নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জামাত শিবির,ধর্মান্ধ মোল্লা ও একটি নির্দিষ্ট ধর্ম বিদ্বেষী মুক্ত ব্লগ।আপনার প্রতি আমি কেমন ব্যাবহার করব তা আপনার আচরণের উপর নির্ভর করবে।সত্য মিথ্যা যাচাই না করে অন্যের কথার উপর ভিত্তি করে যদি আমার উপর সিদ্ধান্ত গ্রহণ করেন,তাহলে আমার বন্ধু হওয়ার দরকার নেই।

মোহাম্মদ গোফরান

♠ঘুমন্ত শহরে, রূপালী রাতে, স্বপ্নের ও নীল চাদর বিছিয়ে, কষ্টের শীতল আবরন জড়িয়ে আমি আছি, আছি, তোমার স্মৃতিতে ভালবাসার সরল বাধন ছিড়ে, চলে গেছ এই হৃদয়টাকে ভেঙ্গে তুমি আমি একই শহরে তবুও একাকী ভিন্ন গ্রহে। মনে পরে সেই নিয়ন জ্বলা রাতে, অনন্ত প্রেম দিয়েছি উজার করে, নিঃসঙ্গ নিশি পথিক পেছনে ফেলে পথ হেটেছি বাধা দুটি হাতে। দূর আধারের ভালবাসায় হারাতে, ছুটে ছিলাম সেই রূপালী রাতে।♠

মোহাম্মদ গোফরান › বিস্তারিত পোস্টঃ

কী খুঁজি মানুষের বিষাদের চোখে? কোথায় আলোর উৎসবে স্বপ্নের প্রতিবিম্ব ভাঙে?

২০ শে আগস্ট, ২০২২ ভোর ৪:১৯


ছবিঃ রাতের রেডিসিন ব্লু চিটাগাং বে ভিউ।

আয়োজন করে রাত জাগার মধ্যে একটা অন্যরকম অনুভূতি আছে।দিগন্তের সমান্তরালে ডুবন্ত সূর্যের দৃশ্য থেকে শুরু করে গোধূলী লগ্নের ঈষৎ অন্ধকার ভিষণ ভালো লাগে। রাত যত অন্ধকার কালো হতে থাকে তত উপভোগ্য মনে হয় আমার কাছে। ইউটুবে কোন নাটক অথবা নেটফ্লিক্সে মুভি দেখে রাত কাটাই। নিজে নিজে চা বানাই। সিগারেট খাওয়ার পরিমাণ অন্য যে কোন সময়ের চেয়ে বেশী। বউ থাকলে রাত ১২ টায় শেষ বারের মতো টেনে ঘুমায় যাও। আজ রাত্রি জাগসিলাম। কেন জানি ভারতীয় বাংলা মুভি - 'বুঝে না সে বুঝে না ' দেখতে ইচ্ছা হল। আমি একটানা মুভি দেখতে পারিনা। কিছুক্ষণ ইনস্টাগ্রাম, কিছুক্ষণ ব্লগ, কিছুক্ষণ গান শোন, সিগারেট খাওয়া, কফি খাওয়া ইত্যাদি করেই রাত পার করি।

হঠাৎ- I haeard a shrill cry in the still of night. কোন অমানুষ হয়তো রাত ৩.২১ তার স্ত্রীর গায়ে হাত তুলসে আর স্ত্রী যন্ত্রণায় কাতরাচ্ছে। কিভাবে পারে অমানুষের বাচ্চারা স্রষ্টা যখন সপ্ত আকাশের সবচেয়ে নিচে চলে আসেন তখনও একজন মানুষকে আঘাত করতে। আমি আমার জানালা খুলে আকাশের দিকে তাকাই। মনে মনে বলি - হে রব এরা কারা? এগুলো সৃষ্টির সেরা কেমনে হয়? সন্ধ্যায় নীড়ে ফেরা পশু পাখিরাতো এমন করসেনা। আমার মনে হয় পশু পাখিদের সৃষ্টির সেরা হওয়ার উচিৎ। আমি আকাশের দিকে তাকিয়ে মনে মনে স্রষ্টা কে বলি, হে স্রষ্টা মানুষের চেয়ে খারাপ আর কোন প্রাণী নেই। আপনি আপনার কথা ফিরিয়ে নিন। আপনি বলুন সৃষ্টির সেরা হল গাভী। এই গাভী মায়ের মত দুধ দেয়।সে দুধ খেয়ে মানুষ বেঁচে থাকে। গরুর দুধ কোন পানীয় নয়।এটি একটি খাবার। যা খেলে তৃষ্ণা এবং ক্ষুধা দুইটাই দূর হয়। আমার মনে হয় কোরবানি ঈদে পশু জবাই এর বিধান তুলে নেয়া উচিৎ। কারণ এই পশু গুলো আপনার তথাকথিত সৃষ্টির সেরা জীব বিলিয়ন বিলিয়ন মানুষের চেয়ে ভালো। এরা তো কারও কোন ক্ষতি করছে না।

হঠাৎ করে দূর থেকে কয়েকটি কুকুরের ডাক ভেসে আসল। তখনি মনে হল সৃষ্টির সেরা হওয়া উচিৎ কুকুরের। এ বড় বিশ্বস্থ। প্রভুর সাথে কোন প্রতারণা করে না। মনে মনে বলি দূর এগুলো কি ভাবসি? আবার বুঝেনা সে বুঝেনা মুভিতে মনযোগ দেই।


শিরোনামঃ আর্টসেলের ধূসর সময় গানের লিরিক্স থেকে।অসাধারণ গানটি শুনুন।

মন্তব্য ১৮ টি রেটিং +২/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২০ শে আগস্ট, ২০২২ ভোর ৪:৫৩

কামাল৮০ বলেছেন: আল্লাহর অনুমোদন আছে তাই পারে।সভ্য দেশে বৌ পিটালে,পুলিশকে জানালে তার খবর আছে।

ভোর রাতে আল্লাহ আকাশের নিচে নেমে আসে।ফেরত যায় কখন।ফেরত যাবার তো পথ দেখি না।পৃথীবির কোথাও না কোথাও ২৪ ঘন্টাই ভোর রাত থাকে।

২০ শে আগস্ট, ২০২২ বিকাল ৩:৩৫

মোহাম্মদ গোফরান বলেছেন: আল্লাহ কি বলছে তার সৃষ্টি কে মারার জন্য? গালি দেয়ার জন্য?ব্যক্তিগত কথোপকথনের একটি আমানত। এটা খেয়ানত করার জন্য। বরং আল্লাহ বলেছে ওরা দুষ্ট লোক। ওদের ভদ্র ভাবে পরিহার কর এবং আমার হাতে ছেড়ে দাও।আমি সময় মত ওদের সাইজ করব।

আল্লাহ শক্তিশালী। তাকে তন্দ্রা ও নিদ্রা স্পর্শ করে না। তিনি রাত্রিকে দিন করেন দিনকে রাত্রি।

২| ২০ শে আগস্ট, ২০২২ সকাল ৯:৩২

শূন্য সারমর্ম বলেছেন:


জীবনের কাটাতারে তুমি,অন্তঃমিলের অপেক্ষায়।

২০ শে আগস্ট, ২০২২ বিকাল ৩:৪৫

মোহাম্মদ গোফরান বলেছেন: নোনা স্বপ্নে গড়া তোমার স্মৃতি --

৩| ২০ শে আগস্ট, ২০২২ সকাল ৯:৩৭

শেরজা তপন বলেছেন: আপনি লিখেছেন আপনার স্টাইলে- বেশ!

২০ শে আগস্ট, ২০২২ বিকাল ৩:৪৬

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ শেরজা ভাই।

৪| ২০ শে আগস্ট, ২০২২ সকাল ১১:০৮

মরুভূমির জলদস্যু বলেছেন:
আপনার লেখার এই ধরনটি আগের থেকে ভিন্নতরো, এবং খুবই আকর্ষণীয়।
এভাবেই লিখুন।

২০ শে আগস্ট, ২০২২ বিকাল ৩:৪৮

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ দস্যু ভাই অনুপ্রেরণা মূলক মন্তব্য করার জন্য।

৫| ২০ শে আগস্ট, ২০২২ দুপুর ২:৪৭

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
"আলোর নিচে যে আঁধার খেলা করে"



আপনার লেখা পড়তে লোক আসবে ভিন্ন উপস্থাপনের জন্য। ভাল লাগলো।

২০ শে আগস্ট, ২০২২ বিকাল ৩:৫০

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ ভাই মন্তব্য করার জন্য ও প্রসংশা করার জন্য।

৬| ২০ শে আগস্ট, ২০২২ বিকাল ৩:২৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আমি আপনার "গায়ে হলুদ নামক অপ্রয়োজনীয় অনুষ্ঠানের কোন দরকার আছে কি? " পোষ্টে বলেছিলামঃ
কয়েকদিন ব্লগে আসবোনা। ভালো থাকবেন।আজ
আপনি সেখানে প্রতি মন্তব্যে বলেছিলেনঃ কেন আবার কি হল? এখন তো কেউ গালি ও ব্যক্তি আক্রমণ করসে না.।
আপনার সেই ভ্রান্ত ধারণা ভাঙতে নিচে সম্মানিত কয়েক জন ব্লগারের মন্তব্য দেখুনঃ
মন্তব্যগুলি জটিল ভাইয়ের কবিতা "১০০% আউলা ঝাউলা কবিতা " থেকে নেয়া। যেহেতু আমি মোবাইল থেকে ব্লগিং করি তাই স্ক্রিনসট দিতে পারলামনা। আপনি পারলে স্ক্রিনসট নিয়ে রাখবেন।

১। বীর মুক্তিযোদ্ধা জুল ভার্ন বলেছেন: চমৎকার জবাব। বেলাজ বেশরম..... যেমন কুকুর তেমন মুগুরের বিকল্প নাই।৷

জবাবে জটিল ভাই বলেছেনঃ
প্রিয় ভাই, কথা আছে। দাঁড়ান, আগে নিয়া নেই

২। জনাব সোনালী কাবিন বলেছেনঃ বয়োবৃদ্ধ লোক্টার কানশা বরাবর দিলেন!! জটিল হয়েছে!!

১। আমি জুল ভার্ন সাহেবকে অনেক সম্মান করতাম কারণ তিনি আমার প্রতিপক্ষ দলের হলেও আমার পোষ্টে মন্তব্য করতেন, আমিও তার উত্তর দিতাম। শুনলাম তিনি আমার বয়জ্যেষ্ঠ এবং বীর মুক্তিযোদ্ধা, কিন্তু ওই দিন থেকে বুঝলাম তার প্রতি আমার আগের দেয়া সম্মান ছিলো অপাত্রে দান।

অতি সম্প্রতি জনৈক ব্লগার ( নাম মনে নাই) বলেছিলেন মুক্তিযোদ্ধা চোর হলেও কী তাকে চোর বলা যাবেনা বা আইনের আশ্রয়ে আসবেনা?) পুরো বাক্যটি স্মরণে নেই বলে দুঃখিত।

২। সোনালী কাবিন আমার কোন এক পোষ্টে বিরুপ মন্তব্য করায় তার কোন পোষ্টে যাইনা, সেও আসেনা আমানমর পোষ্টে; তবে অন্যান্যদের পোষ্টে এমন ধারার মন্তব্য প্রায়ই কিরে থাকেন। এর আগে কোন এক পোষ্টে ( এখন স্মরণ করতে পারছিনা) ক্রিকেট ব্যাট দিয়ে মারার খায়েশ করেছিলেন।

এরা ছাড়াও কয়েকজন সম্মানিত ব্লগার (কাকতালীয়ভাবে) সোনাগাজী সাহেব ও রাজীব নূর খান) যাদের নাম নিয়ে বিতর্কিত হয়েছেন; তারা সুযোগ পেলেই অন্যদের পোষ্টে বিরুপ মন্তব্য কিরে থাকেন।

আমি একবার মডু বরাবর রিপোর্ট করেও কোন প্রতিকার পাইনি। তাই কোন অভিযোগ করিনা এখন। মনে হয় এরা আমার চেয়ে বেশী ক্ষমতাবান। ক্ষমাতাবানদের ক্ষমা করে দেয়াই উত্তম। তাই ক্ষমা করে দিয়েছি।

২০ শে আগস্ট, ২০২২ বিকাল ৩:৫৭

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনার পোস্টে কেউ বিরূপ মন্তব্য করলে সাথে সাথে লাঠির বাড়ি মারবেন। আমার পোস্টের ধারে কাছেও তো আসেনা। আর এখানে কারও নাম বলেনি কেউ।

আপনার যদি মনে হয় আপনাকে উদ্দেশ্য করে এগুলো বলসে তাহলে আপনিও কারও নাম না বলে জবাব। আপনার ছড়া তাদের চেয়ে ধারালো।

আর বড়ভাই হিসেবে একটি ব্যক্তিগত পরামর্শ -

আপনি সার্কাস এড়িয়ে চলুন।ব্লগে মোটামুটি সবাই সার্কাসের উপর বিরক্ত। আমি তো ক্লিকই করিনা। জালিম দের ভদ্র ভাবে পরিহার করে আল্লাহর হাতে ছেড়ে দিয়ে ধৈর্য্য অবলম্বন করুন। যারা আপনাকে গালি দেয় ব্যক্তি আক্রমণ করে তাদের ব্লগার মনে করার দরকার নেই।

স্কিনশট লাভ নেই। বলবে কারও নাম বলেনি। মাল্টি দলকানা ও ছদ্মনাম থেকে প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে গালি দিলে এগুলো কেউ পাত্তা দেয় না।

৭| ২০ শে আগস্ট, ২০২২ বিকাল ৪:৩০

শাওন আহমাদ বলেছেন: আপনার মধ্যে আমার বেশকিছু মিল খুজে পেলাম। আমিও আয়োজন করে রাত জাগি। অন্ধকারের আলাদা একটা ঘোর আছে। আমার খুব বেশী দরকার না হলে রুমের লাইট জ্বালাই না। যদি কেউ আমাকে বেড়ানোর প্রস্তাব দেয় আমি সবসময়ই রাতে বের হবার ইচ্ছে প্রকাশ করি এবং বের হই।
ভালো লিখেছেন শেষের অংশে সুন্দর একটা বার্তা ছিলো।

২০ শে আগস্ট, ২০২২ বিকাল ৪:৫৪

মোহাম্মদ গোফরান বলেছেন: রাত কে ঘিরে আমার অনেক অনেক নস্টালজিয়া স্মৃতি আছে লিখব আস্তে আস্তে। আপনিও লিখুন। বিশেষ করে দেশের মানুষের পক্ষে লিখুন। মাঝে মাঝে রাতের স্মৃতি শেয়ার করুন। শুভ কামনা আপনার জন্য।

৮| ২০ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:০৯

শাওন আহমাদ বলেছেন: ভালোবাসা অবিরাম।

২০ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:১৯

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনার জন্যও। ♥️

৯| ২০ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:০৯

শায়মা বলেছেন: বাহ!

সুন্দর হয়েছে এই লেখাটা!

দেখো অনেকেই বলেছেও লেখাটা নতুন স্টাইল তোমার নিজের সত্তা!

যাইহোক বউকে পেটাক বোনকে বা ভাইকেই পেটাক। আমাদের দায়িত্ব সাথে সাথে পুলিশকে ইনফর্ম করা। বউ বা কাজের মানুষের গায়েও হাত তোলার কোনো রাইট নেই কারো।


আর তোমাকে আবারও একটা সাজেশন দেই কারণ তুমি বলেছো তুমি আমার বা তোমার প্রিয় মানুষেরা যারা আসলেই তোমার ভালো চায় তাদের কথা শোনো।

মন্তব্যেও তোমাকে সুচিন্তিত মতামত দিতে হবে।

অনেক শুভকামনা। লেখা সুন্দর হচ্ছে। ছবিটাও খুব সুন্দর! :)

২০ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:৩০

মোহাম্মদ গোফরান বলেছেন: থ্যাংকস আপু
ক্রেডিট গোয়িং অন টু ব্লগার জাদিদ ভাইয়া, আহমেদ জী এস স্যার এন্ড ইউ।

আপু পুলিশ কি ন্যায় পরায়ণ? যার টাকা ও ক্ষমতা আছে তার পক্ষে। দুর্বল সবলের সাথে কখনো পারবেনা। তাই তো সৃষ্টি কর্তা ১৫০০ বছর আগে বলেছেন, 'অত্যাচারীদের ভদ্র ভাবে পরিহার কর এবং আমার হাতে ছেড়ে দাও।


ঠিক আছে লাস্টের কথা মাথায় থাকবে। বাট আদারস অলসো। সবাইকে সবার প্রতি সম্মান প্রদর্শন করে মন্তব্য করতে হবে।


থ্যাংকস এলট ♥️

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.