান বলেছেন: ঠিক আছে নূরু ভাই। ধন্যবাদ। ♥️

২২| ১৩ ই আগস্ট, ২০২২ রাত ১১:৩৯

শায়মা বলেছেন: হা হা নুরুভাইয়ার মন্তব্য দেখে আবারও হাসতে হাসতে মরলাম।

যদিও ভাইয়া গুরু গম্ভীর মন্তব্য দিয়েছে তবে ভালোই করেছে ভাইয়ার পোস্টের কমেন্টেও চোখ খোলা রেখেই কমেন্ট করো গোফরান ভাইয়া।

১৩ ই আগস্ট, ২০২২ রাত ১১:৪৯

মোহাম্মদ গোফরান বলেছেন: ঠিক আছে আপু। আমি জীবনেও কবিতা লিখি নি। লিখতেসি এগুলো কি হচ্ছে?

২৩| ১৪ ই আগস্ট, ২০২২ রাত ১২:০১

শায়মা বলেছেন: তোমার আজকের কবিতা যদি দেশপ্রেম থেকে হয়ে থাকে তো ভালোই হয়েছে বলবো।

কিন্তু এত বিচার চেয়ে কি হবে?

তাও আবার শেষ বিচার?

লেখাটায় একটা জিঘাংসামূলক ব্যপার আছে।


তবুও কবিতা চর্চা করতে করতেই কবিতা হয়ে যায়।

১৪ ই আগস্ট, ২০২২ রাত ১২:০৭

মোহাম্মদ গোফরান বলেছেন: আমি এই দেশটাকে ভালোবাসি বলে বিম্পির সময় মামলা খাইসিলাম। ইউনিতে মার খাইছি। কলেজে অনেকদিন যেতে পারিনি।
আমার রাজনৈতিক ক্যারিয়ার বলে দিবে আমি কি।

আমি ২ বছর এব্রডে ছিলাম। খুব ভালো জব করতাম। কিন্তু আমার দেশের টং দোকানে বসে চা খাওয়ার মজা সেখানে নেই। ১লা বৈশাখের মজা নাই। দেশের টানে চলে আসছি।

২৪| ১৪ ই আগস্ট, ২০২২ রাত ১২:১১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমি আমার লেখায় হাসাতে পারি বা কাঁদাতে পারি কিন তা আমার জানা নেই।
তবে কেউ যদি মরে যায় সে হাসতেই হোক বা কাঁদতে তার দায়ভার আমার উপর
কেউ চাপালে তা আদালতে অগ্রহ্য হবে।

গোফরান সাহেব আপনি বিজ্ঞদের কথার মূল্যায়ন করে
আমার লেখা বা মন্তব্যের চুলচেরা বিশ্লেষণ করে তার উত্তর
বা মন্তব্য করবেন তা না হলে কারো কারো বিরাগভাজন হতে
পারেন। আমার সাথে গড্ডালিকা প্রবাহে গা ভাসিয়ে নিজের ইমেজকে
নদীর জলে ভাসিয়ে দিবেন না।

১৪ ই আগস্ট, ২০২২ রাত ১২:১৪

মোহাম্মদ গোফরান বলেছেন: আমার মনে হয় শায়মা আপু আপনাকে লাইক করে।

২৫| ১৪ ই আগস্ট, ২০২২ রাত ১২:২৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
কে লাইক করলো বা না করলো তা নিয়ে
চিন্তা না করে আওঅঅনার জন্য তাদের
লাইক ধরে রাখার জন্য আমার পোষ্টে
যত সম্ভব লাইক কমেন্টস কম করুন।
কেউ যদি আমার লেখা পড়ে হাসতে বা
কাঁদতে কাঁদতে মরে যায় বা তিড়িং বিড়িং
নাচে তার দায় ভার আমার না।

২৬| ১৪ ই আগস্ট, ২০২২ রাত ১২:৩৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: @শায়মা আপা আসুন আমরা এই পোস্টে সকল প্রকার আলোচনা থেকে বিরত হই। কারন সবাই সব কিছু বুঝবে আমি এটা প্রত্যাশা করি না। আমার কমেন্টে কারো নাম না থাকা স্বত্তেও এখানে ক্রমাগতভাবে ব্লগার জুলভার্নকে উদ্দেশ্যে করে আজেবাজে কথা বলা হচ্ছে। আমি মনে করি, এখানে তর্ক করে শুধু মাত্র সময় নষ্ট ছাড়া অন্য কিছুই হবে না। সুতরাং এই বিষয়ে আমার ব্যক্তিগতভাবে আর কোন মন্তব্য নেই।

@ লেখকঃ অনুগ্রহ করে আমার কমেন্টের কোন রিপ্লাই না দিলে আমি খুশি হবো।

২৭| ১৪ ই আগস্ট, ২০২২ রাত ১২:৪৩

মোহাম্মদ গোফরান বলেছেন: @শায়মা আপু

আপনি কাইন্ডলি ভাইয়া কে বলুন ঐ ব্লগার ২ আগেই অপু তানভির এর পোস্টে নিজেই বিষয়টি এনেছেন।

১৪ ই আগস্ট, ২০২২ রাত ১২:৪৪

মোহাম্মদ গোফরান বলেছেন: এবং উনার মন্তব্য আর ভাইয়ার মন্তব্য হুবুহু মিলে যায়।

২৮| ১৪ ই আগস্ট, ২০২২ রাত ১:১২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
গোফরান ভাই,
কুল ডাউন, সব ভুলে যান।
নতুন কিছু ভাবুন, নতুন কিছু
বলুন। বাচ্চার যত্ন নিন।

১৪ ই আগস্ট, ২০২২ রাত ২:২৬

মোহাম্মদ গোফরান বলেছেন: ভাই এখানে কাদের প্রাধান্য বেশি বুঝা যায় মডারেশনের কমেন্টে।নাম উল্লেখ না করে গালি দিতে পারবে নোংরা ব্যক্তি আক্রমণ করতে পারবে সেগুলো নিয়ে প্রতিবাদ করলে আক্রমণ কারীরা সহ্য করতে পারবেনা। এখন আমি নাম উল্লেখ না করে ব্যক্তি আক্রমণ করতে যাই। সাথে সাথে কৈফিয়ত দাও।

২৯| ১৪ ই আগস্ট, ২০২২ রাত ২:৩৫

মোহাম্মদ গোফরান বলেছেন: মডারেশনে কে দেখানোর জন্য দেয়া স্ক্রিনশট গুলো ডিলিট করা হল। পরের বার কেউ আমাকে নোংরা গালি ও ব্যক্তি আক্রমণ করলে সাইবার ক্রাইম ডিভিশনের আশ্রয় নিব। ছদ্ম নাম থেকে যারা ডাইরেক্ট এন্ড ইন্ডাইরেক্টলি গালি দেয় ব্যক্তি আক্রমণ করে ও হেডম দেখায় এরা মেরুদণ্ড হীন বুক-পিঠ নেই। আসল নাম এর নিক থেকে যারা ব্যক্তি আক্রমণ করে তাদের বিরুদ্ধে প্রথমে মডারেটর কে জানাবো। যদি বিচার না করে সরাসরিআইনের আশ্রয় নিতে বাধ্য হব


এখানে আর কাউকে মন্তব্য না করতে অনুরোধ করছি।

৩০| ১৪ ই আগস্ট, ২০২২ সকাল ৮:৩৯

বিটপি বলেছেন: মেয়েটির টিশার্টে মানচিত্র এমন এক জায়গায় আছে যে সেটা দেখতে গেলে অনেক কিছু দেখা হয়ে যাচ্ছে। তাতে আমার মত মোল্লাদের গুনাহের বোঝা ভারী হচ্ছে, আর আপনাদের মত প্রগতিবাদীদের হাত কুটকুট করছে। এই ছবিটি দয়া করে সরিয়ে ফেলুন।

১৪ ই আগস্ট, ২০২২ বিকাল ৩:২৯

মোহাম্মদ গোফরান বলেছেন: কই আমার তো হয়না। সুন্দর ও পবিত্র মগজে তাকালে সব সুন্দর ও পবিত্র।

৩১| ১৪ ই আগস্ট, ২০২২ সকাল ৯:১৩

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
আপনার বাচ্চা কেমন আছে?

১৪ ই আগস্ট, ২০২২ বিকাল ৩:৩০

মোহাম্মদ গোফরান বলেছেন: চোখ ওয়াশ করতে হচ্ছে।

৩২| ১৪ ই আগস্ট, ২০২২ সকাল ১১:২৪

সৈয়দ মশিউর রহমান বলেছেন: বাহ! আপনি দারুণ কবিতাও লিখেছেন।

১৪ ই আগস্ট, ২০২২ বিকাল ৩:৩০

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.